নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

আর্জেন্টিনার বিদায়

৩০ শে জুন, ২০১৮ রাত ৯:৩৫

ফ্রান্স - আর্জেন্টিনা ম্যাচের ৭০ মিনিট খেলা হল। ফলাফল ৪-২। একজন নিরপেক্ষ সাপোর্টার্স হিসাবে অত্যন্ত দৃষ্টি নন্দন খেলা লাগলো। তবে ডিপেন্সে ফ্রান্সকে যতটা ভরাট লাগলো ঠিক ততটাই আলগা লাগলো আর্জেন্টিনার ডিফেন্সে। মেসিকে খুব নিষ্প্রভ মনে হল। আমার ছোট্ট বাচ্চাটি আর্জেন্টিনার খেলা দেখে কাঁদছে। আমি য়ে কারনে বিষাদে ভারাক্রান্ত। যোগ্য দল হিসাবে হয়তো ফ্রান্স এগিয়ে যাবে তবে আর্জেন্টিনার আসন্ন বিদায় অত্যন্ত হতাশাজনক।

তবে শেষ দশ মিনিটে আর্জেন্টিনা দারুণ খেলছে। তবে এই জ্বলে ওঠাটা যদি আরও একটি আগে ঘটতো তাহলে ফলাফল অন্যরকমও হতে পারতো। শেষ পর্যন্ত আর্জেন্টিনা অবশ্য আরও একটি গোল শোধ করেছে। খেলার ফলাফল ফ্রান্স ৪ - আর্জেন্টিনা ৩।

মন্তব্য ৫২ টি রেটিং +২/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৮ রাত ৯:৪২

সনেট কবি বলেছেন: ফ্রান্স যোগ্য দল হিসেবেই জিতছে। খেলোয়াড়রা খেলতে না পারলে আমরা সাপোর্ট করে কি হবে? সাপোর্টাররা খেলতে পারলে আর্জেন্টিনাই জিততো!

৩০ শে জুন, ২০১৮ রাত ৯:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সন্ধ্যা প্রিয় কবি ভাই। ঠিক কথাই বলেছেন যে যোগ্য দল হিসাবেই ফ্রান্স জিতছে। মেসিদের আর বোধহয় কোনও রাস্তাা নেই। যদিও বাকি সময়ে দেখি কী হয়।

২| ৩০ শে জুন, ২০১৮ রাত ৯:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ছেলেকে বোঝান আগামীতে আর্জেন্টিনা চমৎকার খেলো উপহার দেবে আর খেলা মানে খেলা হার জিত তো হবেই এবং এই হার জিত মেনে নেওয়া হচ্ছে পরবর্তিতে জয়ের প্রতি আগ্রহিত করে তোলা ।

৩০ শে জুন, ২০১৮ রাত ৯:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: খুব সমস্যায় পড়েছি। জীবনের প্রথম বিশ্বকাপ দেখে কষ্ট পাচ্ছে। আমি...

৩| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফলাফল ৪-২ নয়। ৪-৩।

৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: পুত্রের জন্য মন ভালো নেই। ভেবেছিলাম বোধহয় আজ আর ব্লগে আসা হবেনা। ও এখন একটু শান্ত হয়েছে। হ্যাঁ , আমি ৭০ মিনিটের খেলার ফলাফল দেখে পোষ্টটি দিয়েছিলাম। শেষ পর্যন্ত খেলার ফলাফল আপনি বলে দিয়েছেন। আমিও উপরে দিয়ে দিয়েছি । রাতে দেখি কী রেজাল্ট হয়। পাশাপাশি নয়নতারার জন্য রইল অনেক শুভ কামনা।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

৪| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


মেসি কাউকে বল দিয়ে নতুন পজিশন নেয়ার পর, একবারও বল ফেরত পায়নি; একই ব্যাপার ঘটেছে ডি-মারিয়ার সাথে।

৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ, অসম্ভব বোঝাপড়ার অভাব ঠেকলো। টোটাল দলটি দারুণ ছন্দপতন দেখলাম। কেবল শেষ দশমিনিটে বেশ জ্বলে উঠতে দেখলাম। যদিও তখন আর কিছুই করার ছিল না।

