নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রতীয়মানের ব্লগ

উদ্ভট কথা সমৃদ্ধ লিপি

অপ্রতীয়মান

প্রতীয়মান হাজার কোটি মানুষের ভীরে আমি একজন অপ্রতীয়মান। সেই হাজার কোটি মানুষের কোন একটাই আমার চেহারা, আমার পরিচয়......

অপ্রতীয়মান › বিস্তারিত পোস্টঃ

ছুটে চলা শহরের সুরের মুগ্ধতা....

২১ শে এপ্রিল, ২০১৫ রাত ৩:০৫





উদ্দেশহীন ভাবে শহর ঘুরে দেখছিল ছেলেটি। দুনিয়ার সব আশ্চর্য দিয়ে ভরপুর এ শহর হাজার বছর ধরে দেখলেও দেখা শেষ হবে না। প্রতিটি মুহূর্তেই এই শহরের রং বদলাচ্ছে, সাথে বদলাচ্ছে তার ভঙ্গী। আর এই বদলানো রং আর ঢং এর সাথে তাল মিলিয়ে নিজেদের ভঙ্গিমাকেও শহুরে আদতে বদলে নিচ্ছে শহরে বাস করা মানুষগুলি।



এখানে সবাই ক্রেতা, আবার একই সাথে সবাই বিক্রেতা। রাস্তায় হেটে যাওয়া ভিক্ষুকটিও তার দুরবস্থা বিক্রি করে মানুষের মায়া কিনে ফিরছে, আর সেই মায়াই তার হাতের পাত্রে পয়সার ঝনঝনানি আওয়াজ সৃষ্টি করে যাচ্ছে। ওদিকে যে পয়সা দিয়ে এই ঝনঝন আওয়াজ সৃষ্টি করল, সেও এই পয়সা দিয়ে কিনে নিলো আত্মতৃপ্তি।



অদ্ভুত এই শহরে কেউ থেমে থাকে না, কিছুই থেমে থাকে না। সবাই তার নিজের মত নিজেকে নিয়ে ছুটছে। বলার জন্যে তো সে নিজের থেকে বেশি অন্যের কারণেই ছুটছে, তবুও দিন শেষে সবাই শুধু নিজের লেনদেনের হিসেবটাই করে। সেই হিসেবের খাতায় যেমনি করে ক্লান্তি উঠে আসে, দুশ্চিন্তা উঠে আসে তেমনি উঠে আসে প্রিয়জনের আনন্দের হাসির হিসেবটুকুও। কোন কোন দিন এইসব আনন্দ মাখা হাসির সংখ্যার হিসেব অন্য সব হিসেবের থেকে কম থাকে, সেদিন বিষাদেরা ঘিরে ধরে তাদের সবাইকে। আবার কোন কোন দিন পাওয়া না-পাওয়া গুলিকে পেছনে ফেলে এরাই অকারণে আনন্দে ঝিলমিল করে উঠে। সেদিন তাদের ঘরে সে সম্পদ অবস্থান করে, তা দুনিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিটার কাছেও সঞ্চিত থাকে না।



ঘুরে ঘুরে এইসব ছুটে চলা আনন্দ-বেদনাই দেখে যায় ছেলেটি। কোন উদ্দেশ্য নেই, তবুও দেখে যাওয়া, তবুও ছুটে যাওয়া। তারপর কোন একদিন এক শহরের নাম না জানা কোন এক রাস্তার মোড়ে ছেলেটি দাড়িয়ে যায়। ছোট একটা জটলা ছিল সেখানে। ভেতর থেকে ভেসে আসছিল গিটারের মনমাতানো সুর। সেই ভিড়ের ভেতর কেউ একজন নিজের প্রতিভা বিক্রি করছে পয়সার ঝনঝনানি শব্দের বিনিময়ে। সেও ছুটে যায় ভিড়ের মাঝে, গাঁটের কিছু পয়সার বিনিময়ে নিজের জন্যে কিছু মুগ্ধতা কিনতে। ভিড়ের মাঝে দাড়িয়ে মুগ্ধ হয়ে সেও শুনতে থাকে অজানা সেই গিটারের সুর।



এরপর বিকেল পেরিয়ে রাত হয়, রাত শেষে হয় সকাল আর সকালকে বিদায় দেয় দুপুর। তবুও ছেলেটির মুগ্ধতা কমে না। সে পুরোটা সময় ঐ ভিড়ের মাঝে দাড়িয়ে মুগ্ধতা কিনতেই থাকে। যখন ভিড় করার মত কেউ থাকেনা তখনও সে দাড়িয়ে থাকে মুগ্ধতা কিনবে বলে। কিন্তু তার মুগ্ধতা কেনা হয়ে উঠে না।



