নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলমই হোক দুর্নীতি দূর করার হাতিয়ার

শামচুল হক

আমি একজন সাধারন লোক

শামচুল হক › বিস্তারিত পোস্টঃ

ব্লগে দুই বছরপূর্তি এবং আমার আনাড়ী লেখা

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৭



দেখতে দেখতে ব্লগে দুই বছর পার হয়ে গেল। ব্লগে এসে অনেক কিছু জানার এবং শেখার যেমন সুযোগ হয়েছে তেমনি নিজেও কিছু লেখার সুযোগ পেয়েছি। ব্লগে অনেকেই ভালো লেখেন, তাদের ভালো লেখার পাশাপাশি আমি নিজেও কিছু অপরিপক্ক লেখা পোষ্ট করেছি। আমার অপরিপক্ক লেখায় অনেকের যেমন উৎসাহ পেয়েছি তেমনি অনেক ধরনের মতামতও পেয়েছি। গঠনমূলক মতামত যারা দিয়েছেন তাদেরকে সাধুবাদ জানাই। তাদের শিক্ষামূলক মন্তব্য থেকে যেমন লেখার প্রেরণা পেয়েছি তেমনি শিক্ষামূলক উপাদানও পেয়েছি। আমার আনারি হাতের লেখা পড়ে অনেকেই উপদেশ দিয়েছেন আরো বেশি বেশি করে বই পড়তে। স্কুলজীবন থেকেই নজরুল রচনাবলী, শরৎ সমগ্র, রবীন্দ্র ছোট গল্প সমগ্র, মাইকেল মধুসুদন দত্ত, কবি জসীম উদ্দিন, সতেন্দ্রনাথ দত্ত, স্বভাব কবি গোবিন্দ দাস, বঙ্কিম সমগ্র, কবি সুকান্ত সমগ্র, বিভুতিভূষণ সমগ্র, আবুল ফজল রচনাবলী, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সমগ্র, নীহার রঞ্জন গুপ্তের লেখা, রোমেনা আফাজের লেখা, জরাসন্ধ, বলাইচাঁদ, মীর মোশাররফ হোসেন, প্যারীচাঁদ সমগ্র, শেক্সপীয়ার, হোমার, হুমায়ুন আহমেদ, শওকত ওসমান, প্রিন্সিপল ইব্রাহীম খাঁ, শওকত আলী, সৈয়দ শামসুল হক, কবি আল মাহমুদ, আনিসুল হক, রামায়ণ, মহাভারত, চতুর্বেদ, মনুসংহিতা, বিষ্ণু পুরাণ, সুনীল গঙ্গোপধ্যায়সহ অনেক লেখকের লেখা পড়েছি এবং বর্তমানেও পড়ছি কিন্তু উপদেশ অনুযায়ী আমার লেখনির কোন উন্নতি হয়েছে বলে মনে হলো না।

মানসম্মত লেখালেখির জন্য অবশ্যই বই পড়ার দরকার আছে। কিন্তু শুধু বই পড়ার উপর নির্ভর করে মানসম্মত লেখা হয় না, এর সাথে বিধাতা প্রদত্ত মেধাও প্রয়োজন। বিধাতা প্রদত্ত মেধা ছাড়া কারো ইচ্ছার উপর নির্ভর করে ভালো লেখার উদগীরণ সম্ভব নয়। অনেকেই আছেন যারা প্রচুর লেখাপড়া করেন অথচ এক প্যারা লিখতে পারেন না। আবার অনেকে আছেন অল্প লেখাপড়া করেই অনেক লিখতে পারেন। এই ব্লগেই এমন প্রমাণ অনেক, কিছু ব্লগার আছেন যাদের মেধা প্রশংসা করার মত। তারা মুহুর্তেই কবিতা লিখে পোষ্ট করতে পারেন এবং করেন, আবার অনেকে আছেন আমার মত, যারা সারারাত চেষ্টা করেও কিছু লিখতে পারেন না। এতেই বোঝা যায় লেখালেখির মেধা শুধু বই পড়া বা ইচ্ছের উপরে নয়, এটা উপর থেকে আসে। আমার দুর্ভাগ্য যে আমি উপরওয়ালার সেই আশির্বাদ পুরোপুরি পাইনি, যে কারণে স্বীকার করতে বাধ্য হচ্ছি যে-- বই পড়ার অভাবে নয় মেধার অভাবে হয়তো আমার লেখা মানসম্মত হচ্ছে না। এরপরেও আপনারা যারা আমার অপরিপক্ক লেখা পড়ে ভালো-মন্দ মন্তব্য করেন তাদের কাছে কৃতজ্ঞ। এই ব্লগের ব্লগার হিসাবে আর কিছু না হোক, ভালো লিখতে না পারলেও অন্যের ভালো লেখা পড়তে পারছি এটাই আমার জন্য অনেক আনন্দের।

