নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/amioparajitapushpita

অপরাজিতা পুষ্পিতা

সাদাকে সাদা, কালোকে কালো সে আমি বলবই।

অপরাজিতা পুষ্পিতা › বিস্তারিত পোস্টঃ

আবারও এসেছে বাঙ্গালীর দুয়ারেঃ ফেব্রুয়ারী!

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৬

আবারও এসেছে বাঙ্গালীর দুয়ারেঃ ফেব্রুয়ারী!

ভাষার মাস ফেব্রুয়ারী। ‘ভাষার প্রেম জাগানিয়া’ মাস ফেব্রুয়ারী। শহীদ মিনার ‘পবিত্রকরণ’ মাস ফেব্রুয়ারী। সুনির্দিষ্ট একটি দিন কেন্দ্রিক মাতৃভাষা নিয়ে জার জার হয়ে আবেগি ক্রন্দন করবার মাস ফেব্রুয়ারী। সোজাসাপ্টা বললে দাঁড়ায়ঃ মাতৃভাষা বাংলা নিয়ে তামাশা ও ভণ্ডামি করবার মাস ফেব্রুয়ারী।

ভাবলে অবাকই হতে হয়। আমাদের দেশপ্রেম নিখাদ নয়। ভাষাপ্রেম নিখাদ নয়। মুক্তিযুদ্ধ চেতনাও নিখাদ নয়। সর্বত্রই কেবলই ভেজাল আর ভেজাল। ভণ্ডামি আর হিপোক্রেসি।

বছরের সারাটি সময়দিনক্ষণ ব্যাপী ইংরেজি ভাষা নিয়ে মত্ত থেকে, ইংরেজি ভাষাকেই সকল কিছুর মানদণ্ড মেনে নিয়ে, অযাচিত ও অপ্রয়োজনীয়ভাবে ইংরেজি ভাষা ব্যবহার করে, ইংরেজি ভাষা ছাড়া শিক্ষিত নয়, ইংরেজি ভাষা ছাড়া চাকরি নয়, ইংরেজি ভাষা না জানলে স্মার্ট নয়, ইংরেজি ভাষা ছাড়া ‘জাতে’ ওঠা নয়, ইংরেজি ভাষা না জানলে মেধাবীও নয়, এসব প্রাকটিস অব্যাহত রেখে হঠাৎই একটি মাস দিনকে কেন্দ্র করে বছরব্যাপী নোংরা শহীদ মিনার ‘পবিত্রকরণ’ করে মাতৃভাষা নিয়ে প্রেম দেখানো আবেগি বুলি কপচানো কি ভন্ডামি নয়??

বছরের পর বছর এসব ভন্ডামি আমরা দেখে আসছি। মাতৃভাষা নিয়ে পৃথিবীতে আর কোথাও এমন তামাশা করা হয় কিনা জানিনে তবে এদেশে পাবলিক এসব ভন্ডামিই ব্যাপক খায় এবং অভ্যস্ত। এসব অসঙ্গতি দেখলে সেই কমন প্রশ্নটিই মাথায় আসে: আমরা এমন কেন?

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.