নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

মরীচিকা ( পর্ব - ৩)

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:০৮



ডাইনিংরুমে খাওয়ার সময় ছেলে - মেয়েদের আড্ডা-ইয়ার্কি নিয়ে কিচেনের দিদিরা প্রায়ই আপত্তি করতো । কিন্তু কে শোনে কার কথা । আমারও প্রথমদিকে ওদের আপত্তিকে যুক্তিযুক্ত বলে মনে হত। এমনকি মনে হত আমি যেন ওদেরই একজন । কিন্তু শেফালী ম্যাডামের সঙ্গে পরিচয়ের পরে রাতারাতি আমি আবার ওদের বিরোধী হয়ে গেলাম। মনের মধ্যে একটি ধারনা তৈরী হল যে শিক্ষক - শিক্ষিকাদেরও এরকম আচরণ দেখে কিছু বলতে না পারার কারনে বোধহয় দিদিদের ছাত্র - ছাত্রীদের উপর ক্ষোভটা এতটা বেশি হয়ে দাঁড়িয়েছে। ওদের মধ্যে বয়স্কা নমিতামাসি প্রায়ই বলতো,
- এই ছেলে- মেয়েগুলোর জন্য দেখবো প্রেসিডেন্ট সাহেব ডাইনিংরুমটাকেও কোনওদিন হয়তো আলাদা করে দিয়েছেন।
বাকি দিদিরা মৃদু হেসে বলতো ,
- ও মাসি, তা তোমার এত গায়ে লাগছে কেন?
- তা তোরা ঠিক বলেছিস, আমারা এখানে দুবেলা দুমুঠো খাবার পাই। বিনিময়ে একটু রান্নাবান্না করতে হয় ঠিকই, তবে ওসব কথা বার্তা আমাদের মুখে সাজে না ।

অস্বীকার করবোনা যে আমরা বড়রাও ওদের আরেক মাথা ব্যাথার কারন ছিলাম। বেশ কয়েকদিন তিনবেলাতে আমিও একজনকে মনে মনে খুঁজে চলেছি। হয়তো পরিচয়টা একটু বেশি হলে আমিও অন্যান্য শিক্ষক - শিক্ষিকা বা ছেলে- মেয়েগুলোর মত আড্ডাতে মেতে উঠতাম। কিন্তু একবারের জন্যও আমি সে জনকে দেখা পেলামনা । কাউকে দিয়ে যে খোঁজ নেবো, সে উপায়ও ছিল না । অগত্যা তৃষ্ঞার্ত মন নিয়ে অপেক্ষা করা ছাড়া আর যে রাস্তা নেই।

বেশকিছু দিন পরে শেষরাতে প্রচন্ড অস্বস্তিতে ঘুম ভেঙে গেল । একটু পরে প্রচন্ড পেট যন্ত্রণাও শুরু হল । চেনা যন্ত্রণা তবে সময়টা অচেনা আরকি । আমি আর দেরি না করে বাথরুমে চলে গেলাম । পরপর তিনবার গেলেও অবস্থার উন্নতি হলোনা । দেখতে দেখতে সকাল হয়ে গেল । আরও একটু বেলা বাড়লে আমি হাঁটতে হাঁটতে ঔষুধের দোকানের সন্ধানে বার হলাম । পৌঁছে গেলাম শাখাচুকিয়া বাজারে । বাজারতো নয়, গ্রামের হাট - চালা আরকি। বেশ কিছুক্ষণ খোঁজাখুজি করে অবশেষে একটি ঔষুধের দোকানের সন্ধান পেলাম । একজন কোয়াক ডাক্তার সবে চেম্বার খুলে জল ছেঁটাচ্ছিলেন । অমনি আমাকে দেখে আগ্রহভরা চোখে জিজ্ঞেস করলেন,
- কি ব্যাপার?
- আজ্ঞে! প্রচন্ড আমাশা হয়েছে।
আমার আসার কারন শুনে ওনার আগ্রহভাবটা একেবারে বিলীন হয়ে গেল । সামান্য কিছু ঔষধ দিয়ে আমাকে কিছু খাওয়ার পরে খেতে বললেন। ফেরার পথে ক্লান্তি ভাবটা আরও বেড়ে গেল। কোনক্রমে হাঁটছিলাম।বাজারের রাস্তা পার হয়ে স্কুলের রাস্তা ধরতেই দেখি উল্টোদিক থেকে শেফালীম্যাডাম আসছেন। আমি দুপাশে একটু দেখে নিলাম । চারদিকে সবুজ ধানের ক্ষেত। সকালবেলা তার উপর দিয়ে মৃদুমন্দ বাতাস বয়ে চলেছে । রাস্তার দুদিকে এক পায়ে দাঁড়িয়ে আছে বেশ কয়েকটি তালগাছ । এমন সময় কাছাকাছি আসতেই, উনি আগে জিজ্ঞেস করলেন,
-কী ব্যাপার! এত সকালে বাইরে?
-শরীরটা ভালো লাগছেনা। যে কারণে ডাক্তারবাবুর চেম্বারে গেছিলাম ।
- কেন? কি হয়েছে আপনার ?
- না, তেমন কিছু নয়। তবে পেটে একটু চিনচিন করছিল। সে জন্য ডাক্তারখানায় যাওয়া ।
- হ্যাঁ, একদম ঠিক করেছেন । টুকটাক ঔষধ কাছে রাখা জরুরি । তবে হোস্টেলের খাবারের মান খুব একটা ভালো নয়। আর ডালটা আমার সবচেয়ে অখাদ্য লাগে । চেষ্টা করবেন ডালটা না খাওয়ার।

উল্লেখ্য ডাল আমার খুব প্রিয় । ইউনিভার্সিটির হোস্টেলের ডাল খেতেও আমার কোনও সমস্যা হতনা। বন্ধুরা মজাকরে বলতো বিশ্বের সবচেয়ে জঘন্যতম স্বাদের ডাল আমাদের হোস্টেলের ডাল । বিশ্ববিখ্যাত ছিল এই কারনে যে কেনিয়ার ছাত্ররা একবার এমন আপত্তি করেছিল যে সমস্যা সমাধানে ভিসি স্যারকে পর্যন্ত চলে আসতে হয়েছিল। আমরা আশায় ছিলাম এবার অন্তত ডালের স্ট্যাটাস পরিবর্তন হবে। দুদিন ঠিকঠাক হলেও কদিন বাদে আবার যা তাই। তখন আমরা বলতাম, ওদের মধ্যে কেউ কেনিয়ার প্রেসিডেন্ট হয়ে ভারতের প্রধানমন্ত্রীকে দিয়ে না বদলানো পর্যন্ত ঐতিহ্যশালী হলুদগোলা গরমজল বা ডাল হোস্টেলে চলতে থাকবে। সুতরাং এহেন ডাল নিয়ে আমাদের রীতিমত গর্ব ছিল।তবে আজ শেফালীম্যাডামের সুরে রা না করে আমিও বললাম ,
- হ্যাঁ ম্যাডাম, আপনি ঠিকই বলেছেন । স্কুলের ডালটা যেন একদম খাওয়া যায় না । তবে আপনি এত সকালে কোথায় চললেন?
- আমাকে একটু বাড়ি যেতে হবে । জয়েন করার পরে আজ প্রথম বাড়িতে যাচ্ছি ।
- কোথায় বাড়ি আপনার ?
- ফুলেশ্বরে।
- ফুলেশ্বরে! বাহা! খুব সুন্দর জায়গা ফুলেশ্বর।
-আপনি এর মধ্যে বাড়িতে যাননি?
- না।আমি সেই যে এসেছিলাম আর যাওয়া হয়নি ।
- তাহলে আপনাকে তো আর ডাইনিং টেবিলে দেখিনা ।
- বা রে! আমি যে ঠিকই যাই। তিনবেলাতেই যাই। আমিও যে আপনাকে আর দেখতে পাইনা ।
- আসলে আমি একদম শুরুর দিকে যাই ।
- ও আচ্ছা ! আমি আবার একেবারে শেষের দিকে যাই। ঠিক আছে অনেক কথা হল। তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন-কামনা করি। আসি তাহলে..
- হ্যাঁ আসুন।সাবধানে যাবেন ।

