নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটি সৌভাগ্য, প্রতিটি মুহূর্তেই এই সৌভাগ্য অস্পৃয়মান তাই বর্তমান নিয়েই মগ্ন থাকতে চাই।

পুলক ঢালী

জীবন বয়ে চলে অজানা পথে

পুলক ঢালী › বিস্তারিত পোস্টঃ

নভোনীল-৬

২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:০৬





নভো সামনে মৃন্ময়ী পিছনে । হঠাৎ মৃন লক্ষ্য করে ঢাকা মেডিকেলের দিক থেকে একটি প্রাইভেট কার অত্যন্ত দ্রুত গতিতে ছুটে আসছে। গাড়ীটিকে অস্বাভাবিক গতিতে কাছাকাছি আসতে দেখেই মৃন আতঙ্কে চিৎকার করে ডেকে উঠে নননভো…. কিন্তু না কোন দূর্ঘটনা ঘটেনি মেডিকেলের দিক থেকে তীব্র গতি নিয়ে গাড়ীটা এলেও টু-ওয়ের কারনে গাড়ীটি বাঁ দিক দিয়ে চলে যায় নভো তখন মাত্র মধ্যের ডিভাইডারে পা রেখেছে।
মৃনের ডাক শুনে ডিভাইডার পার না হয়ে ওর’জন্য অপেক্ষা করলো তারপর একসাথে বাকী রাস্তাটুকু পার হলো।ঘটনার আকস্মিকতায় দুজনেই মূক হয়ে গেছে বাকী পথটুকু কেউ কারো দিকে সহজ ভাবে তাকাতে না পেরে নীরবেই বাকী পথটুকু পার হয়ে এসে ক্লাশে ঢুকে পড়লো।
কিন্তু ক্লাশে ঢুকেও দুজনের কেউই স্যারের দিকে বিশেষ মনযোগ দিতে পারছিলো না।
নভো ভাবছে আমি আমার স্বভাব সুলভ গাম্ভির্যের আর্গল ভেঙ্গে কিভাবে আজ এত বাচাল হয়ে উঠলাম? এটা কি মৃনের সঙ্গ প্রভাব? দূর্ঘটনার আশংকায় মৃনের আর্ত চিৎকার কেন আমার হৃদয়ে কেউ একজন আমার কথা ভাবছে আমার ভালমন্দের সাথে নিজেকে জড়িয়ে ফেলছে এমন ভাবনার উদয় হচ্ছে? নাকি আসলে তেমন কিছুই নয় শুধুই মানবিক আবেদনের কারনে মৃন চেচিয়ে উঠেছিল। কিন্তু একটা মিল কি করে ঘটলো মৃনও আমার মত হাতা কেটে ছোট করা পোষাক পড়ে?? একই ভাবনা কি করে ওর মাঝেও কাজ করলো এও কি
কাকতালীয়?
মৃন ভাবছে আজ নভো শামুকের খোলস ভেঙ্গে বেড়িয়ে আসার মত করে বেরিয়ে এসে হঠাৎ এমন প্রগলভ হয়ে উঠলো কি করে? এদিকে আমিও তো কথায় কথায় সময় জ্ঞান হারিয়ে ফেলেছিলাম এমন বিহ্বলতার হেতু কি? তাইতো এমন তাড়াহুড়ো করে রাস্তা পেড়ুতে গিয়ে বিপদ ঘাঢ়ে এসে চড়ছিলো প্রায়। আমার আর্ত চিৎকারে এমন হৃদয়ের এমন করুন আবেদন কোথা থেকে এমন ভীড় করে চলে এলো! যার ফলে রক্তে রাঙ্গা মুখ নিয়ে আর নভোর দিকে তাকাতে পারছিলাম না। নভোর তীর্যক উজ্জ্বল চোখের অদ্ভুদ আকর্ষন কিছুতেই অস্বীকার করতে বা এড়াতে পারছিনা কেন? এমন আত্মবিশ্লেষনের মধ্যে দিয়েই কখন যেন ক্লাশটা শেষ হয়ে গেল।

ক্লাশ শেষে ওরা বিচ্ছিন্ন হয়ে গেল। নভো তার পরিবেশ উদ্ধার প্রকল্প এগিয়ে নেওয়ার মানসে মাঠের দিকে রওনা দিল আর মৃন কমন রুমের দিকে হাটা দিল। অনুতপূর্ব কেমন লজ্জার দেওয়ালই যেন ওদের মাঝখানে শক্ত হয়ে দাড়িয়ে গেল। ঠোঙ্গা কুড়াতে কুড়াতে নভো ভাবছে,' মেয়েদের পাত্তা না দেওয়া আমি কিভাবে মৃনের কথা ভাবছি?'

