নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/amioparajitapushpita

অপরাজিতা পুষ্পিতা

সাদাকে সাদা, কালোকে কালো সে আমি বলবই।

অপরাজিতা পুষ্পিতা › বিস্তারিত পোস্টঃ

শিশু নাসরিনের আত্মহত্যার দায়ভার কি কেবলই তার উপর,তার পরিবারের উপর বর্তায়? এই সমাজ এই রাষ্ট্রের এখানকার শিক্ষা ব্যবস্থারও নয় কি??

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:১০

লালমনিরহাটে প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিএসসি) অংশ না নিয়েও জিপিএ-৫ পেয়ে পাস করেছে সাজ্জাদ হোসেন সাকিব নামে এক শিশু!

আবার একই স্কুলের মিম মানতাসা নামে এক শিক্ষার্থী সব পরীক্ষায় অংশ নিলেও রহস্যজনক কারণে তাকে অনুপস্থিত দেখানো হয়েছে। এতে তার ফলাফল দেখানো হয়েছে ফেল হিসেবে!!

অন্যদিকে চাঁদপুরে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় উত্তীর্ণ না হতে পেরে অপমান আর ক্ষোভে আত্মহত্যা করেছে নাসরিন আক্তার (১৩) নামের এক স্কুলছাত্রী!

সব নিউজ একসাথে পড়ে বিস্মিত হলাম বৈকি। কী আজব ব্যাপার স্যাপার। কেউ পরীক্ষা না দিয়েই জিপিএ-৫ পায়। আর কেউ পরীক্ষা দিয়েও ফেল কপালে জোটে। কী অদ্ভুত তামাশা।

স্টাটাসটি লিখতে বসলাম নাসরিনের আত্মহত্যার খবরটা পড়ে। প্রচন্ড খারাপ লাগলো। এইসব নিউজ পড়লেই মন খারাপ হয়ে যায়। এতটুকু শিশু কী এমন জীবনটাকে দেখেছে বুঝেছে যে,এমন বাজে ভুল কঠিন সিদ্ধান্ত নিয়ে বসলো! আত্মহত্যাও আজকাল এত সহজ হয়ে গেছে যে,একটি ছোট্ট শিশু চাইলেই করতে পারে!চাইলেই করা যায়!

আগে প্রায় রেজাল্ট পাবলিশের দিন এ রকম দু' চারটা সুইসাইডের নিউজ চোখে পড়তো। তবে তখন এটি ঘটতো SSC ও HSC পরীক্ষাকে কেন্দ্র করে। বাট এখন সেটি JSCতেও ঘটছে!! সুইসাইড টেনডেন্সিটাকে আমরা কৈশোর থেকে শৈশবে এনে দিতে পেরেছি! বাহ!

JSC,PSC নামের এইসব ফালতু অহেতুক পরীক্ষা নামক বোঝা শিশুদের ঘাড়ে না চাপালেই কি পারতো না সরকার এবং সেসব শিক্ষাবিদ নামক অতি মাত্রার পন্ডিতরা? পৃথিবীর আর কোথাও কি এমন বাজে সিস্টেম আছে? উচ্চ মাধ্যমিক লেভেল ক্রস করতে চার চারটি পাবলিক ইক্সামের ঠেলা সামলানো!! কী পরিমাণ মাথা মোটা হলে এমন পদ্ধতি উদ্ভাবন ও বাস্তবায়ন করা যায়?

