নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

ভল্গার তীরে যেখানে যুদ্ধ

০৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪২



আজ ভল্গার তীরে কাজান শহরে ফুটবলের বিশ্বযুদ্ধে অংশ নিচ্ছে ব্রাজিল ও বেলজিয়াম । কাজানে নেইমারকে সাহায্য করতে নামছে স্টপারে সিলভা - মিরান্দা জুটি, মিডফিল্ডে পাউলিনহো - ফেনান্দিনহো জুটি । এটা দেখেই বেলজিয়াম কোচ এক সাংবাদিক মিটে জানিয়েছেন, তারা অ্যাটার্ক ও ডিফেন্স দুটিই ভালো ভাবে করতে পারে । যদিও কোচ মার্তিনেস বেল. কোম্পানীর জেতার ব্যাপারে নিশ্চিত ।

পাশাপাশি এবারের বিশ্বকাপ শুরুর আগে বেলজিয়ামকে অন্যতম ফেবারিট ধরেছিলেন ব্রাজিলীয় কোচ তিতে । তিনিও আশাবাদী দুটি দলই দারুণ ফুটবল উপহার দেবে । বিশ্বফুটবলের মঞ্চে সবাই যখন নিজেদের স্ট্রাটেজি গোপন রাখতে মরিয়া, প্রেসমিটে কিছু না বলা যেখানে অলিখিত প্রথা সেখানে সাংবাদিকদের ডিফেন্স নিয়ে একটি প্রশ্নের জবাবে কোচ তিতের সহকারী জেভিয়ার পাঁচটা কারন দেখিয়েছেন । সেগুলি হল - ১, জোনাল মার্কিং ২, টোটাল প্রেসিং ৩, ডিফেন্সিং রত অবস্থায় আক্রমন ৪, জয়ের ব্যাপারে ধারনা নিয়ে মাঠে নামা ৫, পারস্পরিক বোঝাপড়া ।

জাপানি ফুটবলারদের সান্ত্বনা দিয়ে গত ম্যাচে ফুটবল বিশ্বে গুডবয়ের শিরোপা পেয়েছেন বেলজিয়ামের এক নম্বর স্ট্রাইকার লুকাকু । এহেন লুকাকুকে নেইমারের ডাইভ নিয়ে প্রশ্ন করলে বলেন, নেইমার মোটেই অভিনেতা নন । প্রচন্ড স্কিলফুল । ওকে প্লেয়াররা বাজে ভাবে ফাউল করে । কেননা ওর স্কিলগুলি অস্বাভাবিক । নেইমার ভবিষ্যতে বিশ্বের সেরা ফুটবলার হতে পারে ।

কাজানে শান্তির প্রতীক হিসাবে সর্বধর্ম সমন্বয়ের এক বিশাল স্তম্ভ তৈরী হয়েছে ১৯৯২ সালে । তাঁর সামনে ব্রাজিলীয়ানরা নেইমারকে নিয়ে টাটকা গানও ধরেছেন, জোগার পারা আনিমার । সুতরাং নেইমার আজকের সেই স্বপ্নের ফেরিওয়ালা ।

নির্দিষ্ট সময়েই খেলা শুরু হল । ঠিক বারো মিনিটের মাথায় ব্রাজিল আত্মঘাতি গোল দিলো। ফলে বেলজিয়াম এই মুহূর্তে এক গোলে এগিয়ে থাকলো।একত্রিশ মিনিটের মাথায় ব্রাজিল দ্বিতীয় গোল খেলো । গোলটি করেন ডি ব্রিউন । এখনোও পর্যন্ত খেলার ফলাফল ব্রাজিল ০ - বেলজিয়াম ২। এখন প্রশ্ন ব্রাজিল কী পারবে খেলার সমতা ফিরিয়ে এগিয়ে যেতে । উত্তরপেতে আমাদের আরোও একটু অপেক্ষা করতেই হবে ।দ্বিতীয়ার্ধে ব্রাজিল অসাধারণ ফুটবল উপহার দিলো । তবে বেলজিয়াম ব্রাজিলের সমুদ্রের ঢেউ এর মত আগমান সব আক্রমনকে প্রতিহত করে দেয় । অসম্ভব সব সেভ করেছেন বেলজিয়ামের গোলরক্ষক । আসলো প্রথমদিকে ব্রাজিল চিরাচরিত অ্যাটাকিং ফুটবল খেলতে গিয়ে দুটি গোল খেয়ে বসায় পরের দিকে হাজার চেষ্টাতেও লক্ষ্যে পৌছাতে পারেনি , কারন ততক্ষণে জয়ের স্বাদ পাওয়া বেলজিয়াম সম্পূর্ণ ডিফেন্সে নেমে এসেছে। পরিবর্ত হিসাবে অগাস্টিন নামতেই ব্রাজিল ফল পেলো । একটা গোল পরিশোধ করলেও শেষরক্ষা আর হলোনা । ফলে ২- ১ গোলে পরাজিত হয়ে এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিল ব্রাজিল ।

