নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বের বিশালতা, স্রষ্টার উদারতা, মানবতার মহিমা ....., সব কিছুতেই আমি মুগ্ধ।

প্লাবন২০০৩

জীবনের সবচেয়ে বড় সুবিধা জীবনকে কখনো চালাতে হয় না, এ চলতেই থাকে, চলতেই থাক...

প্লাবন২০০৩ › বিস্তারিত পোস্টঃ

কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৯

১৬ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৪৯


অভাবে নাকি স্বভাব নষ্ট হয় । কথাটি হয়ত এক সময়ে সত্য হয়ে থাকতে পারে, কিন্তু এখন আর সত্য না । এখন স্বভাব নষ্ট হয় ক্ষমতায়, অর্থে, প্রতিপত্তিতে । হাতে একটু ক্ষমতা এল তো বাকী সব বান্দির ফুত, হাতে একটু অর্থ এল তো বাকী সব ফহিন্নীর ফুত, হাতে একটু প্রতিপত্তি এল তো বাকী সব চোরের ফুত । যা মুখে আসে তাই বলে দেয় । এই হয়ে যায় ওদের স্বভাব । তো, স্বভাবের এমন গুণ(!) কি গরীবের মধ্যে দেখা যায় ? তাহলে অভাবে স্বভাব নষ্ট হয় কিভাবে ?
তো, স্বভাব নিয়ে মনোবিজ্ঞানীদের কিছু গবেষণার ফলাফল দেখুন আর জেনে রাখুন বিভিন্ন সব মানুষের বিচিত্র সব স্বভাব ।

১ ।
কিছু স্বভাবের মানুষ আছে সবসময় অন্য জনকে ছোট করে আনন্দ পায় ।
ধরেন আপনি বন্ধুদের মজলিশে আপনার নতুন প্রেমিকা সম্পর্কে স্তুতিগান গাইছেন । সে কত ভাল, তার পরিবার কত ভাল, কত বড় ফ্যামিলির মেয়ে ইত্যাদি ইত্যাদি । ঠিক এই সময়ে আপনার এক বন্ধু বলে উঠল, “আরে এত ভাল হলে কি আর তোর সঙ্গে প্রেম করে”? ব্যস্‌ হোল ? দিল সব শেষ করে ?
খেয়াল করে দেখবেন আপনার বন্ধু বান্ধব কিংবা আপনার অফিসের কলিগদের মধ্যে এরকম এক আধজন থাকবেই যারা আপনাকে বা অন্যজনকে এমন ছোট করে আনন্দ পায় ।
মনোবিজ্ঞানীরা বলেন, এ স্বভাবের মানুষদের আত্মসম্মানবোধ থাকে না, আর অন্যান্যদের চেয়ে এদের আই কিউ তুলনামূলক ভাবে কম থাকে ।

আমি বলি কি ? এরা যদি কোন ভাবে একবার শ্বশুর বাড়িতে গিয়ে উঠতে পারে, জীবনেও আর শ্বশুর বাড়ির লোকজন এদের বের করতে পারবে না । কারণ, এদের আত্মসম্মানবোধ নেই । আর আই কিউ কম থাকার কারণে এরা বউ আর শালীর পার্থক্যও বুঝবে না । সুতরাং ভেবে চিন্তে .........


২।
আচ্ছা, আপনি কি অন্যের রাগ দেখে আনন্দ পান ? যদি পান, তাহলে আপনার মজা পাওয়া এখানেই শেষ করুন । জানেন ? আপনি যে জন্যে এই আনন্দ পান তার মূল কারণ হচ্ছে আপনার শরীরে টেষ্টোষ্টেরন (testosterone) হরমোন নির্গত হচ্ছে বেশী !
এই টেষ্টোষ্টেরন হরমোনের আধিক্যের জন্য কিন্তু আপনি অল্প বয়সে টেকো হয়ে যাবেন । তখন দেখবেন অন্য জনেরা আপনাকে নিয়ে কেমন আনন্দ পায় । কি বললেন ? এ রকম কেন হবে ? আরে! পাপের শাস্তি মাথায় নেবেননা তো কোথায় নেবেন ?


