নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

রাস্তাঘাটে চলতি পথে - ১

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩





ঘটনা - ১

আমি প্রতিদিন অফিসে যাবার পথে এটা প্রায়ই হয় । আমি মোহাম্মদপুর বাস স্ট্যান্ড থেকে বাসে উঠি । আমার অফিস হচ্ছে এলিফেন্ট রোডে । তো প্রতিদিনের মতই বাস এলিফেন্ট রোড আসতেই নামব দেখি গেটের কাছে এক লোক দাঁড়িয়ে আছে । বললাম ভাই পিছনে সিট খালি আপনি পিছনে গিয়ে বসেন । বলল আমি সামনেই নামব । জিজ্ঞেস করলাম কোথায়? বলল মতিঝিল । সত্যি বলছি আমার মাথায় তখন রক্ত পারদের মত উঠে গেল । গেটে লোক ওঠা নামায় কষ্ট হচ্ছে তাও উনি গেটে দাঁড়িয়ে আছে । মনে চাইল দু একটা বসিয়ে দেই, পারলে লাথি মেরে গেটের বাইরে ফেলে দেই ।

আমার কথায় হয়ত আপনাদের খারাপ লাগছে । কিন্তু সত্যি এটা প্রায়শই ঘটে । আওর বুঝি না এদের কি মাথায় ঘিলু বলতে কিছু নাই নাকি ইচ্ছে করেই লোকজনের দূর্ভোগ বাড়ায় । মাঝে মাঝে মনে হয় এই লোক গুলা কে ধরে ধরে পাবনায় পাঠিয়ে দেই ।

ঘটনা - ২

আজ জাপান ল্যাঙ্গুয়েজ শিখতে যাইনি । অফিসের কাজ করে প্রচুর ক্লান্ত লাগছিল তাই ভাবলাম বাসায় চলে যাই । তাই বাসের জন্য দাঁড়িয়ে আছি । বাস তো আর আসে না । অবশেষে এলো । উঠলাম । কিন্তু ভীড় বেশি আবার পিঠে ল্যাপটপের ব্যাগ । তাই কি করব দাঁড়িয়ে ফোনে গান শুনছি । নিজেকে রিল্যাক্স করার চেষ্টা ।

পারলাম না । এক আন্টি আমাকে একটু রেগেই বলেছেন, এত মোটা ব্যাগ নিয়ে দাঁড়িয়ে আছো কেন ? পিছনে যাও । এমনিতেই সারাদিনের সব কিছুতে আমার মাথা হ্যাং হয়ে আছে তারপর ওনার কথা আগুনে ঘি ঢালার মত ই কাজ করল । আমি খুব ঠান্ডা ভাবে বললাম, আন্টি আল্লাহ আমাকে দুইটা চোখ দিয়েছে পা দিয়েছে মাথা দিয়েছে এবং অল্প সল্প বুদ্ধিও দিয়েছে । আপনার কি মনে হয় আমি খুশিতে আর ঠেলায় এখানে দাঁড়িয়ে আছি । ভীড় না থাকলে আপনাকে বলতে হতো না । আরও আগেই পিছনে চলে যেতাম । বলে চুপ করে গেলাম । কারন ওনার মেয়ে ওনাকে চুপ করতে বলছে ।

পিছনের দিকে যেতে যেতে শুনলাম আমাকে বেয়াদপ জাতীয় একটা শব্দ বলল । থেমে পিছনে থেকে আবার আসলাম । আমি বললাম আন্টি রাস্তা ঘাটে আমি মেয়েদের যথেষ্ট সম্মান দেই । আপনার মেয়ের শরীরে আমার কোন স্পর্শ লাগেনি । আমি গ্যারেন্টি দিচ্ছি । ঠিক আছে । আপনি যে আমাকে বেয়াদপ বলেছেন কিসের উপর ভিত্তি করে আমি আপনাকে পালটা উত্তর দিয়েছি তাই । আমার উত্তরটা যদি অযৌক্তিক হয় তবে আমাকে বেয়াদপ বলেন সমস্যা নেই । তারপর পিছনে চলে গেলাম । বাসের সব মানুষ আমার দিকে কেন তাকিয়ে ছিল জানি না । জনগন আজীবন তাকিয়েই গেছে ।