অবশেষে সকল ব্লগার ভাই ও বোনদের আমার দুই বছর পূর্তিতে শুভেচ্ছা জানাই, অনেক বয়স্ক ব্লগার আছেন তাদেরকেও শ্রদ্ধার সাথে সালাম জানাই। সকলের দোয়া কামনা করে এই ইচ্ছা ব্যক্ত করছি যতদিন ব্লগে আছি সবাই যেন মিলেমিশেই থাকতে পারি।

মন্তব্য ৭২ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: সুন্দর আত্মোপলব্ধি!! আপনার এপর্যন্ত এতজন বিদগ্ধ লেখকের সঙ্গে পরিচয় হওয়ার পরেও আপনি বলছেন, আপনার লেখার মানোন্নতি হয়নি। গ্রেট! গ্রেট।

স্যার আইজাক নিউটনও বলতেন, " আমি জ্ঞানের সমুদ্রে নুড়ি খুঁজে চলেছি। "। আপনি এভাবে জ্ঞানের অমৃতরসের সন্ধানে চলুন ও নিজেকে পরিপূর্ণতায় ভরিয়ে তুলুন।

দুবছর পূর্তির জন্য রইল অনিঃশেষ শুভেচ্ছছা ও ভালোবাসা।



২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৮

শামচুল হক বলেছেন: ধন্যবাদ পদাতিক দা, আপনার মূল্যবান মতামত পড়ে আনন্দিত হলাম। অনেক অনেক শুভেচ্ছা রইল।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৯

সোনালী ঈগল২৭৪ বলেছেন: দ্বিতীয় বর্ষপূর্তির অভিনন্দন ভাই

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৯

শামচুল হক বলেছেন: মন্তব্যর জন্য আপনাকেও অভিনন্দন।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪০

আখেনাটেন বলেছেন: যিনি এত সুন্দর করে গুছিয়ে লিখতে পারেন, তাঁর মেধা নেই মানতে পারলুম না হক সাহেব। :D

ভালো পঠন পাঠন না থাকলে ভালো লেখক হওয়া যায় না এ চিরন্তন সত্য। তবে মোটামুটি লেখক হতে বাধা নেই। তবে উৎকৃষ্ট লেখক হতে হলে বাড়তি কিছু মনে হয় লাগে। তাই তো আমরা আমজনতা ব্লগার, অার তেনারা...। :((

সবাই কি রবিবাবু হতে পারে? অাসেন দুইভাই মিলে কোলাকুলি করি। |-) |-)

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

শামচুল হক বলেছেন: বর্তমান পৃথিবীতে রবিবাবু একটাই, তার কাছাকাছি যেতে হলে বই পড়ার পাশাপাশি ওপরওয়ালার আশির্বাদ প্রয়োজন, সেইটাই আমাদের অভাব। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪১

সৈয়দ ইসলাম বলেছেন:


আমি শামচুল হককে চিনি একজন চমৎকার গল্পকার হিসেবে। কে তাকে কী বলল বা সে নিজেকে কী বলল! সেটা দেখা আমার বিষয় না! ভাল লেখকদের সাথে থাকাই একধরণ তৃপ্ততা কাজ করে। কাটিয়ে দেয়া এই দু'বছরের প্রতিটা লেখাই যে মানসম্মত হয়েছে এমনটা বলা যাবে না, তবে অধিকাংশ লেখাই কিন্তু পাঠকের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে। শেষের দিকে লেখা আপনার গল্পের ধারাবাহিক পর্বগুলো সেই দিনগুলোতে সব চেয়ে বেশি পঠিত ও পছন্দসই হয়েছে।


আপনার দু'বছরপূর্তির এই সফলতাকে জানাই নির্মল অভিনন্দন। এগিয়ে আমাদের অগ্রযাত্রা।


সবশেষে আপনাকে জানাই পবিত্র সালাম

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৭

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই, কোন লেখকেরই সব লেখা পাঠক প্রিয়তা পায় না, আবার বড় বড় লেখকদের সব লেখাই বিখ্যাত নয়, দুই একটা লেখার জন্যও অনেকে বিখ্যাত হয়েছে। আপনার মন্তব্য আমার খুবই ভালো লাগল। আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা।

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

শায়মা বলেছেন: তোমার গল্পগুলো আমার অনেক ভালো লাগে ভাইয়া! :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৮

শামচুল হক বলেছেন: ধন্যবাদ বোন শায়মা, আমার গল্প ভালো লাগায় অনেক অনেক শুভেচ্ছা রইল।

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৮

মনিরা সুলতানা বলেছেন: আপনার গল্প তো বেশ ভালো হয় !!
লেখায় আনার মেধা নেই , একেবারেই মানতে পারলাম না । দারুণ করে গুছিয়ে লিখেছেন শুভেচ্ছাবানী!!!

অভিনন্দন ভাইয়া বর্ষপূর্তির শুভেচ্ছা :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৭

শামচুল হক বলেছেন: ধন্যবাদ বোন, আমি একটি গল্পকে যেভাবে ফুটিয়ে তুলতে চাই অনেক চেষ্টা করেও যখন সেইভাবে লিখতে পারি না, তখনই মনে হয় আমার মেধার অভাব আছে। আপনার লেখাও অনেক ভালো। মন্তব্যর জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৪

আহমেদ জী এস বলেছেন: শামচুল হক ,



ব্লগে দু'বছর খুব একটা কম সময় নয় । ব্লগটাকে তেমন করে ধরে রেখেছেন বলেই এতোটা পথ এসেছেন নইলে ঝরে যেতেন অনেক আগেই । ব্লগ ও ব্লগারদের ভালোবেসে আপনার এই লেগে থাকা দু'যুগ পেড়িয়ে যাক ।

ব্লগে আপনার গল্প কিন্তু মজার হয় , নিরাভরণ-সদাসিদা-একান্ত নিজের মুখে বলার মতো করে লেখা । এটা জীবন থেকে উঠে আসা একজন নিরহংকার লেখকের পরিচয় ।

শুভেচ্ছা নিরন্তর ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৮

শামচুল হক বলেছেন: উস্তাদ, আপনাদের মত গুণী ব্লগারগণ ব্লগে আছেন বলেই এখনো টিকে আছি। নইলে অনেক আগেই ঝরে যেতাম। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৬

রাকু হাসান বলেছেন:
অভিনন্দন :) । দুই বছর দুই দশক পার হোক । অনেক অনেক শুভকামনা । ভালোবাসা সমর্থন থাকবে ।



বাকি কথা পরের কমেন্টে বলছি ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৮

শামচুল হক বলেছেন: আপনার ভালোবাসা আমার আগামীর প্রেরণা। ধন্যবাদ আপনাকে।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৬