৩।
কিছু স্বভাবের মানুষেরা সবসময় অন্যের সম্পর্কে খারাপ ধারণা পোষণ করে । চিনুক আর না চিনুক, অন্যের সম্পর্কে বিভিন্ন আজে বাজে মন্তব্যে এরা যে কি আনন্দ পায় বুঝিনা ।
মনোবিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন এদের আত্মবিশ্বাস থাকে একেবারে কম !
আমি বলি কি ? এরকম মানুষ পেলে এদের কানে কানে একটু বলে আসুন যে, “ভাই/আপু, আপনার সম্পর্কে ঐ কথাটা শুনলাম(দরকার হলে বানিয়ে বানিয়ে), ওটা কি সত্য?” ব্যস্‌, এবার দেখুন ব্যাঙের লাফানো কাকে বলে !


৪।
কিছু মানুষের স্বভাব হচ্ছে, এরা যখন দেখে এদের দিকে কেউ লক্ষ রাখছে তখন এদের মত ভালো মানুষ আর হয় না । এরা তখন এতই ভালো হয়ে যায় যে, প্রস্রাব দরকার হলে প্যান্টে করে দেবে, তাও আপনাকে জিজ্ঞাসা করবে না টয়লেটটা কোথায়, পাছে আপনি বিরক্ত হন !
ইস্‌, যদি প্রত্যেক চাকরীদাতাকে কানে কানে গিয়ে বুঝিয়ে দিয়ে আসতে পারতাম এরা আর যাই হোক কাজের হয় না !


৫।
বিশ্বের নামকরা ইন্টারভিউয়াররা চাকরীর আবেদনকারীদের সামনা সামনি ইন্টারভিউ নেবার আগে প্রথম কাজটা কি করে জানেন ? প্রথমে বায়োডাটা বা সি ভি এর ইন্টারভিউ নেন । যার বায়োডাটা ওজনে ভারী বা তুলনামূলক আকর্ষনীয় ভাবে উপস্থাপন করা হয়েছে সে আবেদনকারীর চাকরী হবার সম্ভাবনা কিন্তু বেড়ে যায় সেখান থেকেই ! সুতরাং চাকরীর বায়োডাটা তৈরী করবেন একটু চিন্তা ভাবনা করে, আর এ কাজে একটু সময় আর শ্রম দেবেন । মাথায় গেল ব্যপারটা ? না গেলে চাকরিও গেল ! ঐ সোনার হরিণ হয়েই থাকবে !
নামকরা ইন্টারভিউয়ারদের কিন্তু এটা একটা কমন স্বভাব ।


৬।
যারা কঠোর পরিস্থিতির মধ্য দিয়ে জীবন পার করে তাদেরকে কনভিন্স করা অন্যান্যদের চেয়ে বেশী কষ্টকর । এমনকি যারা শক্ত চেয়ারে বসে কাজ করে কিংবা শক্ত বিছানায় ঘুমায় তাদেরও কিন্তু অন্যান্যদের চেয়ে কনভিন্স করা কষ্টকর হয়ে দাঁড়ায় ।
বলি, আমাদের বাপ দাদারা শক্ত কাঠের চেয়ারে বসে কাজ করত বলেই কি তাদের কোন কিছু মানাতে পারতাম না ? আর আমরা নরম গদির চেয়ারে বসে কাজ করি বলে সব কিছু মেনে নেই ? তাহলে তো আমাদের কোন দোষ নেই বাবা ! সব দোষ তো ঐ নরম চেয়ারের !
এ হচ্ছে কঠোর পরিবেশে বেশীদিন থাকার ফলে অর্জিত স্বভাব ।