মন্তব্য ৫০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


দেখিব খেলাতে, কে হারে কে জেতে!

০৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়,

সেজন্যই হেড লাইনটি ওরকম দিয়েছি । খেলায় হার জিত থাকবে। বাকিটা সময় বলবে।

শ্রদ্ধা ও শুভ কামনা আপনাকে।

২| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৬

নীলপরি বলেছেন: হুম । সবাই উদগ্রীব এই যুদ্ধ দেখার জন্য ।
শুভকামনা

০৬ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: আপনাকোও অনেক অনেক শুভকামনা আপু। আমরা সবাই উদগ্রীব হয়ে তাকিয়ে আছি , সেই মহারণের দিকে।

৩| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:২০

জগতারন বলেছেন:
এই মাত্র ফ্রান্স আর উরোগুয়ের খেলা দেখা শেষ করলাম।
ফ্রান্স-এর খেলার কৌশল ও পরিকল্পনা সবই যেন উরোগুয়ের নাগালের বাহিরে চিল।

ফ্রান্স খুবই শক্তিশালি দল ও ভালো খেলেছে।
ফ্রান্স-২, উরোগুয়ে-০

ব্রাজিল ও বেলজিয়াম-এর খেলায় মনে হয় ব্রাজিল ভালো খেলবে।

দেখা যাক কই ফল আসে।


০৬ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় জগতারন ভাই,

ফ্রান্স -উরুগুয়ে ম্যাচে ফ্রান্সের খেলা ভীষন ভালো লেগেছে । অত্যন্ত এনার্জেটিক টিম ফ্রান্স। সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে মাঠে খেলা করেছে
মাঝমাঠ খুব ভরাট লাগলো। ভালো ফিনিশার থাকায় সহজেই ম্যাচ বার করলো। মনে হলো পরের পর্বে যারা ওদের সামনে পড়বে তাদের বিপদ আছে।

পাশাপাশি এখনই শুরু হবে স্বপ্নের ফেরিওয়ালার ফেরি করা। চলুন আমরা সবাই নেইমারদের যুদ্ধের সাক্ষী হই।

শুভকামনা রইল।

৪| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৪

অর্থনীতিবিদ বলেছেন: সবার চোখ ব্রাজিলের উপরে। তবে বেলজিয়ামও যোগ্যতার পরিচয় দিয়ে এতদূর এসেছে। দেখা যাক, এই দুই দলের মধ্যে শেষ হাসি কে হাসে।

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:০২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় অর্থনীতিবিদ ভাই,

চলুন আমরা এখন কাজানের মাঠে যাই। দেখি ফলাফল কী হয়।

৫| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:১০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: দেখা যাক কার ভাগ্যে কি ঘটে।

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:২০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ভাগ্না,

বেলজিয়াম বেশ চেপে বসেছে। একটু আগে ব্রাজিল আত্মঘাতি গোল খেলো । বাকি সময়ে কী হয় দেখা যাক।

৬| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৭

অর্থনীতিবিদ বলেছেন: পদাতিক ভাই, নিজের চোখকে বিশ্বাস করতে পারছি না। এইমাত্র ব্রাজিল একটা আত্মঘাতী গোল করলো :-(

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:২২

পদাতিক চৌধুরি বলেছেন: অর্থনীতিবিদ ভাই, ঠিকই বলেছেন। শুরুটা দেখে মন ভেঙে গেলো। বাকি সময় কী হয় দেখি।

৭| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: খেলা দেখে আসতেছি পদাতিক ভাই ।

