নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বের বিশালতা, স্রষ্টার উদারতা, মানবতার মহিমা ....., সব কিছুতেই আমি মুগ্ধ।

প্লাবন২০০৩

জীবনের সবচেয়ে বড় সুবিধা জীবনকে কখনো চালাতে হয় না, এ চলতেই থাকে, চলতেই থাক...

প্লাবন২০০৩ › বিস্তারিত পোস্টঃ

কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৫

১৮ ই এপ্রিল, ২০১৫ ভোর ৫:০২

গরুর আই ডি কার্ড

কয়েকদিন আগে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং হিন্দু মৌলবাদী দল বিজেপির নেতা রাজনাথ সিং বলেছেন, ভারত থেকে বাংলাদেশে গরু রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিতে হবে যাতে বাংলাদেশের মানুষ গরুর মাংস খাওয়া বন্ধ করে দিতে বাধ্য হয় । ব্যাপারটি নিয়ে বিভিন্ন মহলে প্রচুর সমালোচনা হয়েছে ।
তো যাই হোক তোদের গরু তোরা দিবিনা তাতে আমাদের কি ? আমরা কি আর গরু খাওয়া বন্ধ করে দিব ? কক্ষনোই না ! কিন্তু তাই বলে এই গরু পাচার রোধে ভারতের পশ্চিমবঙ্গে গরুদেরও নাকি ছবি সম্বলিত আই ডি কার্ড দেয়া হচ্ছে, এর মানেটা কি শুনি ? ।
আমি বলি কি, গরুদের যখন আই ডি কার্ড দিচ্ছই, পাসপোর্টটাও দিয়ে দাওনা, অন্তত ভিসা টা নিয়ে বাংলাদেশটাতো একটু ঘুরে যেতে পারত ? নাকি ? আফটার অল গরুরাও মানুষ !!

খাদ্য ও পানি ছাড়া সত্তুর বছর
এই খাদ্য ও পানীয় ছাড়া কি আমাদের চলে ? চলে না । তাহলে ভারতের আহ্‌মেদাবাদ শহরের আটাত্তুর বয়স্ক প্রহলদ যানি (Prahlad Jani)গত সত্তুর বছর ধরে কোন খাদ্য গ্রহণ এমনকি পানি পান না করেই বেঁচে আছেন কিভাবে ? তিনি অবশ্য দাবী করেছেন তার আট বছর বয়সে এক দেবীর আশীর্বাদপুষ্ট হওয়ার মাধ্যমেই তিনি এত দীর্ঘদিন কোন প্রকার খাদ্য ও পানীয় ছাড়াই সুস্থ ভাবে বেঁচে আছেন । তার প্রাত্যহিক কাজকর্মের মধ্যে তিনি দুটি কাজ নিয়মিত করে থাকেন, একটি হচ্ছে ধ্যান ও অন্যটি সূর্যস্নান । চার পাঁচ দিন পরপর তিনি পানি দিয়ে গোসল করেন । আমার কি মনে হয় জানেন ? উনার শরীরে সালোক সংশ্লেষণ পদ্ধতিটি কোন ভাবে তৈরি হয়ে গেছে হয়ত । এখন শুধু দেখার অপেক্ষা কবে আবার উনার শেকড় বের হয় !


স্যুপের প্রচলন
খাদ্যের মধ্যে আবার আমার গরুর গোস্তের পরে স্যুপটাই প্রিয় । জানেন এই স্যুপের প্রচলনই কিন্তু হয়েছিল জলহস্তির গোস্ত দিয়ে, তাও যীশু খৃষ্টের জন্মেরও প্রায় ছয় হাজার বছর আগে ! ভাবা যায় ?


