নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

My scars remind me that the past is real; I tear my heart open just to feel.

কালীদাস

চতুর্মাত্রিকে একটা শাখা আছে আমার পোর্সেলিন হার্ট নামে...http://www.choturmatrik.com/blogs/পোর্সেলিন হার্ট বি.দ্র: এই ব্লগে যা কিছু পোস্ট করেছি তার সর্ব সত্ত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে কোন ভাবেই পুনঃপ্রকাশ করা যাবে না।

কালীদাস › বিস্তারিত পোস্টঃ

আট বছর কাটিয়ে ফেললাম ব্লগে! এ উপলক্ষ্যে কিছুক্ষণ হার্ড রক শুনলে মন্দ হয়না ;)

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৯

ইয়াপ, চোখ কঁচলানোর দরকার নেই, যা দেখছেন ঠিকই দেখছেন :D ব্লগার কালীদাসই পোস্টটা করেছে সামহ্যোয়ারইনব্লগে !:#P

এক সপ্তাহ হয় আবার লগড ইন হতে পারছি ব্লগে। না না, ব্লগের কোন টেকনিকাল সমস্যার জন্য না, অতি ব্যস্ততাই অনিয়মিত হওয়ার কারণ সব সময়কার মত। ২০১৩ এর ডিসেম্বরের পর কোন পোস্ট দেইনি; সেই একই কারণ। এবার আসার পর প্রথমেই লক্ষ্য করলাম যে আমার ব্লগিং টাইম আট বছর কয়েকদিন দেখাচ্ছে !:#P বুড়া হয়ে গেছি ;)


ব্লগ কিভাবে খুঁজে পেয়েছিলাম, কালীদাস নিক নেয়ার কারণ কি, কেন ব্লগিং ভাল লাগে, ব্লগে কি করি... সবকিছুই এক বছর পূর্তির পোস্টে লিখেছিলাম। এরপর সাতবছর চলে গেল, তারমধ্যে গত প্রায় চারবছর কোন পোস্ট করতে পারিনি। আজকে বরং পছন্দের কিছু হার্ড রক শেয়ার করি আট বছর টিকতে পারা সেলিব্রেট করতে ;) তার আগে কিছু প্রাসংগিক আলাপ করা যায় কি হচ্ছে, হবে বা হত কালীদাস রেগুলার থাকলে। অনেকেই হয়ত জানেন যে বেশ কয়েক বছর হয় আমি আমার প্রিয় ঢাকা শহরকে মিস করছি ;) এমনিতেও অনিয়মিত ছিলাম যখন বছরে দুই/তিনবার পোস্ট করতাম তখনও, এখন ব্লগীয় সাফল্যের মাপকাঠিটা লগইন করতে পারায় ঠেকেছে। পারি না, আসলেই সময় বের করতে পারিনা। বছর দেড়েক পর আবার সবকিছু স্বাভাবিক হবে আশা করি, তখন হয়ত অবস্হার উন্নতি হবে। দেখি কি আছে কপালে। আগের সহব্লগারদের মিস করি আসলে; বিশেষত যারা ছিলেন আমার রক বা মেটালে লেখার আগ্রহ বাড়ানোর অন্যতম সংগঠক। পুরান পরিচিত ব্লগাররা বা হঠাৎ হঠাৎ আসার পরেও যারা মার্ক করেছেন প্রায়ই সবাই প্রশ্ন করেন কেন লিখি না। এটাই কারণ। আট বছর আগের মত এখনও লেখার আইটেম মাথায় সবসময়ই থাকে, খালি সময়টাই কেবল পাই না :| অনেক সিরিজ লেখা শুরু করেছিলাম শুরুতে, ঢাকা কলেজেরটা ছাড়া কোনটাই শেষ করতে পারিনি। নিঝুম রাতের গানের সিরিজে একটা লেখা রেডি বছর খানেক হয়, পোস্ট করা হচ্ছে না আলসেমি করে :| মেটাল সিরিজটা চেস্টার বেনিংটনের জন্য হলেও একটা লেখা ডিজার্ভ করে। নিউমেটাল হারিয়ে যেতে বসেছে; মেটালের আখড়ার পাশে বসে আমি কিনা নিশ্চুপ :(