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: মাহমুদ ভাই,

সেদিন মেসিদের চলে যাওয়া দেখে কষ্ট পেয়েছিলাম। আজ ব্রাজিলের খেলা দেখে এখনোও পর্যন্ত আশা দেখছিনা। আপনি খেলা দেখো আবার আসবেন , অপেক্ষায় থাকলাম।

৮| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫৭

সনেট কবি বলেছেন: খেলা কিন্তু চমৎকার হচ্ছে।

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবি ভাই,

কথা বলতে পারছিনা। খুব কষ্ট হচ্ছে। জানিনা পরে কি হবে । দোয়া করবেন কবি ভাই।

৯| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১:২৯

অর্থনীতিবিদ বলেছেন: বুকটা কেমন যেন খালি খালি লাগছে। ব্রাজিল দুই গোলে পিছিয়ে পড়া। তারা আর পারবে না বুঝাই যাচ্ছে। ব্রাজিলের সব আক্রমণ বেলজিয়াম ঠেকিয়ে দিচ্ছে। ব্রাজিলের বিদায়ের সাথে সাথে উত্তর ও দক্ষিণ আমেরিকার সবগুলো দল বিশ্বকাপ থেকে চলে গেলো। বিশ্বকাপ আবারো ইউরোপের কোনো দেশের হাতে শোভা পাবে।

০৭ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল অর্থনীতিবিদ ভাই,

ব্রাজিল খুব ভালো খেললেও প্রথমদিকে ঢিলা দেওয়ার প্রায়শ্চিত্ত করতে ছিটকে গেলো । তবে বেলজিয়ামের গোলরক্ষককে আমার মনে হয় এখনোও পর্যন্ত সবচেয়ে বেশি গোল সেভের ঘটনা গতরাতে ব্রাজিল ম্যাচে করেছেন।

আর ব্রাজিল বা আর্জেন্টিনা যেসব বিশ্বকাপে বেশিদূর এগোতে পারেনি, সেই সবক্ষেত্রে বিশ্বকাপটা ইউরোপীয় কাপে পরিনত হয় । এবারও সেটাই হল। আর দুঃখ না করে চলুন আমরা ইউরো কাপের বাকি খেলাগুলো দেখতে লাগি ।

অনেক শুভকামনা আপনাকে ।

১০| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ২:৪৬

কাওসার চৌধুরী বলেছেন: প্রিয় পদাতিক ভাইয়ের চমৎকার বিশ্লেষণ। হাফটাইম পর ব্রাজিল খুব ভাল খেলেছে; কিন্তু গোল মিসের কারণে জিততে পারেনি। ভাল খেলেই হেরেছে ব্রাজিল। শুভ কামনা ব্রাজিল ফুটবল দলকে "কাতার-২০২২" সালে।

০৭ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল গুরুদেব,

খেলা দেখে আর দেরি না করে ঘুমিয়ে গেছিলাম। ঠিকই বলেছেন, দ্বিতীয়ার্ধে ব্রাজিল অসম্ভব ভালো খেলেছে। কিন্তু ওরাও ততক্ষণে জয়ের স্বাদ পেয়ে গেছে। বেলজিয়াম গোলরক্ষককে অসম্ভব ভালো সেভ করতে দেখলাম।। ফুটবল মাঠে মাঝে মাঝে ভাগ্য অন্যতম ফ্যক্টর হয়ে দাঁড়ায়। ব্রাজিলের দুর্ভাগ্য যে গতকাল মিস্টার ভাগ্য ওদের প্রতি বিরূপ ছিলেন। যাইহোক আলবিদা বিশ্বকাপ, আলবিদা ব্রাজিল ।

তবে আমরা ইউরো কাপের বাকি ম্যাচগুলি আনন্দের সঙ্গে দেখবো ।

শুভ কামনা নিরন্তর ।

১১| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ৩:১৭

জগতারন বলেছেন:
কিছুক্ষন আগে এক ব্লগার বলেছেঃ
হ্যান্ডবল পরাশক্তির পর নৃত্যকলার শিল্পিদেরও আলবিদায় !

