নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

আমারও দশবছর হয়ে গেল::::::::::

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৯


কোন কুক্ষণেই না জানি সামহোয়্যার ইন ব্লগের সাথে পরিচিত হয়েছিলাম! দশটা বছর পার হয়ে গেল, ব্লগের ভুত ছাড়াতেই পারলাম না। কতবার ভেবেছি, অনেক তো হলো, এবার খ্যামা দিই। কিন্তু হয়নি। সাময়িক বিরতির পর ঠিকই আবার ফিরে এসেছি, অনেকটা পাকিস্তানি ক্রিকেটারদের মত!

মনে পড়ে, ২০০৬ এর প্রথম দিকে বুয়েট পড়ুয়া এক ছোটভাই, রাইসুল কবির রুমন সামহোয়্যারইনের খোঁজ দিয়েছিল। রুমন নিজেই এই প্রজেক্ট এর সাথে ছিল বলে জানতাম। আর আমি প্রথম আটকে গিয়েছিলাম ব্রাত্য রাইসুর এক পোস্টে লুৎফর রহমান নির্ঝর’র কমেন্ট-পাল্টা কমেন্ট দেখে। সেই শুরু, এখনও আটকেই আছি, ছুটতে পারলাম না। ইতোমধ্যে পার হয়ে গেল দশটি বছর। সত্যিকারার্থে বারোটি বছর।

তখন ছিল বিশ্ববিদ্যালয়বেলা। তরুণ মনে উতলা হাওয়াদের দুদ্দাড় দৌড়ানি। ধমাধম কয়েকটা আইডি খুলে ফেললাম। সবগুলো বেদখল হয়ে গেলেও শেষ পর্যন্ত এই ‘পদ্মপুকুর’ নিকটাই রয়ে গেছে আমার হয়ে। এই নিকটাতেই আমার বয়স হয়ে গেল দশ বছর।

বাপ্রে! দশ বছর! মুসা ইবরাহিমের মত এভারেস্ট জয়ী মনে হচ্ছে নিজেকে। এখন বুঝতে পারছি, বিখ্যাত মানুষরা কেন শেষ বয়সে আত্মজীবনী লিখতে চায়! আমি নিতান্তই অবিখ্যাত সাধারণ এক ব্লগার। দশ বছর ধরে লিখেও পোস্টের সংখ্যা একশ পার করতে পারিনি। তবুও আজ মনে হচ্ছে ‘আমার দেখা ব্লগের ১০ বছর’ টাইপ একটা কিছু লিখে ফেলি আজ।

সামহোয়্যারইন আর আমার ব্লগজীবন প্রায় একই সাথে শুরু হয়েছে। তাই সামহোয়্যারইনের পরপরই যে সব ব্লগসাইট এসেছে, যেমন প্রথম আলো ব্লগ, আমার ব্লগ, বৈঠকখানা, সোনারবাংলা ব্লগ, সচলায়তন, মুক্তমনা, সবগুলোকেই কেমন যেন শত্রুপক্ষ বলে মনে হয়েছে। লিখতে মন চায়নি ওখানে।

ব্লগের শুরুর দিকে এখানে লিখতেন সব সেলিব্রেটি লেখকরা। লুৎফর রহমান নির্ঝর, ব্রাত্য রাইসুর কথা আগেই এসেছে, ছিলেন মাসকাওয়াথ আহসান, মাসুদা ভাট্টি, আব্দুন নুর তুষার, আরিফ জেবতিক, মনজুরুল হক, অমি রহমান পিয়াল, মাহবুব মোর্শেদ, হাসান মাহমুব, ফাহমিদুল হক, তমিজউদ্দিন লোদি, মোস্তাকিম রাহী, রণদীপম বসু, অন্যমনষ্ক শরৎ, রাগিব, ফয়সল নোই, সরওয়ার চৌধুরী, কৌশিক, মানস চৌধুরী বা এ রকম আরো অনেকে, যাঁরা নিজস্ব পরিচিতি নিয়েই এই ব্লগে এসেছিলেন। বলতে চাইছি, ব্লগের বাইরেও তাঁদের সমান পরিচিতি ছিলো।

এছাড়াও ছিল হাসিন, ত্রিভুজ, অরিলের নিজের ব্লগ, চশমা পড়া নুরে আলম, আলেকজান্ডার ডেনড্রাইট, নুশেরা, যীশু, কালপুরুষ, বিবর্তনবাদী, বাফড়া, বিদ্রোহী ভৃগু, অক্ষর, বৃশ্চিক, হাল্ক, মিলটন, পারভেজ, রাতমজুর, অক্ষর, শেরিফ আল সায়ার, মুকুট, জেমসবন্ড, এক্সিমো, কনফুসিয়াস, আব্দুর রাজ্জাক শিপন, মানবী, সন্ধ্যাবাতি, বিবর্তনবাদী, রাশেদ, সোনারবাংলা, মেহরাব শাহরিয়ার, মাহবুবা আখতার, রিফাত হাসান, বিডি আইডল, ঘনাদা, আরিফুর রহমান, সুমন কর, .. .. .. অনেক অনেক নাম। এত ভালো লিখতো এরা সবাই! কিন্তু কি এক অজ্ঞাত কারণে একে একে সবাই হারিয়ে গেছে। এদের মধ্যে খুব অল্পজনই এখনও নিয়মিত লিখছেন। বেশিরভাগই অফলাইন অথবা অনলাইনে থেকে শুধু লেখাগুলো দেখেন, কোন পোস্ট বা কমেন্ট করেন না। তার মানে নেশাটা এখনও ছাড়তে পারেননি। সামহোয়্যার ইনের এই বিষয়টা ভেবে দেখা প্রয়োজন, কেন লেখকরা এমন শীতনিদ্রায় চলে যায়, অথবা নিষ্ক্রিয় হয়ে যায়।

এখন ব্লগে যেমন ‘চাঁদগাজী’ সেলিব্রেটি ব্লগার হিসেব আবির্ভূত হয়েছেন, বিপুল পরিমাণ পোস্টের সাথে প্রায় সবার পোস্টেই প্রথম মন্তব্যকারী হিসেবে বিরতিহীনভাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন, ঠিক এমনই, প্রতিটা যুগেই এক দু’জন করে সেলিব্রেটি ব্লগার ছিল। প্রসঙ্গক্রমে মনে পড়ছে দি এ টিম, নাফিস ইফতেখার, সাঁজবাতির রুপকথা, নোবেলজয়ী, ফিউশন ফাইভ, চিকনমিয়া, রাজামশায়, তাজুল ইসলাম মুন্না, সাম্প্রতিককালের কাল্পনিক ভালবাসা, এ ধরণের আরো অনেকের কথা, যারাও কালের বিবর্তনে হারিয়ে গিয়েছে। তাই খুব ভয় হয় চাঁদগাজীকে নিয়ে।

