নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

দেখা মিলবে পঞ্চরত্নের !!

১০ ই জুন, ২০২২ রাত ১:১৬

কতো দিন রাতের আকাশ দেখি না!!

আসলে ঢাকাতে রাতের আকাশ দেখার সুযোগ অতিঅল্প। আমারতো নেই বললেই চলে। যাদের বাসায় খোলা ছাদ আছে তারা ইচ্ছে করলে রাতের কালো আকাশের দিকে তাকাতে পারেন সত্যি, তবে খুব একটা কিছু দেখতে পান না। আমার সেই সুযোগও নাই। ঢাকার আকাশে সবচেয়ে বেশী হচ্ছে আলোক দূষণ (Light pollution)। চারপাশে এতো আলোর কারণে আকাশের তারাদের দেখতে পাওয়ার সুযোগ গেছে কমে। আকাশ পরিষ্কার থাকলে অল্পো কিছু বড় বা উজ্জ্বল তারাদের দেখতে পাওয়া যায়। আলোক দুষণ ছাড়াও রয়েছে ধুলা আর ধোঁয়ার দুষণ। পাতি কথায় আলো-ধুলা-ধোঁয়ার কারণে ঢাকায় রাতের আকাশে তারা দেখার সুযোগ একেবারেই কমিয়ে দিয়েছে।


আপনারা হয়তো ভাবছেন হঠাৎ করে রাতের আকাশ-আলো-ধুলা-ধোঁয়া নিয়ে পড়লাম কেনো!
আসলে এখন এই সময়ে পৃথিবী থেকে ভোরের আগে শেষ রাতের আকাশে পাঁচটি গ্রহকে এক সাথে প্রায় একই সরল রেখায় দেখতে পাওয়া যাবে। এবং এটি দেখা যাবে পৃথিবীর প্রায় সব যায়গা থেকেই। সেই সাথে এটি দেখার সুযোগ মোটামুটি এখন থেকে এই মাসের শেষ সপ্তাহ পর্যন্ত রইবে।


অর্থাৎ আপনি যেখানেই থাকেন সেখানে যদি পূর্বদিগন্ত উন্মুক্ত ও আলোহীন থাকে তাহলে শেষ রাতে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি এই পাঁচটি গ্রহকে খালি চোখেই দেখতে পাবেন। সবচেয়ে বড় কথা হচ্ছে এরা আকাশ জুড়ে প্রায় সোজা একটি সারিতে সারিবদ্ধ হয়ে দেখা দিবে। যদিও এখন থেকেই এদের দেখার সুযোগ আছে তবে জুনের মাঝামাঝি থেকে শেষ সপ্তাহ পর্যন্ত সবচেয়ে ভালো দেখা যাবে।


রাতের আকাশে একসাথে পাঁচটি গ্রহ দেখার সেরা সুযোগের জন্য, সকালের গোধূলির আগে দক্ষিণ-পূর্ব দিগন্তের দিকে তাঁকাতে হবে আপনাকে। সেই সময় শুক্র এবং বৃহস্পতি আকাশের উজ্জ্বলতম খ-বস্তু হিসেবে সহজেই আপনার চোখে পড়বে। অন্যান্য গ্রহগুলি সনাক্ত করতে আপনাকে হয়তো মোবাইলে স্টার চার্টের কোনো একটি অ্যাপ ব্যবহার করতে হবে। যেহেতু এরা মোটামুটি একটি সোজা রেখা বরাবর অবস্থান করবে তাই অন্য সময়ের তুলনায় এদের খুঁজে পাওয়া বেশ সহজ হবে। এছাড়া অন্য গ্রহগুলিকে দেখতে টেলিস্কোপ ব্যবহার করতে হবে।