=p~

০৭ ই জুলাই, ২০১৮ সকাল ৭:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা। জগতারন ভাই,মাঝে মাঝে ছোটো ছোটো কথাও আমাদের বিনোদন দেয়। ব্রাজিলের পরাজয়ের পর একথাটা বলতেই পারেন। তবে এখন গোটা বিশ্ব নেইমারের ডাইভ দেওয়ার সঙ্গে পরিচিত হওয়াই গতকাল দেখলাম দুটি ক্ষেত্রে অন্তত ফাউল দেওয়ার পরিস্থিতি তৈরী হলেও লোকটার নাম নেইমার হওয়াই রেফারি কোনও কর্ণপাত করেননি । ফলে গতকাল নেইমারের ডাইভ দেওয়ার কৌশল সম্পূর্ণ ব্যর্থ বলা যায়।

পাশাপাশি আর দুঃখ নয়। চলুন ভাই আমরা আজ থেকে ইউরো কাপের বাকি ম্যাচগুলি উপভোগ করি।

অনেক শুভকামনা আপনাকে।

১২| ০৭ ই জুলাই, ২০১৮ সকাল ৭:১৪

সিগন্যাস বলেছেন: আহ ব্রাজিল শেষ।তারা আবার আমাজন জঙ্গলে ফিরে যাচ্ছে

০৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সিগন্যাস ভাই,

ল্যাটিন আমেরিকার ফুটবলের প্রতি আমার আকর্ষণ বহুদিনের। ব্রাজিল -আর্জেন্টিনা সাধারনত সামনাসামনি খুব কমই হয়েছে। নতুবা এদের নিয়েই আমি পূর্বের বিশ্বকাপ গুলিতে মজা পেয়েছি। এবার আর্জেন্টিনা হেরেগেলে আমার পুত্রকে কল্ট্রোল করতে গিয়ে আমিও যতটা কষ্ট পেয়েছি গতকাল ব্রাজিলের পতনে ঠিক ততটাই আঘাত পেয়েছি । কিন্তু কী আর করবো আমরা। সত্যকে মেনে না নেওয়া ছাড়া উপায় কী? কাজেই আজ থেকে আমরা বরং ইউরো কাপ দেখতে লাগবো। তবে ফ্রান্সের খেলা আমার খুব ভালো লাগছে।

আপনার মনের প্রচন্ড কষ্ট আমি বুঝতে পারছি। আপাতত আমাজন নিয়ে না ভেবে আজকের খেলায় চোখ রাখি। দেখিনা , এখান থেকেও মনের খোরাক পাওয়া যায় কিনা ।

অনেক শুভকামনা আমার প্রিয় ভাইকে।

১৩| ০৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৩

রাজীব নুর বলেছেন: ওয়ার্ল্ড কাপের বহু প্রতীক্ষিত খেলাটা দেখার পর সব চুপ ।

০৭ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোটো ভাই,

একেবারে ঠিক কথা বলেছো, ব্রাজিল, আর্জেন্টিনার খেলা মানে বিশ্বকাপের একটি বহু প্রতীক্ষিত খেলা। এবারের খেলা আমাদের ফেবারে যায়নি। কিন্তু কী আর করা যাবে। বাকি ম্যাচগুলি তবুও আমরা দেখবো। আশাকরবো কিছুটা হলেও আনন্দ পাবো।

অনেক শুভ কামনা প্রিয় ভাইকে।

১৪| ০৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ দাদা।

০৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোটো ভাইকেও অনেক অনেক ধন্যবাদ, ভালোলাগা ও শুভকামনা।

১৫| ০৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এমন টানটান উত্তেজনাপূর্ণ খেলা দেখার সৌভাগ্য বারবার হয় না। কালকের খেলা রাতজাগার কষ্ট পুষিয়ে দিয়েছে। দু'দলই ভালো খেলেছে তবে বেলজিয়ামের দুর্দান্ত গতিময় ফুটবলের কাছে ব্রাজিল মার খেয়ে গেছে। তারপরও ব্রাজিলের জন্য শুভকামনা!