সুমন কর বলেছেন: অভিনন্দন !! !:#P শুভকামনা রইলো।

অনেক সুন্দর গুছিয়ে লিখেছেন। আর আপনি দেখি অনেক লেখকের বই পড়েছেন এবং পড়ছেন। বাহ, দারুণ.....এবং আপনার গল্প ভালো হয়।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৯

শামচুল হক বলেছেন: জীবনে অনেক পড়েছি, কিন্তু কাজে লাগাতে পারি নাই এখানেই আমার দুর্বলতা। ধন্যবাদ আপনাকে।

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫২

রাকু হাসান বলেছেন:

প্রজাপতি যেমন ফুলে বসেছে,মধু আহরণ করতে । আপনি ও আপনার মত ব্লগাররের লেখা ঠিক তেমন ই । ফুলটাকে সামু মনে করতে পারি । আপনার অভিজ্ঞতালবন্ধ পোস্ট পড়ে ভালো লাগছে । কিন্তু কথা হলো‘আমার আনাড়ী লেখা, এখানে । আমি খুব অল্প পড়ার সুযোগ পেয়েছি । মোটেও তা মনে হয়নি । আমার সাথে ব্লগের অধিকাংশ ব্লগার একমত হবেন আশা রাখি । হাজারো শুভকামনা শামচুল হক ভাইয়া । :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২১

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই, আপনার মূল্যবান মন্তব্য পড়ে আনন্দিত হলাম, আপনারা সাথে আছেন বলেই লেখায় উৎসাহ পাই। মন্তব্য করার জন্য শুভেচ্ছা রইল।

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৭

করুণাধারা বলেছেন: আপনার লেখা আমার ভালো লাগে শামচুল হক, যদিও সব সময় মন্তব্য করা হয় না। তবে আপনার অধিকাংশ লেখা পড়েই আমি মুগ্ধ হয়েছি।

এভাবে লিখতে থাকুন, শুভকামনা রইল।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৩

শামচুল হক বলেছেন: ধন্যবাদ আপনাকে, আমার প্রায় লেখাতেই আপনার মন্তব্য পেয়েছি, আপনাদের উৎসাহমূলক মন্তব্যই ব্লগে আমার লেখার প্রেরণা। শুভেচ্ছা রইল।

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: অভিনন্দন এবং শুভ কামনা জানাই আপনাকে, সাথে আমার ব্লগ ঘুরে আসার দাওয়াতও দিয়ে দিলাম আসবেন কিন্তু প্লিজ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৩

শামচুল হক বলেছেন: ধন্যবাদ বোন, অবশ্যই আপনার ব্লগ বাড়ি ঘুরে আসবো। মন্তব্য করার জন্য অনেক অনেক শুভেচ্ছা।

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৭

ওমেরা বলেছেন: আপনার জাপানী বউ এর খবর কি ? । দুই বছর পূর্তিতে অভিনন্দন ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৮

শামচুল হক বলেছেন: আগামী কাল জাপানী বউ পাবেন। ধন্যবাদ বোন ওমেরা, অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই পোস্টটুকুতে আপনার লেখার যে স্টাইল, তা পরিণত। আপনার পড়াশোনার ব্যাপ্তিও ঈর্ষণীয়। আপনি অবশ্যই লেখালেখিতে ক্ষুরধার হবেন।

শুভেচ্ছা থাকলো।

একবার আপনাকে জিজ্ঞাসা করেছিলাম- আপনার নামের বানান ঠিক আছে কিনা। আমরা সাধারণত শামছুল/শামসুল বানানেই লিখে থাকি, কিন্তু আপনার বানান 'শামচুল'। এটাই সার্টিফিকেটের বানান হয়ে থাকলে ঠিক আছে। যদি রেজিস্ট্রেশনের সময় ভুল হয়ে থাকে, ফিডব্যাকে জানাতে পারেন নিক সংশোধনের জন্য।

