নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

স্যামসাং স্যাটা ৮৭০ ইভো এস.এস.ডি - ৪ টেরাবাইট

০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:২৩


আমার বিগত লিখায় স্যামসাং এর এন.ভি.এম.ই এস.এস.ডি. ড্রাইভ নিয়ে কিছু কথা লিখেছিলাম। বলেছিলাম খুব শীঘ্রই ৪ টেরাবাইটের একটি স্যাটা এস.এস.ডি. হাতে পেতে যাচ্ছি। সৌভাগ্যবশত গতকাল বিকেলেই ড্রাইভটি হাতে পেয়েছি। একই মডেলের (৮৭০ ইভো) আমি ২ টেরাবাইটের আরো একটি এস.এস.ডি. ড্রাইভ ব্যবহার করছি, যেটা এতদিন আমার মূল ব্যাকআপ ড্রাইভ হিসেবে ব্যবহার করছিলাম।

বিগত ২০১৯ সালে বাংলাদেশে যাওয়ার পর আমি প্রায় শতাধিক বাংলা সঙ্গীতের সিডি কপি করে নিয়ে এসেছিলাম। বেশ কিছুদিন আগেই এ্যালবামগুলো কে ঐ ২ টেরাবাইটের ড্রাইভে সংরক্ষণ করেছি। কিন্তু আমার গানের কালেকশান থেমে থাকে নি। সম্প্রতি গানের এ্যালবামের পাশাপাশি পারিবারিক ছবি, ভিডিও, এবং অফিশিয়াল অনেক কাগজপত্র সংরক্ষণের কারণে হার্ড ড্রাইভটির স্পেস বিপদজনক ভাবে ভরে যাচ্ছিলো। অগত্যা উপায় না পেয়েই মূলত এই নতুন ৪ টেরা বাইটের ড্রাইভটি অর্ডার করেছিলাম। ইতোমধ্যে গতকাল রাতেই পুরোনো সব ফাইল নতুন ড্রাইভে কপি করে ফেলে কিছুটা নিশ্চিন্ত বোধ করছি। যদিও আমি এর পাশাপাশি ২ টেরাবাইটের লাইফটাইম ক্লাউড ব্যাকআপ সার্ভিস ব্যবহার করছি তবুও মূলত নিরাপত্তার কথা চিন্তা করেই নতুন ব্যাকআপ ড্রাইভ ক্রয় করা।

আজ অবশ্য ড্রাইভটির ওয়ারেন্টির জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করলাম।


অনলাইনে আমি পিক্লাউডের সার্ভিস ব্যবহার করছি। সম্প্রতি দেখলাম ওরা ১০ টেরাবাইটের লাইফটাইম প্ল্যান অফার করছে। দামটা আপাতত কিছু বেশী মনে হওয়াতে সার্ভিসটি এখনো ক্রয় করিনি। তবে বিষয়টি আমার নজরে আছে। ক্লাউড ড্রাইভ ব্যবহার করার আরো একটির কারণ হলো, মোবাইল ফোনের ছবি বা ভিডিও ব্যাকআপ করা। আমার পরিবারে আমি, আমার স্ত্রী, মা সবাই আইফোন ব্যবহার করছে, তাদের তোলা ছবিগুলো যাতে নিরাপদে সংরক্ষণ করা সহজ হয় সে জন্যেই বিষয়টাকে আরো গুরুত্বের সাথে দেখা। তবে কপিরাইট আইনের আওতায় মিউজিক এ্যালবাম, মুভি ইত্যাদি চলে আসায় সেগুলো এখনো অনলাইনে ব্যাকআপ করা হচ্ছে না এই ভয়ে যে তারা যদি আমার একাউন্ট ব্লক করে দেয় তবে মহা ঝামেলায় পড়বো। যদিও আমি লোকালি সবকিছুর ব্যাকআপ রাখছি। সেদিক থেকে ভাবলেও স্যামসাং এর এই ৪ টেরা বাইটের এই ড্রাইভটি আমার বেশ কাজে আসবে।

মূলত তথ্য সংকরক্ষণের উদ্দেশ্যে কেনা তাই এম.২ ড্রাইভ কেনার প্রয়োজন বোধ করিনি। এ্যামাজন থেকে ড্রাইভটি ক্রয় করতে ট্যাক্সসহ প্রায় ২৭০ ডলার খরচ হয়েছে। কিন্তু আজ যখন প্রাইস চেক করতে গিয়েছি দেখি ২৯৯ ডলার দাম দেখাচ্ছে। ব্যাপারটা ঠিক বোধগম্য হলো না, হয়তো ওটা সাময়িকভাবে সেলে ছিলো। ভেবে অবশ্য কিছুটা আনন্দিত হচ্ছি বৈ কি।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৮

নাহল তরকারি বলেছেন: আপনি কোন দেশে আছেন?

