নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির পঞ্চম মুভি Prey

১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৩

দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজি হল একটি বৈজ্ঞানীক কল্পকাহিনী নির্ভর অ্যাকশন মুভি সিরিজ।
আমার পছন্দের সাই-ফাই সিরিজের মধ্যে দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজি একটি। ভয়ংঙ্কর মহাজাগতিক ভিনগ্রহী প্রাণীদের নিয়ে তৈরি করা হয়েছে এই সিরিজ।



দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজিটি ১৯৮৭ সালে Predator (প্রিডেটর) মুভিটি দিয়ে শুরু হয়েছিল এবং এই সিরিজে এখন পর্যন্ত ৫টি মুভি রিজিল হয়েছে।
১। Predator (1987)
২। Predator 2 (1990)
৩। Predators (2010)
৪। The Predator (2018)
৫। Prey (2022)


এছাড়াও এই সিরিজের সাথে ক্রসওভার আরো একটি সিরিজ আছে। সেটি হচ্ছে Alien vs. Predator সিরিজ। এই সিরিজেও অলরেডি ২টি মুভি মুক্তি পেয়েছে।
১। Alien vs. Predator (2004)
২। Aliens vs. Predator: Requiem (2007)




প্রিডেটর হচ্ছে এক ধরনের ভয়ংঙ্কর মহাজাগতিক ভিনগ্রহী প্রাণী যারা টেকনোলোজিতে মানুষদের চেয়ে অনেক অনেক এগিয়ে আছে। বিভিন্ন সময় তার বিভিন্ন গ্রহে গিয়ে একটি প্রতিযোগীতামূলক শিকার করার খেলায় অংশ নেয়। শিকার করার এই খেলাটি মূলত প্রিডেটরদের যোদ্ধা হিসেবে সম্মাননার স্বীকৃতি পাওয়ার একটি অনুষ্ঠান। একটা নির্দিষ্ট সময় পরপর প্রিডেটরদের কোনো একজন সদস্য সম্মাননার স্বীকৃতি পাওয়ার এই শিকার করার খেলায় নামে। তারা মানুষ সহ অন্যান্য বিপজ্জনক জীবকে শিকার করে। শিকার করা প্রণীটিকে হত্যা করে তার শিরদাঁড়া সহ মাথার খুলিটি পুরস্কার হিসেবে নিজেদের কাছে রেখে দেয়। Prey প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির পঞ্চম মুভি হলেও এটি আসলে প্রথম ৪টি মুভির প্রিক্যুয়েল। আজ আমি ২০২২ সালে রিলিজ হওয়া Prey মুভিটির কাহিনী সংক্ষেপ এখানে তুলে ধরবো।


৫। Prey (2022)



মুভির কাহিনী ১৭১৯ সালের। নারু গ্রেট প্লেইন্সের (Great Plains) কোমাঞ্চে জাতীর একজন যুবতী মেয়ে। তাদের জাতীতে মেয়েরা শিকারী হতে পারে না। নারুর মা একজন ভেজষ চিকিৎসক। নারু তার মায়ের কাছে চিকিৎসা শিখলেও তার ইচ্ছা সে তার ভাইয়ের মতো একজন দুর্দান্ত শিকারী হবে। সে তার কুকুরকে নিয়ে কুড়াল ছুড়ে মারার প্রেক্টিস করে আয়ত্ত করে। ঠিক সেই সময় সেখানে প্রিডেটরদের একটি মহাকাশযানে করে একটি প্রিডেটর নেমে আসে তার শিকার করার খেলা খেলতে।

গ্রামের একটি ছেলেকে পাহাড়ি সিংহে ধরে নিয়ে গেছে। নারুর ভাই সেই ছেলেটিকে উদ্ধারের জন্য দল নিয়ে বের হলে নারুও তাদের সাথে যায়। তারা আহত ছেলেটিকে উদ্ধার করে চলে আসে। শুধু নারুর ভাই পাহাড়ি সিংহকে হত্যা করতে পিছনে থেকে যায়। অন্যদিকে নারু সহ দলের তিনজন মিলে পাহাড়ি সিংহের জন্য ফাঁদ তৈরি করে। কিন্তু সিংহটি তাদের উপর আক্রমণ করে। নারু কোন রকমে বেঁচে যায় এবং ঠিক তখনই সে সেই অদৃশ্য প্রিডেটরটির অদ্ভুত শব্দ এবং আলো দেখতে পেয়ে বুঝে যায় আসল শত্রু সিংহ না বরং অচেনা অদৃশ্য প্রাণীটি।

নারুর ভাই পাহাড়ি সিংহকে হত্যা করে সেটির মাথাটিকে গ্রামে নিয়ে আসে। ফলে তাকে প্রধান যোদ্ধার উপাধি দেয়া হয়। কিন্তু নারু জানে আসল শত্রুটি এখনো জীবিত আছে। নারু তার কুকুরটিকে নিয়ে বেরিয়ে পরে প্রিডেটরের সন্ধানে।



