নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলোরসন্ধানে

পুষ্পজিৎ

বাংঙ্গালী

পুষ্পজিৎ › বিস্তারিত পোস্টঃ

শুক্র গ্রহে ছিল প্রাণ ধারণের উপযোগী পরিবেশ!

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১২:১৬

২০০ কোটি বছর আগের শুক্র গ্রহের সঙ্গে এখনকার শুক্রকে মেলানো যাবে না। এখনকার শুক্র গ্রহের পৃষ্ঠের তাপমাত্রা ৪৬২ ডিগ্রি সেলসিয়াস। সেখানে কোনো বাষ্পের অস্তিত্ব পর্যন্ত নেই। অতীতে এই শুক্র গ্রহে প্রাণের অস্তিত্ব ছিল বলে ধারণা করছেন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গবেষকেরা।
নাসার গবেষকদের মতে, ২০০ কোটি বছর আগে গ্রহটিতে তরল পানির সমুদ্র ছিল। সেই সঙ্গে পৃষ্ঠের তাপমাত্রা প্রাণ ধারণের উপযোগী ছিল।
নাসার গোডার্ড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজের গবেষকেরা কম্পিউটার মডেল তৈরি করে গ্রহটির অতীত আবহাওয়ামণ্ডলের চিত্র তৈরি করেছেন।
গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার’ সাময়িকীতে।
গবেষণা নিবন্ধের লেখক মাইকেল ওয়ে বলেন, ‘পৃথিবীতে জলবায়ু পরিবর্তনের মডেল তৈরিতে যেসব টুল ব্যবহার করা হয়, তা অন্য গ্রহের অতীত ও বর্তমান অবস্থা জানতে ব্যবহার করা হয়েছে। এতে দেখা গেছে, এখনকার শুক্র গ্রহ অতীতে অন্য রকম স্থান ছিল।
বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই ধারণা করেন, পৃথিবীর মতোই উপাদান দিয়ে শুক্র তৈরি। তবে বিবর্তনের পথ আলাদা। ১৯৮০ সালে নাসার পাঠানো পাওনিয়ার মিশনের তথ্য অনুযায়ী, শুক্র গ্রহে সমুদ্র ছিল। তথ্যসূত্র: আইএএনএস।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২৪

অরুনি মায়া অনু বলেছেন: শুক্র গ্রহ যখন বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে তখন পৃথিবীর অবস্থাও তো এমন হতে পারে একদিন। পরিবর্তন হচ্ছে প্রতিনিয়ত। জানিনা কি আছে ভবিষ্যতে।

২| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ২:৩০

চাঁদগাজী বলেছেন:



@অরুনি মায়া অনু ,

পৃথীবির অবস্হাও ভালো মনে হচ্ছে না, বেশী করে বরফ কিনে রাখেন ফ্রিজে

৩| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ৩:০১

মমিতা বলেছেন: কোনো একদিন হয়তো পৃথিবীতে প্রাণের অস্তিত্ব থাকবেনা :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.