নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনেক হয়েছে, আর না

পাকাচুল

অনেক হয়েছে, আর না

পাকাচুল › বিস্তারিত পোস্টঃ

বিয়েতে দেনমোহর কত হওয়া উচিত? কি কি কারণে দেনমোহর দিন দিন বাড়ছে?

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

মুসলিম বিবাহের রীতি অনুযায়ী বিয়ের জন্য দেনমোহর অত্যাবশ্যকীয়। যত নগণ্যই হোক দেনমোহর নির্ধারণ ছাড়া কোন বিয়ে মুসলিম রীতিতে শুদ্ধ হবে না। দেনমোহর হলো বিয়ের শর্ত, দেন মোহরের সাথে ডিভোর্স এর কোনো সম্পর্ক নেই। দেনমোহর হলো একজন নারীর আর্থিক নিরাপত্তার প্রতীক। অনেকেরই ধারণা, দেনমোহর একটা হলেই হলো,এটা তো আর দেওয়া লাগে না। এই ধারণা থেকে আমাদের সমাজে দেন মোহরের পরিমাণটা দিন দিন বেড়ে যাচ্ছে।

ধারণা ১
কন্যা পক্ষ থেকে ধারণা করা হয়, যদি ৫০ লাখ টাকা কিংবা ঐ রকম অস্বাভাবিক দেন মোহর ঠিক করা হয়, তবে ছেলের পরিবার তো ঐ টাকা কখনো দিতে পারবে না, তাহলে আমার মেয়েও সুখে থাকবে, কখনো ডিভোর্স দিতে পারবে না।

ধারণা ২
আমাদের একটা স্যোশাল স্ট্যাটাস আছে, আমরা কি আমাদের মেয়েকে ৫লাখ টাকা দেন মোহরে বিয়ে দিতে পারি?

ধারণা ৩
বড় মেয়ের বিয়েতে ছেলে পক্ষ ২০ লাখ টাকা দেন মোহর ঠিক করেছিল। মেজ মেয়ের বিয়েতে ২৫ লাখ টাকা ছিল। তাই ছোট মেয়ের বিয়েতে দেন মোহর ৩০ লাখের কম হবে না।

ধারণা ৪
জব্বার সাহেবের মেয়ের দেন মোহর ছিলো ২০ লাখ টাকা। আমার মেয়ের দেন মোহর এর থেকেও বেশি হওয়া লাগবে। আমি বুঝাতে চাই, আমার মেয়েকে বড় ঘরে বিয়ে দিচ্ছি।

ধারণা ৫
দেন মোহর তো আর দেওয়া লাগে না, একটু বাড়িয়ে ধরলে খারাপ কি? শুনতে ভালো লাগে।


কথা হলো, দেন মোহর বেশি হবে কেন? দেনমোহর নির্ধারণ করা উচিত পাত্রের সামর্থ্যের উপর। যেটা কন্যা পক্ষ কখনো চিন্তা করে না। কন্যাপক্ষ বিয়ের কথা বলে পাত্রপক্ষের সাথে, পাত্রের সাথে না। তাই তারা পাত্রের সামর্থ্য জানতে পারে না।

দেন মোহর আদায় করার দায়িত্ব পাত্রের, অভিভাবকের নয়। কিন্তু কোন ফর্মাল বিয়েতে দেন মোহর নির্ধারণে পাত্রের নিজের কোন ভূমিকা নাই। অভিভাবকরা যা চাপিয়ে দেন, পাত্র বিয়ের খুশিতে বেশিরভাগ সময়ই তা মেনে নেন।


কন্যার অভিভাবকদের প্রতি অনুরোধ:
ঐ পরিমাণ দেন মোহর নির্ধারণ করুন, সেটা পাত্র সেচ্ছায়, সানন্দে দিতে পারে। ৩০ লাখ টাকা কাবিনে লিখলেন, পাত্র ১ টাকা দিলো না, সেটা ভালো, নাকি ৫ লাখ টাকা লিখে ৫ লাখ টাকা পাওয়া ভালো? মাঝে মাঝে নাই মামার থেকে কানা মামা ভালো নিশ্চয়।


