নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটি সৌভাগ্য, প্রতিটি মুহূর্তেই এই সৌভাগ্য অস্পৃয়মান তাই বর্তমান নিয়েই মগ্ন থাকতে চাই।

পুলক ঢালী

জীবন বয়ে চলে অজানা পথে

পুলক ঢালী › বিস্তারিত পোস্টঃ

বন্যার পদধ্বনি

১৪ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:২৩




বন্যার পদধ্বনি শোনা যাচ্ছে। দিনাজপুর থেকে খবর পেলাম প্রধান শহর এক কোমড় পানির নিচে তলিয়ে গেছে। কোথাও ঘরের বিদ্যুতের মিটার পানিতে তলিয়ে যাওয়ায় কয়েকজন বিদ্যুতায়িত হয়ে মারা গেছে, ফলে' শহরের বিদ্যুত বন্ধ করে দেওয়া হয়েছে। স্থানীয় সাংসদ একাডেমী স্কুলে খিচুরী রান্নার ব্যবস্থা করেছেন। স্থানীয় প্রশাসন ২০০ প্যাকেট খাবার বা ত্রান সামগ্রী বিতরনের আয়োজন করেছেন যেখানে কমপক্ষে দু হাজর প্যাকেট বিতরন করা প্রয়োজন ছিল। একজন মহিলা শহরের একটু নীচু জায়গায় অতিরিক্ত পানির টানে ভেসে যাচ্ছিলেন, তাকে বিজিবি উদ্ধার করেছে। উত্তরবঙ্গে অনেক জায়গায় মাটির ঘরে মানুষজন বসবাস করেন, কারন' ওখানে সাধারনতঃ বন্যা হয়না মাটির কিছু বাড়ী ধ্বসে পড়েছে। দিনাজপুরের ট্রেন লাইন পানিতে তলিয়ে যাওয়ায় ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। বাস রোড পানিতে ডুবে যাওয়ায় বাস চলাচল বন্ধ রয়েছে।
এবার আসাম, বিহার, মেঘালয়ের পানির ঢলের চাপ সইতে না পেরে অনেক বাধ ভারত খুলে দিয়েছে, ফলে' পানির তোড়ে আমাদের ভেসে যাওয়ার দশা। শুনলাম পানি সম্পদ মন্ত্রী দিনাজপুর অবস্থান করছেন উনি ওখানে কি করবেন তাই ভাবছি। 'ভারত' প্রাকৃতিক এবং আন্তর্জাতিক নদীতে বাঁধ দিয়ে ভাটির মানুষকে পানি প্রাপ্যতা থেকে বঞ্চিত করে মানবতা বিরোধী অপরাধ করেছে। আবার, এখন পানি ছেড়ে দিয়ে সবাইকে বন্যায় ভাসিয়ে কোটি কোটি টাকার সম্পদ বিনষ্ট করে আমার দেশের মানুষের দুর্ভোগের কারন হয়েছে। আমাদের করনীয় কি???? আমরা কি আন্তর্জাতিক আদালতে কোন ক্ষতি পূরন মামলা করতে পারি?????
ভাটির দেশ হিসেবে ভারত, নেপাল, ভূটান এবং সম্ভবত চীনের পানি আমাদের দেশের উপর দিয়ে বয়ে যাবেই। আমাদের করনীয় কি? নদী খনন করে নাব্যতা বৃদ্ধি? যেসব রাস্তা বাধের মত পানি আটকাচ্ছে সেগুলোতে কালভার্ট তৈরী করা?? আর খাল বিল দখল করা ভূমি দস্যুদের দমন করা ??? আমার মনে হয় একটাও আমরা পারবো না।

ছবি গুগল মামা

মন্তব্য ৩২ টি রেটিং +১১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৩১

বিজন রয় বলেছেন: বন্যার জলে উত্তরাঞ্চল ভাসছে।
কি যে হবে!!

