নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

ঢাকা লিট ফেস্ট ২০১৮ তে একদিনঃ সাহিত্য ও আমার কিছু ভাবনা

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৫




আজ ঢাকা লিট ফেস্ট ২০১৮ তে গিয়েছিলাম । আচ্ছা লিট ফেস্ট ছোট করে বলা হয়েছে । আসলে লিটারেচার কে ছোট করে লিট করে দিয়েছে । আসলে আমার সংক্ষিপ্ত জাতি কিনা তাই । ট্রেন্ডার সাথে চলতে হবে । এই লেখায় কেউ দুঃখ পেলে এই অধমের কিছু করার নেই । তাই আগে থেকেই ক্ষমা প্রার্থী । আর মাঝে মাঝে ছবি পাবেন তো একটু ধৈর্য্য নিয়ে পড়বেন ।

চলুন শুরু করা যাক । লিটারেচর বা লিট যেটাই বলেন সাহিত্য কিন্তু বদলাবে না । সাহিত্য সাহিত্যই থাকবে । তবে কথা হচ্ছে কতটা আছে সেটাই দেখার বিষয় । আমি দেশ, দেশের মানুষ আর ভাষা এই তিনটা জিনিশ প্রচন্ড রকমের ভালবাসি । তাই যত কষ্ট হোক তবুও কেন জানি দেশকে ছাড়তে পারি না ।



উপরের ছবিটা বাংলা একাডেমির । ইন্টারনেট থেকে নিয়েছি । এটা লিট ফেস্টের সকালে তোলা ছবি । সে যাইহোক প্রসংগে ফিরে আসি । অনেক আশা নিয়ে অফিস থেকে বের হয়ে লিট ফেস্টের দিকে যাত্রা শুরু করলাম । অফিস থেকে হেটে যেতে বেশি সময় লাগে না । তবুও রিকশা নিলাম এলিফেন্ট রোড থেকে । বেতন পেয়েছি বুঝতে হবে । নীলক্ষেত হয়ে গেলাম কারন ব্যাগ নিয়ে ঢুকতে দেবে না । ব্যাগটা এক ভাইয়ের দোকানে রেখে আবার ছুট ।



এই ছবিটা প্রথম তুলেছি ঢোকার পর। ভাবলাম কোথা থেকে দেখা শুরু করি । কোন কিছুই বুঝে উঠতে পারছি না । সামনেই পাঠক সমাবেশ । মন ঢেকে উঠল । ঢুকে পড়লাম । কিন্তু মনে হলো আমি আসলে ইংল্যান্ড বা আমেরিকার কোন বুক স্টোরে ঢুকেছি । সব ইংলিশ বই দিয়ে ঠাসা । বাংলার হদিস কই । একটু ইতিউতি মারলাম । নাহ নেই ।



বাংলা প্রকাশনী কি জায়গা পায়নি । ভাবতে লাগলাম । আরে এত বড় একটা উতসব বাংলা প্রকাশকরা আসবে না । এটা কেমন করে হয় । মনের দুঃখে ভরাক্রান্ত মনে নিয়ে পাশে দেখলাম পাঞ্জেরী অন্য প্রকাশ আর সময় প্রকাশের স্টল তাও আহামরি না । হুমায়ূন আহমেদ আর মুক্তিযুদ্ধের বই ঠাসা । এক স্টলে দেখালাম মার্ভেলস এর কমিস বিক্রি করছে ।



আশা হারালাম না । এই স্টল গুলো বুকে আর মনে সাহস সঞ্চার করল । পরাজয়ে ডরে না বীর । এগিয়ে গেলাম । টম এন্ড জেরি কার্টুনের ট্ম এর মত অবস্থা হলে গেল । ইহা আমি কই আসিয়া পড়িলাম । ইহা কি বাংলাদেশে আছি । নাকি বাংলাদেশ অন্য কোথাও চলিয়া গিয়াছে ।



কহেন কবি কালীদাস, নিজেরে তুমি কই লইয়া আইছো বাছা । ভাবলাম বের হয়ে যাই । পালিয়ে যাই । দম বন্ধ মত অবস্থা । কোথায় বই মেলা আর কোথায় লিট ফেস্ট । এটাই যদি লিট ফেস্ট হয় তবে সাহিত্যের দিন শেষ । এরপর সবই হবে লিট ।



