নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

সিভি রাইটিং আর আমাদের অক্ষমতা

১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১১:২৮

একজন আমার কাছে আমার সিভি চাইল । কিন্তু আমি তাকে দেইনি । ভাবছেন দিলে কি হতো তাই না? আসলে দিলে দিতে পারতাম । কিন্তু তাতে তার কি লাভ হতো । আপনি অনার্স - মাষ্টার্স করার পর একটা সিভি লিখতে না পারলে মরে যাওয়া উচিত । এত দিন পড়াশুনা করে কি করেছেন । এরচেয়ে যান, সার্টিফিকেট গুলো সাজিয়ে রাখুন ।

আমি দেখি এখন সিভি রাইটিং অনেক ই পেশা হিসেবে নিচ্ছে । টাকা দিয়ে সিভি বানাচ্ছে অনেকের । কিন্তু আমার প্রশ্ন হলো, যারা নিজেদের সিভি নিজেরাই বানাতে পারে না তারা অফিস এ কাজ করবে কিভাবে? যার নিজের জ্ঞান আর পড়াশুনার উপর কোন ভরসা নেই সেই ব্যক্তি কিভাবে একটা অফিসের গুরুত্বপূর্ণ দায়িত্বে বসবে ।

যারা সিভি রাইটিং করে থাকেন তাদের আমার কিছু বলার নেই । কিন্তু এখানে কথা হচ্ছে বিজ্ঞাপন এর ।

একটি ভালো সিভির অভাবে আপনি চাকরি পাবেন না? একটা ভালো সিভি । মানে কি! আপনার সিভি তাদের কাছ থেকে তৈরি করলেই আপনি চাকরি পাবেন বা ইন্টার্ভিউ এর ঢাক পাবেন । তারা কি মনি মুক্তা, সোনা দানা এসব দিয়ে আপনার সিভি বানিয়ে দেবে ।

আজ ই আপনার সিভি আপডেট করিয়ে নিন । এটা কি কোন এপ না এন্ড্রোয়েড ফোন যে আপডেট করতে হবে । নাকি এর এক্সাপায়ারি ডেট আছে, ভ্যালিড টিল দিস ডেট । নাকি সিভির বেটা ভার্সন ইনেষ্টল করে দিবেন । যাতে ঝাকে ঝকে ইন্টার্ভিউ এর ঢাক আসে ।

অনেক বড় বড় কোম্পানির ম্যানেজার তারা তাদের সিভি লিখিয়ে নিচ্ছে আর আপনি? সিরিয়াসলি! কিভাবে সম্ভব । একজন ম্যানেজার সে তার সিভি কি নিজে বানাতে পারে না । নাকি তার কোম্পানির সিইও, এমডি, ম্যানেজার সব ই শেষ । মানে কোম্পানির লোক একজন ই ।

কখন ও ভেবেছেন মোটিভেশন আর সিভি রাইটিং এর নামে আপনি কি পাচ্ছেন টাকা দিয়ে । ইচ্ছে ছিল মোটিভেশনাল স্পিকার হবার তাও অনেক আগে । তবে সেটা এখন ও আছে । কিন্তু সম্পূর্ন বিনামূল্যে । টাকা দিয়ে সিভি রাইটিং করাচ্ছেন । সেটা আপনার ভালো হচ্ছে না খারাপ ভেবে দেখুন তো । আপনি নিজের টাকা খরচ করে । দু তিন ঘন্টার সেশন এ কি পাচ্ছেন ।

আচ্ছা বাদ দেই এসব । কিছু সহজ টিপস দেই--

আপনি নিজের সিভি বানাতে চান । নিজেই শুরু করুন গুগল থেকে । এখানে আপনি লাখ লাখ সিভি পাবেন । বিভিন্ন প্যাটার্ন পাবেন । সিভি নিয়ে রিসার্চ করুন আশা করি নিজের সিভি নিজেই বানাতে পারবেন । যদিও আরো চান আপনার পপরিচিত যারা চাকরি করে তাদের সাহায্য নিতে পারেন । বন্ধুদের কাছ থেকে সাহায্য নিন । আপনি নিজেই একটি সুন্দর সিভি বানাতে পারবেন ।

ধরে নিলাম আপনি তাও পারছেন না । তাহলে এক কাজ করুন বিশ্ববিদ্যালয় এর শিক্ষকদের সাহায্য নিন । স্যার তো আর আপনাকে না করবে না । বরং আরো ভালো ভাবে আপনি সিভি বানাতে পারবেন । বরং তিনি আপনাকে আরো ভালো উপায় বলে দেবেন । কারণ তিনি আপনাকে চেনেন ।

সিভি আপ গ্রেড করবেন । খুব সহজ কাজ । যে গুলো অপ্রাসঙ্গিক তা বাদ দিন । নতুন কোন অভিজ্ঞতা হলে যোগ করুন । কোন ট্রেনিং বা ভলান্টিয়ারি কাজে থাকলে সেটাও দিতে পারেন ।