৫| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:০৯

কাওসার চৌধুরী বলেছেন: দে ডিজার্ভ লস টুডে। কনগ্রেচুলেশন টু ফ্রান্স।

৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: একেবারে হক কথা বলেছেন প্রিয় কাওসার ভাই। যে কারনে কনগ্রেচুলেশন টু ফ্রান্স।

৬| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ফ্রান্স ভালো খেলেই জিতেছে। আর্জেন্টিনার রক্ষণভাগ দেখে পাড়ার ফুটবলের কথা মনে পড়ে গেল। এ জায়গায় আর্জেন্টিনা আর উন্নতি করতে পারল না। এমন রক্ষণ নিয়ে খেললে তার খেসারত তো দিতেই হবে।

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সম্রাট ভাই,

প্রথম থেকে এবারের মেসিদের টিমটা বড্ড দুর্বল ছিল। আর যাই হোক বিশ্বফুটবলের রঙ্গমঞ্চে একটা দলের এতটা কমিউনিকেশনের অভাব মেনে নেওয়া যায় না। সে দিক দিয়ে বরং ফ্রান্স আজকের ফেবারিট ছিল। আর বাকিটাতো সবার জানা।


অনেক শুভ কামনা প্রিয় সম্রাট ভাইকে।

৭| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


ব্যাকের খেলোয়াড়দের ট্রেনিং দিতে হয়, যাতে পেনালটি না করে; আর্জেন্টিনার পেছনের খেলোয়াড়দের মাঝে শুধু মার্সিয়ানো পেছনে খেলার উপযোগী।

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: শেষ দশ / বারো মিনিটে আর্জেন্টিনার প্রতিআক্রমনটি বেশ ভালো লাগলো। তবে তখন আর কিছু করার ছিল না। মার্সিয়ানো বা মারিয়োকে ঐ সময় বেশ লাগলো। বাকি সময়ে একদম সাধারন লেগেছে। এমনকি সেদিনের মারাদোনার সামান্য ঝলকও মেসির মধ্যে পেলাম না। যাক আবার রাতের খেলায় দেখি কি হয়।

৮| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৩৫

নীলপরি বলেছেন: এতোকিছু বিশ্লেষণ বুঝি নাহ । খেলাও তেমন দেখি না । তবু বলতে চাই ইশ ......

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:২১

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আমি একটা সময় খেলা দেখে প্রিয় দলের পরাজয় দেখে খাওয়া পর্য়ন্ত ছেড়ে দিয়েছি। কিন্তু পরে যখন ক্রিকেটের মত ফুটবলেও প্লাতিনি বা বার্টলাট ফিক্সিং এ জড়িয়ে গেল তারপর থেকে বিশ্বকাপ দেখাও ছেড়ে দিয়েছিলাম। এবার বাচ্চার বায়নাতে খেলা দেখতে বসে বিপত্তি । আগেরদিন মেসিরা হারলেও গ্রুপের খেলা হওয়ায় সমস্যা হয়নি। কিন্তু আজ মেসিরা বিদায় নিতেই ও প্রচন্ড ফুঁপিয়ে কাঁদতে লাগলো। ওর জন্য আমিও সাময়িক বেদনাক্রান্ত হয়েছিলাম। ওকে পর্তুগালের খেলা দেখতে, অনেক বুঝিয়ে এখন একটু স্বাভাবিক হয়েছে। আর আমিও একের পর এক প্রতিমন্তব্য করতে পারছিন।

অনেক শুভ কামনা প্রিয় আপুকে।

৯| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: আর্জেন্টিনার রক্ষণ ছিলনা। ফ্রান্সেরও কাছাকাছি অবস্থা । শ্রেয় তর দল হিসেবে ফ্রান্সের জয়লাভ । তারা পিছিয়ে পড়ে ফিরে এসে ম্যাচ জিতেছে । মোটের উপর দারুন উত্তেজনায় ঠাসা ম্যাচ। মেসি আহামরি খেলতে পারেন নি। ডি মারিয়বোধ হয় আরজেন্টিনার সেরা খেলোয়াড় আজকে। ফ্রএন্স নম্বর টেন এমবেপে সেরা হলেও টার্নিং পয়েন্ট ছিল ফ্রান্সের দ্বিতীয় গোল অসাধারণ।