ব্লগের বিবর্তনের ব্যাপারে...
পুরান সব ব্লগার হতাশ হয়ে হারিয়ে যাননি বাংলা ব্লগোস্ফিয়ার থেকে। পুরান সব ব্লগার ২০১৩ এর কারণেও হারিয়ে যাননি। নোপ! পারসোনালি আমার যেটা মনে হয়েছে এটা ব্যক্তিজীবনের ট্রানজিশন; পারিবারিক জীবনে একটা সময় ব্লগের গুরুত্ব অন্য অনেক কিছুর তুলনায় কম আকৃষ্ট করে। মাঝে মাঝে অনেকেই অভিযোগ করেন ব্লগে আগের মান নেই, মেধাবী ব্লগার কমে গেছে, ব্লা ব্লা.... কখনও কখনও আমি নিজেও জিনিষগুলো প্রকটভাবে লক্ষ্য করেছি। এই জিনিষের অন্যতম নিয়ামক বলব স্বতস্ফূর্ত ইন্টারএকশনটা হারিয়ে যাওয়াকে। জিনিষটার শুরু যাদের মাধ্যমে তাদের প্রায় সবাই হারিয়ে গেছেন অনেক আগেই। খুবই আড়স্ট (অনেকটাই মেকি) যোগাযোগ, ফেসবুক ভিত্তিক কম্যুনিটি ব্লগিংও একে প্রভাবিত করেছে। ফেসবুককে আদর্শ ধরে, ফেসবুক-ভিত্তিক ব্লগিং যারা করতে এসেছিলেন সামহ্যোয়ারইনে; প্রায় সবাই খুব দ্রুত হতাশ হয়ে চলে গেছেন। ফেসবুকে পুরাপুরি চলে যাওয়া দুয়েকটা ক্যারেক্টারের জন্য খারাপ লাগে মাঝে মাঝে, এরা রেগুলার থাকলে নতুন ব্লগাররা উপকৃত হত। কম্যুনিটি ব্লগিং খুব শক্তিশালী একটা টুল, অলরেডি বাংলাদেশের ব্লগাররা তার শুরুটা দেখিয়েছে। তারপর মাঝে কিছু বড়সড় ব্লগীয় আন্দোলন অনেককে কাঁপিয়ে দিয়ে গেছে। আমি আগের ব্লগকে মিস করি কারণ কিন্তু শুধু লেখার মান না, ইন্টারএকশনটাই মেইন, কম্যুনিটি ব্লগিংএর প্রাণ এই আন্তরিক যোগাযোগটা। আমি গোড়া থেকেই ব্লগিং জিনিষটা এনজয় করি কেবল এই বিভিন্ন টপিকে জানার সুযোগ আর কমেন্ট করার জন্যই। আমি মেইনলি একজন কমেন্টার, কাউকেই অনুসরণ করিনা, বরং খুঁটিয়ে ফার্স্ট পেজের সব লেখা পড়াটা প্রেফার করি পেছনের লিংক ঘাটানো সহ। যদিও অনেক ক্যাঁচালেও জড়িয়েছি এককালে এই মুখ খুলে কমেন্ট করার জন্য ;) ইদানিং বেশ কিছু ব্লগারকেই দেখি কমেন্টের রিপ্লাই দেয়ার প্রয়োজন বোধ করেননা; এটা আগের চেয়ে অনেক বেড়েছে। জিনিষটা আমার একেবারেই পছন্দের না; কম্যুনিটি ব্লগিং কি জন্য এটাই এরা উপলব্ধি করতে পারেননি। আবার নিজের মত প্রকাশ মানে ছয়পাওয়ালা বাঘের মত ঝাপিয়ে পড়ে লজিক গুলিয়ে খাইয়ে দেয়া না। সব ডিবেটে যেকোন মূল্যে জেতা কোন ভাল ডিবেটারের একমাত্র লক্ষণ না। এনিওয়ে সবাই মিলেই আমরা পারব বাংলা ব্লগিংকে আবার রিচ করতে বা আগের চেয়েও আরও রিচ করতে, আমি এখনও আশা রাখি :) সামহ্যোয়ারইনের অন্যতম বৈশিষ্ট্যই ছিল সবসময় এই ভার্সেটাইল ব্লগিং। বাইদ্যাওয়ে, একটা পার্টিকুলার শ্রেণীর প্রাণীকূলকে আমি ব্লগের চৌহদ্দিতেও দেখতে চাই না। এব্যাপারে আমাকে এখনও হিটলারের সাথে তুলনা করতে পারেন; আই ডোন্ট কেয়ার! লাকিলি ঐ জিনিষের উপদ্রব অনেক কম সাত বছর বা আরও আগেকার ব্লগের তুলনায়, চোখে পড়ে না বললেই চলে এখন।