০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪৫

ইফতেখার ভূইয়া বলেছেন: মার্কিন যুক্তরাষ্ট্র।

২| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: এসব বিষয় গুলো আমি বুঝি না।

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, আমার ইতোমধ্যে সেটা জানা হয়ে গেছে। ধন্যবাদ।

৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৮

হাসান কালবৈশাখী বলেছেন:
প্রচলিত হার্ডডিস্ক ভিত্তিক পোর্টেবল ড্রাইভ এর চেয়ে এসএসডি ড্রাইভ গতিতে বেশী সত্য।
কিন্তু কোনটা বেশী ডিউরেবল, মানে বেশীদিন টিকে?
আমার একটা পোর্টেবল ড্রাইভ ৮ বছর বেচে আছে।

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: খুবই জটিল প্রশ্ন, তবে সহজ ভাষায় বলতে গেলে বলা যায় টিকে থাকার বিষয়টি নির্ভর করছে আপনি প্রোডাক্টটি কিভাবে ব্যবহার করছেন তার উপর।

- ধরুন আপনি প্রচলিত হার্ডডিস্ক ব্যবহার করছেন এবং কোন কারণে সেটা বহন করার সময় কোন কারণে হাত থেকে পড়ে গেল, সে ক্ষেত্রে প্রচলিত হার্ডডিস্কটি ড্যামেজ হবার সম্ভাবনা অবশ্যই এস.এস.ডি.র তুলনায় বেশী হবে।
- অথবা ধরুন আপনি ভিডিও নিয়ে কাজ করেন বা ড্রাইভে প্রচুর রিড-রাইট করেন প্রতিদিন, সেক্ষেত্রে এস.এস.ডি.(ভালো ব্র্যান্ডের এবং কন্ট্রোলার সমৃদ্ধ) বেশীদিন টিকে থাকার কথা।
- প্রচলিত হার্ডডিস্কে মেকানিক্যাল মোটর থাকে সেক্ষেত্রে ড্রাইভটা তুলনামূলকভাবে নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিটা একটু বেশীই হবে।
- সব এস.এস.ডি এক মানের নয়। স্বাভাবিকভাবে এস.এল.সি বেইজড ড্রাইভ এম.এল.সি এর তুলনায় এবং এম.এল.সি ড্রাইভ টি.এল.সি-র তুলনায় ভালো পারফর্ম করার কথা।
- আবার আমার দৃষ্টিতে এম.২ ফরম্যাটের তুলনায় স্যাটা এস.এস.ডি দীর্ঘদিন পারফর্ম করার কথা। এম.২ ফরম্যাটের ড্রাইভগুলো বেশীর ভাগই এখন এন.ভি.এম.ই প্রযুক্তি ব্যবহার করে যা স্যাটা এস.এস.ডি-র তুলনায় দ্রুত গতির হলেও বেশী বিদ্যুৎ ব্যবহার করে এবং বেশী তাপ উৎপন্ন করে। কিন্তু স্যাটা কম বিদ্যুৎ ব্যবহার করার কারনে এটাতে তাপ কম উৎপন্ন করে পাশাপাশি এর ডাটা রিড-রাইট করার ক্ষমতাও কম। তাই স্যাটা এস.এস.ডি বেশীদিন টিকে থাকার কথা।
- স্যাটা এস.এস.ডি ড্রাইভের একটি মেটাল খোলস থাকে যা তাপ পরিবাহী এবং ইলেকট্রনিক্স পার্টসগুলোকে পানি বা সরাসরি শর্ট-সার্কিট থেকে এম.২ এস.এস.ডি-র তুলনায় ভালোভাবে রক্ষা করতে পারে।

আরো বেশী কিছু ফ্যাক্টর কাজ করে। যেমন আমার একটি ৮/৯ বছর পুরোনো স্যাটা এস.এস.ডি ড্রাইভ এখনো ব্যবহার হচ্ছে কোন সমস্যা ছাড়াই। স্বাভাবিকভাবে চিন্তা করলে মোটামুটিভাবে ভালো মানের এস.এস.ডি প্রচলিত হার্ড ড্রাইভের তুলনা বেশীদিন টিকে থাকার কথা। যেমন স্যামসাং আমার বর্তমান এম.২ এস.এস.ডি ড্রাইভের "মিন টাইম বিটউইন ফেইলিউর" (এম.টি.বি.এফ) হিসেবে ১৫ লাখ ঘন্টা স্বাভাববিক ব্যবহারের কথা বলেছে, যা সময়ের হিসেবে ১৭১ বছর।

কাজের ধরন বুঝে এস.এস.ডি ড্রাইভ ক্রয় করা জরুরী। ধরুন আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন, সে ক্ষেত্র্রে ইউন্ডোজ ইন্সটল করার জন্য এম.২ ড্রাইভ বেশী উপযোগী। কারন ঐ ড্রাইভগুলো স্বাভাবিক স্যাটা ড্রাইভের চেয়ে দ্রুত গতির হয়ে থাকে। আবার ধরুন আপনি ডাটা ব্যাকআপ বা পরিবহন করেন বা করতে চান বা স্বাভাবিক ফাইল সেভ করে রাখার জন্য বেশী ধারন ক্ষমতার এস.এস.ডি ড্রাইভ চান, সে ক্ষেত্রে স্যাটা ৩ ড্রাইভ বেশী উপযোগী। পুরো বিষয়টিই অনেকগুলো ভ্যারিয়েবল বিষয়ের উপর নির্ভর করছে। সবকিছু মিলিয়ে বলতে গেলে আমার মতামত এস.এস.ডি ড্রাইভ বেশীদিন টিকে থাকবে। ধন্যবাদ।

৪| ০৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: জ্বী, আমার ইতোমধ্যে সেটা জানা হয়ে গেছে। ধন্যবাদ।

অথচ দেখুন, বর্তমান সময়টা হচ্ছে প্রযুক্তির যুগ।

০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ৭:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রযুক্তি মানুষের জন্য অনেক কল্যাণ বয়ে এনেছে সত্যি তবে জীবনকে কিছু কিছু ক্ষেত্রে ঝামেলাপূর্ণ আর বিষাদময় করে তুলছে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.