নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

ধর্ষণ, দেশ, মিডিয়া আর আমি

১৪ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

শুরুটা করব কিভাবে বুঝতে পারছি না । আসলে গত দুই দিন ধরে মনের উপর প্রচণ্ড চাপ যাচ্ছে কিন্তু হাসি মুখে সবাইকে বলে বেড়াচ্ছি ভাল আছি, অনেক ভালো ।

যাই হোক বাদ দিন । সেদিন সিরিয়ার একটা ডকুমেন্টারি দেখলাম । সত্যি বলতে সবাই আমাকে পাষাণ বলে কারণ আমার বুকে লোম কম । একদম নেই এর পর্যায়ে আরকি । কিন্তু এই আমি কষ্ট দেখতে পারিনা । কোন ধরনের কষ্ট ই দেখতে পারি না । আবার আমার কথা বলা শুরু করলাম । ভিডিওতে দেখলাম এক বাচ্চা মোটরসাইকেল গ্যারেজ এ কাজ করছে তার ইন্টার্ভিউ নিচ্ছে । ছেলেটা শুধু কাদছে । ফাকে ফালে জানলাম তার কেউ ই বেচে নেই । তার ভাই আর দাদা কে তার সামনে ই মেরে ফেলেছে । কত ই বয়স ছিল বাচ্চার দশ কি বারো । তাদের স্কুল বন্ধ করে দিয়েছে । সে এটাও বলেছে অন্য দেশের বাচ্চারা স্কুলে যেতে পারে কিন্তু তারা পারে না । মনে একটা প্রচণ্ড চাপ আসল ।

ঠিক তারপর ই রাস্তায় ছিলাম বাসায় ফিরছি অফিস থেকে । শ্যামলী থেকে লেগুনাতে উঠলাম । দেখলাম ওই শিশুর মত ঠিক একটা বাচ্চা লেগুনার হেল্পার এর কাজ করছে । একে তো ডকুমেন্টারি দেখে মন ভার তার উপর এই দৃশ্য আমাকে পুরো অসহায় করে দিল । হাত পা যেন বরফ হয়ে যাচ্ছিল । এক বার ভাবুন সিরিয়ার ছেলেটি স্কুলে যেতে পারছে না তাদের সব ধ্বংস । আর আমাদের স্কুল থাকা সত্ত্বেও আমরা এদের শিক্ষা নিশ্চিত করতে পারছি না । ছেলেটাকে পাচ টাকা বেশি দিলাম । তারপর নেমে বাসায় আসলাম ।

এই দিকে আবার ধর্ষণ বেরেই যাচ্ছে । অপরাধীদের ধরা হয়েছে । কিন্তু শাস্তি হবে তো? প্রশ্নটা থেকেই যায় । কারণ বাংলাদেশ বলে কথা । সারা দেশ এ যেভাবে ধর্ষণ চলছে কত দিন সহ্য করতে পারব নিজেও জানি না । রাজধানীর ঘটনাটা না হয় সবাই মিলে একটা জায়গায় নিয়ে গিয়েছে । কিন্তু তেতুলিয়াতে যে মেয়েটা ধর্ষণ হচ্ছে সেটা মিডিয়াতে আসছে না । কারণ টিআরপি নেই তো । গাজীপুর এ যে বাবা মেয়ে আত্মহত্যা করেছে সেটা তলিয়ে যাবে অচিরেই কারণ টিআরপি নেই তো । অখ্যাত মানুষের জন্য কোন দরজা খোলা নেই । আমার জলি এলএলবি এর একটা ডায়লগ খুব ভালো লাগে, যখন এদের ইনসাফ এর কথা আসে তখন সব রাস্তা বা দরজা বন্ধ হয়ে যায় ।