আমি কি বদলাইনি?
দেখা যাক কালীদাস নিকের পেছনের লোকটার কি কি পরিবর্তন হয়েছে বাস্তব জীবনে। অনেক, অনেক, অনেক সাবলম্বী হয়েছি আগের চেয়ে পারসোনাল লাইফে। অল্প সময়ের নোটিশে কাঁধে ব্যাগপ্যাক নিয়ে দেশবিদেশ ঘোরার একটা নেশা প্রায়ই কাজ করে খুব; এই এক্সটেন্সিভ ট্রাভেল অবশ্য প্রায় ৯০ ভাগ ক্ষেত্রে পেশাগত কারণেই করতে হয়। হা হা, সময়স্বল্পতার পাশাপাশি ছবি তোলার হাত অতি-জঘণ্য আমার, নাহলে ভ্রমণ পোস্ট দিয়ে ভাসিয়ে ফেলতে পারতাম ব্লগ :P তবে পুরান যারা আমাকে চেনেন; হয়ত খুশি হবেন শুনলে যে হার্ড রক এবং অল্টারনেটিভ মেটালের প্রতি ঝোঁকটা আরও বেড়েছে আগের চেয়ে। গত সাত বছরে অনেক নতুন মেটাল সাবজনার সৃষ্টি হয়েছে, এগুলো কয়দিন টেকে মাঝে মাঝে ট্র্যাক করি। নিজের সাবজেক্ট বা রিসার্চ রিলেটেড জিনিষপত্র নিয়ে ব্লগে টানাহেচড়া করাটা পছন্দ না, যদিও একবার করে ফেলেছিলাম ব্লগার অপ্রয়োজনের সাথে একটা জয়েন্ট প্রজেক্টে। কি বিপদ, ঐটাই দেখি আমার সবচেয়ে বেশি পঠিত পোস্ট :(( এমনিতেই কিছু কিছু সিমুলেশনে অনেক সময় লাগত গত উইন্টার পর্যন্ত (৫/৭ দিন পর্যন্ত), সেই সময়টা ইউটিলাইজ করতে হয় থিওরটিকাল ডেভেলপমেন্টে, তা হেডফোনে মেটাল থাকলে ক্ষতি কি? :P না, ঐ জায়গাটা পাল্টায়নি কালীদাস নিকের পেছনের লোকটার ;) ইরেগুলারিটির পাশাপাশি আমার ব্যাপারে পুরান/কমন ব্লগীয় কমপ্ল্যানের এক্সাম্পল ছিল যেটা:

উপস :| আসলে লেখা নিজের মনমত না হলে ব্লগের ফার্স্টপেজে জায়গা নেয়াটা লোক ঠকানো মনে হয়। আর সেভাবেই বড় হয়ে যায় :(


পরিশেষে, সামহ্যোয়ারইনব্লগ টিকে থাকুক যেভাবেই হোক: এটাই সবসময়কার প্রত্যাশা :)


ওয়েল, এবার কিছু হার্ড রক শোনা যাক নতুন পুরান মিলিয়ে! চতুরমাত্রিকে আমার পরিচয়ে বলা আছে; ভালবাসি অল্টারনেটিভ মেটাল এবং হার্ড রক। এমনকি সামহ্যোয়ারইনব্লগে আমার পরিচয়ে লেখা কথাগুলোও খুবই প্রিয় একটা হার্ডরকের লিরিক থেকে নেয়া। কেন হার্ড রক এত ভাল লাগে আমার? রক আর মেটালের বর্ডারের আগে রকের শেষ পয়েন্টটাই হচ্ছে হার্ড রক। রকের যত জাঁনর আছে সবচেয়ে এগ্রেসিভ জাঁনর হচ্ছে এই হার্ড রক (মেটালের কথা বলছি না)। আমার চোখে হার্ড রক অসম্ভব ক্রিয়েটিভ, শৈল্পিক একটা জাঁনর; টেম্পোর সামাণ্য হেরফেরে গান হয়ে যাবে হয় অল্টারনেটিভ অথবা চলে যাবে মেটালের কোন জাঁনরে। মেটালের টাচ পাওয়া খুবই কমন অনেক হার্ডরকে। এরপরও এক্সপেরিমেন্টের মাত্রা কিন্তু কম না হার্ড রক কম্পোজিশনে। গত আট বছরে মাত্র দুইটা পোস্ট করেছি শুধু হার্ডরকের, তাও একটা করেই গান ছিল। এবার কেন জানি খানিকটা বেশি শেয়ার করতে ইচ্ছা করল ;)

