নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঐক্য এবং সংগ্রাম= মুক্তি

পাঠক লাল গোলদার

শোষণ-বৈষম্য হীন একটা মানবিক সমাজ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক ফেডারেশনে কাজ করি আমি। বুর্জোয়া আধিপত্যের বিপরীতে রাজেনৈতিক, সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক ও মনজাগতিক ক্ষেত্রে শ্রমিক কৃষক মেহনতী মানুষের পাল্টা আধিপত্য গড়ে তোলাই প্রথম কাজ।

পাঠক লাল গোলদার › বিস্তারিত পোস্টঃ

ঢিলাকুলুপঃ মরুভুমির সেকেলে একটি ব্যবস্থা

০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৮

ঢিলাকুলুপ সম্পর্কে মাওলানা ভাসানীর বিখ্যাত একটা উক্তি শুনেছিলাম। মাওলানা ভাসানী বলেছিলেন, আরবের মানুষ খাইতো খেজুর আবার তাতে পানিও খাইতো খুবই কম। পানির অভাব প্রকট ছিল সেখানে। ফলে খেজুরের মতো শুকনা খাবার আর পানি স্বল্পতার কারণে তাদের পায়খানা হইতো অনেকটা ছাগলের ল্যাদির মতো বড়ি বড়ি। তাই ঢিলাকুলুপ তখনকার আরবের মানুষের জন্য ছিল পারফেক্ট। তাছাড়া খাওয়ার পানির প্রচন্ড সংকট তো তাদের ছিলই! টয়লেটে ব্যবহার করার পানি যোগানো ছিল আরো কঠিন ও ব্যয়বহুল! তাই ঢিলাকুলুপ প্রথার জন্ম। ঢিলাকুলুপ পদ্ধতি প্রচলনের সময় বাংলাদেশের মানুষের দিকে মোটেও নজর দেয়া হয় নি। বাংলাদেশের মানুষ খায় থাল ভরে ভাত আর সাথে কলাই শাকসহ নানা ধরণের শাকপাতা, সাথে একাধিক গ্লাস পানি। ফলে পায়খানাও করে পরিমাণে অনেক বেশি। ঢিলাকুলুপে কাজ হয় না মোটেও! ধুইতে গেলে লাগে বালতি ভরা পানি। আর নদী-খালের বাংলাদেশে ঢিলাকুলুপের চিন্তাইবা কেন??



এখন দিন বদলেছে! আরবের মানুষের খাবারেও পরিবর্তন এসেছে, পানির সংকটও অনেকটা দুর হয়েছে বিজ্ঞানের উপর ভর করে। কিন্তু ঢিলাকুলুপের তরিকার বদল হয়নি এখনও। আরবেও চলছে, নদী-খালের বাংলাদেশেও! চলছে তো চলছেই!

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: hmm.....100%

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৬

জাহিদ ২০১০ বলেছেন: কোন কিছু সম্পর্কে না জেনে কোন কথা বলা ঠিক না। কারন ১ বালতি দুধের মধ্যে ১ ফোটা প্রসাব দিলে পুরো বালতির দুধ নষ্ট হয়ে যাবে ঠিক তেমনি প্রসাব করার পর পানি ব্যবহার করলে ওই পানিতো নষ্ট হয়ে যাবে। ওই পানিতো কাপড়ে লাগলে কাপড় নাপাক হয়ে যাবে। তাই প্রসাব করে কুলুপ লজ্জাস্থান লাগিয়ে কিছুক্ষন অপেক্ষা বা হাটাহাটি করে ভাল করে পরিষ্কার হয়ে পানি ব্যবহার করতে হয়। আবার পায়খানার সময় যে বর্জ্য বের হয় এটা অত্যন্ত তৈলাক্ত যা সাবান দিয়ে ধুলে ও পরিষ্কার হয় না ফলে সেই তৈলাক্ত পদার্থ দিয়ে খাবার খেলে তা খাবারের সাথে মিশে যায়। এর জন্য পানি ব্যবহারের আগে ঠিলা দিয়ে ভাল করে পরিষ্কার করে তারপর পানি ব্যবহার করতে হয়। বর্তমানে বিভিন্ন ব্রান্ডের টয়লেট পেপার পাওয়া যায়। এগুলো দিয়ে ঠিলা কুলুপের কাজ করা যায়।

সবচেয়ে ভাল হয় এ সম্পর্কে কোন ভাল আলেম এর কাছ থেকে জেনে আমল করা

ভাল থাকবেন।

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৯

আহলান বলেছেন: সেকেলের ইসলাম কতটা একেলে তা বুঝতে আকেল দরকার ...

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫১

জেকলেট বলেছেন: R u serious abt ur following articles?? Thn hw come European, USA even in India peoples are using this shit toilet paper to clean thm self ??

Nd more interestingly ur communist followers- Russian, Chines as well using these shit??

After getting very little knowledge, Some time people things they r very scholar Like You.. """A little knowledge is dangerous"""

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১২

মুখচোরা বলেছেন: ভাইজানের দেখি ঢিলাকুলুপের চিন্তায় ঘুম নাই!

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০৮

হেডস্যার বলেছেন:
এইসব বিষয়ে লেখার আগে কিছু পড়াশোনা কইরা আসেন।

আর হেডম থাকলে কমেন্টগুলার জবাব দেন। B-))

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:২৯

তামিম ইবনে আমান বলেছেন: আপ্নের পছন্দ না হইলে আপ্নের গোয়ায় ঢিলা না দিলেও পারেন :-&

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.