অভিনন্দন ও শুভেচ্ছা রইল।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫২

শামচুল হক বলেছেন: এটা আমার দাদার দেয়া নাম, তিনি আমাকে এই নামেই ডাকতেন। ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান মন্তব্যর জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৫

নূর আলম হিরণ বলেছেন: লিখতে থাকুন , আমাদের আরো গল্প উপহার দিন। বর্ষপূর্তির শুভেচ্ছা।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৪

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই, দোয়া করবেন যেন বিধাতা আমাকে লেখার জন্য সঠিক জ্ঞান দান করেন। শুভেচ্ছা রইল।

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪৯

কাওসার চৌধুরী বলেছেন:
ব্লগে দুই বছর পূর্তিতে অভিনন্দন আপনাকে৷আপনি লেখক হওয়া এবং প্রকৃত প্রদত্ত লেখক সত্তা নিয়ে নিজের মতামত দিয়েছেন৷সহমত আপনার সাথে৷৷ব্লগে আপনার পথচলা আরো দীর্ঘ হোক এই কামনা রইলো ৷

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৫

শামচুল হক বলেছেন: ধন্যবাদ কাওসার ভাই, আপনার মূল্যবান মন্তব্য পড়ে খুশি হলাম, অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২৭

সচেতনহ্যাপী বলেছেন: অনেক শুভকামনা রইলো।। এগিয়ে যান আরো পথ।।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৭

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই, অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:০৪

সোহানী বলেছেন: সব মানদন্ডেই আপনার লিখা যোগ্য। এবং আপনার গল্পগুলো সাধারন মানুষের গল্প তাই সহজেই সবার সাথে মিলে যায়। সেটা অনেক বড় বিষয়। তারউপর দুই বছর ব্লগের সাথে একাত্বতা অনেক বড় কিছু। এভাবেই থাকবেন আমাদের সাথে।

দুই বছরের শুভকামনা। আরো দুই যুগ পার করুন সামহোয়ারে। এ প্রত্যাশা।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৯

শামচুল হক বলেছেন: ধন্যবাদ বোন সোহানী, আপনার মন্তব্য পড়ে উৎসাহিত হলাম। আপনাদের মত কিছু গুণী ব্লগারের উৎসাহ পেয়েই আমি ব্লগে লেখালেখিতে টিকে আছি নইলে হয়তো অনেক আগেই ঝরে যেতাম। মন্তব্য করার জন্য অনেক অনেক শুভ্চেছা।

১৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৪৩

নোয়াখাইল্ল্যা বলেছেন: আপনার লেখা সবসময় চমৎকার লাগে।শুভকামনা রইল ভাই

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪০

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই, আপনার উৎসাহমূলক মন্তব্যর জন্য অনেক অনেক শুভেচ্ছা।

২০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১৯

স্বপ্নীল ফিরোজ বলেছেন:

আপনি খুব সুন্দর লিখেছেন।
আমার ব্লগ বাড়িতে একবার বেড়াতে আসুন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪১

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই, অবশ্যই আপনার ব্লগ বাড়িতে যাবো। মন্তব্যর জন্য শুভেচ্ছা রইল।

২১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২৬

সনেট কবি বলেছেন: আপনার গল্প বেশ ভালো হয় !!

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪২

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই সনেট কবি, উৎসাহ দানের জন্য অনেক অনেক শুভেচ্ছা।

২২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩২

নতুন নকিব বলেছেন:



আপনার লেখা কিন্তু আমাকে টানে। স্মৃতিচারন অসাধারন হয়েছে। +++

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৩

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই নতুন নকিব, মন্তব্য করায় অনেক অনেক শুভেচ্ছা রইল।

২৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: আপনি বলেছেন প্রচুর বই পড়ার কথা।
১০০% সহমত।
প্রচুর পড়লেই প্রচুর লেখা যায়। আর না পড়ে লিখলে লেখার মান ভালো হয় না।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৭

শামচুল হক বলেছেন: লেখার মান শুধু বই পড়ার উপর নির্ভর করে না মেধাও প্রয়োজন। এমন অনেক পাঠক আছেন যারা প্রচুর বই পড়েন কিন্তু লেখেন না। তবে লেখকদের প্রচুর ব্ই পড়া উচিৎ, বই না পড়লে লেখার গুণগত মান উন্নয়ন করা যায় না। ধন্যবাদ আপনাকে মূল্যবান মন্তব্য করার জন্য।

২৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৪

রাজীব নুর বলেছেন: I have drunk deep of joy And I will taste on there wine to night.

