নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনু-গল্পঃ তৃষা

২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:২৭

-আমরা বিয়ে করছি !

তৃষা খুব স্বাভাবিক ভাবেই কথাটা বলল । চোখটা তখনও মোবাইলের দিকেই । মোবাইল টা ছাড়া ও একটা মুহুর্তও কাটে না । কেউ যে মোবাইল টিপতে টিপতে বিয়ের কথা বলতে পারে আমার জানা ছিল না ।

আমি সবে মাত্র কোকাকোলার গ্লাসে একটা চুমুক দিয়েছি সেই সময় তৃষা কথাটা বলল । আরেকটু হলেই আমার মুখ থেকে কোকাকোলা বের হয়ে যেত । অনেক কষ্টে সেটা গিলে ফেললাম । তারপর বললাম
-মানে ? কি বললে ?
-অন্য ভাষায় তো বলি নি । পরিস্কার বাংলাতে বলেছি। বলেছি যে আমরা বিয়ে করছি !
নিজেকে খানিকটা সামলে নিলাম । তারপর বললাম
-তা হঠাৎ আমাকে বিয়ে করতে ইচ্ছে হল কেন ? তুমি তো জানো আমাদের বিয়ে হলে বাসর রাতেই আমাদের ডিভোর্স হয়ে যাবে । আমি যেমন তেমন তার ধারে কাছেও না ।
-ওসব জানি না । বিয়ে করছি মানে বিয়ে করছি । আর কথা শুনতে চাই না ।

আমি কিছু বলতে গিয়েও বললাম না । কদিন থেকেই তৃষার বাসাতে ছেলে দেখা শুরু হয়েছে । এবার ওকে বিয়ে করতেই হবে এমন কিছু । ওর দাদী নাকি কি স্বপ্ন দেখেছে । তারপরই থেকেই তিনি তার নাতনীকে বিয়ে দিয়ে চান । মায়ের কথা মত তৃষার বাবাও মেয়েকে বিয়ে দিতে উঠে পড়ে লেগেছে ।

আমি বললাম
-তা তোমার বাবার আনা পাত্রে কি সমস্যা !

তৃষা মোবাইল থেকে মুখ তুলে তাকালো । মুখটা খানিকটা সময়ের জন্য বিরক্তিতে ভরে গেল । তারপর বলল
-আর বলো না, ড্যাডের আনা পাত্রদের দের আমি একদম সহ্য হচ্ছে না । তিনজনকে দেখেছি । একেকটার একেক চিজ ! তার ভেতরে দুইজনের ইয়া বড় মোঁচ আছে । তুমি তো জানো আমি মোঁচ কি পরিমান অপছন্দ করি ।
-মোঁচে সমস্যা ? আরে ওরা কেটে ফেলবে । সমস্যা নেই তো ।
-রাখো তোমার কেটে ফেলবে । এমন এমন সব কথা বলেছে । আমাকে নাকি চাকরি করতে দিবে না আমাকে ঘরে থাকতে হবে সংসার সামলাতে হবে । এই... সেই... । আরে বেটা আমি কেবল ঘরের থাকার জন্য এতো কষ্ট করে ডাক্তার হচ্ছি ! আমার পিএইচডির কি হবে !! থাপড়িয়ে সব কটার দাঁত ফেলে দিতে পারলে ভাল লাগতো !
আমি বললাম
-তা আমার দিক থেকেও সসম্যা আছে । তুমি তো জানো আমার কোন কোন জায়গাতে সমস্যা । সেগুলো তো তুমি মানবে না !

তৃষা কিছু টা আমার মুখের দিকে তাকিয়ে থেকে মুচকি হাসলো । তারপর বলল
-তোমাকে ঠিক সাইজ করে ফেলবো । সমস্যা হবে না । তোমাকে তো আমি চিনি বেশ ভাল করেই । সুতরাং ....
-কিন্তু আমারও তো রাজি হতে হবে !
-ইস ! ঢং করবা না তো ! আমি জানি তোমার কেমন মেয়ে পছন্দ । ওরকম মেয়ে তুমি এই দুনিয়াতে কোথাও পাবে না । তৈরিই হয় নি । আর নিজের দিকে লক্ষ্য আছে । দিন শেষে কিন্তু বিয়েই হবে না । শেষে পাড়া প্রতিবেশি কিন্তু ঐ কথা বলবে !