১৪ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৫২

পুলক ঢালী বলেছেন: জ্বীইই কবি ভাই । আমাদের কপালে যে ভোগান্তি আছে তাতে তো ভুগতেই হবে। ধন্যবাদ পাঠ ও মন্তব্যে। ভাল থাকুন।

২| ১৪ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হায়রে কি দশা কি হবে!
আল্লাহ সহায় থাকুক।

১৪ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৫৮

পুলক ঢালী বলেছেন: জ্বী! সুজনভাই আমাদের প্রকৃতিই হলো সৃষ্টি কর্তার উপর সব দায় চাপিয়ে দিয়ে হাত পা গুটিয়ে বসে থাকা।
কুমিল্লায় ভাবীকে বলুন চাল ডাল সংগ্রহ করে রাখতে আপদকালীন সময়ের জন্য, আর রোহানের যেন ঠান্ডা না লাগে।। পাঠ ও মন্তব্যে ধন্যবাদ। ভাল থাকুন।

৩| ১৪ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৪

বিজন রয় বলেছেন: আগামী শুক্রবার উত্তরবঙ্গে যাব সরেজমিনে বন্যা পরিস্থিতি জানতে ও দেখতে।
তারপর ত্রাণ পাটানোর ব্যবস্থা করবো।

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৯

পুলক ঢালী বলেছেন: অনেক শুভ কামনা রইল। তবে অচিরেই বোধহয় সারাদেশের পরিস্থিতি উত্তরবঙ্গের মত হয়ে যাবে। ধন্যবাদ কবিভাই।

৪| ১৪ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩২

চাঁদগাজী বলেছেন:

"আমরা কি আন্তর্জাতিক আদালতে কোন ক্ষতি পূরন মামলা করতে পারি?????
ভাটির দেশ হিসেবে ভারত, নেপাল, ভূটান এবং সম্ভবত চীনের পানি আমাদের দেশের উপর দিয়ে বয়ে যাবেই। আমাদের করনীয় কি? নদী খনন করে নাব্যতা বৃদ্ধি? যেসব রাস্তা বাধের মত পানি আটকাচ্ছে সেগুলোতে কালভার্ট তৈরী করা?? আর খাল বিল দখল করা ভূমি দস্যুদের দমন করা ??? আমার মনে হয় একটাও আমরা পারবো না। "

-কোনটা করার মত সাধ্য আমাদের আছে?

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১২

পুলক ঢালী বলেছেন: চাঁদগাজীভাই আমি কোন আলোক বর্তিকা দেখছি না এর জন্য আমরা দায়ী এবং কেন আপনি তা খুব ভাল করে জানেন।

৫| ১৪ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩৫

ডঃ এম এ আলী বলেছেন: বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য রইল সহানুভুতি ও সর্বাত্বক সহযোগীতার আশ্বাস । কামনা করি সরকার ও দলমত নির্বিশেষে সকলে বন্যা সমস্যা নিয়ন্ত্রন বন্যার্তদের পুণর্বাসনের জন্য এগিয়ে আসুক , এটা জাতীয় সমস্যা ।
এবার আসাম, বিহার, মেঘালয়ের পানির ঢলের চাপ সইতে না পেরে অনেক বাধ ভারত খুলে দিয়েছে, ফলে' পানির তোড়ে আমাদের ভেসে যাওয়ার দশা
ভারতে কোন বাধ না থাকলে এই পানি কোথায় যেত , এ পানি বাংলাদেশেই আসত । উজানে অতি বৃষ্টি হলে ভাটির দেশ হিসাবে আমাদেরকে এই সমস্যা পোহাতেই হবে, এর থেকে সহজে মুক্তি নেই । আর এটা চলতে থাকবে হাজার বছর ধরে ।
তাই হাজার হাজার কোটি টাকা খরচ করে আমাদের দেশে এখানে সেখানে লোটপাটের প্রকল্প প্রনয়ন করে হালকা গোজামিল দিয়ে মাটির বাধ তৈরী না করে ( এই বাধগুলি প্রতি বছর ভাঙ্গে ও এগুলি মেরামতের জন্য কিছু সরকারী প্রতিষ্ঠান ও ঠিকাদার হাজার হাজার কোটি টাকার প্রকল্ গ্রহন করে ) দেশের বিভিন্নস্থানে প্রতিটি ইইনিয়ন সদরে বহুতল ভবন নির্মান করে সেখানে মানুষের বসবাসের ব্যবস্থা করা হলে ভাল হয় । সে রকম ক্ষেত্রে বন্যা হলে মানুষ ভেসে যাবেনা , দেশ বন্যায় প্লাবিত হলে পলিমাটি দিয়ে উর্বর হবে , বন্যা পরবর্তীতে ফসল ভাল হবে । সর্বোপরি উজানের দেশের বন্যা রাজনীতি দুর্বল হয়ে যাবে !!!

