নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

প্রিন্সেস ডায়ানাঃ এক রাজকুমারী (হার রয়াল হাইনেস দি প্রিন্সেস অফ ওয়েল্‌স)

০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭



তাকে বলা হতো ফ্যাশন কুইন । সৌন্দর্যে তাকে পেছনে ফেলবে এমন মেয়ে পাওয়াটাই দুস্কর । বরং তার সাদামাটা জীবন দেখে অনেকেই অবাক হতো । ভাবত এত বড় রাজ পরিবার এ পুত্রবধু সে কিনা এরকম জীবন যাপন করছে । অসহায়ের কাছে ‘জনগণের যুবরানী’, ফ্যাশন সচেতন বিশ্বের কাছে স্টাইল আইকন আর সন্তানদের কাছে একজন মমতাময়ী মা- এই তিন কারিশমায় ব্রিটেনের (সাবেক) রাজবধুর পরিচয়ের বাইরেও তিনি যেন বিশেষ কিছু ।

হ্যা বলছিলাম সেই নারীর কথা যিনি পুরো পৃথিবীকে কাদিয়ে চলে গিয়েছেন । তিনি আর কেউ নন “ প্রিন্সেস ডায়ানা ’’।

পুরো নাম লেডি ডায়ানা ফ্রান্সেস স্পেন্সার । তবে বিয়ের পর তার নাম হয় ডায়ানা ফ্রান্সেস মাউন্টব্যাটেন । তিনি যুবরাজ চার্লসের প্রথম স্ত্রী এবং ১৯৮১ হতে ১৯৯৭ পর্যন্ত যুক্তরাজ্যের যুবরাজ্ঞী। তাঁর পুত্র রাজপুত্র উইলিয়াম ও হ্যারি, ব্রিটিশ মসনদের উত্তরাধিকারীদের তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়।

১৯৮১ খ্রীস্টাব্দে বিবাহের পর থেকে ১৯৯৬ খ্রীস্টাব্দে বিবাহ বিচ্ছেদ পর্যন্ত তাঁকে হার রয়াল হাইনেস দি প্রিন্সেস অফ ওয়েল্‌স বলে সম্বোধন করা হত। এর পরে রাণী দ্বিতীয় এলিজাবেথের আদেশক্রমে তাঁকে শুধু ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েল্‌স বলে সম্বোধনের অনুমতি দেয়া হয়।

যদিও বা তাদের বিবাহ বিচ্ছেদ নিয়ে নানা রকম গুঞ্জন ছিল । তাছাড়া ডায়ানার প্রাক্তন প্রেমিক তখন অনেক ভাবেই তার সাথে যোগাযোগের চেষ্টা করত । এছাড়া প্রিন্স চার্লস এর সাথেও বনিবনা হচ্ছিল না । চার্লস ও বিশ্বাসঘাতকতা করল । শেষ পর্যন্ত বিয়েটা আর টিকিয়ে রাখা গেল না ।

ডায়ানার কিন্তু কোন সাধারন পরিবার থেকে উঠে আসেননি । ব্রিটেনের অন্যতম অভিজাত স্পেন্সার পরিবারে। সেই স্পেন্সার পরিবার, যারা উত্তরাধিকার সুত্রে মার্লবোরোর ডিউক, ভিস্কাউন্ট চার্চিল ও স্যান্ডারল্যান্ডের আর্লের মতো রাজকীয় খেতাব বহন করে চলেছেন। তাঁর বাবা ছিলেন ভিস্কাউন্ট অ্যালথর্প এডওয়ার্ড জন স্পেন্সার এবং মা ভিস্কাউন্টেস অ্যালথর্প ফ্রান্সেস শ্যান কিড। ৬ বছর বয়সেই বাবা-মা’র বিচ্ছেদ দেখতে হয়েছিলো ডায়ানাকে। তাঁর জিম্মা নিয়ে বাবা ও মায়ের কদর্য আইনী লড়াই প্রভাব ফেলেছিলো ডায়ানার শিশুমনে। শেষ অবধি লেডি ডায়না স্পেন্সারের শৈশব কেটেছিলো বাবার কাছেই।

তিনি পড়াশুনায় তেমন ভাল ছিলেন না । ও লেভেল এ অকৃতকার্য হওয়াতে পড়াশুনাই ছেড়ে দেন । শুরু করেন শিশু পরিচারিকা হিসেবে তার ক্যারিয়ার । এরপর কাজ করেন বাবুর্চি হিসেবে । ১৯৭৭ সালে যোগ দেন নাইটসব্রিজের একটি কিন্ডার্গার্টেন স্কুলে । তখন ই প্রিন্স চার্লসের সাথে পরিচয় হয় বড় বোন সারাহ এর প্রেমিক হিসেবে । যদিও দুজনের মাঝে ১৩ বছরের ফারাক ছিল । তবুও বয়স তাদের মাঝে বাধা হতে পারেনি । প্রেমটা হয়েই গিয়েছিল ।