অনেক দূর যাওয়ার পরে নারু দেখতে পায় ফরাসি শিকারীরা বাইসনের একটি পালকে হত্যা করে ফেলে রেখেছে। সেখান থেকে যাওয়ার পথে নারু একটি চোরাবালির গর্তে আটকে যায়। নানান চেষ্টায় সে বেরিয়ে আসে। পরে নারুকে একটি গ্রিজলি ভালুক আক্রমণ করে। দৌড় ঝাপ করে নানান কৌশল খাটিয়ে নারু লুকিয়ে পরে। ঠিক তখনই অদৃশ্য প্রিডেরটি ভাল্লুকটিকে অনায়াসে হত্যা করে ফেলে। তা দেখে নারু বুঝে যায় অদৃশ্য শিকারিটি প্রচন্ড শক্তিশালী।


নারুকে খুঁজে বের করার জন্য গ্রাম থেকে একটি শিকারীদল আসে। তারা যখন নারুকে খুঁজে পায় ঠিক সেই সময় প্রিডেটরটি সেখানে হাজির হয়। শুরু হয় এক অসমো যুদ্ধ। প্রিডেটরটি গ্রামের যৌদ্ধাদের চোখের নিমিশে হত্যা করে দেয়। নরু তখন ফরাসি শিকারীদের পাতা ফাঁদে আটকে যায় বলে প্রিডেটরটি নারুকে হুমকি মনে করে না বলে তাকে হত্যা না করেই চলে যায়।


ফরাসিরা তাদের ফাঁদ পরীক্ষা করতে এসে নারুকে খুঁজে পেয়ে তাদের আস্তানায় নিয়ে খাঁচায় বন্দী করে রাখে। নারুকে উদ্ধার করতে এসে তার ভাইও বন্দী হয়। অন্যদিকে ফরাসিরা আগেও প্রিডেটরের সম্মুখীন হয়েছিল। তাই তারা প্রিডেটরটিকে হত্যা করার জন্য ফাঁদ পাতে। আর টোপ হিসেবে নারু আর তার ভাইকে দুটি গাছের সাথে বেঁধে রাখে। একসময় প্রিডেটটি সেখানে হাজির হয়ে বেশিরভাগ ফরাসীকে হত্যা করে ফেলে। সুযোগ পেয়ে নারু আর তার ভাই দুই দিকে পালিয়ে যায়। নারু তার কুকুরটিকে উদ্ধার করতে ফরাসিদের ক্যাম্পে গেলে ঘটনাচক্রে বুঝতে পারে অদৃশ্য প্রাণীটি অন্যপ্রাণীদের শরীরের উত্তাপ থেকে দেখতে পায়। শরীরে উত্তাপ কমে গেলে সে আর দেখতে পায় না। নারু আরো বুঝতে পারেয়ে অদৃশ্যপ্রাণীটির লেজারের পয়েন্ট যেখানে থাকবে সেখানে তার অস্ত্র থেকে ছোরা বর্শা এসে আঁঘাত করবে।


এর মধ্যে প্রিডেটরটি আবারর ফরাসীদের আস্তানায় এসে হাজির হয়। নারুকে উদ্ধার করতে ঘোড়ায় চড়ে ছুটে আসে তার ভাই। তার আক্রমণে প্রিডেটরটি বেশ আহত হয়। কিন্তু শেষ পর্যন্ত নারুর ভাইকে সে হত্যা করে দেয়। নারু কোনো রকমর পালিয়ে যায়। পরে নারু প্রিডেটরটির মুখোশটি হাতিয়ে নিয়ে সেই চোরাবালির গর্তে গিয়ে একটি ফাঁদ তৈরি করে। মুখোশটি এমন ভাবে রাখে যাতে করে লেজারের ।অলো গিয়ে চোরাবালির গর্তে পয়েন্ট করে। শেষ পর্যন্ত প্রিডেটরটি সেই ফাঁদে পরে এবং নিজের ছোড়া বর্শার আঁঘাতেই মারা পরে। নারু প্রিডেটরটির মাথা কেঁটে তার গোত্রের কাছে ফিরে আসে। গ্রামবাসী নারুকে নতুন প্রধানযোদ্ধা হিসেবে ঘোষণা করে।




=================================================================
সিনেমা নিয়ে আমার আরো কিছু পোস্ট -

দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির প্রথম মুভি Predator
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় মুভি Predator 2
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির তৃতীয় মুভি Predators
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির চতুর্থ মুভি The Predator
দ্য প্রিডেটর ফ্র্যাঞ্চাইজির পঞ্চম মুভি Prey

সাই-ফাই মুভি সিরিজ Alien
মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের সুপাহিরো মুভি
Batman মুভি সিরিজ
স্পাইডার ম্যান মুভি সিরিজ