শেফালীম্যাডাম চলে যেতে অদ্ভূত মিষ্টতায় যেন বাতাসটা ভরে গেল । ভরে গেল আমার হৃদয়টাও । কিছু একটা খোঁজার ভান করে পাঞ্জাবীর দু পকেটে হাত দিয়ে অনেক্ষণ সেই সুবাস উপভোগ করতে লাগলাম।আরও কিছুক্ষণ পরে পিছনে তাকাতে ততক্ষণে উনি বাজারের রাস্তা পার হয়ে গেছেন । আমিও ক্রমশ সামনের দিকে পা চালালাম। তবে মনে মনে একটা প্রশ্ন খচখচ করছিল, কবে উনি ফিরবেন সেটা জিজ্ঞেস করতে পারলাম না বলে । সঠিক সময়ে সবকিছু আমার যে মনে আসেনা । এই অতৃপ্ত জিজ্ঞাসা নিয়ে আমি আবার হোস্টেলের উদ্দেশ্যে পা বাড়ালাম।

রুমে এসে সামান্য একটু জলমুড়ি খেয়ে ঔষুধটা খেয়ে নিলাম । কখন যে ঘুমিয়ে গেলাম খেয়াল ছিল না । পরে যখন ঘুম ভাঙলো তখন অনেকটা বেলা হয়ে গেছে । তাড়াতাড়ি উঠে স্নান সেরে ডাইনিংরুমে গেলাম । অল্পপরিমানে ভাত ও সামান্য একটু ডাল ও আলুচোখা দিয়ে খেয়ে ক্লাসে চলে গেলাম ।

সেদিন সন্ধ্যে থেকে ডাইনিংরুমের সময়টা আমি পরিবর্তন করি । লক্ষ্য ছিল ম্যাডামের ফিরে আসার আগে থেকে আমার এই সময় পরিবর্তনটাকে স্বাভাবিক করতে হবে। লক্ষ্য ছিল আমার এই আপাত পরিবর্তন কেউ যাতে ধরতে না পারে। এদিন সন্ধ্যায় আমাকে আগেভাগে দেখে ইতিমধ্যে পরিচয় হওয়া রমেনদার জিজ্ঞাসা,
- মাস্টারদা, কোথাও যাবেন নাকি?
- না, এখন আর কোথায় যাবো । তবে প্রথমদিকে না খেলে পরে আর ভালো খাবার পাওয়া যায় না ।
-সেকি! মাস্টারদা আমরা কখনই আপনাদের খারাপ খাবার দিই না।
- আরে না না! আমি তোমার সঙ্গে একটু রসিকতা করছিলাম । ওসব নিয়ে দুশ্চিন্তা করোনা । তোমরা অত্যন্ত ভালো খাবার খাওয়াচ্ছ । আর সেই লোভেই আজ একটু আগে আসা ।
সঙ্গে সঙ্গে এক চওড়া হাসিতে রমেনদার বহিরঙ্গ যেন দুলে উঠলো । বলতে বলতে খাবারও চলে এলো ।

রমেনদা কিচেনে ঢুকে যেতেই নিজের বোকামির জন্য বেশ লজ্জা অনুভব করলাম । সামনাসামনি হঠাৎ কথা খুঁজে না পেয়ে খাবারের কোয়ালিটি নিয়ে কথা বললে যে ওদের গায়ে লাগতে পারে তাৎক্ষনিক সে বুদ্ধি আমার মাথা থেকে চলে গেছিল । কোনক্রমে ম্যানেজ করতে পেরে নিজেকে খুব খুশি লাগছিল । তবে এবেলাটা গেলেও পরের বার রমেনদা আবার এমন জিজ্ঞাসা করতে পারে কিনা বা করলে তার উত্তর কি হবে - এসব মাথার মধ্যে ঘুরপাক খেতে লাগলো ।

আরও দু- তিন সপ্তাহের মধ্যে সহকর্মী সবার সঙ্গে মিশে গেলাম । সিনিয়র বলতে তেমন বয়স্ক কেউ ছিলেন না । বড়জোর আমার চেয়ে তারা তিন - চার বছর বড় হবেন । সবাই বেটার ক্যারিয়ারের চেষ্টায় আছেন । সময় পেলে প্রত্যেকে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য পড়াশোনা করেন । আমিও মনে মনে তৈরী হলাম। দাদাদের কাছ থেকে জানলাম স্কুলের বেতন যৎসামান্য । কাজেই আমিও ওদের নুতন পথের সন্ধানের এক জন যাত্রী হলাম । প্রকাশ্যে অবশ্য পড়াশোনার সুযোগ ছিল না । যেকারনে ছেলেদের টিফিনের আগে, ভোরবেলা বা বেশি রাতে আমাদের এরকম ক্যারিয়ার উপযোগী পড়াশোনা করা যেত ।

একটা জিনিস লক্ষ্য করেছি ডাইনিং রুমের দাদা -দিদিদের নুতন টিচারদের সঙ্গে পরিচিত হওয়ার প্রবল একটা আগ্রহ ছিল । পুরাতন টিচারদের কাউকে ওদের সঙ্গে ভালো করে কথা বলতে দেখিনি । কেমন যেন আদেশের সুরে ওদের সঙ্গে কথা বলতেন । দিদিমণিদের আচরণ অবশ্য তেমন চোখে পড়েনি । রমেনদাকে ওরা সবাই রমেনখুঁড়ো আর বাকিদেরকে মাসি বলে ডাকলেও আমি নমিতামাসিকে কেবল মাসি বললেও বাকিদের দিদি বা বুবু আর রমেনদাকে দাদা বলে সম্বোধন করাতে ওদের চোখে মুখে সুখানুভূতি লক্ষ্য করতাম । দিদিদের মধ্যে একজনকে দেখতাম আমাকে দেখে মাথায় ঘোমটা টেনে খাবার দিতে । একেবারে শুরুতে বিষয়টি লক্ষ্য করিনি । কিন্তু বেশকিছু দিন যেতে একদিন চোখে পড়লো স্বাভাবিক অবস্থায় মাথায় কাপড় বা ঘোমটা না দিয়ে বরং বড় পিঠ বার করে অন্যের সঙ্গে কথা বলতে । আমি একপা দুপা করে মাটির দিকে তাকাতে তাকাতে সামনে এগিয়ে যেতেই যথারীতি বড় ঘোমটা । আমি খাওয়ার জল চাইতে, ছুটে গিয়ে জগটি এনেও দিল । ওনার আচরণে আমি একটু রহস্যের আঁচ করে জল খেয়ে নাম জিজ্ঞেস করতেই ঘোমটার ভিতর থেকে উত্তর এল,
- মিলি সর্দার ।
নামটি বেশ পরিচিত মনে হচ্ছে । কিন্তু মুখ দেখতে না পাওয়াতে ঠিক মেলাতে পারলাম না । নুতন একটি ভাবনা মাথায় ঢুকলো।

(চলবে.)

