নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঐক্য এবং সংগ্রাম= মুক্তি

পাঠক লাল গোলদার

শোষণ-বৈষম্য হীন একটা মানবিক সমাজ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক ফেডারেশনে কাজ করি আমি। বুর্জোয়া আধিপত্যের বিপরীতে রাজেনৈতিক, সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক ও মনজাগতিক ক্ষেত্রে শ্রমিক কৃষক মেহনতী মানুষের পাল্টা আধিপত্য গড়ে তোলাই প্রথম কাজ।

পাঠক লাল গোলদার › বিস্তারিত পোস্টঃ

বিপুল পরিমাণে ধরা পড়া সত্ত্বেও যে কারণে কমছে না ইলিশের দাম!

০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৫৫

বিপুল পরিমাল ইলিশ ধরা পড়ার খবর এলেও কমছে না ইলিশের দাম। সাগর এবং নদী মোহনায় এসব ইলিশ মেলার খবর দিচ্ছেন জেলেরা। আবহাওয়ার অনুকুল পরিবেশ আর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি টেনে আনছে এসব ইলিশ। বর্তমান পরিস্থিতি যতোদিন থাকবে ততোদিন এভাবে ইলিশ ধরা পড়বে বলে আশা করছেন তারা। তবে এতো আধ্যিক্যের পরও খুলছে না সাধারণ মানুষের ভাগ্য। কমছে না ইলিশের দাম। এখনও বাজারে ৭ থেকে ৮০০ টাকা কেজি দরে কিনতে হচ্ছে ইলিশ। অনেক বাজারে ভরা মৌসুমেও ইলিশ মিলছে না।

ব্যবসায়ীরা বলছেন সরবরাহ পর্যাপ্ত নয়। তাই দাম কমারও সুযোগ নেই। তবে নির্ভরযোগ্য অনেক সূত্র বলছে ভিন্ন কথা। তাদের মতে ভারতে পাচার হচ্ছে বিপুল পরিমাণে ইলিশ। সমুদ্র এবং স্থল সীমান্তের নানা চোরাই পথে দাদন ব্যবসায়ীরা এ মাছ ভারতের ব্যবসায়ীদের কাছে পাচার করছে। সরকার ইলিশ রপ্তানি নিষিদ্ধ করলেও ব্যবসায়ীদের কারবার ঠিকই চলছে। ফলে পর্যাপ্ত পরিমাণে ধরা পড়লেও তা আসছে না দেশের বাজারে। এর ওপর রয়েছে পাইকাড়ী ও খুচরা বাজারের কারসাজি। এসব কারণেই থমকে আছে দাম। আম জনতার নাগালে আসছে না ইলিশ।

তথ্যসূত্রঃ ভোরের কাগজ

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.