Stone Sour - Song #3
স্টোন সাওয়ার আমার অন্যতম প্রিয় ব্যান্ড অনেক বছর ধরেই। কারণ কোরে টেইলরের ওয়াইড ভোকাল রেন্জ (পোস্ট গ্রান্জ থেকে শুরু করে হার্ড রক, নিউ মেটাল, থ্রাশ মেটাল); জিমি রুটের ক্রিয়েটিভিটি; এর পর আর কি লাগে? দুইজনই স্লিপনটেরও মেম্বার; কিন্তু স্টোন সাওয়ারে সম্পূর্ণ অন্য রকমের এক্সপেরিমেন্ট চালানো হয়, স্লিপনটের মত অতটা মেটাল বেজড না স্টোন সাওয়ার। স্যাড নিউজ: স্টোন সাওয়ার থেকে জিমি রুটকে বাদ দেয়া হয়েছে তিন বছর হয়, কারণটা আমার কাছে এখনও পরিষ্কার না। তাতে কি? নতুন লাইনআপে এ বছরই বের করেছে এলবাম হাইডোগ্রাড, এলবামের বেশ কয়েকটা গানই হার্ড রক। আমি খুশি। এলবামের ৫ নাম্বার ট্র্যাক হচ্ছে এই সং নাম্বার থ্রি; হা হা :) নামে কি আসে যায়? এপ্রিলে প্রথম সিঙ্গেলস হিসাবে রিলিজড হয়, বাসার ছোট মেটালহেডটা প্রায় সাথে সাথেই জানিয়েছিল কিন্তু আমার তখন চেক করে হয়নি বিভিন্ন কারণে। প্রথম শুনি জুলাই মাসে, নিজে নিজেই খুঁজে পাই এবং শোনার পর কয়েকদিন টানা শুনেছি। লিরিকসটা অতি পাগলা কোন প্রেমিকের, প্রেমিকার কাছে কি চায় কেন চায়, যত্তসব ঘোড়ার ডিম! কিন্তু কম্পোজিশনটা জোস! ভেতরের ফিলিংসটা এত সুন্দরভাবে এসেছে, খুব সহজেই বোঝা যায় কিভাবে পুরা জুলাই মাস বিলবোর্ডের মেইনস্ট্রিমের এক নাম্বারে ছিল গানটা ;)


ইউটিউব লিংক, বড় করে দেখতে
লিরিকস


কোরাস তিনটা একরকম না গানটার, একটু খেয়াল করলেই কোরাসগুলোতে এক্সপোনেনশিয়ালি ভেতরের উচ্ছাসটা বাড়ার ট্রেন্ডটা খেয়াল করা যাবে। নেটের রিভিউগুলোতে অনেকেই দেখলাম গানটাকে পাওয়ারফুল ব্যালাড বলে চালিয়ে দিচ্ছেন মাসখানেক হয়, শুরুতে নিঃসংকোচে হার্ড রক হিসাবে মেনে নিয়েছেন অবশ্য সবাই। মিউজিক ভিডিওটা আরও ভাল করা যেত। ভিডিওতে যাই করুক, বাস্তবে কনসার্টগুলোতে কোরে নিজেও গীটারে থাকেন। শুনে দেখেন, প্রথম কোরাস দুইটা শোনার পর থার্ডটাতে দেখবেন আপনারাও বাতাসে ঘুযি মেরে গেয়ে উঠবেন "ইফ ইউ ক্রাইড আউট ফর মোর ...."