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সম্রাটভাই,

দেরিতে উত্তর দেওয়ার জন্য দুঃখিত। আপনার সঙ্গে একমত যে গতকাল একটি চূড়ান্ত উত্তেজনা পূর্ণ ম্যাচ হয়েছে। তবে বেলজিয়াম ভালো সামাল দিয়েছে। দেখা যাক সামনের দিন ফ্রান্সের সঙ্গে কী হয়।

অনেক শুভকামনা প্রিয় সম্রাটভাইকে।

১৬| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩০

পবন সরকার বলেছেন: মনটা খারাপ, আর কিছু বলা যাবে না- - - -

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় দাদা,

আর দুঃখ করে মন খারাপ করবেননা। সত্যকে তো মানতেই হবে। আর্জেন্টিনা বা ব্রাজিলের বিদায় মানে প্রিয়জন হারানোর ব্যথা। তাসত্ত্বেও বলবো বাকি ম্যাচগুলি থেকেও আনন্দ খুঁজে নিন।। আমি আপনার সঙ্গে আছি।


শুভকামনা নিরন্তর।

১৭| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫১

ওমেরা বলেছেন: আজকে আমাদের সুইডেন শেষ ।

০৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় আপুমনি,

খুব খারাপ লাগছে আপনার জন্য। ম্যাগায়ের ও ডি আলি যথাক্রমে ৩০ ও ৫৮ মিনিটে গোল করে ইংলন্ডকে এগিয়ো নেয়। পরে আর সুইডেনের পক্ষে তা শোধ দেওয়া সম্ভব হয়নি। তবুও বলবো আপু পরাজয়ের গ্লানি মুছে আবার স্বাভাবিক হন। পারলে বাকি ম্যাচগুলি থেকেও আনন্দ খুঁজে নিন, কামনা করি ।

নিরন্তর শুভকামনা আপনাকে।

১৮| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৬

নূর-ই-হাফসা বলেছেন: খেলা দেখিনা এমনিতেই , খুব সখ করে ব্রাজিল বলে খুব আয়োজন করে আমরা আপুরা কাল খেলা দেখছিলাম ।
মনটাই খারাপ হয়ে গেল ।

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুমনি,

কী আর করা যাবে। আমরা সব সময় আমাদেরপ্রিয় টিমের জয় দেখতে পছন্দ করি। কিন্তু ময়দানে কেউ যে কারোও এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নয়, য়ে কারনে আমরা না চাইলেও অনেক সময় আমাদের মতবিরোধী কিছু ঘটনা ঘটে যায়, যা আমাদেরনা মানা ছাড়া কোনও উপায় থাকেনা। আপনাকেঅনুরোধ করবো বাকি ম্যাচগুলি দেখে মনের বিষন্নতা কাটান, উপভোগ করুন সতত কামনা করি।

অনেক শুভকামনা প্রিয় আপুকে।

১৯| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৯

নূর-ই-হাফসা বলেছেন: বাচ্চাদের মতো স্বান্তনা পেয়ে মজা লাগলো ।
অনেক ধন্যবাদ সুন্দর প্রতি উত্তরে

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ আপু, আমরা বহুক্ষেত্রে বাড়ির ছোটোদের কথাকেও মান্যতা দিই। আজ আমার সান্ত্বনাকে না হয় সেই দৃষ্টিতে দেখবেন। কার্যত আমিও নিজের হতাশাকে এই ভাবে কমানোর চেষ্টা করেছি। আর্জেন্টিনা যদি আমার আত্মা হয়, তাহলে ব্রাজিল আমার বাহু। আমার হৃদয় ল্যাটিন আমেরিকার দুটি দেশ। তদের বিদায়ে প্রচন্ড কষ্ট পেলেও আজ সুইডেনের খেলা দেখলাম। তবে রাতের খেলাটি আর দেখবো না। এখন আমি মনের দিক দিয়ে অনেকটা ফ্রি । আর এই কথাটি আপনাকে বলেছি মাত্র।

শুভকামনা প্রিয় আপুকে।

২০| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩২

ভ্রমরের ডানা বলেছেন:
লেখাটা ভাল লেগেছে!

০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবি ভাই,

পুরানো পোষ্টে আপনার আগমনে ভালোলাগা আছে তবে লজ্জিতও বটে, আমার প্রিয় ভ্রমর ভায়ের আগমনে কোনও নুতন ফুল বা মিষ্টি সাজিয়ে না রাখার কারনে। বাসি পোষ্টেও আপনজন আপ্যায়িত হল ও হাসি মুখে বিদায়ও নিল, অনেক অনেক কৃতজ্ঞতা এহেন বাড়িতে কবির আগমনে।

অনেক শুভকামনা প্রিয়কবিকে।

২১| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরী ভাই,
আর্জেন্টিনা ও ব্রাজিল খেলা থেকে আউট হওয়া জররী ছিলো - আমি বিস্তারিত ব্লগে পোষ্ট দিচ্ছি । ধন্যবাদ ভাই ।

০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাহমুদ ভাই,
এখন ওরা যখন চলে গেছে আরতো কিচুই করার নেই, কাজেই সামনে দেখা ছাড়া রাস্তা নেই। এমতাবস্থায় আপনি পোষ্ট দিচ্ছেন শুনে আমি আনন্দিত । আপনার অপক্ষায়.......