তৃষা ঐ বলবে কি কথা বুঝালো সেটা আমি পরিস্কার বুঝতে পারলাম । বললাম
- কিন্তু তোমার বাবা রাজি হবে ?
-হ্যা হবে না কেন ? ইনফ্যাক্ট সেই কিন্তু আমাকে তোমার কথা বলেছে । বলে অন্য কোন ছেলে নাকি আমাকে ঠিক সামলাতে পারবে না । আমার যা জেদ । তুমি নাকি পারবে ! এমন টা বাবার বিশ্বাস !
আমি খানিকটা দ্বিধান্বিত কন্ঠে বললাম
-তা তোমার কি বিশ্বাস ?
-উহু । তুমিও পারবে না । তবে ....।
-তবে ?
-তবে অন্য সবার থেকে তুমি মোটামুটি সামলাতে পারবে ! এটাই অনেক !
-বুঝলাম ।

আমাদের কথা চলতেই থাকে । আমি সব সময় একটা ব্যাপার লক্ষ্য করে দেখেছি যে যে মানুষটার সাথে আমার মনের মিল থাকে তার সাথে আমার কথা বলতে গেলে কথার কোন অভাব হয় না । তৃষার সাথেও ব্যাপারটা এরকম । ওর সাথে কথা বলতে গেলে কোথা দিয়ে যে সময় চলে যায় বুঝতে পারি না । আমাদের যদিও প্রায় কোন দিক দিয়েই মিল নেই । আমি উত্তরে গেলে তৃষার অবস্থান দক্ষিনে তবুও কোথায় যেন একটা মিল আছে । এই শত দিক থেকে অমিল হওয়াই সম্ভবত একটা বড় মিল ।

আমার সেদিনের কথা এখনও মনে আছে । আমার সাথে কি একটা কথা কাটাকাটি নিয়ে কথা বন্ধ করে দিল ও । আমিও আর ফোন দিলাম না । দেবও না ঠিক করে ফেললাম । তৃষা যেমন জেদী আমিও তেমনই । ও রাগ করেছে আমিও করলাম । একদিন কোন যোগাযোগ হল না । দুইদিনের মাথায় আমার ফোনে একটা অপরিচিত নাম্বার থেকে ফোন এসে হাজির । ফোন রিসিভ করে আকাশ থেকে পড়লাম । তৃষার বাবার ফোন । ভদ্রলোক আমার নাম্বার কোথা থেকে পেয়েছে কে জানে ! সেটা চিন্তা করার সময় পেলাম না । উনি যা শোনালো তা শুনে আমি যেন আকাশ থেকে পড়লাম । তৃষা নাকি আমার সাথে ঝগড়ার পর থেকে সবার সাথে কথা বলা বন্ধ করে দিয়েছে সেই সাথে খাওয়া দাওয়াও বন্ধ করে দিয়েছে ।
এটা কোন কথা হল ! আমার সাথে কথা বন্ধ করে দিয়েছে সেটা না বোঝা গেল খাওয়া দাওয়া বন্ধ করতে হবে কেন ? তৃষার বাবা বেশ চিন্তায় আছেন । মেয়ের একগুয়েমী স্বভাবটা তিনি খুব ভাল করেই চেনেন ।