এবার মিডিয়াদের নিয়ে কিছু বলি । জানি অনেক ই ক্ষেপে যাবেন । আপনারা টিআরপি এর জন্য অনেক কিছু ই করেন । অনেক সময় যেটার প্রয়োজন নেই তাও করেন । টক মিষ্টি ঝালা অনেক শো করেন । কিন্তু আপনাদের কাজ খালি সত্য উম্মোচন করা নয় । তার থেকে আরো বেশি কিছু । শুধু সত্যকে তুলে ধরে ই আপনারা আপনাদের দায়িত্ব শেষ করে দিতে পারেন না । কিছু দায়িত্ব নিজ থেকে নিয়ে নিতে হয় ।

এসব কথার মানে কি আমি হতাশবাদী? না আমি আশায় বুক বাধি বার বার । হাল ছুটে গেলে বার বার হাল ধরি । পরিবর্তন আসবেই । আজ নয়ত কাল । এক দিন ভোরের সূর্য দেখব এক নতুন আশার আলো নিয়ে উদিত হয়েছে । সব কিছু যেন সুন্দর প্রকৃতির এক নতুন আবির্ভাব ঘটছে ।

আশায় আছি ।

সুস্থ থাকুন । ভালো থাকুন । আপনার চারপাশ পরিস্কার রাখুন ।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০১৭ রাত ১০:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ধর্ষণের ঘটনা আর দুর্ঘটনার খবর সব টি আর পি নির্ভর। বুয়েট, ঢাবি'র কেউ মারা গেলে বড় নিউজ কিন্তু টেকনাফে কেউ মারা গেলে খবর নাই। বিচার না পেয়ে বাবা মেয়ের আত্মহত্যাতে দেশ জেগে উঠে না, বনানীর ঘটনায় দেশ উত্তাল। তবু লেট বেটার দেন নেভার...

০২ রা জুন, ২০১৭ দুপুর ১২:৪৬

অপু দ্যা গ্রেট বলেছেন: আর কত বেটার লেট দেন নেভার.......

২| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ১:২৩

শায়মা বলেছেন: ভাইয়া! :(

এই দায়িত্ব সকলেরই কিন্তু সকলেই জানেনা সঠিক করণীয়টা আসলেই কি!

০৯ ই জুন, ২০১৭ দুপুর ১:৩৬

অপু দ্যা গ্রেট বলেছেন: সত্য বলতে আপু আমরা নিজেদের নিয়ে অনেক
বেশি ভাবি
করণীয়টা আসলেই কি? সেটা আমরা এখন ও জানি না :(

৩| ০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৪

কুঁড়ের_বাদশা বলেছেন:
যে হারে ধর্ষণের ঘটনা বাড়ছে তাতে দেশটা ধর্ষণ নগরী হতে বেশি দেরি নাই । X((
আর এ বিচার কে দিবে ?এখন এ বিচারগুলো কি নিজের হাতে তুলে নিতে হবে না, দেশের আইন দিবে? সবকিছু যেন আজ প্রশ্নবিদ্ধ .....

২০ শে জুলাই, ২০১৭ রাত ১০:১৫

অপু দ্যা গ্রেট বলেছেন: সব কিছুই প্রশ্ন বিব্ধ. ।
তবুও আশা আছে..

৪| ০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বাংলাদেশের বাচ্চাদের শিক্ষার টাকাগুলো আওয়ামী ক্যাডার ও ব্যবসায়ীদের দিয়ে দিচ্ছে।

২০ শে জুলাই, ২০১৭ রাত ১০:১৬

অপু দ্যা গ্রেট বলেছেন: আসলে আওয়ামীলীগ এ এখন চাটুকার বেশি । সবাই তেল মারতে থাকে নেত্রী কে খুশি করার জন্য

৫| ২৫ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

বিজন রয় বলেছেন: ব্লগে ফিরে আসেন, নতুন পোস্ট দিন।

২০ শে জুলাই, ২০১৭ রাত ১০:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ দাদা
ফিরে আসতে তাই চাই । একটা গল্পের সিরিজ লিখছি ব্লগে প্রকাশ করব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.