আমি সাহিত্যের স ও বুঝিনা । তবে বাংলা বুঝি । বাংলাকে ভালবাসি । বাংলায় গান গাই । বাংলায় বাশি বাজাই । বাংলায় কাহন বাজাই । বাংলা একাডেমিতে তো কিছুই বাজাইতে পারলাম না । শুধু চেয়ে চেয়ে চোক্ষু দর্শন করলাম ।



নিজেকে তখন মনে হচ্ছিল গিনিপিগ । যারে বিজ্ঞানীরা ফেলে দিয়েছে এমন এক অবস্থায় যাতে তাহারা জানতে পারে মানুষের মস্তিক এই অবস্থায় কিভাবে আর তারা কি করে । নিজেকে এই অবস্থায় পেয়ে ভাবিলাম এই জায়গা আমার জন্য না ।



লিট ফেস্টে হালকা মুভির ব্যবস্থা আছে । আপনি চাইলে নিজের মুভি দেখার তৃষ্ণা মিটিয়ে নিতে পারেন । কোন এক ছোট বাচ্চা আর জাহাজের কাহিনী । আমি দেখি নাই । কি দরকার ভাই । ছোট মানুষ ছোট জায়গাতেই থাকি ।



লিট ফেস্ট ঘুরে ঘুরে আমি অনেক ক্লান্ত । খেয়ে দেয়ে একটু মোটা তাজা কর্মসূচী পালন করতে গেলাম । পকেট হাতিয়ে পেলাম ১৫০ টাকা । হায় হায় টাকা তো সব ব্যাগে । না খেয়ে বের হয়ে যাব । পেট বাবা বলছে অপু তুই অপরাধীরে । ভাবলাম দেখি কি পাওয়া যায় । বাহ বাহ । অনেক কিছুই আছে খালি দাম টা একটু বেশি । এই যা । আমার জন্য সমস্যা হলেও অন্য কারো জন্য সেটা একদম সমস্যার না ।



প্রকাশনী গুলোতে মানুষের ভীড় কম । এত বড় লিট ফেস্ট মানুষ কই । ভাবলাম বই মেলায় ঢুকতে যেই কষ্ট হয় । লাইন দেয়া লাগে । তারপর ও ধাক্কা ধাক্কি । যাক বাবা এখানে এই সমস্যা নাই । ফুরফুরা ভাবে ঘুরা যায় । তবে আশে পাশে খালি ইংলিশ শুনি ।



মনে মনে বললাম সাহিত্যের রস মনে হয় কমে গিয়েছে নয় শীত পুরো শুরু হয়নি বলে রসের দেখা নাই । না হলে এটা সম্ভবত কোন একটা শ্রেনীকে টার্গেট করে আয়োজন করা হয়েছে । কেতাদুরুস্ত টাইপের লোকজনে ভর্তি । আমি অসহায় । তখন সেফুদা কে মনে পরল, তুই গরিব ।



লোকজনের ভীড় বাড়ছে । আমার অবস্থা কোনঠাসা । আমি কই যাবো । বই তো দেখার মধ্যে তেমন কিছুই নাই । নাকি ফ্যাশন দেখবো । অনেকেই তো আছে । হাটব নাকি বসবো ।



মঞ্চে কবিতা পাঠ চলছে । অনেকেই শুনছে । কেউ প্যান্ডেল এর বাইরে দাঁড়িয়ে শুনছে । মানুষ কবিতা শুনতে অনেক আগ্রহী । তখন ই বেরসিক মন একটা কৌতুক মনে আসল, এক নেতা ভাষণ দিচ্ছে সামনে তেমন কেউ নাই দুজন লোক দাঁড়িয়ে আছে তখন নেতা বলছে
> আমাদের সাথে জনগন আছে ।
তখন একজন বলে উঠল
> স্যার আসলে আমরা প্যান্ডেল এর লোক আপনার ভাষন শেষ হইলে প্যান্ডেল খুলমু ।



