নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

সামুর ব্লগ ডে উদযাপন এবং পুরোন কিছু স্মৃতি

১২ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৪



ব্লগ ডে এক সপ্তাহ পরেই চলে আসবে। সত্য কথা বলতে আমি ২০১৮তে প্রথমবারের মত ব্লগ ডে তে অংশ গ্রহণ করি। উপরের ছবিটি সেই সময়ের। ১০ম ব্লগ ডে পালন করেছিলাম আমরা। সবার আন্তরিক প্রচেষ্টায় সেদিন আমরা একত্রিত হয়ে ছিলাম। আমার ইচ্ছে ছিল সামুর ব্লগারদের সাথে দেখা করার। সেই সাথে সবার কথা শোনার। সেই দিনটি আমার কাছে চির স্মরনীয় হয়ে থাকবে।

সেই দিন আমাদের মাঝে অনেকেই উপস্থিত ছিলেন। অনেক নামী ও জ্ঞানী মানুষ আমাদের সাথে এক সাথে ব্লগ ডে উদযাপন করেছেন। আমি সত্যিই সেই দিন অনেক আনন্দে বিশখানা হয়ে গিয়েছিলাম। এছাড়া ব্লগ ডে উদযাপনের আগে আমার সাথে দেখা হয়েছিল আমাদের নীলসাধু দাজাদিদ ভাই এর সাথে। মুলত তাদের সাথে ব্লগ ডে উদযাপন কিভাবে করা যায় তার একটি খসড়া তৈরি করা জন্য দেখা করা।

আমি ছোট মানুষ। এখনও ছোটই আছি। তবুও তারা আমাকে ডেকেছিলেন। এরচেয়ে বড় ব্যাপার আর কি হতে পারে। আমি চেষ্টা করেছি আমার মত করে সব সহায়তা করার। কতটুকু পেরেছি আমি জানি না। অনেক সিনিয়র ব্লগার সেই দিন আমাদের মাঝে ছিলেন। আজ অনেকেই দেশ নেই অথবা ব্যস্ততায় ব্লগে আসে না।

এই মানুষ গুলোর মাঝে মনে পরে অগ্নি সারথি ভাই কে। এছাড়া আমাদের প্রামাণিক, বিদ্রোহী ভৃগু, আহমেদ জি এস, সত্য পথিক শ্যাইয়ান, নিমচাঁদ, ঘুড্ডির পাইলট, মনিরা সুলতানা আপু, শায়মা আপু, নুরুন নাহার লিলিয়ান আপু সহ অনেক সহ ব্লগার ও ভাইদের মনে পরছে।



এই ছবিটিতে ওই দিনের প্রায় সবাই আছেন। যদিও ছবিটি ক্লিয়ার নয়। তবে আমি এই ছবিটি সংরক্ষণ করে রেখেছি।আমার কাছে আরও কিছু ছবি রয়েছে যা এই লেখার শেষে যুক্ত করে দেয়ার চেষ্টা করব।

এখন ২০২৩ ....
এই বছর ব্লগ ডে উদযাপন হবে কিনা জানি না। মাঝের কয়েক বছর আমি নিজেও ব্লগে সেভাবে উপস্থিতি জানান দিতে পারিনি। এজন্য আমি দুঃখিত এবং সবার কাছে ক্ষমা প্রার্থী। তবে চেষ্টা করছি সব কিছু গুছিয়ে ব্লগে সময় দেয়ার। আসলে আমরা কেউ বাস্তবতা কে ছেড়ে বা এড়িয়ে যেতে পারি না। তাই বাস্তবতা আমাদের অনেক কিছু থেকে সরিয়ে দেয়। তবুও আমরা চেষ্টা চালিয়ে যাই।

সামনে নির্বাচন এখন বড় কোন সভা সমাবেশ কোথাও হবে না। আবার বলা যায় করার অনুমতিও দেয়া হবে না। ব্লগ ডে আয়োজনে কিছুটা হলেও রিস্ক থেকে যায়। জানি না এবার আয়োজন হবে কিনা। তবে আশা রাখি হতেও পারে। তবে না হবার সম্ভাবনাকে উড়িয়ে দিতে পারি না।

আগামী ১৯শে ডিসেম্বর ব্লগ ১৮ বছর পার করবে। সত্যি বলতে ব্লগে এখন নতুন অনেক ব্লগার আছেন। যারা নিয়মিত ব্লগ লেখেন পড়েন এবং মন্তব্য করেন। তাদের জন্য শুভ কামনা থাকবে সব সময়। ব্লগের প্রতি কোন দাবি নেই। তবে ব্লগারদের জন্য ছোট খাটো একটা আয়োজন করাই যায়। আশা করি সামু টিম এই বিষয়টি নিয়ে চিন্তা ভাবনা করবে।