৭।
মানুষের আরেকটা অদ্ভুৎ স্বভাব শুনেন, ধরেন আপনি কারও কাছে পাঁচ হাজার টাকা ধার চাইলেন, এখন সে আপনাকে টাকাটা দিতে পারে বা নাও দিতে পারে, ঠিক না ? দিতে পারলে দিবে, আর না দিতে পারলে মানা করবে বা হাত জোড় করে ক্ষমা চেয়ে নিবে । এই তো ? এখন আপনি ঐ মানুষের কাছে টাকা না চেয়ে নামাজ পড়ে আপনার জন্য একটু দোয়া করতে বলুন তো ? আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, তার যদি নামাজ পড়ার অভ্যাস না থাকে সে কখনই আপনার এ অনুরোধ রক্ষার জন্য নামায পড়ে আপনার জন্য দোয়া করবে না । আর শুধু দোয়া যে করবে না তা না, আপনাকে মানাও করবে না বা হাত জোড় করে ক্ষমাও চাইবে না ।
যে সাহায্য করতে কম ত্যাগ স্বীকার করতে হয়, মানুষ সে সাহায্য করতে কম আগ্রহী হয় ।
আমিও বারবার ভেবে দেখেছি, কথাটা আসলেই ঠিক । তাই ঠিক করেছি এখন থেকে আর দোয়া চাইব না, টাকাই চাইব ।


৮।
এবারেও ঐ একই প্রসংগ, মানবিক সাহায্যের বিষয়ে বেশীরভাগ মানুষই ওয়াদা করতে পিছপা হবে না । একই সাথে বেশীর ভাগ মানুষই ওয়াদা পূরণও করবে না ।


৯।
মিথ্যা কথা বলার জন্য কিন্তু অনেক চিন্তা ভাবনা করতে হয় । কারণ একই সাথে মিথ্যাটাও বলতে হয়, আবার একই সাথে সত্যটাও গোপন করতে হয় । এত সব চিন্তা করে মিথ্যাবাদী মিথ্যাবলার ক্ষেত্রে সহজ সরল শব্দগুলোই বেছে নেয় বেশী । আর আমরা সহজ সরল শব্দ গুলোকেই সত্য মনে করি ।


১০।
আকর্ষণীয় বাহ্যিক রুপ ও সততার মুখোশধারীরা সহজেই সাধারণ পাবলিকের আস্থা অর্জন করে । সাধারণ পাবলিকেরা সততার চেয়ে বাহ্যিক রুপ বেশী গুরুত্ব সহকারে নেয় ।
বলি, তা নেবে না ? বাহ্যিক রুপ তো দেখা যায়, সততা কি দেখা যায় নাকি ?
এ হচ্ছে পাবলিকের স্বভাব ।


১১।
ভোট বা ইলেকশনের সময় বেশীর ভাগ সাধারণ ভোটাররা মধ্য বয়স্ক ও সুদর্শন প্রার্থির দিকে আকর্ষিত হয় বেশী ।
আমার কি মনে হয় জানেন ? আমাদের দেশের ভোটারদের বেলায় মনোবিজ্ঞানীদের এ ফর্মূলা ঠিক খাটে না । আরে আমরা তো প্রার্থীর দিকে তাকিয়ে ভোট দেই না, আমরা মার্কার দিকে তাকিয়ে ভোট দেই । তা, প্রার্থী যেমনই হোক না কেন, আমাদের কিচ্ছু আসে যায় না ।


১২।
জীবনে ব্যর্থ লোকেরা সব সময় সফল ও ধনীদের আসাধারণ বুদ্ধিমান আর জ্ঞানী মনে করে ।
ভাই, আমিও তো তাই মনে করি । তারমানে আমি কি......?


১৩।
মানুষ নাকি যত অর্থের মালিকই হোক না কেন সে ততটুকু খুশী হয় না, যতটুকু খুশী সে তার কম্পিটিটরের চাইতে বেশী অর্থের মালিক হলে হয় ।
আজব তো, আমি তো এমনি এমনিই খুশী হই । আর আমার কোন কম্পিটিটরও নাই, তাহলে কি আমি মানুষ না ?


