নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

সাইবার ক্রাইম আর কিছু সমাধান

২৫ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৯

পড়ায় মন নেই তাই কিবোর্ড ই ভরসা । অনেক দিন থেকে ভাবছি কিছু কথা লিখব কিন্তু হয়ে উঠছে না । আজ লিখব ।

খবর এ পড়লাম সাইবার ক্রাইম বাড়ছে আর এর শিকার হচ্ছে মেয়েরা বেশি । কিন্তু কেন সাইবার ক্রাইম এত বেড়েছে তা কি কেউ ভেবে দেখেছে । গাছের পাতা না কেটে গাছের মূল উপ্রে ফেললে গাছ মরে যাবে । তাই অপরাধীরের সাজার পাশাপাশি অপরাধের কারণ গুলো কে খুজে সমাধান করতে হবে ।

বাংলাদেশ মধ্যম আয়ের দেশ । কিন্তু এখানে সব ই সস্তা সবচেয়ে সস্তা ফোন আর সিম । এই দুটো থাকলে ক্রাইম করা কত সহজ তা আর বলে দিতে হবে না । কিন্তু কথা এর ব্যবহার সঠিক ভাবে আজো আমরা সুনিশ্চিত করতে পারিনি । এখন ক্লাস সিক্স পড়া ছেলে মেয়ের হাতে মোবাইল থাকে । আর আমরা সিক্সে ব্যাট বলের জন্য চিল্লা চিল্ল করতাম । আগের মত যদিও শৈশব নেই । কারণ মাঠ গুলো দখল হয়ে যাচ্ছে । এখন যেভাবে ক্রাইম বাড়ছে তাতে টিন এজ ছেলে মেয়েরাই বেশি শিকার হচ্ছে । তাছাড়া ফেসবুক,হোয়াটস এপ,ভাইবার, ইমো এসব তো আছেই । আবার একটা সিম কিনলে একটা ফ্রি ।

আমি আপাতত একটা সিম কম্পানির কাস্টোমার কেয়ার এর আছি । অনেক কল পাই ভাই আমার লটারির টাকা দেন, ভাই আপনারা নাকি লটারি করছেন,স্যার আমি নাকি লটারি পাইছি, ভাই আমারে হুমকি দিছে,ভাইয়া বয় ফ্রেন্ড সিম বন্ধ করে দিছে, আমার গার্ল ফ্রেন্ড বা বয় ফ্রেন্ড এর তথ্য দেন আরো অনেক ধরনের । কিন্তু আমরা তো নিয়মের বাইরে যেতে পারি না । তাই সমবেদনা ছাড়া কিছুই জানতে পারি না ।

প্রথমত হচ্ছে, কখন কি শুনেছেন কোন ফোন কম্পানি লটারি করে গাড়ি বাড়ি টাকা দিচ্ছে বা কেউ এভাবে পেয়েছে । কমন সেন্স কে কাজে লাগান । কখন কোন ফোন কম্পানি তাদের অথরাইজড নাম্বার ছাড়া অন্য কোন ফোন থেকে কল বা মেসেজ করে না । এটা মাথায় রাখুন এ ধরনের কল বা মেসেজ আসলে সাথে সাথে কাস্টোমার কেয়ার এ ফোন করে নাম্বার দিয়ে দিন বা জিজ্ঞেস করুন যে এধরেন কোন লটারি হয় কিনা ।

আবার অনেকে হুমকি দিচ্ছে বা বিরক্ত করছে এসব নিয়ে হেল্প চান । যদি বেশি বিরক্ত করে থাকে তবে নাম্বার টি ব্লক করে রাখুন বা ব্ল্যাক লিষ্ট করে নিন আর হুমকি দিলে নাম্বার টির বিরুদ্ধে কাষ্টোমার সার্ভিস পয়েন্ট গিয়ে কম্পেলইন করুন অথবা নিকটস্থ প্রশাসন এর হেল্প নিন । তবে প্রশাসন এর হেল্প নেয়া ভাল । একটা আইডিয়া দেই, আপনি প্রশাসন এর কাছে গিয়ে নাম্বার টি দিয়ে হালকা একটা ডলা মানে আরকি হুমকি দেয়া যাকে বলে দিয়ে দিন । ওর লাঠি ওর মাথায় ভাঙুন ।