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৭

শামচুল হক বলেছেন: ধন্যবাদ

২৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫১

রাজীব নুর বলেছেন: বই পড়ার সবচেয়ে বড় যন্ত্রণা হল–‘‘যতই আমরা অধ্যয়ন করি ততই আমাদের অজ্ঞতাকে আবিষ্কার করি’’।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৬

শামচুল হক বলেছেন: কথা সত্য।

২৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:

আপনার লেখা দিন দিন ভালোর দিকে যাচ্ছে।

কেউ এমনিই লিখতে পারে , কেউ আবার অনেক চেষ্টায় পারে এটাই মানুষের জীবন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

শামচুল হক বলেছেন: ঠিকই বলেছেন ভাই, আল্লাহ প্রদত্ত মেধা যাদের তারা অল্পতেই ভালো লিখতে পারে। আমার মত মেধা যাদের তাদের অনেক অসরত করেও হয় না। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

২৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৫

শিখা রহমান বলেছেন: ব্লগে আমি অনিয়মিত ব্যস্ততার কারণে আর সময়ের অভাবে। তবে আপনার যে কয়েকটা লেখা পড়েছি সব কয়টাই ভালো লেগেছে; মন্তব্যে বলেছিও। আপনার গল্প বলার ভঙ্গী সুন্দর। গল্পের প্লট বোনায় যথেষ্ট দক্ষতা আছে।

আশা করছি সামনের দিনগুলোতে আপনার লেখা পড়ার সুযোগ হবে। আপনার সুন্দর লেখনী আরো অনেক বছর ব্লগকে সমৃদ্ধ করুর সেই শুভকামনা করছি।

ভালো থাকবেন। শুভকামনা অফুরন্ত গল্পকার।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

শামচুল হক বলেছেন: ধন্যবাদ বোন, আপনার উৎসাহমূলক মন্তব্য পড়ে উৎসাহিত হলাম। অনেক অনেক শুভেচ্ছা রইল।

২৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

তারেক ফাহিম বলেছেন: ৩য় বছরের পদার্পন শুভ হোক।

আপনার গল্পগুলো বেশ উপভোগ্য।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২১

শামচুল হক বলেছেন: উৎসাহমূলক মন্তব্য করার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

২৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২৫

নীলপরি বলেছেন: আপনাকে অনেক অভিনন্দন ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২১

শামচুল হক বলেছেন: ধন্যবাদ বোন, মন্তব্য করার জন্য আপনাকেও অভিনন্দন।

৩০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


এই তো কেবল শুরু, অভিনন্দন

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২২

শামচুল হক বলেছেন: চাঁদগাজী ভাই, শুরুটা যে কখন এইটাই বুঝতে পারছি না। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

৩১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

এ.এস বাশার বলেছেন: ভাই শুভেচ্ছা রইলো.....

