নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

খাবার খাইয়ে তো পেট ভরাতে অনেকেই পারে, কিন্তু মন ভরাতে কতজন পারেঃ ওস্তাদ হোটেল (মুভি রিভিউ)

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২৯




আমাদের জীবনের লক্ষ্য কি? হয়ত এসেই চলে যাওয়া । তবে আমাদের সবার ই একটা উদ্দেশ্য থাকে জীবনের । আমরা কম বেশি সবাই নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত থাকি । তবে আমাদের সবার মধ্যেই একজন থাকে শুধু তাকে চিনে নিতে হয় ।

“ পৃথিবীতে যেকোন মানুষ পেট ভরানোর ক্ষমতা রাখে, তবে খাবার দিয়ে মন জয় কত জনে করতে পারে ”

পৃথিবীতে অনেক ভোজন রসিক পাওয়া যাবে যারা খেতে খুব ভাল্বাসেন । যার মধ্যে আমিও একজন । তবে খেয়ে শুধু পেট ভরানো আমার কাজ না । খাবার স্বাধ আর গন্ধ অনুভব করাটাও অন্যতম । তাই সময় পেলে ভাল ভাল খাবার খেয়ে মন ভরাই ।
আচ্ছা এত এত খাবারের কথা বলছি কেন? হ্যা সেটাই বলব এখন । কারন তো আছেই । না হলে খাবার নিয়ে লেখালিখি আমার মধ্যে নেই । তবুও আজ না লিখলে সেটা অন্যায় হবে বলে মনে হচ্ছে ।

মালালায়াম মুভি যারা দেখে থাকেন তারা দুলকার সালমান কে চিনে থাকবেন । ধুরর এসব কি বলি । মুভি পাগল ফ্যানেরা তো অবশ্যই চিনবেন । আর চিনবেন বিখ্যাত মুভি “ ওস্তাদ হোটেল ”।

হ্যা, আজ লিখব দুলকার সালমান ও নেটিয়া মেনন অভিনীত “ওস্তাদ হোটল” মুভির রিভিউ । কারন মুভির মধ্যে আপনি হয়ত নিজেকেই খুজে পাবেন । আর এর রিভিউ না লিখলে আমার ভাল লাগবে না ।

আব্দুর রাজ্জাক ও ফরিদা তাদের প্রথম সন্তানের জন্মের অপেক্ষা করছিল । তারা ভেবেছিল তাদের প্রথম সন্তান হবে ছেলে । কিন্তু বিধিবাম মেয়ে হলো । তবে রাজ্জাক আশা হারালেন না । একে একে তার চারটি মেয়ে হলো । তার পঞ্চম সন্তান হচ্ছে ফাইয়াজ ।

ফাইয়াজ তার চার বোনের সান্নিধ্যে বড় হয় । তারপর সুইজারল্যান্ড থেকে হোটেল ম্যানেজমেন্ট উপর কোর্স শেষ করে দেশে ফিরে আসে । ফাইয়াজ এর বাবা চাচ্ছিলেন ফাইয়াজ তার বন্ধুর মেয়েকে বিয়ে করুক । তবে ফাইয়াজ তার লক্ষ্য খুজে বেরাচ্ছিল ।

একটা সময় সে বাড়ি থেকে পালিয়ে যায় । এক সমুদ্রের পারে হোটলে তার জায়গা হয় । সেখানের মালিক করিম ক্কা । তিনি বিখ্যাত তার মালাবারি বিরিয়ানির জন্য । তার পাশেই আছে বিচ বে ইন্টারন্যাশলান যারা জন্য তিনি বিরিয়ানি রান্না করে পাঠান ।
সেই হোটেলেই ফাইয়াজ এর শেফ হিসেবে চাকরি হয় । একটা সময় করিম ক্কা তার হোটেলের লোন শোধ করতে পারেন না বলে নোটিশ আসে । আর গল্পের টুইস্ট এখানেই ।

না আর বলব না । এতে করে মজাই নষ্ট হবে । তারচেয়ে মুভি সংগ্রহ করে দেখার চেষ্টা করাই ভালো ।

২০১২ এর জুনে মুক্তি পাওয়া ‘ওস্তাদ হোটেল’ মুভিটির স্টোরিটেলিং খুব সাধারণ। কিন্তু, সেই মালাবারি বিরিয়ানির মতো কোথায় যেনো স্পেশাল ফ্লেভার এড হয়ে গেছে। একটানা দেখা শেষ করে মনে হচ্ছিলো, নাহ! শেষ হলো না। আসলে এই জার্ণি শেষ হয় না কখনোই। মালায়লাম ইন্ড্রাস্ট্রির ঝানু অভিনেতা বৃদ্ধ কারিমের চরিত্রে অভিনয় করা থালিকান, কিংবা তাজ হোটেলের শেফের চাকরি ছেড়ে আসা অভিনেতা জায়াপ্রকাশ, ফাইজির চরিত্রে দুলকার সালমান সবাই নিজেদের জায়গায় চমৎকার মানিয়ে গেছেন। নায়িকার চরিত্রে নিত্য মেনন খুব বেশি আলো ছড়িয়েছেন বলে মনে হয় নি। বরং, এই মুভির দুর্বল দিক বলে মনে হয়েছে একটি বিষয়কেই।
ওস্তাদ হোটেলের প্রবীণ মালিকের কন্ঠে এই সত্যভাষণ আমাকে চমকে দেয়। কেরালার কোন এক সাগর তীরের ছোট্ট এক হোটেল। যেখানে প্রতিদিন অসংখ্য মানুষ খেতে আসে। পাশেই লম্বা হয়ে আকাশের গায়ে হেলান দিয়ে দাঁড়ানো ফাইভ স্টার হোটেল বিচ বে ইন্টারন্যাশনাল।

