নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ক্রিকেট ও একজন আবেগী ভক্ত !!!!!

২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০৮

বাংলাদেশ দল হেরেছে । এটা কোন খবর নয় । বাস্তবতা!!! মানতে কষ্ট হয় । আমরা বাঙালিরা অনেক বেশি আবেগ প্রবণ এটা ঠিক । তার চেয়ে বড় কথা ক্রিকেট মিশে আছে আমাদের প্রানে । এই ক্রিকেট আমাদের নিয়ে আসে এক জায়গায় । হিন্দু মুসলিম বোদ্ধ খ্রিস্টান সব ধর্মের মানুষ এক হয়ে যায় এই ক্রিকেটেই । তখন না কোন দল থাকে না বিরোধী দল । তখন সবাই বাংলাদেশ ।

হ্যা একটা সময় ছিল হারটা চোখের অশ্রু হয়ে পরত । রাত জেগে খেলা দেখতাম শুধু একটা জয় দেখব বলে । মা আমার ক্রিকেট ব্যাট পুরিয়ে দিয়েছিল ক্রিকেটের ভুত তাড়াবার জন্য । কিন্তু তার বদলে ভুত ঘাড়ে চেপেই রইল । সেই টেস্টে ৪০০ রানের ইতিহাস যেন এখন ও চোখ থেকে সরে না । হারতাম কাদতাম, কিন্তু পরের খেলায় আবার এক বুক আশা নিয়ে খেলা দেখতাম । আজ জয় পাব ই । এবার আর কেউ ঠেকাতে পারবে না ।

নাহ জয় যে লুকোচুরি খেলত আমাদের সাথে । পাকিস্তানের সাথে সেই ঐতিহাসিক জয়ের কথা মনে পরে । ছোট ছিলাম বলে হয়ত আনন্দের পরিমান বেশি ছিল । হাফ প্যান্ট ড্যান্স দিয়েছিলাম । তারপর স্কটল্যান্ড এর সাথে জয় । ধীরে ধীরে হাটা । কিন্তু টেস্টের জয় যে অধরা ছিল । তাও জয় করলাম । কিন্তু তারপর আবার হারলাম কানাডার সাথে । টানা তিন দিন ঘুমাতেই পারিনি । কানাডার সাথে হেরেছি এটাও বিশ্বাস করতে হবে ।

তারপর আবার ঘুরে দাড়ানোর পালা । ইন্ডিয়া আর দক্ষিন আফ্রিকা ভাল ভাবেই টের পেল । আমরা আর সেই ছোট্ট ব্যাঘ্র ছানা নই । এখন আমরা অনেক বেশি পরিনত । আমাদের উন্নতি যে আতে ঘা লাগার মত ফোস্কা পরে গেল । ব্যাস শুরু হয়ে গেল । তিন মোড়ল গঠনের । কিন্তু তাই বলে কি আটকে রাখা যাবে । যে জাতি ভাষার জন্য যুদ্ধ করে, যে জাতি স্বাধীনতার জন্য যুদ্ধ করেছে তাদের ঘুরে দাড়াতে সময় লাগে না । আবার ঘুরে দাঁড়ানো । এবার ইন্ডিয়ার সাথে পাকিস্তান । কিন্তু ফাইনাল হারলাম । তাও সেই পুরানো শত্রুদের কাছে । চোখ সেদিন বাধ মানেনি । সাকিব,তামিম,মুশিদের সাথে পুরো বাংলাদেশ কেদেছে । তারপর একে একে আরো । কাপ যেন আমাদের সাথে লুকোচুরি খেলছে ।

শেষ হচ্ছে ট্রাইনেশন কাপ দিয়ে । আমাদের শুরুটা ভালো ছিল । তিন ম্যাচের জয় । মাঝে একটা আবার শ্রীংলকার সাথে । কিন্তু শেষ দুটি ম্যাচ ভালো হলো না । ৮২ রানে অল আউট সিরিয়াসলি । মনে হচ্ছিল সেই ম্যাচ দেখছি যখন আমাদের প্রথম তিন চার জন ব্যাটসম্যান রান করেই ফিরে যেত প্যাভিলিয়ন । টেনেটুনে ১৫০ পার হতো আর শান্তি লাগত । কিন্তু এখন তো সেসব অতীত । আমরা তিনশ রান চেজ করেও জিতেছি । তবে এ আবার পুরোন অতীত কেন ফিরে আসবে । ভুতটা আবার ফিরে এলো নাতো ।