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

শামচুল হক বলেছেন: মন্তব্য করার জন্য আপনাকেও শুভেচ্ছা।

৩২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

চাঙ্কু বলেছেন: লেখতে হলেতো পড়তে হবেই। দুই বছরপুর্তি থেকে দুই দশকপূর্তিতে পোষ্ট দিবেন আশা করি। কপিনন্দন।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪১

শামচুল হক বলেছেন: না পড়লে কি আর লেখা হবে পড়তে হবেই, কিন্তু লেখা একটু দুর্বল দেখলেই অনেকেই মনে করেন এর লেখা পড়া কম যে কারণে লেখার মান দুর্বল আর সাথে সাথেই সাজেশন দিয়ে বসেন আরো বই পড়েন। বই পড়লেই যে লেখার মান ভালো হবে তা নয়, পড়ার পাশাপাশি লেখকের মেধাও লাগে। মেধা দুর্বল থাকলে তার লেখার মান যত বই পড়ৃক না কেন ভালো হবে না। হুমায়ুন আহমেদের লেখার মান কিন্তু অন্য লেখকের মধ্যে পাইনি। হয়তো তার সাহিত্য অত উন্নত নয় তারপরেও তার লেখায় পাঠক ধরে রাখার একটা কৌশল আছে যা অন্য অনেক বিখ্যাত সাহিত্যিকের নাই। ধন্যবাদ ভাই শুভেচ্ছা রইল।

৩৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অভিনন্দন নিন।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৫

শামচুল হক বলেছেন: ধন্যবাদ লিটন ভাই, শুভেচ্ছা রইল।

৩৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৭

তারেক_মাহমুদ বলেছেন: অভিনন্দন শামচুল ভাই , আপনার গগল্পগুলো ভাল লাগে। পোষ্টে+

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৬

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই, অনেক অনেক শুভেচ্ছা রইল।

৩৫| ২০ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

খায়রুল আহসান বলেছেন: প্রথমেই দুঃখ প্রকাশ করছি, এ ব্লগে আপনার দ্বিতীয় বর্ষ পূর্তির অভিনন্দন জানাতে অনেক দেরী করে ফেললাম, সেজন্য। আন্তরিক অভিনন্দন, এবং সেই সাথে শুভকামনা জানাচ্ছি যেন আগামীতে আপনার কলম (কী বোর্ড) থেকে আরো অনেক লেখা বেরিয়ে আসে এবং সেগুলো এ ব্লগকে সমৃদ্ধ করে!
আপনি অনেক বিনয়ী, আপনার এ লেখাটি থেকে এ গুণটা বের হয়ে এসেছে। আপনার অনেকগুলো গল্প আমি পড়েছি, আপনার মন্তব্য এবং প্রতিমন্তব্যও খেয়াল করেছি, তা থেকে আমার কখনোই মনে হয়নি যে আপনার লেখা এ ব্লগের জন্য মানসম্মত নয়। তবে হ্যাঁ, উন্নতির কোন শেষ সীমারেখা নেই এবং স্রষ্টা প্রদত্ত মেধার পাশাপাশি মানুষের নিজস্ব প্রচেষ্টাও থাকতে হবে। প্রচেষ্টার সাথে সাথে মানুষ নিজেই নিজের লেখার উন্নতি সাধন করতে পারে। আমি নিজেও নিয়ত নিজের লেখা সম্পাদনা করে থাকি। প্রতিবারই সম্পাদনার পর মনে হয়, লেখাটা আগের চেয়ে উন্নত হয়েছে। তবে একথা অনস্বীকার্য, সময় বড় বালাই!
পোস্টে ১৬তম প্লাস রেখে গেলাম + +।

১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩০

শামচুল হক বলেছেন: ধন্যবাদ খায়রুল আহসান ভাই, আপনার মূল্যবান মন্তব্য পড়ে উৎসাহিত হলাম।

৩৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ২:৫৮

কালীদাস বলেছেন: আপনার বেশ কিছু গল্প পড়েছি। আপনার সহজ সরল একটা প্রকাশভঙ্গী আছে যেকোন টপিকেই এবং এটা আমার ভাল লাগে।
দ্বিবর্ষপূর্তির শুভেচ্ছা রইল, ব্লগিং আনন্দময় হোক আপনার :)

১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩০

শামচুল হক বলেছেন: ধন্যবাদ ভাই কালী দাস, আপনার মন্তব্য পড়ে খুশি হলাম। শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.