এখন শরৎকাল নীল আকাশের মাঝে সাদা সাদা মেঘ পুঞ্জাকারে ভেসে যাচ্ছে, কথা নেই বার্তা নেই হঠাৎ ঝুম বৃষ্টি, এমনই এক বৃষ্টির কবলে পড়ে নভোর ঠোঙ্গা কুড়ানো শিকেয় উঠলো। দৌড়ে গিয়ে বিল্ডিং এর নীচে আশ্রয় নিলো।
ওখানে গিয়ে দেখলো যায়গায় যায়গায় ছেলেরা জটলা করে কি যেন আলোচনা করছে । কাছে গিয়ে জানতে পারলো আজ ঢাকা তেজগাঁও কলেজের ছেলেরা প্রায় ৬টা বাস ভাঙ্গচুর করেছে এবং বেশ কিছু ভার্সিটির নিরীহ সাধারন ছাত্রকে পিটিয়েছে।
সম্পদ ক্ষয় এবং ভার্সিটির ছাত্রদের গায়ে হাত তোলার অপমানের একটা বিহীত না করে কোন ক্লাশে কেউ এটেন্ড করবেনা এরকম একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
নভো খেলাধুলা সাইক্লিং এ চৌকশ হলেও ব্যক্তিগত ভাবে রাজনীতি বিমুখ। জানতে পারলো তেজগাঁও কলেজের একটি প্রভাবশালী রাজনেতিক দলের নেতারা ভার্সিটির একই দলের নেতাদের সাথে আপোষ প্রস্তাব দিয়ে মিটিং এর আহ্বান জানিয়েছে, কিন্তু বড়ভাইদের গায়ে ছোটভাইদের হাত তোলার বিষয়টি এত সহজে কেউ মেনে নিতে পারছিলনা।
এখান থেকে প্রস্তাব দেওয়া হয়েছে গুন্ডামী করা তেজগাঁও কলেজের ছাত্রদের বিচার করার জন্য মধুর ক্যান্টিনে নিয়ে আসতে হবে, কিন্তু তেজগাঁও কলেজের ছাত্ররা তা মানতে রাজী নয়, ফলে এই টানাপোড়নের যাতাকলে পড়ে পরিস্থিতি চরম উত্তপ্ত হয়ে উঠছে।
ইতিমধ্যেই লাঠিসোঠা হকিষ্টিক নিয়ে হল থেকে দলে দলে অতি উৎসাহী কিছু ছাত্র বেরিয়ে এসে তেজগাঁও কলেজ অভিমুখী রওয়ানা দিয়েছে।
ফার্মগেট,মনিপুরী পাড়া তেজতুরী বাজার, তেজকুনী পাড়া নভোথিয়েটার, হোন্ড গলি, ইন্দিরা রোড,মানিক মিঞা চত্বর, শাহবাগের দোকানপাট গুলি ঝটপট বন্ধ হতে শুরু করেছে ।
রাস্তায় ব্যারিকেড দিয়ে এই এলাকার যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে যাতে তেজগাঁও কলেজের ছাত্ররা আটকা পড়ে।
কঠিন পরিস্থিতি। নভো গা বাচিঁয়ে শাহবাগের দিকে রওয়ানা দিলো, উদ্দেশ্য রমনার ওদিক থেকে কাকরাইল হয়ে তেজগাঁও শিল্প এলাকা দিয়ে চলা উত্তরার বাস ধরবে।
চলতে চলতে মৃনের কথা ভাবছিলো, ওর মনে হয়েছে মৃন একটু ডেয়ারিং টাইপের ডাকাবুকো জেদী টাইপের মেয়ে, ঠিকই কোন ফাঁক গলে বেড়িয়ে যাবে, আর এদিকে এমনই ভাগ্য যে এইদিনেই কিনা ওর ড্রাইভার ছুটি নিয়েছে !
বাঘের ভয়ের সাথে সন্ধে হওয়ার একটা জটিল সমীকরনের বাস্তব নমুনা যেন প্রকট হয়ে উঠেছে।

ভাবতে ভাবতে পথ চলছিলো হঠাৎ নভো বলে একটা ডাক শুনে পিছনে তাকিয়ে অবাক হয়ে গেল----।

(কখনো গল্প লিখিনি খায়রুল ভাইয়ের আহ্বানে সাড়া দিয়ে সাহস করে লিখেই ফেললুম! ভাবছি পরীক্ষামূলক দুয়েকটা গল্প লিখবো কিনা :D )


নভোনীল -১ রিম সাবরিনা জাহান সরকার।
নভোনীল-২ পদ্ম পুকুর।
নভোনীল-৩ মেঘশুভ্রনীল।
নভোনীল-৪ খায়রুল আহসান।
নভোনীল-৫ আখেনাটেন।

মন্তব্য ৬৯ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:১৬

পদ্মপুকুর বলেছেন: যাক বাঁচালেন! ওইখানে গাড়ি চাপা পড়লে এতক্ষণে আন্দোলন শুরু হয়ে যেত!...

আর বড় একটা ধন্যবাদ। আবার আসতাছি বাকিটুকু পড়ে।

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৫

পুলক ঢালী বলেছেন: হা হা হা পদ্ম পুকুর মিশরীয় ভাই মেরে ফেলতে চাননি তাহলে তো গল্পই শেষ হয়ে যেতো। :D

২| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:২২

রাজীব নুর বলেছেন: ছাত্রদের কাজ লেখাপড়া করা। তারা কেন মারামারি করবে?

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৮

পুলক ঢালী বলেছেন: হা হা হা রাজীব নুর মান রক্ষার জন্য মাঝে মাঝে ছাত্রদের তো এগিয়ে আসতেই হয়।

৩| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:২৬

জেন রসি বলেছেন: আগের পর্ব গুলো পরে যতদূর মনে পরে তেজগাঁও কলেজের ছেলেদের সাথে মারামারি হইছিল। বিষয়টা ক্রস চেক করে দেখতে পারেন।

আখেনাটেন ভাই নভোকে প্রায় ধাক্কা দিয়ে গাড়ির নিচে ফেলে দিয়েছিল আরকি :P যাইহোক, আপনি এসে তাকে বাঁচিয়ে দিলেন। :)

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৭

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ ভাই জেন রসি ঠিকই বলেছেন ঠিক করে দিচ্ছি।

৪| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:২৮

পদ্মপুকুর বলেছেন: প্রথমেই আপনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি আমাদের এই দৌঁড়ে শামিল হওয়ার জন্য।

আপনি এমন এক যায়গায় নিয়ে ঠেকিয়েছেন যে অপেক্ষা করাটা এখন কষ্টকর লাগছে। প্রথম দিকে একটু স্লো মনে হলেও শেষের বিশাল প্যারাটায় আপনিতো পুরো ডাইমেনশন চেইঞ্জ করে দিয়েছেন। নতুন সাসপেন্স এখন গল্পকে কোনদিকে নিয়ে যায় দেখা যাক...