জাপানে মোটা হওয়া বেআইনি
আমার গোস্ত প্রীতি দেখে অনেকে হয়ত মনে করবেন আমি আবার ভীষণ মোটা, তাই না ? মোটেই না । আর মোটা হলেই বা সমস্যা কি ? আমি কি আর জাপানে থাকি নাকি যে মোটা হওয়া যাবে না । কি বললেন ? জাপানের সাথে মোটা হওয়ার কি সম্পর্ক ? তবে শুনুন, জাপানে সুমো কুস্তিগির ছাড়া মোটা হওয়া নাকি রীতিমত বেআইনি । ওখানে চল্লিশ বছর বয়স্ক একজন পুরুষের কোমরের মাপ থাকতে পারবে সর্বোচ্চ আশি সেন্টিমিটার এবং মহিলাদের সর্বোচ্চ নব্বই সেন্টিমিটার ।
আচ্ছা, দেখেনতো ওখানে মহিলারা পুরুষদের চেয়ে দশ সেন্টিমিটার বেশী সুবিধা পাবে কেন ? বলি, আইনটা কোন মহিলা করেছিল নাকি ?


মুরগীও ফাষ্ট ফুড খায় নাকি ?
আর গরুর গোস্ত খেয়ে মোটা ! কেন মুরগিরা এখন কম যায় নাকি ? চল্লিশ বছর আগেকার মুরগীদের শরীরে নাকি যে পরিমাণ চর্বি থাকত, এখনকার মুরগীদের শরীরে তার চেয়ে দুইশত ছিষট্টি ভাগ বেশী চর্বি থাকে ! কেন বাবা ? ওরাও কি এখন ফাষ্ট ফুড খায় ?


মাছের আঁশ
আবার তারপর আছে মাছ, মাছে অবশ্য মোটা হবার সম্ভাবনা নেই । তবে মাছের ঝামেলার মধ্যে ঐ কাঁটাটাই একটু সমস্যা করে আরকি । ও আচ্ছা, মাছ কাটাওতো ঝামেলা, বিশেষ করে আঁশ ছাড়ানো, ঠিক না ? তবে বলি কি, মাছের আঁশ ছাড়ানোর আগে মাছটিতে একটু ভিনেগার মাখিয়ে নিন । আঁশ ছাড়ানো সহজ হবে ।


মাছ ভাজার সময় সমস্যা ?
আবার কি হল ? ও, মাছ ভাজার সময় তেল ছিটকে আসে ? কত সমস্যারে বাবা, এর পর তো মাছের কাঁটাটাও বেছে দিয়ে আসতে বলবেন । আচ্ছা ঠিক আছে কাঁটাও বেছে দিয়ে আসব, তবে যদি ওটা বড় সাইজের ইলিশ মাছ হয়, আর আমার কপালে একটু আধটু দাওয়াত জোটে । তাহলে, ঠিক আছে ? দাওয়াত পাওনা থাকল ! ও আচ্ছা, আসল কথাইতো বলতে ভুলে গেলাম, মাছ ভাজুন আর যাই ভাজুন, তেল গরম হয়ে এলে তেলে এক চিমটে লবন অথবা ময়দা দিয়ে দিন, ব্যস্‌, এবার নিশ্চিন্তে ভাজাভাজি করুন । তেল অনেক কম ছিটকে আসবে ।
আবার কি বললেন ? এটা আগেই জানা ছিল ? এখন তো জানা থাকবেই, থাকবে না ? বলি, যদি আগেই জানা থাকত তবে লেখাটা তো না পড়লেই পারতেন, পারতেন না ?


আলু ভর্তা
তো এই ইলিশ মাছ ভাজার সাথে একটু শুকনা মরিচ ভাজা, পেঁয়াজ আর আলু ভর্তা হলে অনেক ভালো লাগে, তাইনা ? তবে আলু ভর্তাটা যে সাদা ধবধবে হওয়াটা একটা আর্ট, এটা জানেন তো ? অনেকের হাতে আলু ভর্তা লালচে হয়ে যায়, অনেকটা গাজরের কাচাকাছি ।
আলু ভর্তা সাদা হবে কিভাবে ? তাহলে শুনুন, আলু সেদ্ধ হয়ে গেলে আলু পানি থেকে নামানোর আগে পানিতে কয়েক ফোঁটা লেবুর রস বা ভিনেগার দিয়ে দিন, তারপর ভর্তা করুন, দেখবেন ভর্তা কি সুন্দর সাদা হয়েছে !