আর বেশি থাকতে পারব না । অনেক হয়েছে পিন্ডি চটকানো । এবার ছেড়ে দে বাপ । চলে যাই । তবে যাবার আগে নজরুল মঞ্চ ঘুরব না । এটা কি হয় নাকি ।



নজরুল মঞ্চে যাওয়ার আগেই এটা চোখে পরল । লোকজন খাওয়া দাওয়ায় ব্যস্ত । বাসা থেকে নাস্তা করে বের হয়েছে বলে এখানে এসে খাচ্ছে । তবে লিট ফেস্ট বইয়ের চেয়ে খাবারের দোকান বেশি । ব্যাপারটা বুঝলাম না ।



নজরুল মঞ্চে তখন গান হচ্ছে , তোমার খোলা হাওয়া লাগিয়ে পালে । আহা গান শুনে সত্যি আমি মুগ্ধ । এইবার মনে হচ্ছে লিট ফেস্টের ভাল একটা দিক পেলাম । গানটা ভাল ছিল । সুর আর কন্ঠ দুটোই সুন্দর ।



অনেক কষ্টে নিজেকে পুরো গান না শুনিয়ে বের করলাম । কষ্টে সৃষ্টে টিএসসি এলাম । একটা রিকশা নেব ভাবছি । মনের মধ্য থেকে বলল বেটা গরিব তুই রিকশা নিবি । কি এত বড় কথা নিলাম রিকাশা । নীলক্ষেতে ভাইয়ের দোকান থেকে ব্যাগ নিয়ে গেলাম অন্য আর এক ভাইয়ের দোকানে । ভাব কিছু বই দেখে যাব । কিনব না । তারপর উপরের বই গুলো নিজেই আমার সাথে চলে এল । আমার কোন দোষ নাই ।

এবার কিছু সিরিয়াস কথা বলি,
আমি আগেই বলেছি সাহিত্য কি আমি জানি না । তবে আমার কাছে সাহিত্যের মেলা বা বই মেলা বললেই প্রানের সঞ্চার হয়েছে । সেখানে অনেক লোকের সমাগম আর বইয়ের ছাড়াছড়ি । বাংলার প্রসার আর বাংলাদেশকে ধারন করা । কিন্তু এই ফেস্ট তো শুধু এলিটদের জন্য বরাদ্দ । তারাই আসতে পারবেন ।

কেন জানি বলতে ইচ্ছে হচ্ছে, ঈশ্বর থাকেন ওই ভদ্র পল্লীতে এখানে তাকে খুজে পাওয়া মুশকিল । ঠিক যেন এমন ই । অনলাইন রেজিস্ট্রেশন সেটা প্রিন্ট বা কপি মোবাইলে নিয়ে যেতে হবে । তারপর অনেক কিছুই নেয়া যাবে না । এত বাধা । ভাই সাহিত্যে এত বাধা হবে কেন । হ্যা একটা সিকিউরিট তো অবশ্যই লাগবে । কিন্তু এমন একটা ফেস্ট এ বাংলাকে কেন দূরে সরিয়ে রাখা হলো । আমি বলছি না যে একে বারের বাংলা নেই । আছে গবেষনা পত্র, মুক্তিযুদ্ধ, রাজনীতি এসব । নজরুল, রবিন্দ্রনাথ, শরৎ, বঙ্কিমন্দ্র এরা কোথায় । যারা সাহিত্য কে আলোকিত করে গেছেন তারা কোথায় । আর নতুন প্রজন্মের অনেক লেখক রয়েছেন তারাই বা কোথায় ।

অনেকেই বলেন আজ প্রথম দিন । হ্যা আজ প্রথম দিন । তাতে কি । লিট ফেস্ট নিয়ে একটা আর্টিকেল পড়েছিলাম । এটা কি এলিট শ্রেনীদের জন্য কি না । আমার আজ তাই মনে হয়েছে । সত্যি বলতে এখনে সব কেতাদুরস্থ টাইপের লোকজন এসেছে ।

সবশেষে এটাই বলব লিট ফেস্ট বা লিটারেচার ফেস্ট যেটাই বলেন না কেন । বাংলা ছাড়া কোন কিছুই পূর্ন না ।

মন্তব্য ৩৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: কবে গিয়েছিলেন? ছবিগুলো সুন্দর হয়েছে পুরা বাস্তব।

