নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশরাফুল আলম

চির চেনা

i write for myself, its my hobby, want to be a bolgger.

চির চেনা › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ "কামলা"

১৮ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২৪

বিমান বন্দরে একজন পুলিশ কি মন্তব্য করেছে যেন!
"বালের কামলা" --- হাবিলদার বা এই পর্যায়ের কেউ তো! সে হয়তো নিজের যোগ্যতার দিকে তাকিয়ে দেখেনি,যে ঘুষ খাওয়া ছাড়া তার বউ এর শাড়ি দেয়ার যোগ্যতাও সে রাখে না।ভালো মন্দ কিছু খাবে সে তো অনেক পরের কথা।
হয়তো ইতিহাস ঘাঁটলে দেখা যাবে,লক্ষাধিক টাকা ঘুষ দিয়েই সে এই চাকুরীটা বাগিয়েছে,এটা যোগ্যতা?
তার চেয়ে ঢের পিছনে গেলে দেখা যাবে তার রেজাল্টের অবস্থা তথৈবচ,নবডঙ্কা।
সে যখন যোগ্যতা পরিমাপক হয় তখন সে আসলেই মানুষ কি না সে নিয়েই আমার সন্দেহ তৈরি হয়।কারণ মানুষ হলে সে বিবেক সম্পন্ন হতো,আর ভেবে দেখতো তার নিজের পুরোটাই ভেসে আছে ফানুশ এর মত।
কে হাবিলদার আর কে রিকশাওয়ালা সে নিয়ে আমার কোন খেদ নেই বা নেই কোন দৃষ্টিভঙ্গির সমস্যা কিন্তু যখন নিজের পাছা খোলা রাখা ব্যাক্তি ভাষণ দেয় তখন এগুলোকে কুকুর এর চেয়েও অধম মনে হয়,কারণ ?
যে দেশের অর্থনীতির চাকা প্রবাসীদের আয়ের উপর সরাসরি নির্ভরশীল সে দেশের জনগণ যদি এমন মন্তব্য করে তবে নির্দ্বিধায় তাকে শুটআউট করে মেরে ফেলা উচিত।
প্রবাসীদের টাকার উপর দাড়িয়ে আছে ২৯ বিলিয়ন ডলার এর রিজার্ভ।জিডিপির ৩০ ভাগ আসে প্রবাসীদের টাকার উপর।এই ৩০ ভাগের কারণে পদ্মা সেতুর জন্য সাহস উদ্রেক হয়।আর এই ৩০ ভাগের কারনেই শিক্ষিত যুবকের একটা অংশ বেসরকারি বা প্রাইভেট ফার্ম গুলোতে চাকুরী করতে পারছে।না হলে বর্তমানের দেড় কোটি বেকারের সংখ্যাটা ৩ কোটিতে গিয়ে পৌঁছাত।প্রাইভেট ফার্ম গুলো দেশী টাকার উপর নির্মিত হয়?
মাস্টার্স পাশ করা ৪৭ শতাংশ বেকার যাদের কাজের ব্যাবস্থা দেশে নাই এবং ওই পুলিশ ব্যাক্তিটির মত ব্যাক্তি যখন ঘুষ দিয়ে এমন চাকুরী বাগিয়ে নিয়ে যায় তখন সে করে যোগ্যতার বিচার সে দেয় গালি?
১৯-২৯ বছরের ১৯ লাখ ৩৭ হাজার (বিবিএস এর মতে),দেড় কোটি (ইউএনডিপি এর মতে) যেখানে বেকার সেখানে মদ গাঁজা না খেয়ে দেশের জন্য ৩০ ভাগ অর্থনীতির যোগান যে দিচ্ছে সে হাতী,হাতী সে।কোন ঘুষখোর,দুর্নীতিবাজ ফটকা না।
এক সিলেটে ঘুরে আসেন।৬ হাজার কোটি টাকা ব্যাংকগুলোতে প্রবাসীদের টাকা পড়ে আছে।এ টাকা আজ বাংলাদেশের সম্পদ।কে নিয়ে দিয়েছে জানেন? "কামলারা"
একটু প্রসঙ্গ যদি বুঝেন তবে বলুন তো কামলা মানে কি?যে কাজ করে,তাই তো?ডিকশনারি তে worker মানেই কাজের লোক বা কামলা বা শ্রমজীবী বুঝিয়েছে।যার সমার্থক শব্দ হল servant.
তো আপনি কি?আপনিও তো চাকরগিরিই করছেন,নাকি অফিসার (নিজেই নিজের প্রতিষ্ঠানের মালিক) হয়ে নিজের ধনে পোদ্দারি করছেন?
আরেকটা মজার কথা না বললেই নয়।বিমান বন্দরে এসব পুলিশ বা তথাকথিত কর্মচারীরা এইসব প্রবাসীদের কাছ থেকে প্রতিদিন নানা ভাবে টাকা ভিক্ষা নেয়।"বালের কামলা" দেড় যদি ফকির ভেবে থাকে তবে তারা কত বড় ধরনের ফকির যারা ফকিরের কাছে ভিক্ষা করে!!
প্রবাসে এসে দেখে যান (ইউরোপ আমেরিকার নিয়ম অনুযায়ী বলছি) সব চাকুরীই আপনার মত সরকারী বরং আপনার চেয়ে অধিকতর সুন্দর।কিভাবে?
আপনার চেয়ে বেতন যেমন ভালো তেমনি পেনশন পায় সবাই।পায় লাইফ সিকিউরিটি।
আর আপনি? ঘুষ আর দুর্নীতির উপর দাড়িয়ে আপনার পুরো জীবন।
পরিশেষে বলতে চাই,এসব লোকদের শুধু দোষ দেবো কেন?
কোন মানুষের কি মর্যাদা এ নিয়ে টক শো হয় না,দেশের জন্য কে কি করছে এসব জানানো হয় না,কোন সেক্টর এর প্রতি কেমন দৃষ্টিভঙ্গি থাকা উচিত তা নিয়ে এ দেশে আলোচনা হয় না।
আলোচনা হয় সুফিয়া কে নিয়ে,আলোচনা হয় চেতনা আর চেতনা নিয়ে।তখন ওই ব্যাক্তির মত মানুষগুলো নিজেদের চেহারা আয়ানায় দেখার ফুসরত পায় না,চেতনার আয়নায় দেখে শিক্ষার আলো পায় না,শুধু পায় চেতনার নাম ভাঙ্গিয়ে কিভাবে বেশী গালি দেয়া যায় আর ঘুষ খাওয়া যায়।