ওফ্‌, পেঁয়াজ ? অসহ্য
কি ভাই ? পেঁয়াজের কথা বললাম, ওখানেও সমস্যা ? কি সমস্যা শুনি ? ও পেঁয়াজ কাঁটার সময় চোখ দিয়ে কান্না বের হয় ? ঠিক আছে, কান্না বের হবার সময় আমি পাশে টিস্যু নিয়ে দাঁড়িয়ে থাকব, আপনি কাঁদতে থাকবেন আর আমি মুছতে থাকব, ঠিক আছে ? বলি সব কিছু নিয়ে এত সমস্যা হলে চলবে কিভাবে ? বলি, আমি আর কয়দিন লিখব ? আমার লিখা বন্ধ হয়ে যাবার পর কি করবেন তখন ?
আচ্ছা তখন কি করবেন এটা তখন দেখা যাবে, এখন যেটা করবেন, সেটা হচ্ছে পেঁয়াজ কাঁটার আগে কিছুক্ষন রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা করে নিন, এবার কেঁটে দেখুনতো, চোখ দিয়ে পানি বের হয় কিনা ?
পেঁয়াজ কাঁটা শেষ, এবার হাত ধুয়ে ফেলুন তাহলে । আবার কি হোল ? হাত থেকে পেঁয়াজের গন্ধ যাচ্ছে না ? মাগো, কি কুক্ষণেই না এসব লিখতে বসেছিলাম ? হাত থেকে পেঁয়াজের গন্ধ যাচ্ছেনা সেটাও আমাকে দেখতে হবে ? বলি - একটু লেবু ঘষে ফেলুন না হাতে, এবার গন্ধ শুঁকে দেখুন তো, গন্ধ আছে কিনা ?


চালে চালে লেগে যায় ?
আচ্ছা ! ওদিকে আবার ভাত বা পোলাও রান্না করার সময় চাল একটার গায়ে আরেকটা লেগে যায় না তো ? যদি এই সমস্যা থাকে তাহলে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন, আর একটার গায়ে আরেকটা লাগবে না ।
[img|http://s3.amazonaws.com/somewherein/pictures/plaban2003/plaban2003-1437085202-6d9d598_xlarge.jpg

সব্জি সেদ্ধ
আর এর সাথে যদি সব্জি রান্না করেন তাহলে কিন্তু যে সমস্ত সব্জি মাটির ওপরে জন্মায়, সেগুলো সেদ্ধ করার সময় ঢাকনি দিয়ে ঢাকবেন না । কি ? কেন ঢাকবেন না ? আরে বাবা যেটাকে জন্মানোর সময় মাটিই ঢাকনি দেয় নি, সেটাকে সেদ্ধ করার সময় আপনি ঢাকনি দেবেন কোন হিসেবে শুনি ? নাহ্‌, ওই মজা করলাম একটু । যদি সত্যি সত্যিই জানতে চান তাহলে নেটটা চেক করে দেখুন না একবার । সব কিছু কি আমিই লিখে দিব ? কেন, আমার আঙুল কি ব্যথা করে না ?
দাওয়াতের কোন খবর নেই, ওদিকে সবকিছুই শিখে নিচ্ছে !