ভেরের আকাশের পূর্ব দিগন্তে বুধ গ্রহ থেকে শুরু করে ক্রমান্বয়ে দক্ষিণে উঁচুর দিকে শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং দূরে শনি গ্রহ দেখা যাবে। যদিও বার বার বলছি ৫টি গ্রহকে খালি চোখে দেখা যাবে। তবুও ধরে নেন আপনি বুধ গ্রহটিকে দেখতে পাবেন না বা সনাক্ত করতে পারবেন না। বুধ গ্রহ খুঁজে পাওয়া খুবই শক্ত। যদিও বুধ গ্রহকে খুঁজে পাওয়ার এটাই সবচেয়ে ভালো সময়, তবুও আমরা কেউই এটিকে সনাক্ত করতে পারবো না বলেই আমার বিশ্বাস। অন্যগ্রহগুলিকেও খুঁজে পাওয়া খুব সহজ হবে তা না। আগেই বলেছি শুক্র আর বৃহস্পতি সবচেয়ে উজ্জ্বল দেখা যাবে।


পূর্বাকাশে এমন কোনো পরিচিত তারা বা তারা মন্ডল থাকবেনা যা থেকে সহজে গ্রহগুলিকে নির্দিষ্ট করে সনাক্ত করা যাবে। তবে সম্ভবতো একটু ভালো করে খেয়াল করলে প্যাগাসাস তারামন্ডলের (Pegasus Constellation) চারটি বড় তারা মিলে তৈরি হওয়া বড় চতুর্ভুজটি খুঁজে পাবেন। এই চতুর্ভুজের ঠিক নিচেই পাবেন বৃহস্পতি ও মঙ্গল গ্রহ দুটিকে।


যাইহোক, যদিও বর্তমাণে চাঁদ মামাকে সন্ধ্যার পরথেকেই আকাশে দেখা যাবে এবং মাঝ রাতের ঘন্টাখানে পরেই পশ্চিমাকাশে অস্ত যাবে, কিন্তু এই মাসের শেষ সপ্তাহের দিকে ক্ষয়প্রাপ্ত অর্ধচন্দ্রের দেখা পাবেন রাতের আকাশে গ্রহগুলির কাছাকাছি। ১৯ তারিখ রাতে চাঁদকে দেখা যাবে শনি গ্রহর কাছে। ২২ তারিখ রাতে চাঁদ থাকবে বৃহস্পতি গ্রহের কাছে এবং ২৩ তারিখ ভোর রাতে চাঁদকে দেখতে পাবেন মঙ্গল গ্রহের নিচে বসে থাকতে।







সম্ভবতো আগামী সপ্তাহে আমি নাগরির আশ্রমে ২ রাত কাটাবো এই গ্রহের মেলা দেখতে।

এই লেখাটি পড়ে কোনো একজনেরও যদি আগ্রহ জাগে আকাশের দিকে তাকাতে, তাতেই আমি তুষ্ট।

ছবি : stellarium থেকে স্কিনশট নেয়া।

বি.দ্র. : আমি সাধারণত প্রথম পাতায় একাধিক পোস্ট করি না। কিন্তু ইদানিং দেখতে পাচ্ছি তারিখ ঘুরে গেলেও পোস্ট প্রথম পাতা থেকে সরছে না। এই লেখাটি তৈরি করতে শুরু করেছি গতকাল থেকে। আজকে সন্ধ্যার পরে তৈরি করা হয়ে গেছে পুরপুরি। কিন্তু প্রথম পাতায় একটি পোস্ট থাকার কারণে এটি পোস্ট করিনি। রাত ১২টা পেরিয়ে গেছে বলে এখন এই পোস্টটি করছি।

=======================================================================
আরো কিছু পুরনো লেখা
রাতের আকাশ ও তারা পরিচিতি

বুধ গ্রহ
শুক্র গ্রহের আদি-অন্ত
বৃহস্পতি গ্রহ
জুপিটার ও ভেনাস ২০১৭
এবার শনি গ্রহ দেখুন
আকাশে গ্রহের হাট

চাঁদের বুকে হেঁটে আসা চন্দ্র-মানবেরা
আজ পূর্ণ চন্দ্রগ্রহণ
পূর্ণগ্রাস চন্দগ্রহণ ২০১৮
পূর্ণিমা কথন
পুষ্প পূর্ণিমা
বুদ্ধ পূর্ণিমা ও চন্দ্র পূর্ণিমা
আষাঢ়ী পূর্ণিমা
সুপার মুন ২০১৫
Blue Moon বা নীল চন্দ্র নীল নহে
হ্যালোইনের নীল চাঁদ
দ্বৈত নীল চন্দ্র

