নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রহমান হেনরীর কবিতাব্লগ

পোয়েট ট্রি

রহমান হেনরীর কবিতাব্লগ

পোয়েট ট্রি › বিস্তারিত পোস্টঃ

করোনা মহামারী ও বাংলাদেশ: একটি গাণিতিক চিত্র

২৫ শে জুলাই, ২০২০ রাত ৯:৪৯

আগেও বলেছি, পুনর্ব্যক্ত করছি: কোনও একটি দেশে/ভূখণ্ডে, কোনও বিশেষ একটি দিনে যতজন সংক্রমিত হচ্ছে, তাদের প্রায় ৯০-৯৫% কে শনাক্ত করতে চাইলে, আগেরদিন যতজন সংক্রমিতকে শনাক্ত করা হয়েছে, তার অন্তত ১০গুণ নমুনা পরীক্ষা করতে হয়; সেটা না-করা হলে, অধিকাংশ সংক্রমিত ব্যক্তিই অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে অবস্থান করতে থাকে। বাংলাদেশে, দৈনিক সংক্রমিত মানুষের কত অংশকে শনাক্ত করা সম্ভব হচ্ছে এবং কত অংশ অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে অবস্থান করছে, তার মোটামুটি একটা চিত্র ফুটিয়ে তুলতে নিম্নে ৫টি দিনের প্রকৃত বাস্তবতা নিরূপন করা হলো:


২৫ জুলাই ২০২০:
আগের দিন [২৪ জুলাই] সংক্রমণ শনাক্ত হয়েছিলো ২,৫৪৮টি; কাজেই, পরের দিন প্রায় সকল সংক্রমিতকে [৯০-৯৫%] শনাক্ত করতে চাইলে, নমুনা পরীক্ষা করতে হবে ন্যূনতম ২৫,৪৮০টি; ২৫ জুলাই ১০,৪৪৬টি নমুনা পরীক্ষা থেকে সংক্রমণ শনাক্ত হয়েছে ২,৫২০টি। প্রয়োজনীয় মোট নমুনা পরীক্ষার তুলনায় এদিন পরীক্ষা করা হয়েছিলো ৪১%। এতে সংক্রমণ শনাক্ত হয়েছে ২,৫২০টি। অতএব, ওই দিন মোট সংক্রমণ/[সংক্রমণের ৯০-৯৫%] ছিলে = ৬,১৪৬টি। সরলার্থ হলো, ২৫ জুলাই তারিখে, অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে থেকে যাওয়া সংক্রমিতের সংখ্যা ৩,৬২৬।

২৪ জুলাই ২০২০:
একই গাণিতিক হিসাবে, শনাক্ত হয়েছিলো সম্ভাব্য মোট সংক্রমিতের ৪২%। অতএব, সেদিন সম্ভাব্য মোট সংক্রমণ ছিলো = ৬,০৬৭টি।২৪ জুলাই তারিখে, অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে থেকে যাওয়া সংক্রমিতের সংখ্যা ৩,৪৯১।

২৩ জুলাই ২০২০:
একই গাণিতিক হিসাবে, শনাক্ত হয়েছিলো সম্ভাব্য মোট সংক্রমিতের ৪৫%। অতএব, সেদিন সম্ভাব্য মোট সংক্রমণ ছিলো = ৬,৩৪৭টি।২৩ জুলাই তারিখে, অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে থেকে যাওয়া সংক্রমিতের সংখ্যা ৩,৩২৩।

২২ জুলাই ২০২০:
আগের দিন [২১ জুলাই] সংক্রমণ শনাক্ত হয়েছিলো ৩,০৫৭টি; কাজেই, পরের দিন প্রায় সকল সংক্রমিতকে [৯০-৯৫%] শনাক্ত করতে চাইলে, নমুনা পরীক্ষা করতে হবে ন্যূনতম ৩০,৫৭০টি; ২২ জুলাই ১২,০৫০টি নমুনা পরীক্ষা থেকে সংক্রমণ শনাক্ত হয়েছে ২,৭৪৪টি। প্রয়োজনীয় মোট নমুনা পরীক্ষার তুলনায় এদিন পরীক্ষা করা হয়েছিলো ৩৯.৪২%। এতে সংক্রমণ শনাক্ত হয়েছে ২,৭৪৪টি। অতএব, সেদিন মোট সংক্রমণ/[সংক্রমণের ৯০-৯৫%] ছিলো = ৬,৯৬১টি। সরলার্থ হলো, ২২ জুলাই তারিখে, অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে থেকে যাওয়া সংক্রমিতের সংখ্যা ৪,২১৭।

