নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

সামাজিক যোগাযোগ মাধ্যম আর আমাদের নৈতিক অবক্ষয়

২৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:২১

আমি খুব ই অলস প্রকৃতির মানুষ । এটা গত কয়েক দিন এ ভালো ভাবে বুঝেছি । এই কয়েক দিন এ কত কিছু ঘটে গেল আর আমি কি সুন্দর এড়িয়ে গেলাম । ঠিক মেসি যেমন বল নিয়ে গোল পোস্ট এ ঢুকে পরে । সবচেয়ে বড় কথা আসলে বইয়ের মধ্যে ডুবে গেছি । অনেক গুলো বই জমে আছে শেষ করতে হবে । এবারের বিসিএস এ অংশ নেয়া যায় কিনা ভাবছি । যাই হোক এসব ভাবাভাবির দরকার নেই । চলুন কিছু বিষয় আলোচনা করা যাক ।

গত কয়েক দিনে আমি যত পোস্ট পড়েছি তার মধ্যে সবচেয়ে বিরক্তিকর হচ্ছে "সোনা লাল" আরে ভাই এত মাতামাতির কি আছে । হুজুগে বাঙালি যে নাম এমনি হয়নি তা আপনারা বার বার প্রমাণ করেন । কেন? তারচেয়ে এসব বাদ দিয়ে গঠনমূলক কিছু করেন । আবার বৃষ্টিতে পুরো ঢাকা পানির নিচে । এবার কই যায় সরকার এর চোদ্দগুষ্টি উদ্দারে নেমে গেল সবাই । এটা এমন কেন? ওটা করে নাই? সরকার কোন কাজের না । বাহ!! বাহ!! কি চমৎকার দেখা গেল । কিন্তু এই যে ভাই, হ্যা আপনাকে ই বলছি চিপস,চুইংগাম, টিস্যু থেকে শুরু করে যত যা আছে খেয়ে তো রাস্তা ফেলে দেন । সেটার দিকে কি খেয়াল আছে । একদিন আমার বাবা আমাকে বকা দিয়েছিলেন কেন আমি ফ্রুট এর বোতল বাসায় এনেছি । আমি বলেছিলাম কি করব আশে পাশে কোন ডাস্টবিন পাইনি ।

একটু অন্য দিকে যাই । এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে । কেউ গোল্ডেন এ প্লাস, কেউ এ প্লাস, কেউ পাশ নিয়ে সন্তুষ্ট । কিন্তু যারা অকৃতকার্য তারা । অনেক গুলো আত্মহত্যার খবর পেয়েছি । সত্যি আমি নিজেও অনেক বিষন্নতায় ভুগছি । কিন্তু আত্মহত্যার কথা ভাবিনি । আচ্ছা যারা আত্মহত্যা করছে তারা কেন এই পথ বেছে নিয়েছে কেউ ভেবেছেন । হয়ত ভেবেছেন । হয়ত এই আত্মহত্যার দায় শুধু তার একার নয় আমাদের ও । এই দায় আমাদের শিক্ষা ব্যবস্থার । অনেক কিছু বলা যায় এ নিয়ে কিন্তু লাভ কি হবে । যে মানুষ গুলো চলে গিয়েছে তারা কি ফিরবে ।
আমাদের শিক্ষা ব্যবস্থা নিয়ে আমার নিজের অনেক অভিযোগ আছে । কিন্তু সেদিকে না তাকিয়ে আমি শুধু সমাধান খুজেছি । হ্যা, কি করলে প্রতি বছর এই প্রাণ রক্ষা করা যায় । অনেক কিছুই করার আছে সে সব অন্য সময় লিখব । তবে শুধু বলব ছাত্র ছাত্রীরা ল্যাব এর গিনিপিগ না । বছর বছর এদের উপর পরীক্ষা করা বন্ধ করুন ।

