নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের লোভে আমি, রাতদিন হাঁটি.।.।.।.।.।.।।।\n

রিয়াদ হায়দার

আহির

রিয়াদ হায়দার › বিস্তারিত পোস্টঃ

আমি তোমায় ভালোবাসি,

২৬ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬

আমি তোমায় ভালোবাসি,

আমার সোনার বাংলা,আমি তোমায় ভালোবাসি । এই লাইনটার কথা অনেক কিছু মনে করিয়ে দেয় ।খুলনা শিপইয়ার্ড স্কুলের অ্যাসেম্বিলির কথা কার না মনে থাকে! যাই হোক, একটু অন্য প্রসঙ্গে বলি, মাঝেমাঝে আমার মনে হয়,আমাদের নিজস্ব কোন নিজস্বতা নেই । সবাই তাদের নিজেদের জিনিস নিয়ে উঠে যায়,আমরা অন্যের জিনিস আঁকড়ে ধরে বেঁচে থাকি।জাতীয় সংগীত শুনলে কিন্তু আমারও শরীরের রোমকুপ সজাগ হয়ে যায়, একটা শিরশিরে ভালোলাগা তৈরি হয়,কিন্তু রবীন্দ্রনাথ আমাদের না।এখানে তৎকালীন নীতি নির্ধারক দের আরেটু বিচক্ষনতার, দেশপ্রেমের পরিচয় দেয়া উচিত ছিল।দিজেন্দ্রলাল রায়ের ধনধান্যে পুষ্পে ভরা কোন অংশেই কম ছিলো না।আমার যে রবীন্দ্রনাথ অপছন্দ তা না। কিন্তু সবাই যে দিকে তোয়াজ করলো আমরাও তাই করলাম ।

আবার,রবীন্দ্রনাথ কে যখন পেলাম না, ছুটলাম ওই বাংলার নজরুলের কাছে ।কাজি নজরুল ইসলাম অসাধারণ একজন কবি,কে না আওরায়,যখন আমি হারিয়ে যাবো,
বুঝবে সে দিন বুঝবে !
কিন্তু জাতীয় কবি হিসেবে কি স্বদেশী জীবনানন্দ অথবা কামিনী রায় অর্থাৎ বাংলাদেশী কেউ অপশন হতে পারতো ।
আমরা সুপার সনিক মিগ ২৯ রাশিয়ার কাছে থেকে কোটি কোটি ডলারে কিনতে দ্বিধা বোধ করি না।যে বিমান রাশিয়ার মতো দেশের সীমানা অতিক্রম করতে লাগে ২-৩ মিনিট ।
তিন পাশে ভারত বেষ্টিত একটা ক্ষুদ্র দেশের পররাষ্ট্র নীতি হবে বন্ধুত্ব পূর্ণ ।সেখানে কোন যুক্তিতে,প্রতিরক্ষা খাতে এই অমিতব্যায়িতা,আমার ধারনায় নেই ।
আসলে শেখ হাসিনা চাইলে অনেক কিছু পারেন । অনেক কিছুতেই তার অবদান অনস্বীকার্য ।তাই কিছু বিষয়ে তার বিচক্ষনতা আরও কাম্য ।অনেকেই বলতে পারেন, যে ক্ষমতায় যে বসে সে জানে ওই চেয়ারের কত ঠ্যালা !
কিন্তু আমার প্রশ্ন হলো,যে বিষয় আমার মতো আমছালা টাইপের মানুষ ধরতে পারে,সেই বিষয়,উনি কেন পারবেন না ?
ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে কোন একটা বিষয়ের পাঠ্যক্রম ঠিক কতোটা যুগ উপযোগী? পাঠ দান পদ্ধতি কেন ত্রুটি পূর্ণ নয় ? শিক্ষা মানুষকে জ্ঞানী করে, আর আমাদের করে মিথ্যে অহংকারী ।যদিও সবার ক্ষেত্রে এই কথা প্রযোজ্য না ।
সেদিন শাহেদ বলল,ভাই গনতন্ত্র কাকে বলে,আমি হেসে দিয়ে বললাম, সব কিছু মেনে নেয়া,কারন শেখ হাসিনা বা খালেদা জিয়া যেই আসুক না কেন,দেশ শুধু ব্র্যান্ড। তারা কেউ ই প্রতিটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে,প্রতিটা ক্লাস রুমে অডিও ভিজুয়াল শিক্ষা পদ্ধতি বাধ্যতা মুলক করতে পারেন না,ছাত্র রাজনীতিকে তারা সত্যিকার অর্থে শিক্ষা জীবনে অধিকার আদায়ের উদ্দেশে ধাবিত করতে পারেন না ।এমন উদ্যোগ নেয়া হোক, যে প্রতি বছর দেশের অনার্স,মাস্টার্স সেরাদের মধ্যে থেকে ৫ জনের উচ্চশিক্ষার ভার সরকারের ।তাহলেই প্রতিযোগিতা বাড়বে,মেধা চর্চা হবে।আসলে সম্ভবনা তৈরি করা জানতে হবে, তাহলেই সর্বক্ষেত্রে সম্ভবনা থাকবে ।
আমি বুঝিনা,বি সি এস কি হাণ্ডি পাতিল কারিকুলাম নিয়ে,এখনও ক্যাডার পয়দা করছে । হ্যা আপনি অবশ্যই মেধাবী,আপনিই বলেন, বিষয় ভিত্তিক বাংলা ইংরেজি, অঙ্ক এবং অন্যান্য বিষয় পরীক্ষা নিয়ে তারা আপনার কি মেধা যাচাই করলো, আপনি লিখতে পড়তে পারেন কিনা? নাকি স্যাট , জিম্যাটের মতো আমাদের নিজস্ব কোন সঠিক পদ্ধতি বের করলে কি ভালো হতো না।আসলে আপনার শিশুকালের স্কুল পদ্ধতি হওয়া উচিত,হাতে কলমে বাচ্চাদের নৈতিকতা শিক্ষা দেয়া।
সরকার চাইলে সব কিছু ঢেলে সাজাতে পারেন,কেন করেন না, আমি বুঝি না।তাই আমাদের সবারই উচিত নিজের জায়গা থেকে প্রশ্ন করা কোনটা ঠিক, কোনটা ভুল ।
হঠাৎ স্কুলের স্কাউট স্যারের বেতের বাড়ি খেয়ে আমার তন্দ্রা ভাংলো , এ সজীব গা ঠিক মতো গা, নাইলে দিলাম এক বাড়ি, আমিও তড়িঘড়ি করে সুর মেলালাম,
ওমা ফাগুণের তোর আমের বনে ঘ্রাণে,
পাগল করে........................

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.