12 Stones - Picture perfect
এই টুয়েলভ স্টোনস এক মহা ফাঁকিবাজের ব্যান্ড। পোস্ট গ্রান্জের গোল্ডেন এরায় এরা মার্কেটে ভালই দখল রাখত, কিন্তু এলবাম বের করার ব্যাপারে খুবই ইরেগুলার। অল্টারনেটিভ রক/অল্টারনেটিভ মেটাল/পোস্ট গ্রান্জ এবং গ্রান্জ ইনফ্লুয়েন্সড চমৎকার কিছু হার্ড রক ছিল এদের। যারা জানেন না তাদের উদ্দেশ্য, ভোকাল পল ম্যাকয়, ইভানসেন্সের সাথে কোলাবরেশনে ২০০৪ সালে হার্ড রকে গ্রামি পেয়েছিলেন ব্রিং মি টু লাইফ গানের জন্য। ওয়েল, যথারীতি পাঁচ বছর হাইবারনেশনে থাকার পর এ বছরই টুয়েলভ স্টোনস বের করেছে লাস্ট এলবাম পিকচার পারফেক্ট। এলবামের লিড সিঙ্গেল এই পিকচার পারফেক্ট। এক্সপেরিমেন্ট ভালই চালানো হয়েছে, ২০০০ সালের পরবর্তী গ্রান্জ বা নিউমেটাল প্রভাবিত হার্ড রক না এই গানটা। গানটার বৈশিষ্ট্য হল আকর্ষণীয় এবং এগ্রেসিভ ভার্স। আর কোরাসের তো কথাই নেই, কখন হেড ব্যাং শুরু করছেন টেরও পাবেন না। লাস্টের কোরাসটা অনেক ওয়াইড এবং আমার কাছে খুব টাচি লেগেছে। বাইদ্যাওয়ে, লাস্ট ব্রিজের আগের সোলোটা আমার কাছে খুব আহামরি লাগেনি। সব কিছু মিলিয়ে চমৎকার। মিউজিক ভিডিওটার আগামাথা কিছুই বুঝিনি; খানিকক্ষণ চেষ্টার পর অফ গিয়েছিলাম।


ইউটিউব লিংক, বড় করে দেখতে, স্যরি লিরিকসটা পাইনি নেটে :|


এলবামের সবগুলো গান শোনা হয়নি, কিছু রিভিউ দেখে মনে হচ্ছে শোনা দরকার, বেশ কয়েকটা গান হার্ড রক। টুয়েলভ স্টোনস কখনও হতাশ করেনা, দীর্ঘদিন অপেক্ষায় রাখলেও :)



আর্বোভাইরাস - অমানুষ
আর্বোভাইরাস! আমার দেশের ব্যান্ড। আমার মাতৃভাষায় গান গায়। আমি যে ভাষার জন্য গর্বিত!

ব্লগে অনেক কমেন্টে উল্লেখ করেছি, আর্বোভাইরাস আমার পছন্দের ব্যান্ডগুলোর একটা। এই গানটার রচিয়তা কে জানি না বা ব্যাকগ্রাউন্ডের কারণ কিছুই জানিনা, কাজেই অন্য কিছু বলি। ২০০২ সালে আর্বোভাইরাস ফরমড হয়; ডেব্যু এলবাম ছিল ৬৪মিনিট ৫৩ সেকেন্ড, ২০০৬ সালে। ডেব্যু এলবামের রিলিজ প্রোগ্রামটা হয় ঢাকায়; কোথায় এখন মনে নেই। আমার কিছু হার্ডকোর মেটাল ফ্রেন্ড ছিল তখন, ওরাই জানিয়েছিল জোস একটা জিনিষ বের হয়েছে। সমস্যা হল কি ঐ বছরটা আমার জন্য ভয়ংকর একটা বছর ছিল বিভিন্ন কারণে; টাইম মেশিন এতদিনে আবিষ্কৃত হয়ে গেলে ২০০৬ এ ব্যাক করে কয়েকজনের পাছায় এমনভাবে লাথি মেরে আসতাম যেন বাকি জীবনে কমোডে ঠিকমত বসতে না পারে। এনিওয়ে, ঐ বছরের শেষ পর্যন্ত আর খবর নেয়া হয়নি। ২০০৬ এর শেষের দিকে বাসায় ব্রডব্যান্ড নেই এবং ২০০৭ এর শুরুর দিকে অমানুষ গানটা প্রথমবার শুনি মুর্ছনার কোন একটা থ্রেডের লিংক ফলো করে।


ইউটিউব লিংক, বড় করে দেখতে, সম্পূর্ণ লিরিকস কমেন্টগুলোতে পাবেন :)