তাদের সিগনেচার আইটেম মালাবারি বিরিয়ানি। সেই বিরিয়ানির কারিগর থাকেন এই ওস্তাদ হোটেলে। ওস্তাদ কারিম ক্কা। খুব সাধারণ একটা গল্প। একজন শেফের বাবুর্চি হয়ে ওঠার গল্প। কেরালা কিংবা কোন শহরতলীর খুব সাধারণ এই গল্পে আমি মানুষ দেখি। মানুষের সাথে জীবনের বেড়ে ওঠা দেখি।

এভাবেই চলে ওস্তাদ হোটেল এর গল্প । তবে আমার কাছে টুইস্ট যেটা ভাল লেগেছে সেটা হলো এক জীবন পরিবর্তনকারী গল্প । যদিও গল্প সাধারন । তবে এর মাঝে ই উঠে এসেছে অসাধারন হয়ে ওঠার গল্প ।

শুধু একটা কথাই বলব “খাবার ততটুকু খান যতটুকু আপনি খেতে পারবেন, খাবার নষ্ট করার আগে ভাবুন অনেক মানুষ সেই খাবার টা হয়ত দিনে একবার জুটতেও পারে নাও পারে” ।

সিনেমা:- Ustad Hotel
পরিচালক:- Anwar Rasheed
প্রযোজক:- Listin Stephen
গল্পকার:- Anjali Menon
সিনেমাটোগ্রাফার:- Loganathan Srinivasan
অভিনয়শিল্পী:- Thilakan, Dulquer Salmaan, Siddique, Mamukkoya, Nithya Menon, Jayaprakash, Lena, Manian Pillai Raju, Assim Jamal, Jinu, Jishnu, Praveena, Meghna Nair, Mythili, Sija Rose,
Asif Ali(Cameo) etc
রিলিজ ডেট:- ১৩ ই জুলাই, ২০১২
রানিং টাইম:- ২ ঘন্টা ৩১ মিনিট
আইএমডিবি রেটিং:- ৮.৪/১০

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২২

জাহিদ অনিক বলেছেন: সিনেমাটির নাম ডাক শুনেছি। তামিল ভষা বুঝি না। অগত্যা !

০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০৯

অপু দ্যা গ্রেট বলেছেন: আমিও বুঝি না । তবে সাবটাইটেল থাকলে বুঝতে সুবিধা হয় । যদি তাও না থাকে তবে । ধীরে ধীরে মুভি দেখি । বুঝার চেষ্টা করি । কাহিনী কিভাবে এগিয়েছে । কোথায় কি হচ্ছে । এক সিন দুবারও দেখেছি । আসলে মালালায়ম মুভির কাহিনী জন্য ই দেখি ।

২| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩৩

আরণ্যক রাখাল বলেছেন: ওস্তাদ হোটেল নামটা শুনে মনে করেছিলাম বাংলা সিনেমা!
ভাষা বুঝিনা। হিন্দিতে ডাবিংং করলেও দেখার ইচ্ছে করে না। আর একটা চোখ সবসময় সাবটাইটেলে থাকলে তো দেখার মজাই মাটি। তাই দেখা হয় না এসব সিনেমা। ভালি ভাল সিনেমার কপিরাইট কিনে কেউ যদি বাংলায় রিমেক করত!
রিভিউ ভাল লেগেছে।

০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১১

অপু দ্যা গ্রেট বলেছেন:
বাংলাদেশে বা বলিউড এই ধরনের সিনেমার রিমেক করবে না । কারন এতে করে মুভির আকর্ষন কমে যাবে । তাছাড়া আমি ভাষা না বুঝলেও ধীর লয়ে কাহিনী বুঝার চেষ্টা করি । কারন মুভির মেসেজ টা কে ধরা ।

বলিউড এখন মাসালা ও কমেডির উপর নির্ভর বেশি করছে ।

ধন্যবাদ কমেন্টের জন্য

৩| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩৩

প্রামানিক বলেছেন: দেখা হয় নাই দেখার ইচ্ছা আছে।

০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১৩

অপু দ্যা গ্রেট বলেছেন: দেখে ফেলুন । অসাধারন মুভি ।

৪| ০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৩

রাজীব নুর বলেছেন: মুভি টা দেখি নাই।
অবশ্যই দেখন।
ভাই একটা অনুরোধ মুভি রিভিউ যখন দিবেন সাথে মুভি লিংক দিয়ে দিবেন। তাহলে সুবিধা হয়।

০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন:
দেখুন ভাই । আমি আসলে যেই সাইট থেকে মুভি ডাউনলোড করেছি ওটার লিংক দেয়া পসিবল ছিল না । তবে এরপর থেকে চেষ্টা করব ।

৫| ১১ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৩

ভাইয়ু বলেছেন: সালমানের এই মুভিটা দেখে মুগ্ধ হয়েছিলাম তারপর চার্লি দেখে তার ফ্যান হলাম

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৫

অপু দ্যা গ্রেট বলেছেন: চার্লি তো অসাধারন ।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৮

সাহাদাত উদরাজী বলেছেন: প্রতিদিন ভাবি কয়েকটা সিনেমা দেখবো, হয়ে উঠে না!

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৮

অপু দ্যা গ্রেট বলেছেন: শীঘ্রই দেখে ফেলুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.