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথমদিকে ফ্রান্সের রক্ষণ দুর্বল লাগলেও দ্রুত ওরা সেটা ঠিক করেও নিয়েছিলো। যে কারনে পিছন থেকে শুরু করেও শেষ পর্যন্ত এগিয়ে যেতে পেরেছে । তবে ফ্রান্স দলটিকে ভীষণই এনার্জেটিক লাগলো। গতিতেও আর্জেন্টিনাকে ফ্রান্স অনেকটা পিছনে ফেলে দিলো।

নিরন্তর শুভেচছা প্রিয় কবিকে।

১০| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৩৮

একদম_ঠোঁটকাটা বলেছেন: সোজা কথা মেসি হল মেসি, ও মারাদোনা, রোনাল্ডো কিংবা জিদান নয় যে একক দক্ষতাই দেশ কে কাপ এনে দেবে। এই সব লেজেন্ড দের সাথে ওর তুলনা বন্ধ করা হোক।

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত আপনার সঙ্গে। আমি শৈশবে যে মারাদোনাকে দেখেছি সেখানে একেবারে নিষ্প্রভ লাগলো মেসিকে।

শুভেচ্ছা নিয়েন ভাইয়া।

১১| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৪০

একদম_ঠোঁটকাটা বলেছেন: ক্লাব ফুটবলে মেসি এত ভালো কারন যারা ওকে বল পাস দেয়, ওর টিমে বাকি ১০ জন প্লেয়ার নিজ নিজ পজিশনে বিশ্ব সেরা।

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৩৪

পদাতিক চৌধুরি বলেছেন: আবার আসাতে আরোও আনন্দ পেলাম। ওটাও একটা ভালো কথা বলেছেন। যে কারনে ক্লাব পর্যায়ে সফল হলেও বিশ্বকাপের মত মঞ্চে যোগাযোগের অভাবে ব্যর্থ হলেন।

শুভ কামনা জানবেন।

১২| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:০০

ভ্রমরের ডানা বলেছেন:

এত তাড়াতাড়ি গেল উফ! মেসির জন্যে খারাপ লাগছে। যদিও আমি পর্তুগালের সাপোর্টার এবার!

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ভ্রমর ভাই,

আর্জেন্টিনার পরাজয় সত্যিই কষ্টের। কিন্তু কী আর করা যাবে। বরং রাতের খেলার দিকে নজর দিই। দেখি ওখানে কি রেজাল্ট হয়। আপনার পর্তুগালেরর জন্য শুভ কামনা জানবেন।

১৩| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:০৫

ইমরান আশফাক বলেছেন: এরকম হাস্যকর রক্ষনভাগ নিয়ে আর্জেন্টিনা কি করে দ্বিত্বীয় রাউন্ডে গেল বুঝা বড় মুসকিল। আর্জেন্টিনার এ্যাটাক খুবই ভাল তবে এরকম নড়বড়ে রক্ষনভাগ থাকলে প্রতিপক্ষের সীমানায় তেমন জোরালো এ্যাটাক করা যায় না, ভয় থাকে যে কাউন্টার এ্যাটাক সামলানো যাবে কিনা। মেসি মোটামুটি খেলেছে অর্থাৎ ফ্লপ নয়। আর্জেন্টিনার খেলোয়াড়রা কিছুটা স্নায়ুর চাপে ছিল বলে মনে হয়।

০১ লা জুলাই, ২০১৮ রাত ১:০০

পদাতিক চৌধুরি বলেছেন: এবার বিশ্বকাপের প্রথম থেকেই আর্জেন্টিনা অত্যন্ত দুর্বল টিম হিসাবে নিজেদের পরিচয় দিয়েছে। তবুও আশাকরেছিলাম হয়তো ত্রুটিবিচ্যুতির অবসান ঘটিয়ে নকআউটে আসল খোলা খেলবো। যদিও সে আশাও ব্যর্থ। কাজেই যোগ্য টিম হিসাবে ফ্রান্স যথাস্থানে গিয়েছে। প্রচন্ড এনারজেটিক লাগলো শ্যাম্পেইনের দেশকে। দেখা যাক ওরা আগামীতে কী ফল করে।