অনেক অনেক শুভেচ্ছা রইল গন সচেতনতামুলক পোষ্টের জন্য ।

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৪

পুলক ঢালী বলেছেন: শ্রদ্ধেয় ডঃ এম এ আলী সাহেব খুব সুন্দরভাবে সমস্যা ও সমাধান তুলে ধরেছেন আপনার মূল্যবান মন্তব্যে । আপনাকে অশেষ ধন্যবাদ এবং ব্লগে স্বাগতম।
ভারতে কোন বাধ না থাকলে এই পানি কোথায় যেত , এ পানি বাংলাদেশেই আসত ।
আপনার এই মন্তব্যের সমর্থনে আমি শেষের দিকে অনুরূপ কথা বলেছি। বাধ থাকলে যদি তা রক্ষা করার জন্য সব গেট খুলে দেওয়া হয় তাহলে পানির ভয়াবহ ইমপ্যাক্ট তৈরী হয়ে মারাত্নক ক্ষতি করবে, কারন' তখন বাঁধের কারনে পানির উচ্চতা বেশী থাকবে। বাঁধ না থাকলে পানির স্বাভাবিক প্রবাহের সাথে আরো কিছু যোগহয়ে তুলনামূলক কম ক্ষতি করবে, তাই এখানে বাঁধের কথা বল হয়েছে।
ভাল থাকুন।

৬| ১৪ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে নীরব দূর্ভিক্ষ চলছে, তার উপর আবার বন্যা এসে মড়ার উপর আবার খড়ার গা হিসেবে দেখা যাচ্ছে। এখন খয়রাতির চাল লুটপাট না হলেই ভালো।

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৬

পুলক ঢালী বলেছেন: শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) ১০০% সহমত। ভাল থাকুন।

৭| ১৪ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৪

ক্লে ডল বলেছেন: আমার মনে হয় একটাও আমরা পারবো না নির্মম বাস্তবতা!!
সরকারের নৌকা ডুববে কি ভাসবে এ বন্যা ব্যবস্থাপনা দিয়ে হতে পারে তা নির্ধারণ।

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩০

পুলক ঢালী বলেছেন: ক্লে ডল ধন্যবাদ ভাই খুব সুন্দর এবং মূল্যবান মন্তব্য করেছেন। এটা অবশ্যই সরকারের জন্য একটা পরীক্ষা।ভাল থাকুন।

৮| ১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৮:০৩

আখেনাটেন বলেছেন: যদিও ভাটির দেশ হিসেবে বাংলাদেশকে উজানের অধিক বৃষ্টিপাতের কুফল ভোগ করতেই হবে তথাপিও নদীগুলোর সুষ্ঠু ব্যবস্থাপনা করা থাকলে বন্যার প্রকোপ থেকে অনেকটাই পরিত্রাণ পাওয়া সম্ভব।

কিন্তু চারিদিকে ভূমিখোর, নদীখোর, বালুচোর ইত্যাদির দৌরাত্ম্যে ছোটখাট দুর্যোগও এখানে মহামারী আকার ধারণ করতে পারে। আশা করি সরকার এই বন্যা পরিস্থিতিকে ভালোভাবে সামাল দিবে। বলতে গেলে এই সরকারকে তেমন কোনো বড় দুর্যোগের ভিতর দিয়ে যেতে হয় নি গত নয় বছরে। এখন সামাল দেওয়ার পালা। যত ভালোভাবে পারবে জনগণকেও পাশে পাবে। না পারলে তার ফলও ভোগ করবে।

১৪ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৭

পুলক ঢালী বলেছেন: জনাব আখেনাটেনভাই নদীগুলোর সুষ্ঠু ব্যবস্থাপনা করা থাকলে বন্যার প্রকোপ থেকে অনেকটাই পরিত্রাণ পাওয়া সম্ভব।
একদম মনের কথা বলেছেন । আমাদের সীমিত সম্পদ দিয়ে যদি সঠিক পরিকল্পনা এবং সততা নিয়ে এগিয়ে যেতে পারতাম তাহলে এসব বন্যা আমাদের কিছুই করতে পারতোনা। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাল থাকুন।