মন্তব্য ১০৮ টি রেটিং +২৩/-০

মন্তব্য (১০৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন:

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথম মন্তব্য মানে আলাদা ভালো লাগা। ধন্যবাদ প্রিয়,শঙ্খচিলভাই।

শুভকামনা জানবেন ।

২| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৬

সনেট কবি বলেছেন: আপনার গল্প লেখার হাত বেশ ভাল।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম। পোস্টটিকে লাইক করে অনুপ্রেরণা দেওয়াতে জানাই কৃতজ্ঞতা ।

অফুরান শুভেচ্ছা আপনাকে ।

৩| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২১

শাহিন-৯৯ বলেছেন:


সনেট কবি বলেছেন: আপনার গল্প লেখার হাত বেশ ভাল।
হতেই হবে পশ্চিম বাংলার বাঙ্গালীদের ভাষার প্রতি যত্ন আমাদের চেয়ে বেশ ভাল।

দাদা আপনার কাহিনী বেশ জমছে, বেশ ভাল লাগছে।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় শাহিনভাই,

বেশকিছু দিন পরে আপনাকে পেয়ে আনন্দিত হলাম। আশাকরি ভালো আছেন। আপনার এমন প্রশংসা ও প্লাসে দারুণ অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা আপনাকে ।
আগামীতেও আপনাকে পাশে পাবো বলে আশা রাখি। তবে আমার ব্যক্তিগত ধারনা ভাষা কখনও এপার - ওপারের উপর নির্ভর করেনা।

শুভকামনা ও ভালোবাসা আপনাকে ।


৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২২

ওমেরা বলেছেন: গল্প জমে উঠছে । সাথে ছিলাম সাথে আছি, সাথে থাকব ।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আপুনির আন্তরিক মন্তব্যে ও লাইকে অনুপ্রেরণা পেলাম। সাথে ছিলেন আছেন এবং থাকবেন জেনে মুগ্ধ হলাম। আবারও কৃতজ্ঞতা আপনাকে ।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপুনিকে।

৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২৩

শিখা রহমান বলেছেন: পদাতিক গল্পটাতো খুব জমে গেছে। শেফালী দিদিমনির সাথে এখন আবার মিলি সর্দার!! অপেক্ষায় থাকলাম। সিরিজটা খুব খুব ভালো লাগছে পড়তে।

শুভকামনা ও মুগ্ধতা!!

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: আরেক আপুনির আন্তরিক মন্তব্যে আনন্দ পেলাম। ঠিক ধরেছেন আপনি, শেফালী দিদিমণির সাথে আবার মিলি সর্দার। একটু কষ্ট করে পরের পর্বের জন্য সময় নেব । আশাকরি সঙ্গে থাকবেন।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপুনিকে।


৬| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১:০৭

রোকসানা লেইস বলেছেন: মরীচিকার ৩পর্ব পড়া হলো হেস্টেল জীবনের ঘটনা মনে পরে গেল।

০৮ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল আপু,

আমার কোনও পোস্টে আপনার প্রথম কমেন্ট । সুস্বাগতম আপনাকে। পোস্টটি পড়ে হোস্টেল জীবনের ঘটনা মনে পড়াতে আনন্দ পেলাম। তবে স্মৃতি যদি মধুর হয় তাহলে সেটি যতটা আনন্দের উল্টোটি হলে বরং বিস্মৃতিতে হারিয়ে যাওয়ায় শ্রেয়।
আগামীতে এভাবে আপনাকে পাশে পওয়ার আাশা রাখি।

অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা আপুকে।

৭| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১:১১

রাকু হাসান বলেছেন:

হাহাহা ভাইয়া ভাবসাব বেশি ভালো দেখছি না ;) । শেফালী ম্যাডামের পর মিলি সর্দার আবার কে :P =p~
সাবধান ! B-)
শেষে মিলি মেম কে এনে ভালো করছো । দেখা যাক কি হয় । আামার ভাইয়ের যেন কিছু না হয় । ;) :#)

০৮ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু,

না না ঘটনাগুলিকে গল্প হিসাবে দেখলে ভাবসাব খারাপ লাগবে না। অবশ্য কতটা ফুঁটিয়ে তুলতে পেরেছি তার উপর নির্ভর করছে বিষয়টি। শেফালী ম্যাডামের পরে মিলি সর্দারকে দেখে অবাক হয়েছ বা ভাইয়াকে সাবধান করেও দিচ্ছ । কিন্তু তোমার ভাইয়াকে বিশ্বাস করতে পার।পাশাপাশি ঘটনার বর্ননা অনিযায়ী পূর্বের ঘটনা যা হওয়ার তা হয়ে গেছে। কাজেই এখন আর নুতন করে ভাবনার সু্যোগ নেই।


তোমার দোয়ার জন্য ধন্যবাদ। আমার উত্তর ♥♥♥♥ আর তোমাকে পাশে পাওয়া।
পোস্টটটিকে লাইক দিয়ে ভাইয়াকে অনুপ্রেরণা দেওয়ার কারনে কৃতজ্ঞতা ও বিমুগ্ধতা এবং
শুভকামনা জানবে।


৮| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১:২১

আরোগ্য বলেছেন: সারাদিন ব্লগে ঘুরাঘুরি করে লাভ হলো না। রাতে পদাতিক ভাইয়ের গল্প পড়ে পিপাসা মিটলো। বরাবরের মত দারুণ। আগামী পর্বের অপেক্ষায় আছি।

০৮ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আরোগ্যভাই,


আপনার পাঠ ও মন্তব্যে খুশি হলাম। তবে ব্লগে আটও অনেক সুন্দর লেখা আছে। সবার সবকিছু ভালো লাগেনা ঠিকই তবে বেশকিছু ভালো কবিতা ও গল্ল আমার চোখোও পড়ছে। আমার পোস্টটি আপনার পিপাসা মোটানোয় মুগ্ধ হলাম। প্লাসে অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা আপনাকে ।


অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা জানবেন ।



৯| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:২৩

বলেছেন: সেরা গল্প কার দাদা - চলবে -

অপেক্ষায় আছি -

০৮ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: আহা! প্রিয় লতিফভাই, কতটা ভালো লিখেছি জানিনা , তবে এমন প্রশংসা সূচক কমেন্ট পেয়ে ভীষণ আনন্দিত হলাম। ধন্যবাদ আপনাকে । পরের পর্বে সঙ্গে থাকার জন্য আবারও ধন্যবাদ।

শুভকামনা ও ভালোবাসা নিয়েন ।

১০| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:২৭

বাকপ্রবাস বলেছেন: বেশ ভাল লাগছে।

০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:০০

পদাতিক চৌধুরি বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ প্রবাসীভাই।


শুভকামনা ও ভালোবাসা জানবেন ।



১১| ০৮ ই অক্টোবর, ২০১৮ ভোর ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


লেখার বেগ কমে এসেছে, বর্ণনা বেশী হয়ে গেছে

০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় ,

একেবারে সঠিক কথা,বলেছেন। একটু গতি কমলেও আগামীতে আবার গতি বাড়ানোর চেষ্টা করবো । ধন্যবাদ আপনাকে।

বিনম্র শ্রদ্ধা ও শুভেচ্ছা নিয়েন ।

১২| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:৩৩

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: গতকাল রাত ১০টার দিকে একবার আপনার পোস্টে ঢুঁ মারলাম দেখলাম আগের মত। সকাল বেলা দেখি টাটকা পোস্ট মন ভরে পড়লাম।


# শেফালী ম্যাডাম চলে যেতে অদ্ভুত মিষ্টতায় যেন বাতাসটা ভরে গেল। ভরে গেল আমার হৃদয়টাও। কিছু একটা খোঁজার ভান করে পাঞ্জাবীর দু পকেটে হাত দিয়ে অনেক্ষণ সেই সুবাস উপভোগ করতে লাগলাম।

এই কথাগুলো হৃদয়ে দাগ কেটে গেল।

ধন্যবাদ, সকালিক শুভেচ্ছা।

০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় যুক্তি দাওভাই,

আপনি গতকাল রাতে একবার আমার ব্লগে ঢুঁ মারলেও নিরাশ হয়ে ফিরে গেছেন, সকালে টাটকা পোস্ট মন ভরে পড়লেন - আহা! এমন মন্তব্য যে আমার বড় আনন্দের। ধন্যবাদ আপনাকে ।

আর কমেন্টের পরবর্তী অংশ থেকে বুঝলাম মনের দাগ কাটার রহস্য । বেশতো এমন রহস্য আমাদেরকে শেয়ার করুন, দেখবেন আরও মেলোডি লাগবে।

আপনার সকালিক শুভেচ্ছা গ্রহণ করলাম। আপনাকেও আমার হৃদয়ভরা ভালোবাসা ও শুভকামনা রইল।



১৩| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৪

রাজীব নুর বলেছেন: দাদা, অনেকদিন বাদে আপনার পোষ্ট পেলাম।
সুন্দর লিখেছেন।
অনুরোধ এত দেরী করে পোষ্ট দিবেন না। আরেকটু আগে দিবেন।