অলিভ অয়েল দিয়ে রান্না করবেন ?
ঠিক আছে, অলিভ অয়েল দিয়েই রান্না করুন । এই অলিভ অয়েলের অনেক গুণ, রান্না থেকে শুরু করে নিজের গায়ে কিংবা বাচ্চার গায়ে অনেকেই অলিভ অয়েল মেখে থাকেন । ঠিক না ? তাহলে জেনে রাখুন, বাজারে অলিভ অয়েল নামে যে সমস্ত অয়েল বিক্রী হয়, তাঁর মধ্যে সত্তুর ভাগই খাঁটি অলিভ অয়েল না । কি ? খাঁটি অলিভ অয়েল চিনবেন কিভাবে ? তা বাবা আমি বলতে পারবনা । আমি অলিভ অয়েল খাইওনা, গায়েও মাখিনা । আমার গাঁয়ে মাখি খাঁটি সরিষার তেল । কিছু রসুন দিয়ে গরম করে রাখি আর রাতে গাঁয়ে মেখে নেই, উপকার কি হয় জানিনা, তবে মশা কামড়ায় না ।


ডেজার্ট
রান্না শেষ হয়ে গেলে, খাওয়া দাওয়া গরম থাকতে থাকতেই খেয়ে নেবেন কিন্তু ! রান্না শেষ করবার পর খেতে যত দেরী করবেন, খাওয়াতে ততই জীবাণু সংক্রমণ বাড়তে থাকবে । অযথা জীবাণু সক্রমণ কেন ঘটাবেন ? ও, আরেকটা কথা, মুল খাওয়া দাওয়ার পর একটু ডেজার্ট খেয়ে নেবেন কিন্তু, এটা শরীরের জন্য অনেক ভালো । কি ডেজার্ট ভালো হয় ? এই যেমন কলা খেতে পারেন, কলাতে আবার বিষন্নতা কাটে, মেজাজটা হবে ফুরফুরে । বিশেষ করে খাওয়া দাওয়া শেষ করার পর প্লেট গ্লাস ধোয়ার সময় যে বিষন্নতা ভাবটা হয়, সেটা আর হবে না ।


হায়রে খাদ্য
আর খাওয়া দাওয়া অপচয় করবেন না কিন্তু, জানেন তো সমগ্র পৃথিবীতে যখন একদিকে প্রতি নয়জনে একজন মানুষ ক্ষুধার্ত থাকে, অন্যদিকে সমগ্র পৃথিবীতে মোট উৎপাদিত খাদ্যের অর্ধেকই ফেলে দেওয় হয় !
এ জন্য কিন্তু আমেরিকার সিয়াটলে ২০১৫ইং শুরু থেকে খাদ্যদ্রব্য ফেলে দেয়া নিষিদ্ধ করা হয়েছে ।
এ ব্যপারে আমার আর কোন বক্তব্য রাখার ইচ্ছে হোল না । আপনার বিবেচনার ওপর ছেড়ে দিলাম ।


ফ্রিজে দূর্গন্ধ !
যা খাবার বেঁচে যাবে ফ্রিজে রেখে দেবেন, পরে গরম করে খাবেন ! কি ফ্রিজে দূর্গন্ধ হয়ে যায় ? খুব সহজ একটি সমাধান দিচ্ছি । একটি পরিষ্কার মোজায় কিছু কফি দানা রেখে দিন ফ্রিজে, দেখবেন গন্ধ উধাও ।


হাদিস
শেষ করার আগে একটা হাদীসঃ
মুহাম্মদ ইবনু বাশশার (রহঃ) নাফি (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ “ইবনু উমর (রাঃ) ততক্ষন পর্যন্ত আহার করতেন না যতক্ষন পর্যন্ত তার সাথে খাওয়ার জন্য একজন মিসকীনকে ডেকে না আনা হতো। একদা আমি তার সঙ্গে বসে আহার করার জন্য জনৈক ব্যাক্তিকে নিয়ে আসলাম। লোকটি খুব বেশী আহার করলো” । ইবনু উমর (রাঃ) বললেনঃ “নাফি! এ ধরনের লোককে আমার কাছে নিসে আসবে না। আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছি, মুমিন ব্যাক্তি এক পেটে খায়। আর কাফির ব্যাক্তি সাত পেটে খায়” ।


