নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রতীয়মানের ব্লগ

উদ্ভট কথা সমৃদ্ধ লিপি

অপ্রতীয়মান

প্রতীয়মান হাজার কোটি মানুষের ভীরে আমি একজন অপ্রতীয়মান। সেই হাজার কোটি মানুষের কোন একটাই আমার চেহারা, আমার পরিচয়......

অপ্রতীয়মান › বিস্তারিত পোস্টঃ

পক্ষপাতদুষ্টের ভীরে আমাদের অবস্থা

১৪ ই মে, ২০১৫ দুপুর ২:১০



আজ আমাদের পক্ষপাতদুষ্ট স্বভাব নিয়ে একটু বলি। যদিও এইসব বলায় কিংবা লেখায় প্রকৃতপক্ষে কোন লাভ হয়না। তবুও, বলার জন্যেই বলা।

পক্ষপাত দুষ্টামিটা কিন্তু আমরা ছোট থেকেই বড়দের দেখে দেখে শিখি। প্রথমে শিখি একেবারেই ছোট বয়সে। ব্যাপারটা যদিও গুরুতর কিছু না, কিন্তু শুরুটা ওখানেই।

ধরুন পাশাপাশি বাসায় দুই বাচ্চার বসবাস, নিজেদের মাঝে বন্ধুত্বও আছে অল্পবিস্তর। তাদের অভিভাবক একজনের অবস্থা তুলনামূলক ভাবে অন্যজন থেকে ভালো। ফলাফল স্বরূপ ভালো অবস্থানে থাকা অভিভাবক তার বাচ্চাকে সাধ্যের মাঝে একটু দামী খেলনা উপহার দেয়। অপর দিকে অন্য বাচ্চাটির অভিভাবকের সাধ্যের সীমানা ততদূর পর্যন্ত বিস্তৃত নয়, যদিও ইচ্ছের কোন কমতি নেই তাদের মাঝে। কিন্তু বাস্তবতা মেনে যতটুকু সম্ভব তা মেনেই তারা বাচ্চার জন্যে খেলনা নিয়ে আসে। এরপর যখন দুই বাচ্চা নিজ নিজ খেলনা নিয়ে একসাথে খেলতে শুরু করে তখন সঙ্গত কারণেই দামী খেলনাটার ফিচার বাচ্চা দুটিকে বেশি আকৃষ্ট করে। আর সেই নিয়ে কম দামী খেলনাটা নিয়ে বাচ্চাটা তখন তার অভিভাবকের কাছে অভিযোগ করে, বায়না ধরে ঐ রকম দামী খেলনার জন্যে। তখন অভিভাবক বাচ্চাটাকে বোঝাতে শুরু করে যে ঐ দামী খেলনাটা তেমন টেকসই নয়, দেখতে অনেক সুন্দর আর অনেক ফিচার সমৃদ্ধ হলেও আসলে সেটা ততটা ভালোও নয়। বাচ্চাটা যদিও সেটা মেনে নিতে নারাজ তবুও যখন কোন কারণে দুই বাচ্চার মাঝে খেলনা নিয়ে কথা হয় তখন কিন্তু তারা নিজেদের খেলনাটাকে ভালো দেখানোর জন্যে ঐ অভিভাবকের কথা গুলি বলতে থাকে, বলে তোমার খেলনা অমন হলেও তেমন ভালো নয়। অপর দিকে দামী খেলনার মালিক ছেলেটাও বলে ফেলে যে তার খেলনাটাই দামী, আর সে একাই সেটা দিয়েই খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করে, তার কমদামী খেলনা নিয়ে খেলাতে আসার প্রয়োজন নেই।

খুবই সাধারণ ঘটনা, বাচ্চারা প্রায়ই এমন করে। কিন্তু পক্ষপাত দুষ্টামির ঘটনাটা এর মাঝেই ঘটে গেছে।

