নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটাই দেশ, বাংলাদেশ। ব্লগে লেখি নিজেকে ভালবেসে, কারো পক্ষে নয়, কোন স্বার্থে নয়।

ফিদাতো আলী সরকার

একটাই দেশ, বাংলাদেশ।

ফিদাতো আলী সরকার › বিস্তারিত পোস্টঃ

আমার বাচ্চাগুলো

১৮ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৬


আমি ক্লাস সিক্স থেকে লেখা-লেখি শুরু করি। বই পড়াও শুরু করি, সেই সময় থেকে। আগে পড়তাম, সেগুলো হচ্ছে রূপকথা। আমি প্রথম বই যেটা পড়েছিলাম, ঢাকায় তিন গোয়েন্দা। রকিব হাসানের। এতো ভালো লেগেছিল যে, এটা আমার বন্ধু সজিবের জন্মদিনে দেওয়ার কথা ছিল, দেই নাই।

সেবার আমার আব্বু জন্মদিনে দিয়েছিল সত্যজিতে একটা বই। মতিঝিল সরকারী হাই স্কুল থেকে যখন ইউনিভার্সিটি ল্যাব হাই স্কুলে ভর্তি হই, তখন পেয়ে গেলাম বিশাল এক খাজানার ঠিকানা।স্কুলের লাইব্রেরী। সত্যজিতে প্রায় সব বই সেখান থেকে পড়েছিলাম।

আমার আব্বু-আম্মু দুজনই বই পড়তো। আমার ছোটবোন ফারহানা শারমিন তিথির খুব কম বয়সে উপন্যাস বের হয়েছিল।তাকে বাংলাদেশের অন্যতম কম বয়সী উপন্যাসিক বলা হয়। ও প্রচুর বই পড়তো।
ল্যাব স্কুল থেকে ভর্তি হই গোরানের শান্তিপুর হাই স্কুল। সেখানে আমার সাথে পরিচয় হয় সৌরভ সরকারের। তার কাছ থেকে ধার নিয়ে হুমায়ুনের বই পড়া শুরু করি।ক্লাস নাইনে যখন ওয়েস্ট এন্ড হাই স্কুলে ভর্তি হই, তখন আমার সাথে পরিচয় হয়, মুহাম্মদ মোবারক হোসেন সাথে। সে আমার লেখা-লেখির বড় সমালোচক ছিল। তার কাছ থেকে যায়যায়দিন পড়া শিখেছিলাম।
আমার বড় ফুপুর বাসা স্কুলটার উলতা দিকে ছিল। বড় ফুপু আর তার ছেলেরাও অনেক বই পড়তো। আমি খুব সকালে উত্তর শাহজাহানপুর থেকে আজিমপুরে গিয়ে স্যারদের কাছে কোচিং এ পড়তাম। ফুপুর বাসায় আমার সাইকেল রাখতাম, এবং সময় পেলে তাদের বই থেকে বই পড়তাম।
প্রতিটা বই আমার কাছে আমার বাচ্চার মতো লাগে। তারা এসে এসে আমার কাছে একটা নতুন কিছু বলবে। আমি একটা পণ করেছিলাম চাকুরি পাওয়ার পর থেকে প্রতি মাসে এক হাজার টাকার বই কিনবো। প্রায় ১৮ মাস পর্যন্ত আমার পণ রাখতে পেরেছিলাম। এখনো মাঝে মাঝে কাঁটাবন কিংবা নীলক্ষেতে যাই বা কোন বইয়ের দোকানে ঢুকে পড়ি। যদি একটা বই কিনতে পারি। একটা বাচ্চা আমার লাইব্রেরীতে নিতে পারি।তার কাছ থেকে একটা নতুন কিছু জানতে পারি।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১২

মোস্তফা সোহেল বলেছেন: আপনি অনেক সৌভাগ্যবান বলতে হয়।
আমারও খুব শখ আমার ঘরে অনেক গুলো আলমারি থাকবে আর সব গুলো আলমারি বইয়ে ভরা থাকবে।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: সুন্দর। খুব সুন্দর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.