চলবে -

এই সিরিজের অন্যান্য পোষ্টগুলিঃ

১। কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১
২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-২
৩।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৩
৪।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৪
৬।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৬
৭।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৭
৮।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৮
৯।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৯
১০।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১০
১১।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১১
১২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১২

মন্তব্য ২৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:২৮

শতদ্রু একটি নদী... বলেছেন: ভালো পোষ্ট। ++

১৮ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:৩৩

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই, আপনার বন্ধুর অবস্থা কি এখন ? ঐযে ইউনাইটেদড হসপিটালে ভর্তি ছিল, তিনি ।

২| ১৮ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:৪২

শতদ্রু একটি নদী... বলেছেন: লাইফ রিস্ক নেই আর, উন্নতির দিকে। হার্ট থেকে ড্রেইন ভাল্ব খুলে ফেলা হয়েছে। কিন্তু গোড়ালী থেকে হয়তোবা কেটে ফেলতে হতে পারে। অনেক সাড়া পাওয়া গেছে ফেসবুক ইভেন্টের মাধ্যমে এবং বন্ধুদের থেকেও।

১৮ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:৫৫

প্লাবন২০০৩ বলেছেন: আল্লাহ্‌র অশেষ রহমত । আমি আর্থিক ভাবে কিছুই করতে পারি নাই ভাই, আমি নিজেই এখন পঙ্গু, তবে আমি অনেক দোয়া করেছিলাম । সবচেয়ে খারাপ লেগেছে ফেইসবুকে আমি সাহায্যের জন্য পোষ্ট করেছিলাম, সবাইকে বলেছিলাম শেয়ার করতে, কিন্তু দুই একজন ছাড়া কেউ শেয়ারও করে নাই । আমাকে আমার ব্যর্থতার জন্য ক্ষমা করবেন ভাই, আর আমার বোনকেও বলবেন আমাকে ক্ষমা করে দিতে ।

৩| ১৮ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:০৩

শতদ্রু একটি নদী... বলেছেন: ঠিক এ কারনেই আমি পোস্টটা আর ব্লগেও রাখিনি। আমার পরিচিত মানুষদের মুখে বলেছি দিতেই হবে, আমি জানি ওরা মানা করতে পারতোনা। ফেসবুকে একটু কস্টের কথা পড়ে মানুষ কস্ট বিনোদন নেয়, সাহায্য খুব কম মানুষই করে।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১০:৫৯

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ, আপনার কমেন্ট থেকে খুব বাস্তব একটা ব্যপার জানতে পারলাম ।

৪| ১৮ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৩১

হাসান মাহবুব বলেছেন: নাইস পোস্ট।

১৮ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৪৩

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ।

৫| ১৮ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫০

সুমন কর বলেছেন: চমৎকার পোস্ট। লাইক অাপনারে দিলাম। B-)

১৮ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:১২

প্লাবন২০০৩ বলেছেন: আপনার প্রশংসা ও লাইকের জন্য অনেক ধন্যবাদ ।

৬| ১৯ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: শুধু প্রথমটারই মন্তব্য করছি,পারলে শুধু বাংলাদেশে নয় বিশ্বের সব দেশেই গরুর মাংস রপ্তানী বন্ধ করুন।। দেখুন আপনাদের অর্থনীতি কি ভাবে নামে।।
এটা শুধু রাজনৈতিক বোলচাল!! আমাদের নেতাদের মত।।

১৯ শে এপ্রিল, ২০১৫ রাত ২:০৯

প্লাবন২০০৩ বলেছেন: "পারলে শুধু বাংলাদেশে নয় বিশ্বের সব দেশেই গরুর মাংস রপ্তানী বন্ধ করুন।। দেখুন আপনাদের অর্থনীতি কি ভাবে নামে ।। এটা শুধু রাজনৈতিক বোলচাল" !!
আমাদের নেতারা অন্তত নিজের দেশ নিয়ে কথা বলে, অন্য দেশ বাঁ অন্য দেশের মানুষ নিয়ে না । আপনার কি মনে হয় ?

