নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

পীর, ফকির আর মাজার এবং আমরা

১১ ই মে, ২০১৭ রাত ১২:২৮

বিজিএমইএ ভবন কে বলা হয় হাতির ঝিলের বিষ ফোড়া । কিন্তু আমার কাছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন এর সামনে যে মাজার বা দরবার আছে সেটাকে বিষ ফোড়া মনে হয় ।

আগারগাও এর সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন এর সামনে ই মাজার বিল্ডিংটার সৌন্দর্য ই কেড়ে নিয়েছে । আমি মাজার ফাজার বিশ্বাস করি না । এখন ই বলে বসবেন আমি নাস্তিক । সেটা আমি জানি । একবার বাংলাদেশে চোখ বুলিয়ে দেখুন । আমার মনে হয় লাখ খানেক মাজার আছে । এসব মাজারের দায়িত্বে লোকেরা টাকা পয়সা তুলে ভাগ করে নেয় ।

টঙ্গীতে তজিম শাহ নামে এক লোকের মাজার আছে আবার চেরাগালী তে প্রেস ক্লাব এর সাথে কার যেন মাজার আছে । তাছাড়া এখন যেখানে থাকি শিয়া মসজিদ এর এখানে আদাবর এর একটু সামনে কিছু লাল সালু টাইপ আছে । একটু ভেবে দেখেন তো এই ঢাকার মধ্যেই আরো মাজার আছে । গুলিস্তান এ আছে আরো মিরপুর এ আছে । আশে পাশে খুজলে আরো দুই চারটা পাওয়া যাবে ।

এসব মাজারে শত শত মানুষ টাকা দিয়ে মানত করছে । কিন্তু এত যাচ্ছে কোথায়? কখন ও প্রশ্ন করে দেখেছেন । অনেক এ বলেন আল্লাহ্‌র ওয়াস্তে মানত করছে । তাহলে সেটা মাজার এ কেন যাবে । আমরা মুসলমান যারা আছি তারা এটা তো মানি দান সদকা করা ভালো কাজ । এর জন্য সওয়াব পাওয়া যায় । কিন্তু দান করাটা কোথায় যাচ্ছে সেটা ভেবে দেখা কি উচিত নয় । সমাস এ পড়েছিলাম সৎ পাত্রে কন্যা দান । শুধু কি কন্যা দান করা টা ই সৎ পাত্রে হওয়া উচিৎ ? তাছাড়া মাজারে মানত করা মানে তো আল্লাহ্‌র সাথে শিরক করা এটা জানা নেই ।

আমি সিলেট আর চট্টগ্রাম এ শাহ জালাল(রহঃ) আর বায়েজীদ বোস্তামী এর মাজার দুটো দেখতে যাওয়ার ইচ্ছে আছে । শুধু দেখার জন্য ই যাব । অনেকেই দেখি বলে এই মাজার এ মানত কর ওই মাজারে কর । এসব মাজারে যদি বিশ্বাস থাকে তবে আল্লাহ্‌ বা ঈশ্বর কে বিশ্বাস করার কি দরকার । আমার এক হিন্দু মামা আছে যার কাছে চুল কাটতে যেতাম । তিনি বলতেন ভাইগ্না আমি পুজা টুজা করি না কারণ আমি মানি একজন আছে । তার কথা শুনে শুধু বলেছিলাম একেশ্বরবাদ ।

আবার পীর ফকির এর কাছে অনেক যাওয়া আসা করে । এসব পীর কত টুকু সত্য কেউ যাচাই করেও দেখেনি । আমি কোন পীর এর কথা বলব আশে পাশে তাকিয়ে দেখুন পেয়ে যাবেন । পীর পীরে ছেলে আবার পীর তার নাতি পীর সব ই পীর পীর আর আমরা হলাম ক্ষীর । কিছু হলেই পীরের ল্যাঞ্জা ধরে ঝুলে পরে । আরে ভাই পীর আছে পীরের জায়গায় থাকুক কিন্তু ওপরওয়ালা যে মাথা দিয়েছে সেটা কি ব্যবহার করতে খুব কষ্ট হয় নাকি । আপনারা হচ্ছে চোখ থাকতে অন্ধ টাইপের । কারণ আপনাদের বিশ্বাস পুজি করেই তারা ব্যবসা চালিয়ে যাচ্ছে । আপনাদের উইক পয়েন্ট ই তাদের ষ্ট্রং পয়েন্ট ।

ধর্ম পালন করবেন অবশ্য ই । কিন্তু সেখানেও লজিক থাকা চাই । দেখে শুনে বুঝে বিশ্বাস করুন । ধর্ম আপনাকে অসহায় করেনি । ধর্ম কখনো বলেনি না দেখেই বিশ্বাস করুন । সব কিছু কেই যাচাই করতে বলা হয়েছে ।

সবশেষে এটাই বলব এসব মাজার বা পীর ফকির দের কাছে না গিয়ে নিজে জানুন আর বোঝার চেষ্টা করুন ।

ভাল থাকুন । সুস্থ থাকুন । আপনার চার পাশ পরিস্কার রাখুন ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৭ রাত ১২:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: বিভিন্ন মানতের টাকায় মুতাওয়াল্লীরা আয়েশী জীবন পালন করছেন।।
আর মৃত ব্যাক্তির দেওয়ার কিছুই নেই।। অন্ধতা আর মনের প্রশান্তি!!

০২ রা জুন, ২০১৭ দুপুর ১২:৫১

অপু দ্যা গ্রেট বলেছেন: সেটা বলে গেলে ই দোষ । তবু ও বিবেক কে জাগিয়ে রাখি এক দিন সব পরিবরতন হবে ।

২| ১১ ই মে, ২০১৭ সকাল ৭:০১

হাফিজ রাহমান বলেছেন: ভাই ! যুগোপযোগী পোষ্ট। বেশ ভাল লাগল। এসব বিষয় নিয়ে খুব বেশি ব্লগিং হওয়া প্রয়োজন। এসব মাজার টাজার বস্তুত ঈমান হরণের অন্যতম মাধ্যম। এগুলোর নিয়ন্ত্রণ প্রয়োজন। ধন্যবাদ। ভাল থাকুন।

০২ রা জুন, ২০১৭ দুপুর ১২:৪৯

অপু দ্যা গ্রেট বলেছেন: আপনি ও ভাল থাকুন । চেষ্টা আছে । দেখি কত দূর নিয়ে যেতে পারি ।

৩| ১১ ই মে, ২০১৭ দুপুর ১২:২৪

সমাজের থেকে আলাদা বলেছেন: Click This Link

৪| ১১ ই মে, ২০১৭ দুপুর ১২:৩১

সমাজের থেকে আলাদা বলেছেন: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.