০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোটোভাই,

পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ।

আসলে আমার ভায়ের গল্পের নায়ক শাহেদের সারাক্ষণ ব্লগিং করার কারনে চাকুরি চলে য়াওয়াতে আমি একটু সাবধান হয়ে ধীর গতিতে চলছি আরকি । তবে ভায়ের এমন আন্তরিক আবেদনে পরের পোস্টটি না হয় একটু দ্রুতই দেবো বলে স্থির করেছি ।

অনেক শুভকামনা ও ভালোবাসা রইল।



১৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:০১

ঋতো আহমেদ বলেছেন: ভালো লাগলো। এটি কি বড় গল্প নাকি কোনো উপন্যাস চলছে। মোটেই তাড়াহুড়ো করবেন না কারো কথায়। সময় নিয়ে লিখুন দাদা। +++

০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় ঋতোভাই,

আপনার সুন্দর আন্তরিকতা পূর্ণ মন্তব্যে প্রীত হলাম। সঙ্গে পোস্টটিকে লাইক করায় পেলাম অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপনাকে।
আসলে লিখতে লিখতে দেখছি বড় হচ্ছে। জানিনা পরে কোথায় গিয়ে শেষ হবে। সঙ্গে থাকার জন্য আপনাকে অনুরোধ করবো। আপনার পরামর্শ অন্তর থেকে গ্রহণ করলাম। জানি হয়তো আবার অনেকে গল্পের গতি কম বলে আগ্রহ হারিয়ে ফেলবে। যাইহোক সবার মতামত নিয়ে একটি লক্ষ্যে এগোবো।

আপনার এত্তগুলি প্লাসে আমি অভিভূত।

অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা আপনাকে ।


১৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:০৯

কথার ফুলঝুরি! বলেছেন: ভালো লাগছে পড়তে :-B শেফালীর ফিরে আসা আর রহস্যময় মিলি সর্দারের ঘোমটা উন্মোচনের অপেক্ষায় রইলাম :D

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০০

পদাতিক চৌধুরি বলেছেন: আজ সকাল সকালে আমার ছোটোবোনকে পেয়ে খুশি হলাম। পড়তে ভালো লাগছে ও শেফালী দিদিমণির ফিরে আসা এবং রহস্যময় মিলি সর্দারের ঘোমটা উন্মোচনের অপেক্ষায় আছেন জেনে আনন্দিত হলাম। ধন্যবাদ বোনকে ।

শুভকামনা ও ভালোবাসা রইল।

১৬| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: হোস্টেল ডাল খেয়ে আবার স্বাস্থ্য বেড়ে গিয়েছিল।

চলুক। দারুন জমছে।

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা, প্রিয় মাইদুলভাই তাহলে ডালের কোয়ালিটি ভীষণ ভালো বলতে হয়। আমি আগে জানলে বরং এমন হোস্টলে ভর্তি হতাম শুধু দুবেলা ডাল ভাত খাওয়ার লোভে।

গল্প জমেছে মনে করাতে আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে।


শুভকামনা ও ভালোবাসা জানবেন ।



১৭| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:২১

নীল আকাশ বলেছেন: দাদা তো দেখি সাসপেন্স শুরু করে দিলেন? পরের টা পড়ার জন্য অপেক্ষায় আছি!
সাথেই আছি। চলুক.............।
ধন্যবাদ।

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নীলআকাভাই,

আপনার সুন্দর মন্তব্যে প্রীত হলাম। পরের পর্বের অপেক্ষায় আছেন বা সাথে আছেন জেনে পুলকিত হলাম। ধন্যবাদ আপনাকে ।


শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

১৮| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো লাগছে।

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ দাদা।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

১৯| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৫৭

নজসু বলেছেন: আগ্রহ বেড়ে গেল।
মন্তব্য শেষে করবো।

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সুজনভাই,

আপনার আগ্রহ বাড়াতে আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে । অপেক্ষায় থাকবো আপনার সম্পূর্ণ মন্তব্যের।


শুভকামনা ও ভালোবাসা আপনাকে ।

২০| ০৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪৯

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,
অনেকদিন পর নতুন পর্ব পেলাম। খুব আশাবাদী ছিলাম এ পর্ব নিয়ে। ছিল অনেক কৌতুহল। কিন্তু ঝটপট পর্বটি শেষ করতে গিয়ে নতুন কৌতুহলের জন্ম নিল!! একেই বলে পাকা 'কথাশিল্পী'। পর্বগুলো চমৎকারভাবে এগিয়ে যাচ্ছে। সামনে আরো কৌতুহল অপেক্ষা করছে নিশ্চিত।

"শেফালী ম্যাডামের পর মিলি সর্দার"......... !! তবে মনে হয় মিলি সর্দারের সাথে প্রেম ঘাটিত নয়; নাড়ির টান ঘটিত কিছু একটা থাকতে পারে। দেখা যাক গুরুর ভাবনার সাথে মিলে কিনা? শুভ কামনা রইলো নতুন পর্বগুলোর জন্য। ভাল থাকুন প্রিয় ভাই/গুরু।

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় গুরুদেব,

আপনার কমেন্ট মানে সেটা যেকোনও লেখকের আগামীর দিশারী । আপনার সুন্দর বিচার - বিশ্লেষণ আমাদের মত লেখকদের কাছে বিরাট প্রাপ্তি । কারেন্ট পর্ব পড়ে যেভাবে আপনি পরের পর্বের নির্দেশনা দিয়ে দেন তাতে আমিও আপনার কমেন্টের জন্য অপেক্ষা করি। অন্যের পোস্টেও দেখেছি আপনার এমন সুন্দর নির্দেশনার। ব্লগে আপনি ইউনিক। গুরুদেব এভাবেই আপনি সামুতে বিচরণ করুন। আজ যেমন আমার পরের পর্ব ইতিমধ্য রেডি হয়ে আছে। কিন্তু চমকপ্রদ বিষয়হল আপনার সঙ্গে তার মিল দেখে। হা হা হা।
আপনি থাকছেন স্যার, আমাদের হৃদয়ে।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।


২১| ০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪৪

সূর্যালোক । বলেছেন: গল্পটি নিজস্ব স্বভাবসুলভ গতিতে চলছে । এটিও খুব ভালো হয়েছে।

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুনির পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম। আগামী পর্বেও পাশে থাকার আমন্ত্রণ রইল।

শুভকামনা ও ভালোবাসা আপনাকে ।

২২| ০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তিনটে পর্ব আমার দেখার ভাগ্য হয়েছে। ভালো লাগলো আগেকার মতোই।। সুন্দর। সাথে আছি। লিখে যান প্রিয়

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মামুনভাই,

প্রথম পর্বের মতই আজও আপনার পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম। সাথে আছেন জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা রইল।

২৩| ০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধূর! শেফালী ম্যাডাম কে? কিছু ধরতে পারছি না। আগেরটা একটু পড়ে আসি....

০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: এইযে অবশেষে আমার পুরানো দোস্তকে পেলাম। তাইতো বলি হিরো গেল কোথায়? কাল থেকে সমানে খুঁজে বেড়াচ্ছি। যাক অবশেষে দেখা পেয়ে আনন্দ পেলাম। দোস্ত আবার শেফালী ম্যাডামকে খুঁজতে গেছে যখন এই ফাঁকে দুপুরের খাবারটি খেয়ে আসি......

২৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ও বুঝেছি, গল্পের হিরোইন তাহলে শিউলী ফুল!!!

হিরোইন কবে আসবে?
মিলি সর্দারকে নিয়ে এত রহস্য কেন??