প্রায় চার বছর প্রনয়ের পর ১৯৮১ সালের ২৯ জুলাই তাদের এই প্রেমের শুভ পরিনয় ঘটে । লন্ডনের সেন্ট পল’স ক্যাথেডালে অনুষ্টিত হয় তাদের বিয়ে । বিশ্বের সব মিডিয়া এই বিয়ে সরাসরি সম্প্রচার করে । কোটি কোটি মানুষ এই বিয়ের সাক্ষী হয়েছে ।
বিয়ের ১১ মাসের মাথায় জন্ম নেয় তাদের প্রথম সন্তান প্রিন্স উইলিয়াম আর্থার ফিলিপ লুইস । আর ১৯৮৪ সালের ১৪ সেপ্টেম্বরে জন্ম নেয় তাদের দ্বিতীয় সন্তান প্রিন্স হেনরি এলবার্ট ডেভিড । যাকে প্রিন্স হ্যারি নামেই সবাই বেশি চেনে ।

তবে তাদের সুখের সংসার বেশি দিন টেকেনি । হঠাত করেই অনেক কিছু এলোমেলো হয়ে গেল । তারপর বৃটিশ রাজবধুর তকমা ঝেড়ে ফেলে নিজের আলাদা পরিচয়ে বাচতে চেয়েছেনে । তিনি শুধু ফ্যাশেন আইকন বা মায়াময়ী নন । তিনি সাধারন মানুষের কথা ভেবেছিলেন । তিনি ছুটে গিয়েছেন বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে । মানুষকে সচেতন করেছেন এইচআইভি সম্পর্কে । এইডস নিয়ে মানুষের মাঝে তৈরি করেছেন সচেতনতা । কাজ করেছেন সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে । আর পত্রিকা ও গনমাধ্যম সবাই লুফে নিল তাকে । ব্রিটিশ পার্লামেন্টকে পর্যন্ত পত্রিকা সম্পাদকদের ওয়েবমিনস্টারে তলব করতে হয়েছিলো! সেখানে তুমুল বিতর্ক হয়েছিলো একটি কোটি টাকার প্রশ্নে; একজন মানুষের ব্যক্তিগত গোপনীয়তার অধিকারকে নাকি জনগণের জানার অধিকার- গণমাধ্যমের অগ্রাধিকার কোনটা হওয়া উচিত।

খ্যাতি সব সময় থাকে না । ডায়ানাও তার ব্যতিক্রম নন । যখন তিনি মিশরীয় প্রযোজক দোদি ফায়েদের সঙ্গে প্রেম শুরু করেন তখন তার খ্যাতির চূড়া থেকে পতিত হলেন । যদিও এটা আমার কাছে তেমন কন্ট্রভার্শল নয় । একজন নিঃসঙ্গ মানুষ সে তার সঙ্গী বেছে নেবার অধিকার রাখে । তার সাথে পাকিস্তানি এক চিকিতসকের প্রেমের গুজব ও শোনা গিয়েছে । কিন্তু তারা শুধু ভাল বন্ধু দাবি করেছেন । কিন্তু খ্যাতির বিড়ম্বনা থাকেবেই । মিডিয়া ট্রয়াল থেকে তিনি বাচতে পারেননি । চার্লসের সাথে বিচ্ছেদের পরও মিডিয়া তাকে এক দন্ড ছাড় দেয়নি । বরং আরো ঘাড়ে চেপে বসে ছিলেন । পাপারাজ্জিদের থেকে নিজেকে বাচাতে লাগলেন প্রিন্সেস ডায়ানা ।

এই পাপারাজ্জিদের জন্য ই প্রান হারাতে হলো প্রিন্সেস ডায়ানা । ১৯৯৭ সালের অগাস্টে ফ্রান্সে প্রমোদ ভ্রমনে এসেছিলেন ডায়ানা ও ফায়েদ । হোটেল রিতজ থেকে মার্সিডিজ বেঞ্জ করে বের হতেই পথিমধ্যে পাপারাজ্জিদের ধাওয়ার শিকার হন । তাদের চোখে ধুল দিতে গিয়ে এক টানেলের রাস্তায় তাদের গাড়িটি অন্য একটি গাড়ির সঙ্গে সংঘর্ষে দুমড়ে মুচড়ে যায় । ঘটনা স্থলেই মারা যান ফায়েদ ও গাড়িচালক । ডায়ানার দেহরক্ষী কোন মতে বেচে যান । আর ডায়ানা মারাত্মক ভাবে আহত হন । তাকে দ্রুত হাসপাতালে নেয়া হলেও শেষ রক্ষা হয়নি । কয়েক ঘন্টা মৃত্যুর সাথে লড়াই করে শেষে পরপারে পাড়ি জমান প্রিন্সেস ডায়ানা ।