তবে, ব্লগাররা আসবে, ব্লগাররা যাবে, কিন্তু এই সামহ্যোয়ারইন থেকে যাবে চিরটাকাল। সেই সাথে অন্য সবার মত আমার লেখাগুলোও থেকে যাবে এই কালের আয়নায়। এটুকুই পাওনা।

এই দশ বছরে ভার্চুয়ালজগতের সীমানা পেরিয়ে বাস্তবজগতেও বেশ প্রভাব রেখেছে এই ব্লগ। শুরুটা সম্ভবত হয়েছিল ব্লগের একেবারে প্রথমদিকে একটা অসুস্থ মেয়ের প্রতি সাহায্য চেয়ে করা পোস্ট থেকে (আমার ঠিকমত পোস্টদাতা এবং শিরোনামটা মনে পড়ছে না, পুরোনো কেউ থাকলে মনে করিয়ে দিতে পারেন), যদিও পরে জানা গিয়েছিল যে আদৌ এ ধরণের কোন অসুস্থ মেয়ে এক্সিস্টই করেনি তখন। তখন অনেকেই খুবই আপসেট হয়েছিল, কারণ এটা ছিল এমন এক সময়ে, যখন ব্লগের প্রায় প্রত্যেকেই প্রত্যেককে চেনে, অন্তত লেখার মাধ্যমে। সে কারণে সকলেই বিষয়টা খুব সিরিয়াসলি নিয়েছিল। তাই এই ধরণের একটা ধাপ্পাবাজী সবাইকেই একটা ধাক্কা দিয়ে গিয়েছিল। তবুও এ ধরণের আবেদনময় পোস্ট থেমে থাকেনি।

আমার মতে সিআরপি’র ভেলরি টেইলরকে নিয়ে আরিফ জেবতিকের পোস্টটিইএই ঘরানার সেরা পোস্ট এখন পর্যন্ত। এই পোস্টটা একটা ব্লগীয় আন্দোলন গড়ে তুলেছিল, যেটা পরবর্তীতে ভার্চুয়ালজগত ছেড়ে বাস্তবজীবনে এসে পড়ে এবং সফলও হয়। ভেলরি টেইলরের প্রতি যে অন্যায় হতে যাচ্ছিল, সেটা বন্ধ হয় এই আন্দোলনের ফলে। যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়েও সম্মিলিতভাবে এই ব্লগ ভুমিকা রেখেছে। এই ব্লগে লিখেই অনেকে বাস্তবজীবনে শক্তিশালী লেখক-কবি হিসেবে আবির্ভূত হয়েছেন, একুশের বইমেলায় বই প্রকাশ করেছেন।

এই ব্লগে পদ্মপুকুর 'নিক' এ আমার প্রথম পোস্ট এর শিরোনাম ছিল ”অস্পষ্ট কথামালা’। দীর্ঘদিন পর এই পোস্টে গুছিয়ে কিছু কথা লিখতে চেয়েছিলাম, শেষ মেষ হলো সেই অস্পষ্ট কথামালাই। এলোমেলো কথায় আমার দশ বছরের ব্লগজীবন এখানেই থামাচ্ছি। যেহেতু আমি প্রথম দিককার ব্লগার, সব প্রথমেরই একটা আলাদা মুগ্ধতা আছে, ওই যে গান আছে না- “প্রথম জীবনের ভালোবাসা-স্বপ্নের মতো লাগে...” ওই রকম আর কি! তাই যাঁদের কথা আমি বলছি, সবাই-ই প্রথম দিককার, এখনকার অনেকেই হয়তো চিনবেন না সবাইকে। তবে যাঁদের কথা আমার এই মূহুর্তে মনে হয়েছে, তাঁদের কথাই এখানে লিখেছি, এর বাইরেও অসংখ্য শক্তিশালী, জনপ্রিয় লেখকরা তখনও ছিলেন, এখনও আছেন।

২০০৮ এর নভেম্বরে আমার এক পোস্টে চোরকাঁটা বলেছিলেন “হিট ফিট বুঝিনা!! ব্লগ লিখবেন নিজের ভালো লাগে বলে!! হিট ধুইয়া কি পানি খাইবেন? আর যারা পড়তে পছন্দ করে তাদের জন্য ব্লগ জুশ!! খত কিছু আছে। সবাই ইচ্ছামতো লিখুক। কুনু প্রবলেম নাই। খালি গালাগালি বাদ। বাম, ডান, রাজাকার, আঁতেল, সুশীল, জীন, পরী, চোর, ছ্যাঁচোর, সুন্দরী, কুশ্রী, লুল, শিশু, বুড়া- যার যা ইচ্ছা। পড়লে পরবেন, না পড়লে নাই। এখন ১০০ জন অনলাইনে থাকে। সামনে ৫০০ এর উপরে যাবেই। ১ মিনিট পর পর পোস্ট পরতে থাকবো? কয়টা দেখবেন? তাই সা ইন জিন্দাবাদ।

এখন চোরকাঁটার সেই ‘সামনের সময়’ এসে গেছে। প্রতি মিনিটে পোস্ট পরছে। প্রথম পাতায় একটা লেখা খুব বেশি সময় থাকছে না। আগের মত প্রতিটা লেখা ৪ ডিজিটে পড়া হচ্ছে না, ৩ ডিজিটে মন্তব্য পড়ছে না। পুরোনো লেখকদের অদৃশ্য হওয়ার এটা একটা কারণ হলেও হতে পারে?

শরৎচন্দ্র চট্টপধ্যায় ‘বিলাসী’তে বলেছিলেন, “অতিকায় হস্তি লোপ পাইয়াছে, কিন্তু তেলাপোকা টিকিয়া আছে”.. .. আমি তাই আজও টিকিয়া আছি। অবশ্য এটা এমন এক কলিযুগ, যেখানে টিকিয়া থাকাটাই স্বার্থকতা।

আমার দশ বছরপূর্তিতে নতুন পুরাতন সকল ব্লগারকে আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা। আপনারা সবাই আমার পরিবারেরই অংশ। সবাই ভালো থাকবেন, নিরন্তর শুভেচ্ছা।

মন্তব্য ১১৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (১১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: প্রথম হলাম মনে হয়। চা-বিড়ি দেন।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৭

পদ্মপুকুর বলেছেন: সে তো দিতে হবেই, সামনের শুক্কুরবার বেলালের দোকানে আইসেন

২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৬

বিজন রয় বলেছেন: অভিনন্দন।

নিয়মিত লিখুন।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫০

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ

৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৬

কামরুননাহার কলি বলেছেন: আপনাকে অভিনন্দন ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৩

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ

৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৪

মোস্তফা সোহেল বলেছেন: দশ বছর পূর্তিতে অনেক শুভেচ্ছা ভাইয়া।
এই দশ বছর পূর্তিতে কি আমরা আপনার আসল নামটি জানতে পারি?
ভাল থাকুন সব সময়।অনেক শুভ কামনা রইল।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৪

পদ্মপুকুর বলেছেন: শুভেচ্ছার জন্য ধন্যবাদ। কিন্তু, নামে কি আসে যায়, আপনার সাথে আমার লেখার মাধ্যমেই পরিচয়, সেই পরিচয়টাই থাক না। যদি বলি আমার নাম আশরাফুল, কি বা হবে তাতে....