এদেশে শিশুদের নিয়ে, শিক্ষার্থীদের নিয়ে ভাববার মানুষের বড়ই অভাব। সবাই আছেন যার যার তালে। ডঃ জাফর অনেক সুন্দর কথা বলেন,লেখেন শিশুদের নিয়ে কিন্তু কাজের বেলায় নেই। আমরা যে একের পর এক এইসব শিক্ষার নামে,পরীক্ষার নামে,মেধাবী হবার নামে শিশুদের থেকে তাদের শৈশব কৈশোরের সোনালী দিন ক্ষণ মুহূর্তগুলো কেবল কেড়েই নেই নি সেই সাথে এমন এক মেন্টাল ও ফিজিক্যাল প্রেশারেও ফেলে দিয়েছি যা এককথায় টর্চার! ফিজিক্যাল টর্চার। মেন্টাল টর্চার। সাইকোলজিক্যাল টর্চার।

শিশু নাসরিনের আত্মহত্যার দায়ভার কি কেবলই তার উপর,তার পরিবারের উপর বর্তায়? এই সমাজ এই রাষ্ট্রের এখানকার শিক্ষা ব্যবস্থারও নয় কি??

মন্তব্য ৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:১৭

খেলাঘর বলেছেন:

পরীক্ষায় ফেল করে কেহ আত্মহত্যা করতে পারে কিনা, সেটা শেখ হাসিনা বা নাহিদ জানবে না; জানবে স্কুলের শিক্ষকরা।

স্কুলে একজন ছাত্র অভিভাবকের পদ দরকার।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩৭

অপরাজিতা পুষ্পিতা বলেছেন: সংবাদ মাধ্যম তবে কি করতে??

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২২

ইমতিয়াজ ১৩ বলেছেন: যেখানে পরীক্ষা দিলেই পাস করছে সেখানে ফেল হয় কি করে। আর আত্মহত্যার বিষয়টি পুরোপুরি ধর্মীয় অনুভূতির উপর নির্ভর করে। আগের নিয়ম চালু থাকলে সে এসএসসি পরীক্ষা ফেল করেও আত্মহত্যা করত।

আর শিক্ষা ব্যবস্থার বর্তমান রুপরেখা নিয়ে যতেষ্ঠ বিতর্ক আছে সে দিকে যাচ্ছি না।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩৮

অপরাজিতা পুষ্পিতা বলেছেন: ঐ টুকুন শিশু ধর্মীয় অনুভূতির কী বোঝে শুনি??

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:০৩

নুর ইসলাম রফিক বলেছেন: যা এককথায় টর্চার! ফিজিক্যাল টর্চার। মেন্টাল টর্চার। সাইকোলজিক্যাল টর্চার।
শহমত..................

৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২৮

ঢাকাবাসী বলেছেন: তার মানে খাতা টাতা দেখা হয়না, বলে দিলেই হলো এতজন পাশ করাও ব্যাস!

৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৫

ইমতিয়াজ ১৩ বলেছেন: ধর্মীয় অনুভূতী ১৩ বছর নয় শুরু হয় আরো ছোট থেকেই, এ নিয়ে বিতর্কের কিছু নেই।

৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমাদের শিক্ষা ব্যবস্থা নিয়ে কথা বলার ভীষন দরকার, ভীষন। আমাদের জাতির ভবিষ্যত খুবই অন্ধকার। আমাদের মেরুদন্ড ভেঙ্গে যাচ্ছে। আমাদের বাচাবে কে?

৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:২০

জঙ্গীবিমান বলেছেন: আমি আত্মহত্যা শব্দটি এবং তা করার প্রক্রিয়াটি শিখি টিভি দেখে। টিভিতে দেখানো হয় যে যাবতীয় সমস্যাকে নিমিষেই পাশ কাটানো যায় আত্মহত্যার দ্বারা…নতুন জামা না পেয়ে আত্মহত্যা,এক টাকা চেয়ে না পেয়ে আত্মহত্যা,প্রেমের বিরহে আত্মহত্যা…আবার এমনটিও দেখা গিয়েছে যে পরিবারে প্রেম মেনে না নেয়ায় কপোত-কপোতি একই দড়িতে আত্মহত্যা করেছে যেন 'পরের জন্মে' এক হতে পারে।
আত্মহত্যার বিষয়টি নাটক,সিনেমায় যেভাবে দেখানো হয় তা ছোটকাল থেকেই যে কারো মনে ফ্যান্টাসীর জন্ম দেয়…

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.