৯| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১২:১৫

উম্মে সায়মা বলেছেন: কী যে হচ্ছে আমাদের দেশে! দুনিয়া এত উন্নত হল, দেশের নাকি এত এত উন্নতি অথচ আমরা কিছু বন্যা কবলিত মানুষের পূনর্বাসনের ব্যবস্থা করতে পারিনা।
পুলক ভাই অনেকদিন পর পোস্ট দিচ্ছেন.... ভালো আছেন আশা করি।

১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:০৪

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ বোন উম্মে সায়মা। দেশের যদি একআনা উন্নতি হয় রাজনৈতিক বক্তব্য হবে বারআনা উন্নতি হয়ে গেছে মধ্যম আয়ের দেশ হয়ে গেছি ফলে উন্নয়নশীল দেশ হিসাবে যে সুবিধা পাওয়া যেত তা কার্টেল করা হবে অর্থাৎ রাজনৈতিক স্টান্টবাজী করতে গিয়ে নিজের পায়ে নিজে কুড়াল মারা এই আরকি!
পোষ্ট দিচ্ছি শুধু শুধু কিছু লিখতে ইচ্ছে করেনা হাহা।
হ্যা বোন ভাল আছি, আপনার ব্যস্ততা তো শুরু হয়ে গেল। আপনি কেমন আছেন? সব সময় ভাল থাকুন এই কামনা রইল।

১০| ১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
"ভারতে কোন বাধ না থাকলে এই পানি কোথায় যেত , এ পানি বাংলাদেশেই আসত । উজানে অতি বৃষ্টি হলে ভাটির দেশ হিসাবে আমাদেরকে এই সমস্যা পোহাতেই হবে, এর থেকে সহজে মুক্তি নেই । আর এটা চলতে থাকবে হাজার বছর ধরে ।"

@ডঃ এম এ আলী ভাই,

আপনার কাছ থেকে আর একটু পরুপক্ক মন্তব্য আশা করে ব্লগাররা। আপনাকে যদি ৭ দিন খাবার না দিয়ে এক বেলা ৭ দিনের সমপরিমাণ খাবার দেওয়া হয় অথবা আপনাকে ৭ দিনে খাবার এক বেলায় খেতে বাধ্য করা হয় তবে আপনার শারীরিক অবস্থা কি হবে চিন্তা করেছেন? ৭ দিন ধরে আপনি খানি; তাই বলে কি এক বেলায় ৭ দিনের খাবার আপনার শরীরীর সহ্য করতে পারবে?

১০/১৫/২০ দিনের স্বাভাবিক বৃষ্টির পানি আপনি আটকিয়ে রেখে সেই পানি একবারে ছেড়ে দিবেন কেন? সাঁতার না জানা মানুষকে বর্ষা কালে পুকুর ভর্তি পানিতে লাথি মেরে ফেলে দেন তো তার অবস্থা কি হবে?


@পুলক ঢালী ভাই, আপনাকে বিশেষ ধন্যবাদ পোষ্টের জন্য। আপনার পোষ্টেটি আমার স্টিকি পোষ্টে লিংক করে দিয়েছি যাতে করে সকলের দৃষ্টিগোচর হয়।


১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৩০

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ ভাই মোস্তফা কামাল পলাশ । আপনার পোষ্টের আমি একজন ভক্ত। ঝড়, জল, বন্যা নিয়ে আপনার পোষ্টগুলি পড়ি এবং ট্রপিক্যাল স্টর্ম ট্র্যাকিং লিঙ্কগুলি বুকমার্ক করে রাখি। তবে এই বিষয়ে জ্ঞান কম বিধায় হয়তো মন্তব্য করা হয়না।
দিনাজপুর, নীলফামারী, রংপুরে অনেক বাঁধ ভেঙ্গে গিয়ে বহু এলাকা প্লাবিত হয়েছে আমার 'প্রশ্ন' বাঁধ ভাঙ্গল কেন?? কেন নেদারল্যান্ড থেকে আইডিয়া নিয়ে সেভাবে বাঁধ তৈরী করা হয়না ? আসলে বাঁধ বানানো হয় ভাঙ্গার জন্য, এই প্রকৃয়া চালু না থাকলে অনেকেরই অন্ন যোগানোতে টান পড়বে। মুষ্টিমেয় কয়েকজনের স্বার্থ রক্ষা করতে গিয়ে এই দেশের আপামর জনসাধারনকে ভয়াবহ কষ্টে নিক্ষেপ করা হচ্ছে, তাদের টাকার শ্রাদ্ধ করা হচ্ছে। এই চক্র যতদিন চালু থাকবে ততদিন আমাদের মুক্তি নেই।
আমার পোষ্টের লিঙ্ক এ্যাড করার জন্য অনেক ধন্যবাদ।

