নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

" লক্ষ্মৌ সেন্ট্রাল " ও পাচ জেল কয়েদিঃ মুভি রিভিউ

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৩



স্বপ্ন আমরা সবাই দেখি । সবার স্বপ্ন পূরন হয়না । হয়তবা স্বপ্নের পেছেনে ছুটে চলার মাঝেও এক রোমাঞ্চ আছে । স্বপ্ন দেখার মাঝে ও পূরন করার মাঝে অনেক বড় এক পার্থক্য রয়েছে । সব স্বপ্ন যেমন সত্যি হয় না তেমনি অনেক স্বপ্ন হঠাত করেই হাতের মুঠোয় চলে আসে । তেমনি এক স্বপ্নের কাহিনী “লক্ষ্মৌ সেন্ট্রাল” ।

কাহিনী সূত্র

কিষান মোহান গীরিহোত্রা উত্তর প্রদেশের মুরাদাবাদ অঞ্চলের বাসিন্দা । স্বপ্ন হচ্ছে গায়ক হবে । নিজের একটা ব্যান্ড হবে । নিজের স্বপ্নের পেছেন তাই ছুটে চলা । গান রেকর্ড করে পছন্দের গায়কে শুনানোর চেষ্টা করে । কিন্তু যেদিন অনুষ্ঠান হয় সেদিন তার পছন্দের গায়কের সাথে সে দেখাই করতে পারেনি । তাই ভারাক্রান্ত মন নিয়ে বাড়ি ফিরে আসে । রাস্তায় আসার সময় এক অফিসারের সাথে একটু বাকবিতন্ডা হয় মজার ছলে । তবে কিষানের কোন ধারনা ছিল না ওই পাচ মিনিটের মজা তাকে কোথায় নিয়ে যাবে ।

সকাল না হতেই বাসায় পুলিশ হাজির । গ্রেফতার করে নিয়ে যাওয়া হয় থানায় । চার্জ সেই অফিসারের মার্ডার । সাক্ষীও আছে । সাক্ষী তারই বন্ধু যার সাথে সে গত রাতে বাসায় ফিরেছে । আদালতে তার যাবতজীবন সাজা হয় । সেই অফিসারের পরিবার হাইকোর্টে আপিল করে ফাসির । আর তাকে নিয়ে যাওয়া হয় লক্ষ্মৌ সেন্ট্রাল জেলে ।



জেলে এসেই পরতে হয় জেলের রাজনীতিতে । তিলকধারী ও পন্ডিত এর মাঝে জেল দুই বিভক্ত । কিষান যাবে কোন দলে? নাকি নিজেই গড়বে দল?

এরপর ই ঘোষনা হয় যে জেলে ব্যান্ডের প্রতিযোগিতা হবে । সব জেল থেকে ব্যান্ড আসবে । তাই লক্ষ্মৌন সেন্ট্রাল জেল থেকেও এক ব্যান্ড দল থাকবে । তবে জেলের জেলার এতে আপত্তি আছে । তিনি কয়েদিদের মানুষ ই মনে করেন না । তাই ব্যান্ড বানাতে দিতে চান না ।

তারপরও এনজিও কর্মী গায়েত্রী কিষান কে নিয়ে গড়ে তোলে ব্যান্ড । তবে কিষান আড়ালে পালাবার প্ল্যান করে । তার সাথে ব্যান্ডের আরো চার সদস্য পন্ডিত, ভিক্টর, দিক্ষিত, পালি তারাও পালাবে । মুক্তির স্বাধ নেবে । জীবনে বাচবে নিজের মত করে । তারা কি শেষ পর্যন্ত পালাবে? মুক্তি মিলবে? নাকি জেলের মধ্যেই তাদের জীবন চলে যাবে? সব কিছুই দেখা মিলবে “লক্ষ্মৌ সেন্ট্রাল” মুভিতে ।




রিভিউ

কাহিনীর ক্ষেত্রে বলব অবশ্যই সুন্দর একটি কাহিনী । খুব যে রং ঢং আছে তা না । তবে খুব গোছানো । গল্প এগিয়েছে নিজস্ব গতিতে । কিছু যায়গাতে একটু থেমে গিয়েছে কাহিনী তবে সেটা সমস্যা নয় । মানিয়ে নেয়া যায় । কিছু যায়গাতে গল্প একদম স্লো গতিতে এগিয়েছে । যদি এটি একশন বা থ্রিলার টাইপ মুভি নয় । তবে এর মধ্যে আলাদা রোমাঞ্চ আছে ।

এক সত্য কাহিনীর উপর ভিত্তি করে মুভিটি তৈরি করা হয়েছে । তাই কিছু জায়গাতে আপনার মনে হতে পারে কাহিনী এমন কেন । আবার মুভির প্রয়োজনে অনেক কিছু যুক্ত করা হয়েছে । সব মিলিয়ে জেলের ভিতর এর জীবন কে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে ।
অভিনেতা অভিনেত্রীদের প্রসংগে আসি । কিষান চরিত্র অভিনয় করেছে বলিউডের অন্যতম পারফেশনিষ্ট ফারহান আক্তার । যার অভিনয় গুন নিয়ে আমি বলতে পারব না ।