বাই দ্য ওয়ে, আমার মনে হচ্ছে আপনি আশির দশকের অথবা আর্লি নাইন্টিজের ইউনিভার্সিটি স্টুডেন্ট....

লেখায় কিছু প্যারা দিলে মনে হয় পড়তে আরও আরাম লাগবে। কয়েক যায়গায় দেখলাম দাড়ির পরে স্পেস পড়েনি, একটু কি ঠিক করে দেবেন? আরেকটা বিষয়, আগের লিংকগুলোর লেখকের নাম পাশে দিয়ে দিলে নতুন পাঠকের জন্য বুঝতে সুবিধা হবে।

পরে আবারও আসবো অন্যদের মন্তব্য পড়তে।

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩২

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ পদ্ম পুকুর। প্যারা হিসেবে দিতে চেয়েছিলাম কিন্তু ঠিক ভাবে আসছিলোনা আবার চেষ্টা করে দেখবো।
আগের লিংকগুলোর লেখকের নাম পাশে দিয়ে দিলে নতুন পাঠকের জন্য বুঝতে সুবিধা হবে।
জ্বী তাই করবো এখন একটু নেট সমস্যায় আছি।

৫| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৯

মা.হাসান বলেছেন: অভিনন্দন আপনার প্রথম গল্পের জন্য । খুব ভালো লিখেছেন। খুব খুশি হয়েছি।

ঢাবির যা সক্ষমতা তাতে একদিনে দুটো কলেজের সঙ্গে মারামারি করতে পারবে না এটা বিশ্বাস করতে পারিনা। তবে যাদের ঢাবি সম্পর্কে আস্থা কম, তাদের খাতিরে ঢাকা কলেজের বদলে তেজগাঁও কলেজ করে দিতে পারেন। :-P

কাহিনীর স্বার্থে দুজনেরই প্রগলভ হওয়া প্রয়োজন ছিল; কিন্তু প্রথম বা দ্বিতীয় পর্বের যে চরিত্রায়ন তাতে প্রগলভতা মানাচ্ছিল না। বিষয়টার একটা ব্যাখ্যা দিলেন যা আমার কাছে ভালো লেগেছে।

আপনাকে অনুপ্রাণিত করার জন্য জনাব খায়রুল আহসান সাহেবকে ও অনেক ধন্যবাদ।

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ মা.হাসান। জ্বী তেজগাঁও কলেজ করে দেবো।
কাহিনীর স্বার্থে দুজনেরই প্রগলভ হওয়া প্রয়োজন ছিল; কিন্তু প্রথম বা দ্বিতীয় পর্বের যে চরিত্রায়ন তাতে প্রগলভতা মানাচ্ছিল না। ঠিক বলেছেন তাই আত্মবিশ্লেষন টুকু যোগ করলাম।

৬| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৫:০৮

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন জনাব !! প্রথমতঃ জীবনের প্রথম গল্পের জন্য এবং দ্বিতীয়ত চমৎকার এই গুচ্ছগল্প লেখার সম্মেলনে যোগ দেয়ার জন্য এবং তৃতীয়ত আমার আগেই এই সিরিজে লেখক হিসেবে আত্মপ্রকাশের জন্য।
গল্প গল্পের মতোই হইয়াছে, বেশ ঝিরিঝিরি আঁকাবাঁকা নদীর মত।

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ ম্যাডাম। একটু ট্রায়াল দিচ্ছি আরকি। :D

৭| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


হাইস্কুল লেভেলে এইভাবে অন্যের চলমান গল্পকে সম্প্রসারণ করা হয়; এগুলো শেষমেষ কিছুই হয় না; একটু ফান হয় মাত্র

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

পুলক ঢালী বলেছেন: গাজীভাই একদম ঠিক বলেছেন একটু গেম খেলছি আরকি!

৮| ২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:০২

মিরোরডডল বলেছেন: খুব বেশী ন্যারেটিভ, একটু কথোপকথন থাকলে ভালো লাগলো :(
যেহেতু প্রথম গল্প লেখা তাই নো কমেন্ট , যাই করেছেন ভালো ।

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ মিরোরডডল। আখেনাটেন ভাই বেশী কথা বলিয়ে আগের চারিত্রিক বৈশিষ্টতে একটু পরিবর্তন এনেছিলেন ভাবলাম একটু রাস টেনে ধরে দেখি কেমন হয়। :)

৯| ২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫২

মোঃ মােজদুল ইসলাম বলেছেন: Bro, good but without hyphen story becomes annoyed. Hyphen means some break to another world. Sorry Bro knows a little.

২৬ শে জুন, ২০২০ রাত ৮:২৩

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ ভাই েমাঃ মােজদুল ইসলাম। ঠিক করেছি কিছুটা।

১০| ২৬ শে জুন, ২০২০ রাত ৮:৩৪

আহমেদ জী এস বলেছেন: পুলক ঢালী,




সাহস করে যখন গল্পের দিঘীতে ঝাঁপ দিয়েই পড়েছেন তো সাঁতারটা শেখা হয়েই গেলো। পরবর্তী ঝাঁপটিতে দূর্দান্ত সাঁতার কাটতেই পারবেন।
পুকুর না বলে দিঘীই বললুম, কারন মনে হচ্ছিলো প্রথমে যে খন্দটুকু ছিলো তাতে গুটিকয় হাত লেগে পুকুরই হবে হয়তো। কিন্তু এখন দেখছি তা দিঘী হতে যাচ্ছে। আর বেশ কিছু হাতে তা ক্রমান্বয়ে সাগরে পরিনত হবে নিঃসন্দেহে। সে সাগর কতোখানি ফুঁসলে ওঠে ঢেউয়ে ঢেউয়ে তারই অপেক্ষায়................