তার মৃত্যুর পর বৃটিশ পরিবার কে সমালোচিত হতে হয় । স্বয়ং রানীকে পর্যন্ত কেউ ছাড়া দেয়নি । কারন তারা এই মৃত্যুতে কোন প্রতিক্রিয়া দেখাইনি । ত্রের বিবাহবিচ্ছেদ সংক্রান্ত তিক্ততার জের সত্ত্বেও রানীকে সেলাম ঠুকতে হয়েছিলো ডায়ানার জনপ্রিয়তার কাছে। ৫ সেপ্টেম্বর বাকিংহাম প্যালেস থেকে পাঠানো এক টেলি-শোকবার্তায় রানী এলিজাবেথ ডায়ানার অসামান্য জীবনাদর্শকে ‘অবিস্মরণীয়’ আখ্যা দেন।

৬টি কালোঘোড়ায় অস্ত্রসজ্জিত রাজকীয় সওয়ারী সমেত কেনসিংটন প্যালেস থেকে ৬ সেপ্টেম্বর প্রিন্সেস ডায়ানার শবযাত্রা শুরু হয়। চার মাইলের এ শবযাত্রায় পথের দুই পাশে হাজারো ভক্ত-শুভানুধ্যায়ীর সাথে ছিলেন অশ্রুসিক্ত ডায়ানার দুই সন্তান উইলিয়াম ও হ্যারি। আজকের ‘ডিউক অব ক্যামব্রিজ’ প্রিন্স উইলিয়াম তখন মাত্র ১৫ বছর বয়সী কিশোর, আর হ্যারির বয়স ১৩।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ডায়ানার স্মৃতির উদ্দেশ্যে এক আবেগঘন অন্তিমস্তুতি পাঠ করেছিলেন তাঁর ভাই চার্লস স্পেন্সার। এল্টন জনের শোকসঙ্গীত পরিবেশনাও ছিলো সে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে। সে অনুষ্ঠান টেলিভিশনে প্রত্যক্ষ করেছিলো বিশ্বের প্রায় বত্রিশ মিলিয়ন মানুষ। অবশেষে তাঁর কফিন নিয়ে যাওয়া হয় স্পেন্সার মালিকানাধীন অ্যালথর্পের একটি ছোট্ট দ্বীপে। সেখানেই সমাহিত হন কোটি মানুষের হৃদয়ের রানী প্রিন্সেস ডায়ানা।

আজ এই হৃদয়স্পর্শী প্রিন্সেস ডায়ানার জন্ম দিন । আজকের এই দিনেই তিনি জন্ম গ্রহন করেন । শ্রদ্ধা ভরে তাকে শরন করছি ।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এক জন মহান নারী। তাকে সালাম জানাই।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:২৯

অপু দ্যা গ্রেট বলেছেন: মহান কিনা জানি না । তবে নিজের একটা পরিচয়ে বাচতে চেয়েছিলেন ।

২| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

নীল মনি বলেছেন: আমার এখনো মনে আছে তার শেষকৃত্য যখন দেখাচ্ছিল টিভিতে আমি দেখছিলাম।আমার খুব মন খারাপ হয়েছিল।তাকে ভীষণ ভালোলাগত।এখনো তার ছবি দেখলে ভাবি মানুষ দেখতে এত সুন্দর হয়!

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩০

অপু দ্যা গ্রেট বলেছেন: আসলে ই তিনি সুন্দর ছিলেন । গ্রীক দেবী আফ্রোদিতিও যেন হার মেনে যেত ।

৩| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশের কিছু মানুষের হীনম্যতা যে কোন পর্যায়ের ,এই লেখা তার প্রমাণ।এইসব ইংরেজদের সাথে বাংলাদেশের মানুষের সম্পর্ক গোলামীর সূত্রে,যারা প্রচন্ড নীপিড়ন চালিয়ে এদেশের মানুষের রক্ত শোষণ করা অর্থে নিজেদের দেশকে সমৃদ্ধ করেছে।অঅর এরে নিয়েই এতো হৈ-চৈ !!
এই ডায়না ছিলো পরকিয়া অার অবৈধ সম্পর্কর রাণী।নিজের ভাবমূর্তি বাড়ানোর জন্যই সে বিরাট সমাজকর্মী সেজেছিলো।
সে অার মাদার মহীয়সী নারী মাদার তেরেসা একই দিনে মারা যায়।তাকে নিয়ে কি কখনো লেখে?