কি আর করা ওদের বাসায় গিয়ে হাজির হলাম । দরজা ভেবেছিলাম বন্ধ থাকবে কিন্তু সেটা খোলা ছিল । আমাকে দরজা দিয়ে ঢুকতে দেখেও তৃষার মুখের ভাবের কোন পরিবর্তন হল না যেন ও জানতোই আমি আসবো । মোবাইল থেকে খানিকটা চোখ তুলে আমার দিকে তাকালো তাররপ আবারও মোবাইলের দিকে ফিরে গেল । ওর দিকে তাকিয়ে আমি হেসে ফেললাম ।
-হাসো কেন ? একদম দাঁত ভেঙ্গে ফেলবো হাসলে !
-সেকি দাঁত ভাঙ্গা তো তোমার কাজ না । তুমি এই কাজ কবে থেকে নিলে !
-বাজে কথা বলবা না ।
-তুমি বাজে কাজ করতে করতে পারবে আমি বলতেও পারবে না !
-আবার ?
-আরে আবার কই পাইলা । প্রথমবারই তো । আচ্ছা তুমি বল দেখি আজকালের যুগে কে কারো সাথে রাগ করে খাওয়া দাওয়া বন্ধ করে দেয় ! এমন বেকুবও আছে ?
-এই খবোরদার বললাম ! আমাকে বেকুব বলবা না !
-প্রমান কর ।
-মানে ? কি প্রমান করবো ?
ততক্ষনে তৃষার জন্য খাবার চলে এসেছে । আমি ওর ঘরে প্রবেশের আগেই বলেছিলাম যে কিছু সময় পরেই যেন খাবার যেন পাঠানো হয় । আমি প্লেট থেকে একটা মাংশের টুকরো মুখে তুলতে তুলতে বললাম
-এখান থেকে একটু খাও !
-ইস ! ফ্যাট ! মোটা হয়ে যাবো !
আমি আবারও জোরে হেসে উঠলাম । হাসিয়ে থামিয়ে বললাম
-ডিয়ার, চিন্তা কর না । তুমি একটু মোটা হলেও আমি তোমাকে বিয়ে করলো । একটু মোটা হলেও সমস্যা হবে না ।
-তোমাকে আমি বিয়ে করলে তো !
-তাহলে আমার উপর রাগ কেন করছো ? রাগ করে খাওয়া বন্ধ করেছো কেন ? এ থেকে কি প্রমান হয় !
-কিছু প্রমান হয় না । এই দেখ খাচ্ছি !
এই বলে প্লেট থেকে ফলের একটা টুকরো মুখে তুলে নিল । ওর অন্বেষন সমাপ্ত হল ।

আমাদের মধ্যে সব থেকে চমৎকার ব্যাপারটা ছিল যে আমরা কেউ কাউকে ইম্প্রেস করার চেষ্টা করতাম না । আর আমি ঠিক যেমনটা ওর সামনে তেমন ভাবেই চলতাম ও ঠিক তাই । এই জন্যই হয়তো আমরা একে অন্যের সাথে সব কিছু বলতে পারতাম ! নিজেদের এমন কিছু কথা যা অন্য কাউকে বলা যেত না । জানি না ঠিক কিভাবে ওর সামনে একের পর এক কথা বেরই হয়েই যেত ।



দেখতে দেখতে সব কিছু ঠিক হয়ে গেল । সত্যি সত্যি ওর সাথে বিয়ে হয়েই গেল । আমার কাছে খানিকটা স্বপ্নের মত মনে হচ্ছিলো । ওর সাথে আমার প্রায়ই কথা হত এই বলে যে যদি ওর সাথে আমার বিয়ে হয় কোন দিন তাহলে নিশ্চিত ভাবেই বাসর রাতেই আমাদের ছাড়াছাড়ি হয়ে যাবে ।

তবে মনের ভেতরে খানিকটা অপরাধ বোধ কাজ করছিলো । কারন এই বিয়েতে যে তৃষা রাজি হয়েছে সেটা এমনি এমনি হয় নি । ওকে খানিকটা চাপের ভেতরে রেখে রাজি করানো হয়েছে । নয়তো আমার সাথে বিয়ে বসতে রাজি হত না ।

আসলে ঐদিনের ওভাবে রাগ ভাঙ্গাতে দেখে তৃষার বাবার মনে হয়েছে তার মেয়েকে আমি ছাড়া আর কেউ সামলাতে পারবে না । তাই উনি নিজেই চাচ্ছিলেন যে বিয়েটা যেন আমার সাথেই হোক । তিনি নিজ থেকেই আমাকে ডেকে কথাটা বললেন । উনি উনার মেয়েকে তো ভাল ভাবেই চেনেন ।

