নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঐক্য এবং সংগ্রাম= মুক্তি

পাঠক লাল গোলদার

শোষণ-বৈষম্য হীন একটা মানবিক সমাজ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক ফেডারেশনে কাজ করি আমি। বুর্জোয়া আধিপত্যের বিপরীতে রাজেনৈতিক, সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক ও মনজাগতিক ক্ষেত্রে শ্রমিক কৃষক মেহনতী মানুষের পাল্টা আধিপত্য গড়ে তোলাই প্রথম কাজ।

পাঠক লাল গোলদার › বিস্তারিত পোস্টঃ

হাসিনা - খালেদার চোখের সমস্যা

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৮

চাঁদের কোন কলঙ্ক নেই! চাঁদ সুন্দর মুখ! চাঁদের কোন খুত নেই! চেহারাখান এক্কেরে চান্দের লাহান! যা কিছু সুন্দর, যা কিছু ভাল তার সাথে চাঁদমামার তুলনা করার অভ্যাস মানুষের বহু পরোনো।

একবার হলো কি কয়েকজন জ্যোতির্বিদ মানুষের এই চাঁদ সম্পর্কীত ধারণার উপর সন্দেহ পোষণ করে বসলো! তাঁরা অনেক পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত নিলো! না! কথা ঠিক না! চাঁদের গায়ে নিশ্চয় দাগ আছে! তা না হলে ঐ যে কালো কালে দাগ দেখা যায় ওগুলো কি??

দার্শনিক সক্রেটিসের জ্ঞানের খ্যাতি তখন বিশ্বজোড়া! তাই জ্যোতির্বিদগণ সিদ্ধান্ত নিলেন তারা সক্রেটিসের কাছেই যাবেন!

যেই কথা সেই কাজ। সক্রেটিসের আস্তানায় গিয়ে হাজির হলেন জ্যোতির্বিদগণ। সক্রেটিসের সামনে তাদের পর্যবেক্ষণ সম্পর্কে সবকিছু খুলে বললেন! বললেন, তাদের মতে চাঁদের গায়ে কলঙ্কের অভাব নেই!মানুষ না জেনেই শুধু শুধু চাঁদের প্রসংশা করে।

সক্রেটিস তো তাদের কথা শুনে একেবারে থ! বল্লেন, শত শত বছর ধরে পৃথিবীর মানুষ বিশ্বাস করছেন যে চাঁদের কোন কলঙ্ক নেই! এই শত বছরের বিশ্বাসটা তোমরা বললে আর শেষ হয়ে গেলো? সমস্যাটা মোটেও চাঁদের নয়! সমস্যাটা তোমাদের চোখে! সুন্দর চাঁদ, সুন্দরই আছে! কিন্তু তোমাদের চোখে অসুখ হয়েছে! তাই তোমরা চাঁদের দোষ না দেখে সোজা গিয়ে চোখের ডাক্তার দেখাও।



গল্পটি আমার প্রিয় স্যার অচিন্ত্য বিশ্বাসের মুখ থেকে শোনা! গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়াকে চোখের ডাক্তার দেখাতে বলেছেন! প্রধানমন্ত্রী বলেছেন, বিরোধীদলীয় নেত্রী চোখে কিছুই দেখেন না! সরকারের কোন উন্নয়নই তার চোখে পড়ে না! এটাই জাতির দুর্ভাগ্য!

চোখের সমস্যা নিয়ে তাই গল্পটা মনে পড়ে গেলো আমার!

কিন্তু বাংলাদেশের রাজনীতির ক্ষেত্রে আসলে সমস্যা টা কোথায়?? এখনকার সক্রেটিসরা কি বলেন??

মানুষ নিজের মতো করেই প্রতিটা বিষয়কে দেখে! তাই দেখার সমস্যা থাকতেই পারে! কিন্তু তাই বলে নিজে ক্ষমতায় থাকলে দেখি উন্নয়নের জোয়ারে দেশ ভাসছে! আর অন্যে ক্ষমতায় থাকলে দেখি ভাসা তো দুরের কথা! উন্নয়ন সব শুকিয়ে কাঠ! এটা কেমন দেখা!

হাসিনা বা খালেদার চোখের তো পরিবর্তন হয় না! তবে ক্ষমতার পরিবর্তনের সাথে দেখার কেন পরিবর্তন হয়?? তাহলে কি দুজনের চোখেই সমস্যা?? তারেক-কোকোর কিছু লুটের টাকা আর পদ্মাসেতু বা হলমার্কের কিছু অংশ দিয়ে দুজনের জন্য দুটো চক্ষু হাসপাতাল করে দিলে তো ভালই হতো! অন্তত একজনের উন্নয়ন আরেক জন দেখতে পেতেন!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৩১

বিলাল বলেছেন: খাঁটি কথা বলেছেন।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৩৫

সেমিবস বলেছেন: বড়ই অসংলগ্ন কথাবার্তা.............প্রধানমন্ত্রীর বক্তব্যে মনে হয় দেশের এযাবতকালের সব উন্নতি উনার একার!! বড়ই আফসোস আমাদের ..................আমরা কানা.........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.