২৬ শে জুন, ২০২০ রাত ৯:৩৫

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই। আমার প্রিয় ব্লগারদের মধ্যে আপনি অন্যতম। আপনার সিরিয়াস বিষয় নিয়ে লেখাগুলির মধ্যে কেমন সুন্দর রসের সমন্বয় ঘটান । আপনার কাব্যিক মনের ছোঁয়া পোষ্টে এবং ব্লগজুড়ে মন্তব্যের মাঝে ছড়িয়ে আছে। সাঁতার শেখার স্বীকৃতি দিয়ে অনুপ্রানিত করলেন সেজন্য অসংখ্য ধন্যবাদ।

সে সাগর কতোখানি ফুঁসলে ওঠে ঢেউয়ে ঢেউয়ে তারই অপেক্ষায়................
এই কথা দিয়ে প্রত্যাশার যে সাগর প্রমান আকাংখা ব্যাক্ত করলেন আশা করি শক্তিমান লেখকরা তা পূরন করতে এগিয়ে আসবেন।
ভাল থাকুন।

১১| ২৬ শে জুন, ২০২০ রাত ৯:১৮

খায়রুল আহসান বলেছেন: "আমি কোন কালেই গল্প লিখিনি, কবিতা লিখিনি বুঝেছি গল্প কবিতায় মন্তব্য করা যাবেনা চুপিসারে উঁকি দিয়ে পালিয়ে আসতে হবে" - আমার লেখা পর্বটিতে এ কথা বলে আসার পর সিদ্ধান্ত পাল্টিয়ে এই যে আমাদের আহবানে সাড়া দিয়ে এ পর্বটি লিখে ফেললেন, এর জন্য আপনাকে অশেষ ধন্যবাদ জানাচ্ছি।

এ পরীক্ষাটিতে আপনি সাফল্যের সাথে উৎরে গেছেন। সুতরাং, এখন আর পরীক্ষামূলকভাবে দুয়েকটা গল্প নয়, আপনি নিয়মিতভাবেই গল্প লেখা শুরু করতে পারেন। ভ্রমণে দেখা ঘটনাবলী নিয়েও গল্প লিখতে পারেন।

এবারে আসি গল্পের ব্যাপারে কিছু কথায়। এর আগের দুটো পর্বে কিছুটা স্বভাববিরুদ্ধ হলেও নভো দিলখোলা কথার (আখেনাটেন এর ভাষ্যে, নভোনীল-৫) আলাপচারিতায় মৃন এর বেশ কাছাকাছি এসেছিল। তার পরে এত বড় একটা এ্যাক্সিডেন্ট থেকে উভয়ে বেঁচে যাবার পর ক্লাস শেষে তাদের মাঝে এ নিয়ে আরো কিছুটা আলাপের একটা স্বাভাবিক সম্ভাবনা ও সুযোগ ছিল। কিন্তু আপনার এ দুটো বাক্য সে সুযোগকে অঙ্কুরেই বিনষ্ট করে দিলঃ :)
১। এমন আত্ম-বিশ্লেষণের মধ্য দিয়েই কখন যেন ক্লাসটা শেষ হয়ে গেল।
২। ক্লাস শেষে ওরা বিচ্ছিন্ন হয়ে গেল।

এই বিচ্ছিন্ন হওয়াটা মনে হলো বড়ই চটজলদি ঘটে গেল! ব্যক্তিগতভাবে আমি ঐদিন ক্লাসের পরে, এমনকি সম্ভব হলে ক্লাসের মাঝেও, ওদের মাঝে আরো কিছুটা ভাবের আদান প্রদান হলে খুশী হতাম। :)

২৬ শে জুন, ২০২০ রাত ১০:১০

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ খায়রুল ভাই।
তার পরে এত বড় একটা এ্যাক্সিডেন্ট থেকে উভয়ে বেঁচে যাবার পর ক্লাস শেষে তাদের মাঝে এ নিয়ে আরো কিছুটা আলাপের একটা স্বাভাবিক সম্ভাবনা ও সুযোগ ছিল। কিন্তু আপনার এ দুটো বাক্য সে সুযোগকে অঙ্কুরেই বিনষ্ট করে দিলঃ :)
ঠিক বলেছেন খায়রুল ভাই। কিন্তু আমি চেয়েছি কিভাবে সংক্ষেপ করে কেটে পড়া যায় :) এক বসায় শুরু এবং শেষ করলে যা হয় আরকি !
ভাবছিলাম একই পর্ব না জানি দু তিনটা পোষ্ট হয়ে যায়-- :D হা হা হা।

