নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটাই দেশ, বাংলাদেশ। ব্লগে লেখি নিজেকে ভালবেসে, কারো পক্ষে নয়, কোন স্বার্থে নয়।

ফিদাতো আলী সরকার

একটাই দেশ, বাংলাদেশ।

ফিদাতো আলী সরকার › বিস্তারিত পোস্টঃ

জীবন যুদ্ধ

২৩ শে জুন, ২০২২ ভোর ৫:২৩

আব্বুর স্বপ্ন ছিল, শেষ বয়সে সাভারে তাঁর নিজের বাড়িতে থাকবে। ১৯৭৭ সাল থেকে একটি জমি রেখেছিল। মাঝে একটা ঘটনায় জমিটা হাতছাড়া হয়ে যায়। পরে আম্মু প্রায় একবছর চেষ্টা করে ওখানেই অন্য জায়গায় জমিটা উদ্ধার করে। আব্বু মারা যায় ২০১১ সালে, আম্মু মারা যায় ২০২২ সালে। আমার ভালবাসা মুনমুনের একক প্রচেষ্টায় আজ এই জমিতে বিশাল বাড়ি উঠেছে। লোভ মানুষকে হিংস্র করে, মানবতা হারিয়ে ফেলে। আব্বু-আম্মু কষ্ট আমি যেভাবে দেখেছি, মুনমুনের আম্মুর প্রতি সেবা যেভাবে দেখিছি তা সবাই দেখতে পারবে না।
আজ আমাদের প্রতি অন্যায় করা হচ্ছে। আমার দোষ কি, আমি আব্বুর সেবা করতে গিয়ে আমার পড়াশুনার বারটা বাজিয়েছি। আম্মুর সেবা মুনমুন করতে গিয়ে সবার চোখের কাঁটা হয়েছি।
কাল মসজিদে গেলাম। আব্বুর ইচ্ছে ছিল শেষ বয়সে মসজিদে গিয়ে নামাজ পড়বে। সন্তান হিসাবে আমার দায়িত্ব তাঁর ইচ্ছে পূরণ করার। আরো তাঁর ইচ্ছে ছিল, ইসলামের পক্ষে কাজ করার। যা আমি ২০১১ সাল থেকে করার চেষ্টা করছি।
মুনমুন দেখতে আমার দাদীর মতো আর আমি দেখতে আমার দাদার মতো। আমার দাদী ভারতে ক্যান্সারে মারা যান। তিনি মুসলিম লীগের রাজনীতি করতেন। একমাত্র অভিন্ন বাংলায় মুসলিম লীগ জিতেছিল। কিন্ত যখন তিনি জানতে পারেন, পাকিস্তানে রাষ্ট্রভাষা উর্দু হবেন তখন তিনি আমাদের পরিবারকে পাকিস্তানে যেতে মানা করে দেন। আমার দাদা কংগ্রেস করতেন। কিন্তু তারপরেও তারা ভারতে থাকতে পারেন নাই। আমাদের শেষ বাসায় প্রায় ৫০টা পরিবার এসে দখল করেন। ১৯৭১ সালে যখন স্বাধীনতা যুদ্ধ লাগে তখন তাঁর পরিবারের অনেকে ভারত গেলেও আমার দাদা বাড়ি আঁকড়ে ছিলেন। শহীদ হয়েছিলেন। শহীদ বুদ্ধিজীবী ডাক্তার খোরশেদ আলী সরকার।
অনেকে প্রশ্ন করে মুনমুন কে? উত্তর অতি-মুনমুন এক। এটা আল্লাহুই নিজেই করে দিয়েছে। ৭ বছর ধরে আমরা যুদ্ধ করে যাচ্ছি। ঘসিটি বেগম ছিল, রাজবলভ ছিল, বর্তমানেও অনেকে আছে নিজের লাভের আশায় এরকম হয়ে যায়। সমস্যা হচ্ছে, সিরাজদোউল্লার বয়স কম ছিল। মীরজাফরেরা আমাদের ছেড়ে পালিয়েছে। লড়াই আমাকেই করতে হবে। মানে অতি মুনমুনকে। ২২ বছর ধরে লড়াই করছি। এবার জিততেই হবে।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২২ সকাল ৯:৪০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কিছু বুঝলাম না।

২| ২৩ শে জুন, ২০২২ দুপুর ২:৫৮

রাজীব নুর বলেছেন: নিজেদের কথা বললেনে।
জমি ফিরে পেয়েছেন। বেশ। সেখানে আপনি বাড়ি করেছেন। সাবাশ।

৩| ২৩ শে জুন, ২০২২ রাত ৮:০৬

খায়রুল আহসান বলেছেন: দুর্বোধ্য সংলাপ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.