নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিশির কনা।

পলাশ মিয়া

আলো আঁধারী স্বপ্ন...

পলাশ মিয়া › বিস্তারিত পোস্টঃ

চরম জিনিস না পড়লে মিস করবেন (যারা গুগলের এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম সম্বলিত ফোনের দারুন ভক্ত)

২২ শে জুন, ২০১৪ রাত ১০:৫৭



বর্তমান যুগে স্মার্টফোনগুলো সকলের হাতের নাগালে। একসময় মানুষের কাছে স্মার্টফোন ব্যাপারটা খুবই কাল্পনিক একটা ব্যাপার ছিল তখন সাধারণ একটা নরম্যাল ফোনের প্রতি মানুষের ব্যাপক কৌতুহল ছিল। এরপর আস্তে আস্তে দিন যত যেতে থাকে স্মার্টফোন গুলোও মানুষের হাতের নাগালে চলে আসে।



বর্তমান সময়ে গুগলের এন্ড্রয়েড স্মার্টফোন সকলেরই হাতে হাতে। বর্তমান যুগের ফোনগুলো মানুষের জীবনকে এতটাই সহজ করে দিয়েছে যে, মানুষ এখন আর ডাইরী লেখে না, সে এখন স্মার্টফোনের ভার্চুয়াল ডায়েরী ব্যবহার করে। হিসেব করার জন্য ক্যালকুলেটর হাতে নিয়ে ঘুরতে হয় না, সিমপ্লি স্মার্টফোনের সামান্য একটা এপস দিয়েই সে তার প্রয়োজনীয় হিসেব-পাতি মূহুর্তেই করে নিতে পারে। দিক নির্দেশের জন্য মানুষ এখন আর কম্পাস পকেটে নিয়ে ঘুরে বেড়ায় না, সিমপ্লি স্মার্টফোনের একটা এপস দিয়েই সে এখন কোনদিকে যাচ্ছে তার সহজেই লোকেট করতে পারে। তাছাড়া গুগল ম্যাপস তো আছেই। আমার এ আলোচনা এন্ড্রয়েডের এপসের সুবিধাগুলি বর্ণণা করা না। আমি এখন দেখাব আপনার এন্ড্রয়েড স্মার্টফোনটি হারিয়ে গেলে কিভাবে তা সহজেই লোকেট করতে পারবেন আর যদি ফোনটা উদ্ধার করা সম্ভব না হয়, সেই ফোনটির সমস্ত ডাটা কিভাবে মুছে দিতে পারবেন তা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া।



প্রথমে আপনার স্মার্টফোনের Settings এ গিয়ে Security তে যাবেন এবং সেখানে গিয়ে Device Administrator Option এ ক্লিক করে Android Device Manager টি Active করে বের হয়ে আসবেন।

এবার আপনি https://www.google.com/android/devicemanager এই সাইটে ক্লিক করে আপনার PlayStore (প্লে স্টোর) এ দেওয়া জি-মেইল একাউন্ট দিয়ে লগ ইন করলে গুগল ম্যাপ দেখাবে এবং অটোম্যাটিকলি আপনার ফোনটির নামও কনফিগার হয়ে স্ক্রিনে দেখাবে। আপনি সেখানে ৫টা অপশন দেখতে পাবেন, তা হল-



Ring-এই অপশন দিয়ে আপনি আপনার ফোনে রিং দিতে পারবেন। ফোনে অটোম্যাটিকলি কল চলে যাবে এবং রিং ১০ মিনিট পর্যন্ত বাজতে থাকবে। আপনি ফোনের স্ক্রিন টার্চ করার সাথে সাথে রিং বন্ধ হয়ে যাবে।



Lock-এই অপশনটি দিয়ে আপনি আপনার ফোনটি লক করে রাখতে পারবেন।



Erase-যদি আপনার ফোনটি কোনক্রমেই পাবার সম্ভাবনা না থাকে তাহলে আপনি এই অপশনটি ব্যবহার করে আপনার ফোনের সকল ডাটা মুছে দিতে পারবেন।



Locate Device-এই অপশনটিতে ক্লিক করে আপনার ফোনটি কোথায় আছে সেই জায়গাটা সহজেই চিহ্নিত করতে পারবেন তার মানে ফোনটি কোন এরিয়াতে আছে সেটা গুগল ম্যাপে দেখাবে।



Rename this Device-পেজে আপনার ফোনের ডিফল্ট নামটি দেখাবে। কিন্তু আপনি যদি একটু অন্যরকম হন, যেমন ফোনের নামটা চেঞ্জ করে ইচ্ছেমত কিছু একটা রাখতে চাচ্ছেন তাহলে আপনি এই অপশনটি ব্যবহার করে তা করতে পারবেন। যেমন আমি আমার ফোনের নামটা Symphony xplorer W35 নামটা চেঞ্জ করে “পলাশ আহমেদের ফোন” নামটি ব্যবহার করেছি।



:)“পোষ্টটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ”:D

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৪ রাত ১২:৩৯

ওয়েলকামজুয়েল বলেছেন: ধন্যবাদ

২৩ শে জুন, ২০১৪ রাত ১:২৬

পলাশ মিয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ জুয়েল ভাই...

২| ২৩ শে জুন, ২০১৪ রাত ১২:৪২

core needle007 বলেছেন: Nice..very informative post..keep it on..

২৩ শে জুন, ২০১৪ রাত ১:২৭

পলাশ মিয়া বলেছেন: ধন্যবাদ ভাই, সাথে থাকেন আরো অনেককিছু লেখার আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.