একটা ছোট টুলের উপর বসে একটা ছেলে তার কোলের উপরে রাখা গিটারটা আপন মনে বাজিয়ে যাচ্ছে। কি নেই সেই সুরে? ভালোবাসা, হতাশা, প্রাপ্তির অনাপ্রাপ্তি, বিদ্রোহ ফের ভালোবাসার গল্প, সবই আছে। দুঃখ আছে, সুখ আছে, ক্ষোভের বহিঃপ্রকাশ আছে, আরও আছে ভালো সময়ের আহ্বান। কিন্তু যে সুর শুনিয়ে এত শত মানুষকে বিমুগ্ধ করে যাচ্ছে ছেলেটি, সে নিজেই কোনদিনই ঐ সুরে ডুবে যাওয়া এইসব মানুষের আনন্দ নিজ চোখে দেখতে পায় নি। সে শুধু জানে আপন সৃষ্ট সুর আর ছন্দের মত মানুষের এইসব আনন্দকে অনুভব করতে। আর এখানেই এসে সেই মুগ্ধতায় ডুবে থাকা ছেলেটি ধোঁকা খেয়ে যায়।



প্রশ্ন জাগে ছেলেটির মনে। হাজার বিনিময় হোক, সুরের ঝঙ্কারের বিপরীতে হাজার পয়সার শব্দের টুংটাং গর্জে উঠুক, তবুও কি এই শ্রোতারা গিটার বাদক ছেলেটাকে ঠকিয়ে যাচ্ছে না? নিজেদের আনন্দটুকু পুরোপুরি আদায় করে নিলেও বিনিময়ের আনন্দটা তারা তো পুরোপুরি ফিরিয়ে দিচ্ছে না, কিংবা দিতে পারছে না। তবে কিভাবে একে পরিপূর্ণ বিনিময় বলে কেউ? আর সেও যদি এভাবে গিটার বাদক ছেলেটার কাছ থেকে শুধুই নিজের মুগ্ধতাটুকু পয়সার বিনিময়ে কিনে নিলে চলে যায়, আর ফিরতি আনন্দটুকু না দিতে পারে, তবে সেও কি বাকি সবার মত গিটার বাদক ছেলেটিকে ঠকিয়ে দিবে না? আর এখানেই যত বিপত্তি তার। সে চায় না এইভাবে কাউকে ঠকিয়ে নিজের অংশের পূর্ণ মুগ্ধতা কিনে নিতে। কিন্তু কিভাবে এই বিনিময়কে পরিপূর্ণতা দিবে তাও বুঝে উঠতে পারে না।



এই শহরে কিছুই থেমে থাকে না, সবাই ছুটে চলেছে। ছুটে চলা এই মানুষ গুলির কেউই হয়তো আলাদাভাবে ভিড়ের মাঝে দাড়িয়ে থাকা এই ছেলেটিকে কোনদিন দেখেও দেখবে না। সেই একই ভাবে গিটার বাদক ছেলেটির কথাও কেউ মনে রাখতে পারবে না। শুধু মনে থাকবে কোন এক দুপুর কিংবা বিকেলে অজানা কোন এক রাস্তার পাশে দাড়িয়ে তারা কিনেছিল কিছু মুগ্ধতা। ভুলে যাবে সেই মুগ্ধতার বিনিময়ে যে পয়সার ঝঙ্কার তারা তুলেছিল তাতে কখনোই পরিপূর্ণ হয়নি তাদের বিনিময়। আর এভাবেই ছুটে চলা শহরের মানুষ গুলি হারিয়ে যাবে কালের গহ্বরে।







মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৫৬

ময়না বঙ্গাল বলেছেন: আমি তোমার ভূবন মাঝে
লাগি নি নাথ কোন কাজে-
শুধু কেবল সুরে বাজে অকাজের এ প্রাণ

২২ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৩৬

অপ্রতীয়মান বলেছেন: চমৎকার বলেছেন :)
শুভ কামনা জানবেন :)

২| ২১ শে এপ্রিল, ২০১৫ দুপুর ২:৫৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: //শুধু মনে থাকবে কোন এক দুপুর কিংবা বিকেলে অজানা কোন এক রাস্তার পাশে দাড়িয়ে তারা কিনেছিল কিছু মুগ্ধতা। ভুলে যাবে সেই মুগ্ধতার বিনিময়ে যে পয়সার ঝঙ্কার তারা তুলেছিল তাতে কখনোই পরিপূর্ণ হয়নি তাদের বিনিময়। আর এভাবেই ছুটে চলা শহরের মানুষ গুলি হারিয়ে যাবে কালের গহ্বরে। //