একবার ভেবেছিলাম অন্যভাবে বাঁচাবো অর্থাৎ একদিক থেকে কার ছুটে আসছে, কিন্তু ঘটনাক্রমে দোয়েল চত্বরের অন্যপাশ দিয়ে একটি লোডেড ভারী ট্রাক এগিয়ে আসছিলো, ট্রাক এবং কারের মুখোমুখী সংঘাত এড়াতে উভয় গাড়ীই দিক পরিবর্তন করে ব্রেক করে থেমে যায়।
ঘটনার আকস্মিকতায় নভো চমকে গিয়ে দিশে হারিয়ে তালপাতার মত থর থর করে কাঁপতে থাকে।
এমন সময় মৃন্ময় সব হারিয়ে আবার ফিরে পাওয়ার আনন্দে দৌড়ে গিয়ে কম্পমান নভোকে আস্থার আশ্বাস দিয়ে জড়িয়ে ধরে । দৃঢ় বন্ধনের মধ্যে ভরসার স্থল উপলব্ধি করে নভো মৃনের বুকে মুখ লুকায়। কতক্ষণ এভাবে কেটে গিয়েছে ঠাহর করতে পারেনা। সদ্য দূর্ঘটনা থেকে বেঁচে যাওয়া মানুষ গুলির দিকে এগিয়ে আসা পথচারীদের কন্ঠে সচেতন হয়ে ওরা বিচ্ছিন্ন হয়ে যায়। ইতিমধ্যেই ভার্সিটির কতিপয় ছাত্র এসে জড় হয়ে যায়। কার ও ট্রাকের ড্রাইভাদের রেকলেস ড্রাইভিং এর জন্য বকা ঝকা এবং এই মারে তো সেই মারে অবস্থা তৈরী হয়।
এই ঘটনা ওদের মধ্যকার সংকোচের দেওয়াল ভেঙ্গে দেয় এবং ওরা হাত ধরাধরি করেই স্পর্শ সুখের স্বাদ আস্বাদন করতে করতে ক্লশের দিকে চলে যায়। ইত্যাদি, ইত্যাদি এবং ইত্যাদি। :D
কিন্তু আমার মনে হলো গল্প আরো দীর্ঘ করার সুযোগ রাখার জন্য এমন ঘনিষ্ঠতা এত তাড়াতাড়ী আনা বোধহয় ঠিক নয়, তাই এড়িয়ে গেলাম।
হা হা হা। আপনার বিশ্লেষন মূলক মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো। ভাল থাকুন।

১২| ২৬ শে জুন, ২০২০ রাত ৯:২৪

নেওয়াজ আলি বলেছেন: অসাধারণ লেখা । স্কুলে জীবন সবচেয়ে আনন্দের সময়।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:১৪

পুলক ঢালী বলেছেন: হা হা হা নেওয়াজ ভাই একদম ঠিক বলেছেন, ছাত্র জীবনই মনে হয় জীবনের সেরা সময় কিন্তু ঐ সময়ে এই উপলব্ধি টুকু কিন্তু থাকে না।
মন্তব্যের জন্য ধন্যবাদ। ভাল থাকুন।

১৩| ২৬ শে জুন, ২০২০ রাত ১০:২০

উম্মে সায়মা বলেছেন: ওয়াও পুলক ভাই! খুব মজার ব্যাপার চলছে মনে হয় ব্লগে৷ প্রথম থেকে পড়তে হবে সবগুলো পর্ব। আপনার প্রথম গল্প তাও আবার এমন চ্যালেঞ্জিং৷এর জন্য অভিনন্দন। আশা করি গল্প লেখা চালিয়ে যাবেন।

২৬ শে জুন, ২০২০ রাত ১০:৫৯

পুলক ঢালী বলেছেন: হা হা হা দোলনা ম্যডাম স্বাগতম :D
জ্বী! মজার ব্যপারই বটে। কেমন যেন গোল্লা ছুট গোল্লা ছুট খেলার মত লাগছে। আমার মত আস্ত কুড়ের বাদশা যে কোনদিন গল্প লিখবে তা কখনো ভাবিনি। অভিনন্দনের জন্য ধন্যবাদ ভাল থাকুন। :D

১৪| ২৭ শে জুন, ২০২০ রাত ১:২৫

রাকু হাসান বলেছেন:


পুলক ভাই !! :( ...ওকে আমি নভোনীল পড়ছি। এখনও পাঁচে আসলাম না । তাই পড়িনি । তবে পড়ে আবারও মন্তব্য নিয়ে আসবো। :) আশা করছি দ্রুত সাক্ষাত হচ্ছে।

২৭ শে জুন, ২০২০ দুপুর ১:৩৭

পুলক ঢালী বলেছেন: রাকু ভাই স্বাগতম! ব্লগ বাড়ীতে আপনাকে দেখে ভাল লাগলো। ঠিক আছে পড়ে আসুন। তবে জানিয়ে রাখছি গল্প টল্প লেখা আমার দ্বারা হবেনা সম্ভবই নয়। এখানে খেলার ছলে অংশ নিলাম যাষ্ট মজা করার উদ্দেশ্যে। আমার লেখাটি আমার নিজেরই পছন্দ হচ্ছেনা আপনাদের আর কি বলবো ! ;) :D
ভাল থাকুন।

১৫| ২৭ শে জুন, ২০২০ রাত ৩:১৯

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আরেব্বাস্! কি কান্ড। জানলামও না সারাদিন। আপিশে বসে কলম পিষেই গেলাম। দিন শেষে হদ্দ ক্লান্ত শরীরে আর মনে কি যে একটা মারাত্মক আনন্দ ঝাঁকি দিয়ে গেল! কি বলে ধন্যবাদ দেই?

২৭ শে জুন, ২০২০ দুপুর ১:৪৬

পুলক ঢালী বলেছেন: হা হা হা রিম সাবরিনা জাহান সরকার, আপনার হুইসেল বাজিয়ে চালু করা রেসে ভাল ভাল সুলেখকদের ভীড়ের পিছন থেকে একটু উঁকি ঝুকি দেওয়ার চেষ্টা আরকি ! :D
দিন শেষে হদ্দ ক্লান্ত শরীরে আর মনে কি যে একটা মারাত্মক আনন্দ ঝাঁকি দিয়ে গেল! কি বলে ধন্যবাদ দেই?
ধন্যবাদ দেওয়ার কিছুই নেই ম্যাডাম, কুলেখাকে সুলেখা বলে যে স্বভাবসিদ্ধ উদারতার পরিচয় দিয়েছেন তাতেই আমি আপ্লুত।
ভাল থাকুন।

১৬| ২৭ শে জুন, ২০২০ সকাল ১১:১৩

মোস্তফা সোহেল বলেছেন: ভাইয়া কেমন আছেন?