পন্ডিত চরিত্রে অভিনয় করেছেন বাংলার অন্যতম শক্তিমান অভিনেতা রাজেশ শর্মা । ইনিও অভিনয় দিয়ে নিজের গুনে মুগ্ধ করেছেন দর্শকদের । ভিক্টর চরিতে ছিলে দিপক দোব্রিয়াল । যার কমিক সেন্স অসাধারন । পালি চরিত্রে গিপ্পী গারিওয়াল যিনি আসলে একজন মিউজিশিয়ান হিসেবেই বেশি পরিচিত । আর দিক্ষিত চরিত্র ইনামুলহক । জেলার এর চরিত্র ছিলেন শক্তিশালী অভিনেতা রোনিত রয় ও গায়েত্রীর চরিত্র ছিলেন ডায়ানা পেন্টি ।

এছাড়া আরো অভিনয় করেছেন রবি কিষান, ভিরেন্দ্রের সাক্সেনা প্রমূখ । এত এত গুনি অভিনেতা অভিনেত্রী থাকা স্বত্ত্বেও ছবিটি সেভাবে বক্স অফিস হিট করতে পারেনি । কারন বলিউড এখন মাসালা মুভি চায় । যদিও ক্রিটিক্সদের মন জয় করেছে । তবে জেলের বর্ননা এভাবে করাতে ফারহান আক্তার ও ডিরেক্টর রঞ্জিত তিওয়ারি কে কম ঝামেলা পোহাতে হয়নি ।

সবশেষে বলব, মুক্তির স্বাধ সবাই নিতে চাইয় । পাখি যেমন খাচায় বন্দি থাকতে চায় না । তেমনি মানুষ ও জেলে থাকতে চায় না । সবাই চায় মুক্ত আকাসে নিজের মত করে বাচতে । কেউ অপরাধী হয়ে জন্মায় না আর কেউ পরিস্থিতি ও রাজনীতির স্বীকার হয় । যদিও মুভিটি আপনাকে কিছুটা হলেও বোর করবে । তবে শেষ পর্যন্ত আপনাকে দেখতে হবে ।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:৩২

মাহমুদুর রহমান বলেছেন: সুন্দর কাহিনী।ভালো লেগেছে।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৬

অপু দ্যা গ্রেট বলেছেন:
আমারও ভাল লেগেছে ।

ধন্যবাদ

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৪

সৈয়দ ইসলাম বলেছেন: লিংক তো দেন!

০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:২২

অপু দ্যা গ্রেট বলেছেন:
আপনি চাইলে এখান থেকে ডাউন লোড করতে পারেন <<< https://1337x.to/search/lucknow+central/1/

৩| ০৫ ই নভেম্বর, ২০১৮ ভোর ৫:৪০

জয়রাজ অভিযাত্রী বলেছেন: বেশ ভাল লিখেছেন।

০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:১১

অপু দ্যা গ্রেট বলেছেন:

ধন্যবাদ । আমার ব্লগে স্বাগতম ।

৪| ০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:২১

রাজীব নুর বলেছেন: চমৎকার রিভিউ।
মুভিটা আজই দেখব।

০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:১২

অপু দ্যা গ্রেট বলেছেন:

একটু রোর হতে পারেন । তবে সেটা মানিয়ে নিলে ভাল লাগবে ।

৫| ০৫ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।
'বাধাই হ' মুভিটির রিভিউ দিন প্লিজ।

০৫ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০১

অপু দ্যা গ্রেট বলেছেন:
ওকে ম্যাম

চেষ্টা করব আজ বা কাল কের মধ্যেই দিয়ে দিতে ।

ধন্যবাদ ।

৬| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১৯

অর্ক বিন মুজিব বলেছেন: বলিউড এখন মাসালা মুভি চায় কথাটি সত্য নয়। সাম্প্রতিককালের অনেক অফবিট ছবি দারুণ হিট হয়েছে। হিন্দি মিডিয়াম , নিউটন , দঙ্গল , সিক্রেট সুপারস্টার , ইত্যাদি
আপনার রিভিউ পড়ে মুভিটা দেখার ইচ্ছে হল

০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১৫

অপু দ্যা গ্রেট বলেছেন:
আমি আসলে মাসাল মুভি বলতে এখানে টাকা এনে দেয়ার কথা বুঝিয়েছি । এক আমির ছাড়া আর কে ছোট কাহিনী দিয়ে বক্স অফিস ভরিয়েছেন ।

হিন্দি মিডিয়াম, নিউটন, দঙ্গল, সিক্রেট সুপারস্টার সব গুলো দারুন মুভি । তবে এদের মধ্যে শুধু দঙ্গল টাকার দিক থেকে এগিয়ে আছে ।

৭| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৩১

জমীরউদ্দীন মোল্লা বলেছেন: প্রিজন ব্রেক ঘরনার অনেক মুভি আর টিভি সিরিজ থাকলে ও এটার প্লট টা ভিন্ন। ব্যান্ডের আরালে পালাবে। ভাল রিভিউ :)

০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১৬

অপু দ্যা গ্রেট বলেছেন:
হুম এটার প্লট ভিন্ন । তবে কাহিনী আর একটু জটিল এও টুইষ্টি করা যেতে পারত ।

ধন্যবাদ ।

আমার ব্লগে আপনাকে স্বাগতম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.