নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

দখলঃ এক অন্ধকার জগতের ভালবাসা (বুক রিভিউ)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৮





কবি অনিন্দ্য আকাশ কবিতা লিখে মোটামুটি জনপ্রিয়তা পেয়েছে । তারা কবিতায় মুগ্ধ এক সুন্দর মন ও সৌন্দর্যের অধিকারী এক মেয়ে । কবির ভালবাসার মানুষ ও এই মেয়ে । কিন্তু মেয়ের কবিতা পছন্দ, কবি কে নয় । এ নিয়ে কবি অনিন্দ্য আকাশের মনে অনেক বেশি কষ্টের পাহাড় জমা হয়েছে । তবে তার চেয়ে কষ্টের হচ্ছে তার কবিতা দিয়ে মেয়েটি জয় করেছে অন্য এক মানুষের মন । এবার কি করবে কবি? কবি কি প্রতিশোধ নেবে? নাকি নিজের ভাগ্যের উপর ছেড়ে দেবে?

জেনিফার এসেছে বাংলাদেশে । আসলে তারা বাবা বাংলাদেশি মা বৃটিশ । মা বাবার ডিভোর্স এর পর থেকে বাবার সাথেই থেকেছে জেনিফার । বাবার সাথে থেকেই বাংলাদেশ ও এর সংকৃতির প্রতি আগ্রহ জন্মে । বাংলাদেশ এর ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি সব কিছু মুগ্ধ করেছে তাকে । কিন্তু শেষ পর্যন্ত তার মন বাধা পরেছে অন্ধকার জগতের এক বাসিন্দার কাছে । সে কি তাকে ফিরে আনবে অন্ধকার জগত থেকে ।

ডেভিড এখন সর্বেসর্বা । তার কথায় পুরো ঢাকা শহর কাপে । সেই নিয়ন্ত্রণ করে পুরো আন্ডারওয়ার্ল্ড । তার বাস এই অন্ধাকার জগতে । সে ছিল নীত ও আদর্শের বাম রাজনীতির লড়াকু সৈনিক । কিন্তু চলতে চলতে কখন যে সে এই জায়গায় চলে এসেছে । তা জানা হয়ে ওঠেনি । অপর দিকে তার গুরু হত্যার প্রতিশোধ তাকে তাড়িয়ে বেড়ায় আর মনে কোনে ভালবাসা নিয়ে আছে একজন । ডেভিড দ্বিধায় পরে যায় । এক দিকে ভালবাসা অন্য দিকে প্রতিশোধ । এক জায়গায় ঘৃনা ও ভালবাসার বাস । সত্যি অদ্ভুত । ডেভিড কি পারবে তার লক্ষ্যে পৌছুতে?

জাহাঙ্গীরের ভাগ্য তাকে বাচিয়ে রেখেছে । নয়ত এখন থাকত কোন কবরের নিচে । সেটা সেও জানে । কিভাবে বেচে ফিরেছে সেটা বলতে গেলে এক রকম অবিশ্বাস্য ব্যাপার । তবে এখন যা করার সব গোপনে করতে হবে । একটু ভুল হলেই শেষ । সব শেষ হয়ে যাবে নিমিষে । তাই ভুলের কোন সুযোগ নেই । প্রথমবারের ভুল গুলো শেষ আর করতে চায় না । সে কি পারবে?

দস্তগরী জানে সে যা করেছে তা ঠিক নয় । তবে রাজনীতিতে এসব না করলে ঠিকে থাকা কঠিন । যদিও সে জানে তার গায়ে কেউ আচড় দিতে পারবে না । তবে সাবধানের মাইর নাই । হয়ত সুযোগ পেলে তাকেই শেষ করে দেবে । তাই যা করার খুব দ্রুত করতে হবে ।

পাঠপ্রতিক্রিয়াঃ খুব সাধারণ একটা প্লটে তৈরি । থ্রিলার বা এডভেঞ্চার সেভাবে টানবে বলে ভেবে ছিলাম । একটা টান টান উত্তেজনা পাবো । তবে যা পেয়েছি সেটা কম নয় । তবে লেখাটা আরো বেশি উত্তেজনাময় করা যেত ।

তাছাড়া ভালবাসার বিষয়টা আনা মনে হয় ঠিক হয়নি । থ্রিলারের থ্রিল অনেক কমে যায় । যদিও আমার ব্যক্তিগত মত । তবে হ্যা কাহিনী গোছানো । সেভাবে প্যাচ দেয়া হয়নি । যে বইটির আগের পাতা দ্বিতীয় বার পড়তে হবে । সিডনি শেলডন এর হালকা ছায়া পেয়েছি তবে বইটি শুরু আগে যেমন খুব উত্তেজনা নিয়ে শুরু করেছিলাম । ধীরে ধীরে সেটা কমেছে ।

যদিও বইটি থ্রিলার হলেও আমার কাছে থ্রিলারের চেয়ে প্রেমের বিষয়টা বেশি পরিলক্ষিত হয়েছে । ক্ষমতার টানা পোড়নের চেয়ে প্রেমে ব্যর্থতার নিয়ে যুদ্ধ হচ্ছে মনে হয়েছে ।

তবে বইয়ের অনেক তথ্য বাস্তব থেকে নেয়া । এজন্য লেখক আমার কাছে ১০/১০ পাবেন । কারণ তিনি যে যে চরিত্র তুলে ধরেছেন তার অনেকে অংশ বাস্তব । যদি বাংলাদেশের রাজনীতির সঙ্গে পরিচিত হন তবে চরিত্র গুলো আপনি নিজেও বুঝতে পারবেন ।

আশা রাখি বইটি আপনাদের ভাল লাগবে ।

বইঃ দখল
লেখকঃ লতিফুল ইসলাম শিবলী
পৃষ্ঠাঃ ১৪২
মলাট মুল্যঃ ৩০০/
প্রকাশনীঃ নালন্দা

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪২

আটলান্টিক বলেছেন: কেমন খাপছাড়া খাপছাড়া লাগলো ভাই :(

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪৪

অপু দ্যা গ্রেট বলেছেন: বইটি ই মুলত খাপছাড়া। আমি নিজেও এই ব্যাপারে ভেবেছি। রিভিউ লিখতে বসে।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২১

বিদেশে কামলা খাটি বলেছেন: শুভ কামনা।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক সম্পর্কে কিছু তো লিখলেন না।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৯

অপু দ্যা গ্রেট বলেছেন: পরের বার এই বিষয়টা খেয়াল রাখব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.