১৪।
মাঝে মাঝে কিছু মানুষ রেগে গিয়ে এত্ত হৈ চৈ, চিল্লা চিল্লি, মারামারি কেন করে জানেন ? পুরোপুরি অন্যের দৃষ্টি আকর্ষনের জন্য । এই দৃষ্টি আকর্ষনের জন্য এরা যে কোন কিছু করে ফেলতে পারে । এ ধরণের মানুষরা বেশীর ভাগ ক্ষেত্রেই অসৎ হয় ।


১৫।
ডিসিশন নেয়া যত কঠিন হয়, মানুষ ডিসিশন নেবার আগ্রহ ততটাই হারিয়ে ফেলে । বেশ কিছু গবেষণায় দেখা গেছে, যে স্টোর গুলোতে পণ্যের অপশন(option, model, variation) বেশী রাখা হয় সেখানে কাস্টমারদের ডিসিশন নেয়া ততই কঠিন হয়ে দাঁড়ায় । ফলে শুধুমাত্র ডিসিশন নেয়ার অভাবে তারা পণ্য ক্রয়ের আগ্রহ হারিয়ে ফেলে ।
আমাদের দেশের ব্যবসায়ীদের এ বিষয়টা নিয়ে ভালোভাবে পড়াশোনা করা উচিত ।


১৬।
বেশিরভাগ মানুষই দ্রুত সিদ্ধান্ত পছন্দ করে না । এ সিদ্ধান্ত অন্যের হোক বা নিজেরই হোক । বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে দ্রুত সিদ্ধান্তের ফলাফল সন্তোষজনক হলেও তারা পরবর্তীতে এ সিদ্ধান্তে অসন্তষ্ট থাকে । তারা মনে করে আরেকটু সময় নিয়ে সিদ্ধান্ত নিলে ফলাফলটা হয়ত আরও ভালো হোত ।
হুম্‌, দেখবেন যারা তড়িঘড়ি করে বিয়ে করে তারা বেশীর ভাগ ক্ষেত্রেই কিন্তু এ সমস্যায় পড়ে থাকে । বিয়ের কয়েকদিন পরেই মনে করে আরেকটু চিন্তা ভাবনা করে বিয়ে করলে হয়ত আরও ভালো ছেলে বা মেয়ে পেতাম । আরে বাবা, এটা কোন চিন্তার বিষয় হোল ? আসল চিন্তার বিষয় যে অন্যখানে ! আপনার সংগী বা সংগীনি যে একই চিন্তা করছে না, তার গ্যারান্টি কি ?


১৭।
বিভিন্ন মানুষের কাছে রিস্ক এর সংজ্ঞা বিভিন্ন রকম । কেউ হয়ত মাটি থেকে ত্রিশ হাজার ফিট উঁচু হতে প্যারাস্যুট জাম্প করতে ভয় পায় না, কিন্তু সেই যখন বসের রুমে ঢুকেন তখন হয়ত ভয়ে কাঁপতে থাকেন । আবার দেখা যায় কেউ হয়ত বাঘের হুংকার শুনে ভয় পান না, কিন্তু বউয়ের হুংকারে জ্ঞান হারানোর দশা হয় ।


পরিশিষ্ঠঃ

এগুলোর বাইরে আরও একটা স্বভাব আছে, যে স্বভাবের প্রাণী গুলোকে আসলে মানুষ বলা যায় না । এদের কোন জানোয়ার বলে গালি দিলে আসলে সেই জানোয়ারকেই গালি দেয়া হয় । এদের আকার আকৃতি মানুষের মতই, কিন্তু মানুষ না । এদেরকে পিশাচ বলা হয় । এরা রাজনের মত অবুঝ নিষ্পাপ শিশুকে মিথ্যা অপবাদ দিয়ে পিটিয়ে মেরে ফেলতে পারে ।