ভালো লাগা কথামালা।

২২ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৩৭

অপ্রতীয়মান বলেছেন: সময় নিয়ে লেখাটি পড়ার জন্যে অসংখ্য ধন্যবাদ।
শুভ কামনা জানবেন :)

৩| ২১ শে এপ্রিল, ২০১৫ রাত ৮:০১

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো লেখাটা।

২২ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৩৮

অপ্রতীয়মান বলেছেন: :) ধন্যবাদ ভাইয়া

৪| ২২ শে এপ্রিল, ২০১৫ সকাল ৮:৫৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

ভাল লাগা।

২২ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৩৮

অপ্রতীয়মান বলেছেন: সময় নিয়ে লেখাটি পড়ার জন্যে অসংখ্য ধন্যবাদ।
শুভ কামনা জানবেন :)

৫| ২২ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:২২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দারুন লেখেনতো আপনি ---- অসাধারণ

২৩ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:৫০

অপ্রতীয়মান বলেছেন: ধন্যবাদ, সময় নিয়ে পড়ার জন্যে :)
শুভ কামনা জানবেন।

৬| ২৮ শে এপ্রিল, ২০১৫ রাত ১০:১২

আহসানের ব্লগ বলেছেন: বাহ । ভাইয়া ভাল লিখেছেন ।

১০ ই মে, ২০১৫ রাত ২:৩২

অপ্রতীয়মান বলেছেন: আপনার চেয়েও নিশ্চই দারুণ নয় ;)
শব্দ দিয়ে ছন্দ তৈরি করাকে তো আর এইসব দিয়ে তুলনা করা চলে না।

ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্যে :)

৭| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৫

আহসানের ব্লগ বলেছেন: কৈ আপনি ?

৮| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৬

আহসানের ব্লগ বলেছেন: ফেইসবুকে গায়েব কেনো আপনি ?

৯| ০৯ ই মে, ২০১৫ রাত ৯:২৮

জুন বলেছেন: মুগ্ধপাঠ ।
+ ৪

১০ ই মে, ২০১৫ রাত ২:৩৩

অপ্রতীয়মান বলেছেন: অনেক ধন্যবাদ সময় নিয়ে লেখাটি পড়ার জন্যে :)

১০| ১২ ই মে, ২০১৫ রাত ১:৩৪

আহসানের ব্লগ বলেছেন: আমি পারি নাকি শব্দ দিয়ে ছন্দ তৈরী করতে । আর আপনার লেখা গুলো কেন যেনো আমার বেশী ভাল লাগে ,

১২ ই মে, ২০১৫ রাত ১:৫৮

অপ্রতীয়মান বলেছেন: আসেন বুদ্ধিমত্তার এই ক্ষমতা অদল বলদ করে নেই নিজেদের মধ্যে :P
আমার 'অকথন' গুলি আপনি নিয়ে যাবেন, তার বদৌলতে দিবেন আপনার 'ছন্দ সাজানোর যাদু'

রাজী আছেন তো?! :D

১১| ১২ ই মে, ২০১৫ সকাল ১১:৫১

আহসানের ব্লগ বলেছেন: লজ্জা লাগতেসে আপনার কথা শুনিয়া কই যে যাই B-)

১২ ই মে, ২০১৫ দুপুর ১২:৫৫

অপ্রতীয়মান বলেছেন: কোথাও যেতে হবে না। আপনি শব্দ গুলিকে ছন্দেই রূপদান করুন। আমি না হয় আমরা না হয় সেইসব ছন্দ পড়ে কিছুটা আত্মতৃপ্তি লাভ করলাম :)

১২| ১৩ ই মে, ২০১৫ রাত ১২:৫৭

আহসানের ব্লগ বলেছেন: আবারও লজ্জা পাইলাম । লুকিং ফর হিজাব =p~ B-)

১৩ ই মে, ২০১৫ রাত ২:০২

অপ্রতীয়মান বলেছেন: কুন দেশী হিজাব খুঁজতেছেন ;)

১৩| ১৪ ই মে, ২০১৫ রাত ১২:৪৫

আহসানের ব্লগ বলেছেন: নেপচুনের টা হপে ?

১৪ ই মে, ২০১৫ রাত ৩:১৫

অপ্রতীয়মান বলেছেন: =p~ =p~
সামনে কোন গল্পে নিয়ে আসার চেষ্টা করবো, সেই পর্যন্ত অপেক্ষা করুন ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.