আপনি তো আমার এলাকার, পদ্মপুকুর নামে ঝিকরগাছাতে একটা যায়গা আছে...

ভালো থাকবেন, শুভ ব্লগিং

৫| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৬

রাজীব নুর বলেছেন: দশ বছর !!!!!!!!!!!!!!
লম্বা সময়।

অনেক শুভ কামনা।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৮

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ। আপনিও কিন্তু ভাই সেলিব্রেটি তালিকায় আছেন....

৬| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৭

বেয়াদপ কাক বলেছেন: অভিনন্দন আপনাকে

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৩

পদ্মপুকুর বলেছেন: কাক সম্প্রদায়ের সবাইকে ধন্যবাদ।
একদা কাক ভুষন্ডি নামে একজন ব্লগার এখানে ছিলেন, আপনার পূর্বপুরুষ ওই ভাইকেও ধন্যবাদ।

৭| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪১

কুঁড়ের_বাদশা বলেছেন: ১০ দশ বছর পূর্তিতে অনেক শুছেচ্ছা প্রদান করা হইল। :)

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৬

পদ্মপুকুর বলেছেন: কুঁড়ের বাদশা কুঁড়েমি ভেঙে আামাকে শুভেচ্ছা জানিয়েছেন.... দারোগা বলেছে চাচি, আমি আর মানুষ আছি?...

৮| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন।

চালিয়ে যান।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫০

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ

৯| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৪

কুঁড়ের_বাদশা বলেছেন: প্রতিউত্তর পেয়ে অতীব খুশি হইয়াছি .. :P

একখানা গানা প্রদান করা হইল। :)

১০| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৬

পদ্মপুকুর বলেছেন: থ্যাঙ্কু ভাই। কুঁড়েমির কোন লক্ষণ তো দেখা যাচ্ছে না আপনার মধ্যে... X((

১১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৯

আটলান্টিক বলেছেন: আমার কি হবে?আমি তো কমেন্ট ছাড়া কিছু করতে পারিনা।সামুর স্রোতে কি আমিও হারিয়ে যাব নাফিস ইফতেখার এর মতো?

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৭

পদ্মপুকুর বলেছেন: বলছেন কি আপনি!
আপনি তো তবু বিশাল বড় একটা কমেন্ট করেছেন, চিকনমিয়া সবাইকে শুধু 'মাইনাস' দিয়েই প্রাতস্মরণীয় হয়ে রয়েছেন এখনও....

তা ছাড়া আপনার ব্লগবাড়ির গেটে লেখা রয়েছে 'হঠাৎ করে শূন্যে মিলিয়ে যাওয়ার সম্ভাবনা ও আছে...'
তাহলে আর ভয় কি, ড্যাফোডিলস হয়ে যাবেন।

১২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:১২

ট্রাম্প বিন পুতিন বিন হিটলার বলেছেন:






পুতিন বলছেনঃ পোস্টটি গোছানো,সুন্দর,উন্নতমানের।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৮

পদ্মপুকুর বলেছেন: বাকি দুজন চুপ কেন ভাইডু

১৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৩

ট্রাম্প বিন পুতিন বিন হিটলার বলেছেন:






ট্রাম্প বলছেনঃ কি জানি!

১৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৯

আজিজার বলেছেন: অভিনন্দন

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ

১৫| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অভিনন্দন।

১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩৪

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনার প্রোপিক এর কারণে খুব সহজেই আপনাকে চেনা যায়

১৬| ১৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: তাই নাকি! আগে জানতাম না।

১৭| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:


অভিনন্দন! ১০ বছর সময়, বিশাল সময়ই বলতে হয়!

আপনি কি নিয়ে লিখতে ভালোবাসেন?
শুরুতে যাদের দেখেছেন সামুতে, তাদের মাঝে কাদের আপনি এখনো দেখেন ব্লগে?


১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪২

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ চাঁদগাজী ভাই,
আমি যা নিয়ে লিখতে ভালোবাসি, সেগুলোতো আমার ব্লগেই রয়েছে। আপনি ডাক্তার দেখানো নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন, আমার ভালো লাগে ওই ধরণের লেখা, বাকি যে রাজনৈতিক/অর্থনৈতিক ধারাভাষ্য, সেটা আমার পছন্দ নয়। তার মানে এই নয় যে আপনি আপনার মত লিখবেন না। সবার নিজস্বতা আছে, থাকবে।

আর পুরোনো যাদের লেখা ভালো লাগতো, তাদের কারোরই লেখা সচারচর দেখতে পাই না। আমি নিজেও তো আর সবসময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে পারি না, সেই কারণে হয়তো।
অনেককে অবশ্য বাম পাশের "অনলাইনে আছেন" তালিকায় দেখতে পাই।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১৮| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

নিয়াজ সুমন বলেছেন: দশ বছরে দশটি লাল গোলাপের উষ্ণ শুভেচ্ছা রইলো আপনার জন্য!!!
অভিনন্দন ও ভালোবাসা!!!

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৩

পদ্মপুকুর বলেছেন: অসংখ্য ধন্যবাদ।
তবে লাল গোলাপের পরিবর্তে লালপদ্ম, নীলপদ্ম দিলে আরো ভালো হতো... :#)

১৯| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

খায়রুল আহসান বলেছেন: খুব সুন্দর লিখেছেন! + +
দশ বছর পূর্তিতে হার্দিক শুভেচ্ছা ও অভিনন্দন!
আপাততঃ এইটুকুই বলে বিদেয় নিতে হচ্ছে, তবে পুনরায় আপনার এ পোস্টে ফিরে আসার ইচ্ছে রাখি।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। ডাবল প্লাস পাওয়ার মতো লেখা এখনও লিখতে পারিনি ভাই। তবু দশ বছর ধরে মোটামুটি নিয়মিত হয়ে টিকে আছি এটা একটা পাওনা অবশ্যই।

ভালো থাকবেন, শুভ ব্লগিং

২০| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: আমারও ১০ বছর আসছে ভাইয়া!:)


তোমাকে শুভেচ্ছা ভাইয়ামনি....