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৩২

অপু দ্যা গ্রেট বলেছেন:


দেরিতে রিপ্লাই দেয়ার জন্য দুঃখিত ।

গতকাল গিয়েছিলাম । একাই গিয়েছি । ধন্যবাদ । আগামীকাল শীর্ষেন্দু মুখোপাধ্যায় নাকি আসবেন যেতে পারি ।

২| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় অপু ভাই ,

আপনার অবজারভেশন পাওয়ারে আমি মুগ্ধ। লিট ফেস্টে আগাগোড়াই বাংলা বই না পেয়েও আপনি হাল না ছেড়ে যেভাবে গোটা পর্বটা সমাধা করলেন তা এক কথায় অভূতপূর্ব । আপনার লিট ফেস্ট দর্শনের সঙ্গে সঙ্গে আমাদেরও দর্শন হয়ে গেল। আমরাও দেখলাম বিদেশী বই এর ছড়াছড়ি। বাংলা সাহিত্যের দিকপালদের বড় অভাব আপনার চোখ দিয়ে আমরাও লিট ফেস্টের সাক্ষী হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা ও ভালবাসা নিবেন।

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৬

অপু দ্যা গ্রেট বলেছেন:




আপনাকেও ধন্যবাদ । আমি চেষ্টা করেছি পুরো দিকটা তুলে ধরার । আমাদের সাহিত্যের বিস্তার যদি নাই ঘটে তবে সেটা কিসের লিট ফেস্ট ।

আমি চাই সাহিত্যের কোন নির্দিষ্ট এক জায়গায় থাকবে না । সবাইকে নিয়ে এগিয়ে যাবে । বাংলা সাহিত্যে এখনো অনেক ভাল ভাল লেখক রয়েছেন । তবে আমরা তাদের তুলে ধরতে পারছি না । দেখি আগামী কাল আবার একবার যাবো । শীর্ষেন্দু মুখোপাধ্যায় নাকি আসবেন ।

আপনার জন্য রইল শুভ কামনা ও ভালবাসা ।

৩| ০৯ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

রাকু হাসান বলেছেন:


পদাতিক ভাইয়া সুন্দর মন্তব্য রেখেছেন । যাওয়ার জন্য ভাবছি । আপনার ছবি ও বর্ণনায় মুগ্ধ আমি । আপনার কেনা বইগুলো খুব মূল্যবান । রিভিউ আশা করবো ।

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ মন্তব্যের জন্য । আমি চেষ্টা করেছি পড়তে ভাল লাগে এমন ভাবে বর্ননা করার ।

অবশ্যই রিভিউ পাবেন ।

ভালবাস নিয়েন ।

৪| ০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১৫

সুমন কর বলেছেন: চমৎকার সৎ অনুভূতি প্রকাশ। হুম, তাইতো যাওয়া হয় না !!!!

০৯ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ দাদা । ভেবেছিলাম আপনাকে যাবার কথা আবার বলব । নিজেরই যেতে ইচ্ছে হচ্ছে না । আপনাকে কিভাবে বলি ।

৫| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: অনেককিছু প্রকাশ পেলো

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:২২

অপু দ্যা গ্রেট বলেছেন:


আমি তো বাইরের টা দেখেছি । ভিতরে আরো কত কিছু হচ্ছে ।

৬| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১:০৭

শায়মা বলেছেন: যাক তবুও তো গেলে ভাইয়া!

১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

অপু দ্যা গ্রেট বলেছেন:


হ্যা ।

ইচ্ছে ছিল । আর ফ্রেন্ডরা কত কথা বলে । তারা আবার আমাকে তাদের দলে নিতে চায় না । ছোট মানুষ তো ।