২২ ডিগ্রী সৌর বর্ণবলয়
ক্রপ সারর্কেল

ধূমকেতু নিওওয়াইজ / Comet NEOWISE
অধিবর্ষের আদি-অন্ত
=======================================================================

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২২ রাত ১:২১

শাহিন-৯৯ বলেছেন:

দেখার চেষ্টা করবো।
মোটামুটি মানের একটি টেলিস্কোপের দাম কেমন আপনার কি জানা আছে? আমার বহু দিনের শখ।

১০ ই জুন, ২০২২ রাত ১:৫১

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার নিজের একটা ছোটখাটো (144mm নিচের ছবির মতো) টেলিস্কোপ আছে। অনেকদিন যাবত মাউন্টটা নষ্ট হয়ে গেছে বলে ব্যবহার করা হয় না।


এই ধরনের মোটামুটি মানের একটি টেলিস্কোপের দাম দেশের বাইরে থেকে নিজে বা কাউকে দিয়ে কিনে আনালে ১২-১৫ হাজার টাকায় হয়ে যাওয়ার কথা। ভারত থেকে কিনলে ১৫-১৮ হাজার। বাংলাদেশ থেকে নিকলে ৪০-৪৫ হাজার লাগবে।

তবে আমার পরামর্শ থাকবে শখের জন্য টাকা খরচ করতে চাইলে সমস্যা নাই। তবে আগে কোথাও গিয়ে সরাসরি টেলিস্কোপ দিয়ে একবার তারা দেখে নেন। হয়তো তখন শখটা মিটে যাবে টেলিস্কোপ কেনার। কারণ খুব আহামরি কিছু দেখা যায় না। তবে আঁদ দেখা যায় খুব সুন্দর।
যাইহোক, আপনার জন্য শুভকামনা রইলো।

২| ১০ ই জুন, ২০২২ রাত ১:৪৫

শূন্য সারমর্ম বলেছেন:


আগ্রহ জেগেছে অ্যাপ নামিয়ে দেখবো ভাবছি, তবে একই সরলরেখায় ৫ গ্রহ দেখা যাবার কারণ কি? এর আগেও দেখা যেত?

১০ ই জুন, ২০২২ রাত ২:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন: প্রথমতো আমাদের গ্রহ গুলি একই সমতলে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে সূর্যের চারদিকে ঘুরছে।

এর ফলে গ্রহ গুলি ঘুরতে ঘুরতে যখন পৃথিবীর দর্শকের স্বাপেক্ষে এক লাইনে এসে যায় তখন এমন দেখার সুযোগ হয়। ২ বা ৩টি গ্রহের এমন সারি দেখা গেলেও ৫টি গ্রহের ক্ষেত্রে এটি কিছুটা বিরল।

৩| ১০ ই জুন, ২০২২ রাত ২:২৯

গরল বলেছেন: ভালো তথ্য দিয়েছেন, আমিও দেখার চেষ্টা করব।

১০ ই জুন, ২০২২ রাত ২:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার জন্য শুভকামনা রইলো।

৪| ১০ ই জুন, ২০২২ সকাল ৭:৫৯

সোনাগাজী বলেছেন:




ছোটখাট এষ্ট্রোনোমার।

১০ ই জুন, ২০২২ সকাল ১১:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: না।
ছোটখাটো আগ্রহী।

৫| ১০ ই জুন, ২০২২ সকাল ৮:৩৮

শেরজা তপন বলেছেন: চমৎকার পোষ্ট- এইসব বিষয়ে আমার আগ্রহ চরম!