আচ্ছা, বাদ দিন। আরও একটু সামনের দিকে যাই। এবার বাচ্চা দুটি মোটামুটি বেশ বড়, মানে স্কুলে পড়ালেখা করছে। সে ক্ষেত্রেও দেখা যায় একজনের অভিভাবক তাকে একটু খরচে স্কুলে ভর্তি করিয়েছে। অন্যদিকে অপর বাচ্চাটিকে তার অভিভাবক ভালো কিন্তু একটু কম খরচে স্কুলে দিয়েছে।

একটা সময় এসে বন্ধুর কাছে তার দামী স্কুলের কথা শুনতে শুনতে অপর ছেলেটি তার অভিভাবকের কাছে আবার নিজের স্কুল নিয়ে অভিযোগ তুলে, বায়না ধরে বন্ধুটির মত দামী কোন স্কুলে নিজেকে ভর্তি করিয়ে দেবার জন্যে। অভিভাবককে বোঝাতে চেষ্টা করে যে তার বন্ধুটি ঐরকম করে বেড়ায় ঐ দামী স্কুলে, কিন্তু সে তা করতে পারে না, কারণ সেই সুবিধাটি তার স্কুলে নেই। এবারেও অভিভাবক তার সন্তানকে বোঝায় সে যে স্কুলটিতে আছে তা ঐ সকল সুবিধা ছাড়াও বেশ ভালো স্কুল। অন্য স্কুলটি খরচে স্কুল হলেও তার তুলনায় এই স্কুলের পড়ালেখার মান অনেক ভালো, শিক্ষকেরা ভালো, স্কুলের বাকি সব বন্ধুরা ভালো, এমন অনেক কিছুই ভালোর লিস্টে ফেলতে শুরু করে। ফলাফল, এবারেও যখন সেই দুই বাচ্চা নিজেদের স্কুল নিয়ে আলোচনা করে তখন নিজেদের স্কুলের সাপোর্টে সেই অভিভাবকের কথা গুলিই একে অপরকে বলে। একজন একটু কম খরচে স্কুলে পড়েও কি কি সুবিধা পাচ্ছে আর দামী স্কুলে পড়েও সে ঐসব পারছে না তার ফিরিস্তি দিতে থাকে। অপরজনও তার সাপোর্টে নিজের স্কুলের সুবিধা গুলি বলে নিজেকে উঁচু কিংবা আলাদা প্রমাণ করতে থাকে।

এটাও খুব গুরুত্বপূর্ণ কিছু নয়। বাচ্চাদের মাঝে এমন দুই একবার হয়েই থাকে। কিন্তু এর মাঝেও পক্ষপাত দুষ্টামি ঘটে গেছে।

এবারে পক্ষপাত দুষ্টামির সাথে আরও কিছু বিষয় জুড়ে দেয়া যাক। ধরুন দুই বাচ্চা আরও বড় হয়েছে। প্রয়োজনের খাতিরে এখন তারা দুটো আলাদা আলাদা কোচিং এ যায়। দুটো আলাদা কোচিং এ যাবার কারণও অভিভাবকের আর্থিক অবস্থাকে ধরে নেই। কিন্তু এবারে শুধুমাত্র এই ব্যাপারটা ছাড়াও আরও একটা ঘটনা রয়েছে। এখানে একটা কোচিং সাজেশনের নাম করে পরীক্ষার পূর্ববর্তী সময়ে ছাত্র-ছাত্রীদের প্রশ্ন হাতে তুলে দেয়। আর অন্যটির তেমন সাধ্য না থাকায় কিংবা নিজেদের অল্প কিছু নীতিকে বিসর্জন দিতে না পেরে সাজেশনের নামে প্রশ্ন দেবার কাজে নিজেদের জড়ায় না।