এবার আসি আপুদের কাছে, আচ্ছা আপনারা বোকা নাকি বোকা থাকার ভান করেন । বয় ফ্রেন্ড চাইল সব দিয়ে দিলেন । যত পাসওয়ার্ড, ইমেইল, ফেসবুক,টুইটার,হোয়াটস এপ যা আছে সব দিয়ে দেন । কেন কিসের আশায় । আপনাকে সে অনেক ভালবাসে । তাকে ছাড়া বাঁচবেন না । সে চলে গেলে কি হবে এসব ।
জানেন আমার ভালবাসার মানুষ পাশে থেকেও নেই । বিয়ে হয়ে গিয়েছে । এখন ও যোগাযোগ আছে বন্ধুত্বের জন্য । জানি সেও আমাকে ভালবাসে কিন্তু পরিস্থিতি আমাদের আলাদা করে রেখেছে । অপেক্ষায় আছি তার । সে যাই হোক, তার ফেসবুক, ইমেইল সব আমার করে দেয়া এবং পাসওয়ার্ড ও আমি জানি কিন্তু কখন ও একটা ক্লিক করে দেখিনি । আমাকে বলে দেখো তো একটা মেল আসছে প্রিন্ট করে আমাকে দিও । প্রিন্ট করে পাঠিয়ে দেই । এসব বললাম এই জন্য সে যদি চলেও যায় তাকে এইসব পাসওয়ার্ড দিয়ে আমি বেধে রাখতে পারব না । আপনার পাসওয়ার্ড আপনার ব্যক্তিগত । সেখানে অন্য কেউ কেন হস্তক্ষেপ করবে । হোক সেটা আপনার স্বামী বা বয় ফ্রেন্ড বা অন্য কেউ ।

আচ্ছা আপনারা রিলেশনশীপের এক পর্যায়ে ফিজিকাল রিলেশন এর কথা যখন আসে ইগনোর কেন করেন না । বা না কেন করেন না । খুব বেশি ভালবাসলে বিয়ে করে ফেলুন । যদি বিয়ে করতে না চায় তবে তাকে বলে দিন সম্ভব না । শেষ যদি ব্রেক করে দেয় বেচে যাবেন । বিয়ের পর সে অন্য মেয়ের সাথে শোবে না তার কি গ্যারান্টি আছে । আবার সেটা ভিডিও করা হয় । কেন এটা করেন এত ইমোশন । আবেগ কি বেয়ে বেয়ে পরে । আবার ছেলেদের ক্ষেত্রে যেটা হয় আপুরা অনেক চাওয়া পাওয়া থাকে । এটা ওটা সেটা এসব আর কি । কিন্তু মাঝে মাঝে তো ছেলেটার কথা ভাবা উচিত । তার ফ্যামিলির কথা ভাব উচিত । আমি ভাবি ভালবাসার আগে একটা ভাল বাসা আর চাকরি দরকার । আপুরা মাইন্ড করবেন না এটাই বাস্তবতা ।

বলছিলাম সাইবার ক্রাইম নিয়ে । তো মোবাইল এর সহজলভ্যতা কমাতে হবে সিমের দাম ও বাড়াতে হবে আর ১৮ বছর এর নিচে কেউ ফোন ব্যবহার করতে পারবে না । সবচেয়ে বড় কথা পরিবার থাকে সন্তান কে সুশিক্ষা দিতে হবে ।

সবাই ভাল থাকুন । সুস্থ থাকুন । আপনার চারপাশ পরিস্কার রাখুন ।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ, অতি মুল্যবান দিক নির্দেশনামুলক
ও সমাজ সচেতনতামুলক পোষ্ট ।
এর বহুল পাঠ কামনা করি ।
শুভেচ্ছা রইল ।

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১১:৪৪

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ
আমার মনে হয় নিজ থেকে সবার সর্তক হওয়া জরুরী

২| ২৫ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৭

কানিজ রিনা বলেছেন: খুব ভাল লিখেছেন এই লেখাটা ফেচবুকে
বার বার দিন।

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১১:৪৫

অপু দ্যা গ্রেট বলেছেন: হ্যা
সেখানে দিয়েছি । ধন্যবাদ মন্তব্যের জন্য ।

৩| ২৫ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০১

ডার্ক ম্যান বলেছেন: আপনি ব্যতিক্রম তাই সৎ।
নারী যতক্ষণ সচেতন না হবে ততক্ষণ এই সাইবার ক্রাইম ঘটতে থাকবে।

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১১:৪৫

অপু দ্যা গ্রেট বলেছেন: সতর্কতা সবার জন্য জরুরী । আর সবাইকে এসব বিষয়ে জানতে হবে জানাতে হবে বুঝতে ।

৪| ২৫ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩০

জাহি১২৩ বলেছেন: view this link


৫| ২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৫৯

ধ্রুবক আলো বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ

২৫ শে এপ্রিল, ২০১৭ রাত ১১:৪৭

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

৬| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালো পোস্ট

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০৫

অপু দ্যা গ্রেট বলেছেন:





চেষ্টা করেছিলাম

ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.