১০ ই জুন, ২০২২ সকাল ১১:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌এক সময় আমিও খুব আগ্রহী ছিলাম। সময়ের সাথে সাথে আগ্রহ অনেকটা কমে গেছে। তবে ভালো লাগা এখনো এক রত্তিও কমে নাই।

৬| ১০ ই জুন, ২০২২ দুপুর ১২:১৪

রাজীব নুর বলেছেন: টেলিস্কোপ দাম কেমন? খেলনা টেলিস্কোপ নয়। আসলটা।

১০ ই জুন, ২০২২ দুপুর ১২:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার নিজের একটা ছোটখাটো (144mm নিচের ছবির মতো) টেলিস্কোপ আছে। অনেকদিন যাবত মাউন্টটা নষ্ট হয়ে গেছে বলে ব্যবহার করা হয় না।




এই ধরনের মোটামুটি মানের একটি টেলিস্কোপের দাম দেশের বাইরে থেকে নিজে বা কাউকে দিয়ে কিনে আনালে ১২-১৫ হাজার টাকায় হয়ে যাওয়ার কথা। ভারত থেকে কিনলে ১৫-১৮ হাজার। বাংলাদেশ থেকে নিকলে ৪০-৪৫ হাজার লাগবে।

আমার পরামর্শ থাকবে শখের জন্য টাকা খরচ করতে চাইলে সমস্যা নাই। তবে আগে কোথাও গিয়ে সরাসরি টেলিস্কোপ দিয়ে একবার তারা দেখে নেন। হয়তো তখন শখটা মিটে যাবে টেলিস্কোপ কেনার। কারণ খুব আহামরি কিছু দেখা যায় না। তবে চাঁদ দেখা যায় খুব সুন্দর।
যাইহোক, আপনার জন্য শুভকামনা রইলো।

৭| ১০ ই জুন, ২০২২ দুপুর ১২:৪১

অপু তানভীর বলেছেন: আমি খোলা চোখে এই গুলো একদম দেখতে পাই না । এমন কি কেউ হাত দিয়ে দেখিয়ে দিলেো খুজে পাই না । এমনি খালি চোখে আকাশের দিকে তাকিয়ে থাকতে ভাল লাগে কিন্তু এই সব খুজে পাই না । তাই চেষ্টাও করি না । মাঝে মাঝে শুকতারাটা অবশ্য চোখে পড়ে !

শুক্রশনি বার সামুতে পোস্ট আসা অনেক করে যায় । ব্লগারদের আসাও কমে যায় ! এটা শুরু হয় বৃহস্পতিবার রাত থেকে । এটা অনেক দিন থেকেই এমন হয়ে আসছে! অথচ আগে এই সময়টাতেই সামুতে সব চেয়ে বেশি ব্লগার থাকতো । সামুতে সময় থেকে থেকে ব্লগারটা এখন ছুটির দিকে অন্য কাজ করতে বেশি পছন্দ করে ।

১০ ই জুন, ২০২২ বিকাল ৩:০০

মরুভূমির জলদস্যু বলেছেন: আকাশের তারাদের চেনার একটা আলাদা নিয়ম আছে। প্রথমে সহজে চেনা যায় এবং খুঁজে পাওয়া যায় সেগুলিকে চিনতে হয়, পরে সেগুলি ধরে ধরে অন্য তারাদের খুঁজে নিতে হয়।
শুক তারা মানেতো শুক্র গ্রহ!!

শুক্র শনি বারে ব্লগার কমে যাওয়ার বিষয়টা আমিও অনেকদিন আগে থেকেই লক্ষ্য করেছি।
এবং বুঝেছে অনেকেই অফিস থেকে হয়তো কার্জের ফাঁকে ব্লগিং (মন্তব্য) করেন।
ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

৮| ১০ ই জুন, ২০২২ দুপুর ১:০১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি তারা দেখতে খুব পছন্দ করি। তবে আমি এত খুটিনাটি ঘাটি না। আগামী বৃহস্পতিবার রাত্রে মরুভূমির মধ্যে যাচ্ছি তারা দেখতে।

১০ ই জুন, ২০২২ বিকাল ৩:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: মরুভূমি থেকে নিশ্চই অতি-চমৎকার রাতের আকাশ দেখা যায়!!
এখনো দেখার সুযোগ হয়নি আমার।

৯| ১০ ই জুন, ২০২২ দুপুর ২:৩৯

জুল ভার্ন বলেছেন: আমি আঁধার রাতে তারা ভরা আকাশ দেখতে পছন্দ করি, কিন্তু গ্রহ উপগ্রহ নক্ষত্র নিয়ে কোনো আগ্রহ নাই।