৭| ২০ শে এপ্রিল, ২০১৫ রাত ১:২৭

সচেতনহ্যাপী বলেছেন: আমরা পারি নিজের দেশের ব্যাপারে প্রতাপশালীদের কাছে নালিশ বা অনুযোগ আর ধর্না দিতে!!@প্লাবন।। কিছু মনে না রেখে ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।।

২০ শে এপ্রিল, ২০১৫ ভোর ৫:১১

প্লাবন২০০৩ বলেছেন: ভাই, একটু নিজের মনের ভেতর উঁকি দিয়ে দেখুন তো ! আমরা কিন্তু আসলে যা করি তা হচ্ছে আত্মসমালোচনা । খুব সাধারণ ভাবে বুঝিয়ে বলি, আপনার ছেলে খারাপ হলে আপনি যতটুকু কষ্ট পাবেন, আপনার প্রতিবেশীর ছেলে খারাপ হলে কি ততটুকু কষ্ট পাবেন ? মনে হয় না । আপনি যতই বলুন, আপনি, আমি কিংবা আমরা যতই আমাদের দেশের প্রতাপশালীদের দোষ দেখি, বিদেশে গিয়ে কি আমরা তাদের নামে বদনাম করি ? না, করি না । এই আত্মসমালোচনাই আমাদের আস্তে আস্তে সামনের দিকে নিয়ে যাবে । আর আমার কাছে ক্ষমা চাইছেন কেন ? আমাদের সবার মানসিকতাই এক । আমরা সবাই একই রকম, শুধু মুখে স্বীকার করতে চাই না । সো নো ক্ষমা, অনলি মনের কথা প্রকাশ করা, এই জন্যই তো আমরা ব্লগার ।
শুভ কামনা রইল ।

৮| ২০ শে এপ্রিল, ২০১৫ রাত ২:০১

নাহিদ রুদ্রনীল বলেছেন: ১ নাম্বার টা দেখে এখনো হাসতেছি। গরুতে ভারত ভরে গেছে :P

২০ শে এপ্রিল, ২০১৫ ভোর ৫:১২

প্লাবন২০০৩ বলেছেন: আফটার অল গরুরাও মানুষ !! B-) B-) B-) B-) B-)

৯| ২০ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৫৫

কলমের কালি শেষ বলেছেন: বরাবরের মতো অসাধারণ পোস্ট । +++

২৩ শে এপ্রিল, ২০১৫ ভোর ৫:১১

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই ।

১০| ২১ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: @প্লাবন আমরা করি না ঠিকই।। কিন্তু আমাদের রাজনীতিতে দেখুন।।বিভিন্নদলকে দেখুন।। তা না হলে বিভিন্ন দেশ কিভাবে "সাপও মরে আবার লাঠিও না ভাঙ্গের"পদ্ধতিতে আমাদের ব্যাপারে অহরহ অযাচিত উপদেশ খয়রাত করে যাচ্ছে।। আমি শুধু এটাই বোঝাতে চেয়েছি,আর কিছু না।।
আর আপনি যে যুক্তিতে বোঝাতে চেয়েছেন,অবহেলা না করে এতে কিন্তু ব্লগ এবং ব্লগারদের সন্মানই বৃদ্ধি পেল।। অসংখ্য ধন্যবাদ।।

২৩ শে এপ্রিল, ২০১৫ ভোর ৫:১৩

প্লাবন২০০৩ বলেছেন: এ ব্যাপারে আমি আপনার সাথে একমত । আপনাকেও অসংখ্য ধন্যবাদ ।

১১| ২৪ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:২২

পার্থ তালুকদার বলেছেন: চমৎকার পোস্ট ।

২৬ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৫:৪০

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই ।

১২| ৩০ শে জুন, ২০১৫ দুপুর ২:৩৭

নষ্ট অতীত বলেছেন: অনেক ভালো লাগলো!

০৪ ঠা জুলাই, ২০১৫ দুপুর ১২:৩০

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.