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৮

পদ্মপুকুর বলেছেন: আপনি এসেছেন! আপনার জন্যই অপেক্ষা করছিলাম।!:)
আপনার ১০ বছরে শুধু লেখাতে হবে না, কেক টেক দিতে হবে কিন্তু

২১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

মলাসইলমুইনা বলেছেন: সবকিছুই কাটতে থাকলে ছোট হয়ে আসে | যেমন একটা বড় গাছ কাটলে ছোট হবে |পাহাড় কাটলে নিঃশেষ হয় | শুধু পুকুর কাটলে ওটা বড় হয় |হতেই থাকবে | মাত্র দশ বছর কেটেছেন সামুর ব্লগ পুকুর ! পদ্মপুকুর কে আরো অনেক বড় করে কাটুন | সাগরের মতো বড় করে |আমরাও আপনার সেই লেখা জোখার ময়ূর পঙ্খীতে ভেসে বেড়াই পদ্মসাগরের মতো দীর্ঘ্য পদ্মপুকুরে | দশবছর পূর্তিতে শুভেচ্ছা অনেক অনেক |

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৯

পদ্মপুকুর বলেছেন: আরিব্বাস!!!! যে মন্তব্য দিয়েছেন, ইচ্ছে হচ্ছে ব্যাংকের এই কাটখোট্টা চাকরি ছেড়ে দিয়ে আবার পুরোনো যায়গায় ফিরে যাই.... সারাদিন ক্রিয়েটিভ চিন্তা আর সামুতে লেখা...

অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য।

সারাফাত রাজ তার এক পোস্টে মন্তব্যের প্রতিউত্তরে বলেছিলেন: মন্তব্যের জবাব মানে শুধু এই না যে ধন্যবাদ, ভালো থাকবেন, শুভকামনা জানবেন নিরন্তর। হ্যা এগুলো জবাবের গুরুত্ত্বপূর্ণ অংশ। তবে কিছু কিছু মন্তব্যের এতোটা গভীরতা থাকে যে তার জবাবে আরো অনেক কিছু বলার থাকে।"

আমিও তাই মনে করি। আমি আরো মনে করি, সুন্দর একটা লেখা প্রসব করা যেমন আর্ট, সুন্দর একটা মন্তব্য করাও ঠিক তেমনই আর্ট ও গুরুত্বপূর্ণ।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৩

পদ্মপুকুর বলেছেন: ও আরেকটা কথা, আপনিতো দিনে দিনে প্রয়াত ব্লগার 'ইমন যুবায়ের' এর যায়গা নিয়ে নিচ্ছেন।

২২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

সৈয়দ ইসলাম বলেছেন: দশ বছর, সুদীর্ঘ পথ পাড়ি দিয়েছেন। অভিজ্ঞতা ও শৈল্পিক চেতনা নিয়ে লিখুন প্রতিদিন।


শুভকামনা থাকলো।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০০

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। অবশ্যই লিখতে চেষ্টা করব। বিনা পয়সায় পাওয়া নিজের ভালোলাগার এই যায়গাটা কেন হারাতে চাইবো বলেন?

২৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


অমি রহমান পিয়াল ও আরিফ জেবতিকের সাথে "আমার ব্লগে" কিছু সময় ব্লগিং করেছি; উনাদের ২ জনসহ আরো বেশ কয়েকজন ব্লগারের সাথে লেখা নিয়ে তর্ক-বিতর্ক হয়েছে; আমি উনাদের বলেছিলেম যে, উনারা হয়তো এক সময় হতাশ হয়ে ছেড়ে ব্লগিং থেকে সরে যাবেন; কারণ হিসেবে মনে হয়েছিল যে, ব্লগারেরা ক্রমেই ব্লগিং শিখবেন, লেখার মান বুঝবেন, তখন গরুর রচনার পাঠক কমবে; দু:খের বিষয় যে, তাই ঘটেছে।

আমার ব্লগিং কোনদিকে যাবে বলা মুশকিল; তবে, আমার ভাবনা আমাকে এখনো হতাশ করেনি কোন সময়।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

পদ্মপুকুর বলেছেন: আমার ব্লগিং কোনদিকে যাবে বলা মুশকিল; তবে, আমার ভাবনা আমাকে এখনো হতাশ করেনি কোন সময়।
এটাই বড় কথা।

তবে যারা নেই, তারা সবাই যে হতাশা থেকেই সরে গিয়েছেন, তা নাও হতে পারে। হয়ত আরো বড় প্লাটফর্ম পেয়ে ছেড়ে গিয়েছেন এই প্লাটফর্ম। যাই হোক, সবাই ভালো থাকুক যার যার নিজের মত করে।

২৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমি খুবই সাধারণ ব্লগার ( আপনি সেলেব্রিটি শব্দটা আমার নিকের সাথে দেয়া ঠিক হয়নি), আমার থেকে অনেক অনেক ভালো লেখেন, এই ধরণের শতশত ব্লগার আমার চোখে পড়েছেন, আমি তাঁদের লেখা পড়েছি, পড়ছি; একটা শক্তিশালী লেখক জেনারেশন জন্ম নিয়েছে ব্লগে, সময়ের সাথে এঁরা অবদান রাখবেন।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৯

পদ্মপুকুর বলেছেন: আপনি অনেক বিনয়ী, তাই সেলিব্রেটি শব্দ মানতে চাইছেন না। একটা জরিপ চালিয়ে দেখতে পারেন যে বর্তমানে সক্রিয় ব্লগারদের মধ্যে কত শতাংশ আপনাকে চেনে জানে... তাহলেই বুঝবেন, আপনি সেলিব্রেটি কি না।

২৫| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:০৪

নূর-ই-হাফসা বলেছেন: আপনাকে অভিনন্দন । দশ বছর অনেক টা সময় বলা চলে । আরো অনেক বছর টিকে থাকুন । শুভকামনা রইলো ।
আমারো আর এক মাস পর বারো বছর পূর্ণ হবে ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৪

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনার কমেন্ট দেখে খুব ভালো লাগলো। আপনিও তো আমার যুগেরই। সেই সময়ের ব্লগউম্মত্ততা আপনি খুব ভালো বুঝবেন।
দুঃখিত, শামসীর এবং আপনার নামটা তখন মনে পড়েনি।

এক যুগ পূর্ণ হলেই আপনাকে সম্মাননা দেওয়া উচিৎ। আর কেউ কি নিয়মিত আছে এখনও? ও আরেকটা ব্যাপার, ওই যে একটা কাল্পনিক মেয়ের অসুস্থতা নিয়ে একটা পোস্ট হয়েছিল (যেটা আমি উপরে লিখেছি) আপনার মনে আছে ঘটনাটা?