রাজন আমাদের ক্ষমা কর বাবা । তোর হত্যার বিচার চাওয়া ছাড়া আর কি করব বল ? তুই মৃত্যুর আগে আইনের আশ্রয় পাসনি, কিন্তু ওরা ঠিকই আইনের আশ্রয় পেল, আমরা ওদের পিটিয়ে মারতে পারলাম না । তুই এত পানি পানি করে কাঁদলি, ওরা তোকে একফোঁটা পানি দিল না, আর ওরা কিন্তু দিনের পর দিন তোর বাবা আর আমাদের পয়সার অন্ন ধ্বংস করে যাবে । এ কষ্টও বড় কষ্ট রে বাবা, অনেক বড় কষ্ট ।

চলবে-

এই সিরিজের অন্যান্য পোষ্টগুলিঃ

১। কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১
২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-২
৩।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৩
৪।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৪
৫।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৫
৬।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৬
৭।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৭
৮।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৮
১০।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১০
১১।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১১
১২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১২

মন্তব্য ৩৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৪১

বিদ্রোহী ভৃগু বলেছেন: রাজন আমাদের ক্ষমা কর বাবা । তোর হত্যার বিচার চাওয়া ছাড়া আর কি করব বল ? তুই মৃত্যুর আগে আইনের আশ্রয় পাসনি, কিন্তু ওরা ঠিকই আইনের আশ্রয় পেল, আমরা ওদের পিটিয়ে মারতে পারলাম না । তুই এত পানি পানি করে কাঁদলি, ওরা তোকে একফোঁটা পানি দিল না, আর ওরা কিন্তু দিনের পর দিন তোর বাবা আর আমাদের পয়সার অন্ন ধ্বংস করে যাবে । এ কষ্টও বড় কষ্ট রে বাবা, অনেক বড় কষ্ট ।


শতভাগ সহমত।

++++

ঈদ মোবারক!

১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৫৭

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই । ঈদ মোবারক ।

২| ১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১:০৬

শতদ্রু একটি নদী... বলেছেন: সিরিজ ভালো হইতেছে। শেষের কথাগুলাও একেবারে ঠিক। ওদের সম্পত্তি রোক কইরা ওইটা দিয়াই ওদের খাওয়ানো যায়, যদিও খাওয়ানোটা একটু বেশিই মানবিক মনে হইতে পারে। এই মানবিকতাটা তো ওরা দেখায়নাই।

১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১:২১

প্লাবন২০০৩ বলেছেন: ঐ পিশাচ দের খাওয়ানোর পেছনে যদি আমাদের পয়সা যায়, যাক । কোন আপত্তি নাই । এই জন্য আলাদা টাকার দরকার হইলে তাও দিতে রাজী, দরকার হইলে সবার কাছ থেকা চাঁদা তুইলা জেলখানায় দিয়ে আসুম । ওদের যতদিন ইচ্ছা জেলখানায় রাইখা খাওয়াক, তাতেও কোন আপত্তি নাই । দাবী শুধু একটাই, ফাঁসি হওয়া পর্যন্ত প্রত্যেকদিন যাতে একঘন্টা কইরা পুলিশ রিমান্ডে নেয়, এমনি রিমান্ড না, ঐ সনাতনী রিমান্ড ।

৩| ১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৪০

সুমন কর বলেছেন: কঠিন কঠিন সব সত্য প্রকাশ করে ফেলেছেন। এখন যদি মানুষ তাদের ভুলগুলো সংশোধন করতে পারে !!!

শেষে রাজনের বিষয় তুলে ধরাটা পোস্টকে ভিন্নরূপ দিয়েছে।

কষ্টসাধ্য পোস্টে প্লাস।

১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৪৮

প্লাবন২০০৩ বলেছেন: প্লাসের জন্য ধন্যবাদ ।

৪| ১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:১৯

মোঃ আশিক বিল্লাহ্ বলেছেন: কত কিছু জানি নারে ? পাঠক নিজ
দায়িত্বে হজম করিলাম।

১৬ ই জুলাই, ২০১৫ রাত ৯:২০

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই ।

৫| ১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:৪৩

আরণ্যক রাখাল বলেছেন: প্লাস! বরাবরের মতো সুন্দর পোস্ট B:-)