ফলাফল এবারে প্রশ্ন কিংবা বিশেষ সাজেশন পাওয়া কোচিং এ পড়া ছাত্রটি সাজেশনের নাম প্রশ্ন না পাওয়া বন্ধুটির তুলনায় বেশি মার্কস পায়। এবারেও যখন এইসব অভিযোগ তারা নিজেদের অভিভাবকের কাছে জানায় তখন সাজেশন না পাওয়া ছাত্রটির পরিবার তাকে বোঝায় যে, সে নিজের চেষ্টাতে যে নাম্বার পেয়েছে তাতেই তারা খুশি, আর নিজে আরও ভালো করে চেষ্টা করলে সাজেশন ছাড়াই অনেক ভালো করতে পারবে। অপরদিকে যে ছাত্রটি সাজেশন পেয়ে ভালো নাম্বার পেয়েছে তার অভিভাবক তাকে বোঝায় যে, টিকে থাকাটাই আসল, এগিয়ে যাবার জন্যে এমন দুই একটা জিনিষের সহায়তা নিয়েই এগুতে হয়। এরপর যখন কোন কারণে এই দুই ছাত্র নিজেদের মাঝে তাদের কোচিং নিয়ে তুলনায় যায় তখনও ফলাফল উপরের ঘটনা থেকে অভিন্ন থেকে যায়। সাজেশন পাওয়া ছাত্রটি নিজের অবস্থান জেনেও নিজেকে আর তার কোচিং কে ভালো, উন্নত বলে প্রমাণের চেষ্টা করে। আর সাজেশন না পাওয়া ছেলেটি তার কোচিং এর নীতি আর তার নিজের পরিশ্রমকে তুলে ধরে নিজেকে এবং তার কোচিং কে উপরে দেখাতে চায়।

এটাও এখনকার সময়ে খুব গুরুত্বপূর্ণ ঘটনা নয়। আশে পাশে চোখ বুলালেই এমন দুই একটা উদাহরণ পাওয়া যাবে। সাথে ঘটনায় এদের মাঝে পক্ষপাত দুষ্টামি এখানেও লক্ষণীয়।

এবারে কয়েক ধাপ এগিয়ে চিন্তা করি। এবারে ঐ বাচ্চা দুটির অবস্থানে আপনাকে আমাকে নিয়ে আসি। এখন আপনার আমার মাঝে অনেক কমন ব্যাপার থাকলেও কিছু ক্ষেত্রে আমাদের স্ব-স্ব-চিন্তা ভাবনা, আদর্শ, দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ ভিন্ন। আর নিজেদের এই দৃষ্টিভঙ্গি আর আদর্শকে আলাদা ভাবে উপস্থাপন করতে আমরা নিজেদের কাজগুলিকে কিংবা ঐ আদর্শ আর দৃষ্টিভঙ্গির হিসেবে ঘটনাকে পর্যালোচনা করি। সেই ধারাবাহিকতায় কোথাও কোন একটি দুর্ঘটনা ঘটলো কিংবা কোন অন্যায় হল। কিছু মানুষ যাদের দৃষ্টিভঙ্গি আর আদর্শ কাছাকাছি ধরণের তারা সেই ঘটনাকে কেন্দ্র করে একরকম আচরণ করবে, আর কিছু লোকের আচরণ হবে তাদের উল্টো। একদল অন্যায় কে অন্যায় হিসেবে প্রতিষ্ঠিত করে তার বিরুদ্ধে নিজেদের যুক্তি উপস্থাপন করবে। আর অন্যজন অন্যায়টাকে পাশ কাটিয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি আর আদর্শকে ভালো অবস্থানে দেখাতে মরিয়া হয়ে উঠবে।

আগের ঘটনা গুলি তেমন বড় কোন সমস্যা না হলেও এবারে কিন্তু বড় ধরণের সমস্যার সৃষ্টি করবে। কারণ আদর্শ আর দৃষ্টিভঙ্গির ভিন্নতার কারণে আমরা মূল সমস্যাটাকে এক সময় বাদ দিয়ে নিজেদের আন্তঃ সমস্যাগুলিকে সামনে নিয়ে আসবো। আর নিজেদের এইসব কর্মকাণ্ডে মূল যে সমস্যা কিংবা অন্যায়টা ছিল তা ধামা চাপা পড়ে যাবে ক'দিন বাদেই। আর সেই সমস্যাটা পরবর্তী সময় আরও বড় আকরে সামনে আসবে, অপরাধটা আরও বৃহৎ আকারে ঘটতেই থাকবে বারংবার। কিন্তু আমরা আমাদের এই পক্ষপাত দুষ্টামি ত্যাগ করতে না পারায় তাকে বরাবরই পাশ কাটিয়ে নিজেদের ভাবমূর্তি, দৃষ্টিভঙ্গি আর আদর্শকে বড় করে দেখানোতেই ব্যস্ত থাকব।