১০ ই জুন, ২০২২ বিকাল ৩:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আমিও রাতে তারা ভরা আকাশ দেখতে পছন্দ করি, চাঁদ দেখতে পছন্দ করি। এবং গ্রহ উপগ্রহ নিয়ে কিছুটা আগ্রহও আছে। বেশ কিছু তারাদেরও চিনি।

১০| ১০ ই জুন, ২০২২ বিকাল ৩:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: যা কিছু সুনদর তা কিছু ভাল লাগে। ভাল লাগা নির্দিষ্ট নয়।

আপনার পোস্টটি সত্যি ভালো লাগছে।

১০ ই জুন, ২০২২ বিকাল ৪:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন: বাহ! চমৎকার বলেছেন তো!!
যা কিছু সুনদর তা কিছু ভাল লাগে। ভাল লাগা নির্দিষ্ট নয়।

১১| ১০ ই জুন, ২০২২ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: মরুভূমির জলদস্যু,





আকাশে তারাদের খোঁজা, আমার একটা বাতিক। ঠিক বলেছেন, ঢাকার আকাশে তারাদের খুঁজে পাওয়াই মুশকিল, বায়ু আর আলো দূষনের জন্যে।
দেশের বাইরে যেখানে আমার বাসা সেখান থেকেই উন্মুক্ত আকাশ দেখা যায় পরিষ্কার। ওখানে যখন থাকি তখন আমি প্রতি রাতেই আকাশ দেখি আর সিগারেট টানতে টানতে কন্সটিলেশনগুলো খুঁজে বের করতে চেষ্টা করি।

এমন বিষয়টি শেয়ার করার জন্যে ধন্যবাদ।

১০ ই জুন, ২০২২ রাত ৮:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।
আকাজের তারর প্রতি আপনার আগ্রহের কথা জেনে ভালো লাগলো।
আমিও কিছু কিছু তারাদের চিনি এবং সুযোগ হলেই সেগুলি খুঁজে বের করার চেষ্টা করি। আমার মেয়ে, ভগনিদের দেখাই, শেখাই।

১২| ১০ ই জুন, ২০২২ রাত ৮:৪৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাড়ির উঠানে একটা সময় গভীর রাতে তারা দেখতাম হাঁটতাম আর দুনিয়ায় আজগুবি চিন্তা করতাম। এখন তারাও দেখা হয়না চিন্তাও হয়না। :(

১০ ই জুন, ২০২২ রাত ৮:৫০

মরুভূমির জলদস্যু বলেছেন: শহরের বাইরে কতো যায়গায় গিয়ে রাতের আকাশে তাা দেখেছি অবাক হয়ে। এখন অবশ্য খুব একটা যাওয়া হয়না।

১৩| ১১ ই জুন, ২০২২ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: না শখের জন্য। এখন আর নিজের সখ বলতে কিছু নাই। এখন নিজের কথা ভাবি না। মাথায় শুধু পরিবারের চিন্তা।
মেঘ মুক্ত আকাশে চাঁদ তাঁরা দেখবো। এমনিতেই তো রাতে ঘুমাই কম।

১১ ই জুন, ২০২২ রাত ১২:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: বেশ।
তাহলে একটি কিনে ফেলন। তাহলে আমিও মাঝে মাঝে আপনার কাছ থেকে ধার নিতে পারবো। কিনে ফললে আমাকে জানিয়েন।

১৪| ১১ ই জুন, ২০২২ সকাল ৯:২৬

বিটপি বলেছেন: বাংলাদেশের আকাশে বুধ গ্রহ দেখতে পাওয়া কোনভাবেই সম্ভব না। আপনি কিভাবে দেখলেন একটু জানাবেন কি? পারলে একটা ছবি দিয়েন তো!

১১ ই জুন, ২০২২ দুপুর ১২:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনি বলেছেন বাংলাদেশের আকাশে বুধ গ্রহকে কোনো ভাবেই দেখতে পাওয়া সম্ভব না।
আমিতো জানি দেখতে পাওয়া সম্ভব, তবে বিশেষ বিশষ সময়ে। আমার জানায় ভুলও থাকতে পারে। আপনার বস্তব্যের পক্ষে কোনো ব্যাখ্যা কি আছে?