১৬ ই জুলাই, ২০১৫ রাত ৯:২৫

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ, ধন্যবা্দ

৬| ১৬ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই পুরো পোস্টটা পড়লাম, আমার জন্য একটু দোয়া কইরেন। ও না সরি, দোয়া লাগবে না, কিছু টাকা ধার দিয়েন। ;) :P

=p~ =p~ =p~ =p~

১৬ ই জুলাই, ২০১৫ রাত ৯:২৬

প্লাবন২০০৩ বলেছেন: জান দিমু, তবু টাকা দিমু না । ;)
টাক দিয়া না খাইয়া মরুম নাকি ?

৭| ১৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৪৮

নৈশ শিকারী বলেছেন: অতীব সুন্দর এবং শিক্ষা মূলক একটা পোস্টের জন্য ধন্যবাদ।

১৭ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

প্লাবন২০০৩ বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই ।
ঈদ মোবারক ।

৮| ১৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৪৬

মেধাহীন মেধাবী বলেছেন: ভালো লিখছেন

১৭ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই ।
ঈদ মোবারক ।

৯| ১৭ ই জুলাই, ২০১৫ রাত ৮:২২

শাহাদাত হোসেন বলেছেন: অনেক ভালো লাগলো আপনার সিরিজ টা ।ঈদের শুভেচ্ছা রইলো ।

১৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:১৭

প্লাবন২০০৩ বলেছেন: ভালো লাগার জন্য ধন্যবাদ ভাই ।
আপনাকেও ঈদের শুভেচ্ছা ।

১০| ১৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:৪১

নৈশ শিকারী বলেছেন: ঈদ মোবারক

১১| ১৯ শে জুলাই, ২০১৫ ভোর ৪:১৫

সচেতনহ্যাপী বলেছেন: কি আর বলবো,নাবলাই ভাল।। বলে আর লিখে আমরা কি করতে পেরেছি?? কিছুই না।। তাই.....।।
সেদিন ব্লগার বোমার আলাপচারিতায় জানতে পারলাম আপনার কথা।। তাই বড়াতে এসে ভাল লাগা।। জানতে পারি ি আপনার স্ত্রীর কথা?? বাহুল্য বর্জিত লেই কি না!!

১৯ শে জুলাই, ২০১৫ দুপুর ১:০২

প্লাবন২০০৩ বলেছেন: সেদিন ব্লগার বোমার আলাপচারিতায় জানতে পারলাম আপনার কথা।। তাই বড়াতে এসে ভাল লাগা।। জানতে পারি ি আপনার স্ত্রীর কথা?? বাহুল্য বর্জিত লেই কি না!!

-দুঃখিত ভাই, আপনি কি বলেছেন, বুঝতে পারিনি ।
ভালো থাকবেন ।

১২| ১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৩৩

আহমেদ জী এস বলেছেন: প্লাবন২০০৩ ,



বেশ ভালো । জ্ঞানের সাথে খানিকটা ধ্যানের আয়োজনও করলেন ।
শুভেচ্ছান্তে ।

১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

প্লাবন২০০৩ বলেছেন: জ্ঞানের সাথে ধ্যানের আয়োজন!! সুন্দর তো কথাটা !
ধন্যবাদ@আহমেদ জী এস ভাই ।

১৩| ২০ শে জুলাই, ২০১৫ রাত ১২:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: মানে বেড়াতে এসে আপনার লেখায় ভাললাগা।। শুনেছিলাম আপনার স্ত্রী অসুস্থ আর এই ব্যাক্তিগত ব্যাপার সদ্য-বেড়াতে আসা একজনের জানতে চাওয়া (ভুলও হতে পারে,হলে দুঃখিত)।। আর কিছুই না।।