দেন মোহর নিয়ে একটা সোজা পাঠিগণিত করি এইবার।

ধরুণ কোন পাত্রের মাসিক বেতন ১ লাখ টাকা। বিয়ের বাজারে নিঃসন্দেহে এই বেতন একজন সুপাত্রের পরিচয় দিবে কন্যাপক্ষকে। তারা যদি ৩০ লাখ টাকা কাবিন ঠিক করে, তবে ঐ পাত্রকে সেই ৩০ লাখ টাকা নিজের বৈধ আয় থেকে পরিশোধ করতে কত বছর লাগবে?

ধরে নিলাম, ৩০ লাখ টাকা দেন মোহর এককালীন পরিশোধ করতে অপারগ। পাত্র কিস্তিতে মাসে ১০,০০০ টাকা করে দেন মোহর পরিশোধ করবে। তবে বিয়ের দেন মোহর শোধ করতে পাত্রের কত বছর লাগবে?



সম্প্রতি একজন ডাক্তারের সুইসাইডের পরে অনেকে বলছেন, ৩৫ লাখ টাকা দেন মোহর থাকার কারণে ঐ ডাক্তার তার স্ত্রীকে ডিভোর্স দিতে পারেন নাই। কিন্তু ৩৫ লাখ টাকা দেন মোহর, সেটা ঐ ডাক্তার নিজে মেনে নিয়ে কাবিন নামায় সাক্ষর করেছিলেন, নিশ্চয় কেউ উনাকে ৩৫ লাখ টাকায় সাক্ষর করতে বন্দুক ধরে নাই পিছন থেকে!!!

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯

আরোগ্য বলেছেন: ফুটানি দেখানোর ফলাফল খারাপ হয়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০০

পাকাচুল বলেছেন: সামর্থ্যের বাইরে কিছু করা উচিত নয়।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৪

রাজীব নুর বলেছেন: দেনমোহর ছেলের সামর্থ্য হওয়া উচিত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১২

পাকাচুল বলেছেন: মেয়ের বাবা কি সেটা চিন্তা করে?

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি একটা প্রশ্নের উত্তর জানতে চাই। এক ছেলে ৫ লাখ টাকার কাবিন করলো, ৫ লাখ টাকাই দেন মোহরানা আদায় করে দিল। কোনো কারণে ডিভোর্স হয়ে গেলে ছেলেকে কি পুনরায় কাবিনের ৫ লাখ টাকা দিতে হবে? ৫ লাখ টাকা যে আদায় করা হয়েছে, তার তো কোনো ডকুমেন্ট নাই, তা রাখার ব্যাপারটাও হাস্যকর। ডিভোর্সের সময় স্ত্রী ঐ ৫ লাখ দাবি করলে সমাধান কীভাব হবে?

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৮

পাকাচুল বলেছেন: ভালো প্রশ্ন। মানুষ বিয়ে করে ডিভোর্স এর চিন্তা না করেই। আপনার কথার সূত্রধরে বলতে চাই, এইধরণের ক্ষেত্রে কাবিন নামার টাকা স্ত্রীর নামে ব্যাংকে ট্রান্সফার করে দেওয়া উচিত, ক্যাশ নয়। এছাড়া, যদি ডিভোর্স এর ক্ষীণ সম্ভাবনা থাকে, তবে দলিলে বুঝিয়া পাইলাম, লিখে নেওয়া উচিত।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২৯

সাফকাত আজিজ বলেছেন: দেনমোহরের সঠিক হিসাবটা জানতে চাই...

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:০৯

পাকাচুল বলেছেন: এটার কোন সঠিক হিসাব আছে বলে আমার জানা নাই। সামর্থ্য অনুযায়ী দেন মোহর নির্ধারণ করা উচিত।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:১২

পাকাচুল বলেছেন: Click This Link

এটা দেখতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.