আজ পর্যন্ত কত শতবার যে গানটা শুনেছি ইয়ত্তা নেই; শুরুর রিফটা এখনও রক্তে আগুন ধরিয়ে দেয়, নিজেকে কোন ভয়ংকর দানবকে ধ্বংস করার জন্য যোগ্য অপোনেন্ট মনে হয় ;) গানটার টেম্পো খানিকটা স্লো এলবামের বাকি গানগুলোর তুলনায়, আর্বোভাইরাসের প্রাইমারি গোল মনে হত নিউমেটালের দিকে ঝোঁক খানিকটা বেশি ওদের (মাই কাইন্ড অফ গাইস)। লিরিকটা একটা হার্ডরকের জন্য খুবই শক্তিশালী আর কোরাসের স্ট্রাকচারটা সুগঠিত একটা ইমোশোনাল আউটবাস্ট:

তোমার নিঃশ্বাসে (কিসের পাপ?)
তোমার বিশ্বাসে (অমানুষের জয়)
তোমার আকাশে (মৃত্যুর স্বাদ)
তোমার গভীরে (অশুভ কামনায়)

অরিজিনাল গানটা, অফিশিয়াল মিউজিক ভিডিওটা আর রিসেন্টলি পাওয়া রকনেশনের লাইভ ভার্সন তিনটার স্টার্টিংএ পার্থক্য আছে গীটার শুরুর আগের কয়েক সেকেন্ডে। লাইভ ভার্সনটাতে দেখলাম কিছু ইফেক্ট এড করা হয়েছে; একদিন ভাল লাগে তো দুইদিন ভাল লাগেনা। হার্ডরকে ডিজে টাইপের ক্যাচক্যাচানি গত দশকের কানটা মাঝে মাঝে মানতে চায় না। মেইন ভার্সনটা যখন রিলিজ করা হয়, সাউন্ড ইন্জিনিয়ারিং এর কারণে গীটারের আগুন ধরানো ভাবটা খানিকটা কম বোঝা যায়; এই জিনিষটা গত দশকের আরও অনেকগুলো অসাধারণ হার্ড রক এবং থ্রাশ মেটালের ধার গতানুগতিক করে ফেলেছে। আমি মনে করি মিউজিক ভিডিওটা আরও ভাল করা যেত, প্লট, ওভারঅল গেটআপ, সবকিছুই :| হেই, যারা লাইভ কনসার্টে যান তারা অবশ্যই আর্বোভাইরাস ট্রাই করবেন। বাংলাদেশের অন্য কোন মেইনস্ট্রিমের ব্যান্ড এত এনার্জেটিক লাইভ পারফরম্যান্স দেখায় না, আন্ডারগ্রাউন্ডের কথা আলাদা।



Shinedown - Bully
"আমরা কোন কন্ট্রোল ফ্রিকের বা কোন সিসটেমের কৃতদাস না। কারও, আই রিপিট, কারও অধিকার নেই একজন মানুষের আত্মসম্মানে ঘা দেয়ার। ছোট করে দেখার/দেখানোর অন্যের সামনে। ফিজিকালি বা মেন্টালি এসল্ট করার। যদি কেউ ভাবে এটা করা যায়, প্রত্যেক ভিক্টিমের মানবিক অধিকার এটাকে শক্তভাবে প্রতিহত করার। প্রয়োজনে ঠিক সেইম লেভেলে বা আরও নিচের লেভেলে নেমে।"

এক সাক্ষাতকারে মুটামুটি এই কথাগুলোই বলেন ব্রান্ট স্মিথ বুলি গানটার রচনা এবং কম্পোজিশনের উদ্দেশ্য সম্পর্কে। ২০১২ সালের গান। গানটার রচয়িতা ভোকাল ব্রান্ট, গীটারিস্ট জ্যাক এবং প্রফেশনাল গান রচয়িতা ডেভ ব্যাসেট (নেহায়াত বাজারি গানের রচয়িতা ভদ্রলোক, কেমনে পারল এই জিনিষে কন্ট্রিবিউট করতে!)। এবং এই পোস্টের সবচেয়ে শক্তিশালী বক্তব্যের গান এটা। এমনিতে বুলি শব্দটা অনেক কিছুই মনে করে, উইকিতে পড়ে নিন ডিটেইলস জানার ইচ্ছা থাকলে। হার্ড রক হিসাবে দশে দশ পাওয়ার মত কোন দিলদরিয়া ক্রিটিকের কাছে, যেকোন অল্টারনেটিভ মেটাল বা থ্রাশ মেটাল ব্যান্ড খুশিতে বাকবাকুম করবে এই লিরিক দেখলে। ব্রান্টের বলিষ্ট ভোকাল, জ্যাকের সোলো, সব মিলিয়ে অসাধারণ একটা কম্পোজিশন এই বুলি। জ্যাকের কম্পোজিশন চমৎকার, গীটার সেন্স জটিল। ওভারঅল শাইনডাউন ২০০৮ থেকে স্ট্রিক্টলি হার্ড রক ব্যান্ড ছিল অনেকদিন, সে সময়কার জটিল এক সৃষ্টি বলা উচিত গানটাকে। এই লাইনআপে দুইজন ব্যাকাপ ভোকালের হারমোনাইজড ভয়েস মেইন ভোকালের প্যারালালে.... লাস্টের এক্সটেন্ডেড কোরাসটা অনেকক্ষণ সম্মোহিত করে রাখে শ্রোতাকে। ২০১২তে টানা তিনমাস বিলবোর্ডের এক নাম্বারে ছিল গানটা। বুঝতে পারছেন, হার্ড রক কতটা নাড়া দিতে অডিয়েন্সকে? পুরান ব্যান্ডগুলো কেন যে জিনিষটা মনে রাখতে পারেনা :|