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

২৬| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫১

প্রামানিক বলেছেন: অভিনন্দন

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৪

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ প্রামানিক ভাই।

২৭| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৪

শাহরিয়ার কবীর বলেছেন: দশ বছর পূর্তিতে শুভেচ্ছা ও শুভ কামনা রইল।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৯

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আপনারও দশবছর পূর্ণ হোক।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

২৮| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৪

সুমন কর বলেছেন: আপনার কোন পোস্টে আগে মন্তব্য করেছি কিনা, মনে পড়ছে না !!

অভিনন্দন !! ১০ বছর দীর্ঘ সময়। আরো দীর্ঘ দিন থাকুন.....আমাদের সাথে। সামুর সাথে। লেখায় ভালো লাগা। তবুও পুরনো কিছু ব্লগার এখনো আছে। তবে সংখ্যা অনেক কম।

অ.ট.: আপনার পোস্টে আমার নাম দেখে অবাক হয়েছি।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৪

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ।
আসলে আমি নিজেও কিছুটা আপ্লুত। ১০ বছর হয়ে গেল! দশ বছরে কত কিই তো হয়ে যায় তাই না?
না। আপনি আমার কোন লেখাতেই কোন মন্তব্য করেননি। তাই বলে আপনার লেখা পড়ে আমার মুগ্ধতা জাগতে পারবে না, আপনার কথা আমার মনে থাকতে পারবে না, এমন তো কোন কথা নেই! আমি তো লিখেছিই, যাদের কথা এই মুহুর্তে মনে পড়ছে, তাদের নামই লিখেছি। এখন যাদের লেখা আমার ভালো লেগেছে, তাদের নামই মনে থাকবে, এটাই স্বাভাবিক। অবাক হওয়ার কিছু নেই।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

২৯| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৬

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর ,




হাতি-ঘোড়া মরে গেলেও দশ দশটি বছর টিকে থাকা এক তেলাপোকাকে অভিনন্দন ।
শুনেছি এ্যাটম বোমাতেও নাকি তেলাপোকা মরেনা, ব্লগের সব ঝড় ঝাঁপটার মাঝেও এই তেলাপোকাটি যেন বেঁচে বর্তে থাকে ।

শুভেচ্ছান্তে ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৬

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ শুভ কামনার জন্য।
আপনার মন্তব্য পড়ে মনে পড়লো, আমাদের সময়ে 'তেলাপোকা' নামেও একজন খুব ভালো ব্লগার ছিলেন।
আমিও আশা করি এমনিভাবে একদিন বিশ বছর পেরুনো পোস্ট দিব ইনশাল্লাহ।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩০| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৭

জুন বলেছেন: দশ বছর অনেক দীর্ঘ সময় পদ্মপুকুর, অভিনন্দন আপনাকে। আমিও কখনো ভাবিনি এত দিন এখানে থাকতে পারবো । আসলে ব্লগ যে আমার নিজস্ব লেখালেখির ডায়েরি তাই ভালোবেসে থেকে যাই বছরের পর বছর ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০০

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ জুন।
জুলাই অগাস্ট পেরিয়ে আরো অনেক জানুয়ারি পর্যন্ত আপনিও থাকবেন আশা করি। সবাই মিলেই তো আমাদের এই পরিবার।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:০৮

নূর-ই-হাফসা বলেছেন: আমি ঐ সময়টা স্কুলে পড়তাম । তাই রেগুলার ছিলাম না । পোষ্ট ও কম পড়া হতো ।
দুঃখিত মনে করতে পারছি না । জানতাম খুব সাড়া পড়েছিল ,তবে ঐটা যে মিথ্যা ঘটনা ছিল আগে জানতাম না । আপনার লেখা পড়ে জানলাম ।
পুরাতন ব্লগার বেশ কয়েকজন আছেন । নতুন ভাইয়া আমার ও আগে বারো বছর হবে ।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৩

পদ্মপুকুর বলেছেন: বলেন কি! স্কুল গোয়িংরাও তখন ব্লগে আসতো? আরে, এতটা জনপ্রিয় ছিল জানতামই না।
কে খোঁজ দিয়েছিল আপনাকে এই ব্লগের?

আর নতুন ভাইজানতো নামের কারণেই পুরোনো হতে পারলো না। :P
উনাকে অবশ্য সবসময়ই দেখি।

মাঝে মধ্যে একটু আফসোস হয়, আমার প্রথম নিকটা মানবজমীনের মাসুদকে দিয়ে না দিলে আমি নতুন ভাইজানের আগে পরেই থাকতাম...

৩২| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:১৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনাকে অভিনন্দন।

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৪

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৩৩| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৪

মিথী_মারজান বলেছেন: সামুর মায়াময় ভুবনে বর্ণিল ব্লগিংয়ে আপনাকে বছরপূর্তির শুভেচ্ছা ভাইয়া। !:#P
দশ দশটা বছর!!!
দারুণ অভিজ্ঞতা!

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ মারজান। আসলেই এটা একটা মায়াময় ভূবন, না হলে কি আর এভাবে ফিরে ফিরে আসি?
কিন্তু আপনার অবস্থা কি? প্রায় সাত বছরে মাত্র ২১টি পোস্ট! আমার রোগে ধরেছে কি?

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩৪| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৪

পদ্মপুকুর বলেছেন: আমি সাধারণত ইন্টারেকটিভ ব্লগার না। পোস্ট কম, মন্তব্য গড় আরো কম, আর প্রতিমন্তব্যতো প্রায় অসম্ভব।
শুধু অন্যের লেখা পড়ি।
কিন্তু এই পোস্টে সব মন্তব্যের জবাব দিব ইনশাল্লাহ। তবে এখন বাংলাদেশ সময় রাত ১০টা বেজে পয়তাল্লিশ মিনিট। আমার ঘুমানোর সময় (আর্লি টু বেড এন্ড আর্লি টু রাইজ,.... :) )
নতুন মন্তব্যের প্রতিমন্তব্য কালকে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। শুভ ব্লগিং।

৩৫| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:১২

সচেতনহ্যাপী বলেছেন: এতগুলি বছর এখানে থাকা মানেই ব্লগের ভালবাসায় পড়ে গেছেন।। লেখায়ও তার প্রমান পেলাম।। এলোমেলো কথাগুলি ভাল লাগলো।।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৬

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ। ভালবাসায় পড়ে আছি বলেই তো বারে বারে ফিরে ফিরে আসি। সবাই থাকুক আমার মত, আমি চাই।

৩৬| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:২৬

ভ্রমরের ডানা বলেছেন:

দশ বছর! অনেক সময়! অভিনন্দন!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫২

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ।

এই যে দেখেন, প্রতিমন্তব্য করতে গিয়ে পুরোনো অনেকের নাম মনে পড়ে যাচ্ছে। হলদে ডানা নামে একজন ছিলেন সে সময়...আপনার আত্মীয় টাত্মীয় হয় নাকি? :D

৩৭| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৬

সোহানী বলেছেন: এই তো আরেকজন পেলাম আদু ভাই/বোন.............হাহাহাহা

অভিনন্দন!!!