না ভুত আসেনি । দোষ আমাদের । আমাদের অতিরিক্ত আশা করা এবং ক্রিকেটারদের দায়িত্ব জ্ঞানহীনতা । শুধু একটা কারনে ইন্ডিয়ান টিম কে পছন্দ করি তাদের দায়িত্ব জ্ঞান হ্যা, এটাই । তিন উকেট শেষ তখন মনে হবে যেন টেস্ট ম্যাচ দেখছেন । মনে হবে এই খেলা দেখার কোন মানে নেই । কিন্তু বেশি না দশ ওভার পরে আবার দেখুন ম্যাচের চেহারা পালটে যাবে । আমরা যারা দর্শক আছি তারা কখন ও গঠনমূলক সমালোচনা করি না । ক্রিকেটারদের মানসিক দিকটা ভাবি না । আজ সাকিব তার হাত ভেঙেছে । কই দেখলাম না তো সেই লোক গুলো যারা তাকে বেয়াদব অসভ্য বলে গালি দিতে । বরং সেই গালি দেয়া ব্যক্তি এখন স্ট্যাটাস হাকায়, "" সাকিব্বাই গেট ওয়েল চুন "" । সবই ওয়েল মানে তেলের কারবার ।

যাই হোক অনেক কথা বললাম, আমি সাধারণ একজন মানুষ শুধু বাংলাদেশের ক্রিকেটে একটু প্রত্যাশা বেশি রাখি । সবার চেয়ে বেশি নাকি জানি না । কিন্তু বেশি প্রত্যাশা করি । আশা রাখি ক্রিকেটাদের দায়িত্বজ্ঞান একটু হলেও বাড়াবে ।

একজন বাংলাদেশী
ক্রিকেটপ্রেমী

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১৫

বিজন রয় বলেছেন: বাংলাদেশিরা সবকিছুতেই একটু অন্ধ।
এদের গোঁড়াতেই অনেক গলদ।

কি আর করা।

২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৮

অপু দ্যা গ্রেট বলেছেন: অন্ধ নই ভাই । তবে খেলোয়ারদের আরো দায়িত্বশীল হতে হবে। দুটো ম্যাচ জেতা মানেই আমাই টুর্নামেন্ট জিতে ফেলেছি এমন নয়

২| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৬

তারেক_মাহমুদ বলেছেন: ক্রিকেট এখন আর শুধু খেলা নয়, অনেক আবেগ, অনেক ভালববাসার নাম, আজ হেরেছেতো কি হয়েছে কাল জিতবে, এগিয়ে যাও বাংলাদেশ ।
ধন্যবাদ অপু ভাই সুন্দর লেখার জন্য।

২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১০

অপু দ্যা গ্রেট বলেছেন: গতকাল একজনের একটা স্ট্যাটাস ভালো লেগেছে । বাংলাদেশের উন্নতি অনেকটা ট্রেড মিলে দৌড়ানোর মত।

আশা রাখি সামনে কাপ খরা কাটিয়ে উঠব।

৩| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪২

রাজীব নুর বলেছেন: খুব কষ্ট পেয়েছি।

২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১১

অপু দ্যা গ্রেট বলেছেন: আগে হলে সয়ে যেত । কিন্তু এখন কেন জানি মেনে নিতে পারিনি ।

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: খেলোয়ারদের আরও বেশি প্রফেশনাল হতে হবে।

২৮ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১২

অপু দ্যা গ্রেট বলেছেন: কবে যে তারা তাদের দায়িত্বটা বুজবে । এজন্যই ইন্ডিয়া অনেক বেশি এগিয়ে আছে।

৫| ২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৪

জনৈক অচম ভুত বলেছেন: হেরেছে তাতে দুঃখ নেই। কেবল একটাই আফসোস, প্রতি ম্যাচেই আমাদের অধিকাংশ ব্যাটসম্যান প্রতিপক্ষকে উইকেট বিলিয়ে দিয়ে আসে। :|

২৮ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৯

অপু দ্যা গ্রেট বলেছেন: এটাই তো দায়িত্ব জ্ঞানহীনতার পরিচয়।

৬| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:০৬

সুমন কর বলেছেন: হুম, লেখায় মনের ক্ষোপ প্রকাশ পেয়েছে।

২৯ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৫

অপু দ্যা গ্রেট বলেছেন: দাদা ভালো আছেন ।

ক্ষোপ আরকি কষ্ট পাই অনেক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.