১১| ১৫ ই আগস্ট, ২০১৭ ভোর ৪:২৫

জাহিদ হাসান বলেছেন: আমরা কি আন্তর্জাতিক আদালতে কোন ক্ষতি পূরন মামলা করতে পারি?????
- নতজানু পররাষ্ট্র নীতি দিয়ে কিছুই হবে না :| :|

১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৩৯

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ ভাই জাহিদ হাসান। আমাদের পররাষ্ট্র নীতির সাথে এটা সম্পর্কযুক্ত কিনা জানিনা। মোটা দাগে আমার কথা হল আমাদের ক্ষতি হলে আমরা সম্ভাব্য সব ওয়েতে চিৎকার চেচামেচি জুড়ে দেবো, কারো না কারো কানে তো যাবেই এবং কোন না কোন ফল আসবেই, আমরা চুপ করে থেকে তো কোন ফল আশা করতে পারিনা। আর বাস্তবতা মেনে নিয়ে আমাদের এদিকে প্রিকশনারী মেজার যা নেওয়ার তা নিতে হবে।
পাঠে ও মন্তব্যে ধন্যবাদ ভাল থাকুন।

১২| ১৫ ই আগস্ট, ২০১৭ ভোর ৫:৪৯

লেখা পাগলা বলেছেন: আমাদের প্রতিবেশি ফ্রেন্ড দেশ ইন্দিয়ানরা নাকি পানির ব্যরিকেড ছেড়ে দিছে । ওই অপদার্থ লোকগুলো এমনি তাদের যত
বিপদ সব আমাদের কাদে ছেড়ে দেয় আর আমরা তা কুলির মতন বহন করি।বড় আর্শ্চয্য বিষয় দেখেন যে সময় আমাদের
পানির প্রয়োজন ছিল তখন কিন্তু দেয়নি এখন এমনেই দেশে বন্যা তার ওপর তারাও আবার নিজেরা বাঁচতে আমাদের ওপর
পানি ঢেলে দিচ্ছে ।

১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৫২

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ লেখা পাগলা ভাই। ওরা ওদের স্বার্থ ষোলআনা রক্ষা করছে। আমরা সুযোগ পেলে আমরাও তাই করতাম। তবে আন্তর্জাতিক নদীতে বাঁধ দিলে নিশ্চয়ই দ্বিপাক্ষিক চুক্তি বা সমঝোতা থাকে। ফারাক্কার ক্ষেত্রে তদানীন্তন পাকিস্তান সরকার পূর্ব পাকিস্তানের স্বার্থ হানি করে ছাড় দিয়ে পশ্চিম পাকিস্তানের সিন্ধুনদে বাঁধ দিয়ে সুবিধা আদায় করে নিয়েছে বলে শুনেছি।
এখন অবশ্য এসব কথার মূল্য নেই।ভাল থাকুন।

১৩| ১৫ ই আগস্ট, ২০১৭ ভোর ৬:৪৭

সাদা মনের মানুষ বলেছেন: এই বছর বার বার বন্যায় সত্যিই আমরা আতংকিত বোধ করছি।

১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৫৭

পুলক ঢালী বলেছেন: সামমা ভাই ধন্যবাদ পাঠ এবং মন্তব্যে। আপনার মত আতঙ্কিত হয়েই পোষ্ট দিলাম যাতে আমাদের পানি ব্যবস্থাপনার ঘাটতির দিকে মানুষের দৃষ্টি আকর্ষিত হয়ে সোচ্চার হয়।
ভাল থাকুন।

