নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিশির কনা।

পলাশ মিয়া

আলো আঁধারী স্বপ্ন...

পলাশ মিয়া › বিস্তারিত পোস্টঃ

সার্জারী করে বদলে দিন আপনার ল্যাপটপ কিংবা ডেক্সটপের ভিতরের সৌন্দর্যকে.../

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ৮:৪৭



আমরা অনেকেই হয়ত; অনেক কিছু সাজাতে পছন্দ করি; কেউ ঘর সাজাতে, কেউ বউ সাজাতে আর কেউ বা নিজেকে সাজাতে। কিন্তু আমি সব সময় চেষ্টা করি আমার নোটবুকটা’কে সাজাতে। আমার মত সুন্দর মনের মানুষ হয়ত; অনেকেই আছেন যারা বিছানাপত্র, নোটবুক, পড়াশুনার টেবিল কিংবা ঘরটাকে সব সময় সাজাতে পছন্দ করেন এবং বন্ধু-বান্ধবদের সব সময় সতর্কে রাখেন এই বলে যে, আমার সাজানো কোন কিছুই নষ্ট করিস না যেন.../



আজ আমি যে ছোট্ট বিষয় নিয়ে একটা ব্লগিং করব; সেটা হল আপনি আপনার পিসি/নোটবুকের ফোল্ডার হয়ত; বিভিন্ন আইকন দিয়ে চেঞ্জ করেছেন কিন্তু কখনো আপনি আপনার পিসি/নোটবুকের ড্রাইভের আইকনগুলি চেঞ্জ করেছেন কি...?



অনেকেই হয়ত এই ব্যাপারটা জানেন না; তাই তাদের জন্যই আমার আজকের এই আয়োজন।



এজন্য আপনাকে যা যা করতে হবে-

প্রথমে আপনি Notepad Open করবেন। তারপর সেখানে [autorun] লিখে এন্টার দিবেন। এর পরের লাইনে আপনি যে আইকনটি ড্রাইভের আইকন হিসেবে দিতে চান সেটি লিখবেন এইভাবে icon=Apple.ico

যেমন আমি Apple আইকনটি ব্যবহার করেছি তাই icon= এবং .ico এর মাঝে Apple আইকনটির রি-নেম এ গিয়ে পুরো Apple শব্দটি কপি করে ব্যবহার করেছি। এরপর আপনি যে আইকনটি ব্যবহার করতে চান সেটি শুধুমাত্র সমান (=) এবং পয়েন্ট (.) এর মাঝে সেই আইকনটির নাম লিখে উপরে দেয়া ফরম্যাট অনুযায়ী ফাইলটিকে autorun.inf লিখে ডেক্সটপে সেভ করবেন।



এবার সেই Apple ফাইলটি এবং autorun ফাইলটি; যেটি আপনি ডেক্সটপে সেভ করেছেন সেটি আপনি যে ড্রাইভের চেহারা চেঞ্জ করতে চান সেখানে গিয়ে পেষ্ট করে সেই ফাইল দুটি properties এ গিয়ে হাইড করে দিয়ে আপনার মেশিনটা রি-স্টার্ট দিন।



দেখেন তো ড্রাইভারের চেহারা চেঞ্জ হয়েছে কিনা।

চেঞ্জ হয়ে থাকলে একটা ধন্যবাদ কিন্তু আমার প্রাপ্য হয়ে যাবে.../ হা হা হা হা.../



(বিঃদ্রঃ এখানে আইকন চেঞ্জ করার জন্য শুধুমাত্র বিশেষ ধরণের ইমেজের প্রয়োজন; এজন্য আপনি শুধু গুগলে ico ফাইল লিখে টরেন্ট সার্চ দিলেই নিমিষেই লাখ লাখ ico এসে হাজির হবে শুধুমাত্র আপনার পিসি/নোটবুক’কে সাজানোর জন্য)

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ৮:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




অনেক ভালো লেথা।
এমন লেখার দরকার আছে।

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৩৮

পলাশ মিয়া বলেছেন: ধন্যবাদ বস...

দোয়া করবেন এরকম আরো লেখা যাতে উপহার দিতে পারি...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.