২১ জুলাই ২০২০:
একই গাণিতিক হিসাবে, শনাক্ত হয়েছিলো সম্ভাব্য মোট সংক্রমিতের ৪৪%। অতএব, সেদিন সম্ভাব্য মোট সংক্রমণ ছিলো = ৬,৯৪৮টি।২১ জুলাই তারিখে, অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে থেকে যাওয়া সংক্রমিতের সংখ্যা ৩,৮৯১।

এ গাণিতিক চিত্র থেকে, দেখা যাচ্ছে: দেশে মোট সংক্রমণের ৩৯-৪৫% শনাক্ত হচ্ছে; বাকিরা অচিহ্নিত আকারে জনগোষ্ঠীতে থেকে যাচ্ছে। এটাই মহামারী নিয়ন্ত্রণের সবচে ক্রুটিপূর্ণ পদ্ধতি। এ পদ্ধতি প্রয়োগের অনিবার্য ফলাফল এই যে, করোনা যতক্ষণ না স্বেচ্ছায় আমাদেরকে ছেড়ে না যাচ্ছে, আমরা মহামারীটিতে নিয়ন্ত্রণ করতে সক্ষম হবো না।

বলা ভালো, এটি একটি সম্ভাব্য হিসাব; যা পরিস্থিতি অনুমান করতে সাহায্য করবে। এটি চূড়ান্ত/ প্রমাণিত কোনও পরিসংখ্যান নয়।











মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২০ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে মহামারী কে বা কাহারা নিয়ন্ত্রণ করছে? মানুষ নিজের থেকে পরীক্ষা করাতে গিয়ে, পরীক্ষা করাতে পারছে না ইহাকেই কেহ নিয়ন্ত্রণ বলে?

২৫ শে জুলাই, ২০২০ রাত ১০:১৬

পোয়েট ট্রি বলেছেন: হক কথা। [তবে, কয়েকবার, কাকে যেন বলতে শুনেছি: ‘অনেক উন্নত দেশের তুলনায় দক্ষতার সাথে মোকাবেলা করছি আমরা।’]

২| ২৫ শে জুলাই, ২০২০ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:


সরকার মহামারী নিয়ন্ত্রণের কোন টাস্কফোর্স গঠন করেছে কিনা, তাও কেহ জানে না; এখন ইহা প্রকৃতির হাতে।

২৫ শে জুলাই, ২০২০ রাত ১০:৫৩

পোয়েট ট্রি বলেছেন: সত্য কথা

৩| ২৫ শে জুলাই, ২০২০ রাত ১০:৪৩

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের করণাও সরকারের ইচ্ছায় বাড়ছে কমছে।

২৫ শে জুলাই, ২০২০ রাত ১০:৫৪

পোয়েট ট্রি বলেছেন: নিখুঁত পর্যবেক্ষণ।

৪| ২৬ শে জুলাই, ২০২০ রাত ২:১৯

নেওয়াজ আলি বলেছেন: আমাদের দেশ চলেছে চলবে

২৬ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৫২

পোয়েট ট্রি বলেছেন: তড়তড়িয়ে চলছে। কাল পরশু তুরস্ককেও অতিক্রম করে যাবো।

৫| ২৬ শে জুলাই, ২০২০ সকাল ১১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সরকার ও জনগন কেউই এখন করোনা টেস্টে আগ্রহী না। সরকারের অনাগ্রহের কারণে মানুষ আগ্রহ হারিয়েছে। সরকার এখন লক্ষণ দেখে ব্যবস্থার কথা বলছে। মানুষও মনে হয় মেনে নিয়েছে।

২৬ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৫২

পোয়েট ট্রি বলেছেন: মেনে নেওয়া ছাড়া উপায় কী...

৬| ২৬ শে জুলাই, ২০২০ দুপুর ১২:৫৫

সাইন বোর্ড বলেছেন: পৃথিবীর সব দেশ থেকে একদিন করোনা বিদায় নিলেও বাংলাদেশ থেকে মনে হয় না যাবে । আপনার পরিসংখ্যানটাও সেটাই বলে ।

২৬ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৫৪

পোয়েট ট্রি বলেছেন: করোনা স্বয়ং ও স্বেচ্ছায় চলে না-গেলে, আমাদের পক্ষে এটাকে বিদায় করা অসম্ভব হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.