গল্পের মধ্যে ঢুকতে না ঢুকতেই এক পর্ব শেষ। এই জন্য আমি ধারাবাহিক নাটক দেখি না । আপনার সব পর্ব শেষ হলে তারপর আমি পড়ব। নয়তো আগামী পর্ব দিতে দিতে আজকেরটাও ভুলে যাব। আমি অত ভালো ছাত্র নাকি??X(


পুনশ্চঃ
লেখার বর্ণনা সুন্দর, প্রাণবন্ত। টুকরো, টুকরো সাদা সত্যগুলো লেখার মান বাড়িয়ে দিয়েছে। সিরিজ চলুক....:)


চলবে, লেখার জন্য লাইক দেয়া গেল না। :P

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মন্ডলভাই,

আপনি দ্বিতীয় পর্ব পড়ে তাহলে বুঝলেন গল্পের হিরোইন তাহলে শিউলীফুল। হ্যাঁ সেদিকেই তো যাচ্ছে দেখছি।

হিরোইন নিশ্চয় আসবে, শুধু ব্লগের হিরোর খোঁজে আসবে। আমি কথা,দিচ্ছি চোখের সামনে এমন হিরো থাকতে অন্য কোথাও যেতে দেবোনা। মন্ডলভায়ের জন্য না হয় গল্পের নায়ক একটু ত্যাজিল দাবি । কি এবার খুশিতো? হা হা হা।

মিলি সর্দার গল্পের ঠিক কোন স্থানটি নিয়েছে, সেটার জন্য আরও একটু সময় নেব। আগামীদিনে পরিষ্কার হবে তার ভূমিকাটি।
আপনি পর্ব ভালো বাসেননা ঠিকই, কিন্তু নিজের জীবন যে অসংখ্য পর্বে বিভক্ত। এমনকি কোনও পর্বের সঙ্গে আরেক পর্বের মিলও পাবেন না। নিজের এ পর্যন্ত জীবনকে একটু সাজান , সেই বাল্যে প্রথমিক স্কুলে তালপাতার চাটাই এর অভিজ্ঞতার সঙ্গে কৈশরের শুরুর দিনগুলি কতটা তফাৎ। আবার বয়ঃসন্ধিকালের শুরুর সঙ্গে বন্দ্ধুর কনসেপ্টটাই বদলে গেল। বদলে যায় চারপাশের জগৎটা। নুতন চাওয়া পাওয়া জীবনের হিসাব নিকাশকে সম্পূর্ণ বদলে দেয়। বলা য়েতে পারে এরপর থেকে সে একটু একটু দায়িত্ববান হতে শেখে। এরপরে আমার পক্ষে আর যাওয়া সম্ভব নয়। আপনি এবার শুরু করুন আপনার কৈশরের দিনগুলিকে নিয়ে।

সবশেষে আমাকে লাইক না দিয়ে অনুপ্রেরণা না দেওয়ার কারনে দেশী খাসি মোরগ ধরে, আপনাকে দেখিয়ে আবার ছেড়ে দিলাম। য়া আজ আপনার কপালে মাংস নেই। তবে বাড়িতে ডিম আছে। ডিম দিয়েই মন্ডলভাইকে না হয় আপ্যায়ন করলাম। হি হি হি।


২৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪২

মোস্তফা সোহেল বলেছেন: এবারের পর্ব পড়েও বেশ ভাল লাগল।খুব সাবলীল ভাবে এগিয়ে চলছে গল্প।
আশা করি পরের পর্ব দ্রুতই পাব।++

০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সোহেলভাই,

পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম। আপনার কাছে গল্পটি সাবলীল লাগায় খুশি হলাম। আগামী পর্বেও পাশে আছেন জেনে পুলকিত হলাম।

পোস্টটিকে লাইক করায় ও ডাবল প্লাসে দারুণ অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।


শুভকামনা ও ভালোবাসা জানবেন ।



২৬| ০৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৪

করুণাধারা বলেছেন: আপনার ভাষা, বর্ণনাভঙ্গী, আর প্রতি পর্বের শেষে নতুন টুইস্ট- খুবই ভালো লাগছে। একটা জিনিস শুধু অন্য রকম, আমাদের এদিকে ছেলেমেয়েদের একসাথে কোন আবাসিক স্কুল হয়না। একমাত্র বিশ্ববিদ্যালয়ে ছেলে মেয়েদের জন্য আবাসিক ভবন থাকে, কিন্তু তাতেও ডাইনিং আলাদা। তাই আপনার বর্ণনায় ছেলে মেয়েদের একই সাথে খাওয়ার ব্যবস্থা নতুন লাগছে।

লিখে চলুন, শুভকামনা রইল।

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: আশাকরি আপুনি কুশলে আছেন। আপনার সুন্দর মন্তব্যে পুলকিত হলাম। পোস্টটিকে লাইক করে অনুপ্রেরণা দেওয়াই কৃতজ্ঞতা জানাই।

একটা জিনিস আপনি অন্য রকম বলেছেন আপু, যে স্কুলের বর্ননা দেওয়া হয়েছে তার মাঝখানে ডাইনিংরুম সংলগ্ন কিচেন। এই বাড়িটার দুদিকে একটিতে বয়েজ স্কুল ও বয়েজ হোস্টেল আর ঠিক কিচেনের উল্টোদিকে গার্লস স্কুল ও গার্লস হোস্টেল। গোটা কম্পাউন্ডটা উঁচু করে পাঁচিল দিয়ে ঘেরা। আসলে প্রত্যন্ত এলাকায় ছাত্র- ছাত্রীদের অভিভাবকদের কাছে অনেকটা সুরক্ষিত স্কুলটির বেশ কদর ছিল। ছেলেমেয়েরা মেলামেশা বলতে এই খাওয়ার সময়টুকুই করতে পারতো। যার কিছুটা ইতিমধ্যে উল্লিখিত হয়েছে।

বেসরকারি / কনভেন্ট স্কুলগুলিতেও কো - য়েড হওয়ার প্রচলনটা এখানে একটু বেশি। ডন বস্কো বা অক্সজুলিয়াম কনভেন্টের মত কয়েকটি সংস্থা ছেলে মেয়ে আলাদা শিক্ষার ব্যবস্থা করলেও মোটের উপর স্কুল গুলি কো - য়েড। তবে শহরে সরকারী স্কুলগুলি আবার সম্পূর্ণ বয়েজ অথবা গার্লস আলাদাভাবে পরিচালিত ।
উইমেন কলেজ বা বিশ্ববিদ্যালয়ও খুব কম। তবে হোস্টেল সম্পূর্ণ আলাদা । হোস্টেল লাগোয়া কিচেনও সংগত কারনেই আলাদা। কাজেই ওপারের সঙ্গে এপারের আদতে তেমন কোনও পার্থক্য নেই। তবে কলেজ বিশ্ববিদ্যালয়ে ছেলেমেয়েদের মেশামিশি এখানে বড্ড খুল্লামখুল্ল ভাবে বেশি বলে আমার দৃঢ় বিশ্বাস ।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা প্রিয় আপুনুকে।


২৭| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনার গল্পের মাঝে কেমন যেন এক আলাদা ভালো লাগা কাজ করে। একের পর এক অবিরাম ভাবে বয়ে চলে পঙক্তিমালা। অপেক্ষায় আছি এই টুইস্ট ভরা গল্পটির পরের পর্বের।

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসন্ধ্যা আপু,

আপনার আন্তরিকতাপূর্ণ মন্তব্যে খুশি হলাম। একটু ট্যুইস্ট রাখার চেষ্টা করেছি ঠিকই তবে কতটা করতে পারছি সেটা আপনারাই বিচারক , আপনারাই বলবেন । আগামী পর্বেও পাশে থাকবেন জেনে আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে ।


শুভকামনা ও ভালোবাসা আপুনিকে।


২৮| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

হাবিব বলেছেন: পদাতিক চৌধুরী,
তার জ্ঞান ভুরিভুরি
লেখাতে পাওয়া যায় তার ছাপ,

কি করে কমেন্টস করি-
লজ্জায় মরি মরি
কি হতে কি লিখিবো;
যদি আমি পরে না পাই মাপ!