আর আমি আমার লেখার কোথাও লিখি নাই যে আমি বুধ গ্রহকে দেখেছি। যদি লিখে থাকি তাহলে অবশ্যই ভুল লিখেছি।
বরং আমি লিখেছি -
যদিও বার বার বলছি ৫টি গ্রহকে খালি চোখে দেখা যাবে। তবুও ধরে নেন আপনি বুধ গ্রহটিকে দেখতে পাবেন না বা সনাক্ত করতে পারবেন না। বুধ গ্রহ খুঁজে পাওয়া খুবই শক্ত। যদিও বুধ গ্রহকে খুঁজে পাওয়ার এটাই সবচেয়ে ভালো সময়, তবুও আমরা কেউই এটিকে সনাক্ত করতে পারবো না বলেই আমার বিশ্বাস।

১৫| ১২ ই জুন, ২০২২ সকাল ৯:০৬

বিটপি বলেছেন: বাংলাদেশের বাতাসে সবসময়েই ধুলিকণা এবং জলীয় বাষ্পের আধিক্য থাকে। সে কারণে খুব কম সময়েই দিগন্তে সূর্য ওঠা বা অস্তমিত হতে দেখা যায়। পুরু ধুলিকণার আস্তরণের কারণে দিগন্তের একটু ওপরে থেকে সূর্য ওঠে। আর বুধ গ্রহ এমন একটা গ্রহ যা সূর্যের গায়ের সাথে প্রায় লেগে থাকে। এই গ্রহ দেখতে পাওয়া সম্ভব কেবলমাত্র যদি পৃথিবী, সূর্য এবং বুধ ৯০ ডিগ্রী কোণে অবস্থান করে - তাও পুরোটা নয়, অর্ধেক। বুধ খুব ছোট একটি গ্রহ, চাঁদের চেয়ে সামান্য বড়। এর পৃষ্ঠ শুক্র বা শনির মত এত উজ্জ্বল নয়। তাই যে এলাকার বায়ু দুষিত নয়, সে এলাকাতেও বুধ গ্রহ দেখতে পাওয়া খুব একটা সহজ নয়। আর বাংলাদেশের আকাশ তো সব সময়েই খুব উজ্জ্বল থাকে। আকাশের উজ্জ্বলতা বুধ গ্রহের উজ্জ্বলতাকে এতটাই ম্লান করে দেয়, যে তা দেখা অসম্ভব হয়ে যায়।

১৯৮০ সালে আমার ছোট চাচা বাংলাদেশ বিমান বাহিনীর একজন ক্যাডেট হিসেবে চট্টগ্রামে কর্মরত থাকা অবস্থায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ উপভোগ করেছিলেন। সেইদিন তিনি আকাশে বুধ গ্রহকে সরাসরি খালি চোখে দেখতে পেয়েছিলেন। আমি এখন অপেক্ষা করছি এরকম আরেকটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণের। তাহলে আমিও বুধ গ্রহ খালি চোখে দেখতে পাব আশা করি।

১২ ই জুন, ২০২২ দুপুর ১২:৪৬

মরুভূমির জলদস্যু বলেছেন: ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য ও ব্যাখ্যার জন্য।
আমিওতো বলেছি বাংলাদেশ থেকে বুধ গ্রহ দেখার সম্ভবনা কম। তবে দেখা অসম্ভব তা তো নয়।
বুধ গ্রহ দেখার আরেকটি চমৎকার সুযোগ হয় যখন বুধগ্রহটি সূর্যের সামনে দিয়ে যায়। একে ট্রেন্জিট বলে। তবে এটি খালি চোখে দেখা যায় না। বিশেষ ব্যবস্থা নিয়ে দেখতে হয়। আমি একবার সম্ভবতো শুক্র গ্রহের ট্রেন্জিট দেখেছিলাম।
২০২৩ সালের ২০ মার্চ তারিখে সম্ভবতো বাংলাদেশে পূর্নগ্রাস সূর্যগহন হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.