নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/amioparajitapushpita

অপরাজিতা পুষ্পিতা

সাদাকে সাদা, কালোকে কালো সে আমি বলবই।

অপরাজিতা পুষ্পিতা › বিস্তারিত পোস্টঃ

মানুষ এখন প্রচন্ড আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। সবাই এখন খুব খুব একা...

১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২২

মানুষে মানুষে বিছিন্নতা অনেক বেড়ে গেছে। বেশ কয়েক বছর আগেও দেখেছি মনোমালিন্য ঝগড়া বিবাদ হতো। সাময়িক মুখ দেখা দেখি না হলেও সময় মত ঠিকই সেই আগের মত কাধে কাধ মিলিয়ে এক সাথে চলা শুরু করতো। এখন আর তা দেখি না।

এখন সেই মলিন মনে এমন ভাবে তালা দিয়ে বন্ধ করে রাখা হয় যে সারা জীবনের জন্য কেউ কারোর মুখ আর দেখতে চায় না। আজকাল মানুষের অভিমান বেড়েছে। আত্মমর্যাদাবোধ বেড়েছে। প্রেস্টিজ কনসার্ণের লেভেল হাই হয়েছে। ফর্মালিটি বেড়েছে। কিন্তু উদারতা? সহনশীলতা? ক্ষমাশীলতা? এসব বাড়ে নি।

আজকাল ভাব নিয়ে, মুড নিয়ে থাকাটায় নাকি স্মার্টনেস! নিজেকে একদম সহজভাবে উপস্থাপন করলে নাকি ক্ষ্যাত হয়ে যেতে হয়! সহজলভ্য করা হয়। নিজেকে যতটা পারো রিজার্ভ রাখতে হবে তবেই না লোকে দাম দিবে!

একটা অদ্ভুত সিস্টেমে আমরা বেধে গেছি।মানুষ এখন প্রচন্ড আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। সবাই এখন খুব খুব একা। চারিদিকের এতো এতো হৈচৈ মৌজ মাস্তি তামাশা নানান আয়োজন তবুও মানুষ আজকাল প্রচন্ড একা। এই একাকিত্ব নিয়েও মানুষদের কতো অভিনয়! কেউ কাউকে বুঝতে দিতে চায় না।

পত্রিকায় দেখছি, যুদ্ধের চেয়ে আত্মহত্যার কারণেই বেশি মানুষ মারা যায় এখন পৃথিবীতে! প্রতিবছর বিশ্বে প্রায় ৮ লাখ মানুষ আত্মহত্যা করে এবং বছরে প্রায় এক কোটি মানুষ আত্মহত্যার চেষ্টা করে বলে উঠে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে। কী ভয়াবহ অবস্থা! ভাবুন তো।

সুইসাইড মানুষ কেন করে? হতাশা থেকেই তো। আর ঐ হতাশা তৈরি হয় একাকিত্ববোধ থেকেই তো নাকি?

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪২

ুুু বলেছেন: একটা অদ্ভুত সিস্টেমে আমরা বেধে গেছি।মানুষ এখন প্রচন্ড আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। সবাই এখন খুব খুব একা। চারিদিকের এতো এতো হৈচৈ মৌজ মাস্তি তামাশা নানান আয়োজন তবুও মানুষ আজকাল প্রচন্ড একা। এই একাকিত্ব নিয়েও মানুষদের কতো অভিনয়! কেউ কাউকে বুঝতে দিতে চায় না।

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:০৭

উদাস কিশোর বলেছেন: চারটে দেয়াল মানেই তো নয় ঘর
নিজের ঘরেও অনেক মানুষ পর . . . . . .

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.