দলবল ছাড়ি একা
লিখছে সে মরিচিকা,
আছে পর্বের পর পর্ব,

কি দারুন তার লেখা
কোথাও নাই আঁকাবাঁকা
তাকে নিয়ে হচ্ছে আমার গর্ব।

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: স্যার মাত্র কয়েকদিনেই আপনি আমার অন্যতম একজন বিশ্বস্ত বন্ধুতে পরিনত হয়েছেন। আপনি একজন গুনি ব্যক্তি এবং মিশুকে। আপনার আগমনে আনন্দ পেলাম। এমন সুন্দর কাব্যে মন্তব্যে প্রীত হলাম। পেলাম অনুপ্রেরণাও। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।


অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা স্যার আপনাকে ।


২৯| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

ঢাকার লোক বলেছেন: গল্প বেশ জমে উঠছে । চলুক, সাথে আছি !!

০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় ঢাকার লোকভাই,

আপনার আগমনে ও কমেন্টে খুশি হলাম। গল্প আপনার 'জমে ওঠা' 'মনে হওয়াতে আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে।

অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা আপনাকে ।


৩০| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: পর্বটা পড়তে গিয়ে তিনবার হোচট খেলাম ;)

যখনই শুরু করি কোন না কোন কাজ এসে পড়ে, সলভ করে আবার, আবার..

যাক সবশেষে শেষ হল। এ পর্বটা পড়ে আপনার হোষ্টেলের ডালের কথা মনে পড়ল খালি;) :P
হা হা হা

আগামীর অপেক্ষায় :)

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় কবিভাই,

বরাবরের ন্যায় সুন্দর মন্তব্য ও লাইকে অনেক অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে । হোস্টেলের ডালের সঙ্গে আপনারও পরিচয় আছে জেনে ভালো লাগলো। তিন তিনবার চেষ্টার পর অবশেষে গল্পটা শেষ করতে পারলেন জেনে ধন্য হলাম। আগামীতেও এভাবে আপনাকে পাশে পাওয়ার আশাকরি । আপনার সুন্দর ইমোগুলির জন্য আমারও ছোট্ট ♥♥ থাকলো।

শুভকামনা ও বিমুগ্ধতা আপনাকে।

৩১| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

জুন বলেছেন: মরীচিকা তৃতীয় পর্ব পড়লাম পদাতিক চৌধুরী । আমাশয়ের রোগী নায়কের সাথে নায়িকার সাক্ষাৎ পর্ব পড়ে বেশ হাসি পেলো । এসময়ে নায়ককে আবার টয়লেটে দৌড়াতে হলে ভালোই হতো B-)
কারন তখনো সে ঔষধ খাওয়া শুরু করেনি কি না ;)
গল্পে শেফালীর দেখা পেতে না পেতেই আবার মিলি সর্দার :-*
কাহিনীতো দেখছি বিশাল উপন্যাসে টার্ন নিচ্ছে :)
ভালোলাগছে বেশ --------
পরবর্তী পর্বের অপেক্ষায় --------
শুভকামনা .।।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুনিকে এতক্ষণ পরে পেয়ে ভীষণ ভালো লাগছে। তবে আমাশয়ের রোগী নায়কের সাথে নায়িকার সাক্ষাৎ পর্ব পড়ে বেশ হাসি পেল। এসময়ে নায়ককে আবার টয়লেটে দৌড়াতে হলে ভালোই হতো। হা হা হা। আপুনি ভাগ্যিস নিম্ন চাপটি তখন দেয়নি। ব্যাটা ফাঁকা ধানক্ষেতের মাঝখানে নায়িকাকে পেয়ে নিজের রোগকে গেছে ভুলে। উল্টে আমাশাকে ধন্য ধন্য করছে, এটা বলে যে ওর জন্য ঔষধ নিতে বাইরে এসে নায়িকার সঙ্গে সাক্ষাৎ এর সুযোগ হওয়াতে। ♥♥

গল্পে শেফালী চলছে, পাশাপাশি চলে এসেছে মিলি সর্দার । হ্যাঁ আদিবাসী সমাজের প্রতি আমাদের মনোভাব, তাদের সংস্কৃতি, জীবন - যাত্রার কিছু দিক তুলে ধরার ইচ্ছা আছে। পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে আনন্দ পেলাম।


আপনার শুভকামনা গ্রহণ করলাম। আপনাকেও আমার অন্তরের শুভেচ্ছা ও বিমুগ্ধতা আপুনি।


৩২| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

রাকু হাসান বলেছেন:


কিন্তু তোমার ভাইয়াকে বিশ্বাস করতে পার।পাশাপাশি ঘটনার বর্ননা অনিযায়ী পূর্বের ঘটনা যা হওয়ার তা হয়ে গেছে।

একদম ঠিক বলেছো ভাইয়া । স্বাভাবিক লাগছে । বাড়তি কোনো কিছু আসেনি ।
*চঞ্চল হরিণী আপু অসুস্থ :(( :( । আজ শুনলাম কিছু সময় আগে । সাঞ্জি ভাই বললো । দোয়া করিও :(

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু,

তোমার আবার আসাতে আবার আনন্দ পেলাম। ধন্যবাদ আমার ছোট্ট ভাইটিকে। বাড়তি কিছু না আাসাতে তোমার সুন্দর চাহনিতে বিষয়টি ধরা পড়াতে খুশি হলাম।
চঞ্চল হরিণী আপুর অসুস্থতার খবরে দুঃখ পেলাম। আমরা ওনাকে প্রচন্ড মিস করছি। আপুনি দ্রুত আরোগ্যলাভ করুন - কামনা করি।
তোমার ও স্রাঞ্জি সে ভায়ের জন্যও শুভকামনা ও ভালোবাসা রইল।



৩৩| ০৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

তারেক ফাহিম বলেছেন: মিলি সর্দারের সাথে কি ঘটে অপেক্ষায় আছি।


০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:১১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ফাহিমভাই,

আপনাকে নিয়মিত পেয়ে খুব ভালো লাগছে। মিলি সর্দার গল্পের একটি টার্ন বলতে পারেন। চলুন আগামীতে একটু আদিবাসী সংস্কৃতির সঙ্গে পরিচিত হই।

শুভকামনা ও ভালোবাসা প্রিয় ফাহিমভাইকে।


৩৪| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:০৭

ঢাবিয়ান বলেছেন: বাহ , চমৎকার। সহজ, সাবলীল ও প্রানবন্ত। পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় ঢাবিয়ানভাই,

আপনার ছোট্ট এক কথার মন্তব্যটি আমার অনেক অনুপ্রেরণার। পরের পর্বে অপেক্ষায় আছেন জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা ও ভালোবাসা আপনাকে।

৩৫| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৭

যবড়জং বলেছেন: ডালটা কমন ছিলো :)
দেখা যাক মিলি ম্যাডাম ..................।

শুভকামনা ।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় যবড়জংভাই,

আমার কোনও পোস্টে আপনার প্রথম কমেন্ট । কাজেই আলাদা ভালোলাগা থাকলো। সুস্বাগতম আপনাকে । ঠিকই বলেছেন ডালটা কমন ছিল। তবে মিলি ম্যাডামকে নিয়ে একটু সন্দেহে আছেন, তাইতো? একটু সময় নিচ্ছি। আশাকরি আগামী পর্বে কিছুটা পরিষ্কার হবে মিলি ম্যাডামের আগমন।


শুভেচ্ছা ও ভালোবাসা আপনাকে।


৩৬| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৫

মনিরা সুলতানা বলেছেন: পরিবর্তন , অপেক্ষা সব কিছুই বেশ সাবলীল গতিতে চলছে , দেখি বিরহ ,বিচ্ছেদ মিলন !!!
সুখপাঠ্য লেখায় ভালোলাগা।

০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: এইতো!! অবশেষে আপুনিকে পেলাম। গতকাল রাতে পোস্ট দিয়ে তারপর থেকে অপেক্ষা করছি তো করছি - এই বুঝি আপুনি আসেন। যাক সংসারের যাবতীয় দায় - দায়িত্ব সামলিয়ে এমন সুন্দর কমেন্টে একরাশ মুগ্ধতা রইল। সঙ্গে পোস্টটিকে লাইক করে অনুপ্রেরণা দেওয়ার কারনে কৃতজ্ঞতা জানাই ।


বিনম্র শ্রদ্ধা ও বিমুগ্ধতা আপুনিকে।

৩৭| ০৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৬

আখেনাটেন বলেছেন: হলের ডালের কথা স্মরণ করায়ে দিলেন। |-)


শেফালীর সাথে না জমতেই সর্দারনিকে ঢুকায়ে ভালো করলেন না পদাতিক দা। একশ আশি ডিগ্রী কোণে বাঁক নিলে ক্যামনে হয়?