১৪| ১৫ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: জলবায়ু পরিবর্তনের প্রভাবে এরকম বিপর্যয় হচ্ছে বলে মনে হয়। আর ভাটির দেশ হিসাবে বাংলাদেশের করনীয় সীমিত। তারপরেও রাষ্ট্র, সরকার ও জনগণকে চেষ্টা করে যেতে হবে।

ধন্যবাদ ভাই পুলক ঢালী।

১৫ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩০

পুলক ঢালী বলেছেন: হেনাভাই ব্লগে স্বাগতম। জলবায়ুর কারনেই এমন হচ্ছে নিঃসন্দেহে এবং এই রূপান্তরের জন্য আমরা মনুষ্যজাতী দায়ী হলেও আমাদের বাংলাদেশের ভূমিকা খুবই নগন্য, কিন্তু' ভোগান্তির দিকে আমাদের ভাগ্যটা খুবই ভাল, তো' কি আর করা যেমন ভাগ্য তেমন ফল !! তবে দেশ পরিচালকদের মাথায় যদি জন দুর্ভোগ লাঘবের কোন পরিকল্পনা থাকতো তাহলে ভোগান্তিটা অনেক কম হতো।
সব ক্ষেত্রেই অব্যবস্থাপনা, কোনটা ছেড়ে কোনটা বলবো,একটু বৃষ্টিতে ঢাকা তলিয়ে যায়। চোখের সামনে দেখছি কিভাবে খাল ভরাট করা হচ্ছে যারা করছে তাদের দায়িত্ব হলো অন্যদের ঠেকানো সেটা না করে নিজেরাই ভরাট করছে। ওয়াসা এবং সিটি কর্পোরেশনের মধ্যে সমন্বয় নেই। আসলে সিটি কর্পোরেশন ভাগ না করে মেট্রোপলিটান গভর্নমেন্ট সিষ্টেম চালু করে জবাবদীহীতার ব্যবস্থা করা দরকার ছিল। সারাদেশের রাস্তাগুলি খানাখন্দে ভর্তি মনে হয় যেন বসন্ত রোগ হয়েছিল। ট্রেনের অবস্থা নিয়ে তো পোষ্টই দিলাম।
ভাটির দেশ হিসাবে বাংলাদেশের করনীয় সীমিত। আমাদের করনীয় সীমিত নয়। আমরা পানি আটকাবোনা বরঞ্চ বাধাহীনভাবে প্রবাহের ব্যবস্থা করবো এবং তা করতে পারলে বন্যার ক্ষয়ক্ষতি সীমিত পর্যায়ে নামিয়ে আনা সম্ভব। বন্যা আমাদের জমিজমা উর্বর করছে। সঠিক পরিকল্পনা নিয়ে এগোতে পারলে বন্যার পানিকে সীমানায় বেঁধে ফেলা সম্ভব। ধন্যবাদ হেনাভাই, ভাল থাকুন সবসময়, এই কামনা রইল।

১৫| ১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:২৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: অাল্লাহ হেফাজত করুন

১৭ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৫২

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ ভাই সামিউল ইসলাম বাবু। তবে আমাদের গাফিলতির খেসারত না দিয়ে তো রেহাই নাই।

১৬| ২৫ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:২৫

প্রামানিক বলেছেন: জলবায়ু পরিবর্তনের জন্য এরকম হচ্ছে প্রতিকারের উপায় বের করা দরকার।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৪৬

পুলক ঢালী বলেছেন: হায়রে! প্রামানিক ভাই কমেন্ট করে বসে আছেন আর আমি দেখিনাই! গোস্তাখি মাফ করিবেন।
প্রতিকারের উপায় হচ্ছে পানি প্রবাহের রাস্তা চালু রাখা। আবার শুকনা মৌসুমের জন্য পানি ধরে রাখা। তবে আমাদের অবস্থা হয়েছে সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়। এখন অনেক টাকার প্রয়োজন সে ক্ষেত্রে পাঁচশালা/দশশালা পরিকল্পনা করতে হবে এবং প্রতিবৎসর পরিকল্পিত অংশের বাস্তবায়ন অবশ্যই করতে হবে তানাহলে জবাবদিহিতার আওতায় আসতে হবে।
পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.