কিন্তু এভাবে সোজা সুজি বললে হয়তো কোন দিন তৃষা রাজি হবে না । আমি তখন বুদ্ধি দিলাম কিভাবে এগোলে । তৃষা ঠিক যে যে ব্যাপার গুলো তীব্র ভাবে অপছন্দ করে সেই গুনের ছেলেকে তৃষার সামনে হাজির করতে বললাম । বলাই বাহুল্য ওকে দেখতে আসা সব ছেলে গুলোই আমার আর ওর বাবার ঠিক করা ছেলে ছিল । এবং কি কি বলতে হবে কি কি বললে তৃষা রেগে যাবে সব আমিই ঠিক করে দিয়েছিলাম ! জানতাম যে বিরক্ত হয়ে ওর মনে হবে বিয়ের জন্য আমিই হচ্ছে সব থেকে বেটার অপসন ।

আজকে ফল স্বরূপ আমার সাথে বিয়ে হয়ে গেছে । কিন্তু মনের ভেতরে খানিটকা অস্বস্থি লাগছিলই । ঠিক করলাম যে এখনই ওকে সকল সত্য কথাটা বলে দিব । জানি হয়তো ফলটা খুব বেশি ভাল নাও হতে পারে । বিয়ের রাতেই আমাদের ছাড়াছাড়ি হয়ে যেতে পারে । তবুও সত্যটা ওকে বলে দিব ভাবছি !

বাসর ঘরের ঢুকে দেখি ও আপন মনে মোবাইল টিপছে । ওর যা সাস্বভাব । আমাকে ঘরে ঢুকতে দেখে বলল
-কি ব্যাপার মুখ গোমড়া করে রেখেছো কেন ?
-না মানে ....
কি বলব খুজে পেলাম না ।
-আমাকে বিয়ে করেছো বলে মন খারাপ ?
-আরে কি বল ?
-নাকি আমাকে ট্রিক্স করে বিয়ে করেছো এই জন্য মন খারাপ ?
আমার মনে হল আমি হয়তো ভুল শুনলাম । কি বলল ও ! তৃষা আমার দিকে তাকিয়ে হাসলো । তারপর বলল
-তুমি কি ভেবেছো আমি এসব বুঝবো না ? আমাকে এতো বোকা ভেব না । আর তোমার সাজানো দুই নম্বর পাত্রটা যে তোমার বন্ধু সেটা আমি সেদিনই চিনতে পেরেছিলাম । মোচ লাগালেই তো চেহারা বদলে যায় না !

আমি কেবল চুপ করে ওর দিকে তাকিয়ে আছি ! তৃষা বলেই চলেছে ।
-প্রথমে তোমার উপর রাগ হয়েছিল । কিন্তু পরে জানতে পারলাম যে আব্বুও এর ভেতরে আছে । তারপর মনে হল যে তোমাকে জ্বালানোর ভেতরে মজা । এতো দিন তো তোমার উপর জোর খাটানোর কোন বৈধ উপায় ছিল না কিন্তু এখন আছে ।

আমি আস্তে আস্তে খাটের উপর বসলাম । এখনও ঠিক বিশ্বাস হচ্ছে না যে তৃষা কি বলছে । তৃষা বলল
-এবার তোমাকে পেয়েছি হাতের কাছে । এবার থেকে আমার সব কিছু তোমাকে সহ্য করতে হবে । এবার আর তোমার কোন ছাড়াছাড়ি নাই ।