এর আগে ব্লগ ডে উপলক্ষ্যে অনেক পোস্ট আসত। মোটামুটি সবাই ব্লগ ডে নিয়ে আগ্রহী থাকতেন। আসতে না পারলেও ব্লগে পোস্ট দিয়ে সবাই শুভেচ্ছা বিনিময় করতেন। ব্লগে একটা পিন পোস্টও থাকত। সেসব এখন অতীত। যদিও আমি মানি,

"এই দিন দিন নয়, আরও দিন আছে, এই দিনেরে নিয়ে যাব সেই দিনের কাছে"

এই লেখার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন করতে পারেন, আসলে অতীত স্মৃতি রোমন্থন করা। নতুন ব্লগারদের জানানো যে ব্লগ এক সময় দারূণ একটা জায়গা ছিল। যেখান আমরা তর্ক বিতর্ক করতাম আবার একই সাথে সবাই চা খেতাম। নিজেদের চিন্তা ধারা ও মতামতকে গুরুত্ব সহকারে প্রকাশ করতাম। নিজেদের ভেতরে ভ্রাতৃত্ববোধ কে জাগ্রত করাই আমাদের উদ্দেশ্য ছিল।

আমরা যেকোন অন্যায়ের প্রতিবাদে যেমন এগিয়ে ছিলাম, আবার মানুষের পাশে দাড়াতেও আমাদের কখনও কুন্ঠাবোধ হয়নি। সামু এমন একটি জায়গা যেখানে আপনি এসেই সবাইকে আপন করে নিতে পারবেন। সবাই আপনাকে আপন কে নিবে।

এখানে সংযুক্তি হিসেবে ২০১৮ এর ব্লগ ডে এর ছবি গুলো দিতে পারতাম। তবে কারো অনুমতি না নিয়ে ছবি গুলো দিতে পারছি না। তবে মন্তব্যের ঘরে যদি কেউ জানান যে সমস্যা নেই তবে আমি সেই ছবি গুলো দিয়ে ব্লগটি আপডে করে দেব।

সবশেষ,
আমি চাই সামু হাজার বছর বেচে থাকুক। বাংলা ব্লগের ভেতর এই একটি ব্লগ এখনও নিজের স্বকীয়তা ধরে রেখেছে। যদিও অনেক ব্যাপার এখানে দেখার আছে। তবুও ব্লগ টিম তাদের এই যাত্রা অব্যাহত রাখুক। আমরাও নির্বিঘ্নে ব্লগিং করে যেতে চাই। আর চাই এবার যেন একটা ব্লগ ডে হয়।

সবাই কে ধন্যবাদ।

মন্তব্য ৩৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৫

খায়রুল আহসান বলেছেন: সামুর ব্লগ ডে উদযাপন এবং সে অনুষ্ঠানটির ব্যক্তিগত কিছু পুরনো স্মৃতি নিয়ে আপনার এ স্মৃতিচারণ পোস্টটি ভালো লেগেছে। + +
এবারে তো সম্ভবতঃ কোন কিছুই হচ্ছেনা। তবুও ব্লগ ডে তার আপন মহিমা নিয়ে ব্লগারদের মনে চিরভাস্বর থাকুক, এ কামনা করি।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৬

অপু দ্যা গ্রেট বলেছেন:




ধন্যবাদ। আসলে ব্লগ ডে একটি উৎসবের মত আমার কাছে। কিন্তু এবার মনে হয় হবে না।

২| ১২ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৩

কাছের-মানুষ বলেছেন: আপনি বাকি ছবিগুলো দিন আমার কোন আপত্তি নেই (আমি ছবিতে নেই তাই আমার অনাপত্তিতে কাজ হবে কিনা না জানিনা!), ব্লগারদের ছবি দেখতে ভাল লাগে!

১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



এখানে অনেকের ই ছবি আছে। তাই সেগুলো দিতে পারলাম না। দেখি সিনিয়র ব্লগার কেউ যদি এখানে মন্তব্যে জানান যে দিলে সমস্যা নেই। তবে দিব।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:১১

কামাল১৮ বলেছেন: অনেক ব্লগার ব্লগারের হাতে নিহত হবার পর একটু ঝুঁকি থাকে।তবে যারা ধর্ম নিয়ে লেখে না তাদের সমস্যা নাই।ব্লগে কিছু শিবির আছে।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৯

অপু দ্যা গ্রেট বলেছেন:


আসলে এই রিস্কটার জন্যই আয়োজন হয় না সাধারণত। তবে আশা রাখি ব্লগ আয়োজন করবে ব্লগারদের জন্য দারূণ কোন উৎসব।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:৪৩

মিরোরডডল বলেছেন:




ছবিতে মণিপু আর সেলিম, দুজন ছাড়া আর কাউকে চিনতে পারিনি।

বর্তমানের একটিভ ব্লগাররা কেউ আছে এই ছবিতে, জানলে ভালো লাগতো।

থ্যাংকস অপু।


১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:০২

অপু দ্যা গ্রেট বলেছেন:



একমাত্র সেলিম ভাই আছেন। তাও নিয়মিত নন। আর কেউ ই এখন নিয়মিত ব্লগে আসেন না।

যদি আসতেন তবে ভাল লাগত। তাদের ব্লগ পড়ার সৌভাগ্য নতুন ব্লগারদের হত।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:০৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ব্লগডে এর বেশ কিছু ছবি আমার ব্লগে দেয়া আছে ।
তবে এই ছবিতে আমাকে দেখছি না ।

................................................................................
গত ব্লগডের সম্ভাবনা নিয়ে প্রস্তুতিতে অনলাইন রেজিষ্ট্রেশন করেছিলাম ।
কিন্ত ডিসেন্মবরে দেশে নাই তাই এবার উদযাপনে থাকতে পারবনা ।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:০৩

অপু দ্যা গ্রেট বলেছেন:


এবার সম্ভবত আয়োজন হবে না। দেশের সার্বিক পরিস্থিতি এটাই বলে। সামনে নির্বাচন এই অবস্থায় এটা আয়োজন বেশ বড় রকমের ঝুকি আছে।

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৩২

আলমগীর সরকার লিটন বলেছেন: অনেক অনেক শুভ কামনা জানাই
এই বার ব্লগ দিবস হোক এটাই চাই----------

১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:০৬

অপু দ্যা গ্রেট বলেছেন:


এবার আয়োজন সম্ভব হবে না। সামনে নির্বাচন। তবে আমিও চাই এবার ব্লগ দিবস হোক।

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: এবছর আপনারা আনন্দের সাথে ব্লগ ডে পালন করুন। শুভকামনা রইলো।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:২৬

অপু দ্যা গ্রেট বলেছেন:



এ বছর হবে না । নির্বাচনের কারনে ঝুকি আছে ।

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমার কাছে অনেক অনেক ছবি আছে। পোস্ট করেছিলাম সে সময়

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৮

অপু দ্যা গ্রেট বলেছেন:


আমার কাছেও আছে। সেই সময়ের ছবি তবে আমি ব্লগে দেইনি। অনেকেই পছন্দ না করতে পারেন। নামের পিছনে নিজের স্বত্ত্বাকে লুকিয়ে রাখতে চাইতে পারেন। তাই আমি দেইনি।

নির্বাচনের পর একটা আয়োজন করা যায়।

৯| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

মোস্তফা সোহেল বলেছেন: আমার খুব ইচ্ছে ছিল ব্লগ ডেতে সবার সাথে দেখা করার কিন্ত তা সম্ভব হয়নি।
সব ব্লগাররা এক সাথে আড্ডা দিবে ভা্বলেই আনন্দ লাগে।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



আবার হবে আশা রাখি। সামনে নির্বাচন না হলে এবার করার একটা চেষ্টা করতাম ।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

সেলিম আনোয়ার বলেছেন: আসলে ব্লগ ডে অনুষ্ঠানে ব্লগারদের সঙ্গে সাক্ষাতের সুযোগ হাতছাড়া করতে চাইনি। বিশেষ একজনের অনুরোধ তাতে দিত নতুন মাত্রা । এই ছবিতে আমি বুক পকেটে কবিতা নিয়েই হাজির হয়েছিলাম। ব্লগারদের উদ্যোগে জনকল্যাণমুলক অনেক অনুষ্ঠানে আমার থাকার সৌভাগ্য হয়েছে। ব্লগ ডে অনুষ্ঠানের জন্য অনেক অনেক শুভকামনা ।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৫

অপু দ্যা গ্রেট বলেছেন:


আপনি আমাদের সাথে ছিলেন বলে আমরা কৃতজ্ঞ। এছাড়া আবার আয়োজন হলে আমরা আপনাকে চাই। বিশেষ অনুরোধ আমিই করলাম এবার।

১১| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

ডার্ক ম্যান বলেছেন: কখনো যাওয়া হয় নি।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

অপু দ্যা গ্রেট বলেছেন:

আশা রাখি ভবিষ্যতে হবে। আপনি তখন থাকবেন।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

করুণাধারা বলেছেন: আমি কখনও যাই নি, কিন্তু ছবি দেখেছি। এই ছবি দেখে মনে পড়লো। সেসময় ছবির মানুষগুলোর নাম দেয়া ছিল। এতদিন পর অনেক চেষ্টা করেও কাউকে চিনতে পারছিনা, শুধু মনিরা, তারেক মাহমুদ, কাওসার চৌধুরী, আহমেদ জী এসব, ভৃগু, সেলিম আনোয়ার আর জাদিদ ছাড়া। বর্ষিয়ান ব্লগারের নাম বোধহয় ঈসমাইল ছিল।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৮