এবার আসি সামাজিক যোগাযোগ মাধ্যম । ফেসবুক, টুইটার,ভাইবার,হোয়াটস এপ,লাইন,ইন্সটাগ্রাম,উই চ্যাট, স্ন্যাপ চ্যাট এগুলোই তো সামাজিক যোগাযোগ মাধ্যম । কিন্তু এগুলো এখন বিখ্যাত হওয়ার অন্যতম মাধ্যম । চোখের পলকে যেকোন কিছু ছড়িয়ে পরে । নিজ ঘরে বসে আমেরিকার খবর পাওয়া খুব ই সহজ । কে কি করল তা দেখাও এখন হাতের মুঠোয় । আর ঠিক এই সুযোগ টাই কাজে লাগাচ্ছে সস্তা ফেম এর আশায় । তাছাড়া আমরা বাঙালিরা সব কিছুতেই হুজুগ আছে । কিছু একটা পেলে সেটা নিয়ে মাতামাতির শেষ নেই । তাহসান মিথিলা কে ডিভোর্স দিচ্ছে সেটা নিয়েও তাদের মাথা ব্যথা । তাদের দুজনের সম্মতিতেই এটা হচ্ছে । এটা তাদের ব্যক্তিগত ব্যাপার ।
এক মেয়ে তার বাবার নামে কুরুচিপূর্ণ কথা ভিডিও করেছে । সেটা শেয়ার হতে হতে আমার কাছেও এসেছিল । কিন্তু আমি শেয়ার করিন । কারণ এটা আমাকে ভাবিয়েছিল । কয়েক বার দেখে নিশ্চিত হলাম কোথাও ঘাপলা আছে । কিন্তু আমাদের দেশে তো মেয়েদের একটা কিছু হলেই বিপরীত পক্ষের চোদ্দ গুষ্টি উদ্দারে নেমে যাই । একটু ভেবে দেখি না আসলে ভেতর এ কি হচ্ছে । সত্যতা কতটুকু আছে এতে । কিন্তু এতে মেয়ের আইডির প্রচার ও প্রসার দুটোই হয়েছে । সেদিন অনলাইন এ এন টিভি নিউজ অনলাইন এ মেয়ের বাবার সাক্ষাৎকার পড়ালাম অনেক কিছু পরিস্কার হয়ে গেছে । কিন্তু যারা ফলো করলো বা শেয়ার করল তারা কি আন ফলো বা শেয়ার ডিলিট করে দিয়েছে বা দেবে ।
টুনটুনি অদ্রিতা থেকে হিরো আলম সব আমাদের অতি উর্বর মস্তিকের ফসল ।

আসুন এবার সব গুলোকে একত্র করি । এখন সব কিছু ফেসবুক টুইটার ইউটিউব এর মধ্যে আবদ্ধ হয়েছে । প্রাংক এর নামে মানুষ কে হয়রানি করা হচ্ছে । সরকার এর গুষ্ঠি উদ্দার করে দিচ্ছে । পরীক্ষার প্রশ্ন পাওয়া যাচ্ছে । প্রেম ভালবাসা বিয়ে হানিমুন সব ই হচ্ছে । তাহলে ভালো কিছু কি হচ্ছে না?
হ্যা হচ্ছে । অনেক কিছুই হচ্ছে কিন্তু সেগুলো অনলাইন এ প্রকাশ কম করে মাঠে কাজ বেশি হচ্ছে । তারা অনলাইন নয় দেশের জন্য মাঠে নেমে গেছে নিজ উদ্যোগ এ । দেশের জন্য দেশের মানুষ এর জন্য এরা সদা প্রস্তুত ।

আমি অনলাইন কে দোষ দেই না । প্রযুক্তির তাল মিলেয় চলতে হবে । কিন্তু একে সহজলভ্য হতে দেয়া ঠিক হয়নি । অনেক বেশি সহজলভ্য মনে হয় আমার কাছে । তবে তার চেয়ে আমাদের পারিবারিক নৈতিক শিক্ষা অনেক কমে গেছে । আগে আমাদের কিছু করার আগে বাবা মা সবার আগে ভাবতাম । পাড়া প্রতিবেশী সবার প্রতি আলাদা একটা টান ছিল । কিন্তু দিন দিন সেসব হারিয়ে যাচ্ছে । সেদিন এক নিউজ দেখলাম বয়ফ্রেন্ড এর সাথে ডেটিং এর সময় ধরা পরার পর বাবা কে চিনতে অস্বীকৃতি জানায় । পুলিশ পর্যন্ত ঘটনা চলে যায় । ছেলে মেয়ে রা স্কুল পালিয়ে পার্কে পার্কে ঘুরে বেড়াচ্ছে । বয় ফ্রেন্ড এর সাথে বিভিন্ন রেস্টুরেন্ট এ যাচ্ছে । বাবা মা কে মিথ্যে বলে যাচ্ছে অহরহ । বাবা মা বিশ্বাস করছে । ধীরে ধীরে মূল্যবোধ আর নৈতিকতার অবক্ষয় হচ্ছে । সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো এর জন্য অনেকাংশে দায়ী ।

তাই এর থেকে আমাদের উত্তরণ এর উপায় খুজে বের করতে হবে । কারন অদূর ভবিষ্যৎ এ এই সমস্যা আকাশচুম্বী হবে । তখন এ থেকে বের হওয়াও কঠিন হয়ে যাবে ।

ভাল থাকুন । সুস্থ থাকুন । আপনার চারপাশ পরিস্কার রাখুন ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৪৭

আর্কিওপটেরিক্স বলেছেন: পড়লাম...
এ বিষয়ে আমার পোস্ট আছে...

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০৭

অপু দ্যা গ্রেট বলেছেন:




ওকে পড়ে জানাচ্ছি ।

তবে ভাল লাগছে আপনি আমার পুরাতন পোস্ট গুলো পড়ছেন ।

কৃতজ্ঞতা ।

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০৯

আর্কিওপটেরিক্স বলেছেন: আমি কোনো ব্লগ ধরলে পড়েই ছাড়ি ;)
শিরোনামের বানান ঠিক করুন :)

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২১

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.