এই সমস্যা থেকে বের হয়ে আসার উপায় আমরা সবাই কম বেশি জানি, বুঝি। কিন্তু কেউই আপন অবস্থান থেকে নিজেকে একটু ঢিল দিয়ে অপরকে সম্মান জানাতে প্রস্তুত নই। প্রস্তুত নই নিজের দৃষ্টিভঙ্গির ভুল গুলিকে স্বীকার করে নিতে। প্রস্তুত নই অপরের ভালো কাজের সমর্থন জানাতে। কারণ পক্ষপাত দুষ্টামিতে আমরা বেশ ভালো ভাবেই ডুবে গেছি। কেউ চাইছি না নিজে থেকে সেই ডুবন্ত অবস্থা থেকে উঠে আসতে, কেউ চাইছি না অন্যের সহায়তা নিয়ে তা থেকে মুক্তি পেতে। আর তাই ঘটনার পুনরাবৃত্তি ঘটেই চলেছে আমাদের ঘিরে। কখনো এই পক্ষের দৃষ্টিভঙ্গির পাশ মিলিয়ে তো কখনো অপর পক্ষের দৃষ্টিভঙ্গির।







মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০১৫ বিকাল ৫:৩৮

mdranbeer বলেছেন: :-)

১৫ ই মে, ২০১৫ বিকাল ৩:০৬

অপ্রতীয়মান বলেছেন: :)

২| ১৪ ই মে, ২০১৫ রাত ১০:৩৪

হাসান মাহবুব বলেছেন: ভালো লিখেছেন।

১৫ ই মে, ২০১৫ বিকাল ৩:০৮

অপ্রতীয়মান বলেছেন: ধন্যবাদ ভাইয়া :)

৩| ১৪ ই মে, ২০১৫ রাত ১১:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সমস্যা হচ্ছে আমরা কেউ অপরের কোন কিছুকে এপ্রিশিয়েট করতে পারি না। যা ভাল সব আমার... এই মানসিক দৈন্যে জর্জরিত অধিকাংশ মানুষ।

১৫ ই মে, ২০১৫ বিকাল ৩:০৯

অপ্রতীয়মান বলেছেন: 'আমি' 'আমি' এবং 'আমিই' এই চিন্তা ভাবনাটাই আমাদের পিছনে আঁকড়ে ধরে রাখছে। তাই নিজেকে ছাপিয়ে গিয়ে কিছুই করা হচ্ছে না। আর এর মাঝেই বাড়ছে সমস্যাগুলি।

৪| ১৫ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:০১

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।

১৫ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

অপ্রতীয়মান বলেছেন: লেখাটি সময় নিয়ে পড়ার জন্যে ধন্যবাদ ভাইয়া :)

৫| ১৭ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

মোঃমোজাম হক বলেছেন: এখন সন্মান দেয়া এবং সন্মান পাওয়া দুটোই ভাগ্যের ব্যাপার :(

১৩ ই জুন, ২০১৫ রাত ১০:৩৭

অপ্রতীয়মান বলেছেন: হ্যাঁ, ব্যাপারটা এখন এমনই দাঁড়িয়েছে। তবে সম্মান দিতে যত দেরিই করুক না কেন, অসম্মান জানাতে মোটেও দেরি হয় না।

৬| ২২ শে মে, ২০১৫ রাত ১:২২

আহসানের ব্লগ বলেছেন: লিখেছেন ভাল বরাবরের মতই :)

১৩ ই জুন, ২০১৫ রাত ১০:৩৮

অপ্রতীয়মান বলেছেন: অন্নেক ধন্যবাদ আহসান ভাই :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.