নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

মানবজনম......(বুক রিভিউ)

২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:৫০



আমি কঠিন হৃদয়ের মানুষ । সচরাচর তেমন কাদি না । বলা ভালো একটু চেপে রাখি । কারণ কান্না মানুষ কে দুর্বল করে দেয় । আমি দুর্বল হতে চাই না । আর সাহসীরা সহজে কাদে না । তারা বুকে চেপে রাখে । কঠিনতম সময়ে যাতে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে ।

সবাই এটাই বলে আমার মায়াদয়া কম । তখন হাসি পায়, মনে মনে এক চোট হেসে নেই । কত সহজ একজন মানুষ কে বিচার করা । তার বাইরের রুপ দেখে ভিতর টাও জেনে ফেলা । কিন্তু সত্যি বলতে, অনেক অনেক চাপা কষ্ট জমা রয়েছে । আর সেগুলো নিয়েই হাসি মুখে আমার মানবজনম ।

এই বইটা আমার তিন রাত না ঘুমানোর ফসল । তিন রাত না ঘুমিয়ে এই বইটা পড়েছি । কত অদ্ভুত মানুষের জীবন । যে যার স্থান থেকে চিন্তা করে । আমরা সবাই স্বার্থপর পর । হ্যা কেউ জীবনের জন্য, কেউ জীবিকার জন্য আবার কেউ হিংস্রতার চরম নেশার জন্য । ভালো আর মন্দের দ্বন্দে সবাই ভাগে হয়ে যায় । কেউ কেউ নিজেকে চিনতে পুরো জীবন পার করেরে দেয় আবার কেউ আপন মানুষ চিনতে ও ভুল করে । সব ই আসলে এক চক্রের মধ্যে আবব্ধ । যেই চক্রের নাম মানবজনম ।

আমাদের জন্ম হয় কোন উদ্দেশ্য তা আমরা আগে থেকে জানতে পারি না । কিন্তু জন্মের পর থেকে শুরু হয় আমাদের উদ্দেশ্য বা লক্ষ্যের খোজ । হয়ত এই খোজ চলতে থাকে আমৃত্যু আবার মৃত্যুর আগেই কেউ পেয়ে যায় সব কিছু । মানুষ আসলে তার নিজেকে চিনতে সময় নেয় । তার চিন্তা চেতনা আর ভাবনা গুলো বিকাশ করার মত সুযোগ খোজে সব সময় । কিন্তু কারো কারো খোজ চলতেই থাকে, যেন তা শেষ হবার নয় ।

প্রতিটি মানুষ ই ভালবাসা চায় । চায় একটু যত্ন,আদর, নিরাপত্তা । যেখানে সে নিজের মত করে থাকে বা থাকতে পারে । যার কাছে তার কোন সংকোচ নেই, নেই কোন ভয় । যার হাতে সে নির্ভয় এ হাত রাখতে পারে । যাকে চোখ বন্ধ করেই বিশ্বাস করা যায় । কিন্তু অনেক সময় ভুল জায়গায়, ভুল মানুষ কে বেছে নেয় অনেকেই ।

সম্পর্ক আসলে মায়া । শুধু মানুষ ই এই মায়াতে থাকে বা তাদের এই অনুভূতি আছে । অন্য প্রাণির নেই । তাই তারা মানুষ নয় । কিন্তু এই সম্পর্ক যেমন বাবা মা, ভাই বোন,স্বামী স্ত্রী সব আছে কিন্তু তারপর ও অনেক কিছুই নেই । বুকে হাত রেখে যদি বলতে পারেন আমি আমার এই সম্পর্কে খুশি আছি তবে সেটাই সার্থক । কিন্তু প্রতিটি মানুষ ই সম্পর্কের কোন না কোন জায়গায় অখুশি । কেউ তার সেই জায়গাতে খুশি না ।

তবুও মানবজনম......

বই রিভিউঃ মানবজনম
লেখকঃ সাদাত হোসাইন

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: এই বইটি পড়ার ইচ্ছা আছে।

রিভিউ সুন্দর হয়েছে।

২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৩৫

অপু দ্যা গ্রেট বলেছেন: পড়ে ফেলুন

আমার কাছে ভালো লেগেছে

ধন্যবাদ

২| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৩০

কানিজ ফাতেমা বলেছেন: বইটি পড়েছি, এর মধ্যে দর্শন আছে, সেই সাথে পাঠক ধরে রাখার অদ্ভুদ ক্ষমতা । পারষ্পরিক চেনা-অচেনার চিরায়ত গল্প, পারুল চরিত্রের দ্রোহ এবং দোটানা অত্যন্ত চমৎকারভাবে ফুটে উঠেছে ।

২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

অপু দ্যা গ্রেট বলেছেন: গ্রাম এর পারিপার্শিক অবস্থা , কুসংস্কার আর অন্ধ বিশ্বাস সব ই এক সাথে ফুটে উঠেছে ।

৩| ২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


আপনি কি বইটাকে মুল্যায়ন করলেন, নাকি অবমুল্যায়ন করলেন? বইয়ের কথা কোনটা, আপনার কথা কোনটা?

২৪ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

অপু দ্যা গ্রেট বলেছেন: মুল্যায়ন বা অবমুল্যায়ন জানি না

আমার বই টি সম্পর্কে যা মনে হয়েছে তাই লিখেছি

৪| ২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৬

ধ্রুবক আলো বলেছেন: এখনও পড়িনি। পড়ার ইচ্ছা আছে।

২৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন: পড়ে ফেলুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.