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৩

অপু দ্যা গ্রেট বলেছেন: আমার মনে হয় আপনি আগে একজন মানুষ সম্পর্কে জানুন তার পর না হয় কমেন্ট করবেন । নিজের ভাব মুর্তি যদি বাড়াতেই চাইত তবে রয়েল ট্যাগ তিনি কেন ছাড়বেন ?

ইনি আর মাদার তেরেসা কে আপনি এক জায়গায় দাড় করাচ্ছেন দেখে কষ্ট পেলাম । মাদার তেরাসা তিনি একজন অন্য মানুষ ।

আর থিংক পজেটিভ ।

৪| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

নাজিম সৌরভ বলেছেন: আমি যখন ক্লাস টুতে পড়তাম তখন টিভিতে প্রিন্সেস এর শেষকৃত্য অনুষ্ঠান দেখেছিলাম । তাঁর মৃত্যুর পেছনে সাংবাদিকদের বাড়াবাড়ি দায়ী । বিচার হওয়া উচিৎ ছিল ।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৩

অপু দ্যা গ্রেট বলেছেন: সেটা হয়েছে কিনা জানি না । শুনে ছিলাম তদন্ত চলছে ।

৫| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

টারজান০০০০৭ বলেছেন: @ অনল চৌধুরী ! প্রেম পিরিতি , যৌনতা ,পরকীয়া পাশ মার্ক ধরিলে পশ্চিমা বিশ্বের সাথে আমাদেরও কবি , সাহিত্যিক , রাজনীতিক , সমাজ কর্মী , মহিয়সী নর, নারী কেহ পাশ করিতে পারিবে কিনা সন্দেহ আছে ! শেষে ঠগ বাছিতে গা উজাড় হইয়া যাইবে ! বাণী চিরন্তনী আবার নতুন করিয়া লিখিতে হইবে !

প্রবাদ আছে , যৌবনে কুক্কুরীকেও সুন্দরী মনে হয় , এতো ডায়ানা !

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৪

অপু দ্যা গ্রেট বলেছেন: আমি একমত ।

বাংলাদেশ কিন্তু কম পিছিয়ে নেই ।

৬| ০১ লা জুলাই, ২০১৮ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: আমি এক সময় তার জন্য পাগল ছিলাম।
পেপার থেকে তার ছবি কেটে কেটে সংগ্রহ করে রাখতাম।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৪

অপু দ্যা গ্রেট বলেছেন: আমি অনেক ছোট ছিলাম । শুধু মনে আছে শেষ কৃত্য দেখেছি টিভিতে ।

৭| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৩:১৬

অনল চৌধুরী বলেছেন: টারজান০০০০৭ অঅমার মন্তব্যের যথাযথ উত্তর পেলাম না।অাপনার কাছে ডায়নাদের নিয়ে বাড়াবাড়ির অর্থহীনতা নিয়ে মন্তব্য অাশা করেছিলোম কিন্ত পেলাম অন্যটা।
ইউরোপের জনগণ এবং রাজপরিবার অাত্মীয়তা সূত্রে আবদ্ধ।কিন্ত বাঙ্গালীরা তাদের গোলাম ছিলো।
লুচ্চা ফরিদালী আবার তাদের ছেলে-মেয়ের বিয়ের দৃশ্যও তার চ্যানেলে সরাসরি প্রচার করে!! কোন দেশে আছি!!

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৬

অপু দ্যা গ্রেট বলেছেন: আপনাকে আমার কিছু বলার নেই । বাংলাদেশ একটা সময় গোলাম ছিল । এখন আমরা সমৃদ্ধ ।

তারপর ও কি আমরা তাদের চেয়ে সভ্য হতে পেরেছি ?

৮| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ২:৩৪

অনল চৌধুরী বলেছেন: ওদের নিয়ে পড়ে থাকলে কোনদিনও পারা যাবেনা।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৮

অপু দ্যা গ্রেট বলেছেন: ভাই ধন্যবাদ আপনার কমেন্টের জন্য । আমার পড়তে ভাল লাগে , লিখতে ভাল লাগে এবং জানতে ও জানাতে ভাল লাগে । ওদের নিয়ে পরে থাকি না ।

আমি জানি বলেই সবাইকে জানানোর চেষ্টা করেছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.