শুভ কামনা জানবেন।

১৪| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৩৩

শামচুল হক বলেছেন: :D :D

০১ লা জুলাই, ২০১৮ রাত ১:০২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় শামচুল ভাই,

কী আর করা যাবে। সত্যকে যে স্বীকার করতেই হবে। বরং পরের খেলাগুলি দেখতে থাকুন।

১৫| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৩৮

সেলিম আনোয়ার বলেছেন:

০১ লা জুলাই, ২০১৮ রাত ১:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবি ভাই,

কিচ্ছা বলার নেই। তবে যাই বলুন বাচ্চাকে সান্ত্বনা দিতে গিয়ে নিজেও বেদনাগ্রস্ত হয়ে পড়েছি। পরের খেলাতে উরুগুয়ে এক গোলে এগিয় আছে ঠিকই। কিন্তু মন উঠলো নাআ।ভাবছি শুয়ে পড়ি। শুভ রাত্রি।

১৬| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি '৯০ থেকে কাঁদতে শিখেছি, আমায় আর কান্নার ভয় দেখিয়ে কোন লাভ নেই...

০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় তালগাছ ভাই,

ঠিকই বলেছেন, কান্নাকাটি করে কোনও লাভ নেই। বরং আমরা এটাকে বিনোদন হিসাবেই দেখি। আগামী ম্যাচগুলি থেকে আনন্দ লাভ করি।


অনেক অনেক শুভ কামনা জানবেন।

১৭| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: হেরে গিয়ে খুবই মানসিক কষ্টে আছি দাদা।

০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় ছোট ভাই,

সরি, আমিও খুব বিষন্ন। গতকাল মেসি ভক্ত আমার পুত্র জীবনের প্রথম বিশ্বকাপ ফুটবল খেলা দেখতে বসে প্রচন্ড কান্নাকাটি করেছে। আমি ওর কষ্ট দেখে সত্যিই ব্যাথিত। অনেক সময় লাগলো ওকে সামলাতে । যে কারনে প্রতিটি আর্জেন্টিনা ভক্তের জন্য সমবেদনা থাকলো। ইচ্ছা না হলেও সত্যকে মেনে না নেওয়া ছাড়া উপায় নেইযে। যাইহোক দ্রুত ছন্দে ফিরবে আশাকরি ।


অনেক অনেক শুভ কামনা প্রিয় ভাইকে।

১৮| ০১ লা জুলাই, ২০১৮ রাত ১২:০০

তারেক_মাহমুদ বলেছেন: এমবাপের গতি এবং তারুণ্যের কাছে অসহায় আর্জেন্টিনা।

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:০১

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকলা তারেক ভাই,

গতকাল ফ্রান্স কিন্তু দেখিয়ে দিল যে গতি কাকে বলে। একদম শুরুতেই একটু গাছাড়া ভাব ছিল। ফলও পেল হাতে হাতে। একগোলে পিছিয়ে যাওয়া। তার পরে শেষ দশ/ বারো মিনিটে আবার মেসিদের একটু ঝেড়ে খেলতে দেখলাম। সুতরাং ম্যাচের রাশ ফ্রান্সের হাতেই ছিলো বলা যায় ।


অনেক অনেক শুভেচ্ছা প্রিয় তারেক ভাইকে।

১৯| ০১ লা জুলাই, ২০১৮ ভোর ৬:৪৪

সিগন্যাস বলেছেন: যদিও আর্জেন্টাইন ভক্ত না তবুও এতো তাড়াতাড়ি দলটাকে ঘরে ফিরতে দেখে খারাপ লাগলো।খেলার শেষে কি মেসি কাঁদছিল নাকি?