ঘটনা - ৩

বাসের পিছনে দাঁড়িয়ে ছিলাম সামনের দিকে একটা সিট খালি হতেই গিয়ে বসে পরলাম । তখন আবার গান শুনা শুরু করেছি । জিগাতলা পার হতেই একটা বোরখা পরা আন্টির বয়সী উঠলেন । কি আর করা সিট ছেড়ে দাঁড়িয়ে গেলাম । ওই আন্টি আমার দিকে তাকিয়ে ছিলেন কি না জানি না । তার দিকে চোখ পরতেই ওনি অন্য দিকে তাকালেন ।

আমি বাসের পিছনে গিয়ে আবার দাড়ালাম । তখন বাস পনেরো নাম্বার । লোকজন উঠছে বাসে । এক লোক গেটে দাঁড়িয়ে আছে । দেখ ভাবলাম কিছু বলি । কিন্তু ক্লান্ত শরীর সায় দিল না । বাস মনে হয় হালকা টান দিয়েছে । প্রায় দশ কদম এর মত গেটের লোকটা বাস থামানোর জন্য বলছে । ড্রাইভার বিরক্ত । বাসের সবাই বিরক্ত । কিন্তু কেউ কিছু বলল না দেখে নিজেই বললাম, ভাই আপনার বাসার ঠিকানা বলেন একে বারে বাসার গেটে নামায়া দিয়ে আসি । লোকটি কিছু বলেছে শুনি নাই । বাস টান দিয়ে চলে এসেছে ।

মোহাম্মদপুর বাস স্ট্যান্ড নেমে সোজা বাসায় আসলাম । এখনও ফ্রেশ হয়নি । লিখতে বসে গিয়েছি । না হলে আর লেখা হবে না । এটুকু বলল আমরা কেউ আর মানুষ নেই । আমরা হয়ে গিয়েছি স্বার্থপর । অন্যের ব্যাপারে আমাদের কোন বিবেক কাজ করে না । কাজ করে আবেগ । হয়ত এটাও এক দিন বিলিন হয়ে যাবে ।




বিঃদ্রঃ এটা আমার নতুন সিরিজ । আশা রাখি এটা চালিয়ে নিতে পারব ।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৬

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রতিদিনের জীবনযন্ত্রণা। তবুও চলতে হবে জীবনের নিয়মে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০০

অপু দ্যা গ্রেট বলেছেন:



চলছে তো । তবে এভাবে আর কত ।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩২

মাহের ইসলাম বলেছেন: জনগন আজীবন তাকিয়েই গেছেরে, ভাই।

চালিয়ে যান।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০১

অপু দ্যা গ্রেট বলেছেন:



আসলেই তাকিয়ে থাকে কেউ এগিয়ে যায় না । বিবেক দিন দিন বিলুপ্ত হচ্ছে ।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৫

হাবিব বলেছেন:




গ্রেট ভাইয়া, সুন্দর সিরিজের সাথেই আছি।
আসলে লোকাল বাসে যাবার কারনে আমরা প্রতিনিয়তই শতশত ঘটনার বাস্তব সাক্ষী।

আপনার জন্য সতত সুস্থ থাকার দোয়া করি

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০২

অপু দ্যা গ্রেট বলেছেন:



হাবিব ভাই ধন্যবাদ ।

কৃতজ্ঞতা রইল । আপনার জন্য শ্রদ্ধা আর ভালবাসা ।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৯

রাজীব নুর বলেছেন: যারা বাসে উঠে সামনে দাঁড়িয়ে থাকে (পেছনে জায়গা থাকা স্বত্তেও) তারা শুয়োরের বাচ্চা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৩

অপু দ্যা গ্রেট বলেছেন:




একদম সত্য ভাই ।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:


বাসে ভীড় অনেক দেশের অনেক শহরেই হয়, সবাই চেষ্টা করেন নিজকে গুটিয়ে অন্যের জন্য যায়গা করে দিতে; বাংগালীরা এটা আবিস্কার করতে পারছেন না কিছুতেই