আসলে আমরা যারা এ দশের মাইল ফলক ছুয়েছি তারা অনেক কিছুরই স্বাক্ষী, অনেক উথ্থান পতনের স্বাক্ষী। অনেকের কথা মনে করিয়ে দিলেন যাদের লিখা পড়ার জন্য একবার হলেও লগ ইন করতাম।

ভালো থাকুন... কোথাও যাবেন না, গেলে ও আবার ফিরে আসবেন আমাদের মাঝে। +++

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৫

পদ্মপুকুর বলেছেন: আমি কিন্তু ভাই-ই। ধন্যবাদ আপনাকে অভিনন্দনের জন্য। আপনিও তো অতি পুরাতন একজন।
সত্যি কথা বলেছেন, আমরা অনেক উত্থান পতনের স্বাক্ষী। পরবর্তীতেও যারা আসবে, তারাও তাদের সময়ের উত্থান পতনের স্বাক্ষী হবে, তবে আমাদের শুরুর দিকের যে উচ্ছলতা, সেটা বোধহয় কেউই আর পাবে না।

আর ফিরে তো আসবোই, আসতেই হবে।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩৮| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১:৫২

জাহিদ অনিক বলেছেন:

এক দশক সামুতে থেকেছেন।
এটা একটা পূর্নতা।
ভালো থাকুন সুস্থ থাকুন, ব্লগেই থাকুন

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০২

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। বাইক চালাই তো, বেশ কিছুদিন থেকে বাম হাতের বাহুমূলে একটু ব্যথা। কিন্তু আজকে আপনাদের অভিনন্দন পেয়ে সে ব্যথার কোন অস্তিত্ব আর টের পাচ্ছি না। সুস্থ্ না থেকে উপায় আছে আর। :D

৩৯| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৫

মনিরা সুলতানা বলেছেন: আমার দশ বছরপূর্তিতে নতুন পুরাতন সকল ব্লগারকে আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা। আপনারা সবাই আমার পরিবারেরই অংশ। সবাই ভালো থাকবেন, নিরন্তর শুভেচ্ছা

চমৎকার বলেছেন !!!
আমরা আসোলেই সাবাই একই পরিবারের সদস্য ।
বেশ সুন্দর সময়ের সাক্ষী আপনি ; আপনার লেখায় সময়ের গল্প আছে।

অনেক অনেক শুভ কামনা
অভিনন্দন নিন!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:১১

পদ্মপুকুর বলেছেন: সময়ের গল্পটাইতো বলতে চেয়েছি। এক সময়কে অন্য সময়ে নিয়ে যাওয়াইতো লেখকের কাজ (চামে নিজেকে লেখক হিসেবে প্রচার করে দিলাম)

ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন। শুভ ব্লগিং।

৪০| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:০১

পার্থ তালুকদার বলেছেন: অভিনন্দন । আরো লিখতে থাকুন ।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৮

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৪১| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

দশ বছর বয়সের সাথে ব্লগের প্রতিষ্ঠার সম্পর্ক আছে একদম ঠিক। আপনি ব্লগারদের মধ্যে মুরুব্বি। অভিনন্দন কবুল করুন!

দশ বছরে ৭০টি পোস্ট! আপনি তো আমাকে বড় বাঁচা বাঁচিয়ে দিলেন! বছরেই দু'শ তিনশ' পোস্ট করার মতো ব্লগারও আছে। পাঁচ বছরে কোনমতে ১০০টি পোস্ট (অধিকাংশই অগণ্য, ফেইসবুক স্ট্যাটাসের এক্সটেনশন) অতিক্রম করে নিজেকে খুব অপাংক্তেয় মনে করেছিলাম!

ব্লগাররাই (প্রধানত আরিফ জেবতিক) এক হয়ে ভেলরিকে সিআরপিতে পুনঃপ্রতিষ্ঠিত করেছিল। গত ১০/১২ বছরে দেশের কল্যাণকর বিষয়গুলোতে ব্লগারদের প্রত্যক্ষ ও পরোক্ষ অর্জন নিয়ে রীতিমত গবেষণা করা যায়। অথচ দেখুন, ব্লগারদের দোষের শেষ নেই। এই প্লাটফরমটির ঝিমিয়ে পড়ার পেছনেও এসব কারণ কাজ করেছে।

তবু বলতে চাই, ব্লগ কর্তৃপক্ষ এবং ব্লগারদের সম্মিলিত প্রয়াসই পারে ব্লগের গৌরবকে ধরে রাখতে। সে সঙ্গে আপনাদের মতো পুরাতন লেখকেরা যদি আরেকটু ঘণ ঘণ আসাযাওয়া করেন!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫১

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে অভিনন্দনের জন্য।

৭০টি পোস্টের কথায় লজ্জাই পেয়ে গেলাম। এমনিতে আমি প্রচুর লেখা পছন্দ করি না; হয়তো আমি পারিই না লিখতে। এ বিষয়ে আমার একটা পোস্ট আছে। তবে আমি প্রচুর পোস্ট ডিলিট করি, যে লেখাগুলো পরে আর ভালো লাগে না। না হলে হয়তো পোস্টের সংখ্যা আরো ১০/১৫টা বাড়তো।

ব্লগের অর্জন অবশ্যই আছে। চাঁদগাজী যেমনটা বলে থাকেন, এই ব্লগ প্রজন্ম একটু ডিভেলপড চিন্তাভাবনা করতে পারে। সমষ্টিগতভাবে এটা অবশ্যই বড় অর্জন। কিছু বিষয় আছে যেগুলো সম্পর্কে ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া প্রয়োজন। আমার একটু মনে হয় যে, প্রথম পেইজে একসেস এর বিষয়ে যদি কোনরকম ফিল্টারিং হতো, তবে হয়তো ফেইসবুক টাইপ পোস্ট, ফ্লাডিং পোস্ট ধরণের পোস্ট নিয়ন্ত্রণ করা যেত।
আমি নিশ্চিত নই যে তাতে ভালো হতো কি না, কারণ, এই যে উম্মুক্ততা, এটাও তো এই ব্লগের একটা বড় ফিচার।

যাই হোক ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৭

পদ্মপুকুর বলেছেন: অ.ট.
আপনার কি আর কোন নিক ছিল আগে? এই যে প্রোপিক টা আপনি দিয়েছেন, এইটা খুব পরিচিত লাগছে কেন যেন।

৪২| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩২

আরজু পনি বলেছেন: বাহ্ দারুণ!
বর্ষপূর্তির শুভেচ্ছা রইলো।
আরো শতবর্ষ লিখুন...