০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় সিগন্যাস ভাই,

ভালো কথা বলেছেন। ভক্ত না হয়েও দৃষ্টিনন্দন খেলা দেখা থেকে আমরা যে বঞ্চিত হবো। এত তাড়াতাড়ি ওদের চলে যাওয়াটা একজন ফুটবল প্রেমীর কাছে বেশ বিষাদের। আর আবেগ প্রতিটি মানুষের থাকাটা স্বাভাবিক। আমার চোখে ওরকম কিছু ধরা পড়েনি। খেলা শেষ হতেই আমি টিভি বন্ধ করে দিয়েছিলাম।

অনেক শুভেচ্ছা ভাই আপনাকে।


২০| ০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:২৩

জুন বলেছেন: বিপক্ষের গোলপোস্ট বল নিয়েবড্রিবলিং না করে কিভাবে জোরালো শটে গোল করা যায় তা দেখিয়েছে কাল কিম্বদন্তী প্লেয়ার প্লাতিনি,জিদানের দেশ ফ্রান্স।

০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপু,

সহমত আপনার সঙ্গে। একেবারে হক কথা বলেছেন। তবে এনার্জেটিক ফ্রান্সকে দেখে মনে হলো অনেক দূর যাবে।


অনেক অনেক শুভ কামনা প্রিয় আপুকে।

২১| ০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:২৪

মোঃ ইকবাল ২৭ বলেছেন: ফ্রান্স আর্জেন্টিনাকে শুধু হারালই না বার্তা দিয়ে গেল ভবিষ্যতে ভাল দল ঘটন করার জন্য।শিক্ষানবীশ গোলকিপার দিয়ে বিশ্বকাপে জিতা যায় না।

০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ইকবাল ভাই,

গোলকিপারকে গতকাল খুবই শিক্ষানবীশ লাগলো। কথাটা একদিক দিয়ে ঠিক। তবে ডিফেন্স যদি ওপেন হয় তাহলে ঐ বেচারা কাহাতক কেরামতি দেখাতে পারে। কয়েক বছর আগে ব্রাজিলের তাফারেলের কথা মনে আছে। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পরের বছর জার্মানির কাছে তিন গোল হজম করতে বাধ্য হয়েছিল। তবে মারাদোনা গাইকোচিয়াকে বাতিস্ততা ক্যানিজিয়াকে পেলেও মেসি সাপোর্টিং স্টাফ হিসাবে এমন কাউকে পাননি, একথা হলফ করে বলা যায়।


অনেক শুভেচ্ছা আপনাকে।

২২| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪২

শাহরিয়ার কবীর বলেছেন: মেসির জন্যে খুব খারাপ লেগেছে..... তার ক্যরিয়ারের কেমন হয়না বিষয়টা, বিশ্বকাপ না জেতার।

০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় কবীর ভাই ,

ঠিকই বলেছেন, একজন অতবড় মাপের প্লেয়ার, অথচ ক্যারিয়ারে কোনও বিশ্বকাপ নেই। তবে দলটা বড্ড ওয়ানম্যান নির্ভর দল। কোনও সাপোর্টিং স্টাফ তৈরী হয়নি । ভাবুন দেকি সম্ভবত ৯২ সালে মারাদোনার পাসে ক্যানিজিয়ার গোল।অসম্ভব বোঝাপড়া যা মেসির আমলে একেবারে অমিল। তাছাড়া কোচের ভূমিকাটিও পজিটিভ নয়। সবমিলিয়ে মনে হল সবাই যেন মেসিকে চ্যালেঞ্জ ছুঁড়েছে, পারলে একা খেলে বিশ্বকাপ জেতাও দেখি।


অনেক অনেক শুভ কামনা প্রিয় কবীর ভাইকে।

২৩| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৫:১৮

রাজীব নুর বলেছেন: আর কিছুটা সময় পেলে খেলায় জেতা সম্ভব ছিল।

০১ লা জুলাই, ২০১৮ রাত ৮:০১

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ, ঠিকই বলেছো। শেষের দিকে যেমন চেপে ধরেছিলো, যদি ঐ রকম খেলা আরও একটু আগ থেকে খেলতো তাহলে রেজাল্টটা অন্যরকম হতেও পারতো। যাক যা হয়নি তা নিয়ে আর ভেবে কাজকি। আমরা বরং এখনকার খেলা নিয়েই ব্যস্ত থাকি।