তৃষার কথায় আমার চিন্তিত হওয়ার কথা কিন্তু কেন জানি আমার চিন্তা লাগছে না । ওকে আমি যতদুর চিনি বলতে পারি যে সামনে জীবনে আমার আসলেই খবর আছে । কিন্তু কেন জানি সত্যি সত্যি চিন্তা লাগছে না । বরং এটা জেনে ভাল লাগছে যে তৃষা ব্যাপারটা আগে থেকেই জানতো ! এটাই সব থেকে আনন্দের ব্যাপার । তৃষা বলল
-কই ? বসে আসো কেন ? এদিকে এসো আগে একটা সেলফি তুলে নি । বিয়ের প্রথম সেলফি ! আর এখন ফেসবুক আর টুইটার থেকে নিজের রিলেশোন সিপ স্টাটাস বদলায় ! আজ থেকে যদি অন্য কোন মেয়ের সাথে চ্যাটিং করেছো তো মরেছো । সকাল বলে উঠতে হবে নিয়মিত । নো ওয়েলি ফুড ! ......

তৃষা কি বলে যাচ্ছে আমি আর খেয়াল করলাম । আমি চোখ কেবল ওর দিকে ! সামনের নতুন জীবনের দিকে !

মন্তব্য ১৬ টি রেটিং +৯/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গল্পটি পাঠে মু্গধ হলাম। ধন্যবাদ এমন গল্প উপহার দেওয়ার জন্য।

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪১

অপু তানভীর বলেছেন: আপনাকেও ধন্যবাদ গল্প পড়া এবং মন্তব্যের জন্য :)

২| ২২ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩১

শান্তির দেবদূত বলেছেন: অনেকদিন পর ব্লগে একটা লেখা পড়লাম, তাও ফেসবুকের লিংক ধরে। তোমার লেখা আমার সবসময়ই ভালো লাগে। সবচেয়ে মজার ব্যাপার হলো, তোমার গল্প পড়লে খারাপ মনও ভালো হয়ে যায়। তোমার বেশিভাগ গল্প পড়ার পর মনে হয়, ইস সত্যিই যদি জীবনটা এমন গল্পের মতো হতো! এটাও তেমনি একটি গল্প হয়েছে।

অনেক শুভেচ্ছা রইল প্রিয় লেখক।

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪২

অপু তানভীর বলেছেন: আপনার মন্তব্য সব সময়ই মনে আনন্দ জাগায় । কিন্তু বারবার আপনার ব্লগে গিয়ে ফিরে আসতে হয় । একটা না গল্প লেখার কথা ছিল । কি হল সেটার ?

ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য :)

৩| ২২ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: সুন্দর গল্প লিখেছেন।
আপনার গল্প আমার ভালো লাগে।
আপনার গল্প পড়ে মনে হলো- আমি অনেদিন কোনো গল্প লিখি নাই।

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: আরে কেন লিখেন নাই । জলদি গল্প লিখে ফেলুন দেখি !

মন্তব্যের জন্য ধন্যবাদ :)

৪| ২২ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:২২

কালো আগন্তুক বলেছেন: অনেক ভাল লিখেছেন। অসাধারণ গল্প।

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য !

৫| ২২ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩৫

অালপিন বলেছেন: গল্প গতানুগতিক। এই গল্পও এতবার পঠিত। আবার মন্তব্যের ঘর ফাঁকা। ডাল মে কুছ কালা হ্যায় কিয়া?

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৫

অপু তানভীর বলেছেন: আপনি কি বোঝাতে চেয়েছেন আমি বুঝতে পেরেছি । কোন কালা সাদার কোন ঘটনা না । আমার অধিকাংশ পাঠকই আমার ফেসবুক ফ্রেন্ড । তাই এতোবার পঠিত । আর আমি অন্যের পোস্টে গিয়ে মন্তব্য করি না বলে মন্তব্য অল্প !

৬| ২২ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি ভালো লিখেন। +++

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :):)

৭| ২২ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪৬

উদাস মাঝি বলেছেন: অসাধারন গল্প ।

ধন্যবাদ ভাই, অনেকদিন বাদে ভাল একটা গল্প পড়লাম ।

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৭

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ গল্প পড়ার জন্য !

:):):)

৮| ২৩ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:২২

মোস্তফা সোহেল বলেছেন: প্রেমের গল্প পড়তে ভালই লাগে ।
সুন্দর একটি গল্পের জন্য ধন্যবাদ।

২৪ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৩০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.