নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঐক্য এবং সংগ্রাম= মুক্তি

পাঠক লাল গোলদার

শোষণ-বৈষম্য হীন একটা মানবিক সমাজ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক ফেডারেশনে কাজ করি আমি। বুর্জোয়া আধিপত্যের বিপরীতে রাজেনৈতিক, সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক ও মনজাগতিক ক্ষেত্রে শ্রমিক কৃষক মেহনতী মানুষের পাল্টা আধিপত্য গড়ে তোলাই প্রথম কাজ।

পাঠক লাল গোলদার › বিস্তারিত পোস্টঃ

পুষ্টিগুণে ভরা আবুকাদো। বাংলাদেশে চাষ করলে ব্যাপক লাভবান হওয়ার সম্ভাবনা।

১৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৩৪

ফলটির নাম আবুকাদো। বিশ্বের বেশিরভাগ দেশেই অত্যন্ত জনপ্রিয় একটি ফল। গরম বা নাতিশীতোষ্ণ অঞ্চল আবুকাদো চাষের জন্য উপযোগী। পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশ, ল্যাটিন আমেরিকা এবং আফ্রিকার বিভিন্ন দেশে আবুকাদোর ব্যাপক চাষ হয়। আবুকাদো গাছ খুবই বড় হয়। আম গাছের মতো ঝাকড়ানো এবং বাঁচেও অনেক দিন। কাঁচা আমের মতোই আবুকাদো ফল গাছে ঝুলে থাকে থরে থরে।



বড়ই সুস্বাদু এই ফল। সকালের সিরিয়াল বা টোস্টের সাথে আবুকাদো বেশি জনপ্রিয়। তবে সালাদসহ অন্যান্য খাবারেও ব্যবহৃত হয়। যেমন বাকেট বা বার্গারে আবুকাদোর ব্যবক ব্যবহার লক্ষ্য করা যায়। যেহেতু এটি সুস্বাদু এবং পুষ্টিকর তাই এটি বেশ দামী একটি ফল। বাংলাদেশে আবুকাদো চাষ করলে লাভবান হওয়ার সম্ভাবনা ব্যাপক। যেহেতু বাংলাদেশের আবহাওয়া আবুকাদো চাষে উপযোগী তাই চাষীদের উদ্যোগী হওয়া উচিৎ আবুকাদো চাষে। বিদেশে ব্যাপক চাহিদা থাকায় আবুকাদো সহজেই একটি রপ্তানী পণ্য হতে পারে। সম্ভব হতে পারে বৈদেশিক মুদ্রা অর্জন। আবুকাদো চাষী হতে পারে সাবলম্বী।

আবুকাদো দিয়ে তৈরী হয় ভোজ্যতেলও। দামী আবুকাদো তেলের রান্না খাবারও বেশ সুস্বাদু ও পুষ্টিকর।

আমাদের দেশের আধুনিক মেগাশপ বা সুপারমার্কেটগুলোতেও এখন আবুকাদো পাওয়া যায়। বিদেশ থেকে আমদানীকৃত এসব আবুকাদো খুবই দামী । তবে আবুকাদোর চাহিদা আমাদের বাংলাদেশেও দিন দিন বাড়ছে।

সুগার নেই বিধায় ডায়াবেটিস রোগিরাও নির্দিধায় আবুকাদো ফল খেতে পারেন।

আবুকাদোর খাদ্যগুণঃ

টোটাল ফ্যাট : ২৩%

পটাশিয়াম : ১৩%

কার্বহাড্রেট : ২৮%

প্রোটিন : ৪%

ভিটামিন এ : ২%

ভিটামিন সি : ১৬%

ভিটামিন বি : ১0%

ক্যালসিয়াম : ১%

আয়রণ : ৩%

সুগার : 0%



আবুকাদো গাছ এবং ফল দেখে আমার ডাবোর গাছের কথা খুব মনে পড়ে। আবুকাদো গাছ এবং ফলের সাথে ডাবোর গাছের খুব মিল। তবে মিলটা শুধু দেখার ক্ষেত্রে। ডাবোরের ফল খাওয়া যায় না। গাছও তেমন কোন কজে লাগে না। ডাবর গাছ খুলনার দক্ষিণাঞ্চলে জন্মানো একটি বুনো গাছ যদিও এটি এখন বিলুপ্তির পথে। ছোট বেলায় ডাবোর ফল দিয়ে আমরা ক্রিকেট বল বানিয়ে কত যে ক্রিকেট খেলেছি।আজও মনে পড়ে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.