আমার দেখা হলিউড মুভি - ০১
আমার দেখা হলিউড মুভি - ০২
আমার দেখা হলিউড মুভি - ০৩
আমার দেখা হলিউড মুভি - ০৪

মন্তব্য ১৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৭

জুন বলেছেন: প্রিডেটর সিরিজটি আমার খুব প্রিয়। বিশেষ করে ১ আর ২

১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন:



- আমারও পছন্দের একটি সিরিজ এটি। তবে কিনা এতো সব আধুনিক অস্ত্র থাকার পরেও বেচারারা বার বার হেরেই যায়। :(

২| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন:



বি.দ্র. : গুরুজী সোনাগাজী পোস্টে লাইক দিয়েছেন। এটি ভালো লাগার লাইক নয় জানা কথা। ধরে নিতে হবে এটি মন্দ লাগার লাইক।

৩| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪৭

শায়মা বলেছেন: সাহসী যোদ্ধার সিনেমা! :)

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন:



- পুরটাই সাহস আর ক্ষমতার লড়াই।

৪| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১৬

অপু তানভীর বলেছেন: এটা আমি দেখেছি । সত্যি বলতে তুলনা করলে এটা প্রথম আর দ্বিতীয় মুভিটার কাছে একেবারে নস্যি । মানের দিক দিয়ে ধারে কাছেও যায় নি । অথচ দেখে প্রথম মুভিটা কত আগে বানানো এখন কত চমৎকার টেকনোলজি রয়েছে ।

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন:



- এখানে বুঝতে হবে সিনেমাটি আগের চারটির প্রিক্যুয়েল। চাইলেও এখানে প্রযুক্তির ব্যবহার আগের গুলির চাইতে বেশী দেখানো যাবে না। মুভির মেইকিং অসাধারন। তবে প্রথমটির ধারে কাছে কোনোটিই যেতে পারবে না।

৫| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি কয়েকটা দেখেছি, তবে নাম মনে নাই।

ইউটিউবে এখন এটা দেখার ট্রাই করেছিলাম। ধৈর্য নাই ছবি দেখার।

নায়িকা আপা যে বাঙালিদের মতো ব্লাউজ পরেছে মনে হচ্ছে :)

সাই-ফাই অ্যাকশন মুভিগুলো বিরক্ত লাগে মাঝে মাঝে, কারণ, এত ফাইট, এত ঝনঝনানি, গল্প এক জায়গা থেকে আরেক জায়গাত যেতে যেতে এত পেঁচিয়ে যায় যে, তখন আর ধৈর্যে কুলায় না। অবশ্য ফেইসবুক, ইউটিউব, ব্লগ না থাকলে ছবিতে সময় দেয়া যেত পুরোটাই :)

পোস্ট ভালো হয়েছে।

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩২

মরুভূমির জলদস্যু বলেছেন:



- আমি আবার সাই-ফাই অ্যাকশন মুভিগুলি খুবই পছন্দ করি। অ্যাকশন না থাকলেও পছন্দ করি। Passengers (2016) মুভিটি দেখতে পারেন। অ্যাকশন নেই, প্রেম আছে।

৬| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৩

শায়মা বলেছেন: ক্ষতা কি ভাইয়া? :P

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- টাইপো। :`>
আমার দাদার আমলের কীবোর্ডের অনেক গুলি কী মাঝে মাঝেই কাজ করে না। তখন মেলা টাইপো হয়। /:)

৭| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪৫

শায়মা বলেছেন: হা হা হা বুঝেছি তো। এমনই দুত্তামী কল্লাম!

একদম গরমে ঘরবন্দী হয়ে বসে আছি তাই এত সময় আজ!

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫৩

মরুভূমির জলদস্যু বলেছেন:



- আমিও বুঝিয়া ছিলাম। ;)
- আমার অবস্থা লে-হালুয়া।
- নানান ঝক্কি করে একটি ডেসকো মিটারের লোড বাড়াতে হলো। X(
- ১২ জন লোক কাজ করছে ২য় ছাদের সেন্টারিং আর নিচে সুয়ারেজ লাইনের, সেগুলি নজর রাখতে হচ্ছে। /:)
- পাশের প্রজেক্টের ইটা এনে রাস্তা ব্লক করে রেখেছে। আমি ইটা আনতে পারছি না। ধমকা ধমকি করে দিলাম ওদের কাজ বন্ধ করে। ফল হিসেবে এখন আমার নিজের গলা শুকিয়ে কাঠ!! :-<

৮| ১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: ওস্তাদ লাইক দিয়েছে সেটা নিয়েই খুশি থাকুন। বেশি বুঝতে যাবেন না।

১৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন:



- আমার বুঝা না বুঝা নিয়ে আপনার বড় মাথা না ঘামালেও চলবে। আপনি বরং আপনার ওস্তাদের পোস্টে গিয়ে হাপিত্তেস করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.