নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঐক্য এবং সংগ্রাম= মুক্তি

পাঠক লাল গোলদার

শোষণ-বৈষম্য হীন একটা মানবিক সমাজ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক ফেডারেশনে কাজ করি আমি। বুর্জোয়া আধিপত্যের বিপরীতে রাজেনৈতিক, সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক ও মনজাগতিক ক্ষেত্রে শ্রমিক কৃষক মেহনতী মানুষের পাল্টা আধিপত্য গড়ে তোলাই প্রথম কাজ।

পাঠক লাল গোলদার › বিস্তারিত পোস্টঃ

হজে পাঠানোর নামে মানব পাচার!

২৯ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৩২



পবিত্র হজে পাঠানোর নামে মানবপাচার অভিযোগের সত্যতা পাওয়া গেছে কয়েকটি হজ এজেন্সির বিরুদ্ধে। এক শ্রেণীর অতি মুনাফালোভী হজ এজেন্সি প্রতি বছর হজের নামে সৌদি আরবে মানব পাচার করে। হজযাত্রীদের পুঁজি করে হজ এজেন্সির নামে ওই সিন্ডিকেট হাজার কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এসব এজেন্সির অধিকাংশের মালিক পক্ষের সঙ্গে প্রভাবশালী একটি অপরাধী চক্র জড়িত। ধর্ম মন্ত্রণালয়ের তদন্তে বেরিয়ে এসেছে এসব এজেন্সির অপকর্ম।

এ বছর প্রায় দুই হাজার হজযাত্রীকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছে ধর্ম মন্ত্রণালয়। সৌদি কর্তৃপক্ষ সন্দেহভাজন ও পুলিশ ক্লিয়ারেন্স না থাকায় প্রায় ছয় হাজার হজযাত্রীর ভিসা ইস্যু করছে না। জানা গেছে, পুলিশ ভেরিফিকেশনে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত, হজ পালনের জন্য পর্যাপ্ত বয়স না হওয়া, ব্যাংক তালিকার সঙ্গে এজেন্সির হজযাত্রীর তালিকায় গরমিল থাকা ও রোহিঙ্গা সন্দেহ হওয়া ব্যক্তিদের তালিকাকে 'সন্দেহভাজন' চিহ্নিত করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, মানব পাচারের অভিযোগ ওঠে ২৯২টি এজেন্সির বিরুদ্ধে। অনিয়মের অভিযোগ ওঠার পর ধর্ম মন্ত্রণালয় তদন্তের সিদ্ধান্ত নেয়। তদন্তে পাঁচটি এজেন্সির বিরুদ্ধে গুরুতর অভিযোগ ছাড়াও ১৪৪টি এজেন্সির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। মানব পাচারের অভিযোগে ১১টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করেছে সরকার। এ ছাড়া অসাধুতার অভিযোগে ১৪৪টি এজেন্সিকে এক লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের তদন্তে রাজধানীর আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেটের এয়ার কক্স ইন্টারন্যাশনাল, নয়াপল্টনের ডা. হালিম প্যালেসের সেন্ট্রাল ট্রাভেলস, সিআর দত্ত লেনের এফ হক টাওয়ারের ট্রাভেল স্কাই কানেকশন, চট্টগ্রামের আগ্রাবাদের জাহান বিল্ডিংয়ে এসবি আগা অ্যান্ড কোং ও সিলেটের জিন্দাবাজারের আল-মারজান শপিং সেন্টারের রাব্বানী ওভারসিজ সার্ভিসেসের বিরুদ্ধে মানব পাচারের অভিযোগের সত্যতা পাওয়া যায়। এই পাঁচটি এজেন্সির বিরুদ্ধে ইমিগ্রেশন অ্যাক্ট এবং মানব পাচার রোধ আইনের আওতায় ফৌজদারি মামলা দায়েরের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। এসব হজ এজেন্সির লাইসেন্স বাতিল ও দশ লাখ টাকা করে জরিমানারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছয়টি প্রতিষ্ঠানের হজ লাইসেন্স বাতিল এবং জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। এগুলো হলো_ রাজধানীর ফকিরাপুলের গালফ ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ও ট্রাইটন ওভারসিজ লিমিটেড, পুরানা পল্টনের মেসার্স মাসুদ ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ও তোপখানা রোডের গোল্ড জয় ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, চট্টগ্রাম আগ্রাবাদের রাহাত ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ও আন্দরকিল্লার নিশান ওভারসিজ। এর মধ্যে মাসুদ ট্রাভেলস অ্যান্ড ট্যুরসকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বিভিন্ন অসাধুতায় পাঁচটি এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে। এগুলো হলো_ মতিঝিলের বিএমএস ট্রাভেলস, গ্রিন হিল ট্রাভেলস ও আসিফ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, পুরানা পল্টনের স্বপ্নপুরী ইন্টারন্যাশনাল এবং সিলেট জিন্দাবাজারের রাব্বানী ওভারসিজ। স্বপ্নপুরী ইন্টারন্যাশনালের লাইসেন্স অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

অনিয়মের অভিযোগে সাতটি এজেন্সিকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এগুলো হলো_ রাজধানীর বনানীর



ব্রাইট ট্রাভেলস ও ফোর স্টার ইন্টারন্যাশনাল ট্রাভেলস এজেন্ট, মতিঝিলের সানশাইন এভিয়েশন সার্ভিসেস লিমিটেড, দিলকুশার এমপি এয়ার, নয়াপল্টনের এটিএম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস লিমিটেড, তোপখানা রোডের মীমস ট্রাভেলস অ্যান্ড ট্যুরস এবং পুরানা পল্টনের বাব-ই-মদিনা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস। অনিয়মের অভিযোগে ৩৫টি এজেন্সিকে তিন লাখ, ৫১টিকে দুই লাখ এবং ৩৫টিকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। ১৪০টি এজেন্সিকে 'তিরস্কার' করা হয়। দুটিকে 'অব্যাহতি' ও 'নথিজাত' করা হয়েছে চারটির।

ধর্ম সচিব কাজী হাবিবুল আওয়াল সমকালকে বলেন, যেসব এজেন্সির শতকরা ৮০ ভাগ হজযাত্রী ফিরে আসেনি তাদের লাইসেন্স বাতিল এবং ইমিগ্রেশন অ্যাক্ট ও মানব পাচার রোধ আইনের আওতায় ফৌজদারি মামলা করা হচ্ছে। হজে পাঠানোর নামে যেসব এজেন্সি অসাধুতা ও অনিয়ম করবে, তাদের বিরুদ্ধে ভবিষ্যতেও তদন্ত করে মন্ত্রণালয় কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেবে।

পরিচালক (হজ) ও অতিরিক্ত সচিব মো. বজলুল হক বিশ্বাস সমকালকে বলেছেন, হজের নামে সৌদি আরবে মানব পাচার চিরতরে বন্ধের জন্য সরকার উদ্যোগ নেবে। তিনি আরও বলেন, হজ পালন করার মতো এখনও বয়স হয়নি, এমন পাঁচশ'র বেশি ব্যক্তির পাসপোর্ট জব্দ করা হয়েছে। এ ছাড়া ব্যাংকে টাকা জমাদানকারী তালিকা আর হজ এজেন্সির তালিকায় যাদের নাম-ঠিকানা মিল পাওয়া যায়নি এবং পুলিশ ভেরিফিকেশনে যারা সন্দেহভাজন, তাদেরও হজে যেতে দেওয়া হবে না।



আলতাব হোসেন

২৯ আগস্ট ২০১৩

দৈনিক সমকাল

Click This Link

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.