অপু দ্যা গ্রেট বলেছেন:




আপু আপনি গিয়েছেন আমি জানি। সম্ভবত উত্তরাতে একটা গেৎ টুগেদার হয়েছিল। সেই ছবি দেখে আমার দিন যে কিভাবে গিয়েছে সেটা আমি ই জানি। "আখেনাটেন" ভাইয়ের এর পোস্টে পড়েছি।

সব গুলো নাম ই ঠিক আছে।

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

প্রথম সারির নিরাপদ ব্লগার বলেছেন: @ধারাপু, ব্লগার এস এম ইসমাঈল । পোস্টটার লিংক দেওয়া ঠিক হবে কিনা বুঝতে পারছি না।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২১

অপু দ্যা গ্রেট বলেছেন:


কোন পোস্টের লিংক?

১৪| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

করুণাধারা বলেছেন: @ প্রথম সারির নিরাপদ ব্লগার, নামটা মনে করিয়ে দেবার জন্য অনেক ধন্যবাদ। মনে করতে পারছিলাম না দেখে খুব অস্বস্তি হচ্ছিল।

মনে হয় লিংক না দেয়াই ঠিক হবে।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২১

অপু দ্যা গ্রেট বলেছেন:




আমারও সেটাই মনে হয়।

১৫| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

প্রামানিক বলেছেন: ব্লগের আগের সেই রমরমা ভাবটি আর নেই। কিন্তু পুরানো দিনের সেই স্মৃতি এখনো হৃদয়কে নাড়া দেয়। ভার্চুয়াল জগতে অনেকেই আমরা খুবই আন্তরিক ছিলাম। কিন্তু কেউ কারো মুখ চিনতাম না। একমাত্র ব্লগ দিবসেই সেই অপূর্ণ আকাংখাটি পূর্ণ হতো। বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ব্লগাররা এই অনুষ্ঠানটিতেই যোগ দেয়ার জন্য ব্যাকুল থাকতো। ব্লগ ডে'তে আসতো এবং অন্য রকম একটি মিলন মেলায় পরিণত হতো। এই ব্লগ ডে'তেই একজন অপরজনকে চেনার সুযোগ পেতাম। সেই স্মৃতিগুলি এখনও চোখে চোখে ভাসে। প্রত্যেক বছর আমরা ব্লগ ডে'র অপেক্ষায় থাকতাম। করোনা এবং রাজনৈতিক কারণে সেই অপেক্ষার মুখে ছাই পড়েছে। এখন ইচ্ছা থাকলেও এমন আয়োজন করা হয়তো সম্ভব হচ্ছে না। এবারও হয়তো হবে কিনা জানিনা। তবে আগামীতে আবার ব্লগ দিবস পালন হবে এমন আশা এখনও ছাড়ি নাই।

অপুকে আন্তরিক ধন্যবাদ জানাই পুরোনো দিনের সেই ব্লগ দিবসের স্মৃতিগুলো মনে করিয়ে দেয়ার জন্য।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২৬

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ আসলে আপনারদের প্রাপ্য প্রামানিক ভাই। আপনারাই আমাদের পথ দেখিয়েছেন। আপনাদের দেখানো পথেই আমরা আছি। চেষ্টা করছি ব্লগটাকে ধরে রাখার। আমাদের চেষ্টা করে যেতে হবে যেন ব্লগটি হারিয়ে না যায়। নতুনদের মধ্যে সামুকে আবার ফিরিয়ে আনতে হবে। যেই মানুষ একটি ব্লগাদের কারনে জ্যাম হয়ে যেত সেই সামুকে আমরা ফিরিয়ে আনব।

আশা করি আপনি সহ সিনিয়র ব্লগার যারা আছেন তাদের প্রতি সপ্তাহে একবার হলেও ব্লগে এসে আমাদের দেখা দিয়ে যাবেন। এতে করে আমরা উৎসাহ পাবো।

ধন্যবাদ প্রামানিক ভাই।

১৬| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

মিরোরডডল বলেছেন:




ধারাপুকে শুধু আমি ধারাপু বলে ডাকি, এখন দেখি নিরাপদ ভাগ বসিয়েছে।
আমার অবশ্য এটা ভালোই লেগেছে :)

তারমানে শর্ট করে ধারাপু নিকটা নিরাপদের পছন্দ হয়েছে।


১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



তাহলেও আমিও শর্ট করে নিলাম।

১৭| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২০

শেরজা তপন বলেছেন: ২০১৮ তেই মনে হয় শেষ ব্লগ ডে হয়ে গেছে!! আপনি ভাগ্যবান ব্লগার

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১২

অপু দ্যা গ্রেট বলেছেন:

এরপর একটা আয়োজন হবার কথা ছিল। তবে সেটা মনে হয় হয়নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.