আর যাওয়ার ইচ্ছে নাই ।

৭| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:১১

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: ভালো লিখেছেন। আমার ইচ্ছা থাকা সত্ত্বেও যাওয়া হয়নি লিট ফেস্টে। গত বছর আর এবার দুবারই ব্যস্ততার কারণে সময় করে উঠতে পারিনি। তবে হ্যাঁ, আমি জানতাম ওখানে বাংলা সাহিত্যের বই পাওয়া যাবে না তেমন একটা। এটার ব্যাখ্যা আমার যেটা মনে হয় সেটা হল - বাংলা একাডেমী প্রতি বছর ২৮ দিন ব্যাপী একটা বাংলা বইমেলার আয়োজন তো করেই। যেখানে ইংরেজি বইয়ের দেখা পাওয়াটা ভার। সেজন্যই হয়তো লিট ফেস্ট এর আয়োজন। যেটা মূলত ইংরেজি বইয়ের জন্য। যার যেটা ভালো লাগবে সে সেটাতে যাবে। আর যার দুটোই ভালো লাগবে সে দুটোতেই যাবে। :)

কিছু মনে করবেন না। একমত প্রকাশ করতে পারলাম না তাই। জাস্ট নিজের অপিনিয়ন টা জানালাম। :)

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



প্রথমেই স্বাগতম আমার ব্লগে ।

এবার আসি বইমেলা প্রসঙ্গে, আমি বইমেলা মিস করি না । আমি কম করে হলেও ১০ থেকে ১২দিন উপস্থিত থাকি । বই মেলাতেও ইংরেজি বই পাওয়া যায় তুলনায় কম । হয়ত এবার সেটা আরো বেড়ে যাবো । আমার আশা সেরকম ই । ভুল না করলে যতদূর জানি এমন ই হবে ।

এবার লিট ফেস্ট, এটা সাহিত্যের মেলা বলেই আমি জানি । আর এটা ভাবতেই স্বাচ্ছন্দবোধ করি । তাই সাহিত্যের মেলায় আপনি সকল ধরনের সাহিত্য রাখতে পারেন । সেখানে এক দিক তুলে ধরে বাকি দিক গুলো ইগনোর করাটা একটু হলেও দৃষ্টি কটু আমার কাছে ।

ধন্যবাদ মন্তব্যের জন্য ।

ভাল থাকবেন ।

৮| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৬

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: আপনি যেটা বলেছেন সেটাকে অগ্রাহ্য করছি না। সাহিত্য মানেই আমার প্রথমে বাংলা সাহিত্যের কথা মনে পড়ে। আমি নিজেও বাংলা সাহিত্যের অনেক বড় ভক্ত। আর মূলত বাংলা বই আমার পড়া হয়। ১০/১৫ টা বাংলা বই পড়ার পর মনে হয় একটা ইংরেজি বই ধরে দেখি। সেটা পড়ার পর আবার সেই বাংলা বইতেই ফেরত যাই। যাই হোক, এটা ভেবেই খুশি হয়ে যান যে, এটা মাত্র তিনদিনের জন্য একটি ছোট আয়োজন। একুশে বইমেলা তো চলে পুরো মাস ব্যাপী। আর আয়োজনও এর থেকে বেশ বড় থাকে। :)

১১ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০১

অপু দ্যা গ্রেট বলেছেন:



আমি আপনার সাথে একমত । ছোট আয়োজন । তবে এটাকে সবার কাছে গ্রহন যোগ্য করে তোলা উচিত । সবার অংশগ্রহন নিশ্চত করা উচিত ।

আমার চাওয়া এটাই ।

৯| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৪২

আখেনাটেন বলেছেন: গতকাল গিয়েছিলাম। সাথে একজন বিদেশীও ছিল। ঘুরলাম। সাদা-কালো দুটো টিশার্ট কিনলাম। অডিটোরিয়ামে কে যেন লেকচার দিচ্ছিল, মনিষা কৈরালা মনে হয়। অামরা ঢোকার চেষ্টা করলাম, কিন্তু দুর্ভাগ্য ভিতরে কোনো অাসন ফাঁকা না থাকায় ভলান্টিয়ার স্মার্ট আপা-ভাইয়ারে মিলে অাটকে দিল।

বেশ কিছু বিখ্যাত লোকের দেখা মিলল।

শেষে ঘোরাঘুরি করে মোমো-টোমো খেয়ে বিদায় নিলাম। একেবারে মন্দ কাটে নি সময়টা।


অাপনার লেখা ও ছবিগুলো দেখে ভালো লাগল।

১১ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০২

অপু দ্যা গ্রেট বলেছেন:



আরে ভাই আমি তো জানি আপনি রাজা মানুষ । খাওয়া দাওয়া তো করবেন ই ।

হ্যা মনীষা কৈরলা এসছিল । আমি শেষ দিন যেতে চেয়েছিলাম পারিনি ।

১০| ১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:১৯

জাহিদ হাসান বলেছেন: আমার বাড়ি থেকে বাংলা একাডেমী থেকে মাত্র আধাঘন্টা আর বিশ টাকা লাগে। তারপরও যেতে পারলাম না লিট ফেস্টে। কারণ কপালে নাই। তবে সামনের বইমেলায় অবশ্যই থাকবো। ২০১৫ সাল থেকে প্রত্যেক বইমেলায় আমি উপস্থিত থাকছি। ২০১৯ সালের বইমেলাতেও থাকবো। এতো প্রাণের মেলা ভাই।

১১ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০৩

অপু দ্যা গ্রেট বলেছেন:



ইনশাল্লাহ দেখা হবে । আমিও বইমেলায় যাই প্রতিবার ।

১১| ১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৪১

চাঙ্কু বলেছেন: লিট ফেষ্ট - নামেই মনে হয় ইংরেজী বইয়ের মেলা!! যতই লিট ফেষ্ট করুক, বইমেলার মত সেটাকে মানুষের প্রানের-মেলা করতে পারবে না!!

আপনার কোন দোষ না থাকা সত্ত্বেও বেশ কিছু ভালো বই আপনার সাথে বাসায় চলে গেছে দেখে ভাল লাগল B-)

১২ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩০

অপু দ্যা গ্রেট বলেছেন:




বই মেলার স্বাধ কেউ আনতে পারবে না । আসলে বই মেলাটাই আমার কাছে মনে হয় আসল লিট ফেস্ট ।

বই গুলো নিজেও খুশি । B-) B-)

১২| ১২ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫২

স্বপ্নডানা১২৩ বলেছেন: লেখাটা ভাল লেগেছে ।

১২ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩১

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ

১৩| ১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:০৭

ওমেরা বলেছেন: খুব সুন্দর করে দেশ ও ভাষার প্রতি নিজের অনুভূতি প্রকাশ করেছেন। ছবি গুলোও সুন্দর । অনেক ধন্যবাদ

১৩ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:২৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ । দেশ আর ভাষার প্রতি কেন জানি ভালবাসাটা একটু বেশি ।

১৪| ১৪ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:০২

নীলপরি বলেছেন: বাস্তবিক লেখা । যে বইগুলো কালেক্ট করেছেন সেগুলোও ভালো লাগলো ।

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



মহাপুরুষ অপু বলেছেন,

জীবনে বাচতে হলে অনেক পড়তে হবে ।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

১৫| ১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:২৫

ব্লগার_সামুরা বলেছেন:
ঢাকা লিট ফেস্ট সম্পর্কে পত্রিকায় পড়েছি। এ নিয়ে আমার আগ্রহটা বেশি। কিন্তু আপনি আমাকে দোটানায় পেলে দিলেন।

১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:২৭

অপু দ্যা গ্রেট বলেছেন:




এ বছরের জন্য শেষ । আগামী বছর যাবেন । সমস্যা নেই । আপনি যেতে পারেন ।

১৬| ১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৫২

মনিরা সুলতানা বলেছেন: বেশ একটা আমেজ পাওয়া গেলো , ছবি গুলো সুন্দর !
ধন্যবাদ চমৎকার লেখায়।

১৬ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন:




ধন্যবাদ আপু ।

ভাল আছেন ?

এখনো তো আপনাকে দেখাই যায় না । ব্যস্ত অনেক?

আশা করি ভাল আছেন ।

১৭| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:১৩

মনিরা সুলতানা বলেছেন: না না কিসের ব্যস্ততা আবার আমার !! আমি হচ্ছি ইজি কাজে বিজি :`>
এমনি অফলাইনে ই বেশি থাকি , পড়ি ।

আশা করছি ভালও আছেন!

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৬

অপু দ্যা গ্রেট বলেছেন:



তাও ভালো বিজি থাকেন । না হলেও জীবন ঘ্যাচাং হয়ে যাবে ।


আমিও পড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি ।

জ্বী ভাল আছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.