অনেক শুভকামনা প্রিয় মাহমুদ ভাইকে।

২২| ০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৭

শাহরিয়ার কবীর বলেছেন: বিশ্বকাপে আর্জেন্টিনা ও ব্রাজিল এ দুই দল হেরে যাওয়াতে বাংলাদেশে খেলা নিয়ে মাতামাতি শেষ । :)

০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবীর ভাই,

বিশ্বাস করবেন কিনা জানিনা, তবে খুব কষ্ট পেয়েছি। এখন ফ্রি মনে ভালো খেলিয়ে দলের খেলা দেখতে বসি। হারজিতের কোনও ব্যাপার নেই। একদিক দিয়ে বেশ ভালো আছি। তবে আবার নুতন করে দেখছি ফ্রান্সের প্রতি প্রেম জেগেছে। আপ্রাণ চেষ্টায় আছি যাতে পূর্বের অভিজ্ঞতা না তৈরী হয়। অনেক অনেক ভালো লাগা আপনাকে।


নিরন্তর শুভকামনা প্রিয় কবীর ভাইকে।

২৩| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খেলায় জয়-পরাজয় থাকবেই । কিন্তু আমার ভাইপোর পরীক্ষায় কেবলই বিজয় চাই। এখানে অন্য কোন অপশন নেই। তার জন্য শুভ কামনা।

০৯ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় সাজ্জাদ ভাই,

ঠিকই বলেছেন খেলায় জয় পরাজয় থাকবে। কিন্তু ঐ বিশেষ মুহূর্তে যে মাথা ঠিকমত কাজ করেনা। পরে যদিও সব ঠিক হয়ে যায়। আর বাবুর ফাস্ট টার্ম একেবারে চলে এসেছে। যে কারনে ব্লগে সময়টা তেমন করে উঠতে পারছিনা। আমার অপর দিকের দুই বাবুর প্রতি আমার অন্তরের ভালোলাগা ও ভালাবাসা রইল।

অনেক অনেক শুভকামনা প্রিয় সাজ্জাদ ভাইকে।

২৪| ০৯ ই জুলাই, ২০১৮ রাত ১১:২৯

শামচুল হক বলেছেন: আর্জেন্টিনাও নাই ব্রাজিলও নাই সাপোর্টারদের মারামারিও নাই। ওম শান্তি!!!

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩৪

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা। কেউ নাই, আমরা ফাঁকা মাঠে গোল দেবো। তবে এত নিরবতায় আবার খেলা দেখতে ভালো লাগেনা।

অনেক শুভেচ্ছা প্রিয় শামচুল ভাইকে।

২৫| ২৮ শে মে, ২০১৯ বিকাল ৩:০১

খায়রুল আহসান বলেছেন: অল্প কথায় চমৎকার ধারা বর্ণনা। + +
আশাকরি, সামনের ক্রিকেট বিশ্বকাপ-২০১৯ নিয়েও এমন চমৎকার পোস্ট ধারাবাহিকভাবে লিখে যাবেন।

২৮ শে মে, ২০১৯ বিকাল ৩:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার ,

বহুদিন পর আপনার পদচারণায় ধন্য হলাম। অনেকদিন আগের লেখা, কি লিখেছিলাম নিজেই ভুলে গেছি । আপনি কমেন্ট করাতে আবার পড়ে দেখতে হলো। আপনার কাছে চমৎকার মনে হওয়াতে, ডাবল প্লাসে এবং পোস্টে লাইক করাতে অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।

ক্রিকেট খুব একটা পছন্দ করি না । তবে আপনি বলছেন যখন ভেবে দেখব। সুন্দর পরামর্শের জন্য ধন্যবাদ স্যার আপনাকে।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.