ছোট্ট একটা গল্প দিয়ে শেষ করছি।লন্ডনের রিডিং ইউনিভার্সিটির পদার্থ বিদ্যা বিভাগের হেড যার বই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় (আমি নাম ভুলে গেছি,ওই ইউনিভার্সিটির এক প্রাক্তন ছাত্র আমাকে বলেছিল) তিনি প্রতিদিন সকালে তাড়াতাড়ি এসে বিশ্ববিদ্যালয়ের আঙিনা পরিষ্কার করতেন কিছু উপরি ইনকামের জন্য।কারণ কি জানেন? তারা কাজকে অবজ্ঞা করে না,কাজকে সম্মান করে ভালোবাসে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন: কবে আর এরা আরও জনবান্ধব হবে ???

ভাল লাগলো লেখাটা।

++

১৮ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

চির চেনা বলেছেন: একটা জাতিকে জনবান্ধব করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা আছে।কিন্তু আমাদের শিক্ষা প্রতিষ্ঠান ও পুঁথিগত বিদ্যার কারখানা আর রাজনীতির আখড়া।
এই পরিবেশ পরিবর্তিত না হলে ননীর পুতুলের বাংলাদেশের তরুণ সমাজ আরও অপদার্থ হয়ে যাবে এবং এদের মত লোকদের অজ্ঞতার দৌরাত্ম্য বেড়ে যাবে।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:০০

আনু মোল্লাহ বলেছেন: আপনার সাথে পরিপূর্ণ সহমত পোষণ করি। আমরা মানুষকে মর্যাদা দিতে জানিনা। যে প্লেটে খাই সেটাকেই ফুটো করার ধান্দায় থাকি।
ধন্যবাদ।

১৮ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

চির চেনা বলেছেন: মানুষ যখন নিজেকে মর্যাদা দিতে জানে না তখন সে অন্যকে মর্যাদা দিতে পারে না।নিজের সম্পর্কে অহংকার করা মানুষ গুলো মর্যাদার বিষয় বুঝে না।
আর দেশের ভালো দিক গুলো এদের কাছে স্পষ্ট নয়।এদের কাছে স্পষ্ট হল দুর্নীতি করে নিজের বড়ত্ব জাহির।
আপনাকেও ধন্যবাদ।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: ওই পুলিশকে কানটা ধরে একটা থাপ্পড় দিতে পারলে শান্তি পেতাম।

১৮ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

চির চেনা বলেছেন: একটা জাতিকে জনবান্ধব করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা আছে।কিন্তু আমাদের শিক্ষা প্রতিষ্ঠান ও পুঁথিগত বিদ্যার কারখানা আর রাজনীতির আখড়া।
এই পরিবেশ পরিবর্তিত না হলে ননীর পুতুলের বাংলাদেশের তরুণ সমাজ আরও অপদার্থ হয়ে যাবে এবং এদের মত লোকদের অজ্ঞতার দৌরাত্ম্য বেড়ে যাবে।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বিমানবন্দরের নিয়োগ সবই হয়ে থাকে ব্যাকডোরে সম্ভবত(কখনো নিয়োগ বিজ্ঞপ্তি চোখে পড়েনি)। কত অযোগ্য ছেলে/মেয়ে কোট-টাই পরে ফালতু সার্ভিস দিচ্ছে - দেখলেই বোঝা যায় মামা চাচা ছাড়া এই চাকুরি পাওয়ার কথা না। এমন কী ক্লিনারদেরও এমন একটা ভাব...

১৯ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫৬

চির চেনা বলেছেন: আর বিদেশে কামলা দেয়া বহু মানুষ যারা যথেষ্ট শিক্ষিত।অন্তত বেশীরভাগ পরিবেশ এবং সামগ্রিক শিক্ষায় যথেষ্ট শিক্ষিত।পুঁথিগত বিদ্যায় হয়তো তাদের অনেকেই বিশাল না --- কিন্তু সৎ এবং দেশের জন্য করছে তারা ---

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.