২০ শে জুলাই, ২০১৫ রাত ২:৫০

প্লাবন২০০৩ বলেছেন: হ্যাপি ভাই, আপনি সদ্য বেড়াতে আসা একজন হতে যাবেন কেন ? আপনার প্রথম মেসেজে কিছু অক্ষর মিসিং থাকায় আমি আসলে আপনার কমেন্ট বুঝে উঠতে পারিনি, তাই দুঃখিত ।
আমি আপনাদের অনেক আপন মনে করি । আমার এখন অনেক খারাপ সময় যাচ্ছে, এ সময়ে আপনাদের কমেন্ট গুলো আসলে আমাকে কষ্টগুলো ভুলে থাকার বিরাট একটা উৎসাহ যোগায় ।
ওর অবস্থা দিন দিন খারাপের দিকেই যাচ্ছে, কোন উন্নতি হচ্ছে না । এখন পুরোপুরি লাইফ সাপোর্টে আছে, জানিনা এভাবে আর কতদি্ন টিকতে পারবে ।
আপনার জানতে চাওয়ার জন্য ধন্যবাদ ভাই ।

১৪| ২০ শে জুলাই, ২০১৫ ভোর ৪:২৪

সচেতনহ্যাপী বলেছেন: আমি বুঝি ভাই,এসময়ের মানসিক অবস্থা।। আর ভুল তো প্রিন্টিংয়ের।। আর আন্তরিক কামনাও উনার সুস্থতা।। জীবনে যদি একটাও পূণ্য করে থাকি,তার বিনিময়ে হলেও।।

২০ শে জুলাই, ২০১৫ ভোর ৪:৩২

প্লাবন২০০৩ বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভাই । দোয়া করবেন ।

১৫| ২২ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪৯

জুন বলেছেন: ১ নং টা খুবই বিশ্রী স্বভাব । বাকিগুলো পড়লাম আর শেষ প্যারায় এসে মনটা খারাপ হয়ে গেল । কি জানি এদেশে রাজনের বাবা মা তাদের শিশু পুত্রের পৈশাচিক হত্যার বিচার আদৌ পাবে কি না ।

২২ শে জুলাই, ২০১৫ রাত ১১:৪২

প্লাবন২০০৩ বলেছেন: আপু, রাজনের মত নিষ্পাপ শিশু হত্যার বিচার অবশ্যই হবে। এ নিয়ে কোন সন্দেহ নেই।

১৬| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ১২:০৯

আহসানের ব্লগ বলেছেন: রাজন :-(

২৩ শে জুলাই, ২০১৫ রাত ১২:৫৯

প্লাবন২০০৩ বলেছেন: রাজন হত্যার বিচার চাই : -( )

১৭| ২৫ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

সুফিয়া বলেছেন: আমরা অহরহ এসব চরিত্রের মানুষের মুখোমুখি হয়ে থাকি। কিন্তু এভাবে বিশ্লেষণ করে দেখিনি। আপনার লেখাটা পড়ে মনে হচ্ছে আমার চারপাশেই তো এরা আছে।

ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

২৫ শে জুলাই, ২০১৫ রাত ৮:২১

প্লাবন২০০৩ বলেছেন: আপনাকেও ধন্যবাদ। ভালো থাকবেন।

১৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১২

সিপন মিয়া বলেছেন: আসসালামু-আলাইকুম!
প্রায় ৩ঘন্টা সময় নিয়ে আপনার লেখা ১০টিই পড়েছি শুধু। অসাধারণ লেখার গুন আছে আপনার যা আল্লাহ্‌ সবাইকে দেন নি। আপনার ফলোয়ার হয়ে গেলাম।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৯

প্লাবন২০০৩ বলেছেন: @সিপন ভাই, আসসালামু-আলাইকুম! অসংখ্য ধন্যবাদ। আল্লাহ্‌ সবাইকেই কোন না কোন গুন দেন, আমাকে লেখার লেখার গুন দিয়েছেন কিনা জানিনা, তবে ভালোমানুষগুলোর সাথে খুব তাড়াতাড়ি পরিচয় হবার সৌভাগ্য আমাকে তিনি সবসময়ই দেন।

ভালো থাকবেন। আল্লাহ্‌ হাফেজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.