২৭ শে জুন, ২০২০ দুপুর ১:৫৪

পুলক ঢালী বলেছেন: হেই ! মোস্তফা ভাই কি খবর কেমন আছেন ? ভাবী আর পিচ্চী কেমন আছে?
করোনা যুগে যতটুকু ভাল থাকা যায় ততটুকুই ভাল আছি। আপনি কোথায় কর্মস্হলে নাকি সেই সুন্দর গ্রামবাংলায় আপনাদের বাড়ীতেই আছেন ? যেখানেই থাকুন ভাল থাকুন সুস্থ্য থাকুন, শ্যামলী ভাবীর প্রতি শুভেচ্ছা রইলো, পিচ্চীকে আদর।

১৭| ২৭ শে জুন, ২০২০ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: হা হা হা রাজীব নুর মান রক্ষার জন্য মাঝে মাঝে ছাত্রদের তো এগিয়ে আসতেই হয়।

ছাত্রলীগ যে মারামারি কাটাকাটি করে তা কি সঠিক?

২৭ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪০

পুলক ঢালী বলেছেন: রাজীবভাই সমাজের সবচেয়ে অগ্রসর এবং সচেতন অংশ হচ্ছে ছাত্ররা । অনেক ছাত্রের বাবা মা আছেন যারা শিক্ষিত নন কিন্তু শিক্ষার মর্যাদা বোঝেন তাই সন্তানদের স্কুলে পাঠান জাতীর ব্যাকবোন ছাত্ররাই। তারা যেকোন অসংগতি দেখলে সবার আগে সোচ্চার হয়ে প্রতিবাদ করেন। ছাত্রদের মধ্যেই ভবিষ্যত নেতৃত্বের বীজ বোনা থাকে। বর্তমানে কলুষিত রাজনীতির শিকার ছাত্ররা অপ্রয়োজনীয় দাঙ্গা হাঙ্গামায় জড়িয়ে যায় এর জন্য ছাত্রদেরকে দায়ী করা যায়না বরঞ্চ ছাত্রদেরকে নিজ স্বার্থ চরিতার্থ করার জন্য যারা ব্যবহার করেন সেই জ্ঞানপাপীরাই দায়ী। এখানে আওয়ামীলীগ,বিএনপি প্রসঙ্গ অবান্তর।
ভাল থাকুন।

১৮| ২৭ শে জুন, ২০২০ দুপুর ১:৫৪

মিরোরডডল বলেছেন:



হু ইজ নেক্সট ?

ধৈর্য কম বলে সিরিজ পড়া হয়না সেরকম একটা ।
এখন যদি অপেক্ষা করতে হয় তাহলেতো প্রবলেম :|
প্লেয়ার কি একজনই ! তাই যদি হয়, পিলো পাসিং তাহলে এদের মাঝেই চলতে থাকুক ।

২৭ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ মিরোরডল।
প্লেয়ার কি একজনই ! জ্বী! না কে প্লেয়ার কেউ জানেন না। যার ইচ্ছা তিনিই রীলে-রেসের কাঠিটা নিয়ে দৌড় শুরু করতে পারেন। ১১নং এ খায়রুল ভাইয়ের মন্তব্যের পরিপ্রেক্ষিতে বলেছি এমন ঘটনাও ঘটতে পারে যে একই পর্ব কয়েকজন লিখে পোষ্ট করে দিলেন অসম্ভব কিছুই নয়। :D
ভাল থাকুন।

১৯| ২৭ শে জুন, ২০২০ দুপুর ২:০৯

খায়রুল আহসান বলেছেন: @মিরোরডডল, "হু ইজ নেক্সট?" - লেট ইট বি ইউ ইয়োর্সেলফ! :)

২৭ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

পুলক ঢালী বলেছেন: দারুন ভাবে সহমত।

২০| ২৭ শে জুন, ২০২০ বিকাল ৩:০৪

পদ্মপুকুর বলেছেন: মোস্তফা সোহেলকে বহুদ্দিন বাদে দেখলাম...

২৭ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

পুলক ঢালী বলেছেন: সোহেল ভাই পূর্বের কর্মস্থল থেকে ট্রান্সফার হওয়ার পর ব্লগ থেকে দুরেই আছেন বলতে হবে। মধ্যে ওনার প্রান প্রিয় বন্ধু বিদেশ পাড়ি দেওয়ার পর প্রায় ভেঙ্গেই পড়েছিলেন, খুব স্পর্শকাতর সরল সহজ মানুষ। আশা করি তিনি আবার নিয়মিত হবেন।

২১| ২৭ শে জুন, ২০২০ বিকাল ৩:১২

মিরোরডডল বলেছেন: হা হা হা ...... :) নো ম্যান !
এতো তাড়াতাড়ি সামু ছাড়ার ইচ্ছে নেই ।
সবাইকে দিয়ে সব হয়না ।
গণধোলাই খাবার সম্ভাবনা ১১০% =p~

গল্পের এই করুন অবস্থা হলে রিমাপুর হৃদযন্ত্র বন্ধ হবার সম্ভাবনা হবে ।
সবচেয়ে উৎসাহ যার পদ্ম, সেতো সামুর মাটিতে আন্দোলন শুরু করবে এই সিরিজ বন্ধ করতে ।
আনা নভোকে সরিয়ে নিজেই গাড়ীর নীচে ঝাঁপ দিতে পারে ।
বাকিদের কথা আর নাই বললাম :)