অনেক অনেক শুভ কামনা প্রিয় ছোটো ভাইকে।

২৪| ০১ লা জুলাই, ২০১৮ রাত ৯:১৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:

০১ লা জুলাই, ২০১৮ রাত ৯:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় শাহাদাৎ ভাই,

দারুণ ছবি দিয়েছেন। কী আর করা যাবে। আমরা আবারো আশায় থাকবো। দেখি অন্তত ইহজীবনে কাপ আসে কিনা। আপনাকেও অনুরোধ করবো আশা না ছাড়তে।


অনেক অনেক শুভ কামনা প্রিয় শাহাদাৎ ভাইকে।

২৫| ০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:০৯

রিফাত হোসেন বলেছেন: আমি তো আশা করি আয়ু দীর্ঘ হলে আর্জেন্টিনা জিতবে অবশ্যই যা দেখে যাব আর স্বল্প হলে তো কথাই নাই।
তবে মূল ব্যাপার হল মাতৃভূমি ইহজীবনে বিশ্বকাপ জয় তো দূরে থাক, অংশগ্রহণ করতে পারবে কিনা সন্দেহ। নাকি এই আশা দেখাই ছেড়ে দিব।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১২:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় রিফাত ভাই,

আমার কোনও পোষ্টে আপনার প্রথম কমেন্ট। ভালোলাগা ও সুস্বাগতম আপনাকে। পোষ্ট প্রসঙ্গে বলি, জীবনের সব সাধ আমার পূরণ হবেনা, যেমন আমি আমার বাবা মায়ের সব স্বপ্ন পূরণে ব্যর্থ । কাজেই আমারও সব সাধ বা ইচ্চা পূরণ হবে, এমন আশাও করিনা। আমি অল্পতে খুশি। তবে মনে করি আমার যেটা আছে বহু মানুষের সেটা নেই।

খেলার ক্ষেত্রেও এশিয়ান ফুটবলের মান অত্যন্ত তলানিতে। সেখানে উপমহাদেশের অবস্থা অত্যন্ত খারাপ। তাইবলে আমরা বিশ্বকাপ দেখে আনন্দ উপভোগ করবো না??? চলুন রাগকরে বসে না থেকে দুই ভাই ক্রোশিয়া ও ডেনমার্কের খেলা দেখি। দারুণ খেলা হচ্ছে।

অনেক শুভ কামনা জানবেন।

২৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:১৫

খায়রুল আহসান বলেছেন: আর্জেন্টিনার বিদায়ে দুঃখ পাই নি, কারণ ফ্রান্স যোগ্যতর দল হিসেবে জিতেছে।
সবগুলো মন্তব্য পড়লাম। পড়ে মনে হলো, এ আসরে বুঝি জুনই সেরা ফুটবল দর্শক! :)
আর শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) এর ২৪ নং মন্তব্যটাও দারুণ হয়েছে।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার,
বহুদিন পরে আপনাকে আমার ব্লগে পেয়ে দারুন আনন্দ পেলাম। তাও আবার এমন পোস্ট যেগুলি আমাদের স্মৃতিতে ফিকে হয়ে বসেছে। আপনার মন্তব্যের পরিপ্রেক্ষিতে আমাকে আবার পোস্ট পড়তে হলো । পড়তে হলে প্রতিমন্তব্যগুলোও। সহমত আপনার সঙ্গে যে জুনাপুই সেরা ফুটবল দর্শক এবং বিশ্লেষকও। আর 24 নং মন্তব্যটি খেলাকে খেলা হিসেবে দেখার শ্রেষ্ঠ হাতিয়ার। এমন রসবোধ শুধু খেলার মাঠে নয় আমাদের প্রত্যাহিক জীবনেও যদি তা কিছুটা প্রতিফলন ঘটে তাহলে জীবনের মানেটা বদলাতে বাধ্য।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.