নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের লোভে আমি, রাতদিন হাঁটি.।.।.।.।.।.।।।\n

রিয়াদ হায়দার

আহির

রিয়াদ হায়দার › বিস্তারিত পোস্টঃ

English রঙ্গ in বঙ্গ ;)

২১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৭



আমাদের দেশের শিক্ষা কারিকুলাম নিয়ে নতুন করে কিছু বলার নেই ।প্রতিটি ছাত্র
ছাত্রী তার শিক্ষা জীবনে গড়ে ১২-১৬ বছর এই বিষয়ে পড়াশোনা করার পরও এই বিষয়েই আমাদের দুর্বলতা বেশি,সেটা আপনি যে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী হোন না কেন!আপনার কারিকুলাম কি তা আমি জানি :) যারা জানেন,তারা নিজ গরজেই শিখেছেন। ভাষার চারটা স্কিলের মধ্যে আমরা গড়ে সবাই ২ টা স্কিল,নিয়ে ক্রাচে ভর দিয়ে হাঁটছি, তাও ঠিক মতো না ।আমাদের শিক্ষার্থীদের ভবিষ্যতের দিকে নজর দেবার মতো তাহাদের নজর নেই ।আমরা একটা এ প্লাস নামক মুলা পাই,যা জ্ঞানের বায়ু দূষণ করার জন্য যথেষ্ট ; ) যাই হোক,

ইংরেজি আসলে নিতান্তই গো বেচারা টাইপের মজার ভাষা,শুধু আপনার একটু মনোযোগ ই পারে, আপনাকে সামনে,এগিয়ে নিয়ে যেতে।আর যদি আপনি ইংরেজি ভাষা শিখতে পারেন,তাহলে আমি আপনাকে ফ্রিসিয়ান নামের আরেকটি কৃত্রিম ভাষা বোনাস দিলাম ;)
আর যাদের আমার মতো,হাঁটু কাঁপার রোগ আছে,কিন্তু মুখে স্বীকার করার স্বভাব নেই,তারা সোজা বইয়ের দোকানে গিয়ে,জাকির হুসাইনের A passage to the English language,এই বইটি কিনবেন।একদম প্রথম পৃষ্ঠা থেকে পড়া শুরু করবেন,একা একা।প্রতিদিন নিয়ম করে একঘণ্টা,অথবা দুই দিন পরপর একঘণ্টা,কিন্তু আপনি বুঝে পড়ুন ।আগামী ছয়মাসে যদি,আপনি প্রথম দুই পাতা বুঝে পড়া শেষ করেন,তাহলে আপনার দ্বারাই হবে।না বুঝে আপনি অন্য লাইনে যেতে পারেন কিন্তু ফাঁকিটা আসলে দিচ্ছেন কাকে ! :)
কোথাও আটকে গেলে,অন্য কারো সাহায্য নিন,কেউ না কেউ জানেই ।
ঠিক এভাবে যদি আপনি শুরু করেন,তাহলে আগামী দুই বছর পরে আপনার নিজের চিত্র?জাস্ট ইমাজিন ! ;)
এবার চলুন,এই ভাষার রঙ তামাশা দেখে আসি,আপনি জানেন কি ?

*ইংরেজিতে a,e vowel এর ব্যবহার সব চাইতে বেশি ,আর কমন consonant হলো,r যা সাধারনত t এর পরে বসে ।

*Bookkeeping এই ভাষার একমাত্র শব্দ যেখানে double double alphabet এর ঘটনা একবারি ঘটেছে।আবার এই alphabet শব্দটি এসেছে গ্রীক,alpha beta থেকে।
মাত্র দুটি শব্দের শেষে আছে ,gry ; hungry,angry।মাত্র চারটি শব্দের শেষে আছে dous; hazardous, horrendous, stupendous, and tremendous.

*১৩ সংখ্যার প্রতি অনেকেরই ভীতি থাকে।আর শুধু এজন্যই "triskaidekaphobia" শব্দটি যার অর্থ "extreme fear of the number 13"

*সাধারণ ব্যবহারের জন্য সবচাইতে দীর্ঘতম শব্দ হলো,uncopyrightable ,এখানে কোন লেটার দুইবার ব্যবহৃত হয়নি।এছাড়া টেকনিক্যাল শব্দের মধ্যে দীর্ঘতম হলো,
Methionylthreonylthreonylglutaminylarginyl...isoleucine (189,819 letters).এটাChemical name of titin, the largest known protein ।

*যে বাক্যে ২৬ টি বর্ণমালাই থাকে তাকে, pan-gram বলে।আর এই একমাত্র বাক্য হলো,"The quick brown fox jumps over the lazy dog." টাইপিং শিখতে গেলে লাগে । আর অ্যান্ড্রয়েড মোবাইল সেটের "QWERTY keyboard" শব্দের সাথে সবাই পরিচিত।খেয়াল করে দেখবেন,কি বোর্ডের শুরুটাই এমন।

*সব চাইতে ছোট complex sentence হলো, I am :)

*দাবার checkmate শব্দটি এসেছে, ফারসি মতান্তরে আরবি Sah-Mat থেকে।যার অর্থ, রাজা অসহায় ।

*ইউনিভার্সাল ফ্যাক্ট হলো পৃথিবী/Earth ছাড়া সব গ্রহই মিথলজির ক্যারেক্টারের নাম যেমন-in order from the Sun, Mercury, Venus, [Earth,] Mars, Jupiter, Saturn, Uranus, Neptune.

*নিচের বাক্যটি কি ভুল?
"It is true for all that that that that that that that refers to is not the same that that that that refers to." যার মিনিং-It is true for all that, that that "that" which that "that" refers to is not the same "that" which that "that" refers to :D

এমন অসংখ্য মজার খামখেয়ালী তথ্য আপনার জন্য অপেক্ষা করছে ।এগুলো সব গুগলেই পাবেন।
তাহলে আজকে থেকেই শুরু করছেন তো ? :)

ধন্যবাদ।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০৪

নয়ন বিন বাহার বলেছেন: ভালই তো.................
মজা পেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.