২৭ শে জুন, ২০২০ রাত ৮:০৩

পুলক ঢালী বলেছেন: হা হা হা ...... :) নো ম্যান !
এতো তাড়াতাড়ি সামু ছাড়ার ইচ্ছে নেই ।
সবাইকে দিয়ে সব হয়না ।
গণধোলাই খাবার সম্ভাবনা ১১০% =p~

হা হা হা প্রিটেন্ডিং ছাড়ুন। আপনি একাধারে কবি এবং গল্প লেখক/লেখিকা

গল্পের এই করুন অবস্থা হলে রিমাপুর হৃদযন্ত্র বন্ধ হবার সম্ভাবনা হবে ।
সবচেয়ে উৎসাহ যার পদ্ম, সেতো সামুর মাটিতে আন্দোলন শুরু করবে এই সিরিজ বন্ধ করতে ।
আনা নভোকে সরিয়ে নিজেই গাড়ীর নীচে ঝাঁপ দিতে পারে ।
বাকিদের কথা আর নাই বললাম :)

এসব কথা বলে পাশ কাটানোর কোন সুযোগ নেই।

"হু ইজ নেক্সট?" - লেট ইট বি ইউ ইয়োর্সেলফ!
খায়রুল ভাইয়ের এ কথা এড়ানোর কোন সুযোগ নেই মালকোচা/গাছকোমড় বেঁধে ঝাপিয়ে পড়ুন। :D

২২| ২৭ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:২২

ঢুকিচেপা বলেছেন: খুব সুন্দরভাবে গল্পের লুপটা নিয়েছেন।
এ পর্বটাও ভাল লাগলো।
দেখি আগামীতে কি হয়।

শুভেচ্ছা রইল।

২৭ শে জুন, ২০২০ রাত ৮:২২

পুলক ঢালী বলেছেন: ঢুকিচেপা, পাঠ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, ভাল থাকুন।

২৩| ২৭ শে জুন, ২০২০ রাত ৮:২৮

মিরোরডডল বলেছেন: "আপনি একাধারে কবি এবং গল্প লেখক/লেখিকা"

আমাকে বললেন B:-)

ওহ মাই গড !!! হিলারিয়াস =p~
আমার কিন্তু বিপি হাই । আরেকটু হলে স্ট্রোক হতে পারতো X((

হা হা হা... :) ম্যান ইউ নো নাথিং আবাউট মি ।
জীবনে দু লাইন লিখিনাই । সো বুঝতেই পারছেন এই মেসেজ পড়ে কি অবস্থা !
আই ক্যান্ট স্টপ লাফিং =p~

২৭ শে জুন, ২০২০ রাত ৮:৫৭

পুলক ঢালী বলেছেন: আপনার গান শুনলাম থুক্কু আপনার শেয়ার করা গান শুনলাম। আমার পছন্দের গানও রেখে এসেছি, জানিনা আপনার পছন্দ হবে কিনা।
যিনি জিন্স সার্ট প্যান্টের ম্যাচিং নিয়ে শৈল্পীক ও সুরুচী পূর্ণ মনের পরিচয় দেন তিনি ভাবুক না হয়েই পারেন না। ;) :D

২৪| ২৭ শে জুন, ২০২০ রাত ৮:৩২

মিরোরডডল বলেছেন: তবে এটা সিওর অন্য কারো সাথে আমাকে গুলিয়ে ফেলেছেন ।
হা হা হা...... :)

২৭ শে জুন, ২০২০ রাত ৯:০০

পুলক ঢালী বলেছেন: জ্বী ! ঠিকই বলেছেন আপনাকে আমি মিরোরডডল এর সাথে গুলিয়ে ফেলেছি :) :D =p~ =p~

২৫| ৩০ শে জুন, ২০২০ বিকাল ৩:৪১

নিয়াজ সুমন বলেছেন: পর্ব – ৭ নভোনীল

পড়ার আমন্ত্রন।
ধন্যবাদ নভোনীল পুর্বের সব লেখকদের যাদের অনুপ্রেরণায় আমার পদচারনা এই প্লটে ।

০১ লা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৪

পুলক ঢালী বলেছেন: নিয়াজ সুমন ভাই ধন্যবাদ রেসে অংশ গ্রহন করার জন্য। এক্ষুনি যাচ্ছি পড়ার জন্য।

২৬| ০৫ ই জুলাই, ২০২০ রাত ৯:১২

মেঘশুভ্রনীল বলেছেন: যাক, ওদেরকে বাঁচিয়ে দিলেন! সুন্দর করে লিখেছেন, আরেকটু এগিয়ে গেলে মনে হয় সম্পর্কটা আরেকটু পূর্ণতা পেত।

০৯ ই জুলাই, ২০২০ সকাল ১০:০৪

পুলক ঢালী বলেছেন: ঠিক বলেছেন মেঘশুভ্রনীল ধন্যবাদ। গল্প আমার আসেনা।
এটা একটা পরীক্ষামূলক প্রচেষ্টা ছিল। লিখতে গিয়ে প্রতিটা পর্ব বার বার পড়ে চরিত্রগুলির চারিত্রিক বৈশিষ্ঠ্য অনুধাবন করে ধারাবাহিকতা কিভাবে বজায় রাখা যায় সে ভাবনা কাজ করছিলো।
আগে থেকে ফরমেট দেওয়া আপনি মুক্ত-স্বাধীনভাবে লিখতে পারছেন না, কিছু বিষয় পরবর্তি লেখকের জন্য ছেড়ে দেওয়ার বাধ্যবাধতা সব মিলিয়ে দেখলাম লিখতে গিয়ে কঠিন বিপদে পড়েছি, সেজন্য আখেনাটেন ভাই লেখার পর আত্মবিশ্লেষনকে হাইলাইট করে চরিত্রের মুডে ফেরার একটা চেষ্টা ছিল।
পর্ব যতগুলোই হোক চরিত্রগুলো কিন্তু তেমন একটা সময় পার করেনি।
গতকাল থেকে আজকেই সম্পর্কের ঘনিষ্টতা বা পুর্নতার দিকে এগিয়ে যাওয়া বাস্তব জীবনে হয়না।
শিক্ষিত এডাল্ট ছেলে মেয়েদের ভাবনা চিন্তার মিল প্রাথমিকভাবে পরস্পরকে কাছে টানে, তারপর আসে বারবার দেখা বা কাছে পাওয়ার তাড়না, তারপর আসে একজনের জন্য আরেকজনের মঙ্গলাকাঙ্খা উদ্বেগ, তারপর দুটি প্রান মিলেমিশে রোমাঞ্চ ও ভবিষ্যতের স্বপ্ন দেখা ইত্যাদি ইত্যাদি। :D
ভাল থাকুন।