সিভির শুরুতে যদি পারেন আপনার বর্তমান চাকরি বা আগে কোথায় জব করেছেন সেটি দিতে পারেন । উল্লেখ এখন এটাই সবচেয়ে বেশি চায় । কারণ এতে শুরুতেই জানা যাবে আপনি কোন ধরনের কাজ করে থাকেন বা করেছন । বাবা-মার নাম বাদ দিতে পারেন। ব্যক্তিগত তথ্যে এড্রেস এবং পরিচয় পত্রের নাম্বার দিন । রেফারেন্স থাকলে দিন । না হলে প্রয়োজন নেই ।

এখন বলুন আপনি নিজে সিভি তৈরি করতে পারবেন না । যদি না পারেন তাহলে আপনার নিজের উপর আত্মবিশ্বাস নেই । আর ভরসাও নেই । আপনি কোন দিন নিজের সিভি বানাতে পারবেন না ।

আসলে আমি কোন সিভি বিশারদ নই । জাস্ট মনে হলো তাই লিখে ফেললাম । ভুল ত্রুটি ক্ষমা করবেন ।

আপনি বদলান, দেশ বদলে যাবে ।
ভাল থাকুন । সুস্থ থাকুন । আপনার চারপাশ পরিস্কার রাখুন ।

মন্তব্য ১৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৪৩

সুমন কর বলেছেন: ভালো লিখেছেন। সহমত। +।

১৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫০

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ দাদা

২| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০০

আহা রুবন বলেছেন: তখন মুঠো ফোন আসেনি। এক জায়গায় ইন্টারভিউ দিতে গেলাম। এক ছেলে এসে তার সিভি দেখাল বলে 'ভাই নতুন নতুন লিখেছি দেখেন তো ঠিক আছে না কি'। পড়ে দেখি শুরু করেছে 'প্রিয় সুধি' বলে /:)

১৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৩

অপু দ্যা গ্রেট বলেছেন: এর জন্য আমাদের শিক্ষা ব্যবস্থা দায়ী।

৩| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


এক স্পেনিশ ছেলে তার রেজুমে'তে লিখেছিল যে, ওবামার ২য় বার বিজয়ের পেছনে ২৫% অবদান ওর; সেটার উপর সে ২ প্যারাগ্রাফ লিখেছিল; সে চাকুরী খুঁজছিলো ট্রেইডিং সফটওয়ারের সিসটেম এনালিস্ট হিসেবে; তার ৬ ঘন্টার ইন্টারভিউয়ের সময়, ২৫০ জনের বেশী লোকজন তাকে দেখেছিল কনফারেন্স রুমের পাশ দিয়ে হেঁটে। কিন্তু তাকে চাকুরী দেয়া সম্ভব হয়নি; কারণ, লেখার সাথে তার প্রশ্নোত্তের মিল ছিলো না

১৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৪

অপু দ্যা গ্রেট বলেছেন: এটাই তো সমস্যা । লেখা আর কাজে মিল নেই

৪| ১৯ শে আগস্ট, ২০১৭ ভোর ৬:৫২

পা্রিসা বলেছেন: আমি সম্পূর্ণরূপে আপনার সাথে একমত, যিনি নিজের সিভি লিখতে সক্ষম না আমার মতে তিনি চাকরির জন্য যোগ্য নন।এবং সিভি লেখকগণ!!!না উনাদের উপর আমার ব্যক্তিগত কােনাে রাগ নেই। এটি স্বাভাবিক যে সবাই নিজের মার্কেটিং করবে। কিন্তু সীমা থাকতে হবে যা আমার মনে হয়না এখনকার কয়েকজন সিভি লেখকের মাঝে আছে,তাদের একজন এমন আক্রমনাত্মক ভাবে লিখেন যে উনার লেখা পড়লে মনে হবে উনি সিভি না লিখে দিলে কেউ কোনও চাকরি পাবেন না। উনার লেখা পড়ে আমি অভিভূত তাে দূরে থাকুক এত বেশি বিরক্ত হয়েছি যে উনাকে আমার মূঢ় ছাড়া আর কিছুই মনে হয় নাই।

১৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন: মার্কেটিং করুক । সমস্যা নেই। তবে যেভাবে করে সেটা তে সমস্যা আছে। তারা লিখলেই জব হবে এরকম বলার কি দরকার।

৫| ১৯ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩২

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: এখন তো অনলাইন এপ্লিকেশনের যুগ। আগের মতো আর সিভি বানানোর ঝামেলা নেই।

১৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৮

অপু দ্যা গ্রেট বলেছেন: আগে হাতে লিখতে হত। এখন তো গুগল আছে । আরও নানা সুবিধা আছে।

৬| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৫৮

ক্লে ডল বলেছেন: যতার্থ বলেছেন। একমত।

২০ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:০৮

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

৭| ২৬ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪৬

বিজন রয় বলেছেন: আপনার লেখাগুলোতে যুক্তি থাকে।
++++

১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ দাদা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.