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০০

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।

রবীন্দ্রনাথই শতবর্ষ পর্যন্ত লিখতে পারবেন না জেনে শতবর্ষ পরের জন্য কবিতা লিখে গিয়েছেন (আজি হতে শতবর্ষ পরে, কে তুমি পড়িছ বসি আমার কবিতাখানি).... আর আমি তো কোন ছার! :P

৪৩| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: পদ্ম পুকুর স্মৃতির সাগরে ডুব দিয়ে রত্ন মানিক তুলে দিয়েছেন আমাদের ব্লগপাতে! কৃতজ্ঞতা!

আহা কি উত্তেজনার ছিল সে সময়!
প্রথম চুমুর প্রথম স্বাদের মতো :P পরে আর কখনো মেলে না ;)

কত কত উজ্বল নাম! পক্ষ বিপক্ষ, এটিম বিটিম, মাইনাস প্লাস, সিন্ডিকেটেড আক্রমন! মাইনাসের বন্যায় পোষ্ট হারিয়ে যাওয়া!
বোঝা-না বোঝা ভূল বোঝা ব্যান, সুলেমানী ব্যান, আইপি শুদ্ধ ব্যান হা হা হা

ভার্চুয়াল জগতেও হৃদ্যতা কত গভীর অনুভূতি জন্মাতে পারে- অনুভব করেছী ইমন ভাইয়ের অকলা প্রয়ানে! রাজা মশাইর চলে যাওয়া -আরো জানা না জানা কত ব্লগার ভাবছি অনুপস্থিত- হয়তো আর ভবেই নেই! সকেলর বিদেহী আত্মার জন্য শুভকামনা!

অতিকায় ডাইনোসর বিলুপ্ত হইয়াছে বলিয়া নিজেকে তেলাপোকা বানাইয়া বিনয়ে আপ্লুত! একই গোত্র ভূক্ত কিনা :-B
আর ৭ মাস পরে ১০ ইয়ারস ক্লােব এ যাগ দিতে যাচ্ছি বেঁচে থাকলে :)
প্রকৃতির নিত্যততায় যাওয়া আসা! মহাকাল থির দিয়ে রয় আমরা আসি আর যাই
সামুর নতুনেরাও একদিন টেন বা টুয়েন্টি ইয়ারস ক্লাবে যোগ দেবে! কেউ থকবে কেউ থাকবে না.... রয়ে যাবে শুধূ স্মৃতি

অনেক অনেক শুভেচ্ছা

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৫

পদ্মপুকুর বলেছেন: বিদ্রোহী ভাই, কি সব মনে করিয়ে দিচ্ছেন! বয়স মনে হয় ১০ বছর কমে গেল আপনার মন্তব্য পড়ে।

সেই যে গাছভুদাই, হাহাপগে, উত্তম জাঝা, লোলপুরুষ, আরো কত কি.... সব মনে পড়ে যাচ্ছে....

আর যেটা বলেছেন: প্রকৃতির নিত্যতায় যাওয়া আসা! মহাকাল থির দিয়ে রয় আমরা আসি আর যাই, এটাই সত্যিকথা।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৪৪| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৬

এলিয়ানা সিম্পসন বলেছেন: Good job! Nice writing!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
তবে নিজেও কিছু গুডজব করুন। বাড়িতে তো ঘুঘু চড়ছে।

৪৫| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নাহ... আমার আর কোন শাখা নেই!
ওস্তাদের মানা আছে B-)

তবে চাঁদগাজী সায়েবের অনেক শাখা, এমন কি প্রশাখাও ছিল। আপনি জানেনই। ব্লগে তার আচরণ নিয়ে আলোচনা বলতে পারে, তবে তার একনিষ্ঠতা নিয়ে কুনু আলুচনা চলতো ন'!

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৩২

পদ্মপুকুর বলেছেন: চাঁদগাজী সায়েবের বর্তমান আচরণ কিছুটা চিকনমিয়ার সাথে মিলে যায়। চিকনমিয়ার কাছ থেকে কেউ 'প্লাস' পেয়েছেন এমন শোনা যায়নি। তবে হ্যাঁ, একনিষ্ঠতা নিয়ে কোন কথা হবে না বস। এ রকম সেলিব্রেটিরা থাকে বলেই তো ব্লগটা টিকে থাকে, না হলে তো পত্রিকার সাহিত্যপাতা হয়ে যেত সেই কবেই।

আর শাখা প্রশাখা না থাকাটাই ভালো। ফখরুদ্দিন বাবুর্চির শাখা প্রশাখা হওয়ার পর থেকে আর খেয়ে মজা পাই না একদমই।

৪৬| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//এ রকম সেলিব্রেটিরা থাকে বলেই তো ব্লগটা টিকে থাকে, না হলে তো পত্রিকার সাহিত্যপাতা হয়ে যেত সেই কবেই।// B:-/

কী অসাধারণ বাণী দিয়েছেন! চাঁদগাজী ভাইয়ের জন্য একটি গোল্ড মেডেল বানিয়ে ওখানে খোদাই করে লেখে দিতে হবে কথাগুলো।

১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৭

পদ্মপুকুর বলেছেন: =p~ :) :-P :P

৪৭| ১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৬

সামিয়া বলেছেন: অভিনন্দন এবং শুভেচ্ছা

১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৫

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। তবে ডালিয়া নয়, আমিতো পদ্ম.... :-B

৪৮| ১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩২

ক্লে ডল বলেছেন: দশক পূর্তির শুভেচ্ছা নিন মুরুব্বী ব্লগার! !:#P

আপনাকে অনলাইনে প্রায়ই দেখি। কিন্তু পোষ্ট অথবা মন্তব্য করতে তেমন দেখিনি। নীরব দর্শক বুঝি? :)

১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪০

পদ্মপুকুর বলেছেন: অনেক ধন্যবাদ শুভেচ্ছার জন্য।
যাক একজন অন্তত বললো যে আমাকে দেখে.....