২৭| ২০ শে জুলাই, ২০২০ দুপুর ১২:০৭

কবিতা পড়ার প্রহর বলেছেন: এ দুজন দেখছি সারাক্ষনের হাঁটাহাঁটির মধ্যেই আছে। কবে প্রেম শুরু হবে? অবশ্য প্রেমের প্রাম্ভিকতা ধীরেও হয়। হুট করে প্রেম বড় ভালো নয়। দারুন হয়েছে লেখা।

২১ শে জুলাই, ২০২০ দুপুর ১:৫৮

পুলক ঢালী বলেছেন: হা হা হা ধন্যবাদ কবিতা পড়ার প্রহর। সমস্যা হলো গল্প যদি জীবনের প্রতিটা পল দখল করে তাহলে সেটা মহাভারত লিখেও শেষ করা যাবেনা। :D
কেউ এই চরিত্রগুলো নিয়ে উপন্যাস লিখলে ইচ্ছে মত ১০০-১০০০ পাতায় সমাপ্তী টানতে পারে।

মন্তব্যের জন্য ধন্যবাদ ভাল থাকুন।

২৮| ২২ শে জুলাই, ২০২০ রাত ৩:০৯

কবিতা পড়ার প্রহর বলেছেন: নভোনীল পর্ব -৮

প্রথম পাতায় এক্সেস নাই তাই লিঙ্ক দিয়ে গেলাম।

২২ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:২৫

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ কবিতা পড়ার প্রহর । আপনি যাতে তাড়াতাড়ী এক্সেস পান সেই প্রত্যাশা রইলো। ভাল থাকুন।

২৯| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৮

কবিতা পড়ার প্রহর বলেছেন: পুলকভাই রাগ কইরেন না। ইচ্ছা করে করিনাই। ভুল করে ব্যর্থ অব্যর্থ ব্যপারটা খেয়াল করতে পারি নাই। আপনি রাগ করলে মন খারাপ হবে। ঐ লেখার ইচ্ছাই চলে যাবে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৩৪

পুলক ঢালী বলেছেন: আচ্ছা আচ্ছা ওকে।

৩০| ২৫ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

আখেনাটেন বলেছেন: যাক, বাঁচিয়ে দিলেন মৃনভোকে। :D

দুর্দান্ত লিখেছেন........। লেখার বর্ণনাও সাবলিল ও ঝরঝরে। বেশ।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৩৭

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ মিশরীয় ভাই। ক্ষমা করবেন উত্তর দিতে দেরী হওয়ায়। আপনার প্রসংশায় আপ্লুত হলাম। ভাল থাকুন।

৩১| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১০:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দারুণ। +++++

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৪১

পুলক ঢালী বলেছেন: মাইদুল ভাই কেমন আছেন ? প্লাস ও প্রসংশার জন্য অনেক ধন্যবাদ । দেরীতে উত্তর দেওয়ার ত্রুটিটুকু ক্ষমা করবেন। ভাল থাকুন ভাই।

৩২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৮

কবিতা পড়ার প্রহর বলেছেন: আমি এখনও ভাবি আপনি আমার উপর রাগ করে আছেন। কারণ আর আমার লেখা পড়েননি।

৩৩| ৩০ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভাল আছি ভাই। কিন্তু আপনি কোন পোস্ট দিচ্ছেন না তাই খুঁজতে এলাম নতুন কিছু এসেছে কনিা ?

ভাল থাকুন। পোস্ট দিন।

০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:০১

পুলক ঢালী বলেছেন: হা হা হা মাইদুল ভাই খুঁজতে আসার জন্য ধন্যবাদ। আজকাল পড়তেই বেশী ভাল লাগে ব্লগেও কম আসা হয়। আপনার লেখার হাত ভাল চালিয়ে যান।

৩৪| ১৭ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আনার সেই মন্তব্যে অনুপ্রাণিত হলাম।

সেই একই কথা আপনার জন্য প্রযোজ্য-আপনার লেখার হাত ভাল, চেষ্টা করুন, চালিয়ে যান।

ভাল থাকুন। নিরাপদ থাকুন।

১২ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩৬

পুলক ঢালী বলেছেন: ধন্যবাদ মাইদুলভাই। মন তৈরী হলে, সময় পেলে লিখবো। প্রেরনা দেওয়ায় খুশী হলাম।
ভাল থাকুন।

৩৫| ২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: কেমন আছেন পুলক ভাই?
আমরা আল্লাহর রহমতে ভালই আছি।

২৫ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:১১

পুলক ঢালী বলেছেন: ১ বৎসর পর বলছি ভাল আছি মোস্তফা সোহেল ভাই আপনি কেমন আছেন বাবুটা কত বড় হয়েছে?
দোয়া করি আপনারা সবাই ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.