অনেক চরিত্রের মিলনমেলা। গল্প থেকে উপন্যাসে টার্ন নিচ্ছে মনে হচ্ছে।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ফ্যারাওভাই,

আপনাকে পেয়ে খুব আনন্দিত হলাম। খুশি হলাম ডালের সঙ্গে পরিচিত হওয়ার কথা জেনে।

হ্যাঁ ভাই, একটা মারাত্মক ভুল করেফেলেছি শেফালীর সঙ্গে জমার আগে সর্দারনিকে ঢুকিয়ে। অপরাধ স্বীকার করছি, যা শাস্তি দেওয়ার দিয়ে দিন। তারপরে একটু প্যারোলে কদিনের মুক্তি দেবেন প্লীজ। গল্লের বাকি অংশ পোস্ট করতে আসতে হবে। সামুর পাঠকদের কথা ভেবে নিশ্চয় একটা ব্যবস্থা করবেন। হা হা হা। ♥♥

"অনেক চরিত্রের মিলনমেলা। ' অনেকটা ঠিক ধরেছেন। দেখি চরিত্র কতটা কমাতে পারি। তবে গল্পটা একটু বড় হবে আরকি। দয়াকরে এই অধমকে ছেড়ে যাবেন না, প্লীজ।

অনেক শুভকামনা ও বিমুখতা আপনাকে।


৩৮| ০৯ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:৫২

আইজ্যাক আসিমভ্‌ বলেছেন: আপনার গল্পে গ্রাম-বাংলার সবুজের গন্ধ পাচ্ছি। আসা করি গন্ধটা থাকবে।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় বিজ্ঞানীভাই,

আপনার এক কথার মন্তব্য আমার অনেক প্রেরণার। লক্ষ্য করি গ্রাম - বাংলাকে তুলে ধরতে। কিন্তু কতটা যে পারছি সেটাই সন্দেহ । আপনাদের এই কমেন্টগুলি আমাদের প্রেরণার। তবে কমেন্ট থেকে বুঝলাম আপনি আমার গল্প আগেও পড়েছেন। যদিও আপনার কমেন্ট আজ প্রথম পেলাম। কাজেই আমি ও আমার পোস্ট আপনার মূল্যবান কমেন্ট থেকে বঞ্চিত হয়েছি। প্লীজ আগামীতে আপনার মূল্যবান কমেন্ট থেকে আমাকে বঞ্চিত করবেন না।


অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাসা আপনাকে ।



৩৯| ০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:৫৬

নতুন নকিব বলেছেন:



বরাবরের মত মুগ্ধতা এবং +++

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় নকিবভাই,

আপনার এককথার মন্তব্য ও লাইকে অনেক অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

সঙ্গে এত্তগুলি প্লাসে আবারও অনুপ্রেরণা। ধন্যবাদ আপনাকে ।

অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাা আপনাকে ।


৪০| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪১

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনার গল্পগুলি অনেক পছন্দ আমার। শুভ কামনা রইলো ভাইয়া।

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুনিকে আবার পেয়ে ভীষণ আনন্দ পেলাম। গল্পগুচ্ছ ভালো লাগাতে পুলকিত হলাম। ধন্যবাদ আপনাকে ।
আপনার শুভকামনা গ্রহণ করলাম।


আপনাকেও রইল আমার সহৃদয়তা ও শুভেচ্ছা।

৪১| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৬

এ.এস বাশার বলেছেন: শেফালীর ঘ্রাণ! অবশেষে মিলি সর্দার.....বুঝতেছি না গল্পের নায়িকা কি না....তবে কিছু একটা আছে ঐ শেফালী ও মিলির মধ্যে......... চলছে চলুক আলো ছায়ার খেলা বেশ লাগছে.......

আছি পাশে...

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় বাশারভাই,

আপনার পাঠ ও সুন্দর মন্তব্যে প্রীত হলাম। শেফালী ও মিলি নিয়ে আপনি একটু কনফিউশনে আছেন। আমি আপনাকে আরও একটু দ্বিধায় রাখবো। পরের পর্বে অনুরোধ করবো কিছুটা ধারনা স্বচ্ছ হয়েছে কিনা।

আপনার লাইক বাটনে অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।


শুভকামনা ও ভালোবাসা জানবেন ।


৪২| ০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০৬

মিথী_মারজান বলেছেন: গল্প খুব সুন্দর গতিতে এগোচ্ছে।
সামনেতো আরো টুইস্ট অপেক্ষা করছে মনেহচ্ছে।
চমৎকার ভাইয়া।:)

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়া আপুনি,

আপনার আগমনে ও সুন্দর মন্তব্যে পুলকিত হলাম। গল্পে আগামীতে একটু ট্যুইস্ট আছে। আপনাদের মতামত আমার একান্ত কাম্য। আপনার চমৎকার বিশেষণে মুগ্ধ হলাম।

পোস্টটিকে লাইক দেওয়াতে অনেক অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

শুভকামনা ও বিমুগ্ধতা আপনাকে ।


৪৩| ১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

মাহের ইসলাম বলেছেন: অসাধারণ হয়েছে, সব সময়ের মতই।

অনেক অনেক ভালোলাগা আর শুভ কামনা।

১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাহেরভাই,

আপনাকে বেশকিছু দিন পরে পেয়ে ভীষণ খুশি হলাম। তবে আপনি দেখছি ইদানিং ব্লগে সময় দিতে পারছেন না। আশাকরি ব্যস্ততা কাটিয়ে আবার নিয়মিত হবেন। আপনার ভালো লাগাতে অানন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে ।

আপনার শুভকামনা গ্রহণ করলাম। বিনিময়ে আপনার জন্যও আমার হৃদয়ভরা ভালোবাসা ও শুভেচ্ছা।



৪৪| ১০ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:০৪

আহমেদ জী এস বলেছেন: পদাতিক চৌধুরি ,




হোষ্টলের ডাল না খেলে পোলাপানের বিদ্যাবুদ্ধি খোলেনা ।
শেফালী ম্যাডামকে সে ডাল খেতে নিষেধ করেছেন বলে তার বুদ্ধির ধার কমে গেছে । নইলে সে আপনার ধান্ধা বুঝে ফেলতো ঠিক ঠিক আর তাতে গল্পে শেফালী ম্যাডাম আসতো সবটা জুড়ে । B-)

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় জী এসভাই,

একারনেই আপনার মন্তব্যের জন্য আমার পথ পানে চেয়ে থাকা। ঠিক কথাই বলেছেন, হোস্টেলে ঐ ডাল না খেয়ে বুদ্ধির বিকাশ হয়না। তবে আমি কিন্তু ঐ ডাল প্রচুর খেয়েছি। এমনকি সবার খাওয়ার পরের বড় গামলা বাটির তলায় বেশকিছু সেডিমেন্ট আকারে ডাল থাকলে আমাদের মত কয়েক জনের ডাক পরতো ওগুলো খেয়ে আসার জন্য। আমরা বেশ কয়েকজন বন্ধু লেজ নাড়তে নাড়তে যেতাম। তবুও আমার মাথাটা সেই ডাবের খোলই রয়ে গেছে। হা হা হা
আর শেফালী ম্যাডামের অবস্থা জানতে আপাতত পরের পর্বে, প্লীজ ।


শুভেচ্ছা অনিঃশেষ।


৪৫| ১৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫৩

নীল আকাশ বলেছেন: শেফালী ম্যাডামের সাথে তুমল প্রেম কাহিনী পড়ার জন্য ঢুকলাম। মিলি এলো আবার কোথা থেকে? ও, দাদা, এ আবার কে?
তাড়াতাড়ই পরের পর্ব টা পড়তে হবে, গেলাম এখান থেকে.......।

১৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নীকআকা ভাই,

একেবারে গড়গড় তিনটি পর্বই পড়ে ফেললেন। শেফালী ম্যাডামকে খুঁজছেন!! কি আর বলবো। আমি যে নিজেই ওনাকে খুৃঁজার জন্য ডাইনিংরুমে বসে থাকিন।জুনআপুনি ধমক দেওয়াই আপাতত ওনার খোঁজায় সাময়িক ছেদ পড়েছে। তবে মনে মনে খুঁজে চলেছি। সঙ্গে থাকুন প্লীজ । সবাইকে একে একে ধরতে পারবো আশাকরি । ♥♥


শুভকামনা ও ভালোবাসা আপনাকে ।

৪৬| ১৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩০

জাহিদ অনিক বলেছেন: পর্ব ২ পর্যন্ত পড়ে কিছুদিন ছুটিতে গিয়েছিলাম। এসে দেখেই পর্ব ৫ !
সময় করে পড়ে আবার ফিরব নিশ্চয়ই।


শুভেচ্ছা ব্রাদার

১৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় কবিভাই,

আপনার আগমনে আনন্দ পেলাম। ঠিক আছে সময় নিয়ে পড়বেন আশাকরি।


শুভকামনা ও ভালোবাসা আপনাকে।


৪৭| ২৬ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

নীলপরি বলেছেন: মিস করে গেছিলাম । পড়ে নিলাম । ভালো লেগেছে ।

++++
শুভকামনা

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: কর্মব্যস্ততায় হতেই পারে আপু । তবে আপনি পরে এসে পড়াতে আনন্দ পেলাম । সঙ্গে এতগুলো প্লাস ও পোস্টে লাইক করাতে অনুপ্রেরণা পেলাম । কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

অফুরান শুভেচ্ছা নিয়েন ।

৪৮| ২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:২৭

প্রামানিক বলেছেন: আগের দুই পর্ব পড়ার পর অনেক দিন ছিলাম না, তাই পিছনে পড়ে গেছি। এই পর্বও খুব ভালো লাগল।

২৪ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:০০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় প্রামানিক ভাই ,

আপনার পাট ও কমেন্টে আনন্দ পেলাম। ব্যস্ততার জন্য সব সময় ব্লগে সময় দেওয়া সম্ভব হয়ে ওঠে না, ঠিকই তবুও আপনি সময় বার করে পড়েছেন এটাই আমার বড় প্রাপ্তি। ধন্যবাদ আপনাকে। অন্যান্য পর্বের মতো এটিও ভালো লেগেছে জেনে পুলকিত হলাম ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

৪৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:২০

পবিত্র হোসাইন বলেছেন: ডাল থেকে সাবধান !!!!

০৯ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা ! কি করে সাবধান হই? ডাল যে জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। এখন এমন হয়ে গেছে যে প্রতিদিন ডাল না খেলে ভাতই না মুখে ঢুকে না ।

পরে আরো অনেক পোস্ট দিয়েছি। সময় পেলে পড়ার অনুরোধ রইল।

শুভকামনা ও ভালোবাসার প্রিয় পবিত্রভাইকে।

৫০| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৭

ফয়সাল রকি বলেছেন: এবার আবার মিলি এসে পড়লো দেখি!
ভালই চলছে।
+++

২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় রকিভাই,

হ্যাঁ এখানে মিলিদি এসে পড়েছে।পাঠ ও মন্তব্যে ধন্যবাদ। সঙ্গে ডাবল প্লাসে অনেক অনুপ্রাণিত হলাম । কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

৫১| ১৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:০৭

মুক্তা নীল বলেছেন: দাদা, শুভ সকাল।
চাকরি তারপর হোস্টেলে ডাইনিংয়ের খাবারের দৃশ্যপট,দেয়ালের লিখন দারুণ!!!
এরই মাঝে শিউলিফুল.....
দাদা পরের পর্ব পড়বো, এখনই। শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

১৭ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু। হ্যাঁ ঠিকই ধরেছেন হোস্টেলের ডাইনিং রুম , খাবারের দৃশ্যপট ও শিউলি ফুল এসব নিয়েই লেখকের কারসাজি। পরের পর্বের আশাকরি বুঝতে পারবেন ফুল কতটা প্রস্ফুটিত হয়েছে।হা হা হা ..
পোস্টটিকে লাইক করাতে অনুপ্রাণিত হলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।
এই মুহূর্তে আমি নতুন পোস্ট দিয়েছে ; আপনার দাওয়াত থাকলো।

অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাসা প্রিয় আপুকে।


৫২| ১৮ ই মার্চ, ২০১৯ রাত ১২:৩৬

মাহমুদুর রহমান বলেছেন: আহা! দেখি পরবর্তী পর্বে কি হয়।

বিঃদ্রঃ- লেখাগুলো চমৎকার! ]

১৮ ই মার্চ, ২০১৯ সকাল ৮:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় রহমান ভাই। আপনি যে খুঁজতে খুঁজতে আমার পুরানো পোস্টে চলে এসেছেন এতে ভীষণ আনন্দ পেলাম । পোস্টটি চমৎকার লাগাতে প্রেরণা পেলাম ; ধন্যবাদ জানাই আপনাকে ।
যদিও ইতিমধ্যে মরীচিকা( পর্ব -18 ) পোস্ট করা হয়েছে । সময় পেলে পোস্টটিতে ঘুরে আসার অনুরোধ রইল ।


শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

৫৩| ২৮ শে জুন, ২০১৯ রাত ১২:১২

আহা রুবন বলেছেন: ঘোমটা ছাড়া মিলি সর্দারকে কখন দেখব অপেক্ষায় থাকলাম।

২৮ শে জুন, ২০১৯ সকাল ১০:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় রুবনভাই,

পুরানো পোস্টে আপনাকে দেখে ভীষণ আনন্দ পেলাম। মিলিদিকে আপনি নিশ্চয়ই পাবেন কিন্তু তার জন্য আপনাকে দয়া করে আরো কয়েকটি পোস্টে চোখ বোলাতে হবে। আশা করি সময় সুযোগ মত পড়ে আপনার সুচিন্তিত মন্তব্য রাখবেন।

অফুরান শুভেচ্ছা জানবেন।

৫৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

খায়রুল আহসান বলেছেন: মিলি সর্দার - নামটি সত্য মিথ্যে যাই হোক না কেন, গল্পের শেষে এসে বহু সম্ভাবনার দ্বার খুলে দিল। চমৎকার নামচয়ন, চমৎকার টুইস্ট!
শেফালী ম্যাডাম চলে যেতে অদ্ভুত মিষ্টতায় যেন বাতাসটা ভরে গেল। ভরে গেল আমার হৃদয়টাও। কিছু একটা খোঁজার ভান করে পাঞ্জাবীর দু পকেটে হাত দিয়ে অনেক্ষণ সেই সুবাস উপভোগ করতে লাগলাম - মনে রেখাপাত করার মত একটি অভিব্যক্তি!
কথার ফুলঝুরি!, জুন এবং করুণাধারা এর মন্তব্যগুলো ভাল লেগেছে।
পোস্টে ২৩তম প্লাস + +

২৩ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: রেসপেক্টেড স্যার,

মিলি নামটির মধ্যে যে আপনি এমন সম্ভাবনা খুঁজে পেয়েছেন জেনে প্রীত হলাম; ধন্যবাদ আপনাকে। সঙ্গে টুইস্টটি ভালোলাগাতে ও বিশেষ অংশটি উদ্ধৃতি করে দেওয়াতে আবারো মুগ্ধতা; আবারো ধন্যবাদ জানাই স্যার আপনাকে।

আপনার উল্লেখিত ব্লগারগণ অত্যন্ত সুন্দর মন্তব্য করেছেন। আমার মন প্রতিমন্তব্যগুলো ওনাদের কাছে নিয়ে নিস্প্রভ লাগলো।
পোস্ট 23 তম লাইক প্রদান করে অনুপ্রাণিত করার জন্য কৃতজ্ঞতা জানাই আপনাকে।
বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা স্যার আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.