আসলে নামটাও অদ্ভূত নয়, প্রোপিকে খুব সাধারণ একটা কিছু, লিখতে পারি কম, খুব কমই মন্তব্য করি। এর একটা কারণ হলো, আমি ঠিক যে ধরণের লেখা পছন্দ করি, এখন ও রকম লেখা কমই আসে। বেশিরভাগই দ্রুত হিট পাওয়ার আকাঙ্খাযুক্ত লেখা আসে। তবে আসল কারণটা হলো, আমার পেশাগত ব্যস্ততা আমাকে লিখতে বা মন্তব্য করতে দেয় না। তবে আমি পড়ি খুব।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৪৯| ১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: হ্যাপী ব্লগিং
সাথে থাকুন সাথেই আছি

১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৯

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
সাথে থাকতেই চাই, দেখি কতদিন পারি।

৫০| ১৭ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০২

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ ভরসা :)

৫১| ১৭ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪০

আবিদা সিদ্দিকী বলেছেন: পদ্ম দেখেই ভেবেছি নারী ব্লগার আর সেরকম ভেবেই গোটা লেখাটা পড়েছি। মন্তব্য বিভাগে গিয়ে বুঝলাম আপনি আসলে তা নন। আমি এই ব্লগে এসেছিলাম ২০১০ সালের এপ্রিলে। কিছুদিন পর ছেড়েও দিয়েছিলাম। নূতন করে এলাম ১৫ মাস প্রায়। সময়ের হিসাবে জুনিয়র ব্লগার।

শুভকামনা রইলো।

১৭ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৭

পদ্মপুকুর বলেছেন: খুবই দুঃখিত, আপনার ধারণার সাথে না মিলতে পারায়। আসলে আমার এলাকায় একটা যায়গার নাম পদ্মপুকুর..... ওইটাই আমর নিকনেম।
আপনার শুভকামনা গ্রহণ করে আপনাকেও ধন্যবাদ জানাচ্ছি।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৫২| ১৭ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৫

নূর-ই-হাফসা বলেছেন: জি নতুন ভাইয়া আর শামসীর ভাইয়া একটুর কারনে আমার চেয়ে ওনাদের ব্লগে সময় বেশি হয়ে গেল ।
আংশিক মন খারাপ বটে ।
ব্লগ এমন জায়গা আমার তো মনে হয় কেউ বুড়ো হয়ে গেলেও ব্লগে উকি মারতে হলেও আসবে ।

৫৩| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আগের দিনের মতো পাগল চিত্তে পড়ার মতো পোস্ট বর্তমানে আর খুব একটা আসে না। কি যে সময় গেছে। ব্লগের সেই সোনালী যুগ মনে হয় না আর আসবে। ।

১৮ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:২১

পদ্মপুকুর বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আগের দিনের মতো পাগল চিত্তে পড়ার মতো পোস্ট বর্তমানে আর খুব একটা আসে না। কি যে সময় গেছে। ব্লগের সেই সোনালী যুগ মনে হয় না আর আসবে। ।

এর একটা কারণ হতে পারে যে ব্লগ নয়, আমরা পুরোনোরাই বোরড হয়ে গেছি, নতুনের সাথে খাপ খাইয়ে নিতে পারছি না।

৫৪| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১২

শায়মা বলেছেন: শুধু কেক!!!!!!!!!!!

এই দশ বছরে যত রান্না বান্না করেছি সব নিয়েই হাজির হবো ভাইয়া! :)

৫৫| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪৭

তারেক ফাহিম বলেছেন: সামু পরিবারের মুরব্বি দেখছি। 8-|

অভিনন্দন জানবেন।
১০ম বছরের পদার্পণ শুভ হোক।

১৮ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৭

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। তবে দশম বছরে পদার্পন নয়, পার করলাম।

ভালো থাকবেন।

৫৬| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৮

খায়রুল আহসান বলেছেন: ব্লগে আপনার প্রথম পোস্ট- অস্পষ্ট কথামালা পড়ে এলাম। ভাল লেগেছে।

৫৭| ১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৭

পলক শাহরিয়ার বলেছেন: চমৎকার রিভিউ পোস্ট। অনেক কিছুই মনে করিয়ে দিলেন। আমার বর্তমান নিকের বয়স ছয় বছর হলেও প্রায় আট বছর ব্লগে আছি। ফেসবুকের রাজত্ব তখন ছিলনা তখন। ব্লগরাজ্যে বেশ ছিলাম। অসাধারণ ছিল সময়গুলো।
শুভেচ্ছা ও অভিনন্দন আপনার জন্য।

১৮ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩০

পদ্মপুকুর বলেছেন: হু, ফেসবুকের রাজত্ব তখন ছিলনা।

এইটা একটা ব্যাপার বটে! ফেসবুক এসে এই ব্লগটাকেও ফেসবুকের পর্যায়ে নামিয়ে এনেছে প্রায়। তবে, এমবিএ ডিগ্রি চমকপ্রদ হলেও গণিত, দর্শন ও সাহিত্যই বিশ্ববিদ্যালয়ের মূল বিষয়।

৫৮| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:০২

ডঃ এম এ আলী বলেছেন:

দশ বছর পুর্তিতে অভিনন্দন রইল ।


পোষ্টটিতে ব্লগের একটি সুন্দর আনুপুর্বিক মুল্যায়ন রয়েছে ।
আমাদের মত নতুনদের জন্য রয়েছে অনেক মুল্যবান তথ্য ও
দিক নির্দেশনা ও ব্লগে লেগে থাকার অনুপ্রেরনা, যদিও ব্লগের
বৈচিত্রময় লেখাগুলিও অনবরত অনুপ্রেরনা যুগিয়ে যাচ্ছে ।

মুল্যবান পোষ্টটি প্রিয়তে গেল ।


৫৯| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:০৬

আমি তুমি আমরা বলেছেন: দশক পূর্তির অভিনন্দন রইল। সেই সময়ের ব্লগ নিয়ে আপনার কাছে আরো কিছু স্মৃতিচারণমূলক পোস্ট আশা করছি। :)

৬০| ২২ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১০

অপু তানভীর বলেছেন: দশ বছর অনেক লম্বা সময় । আগের সেই সামু হয়তো আর কোন ফিরে আসবে না, তবুও ব্লগের একটা আলাদা আবেদন সব সময়ই থেকে যাবে । নতুন ব্লগার আসবে আবার যাবে । এই হচ্ছে নিয়ম ।

ব্লগ টিকে থাকুক আজীবন আর লিখে যান সেই সাথে !

অভিনন্দন রইলো ।

৬১| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪২

নাইট রাইটার বলেছেন: ব্লগে ১০ বছর অভিনন্দন পার করার জন্য অভিনন্দন। সামু এখনো বাংলা লেখালেখির জন্য সেরা।

৬২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


১০ বছর ভরে ঘুরে ঘুরে ব্লগে এসেছেন, বিরাট ভালোবাসার টান; এক অদ্ভুত সম্পৃক্ততা!

৬৩| ০৭ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:০০

মিরোরডডল বলেছেন: Congrats!!!

৬৪| ০৯ ই মে, ২০১৮ রাত ১০:১১

নতুন নকিব বলেছেন:



দশ বছর পূর্তিতে অভিনন্দন!

আপনাদের মত যুগস্রষ্টাদের অক্লান্ত শ্রমের ফসলই আজকের পরিপক্ক সামু ব্লগ। কিছুটা বিলম্বে এলাম। কেন জানি না, এই পোস্টটি চোখ এড়িয়ে থাকলো।

সমৃদ্ধির নিপুন পরশে সিক্ত হোক আপনার প্রতিটি প্রহর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.