নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুহাম্মাদ আবদুল্লাহ

পিস মিসাইল

পিস মিসাইল › বিস্তারিত পোস্টঃ

সউদি আরবের সাথে মিলিয়ে সমগ্র বিশ্বে সিয়াম ও ঈদ পালন কি সম্ভব?

২০ শে মে, ২০১৭ রাত ১২:২৯

বাংলাদেশের সাথে সউদি আরবের সময়ের পার্থক্য তিন ঘণ্টা। সউদি আরবে(UTC+03:00) যখন সন্ধ্যা ৭ টা বাংলাদেশে(UTC+06:00) তখন রাত ১০ টা। মনে করি শাবান মাসের ২৯ তারিখ দিবাগত রাতে সউদি আরবে রমজানের চাঁদ দেখা গেল। এই খবর সমগ্র বিশ্বে সাথে সাথে ছড়িয়ে দেয়া হল। যেহেতু বাংলাদেশে তখন রাত ১০ টা তাই বাংলাদেশ এই খবর পেল রাত ১০ টায়। অর্থাৎ বাংলাদেশ পরের দিন রোজা করতে পারবে। কিন্তু যেসব দেশের সউদি আরবের সাথে সময়ের পার্থক্য ৯ ঘণ্টার বেশি যেমন নিউজিল্যান্ড(UTC+12:45), তারা কি করবে? সউদি আরবে যখন সন্ধ্যা সাতটা তাদের দেশে তখন রাত ৪:৪৫ টা। তারা কিভাবে সউদি আরবের সাথে মিলিয়ে রোজা করবে? কখন সাহরি খাবে? তাদের তারাবির কি হবে?? যাদের সময়ের পার্থক্য সউদি আরবের সাথে ১১ ঘন্টা অর্থাৎ UTC+14:00 তাদের কি হবে? সউদি আরবে যখন সন্ধ্যা ৭ টা তাদের দেশে তখন ভোর ৬ টা। তারা কিভাবে সাউম পালন করবে?
ইসলামে এমন অবাস্তব বিধান থাকতে পারে না। যখন যেই অঞ্চলে চাঁদ দেখা যাবে তখন সেই অঞ্চলের মানুষ তার উপর ভিত্তি করে রোজা রাখবে। এটাই বাস্তব সম্মত এবং ইসলামের বিধান।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৭ রাত ১:২৭

কানিজ রিনা বলেছেন: ঠিক বলেছেন রোজা ঈদ চাঁদের সাথে সম্পর্ক
চাঁদ দেখে রোজা ও ঈদ।
আজকাল নিত্য নতুন কত কিছু হচ্ছে কত
তর্ক করতে করতে আমরা মুসলিমরা দন্দে
জড়াচ্ছি আর অপধর্মীরা খুশি হচ্ছে।
সব আলেমরাই বিজ্ঞ পন্ডিত। এই পন্ডিতদের
তর্কে সাধারন মুসলিম বিভ্রান্তি হচ্ছে। এদিকে
কারও খেয়াল নাই। ধন্যবাদ।

২| ২০ শে মে, ২০১৭ রাত ১:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চাঁদপুরের ঐ লোকেরা তো ব্লগ পড়েনা। তাই তাদের সরকারী ভাবে মাইরের ব্যবস্থা করতে হবে...

২০ শে মে, ২০১৭ সকাল ১০:০৫

পিস মিসাইল বলেছেন: এই ফিতনা শুধু চাঁদপুর নয় বরং সমগ্র বাংলাদেশেই ছড়িয়ে পরেছে। ব্যাপকতা বাড়ছে। আমাদের সত্যের বানী ছড়ানো উচিৎ তাহলেই তাদের দল দুর্বল হয়ে যাবে। আক্রমণাত্মক হলে ফিতনা বাড়তে পারে। সরকার এ ব্যাপারে শিক্ষার ব্যাবস্থা করতে পারে। প্রকৃত আলেমদের বলার সুযোগ করে দিতে পারে। এতেই কাজ হবে।

৩| ২০ শে মে, ২০১৭ সকাল ৮:২৬

শাহিন-৯৯ বলেছেন: যারা সারা বিশ্বে একসাথে সাওম, ঈদ পালন করার পক্ষে তাদের কাছে আমার প্রশ্ন ১০০ বছর আগে তারা কিভাবে জানত আজ সৌদি চাঁদ উঠেছে।

৪| ২০ শে মে, ২০১৭ দুপুর ১২:০৭

শোভ বলেছেন: নরওয়ের যারা বাস করে তারা কি ভাবে রোজা রাখবে ? বলবেন কি ?

২১ শে মে, ২০১৭ রাত ১২:৫৫

পিস মিসাইল বলেছেন: নরওয়ের সময় হচ্ছে UTC+01:00 এবং সউদি আরবের সময় হচ্ছে UTC+03:00। অর্থাৎ সউদি আরবে যখন সন্ধ্যা ৭ টা নরওয়েতে তখন তখন বিকাল ৫ টা। আপনি যদি মনে করেন নরওয়েতে দিন হয় না, বার পরিবর্তিত হয় না, তবে সেটা ভুল ধারনা।

৫| ২১ শে মে, ২০১৭ সকাল ১১:০৪

শোভ বলেছেন: আমি জানি নরওয়েতে ১দিন আমাদের ৬ মাসের সমান ,(হয়ত ভুল হতে পারে ) আপনি কি জানেন আমাকে বলেন দয়া করে । নরওয়েতে কখন সুর্য অস্ত যায় ? সুরা বাকারার ১৮৬ নং আয়াত কি বলে একবার পড়ে দেখবেন ।

২১ শে মে, ২০১৭ দুপুর ১:১৬

পিস মিসাইল বলেছেন: https://www.youtube.com/watch?v=BrHpbnVKG7o

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.