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৪

অপু দ্যা গ্রেট বলেছেন:




স্যার আমাদের লোকজন নিজের কথা বেশি ভাবে । তারা সিস্টেমের নয় নিজেদের উন্নতি চায় ।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:


সিরিজ হিসেবে অফিসের লোকজনদের জীবন হয়তো বেশী আকর্ষণীয় হতে পারে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৫

অপু দ্যা গ্রেট বলেছেন:




এটা নিয়েও লেখার ইচ্ছে আছে । ধন্যবাদ স্যার পুনরায় মন্তব্যের জন্য ।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১০

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা ব্লগে একজনের ছায়া দেখতে পেলাম। বেশ! নতুন সিরিজ চলতে থাকুক। তবে আজকের সবগুলিকে একসঙ্গে নিয়ে বলবো, বাইরে বের হলে মাথাটা একটু ঠান্ডা রাখতেই হবে। আজ যেগুলি খুব অস্বস্তির বলে মনে হচ্ছে 10 বছর পরে দেখবেন সেগুলি আপনার গা সওয়া হয়ে গেছে বা আপনার সহনশীলতা অনেক বেড়ে গেছে ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৭

অপু দ্যা গ্রেট বলেছেন:




প্রিয় প্রিয়,

কেমন আছেন? আপনার নতুন লেখা পাচ্ছি না । এটা দুঃখের ।

ধন্যবাদ মন্তব্যে জন্য । মাথা অনেক কুল রাখি । আমার মাথা অনেক ঠান্ডা । না হলে আমাকে এত দিনে জেলে যেতে হতো । নাহ ভাই আমার গা সওয়া হবে না । যুক্তিবাদী মানূষ জন মেনে নিতে পারে না সব কিছু ।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৫

সুমন কর বলেছেন: আমি বাসে উঠে, সাথে সাথে চেষ্টা করি পেছনে চলে আসতে এবং করি। আরামে দাড়াঁনো যায় আর মানুষের ধাক্কা খাওয়া লাগে না। "এই সামনে নেমে যাবো", জাতিদের দেখলে মেজাজ খারাপ হয়ে যায় !! X(( X(( না সামনে নামে, না পেছনে যায়। শুধুশুধু রাস্তা ব্লক করে রাখে।।।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



বাসের মানুষের লোকজনের গালিও খায় । তাও ওইখান থেকে সরে না । মনে যেন দলিল করে রাখা ।

আমিও দাদা বাসে উঠে পিছনে চলে যাই । ধন্যবাদ দাদা ।

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৩

ইব্‌রাহীম আই কে বলেছেন: দুই নম্বর ঘটনার মতো বহু ঘটনাই ঘটে থাকে কখনো চোখের সামনে কখনোবা নিজের সাথেই। আগে চুপ করে মেনে নিতাম, এখন বাধ্য হই জবাব দিতে!

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১০

অপু দ্যা গ্রেট বলেছেন:




নাহ চুপ থাকতে পারি না ।

অযৌক্তিক কিছুই আমার কাছে ভাল লাগে না ।

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৯

তারেক ফাহিম বলেছেন: নতুন সিরিজে স্বাগতম।

রাস্তা ঘাটে চলতে গেলে একটু আকটু হয়ই, আমাদের সহ্য হয়ে গেছে :( এসব ক্যাচাল ছাড়া বাস জার্নি থুক্কু লোকাল বাস জার্নি জমেই না, হা: হা:

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০০

অপু দ্যা গ্রেট বলেছেন:



ভাই আর সহ্য হয় না

আমি তো ছোট বেলা থেকেই ঢাকায় থাকি । তাই এখন আর ভাল লাগে না ।

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩২

আরোগ্য বলেছেন: কোন ধরনের বাসেরই কোন অভিজ্ঞতা নেই। তবে এরকম পরিস্থিতির সম্মুখীন হলে মাথা ঠান্ডা রাখা মুশকিল।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০২

অপু দ্যা গ্রেট বলেছেন:




ভাই আপনি তো ভাগ্যবান ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.