ইউটিউব লিংক, বড় করে দেখতে
লিরিকস



Skillet - Savior
এই পোস্টের সবচেয়ে এগ্রেসিভ গান এটা, সেজন্যই সবার শেষে রাখা। আগেরগুলো ভাল না লাগলে এটা আপনার ভাল লাগার চান্স কম। অথচ গানটার নব্বইভাগেরও বেশি ক্লিন ভোকালে গাওয়া। স্ক্রিমস যেটুকু আছে তা কেবল মাত্র লাস্ট কোরাসের আগের ব্রিজটাতে, এবং সেটা গানটাকে আরও রিচ করেছে। তৎকালীন পোস্ট গ্রান্জের স্ট্রাকচার খুব সহজেই কানে আটকায় গানটায়। স্কিলেট অনেক পুরান ব্যান্ড, সেই নব্বইয়ের মাঝামাঝি থেকে এরা এক্টিভ। স্যাভিয়ার গানটা ওদের সিক্সথ স্টুডিও এলবাম কোলাইডের, ২০০৩ সালের। সে সময় অনেকেই স্কিলেটকে মার্ক করত ক্রিশ্চিয়ান রক ব্যান্ড হিসাবে। এই ক্রিশ্চিয়ান রক বা ক্রিশ্চিয়ান মেটাল জাঁনর দুইটা সবসময়ই ডিবেটের বিষয়; আমি পিওর ক্রিশ্চিয়ান রক আলাদা করতে পারি কিন্তু কিভাবে পারি আমি সেটা ব্যাখ্যা করতে পারিনা। এমন না সৃষ্টিকর্তার গুণগানের গান এই জাঁনর। কথাগুলো বলার কারণ, এই গানটা কোনভাবেই ক্রিশ্চিয়ান রক না; কিন্তু ক্রিটিকরা কখনও এটাকে ক্রিশ্চিয়ান রক, কখনও অল্টারনেটিভ মেটাল কখনও হার্ড রক বলছেন। আমি এটাকে মার্ক করেছি মেটালের টাচ সহ হার্ড রক হিসাবে; ভিন্নমত থাকলে অবশ্যই জানাবেন। এত বছর গেছে এখনও প্রায়ই আনমনে গেয়ে উঠি প্রি-কোরাসের অংশটুকু, লাইনগুলো আমার জন্য খুব ইনস্পায়ারিং:

There's nothing left to lose
There's nothing left to prove
Surrender your love
It's all you can do, yeah

খুবই সুন্দর এবং সফট গীটার ইন্ট্রো দিয়ে শুরু, ভার্সটাও সফট- প্রি-কোরাস পর্যন্ত। এই পোস্টের একমাত্র কিবোর্ড ইউজ করা গান এটা। জন কুপারের ভোকাল হার্ড রকের জন্য পারফেক্ট। পেছনে জনের বউ কোরে কুপার আর সাবেক গীটারিস্ট বেন ভাগ করে লীড সামলিয়েছে, জনের বউ ভার্সের সময় কিবোর্ডে চলে যায়। এরপরই বিস্ফোরণ! এই গানটার ড্রামসে থাকা লরি পিটারস অনেক বছর হয় রিটায়ার করেছেন, যাওয়ার আগে শিখিয়ে পড়িয়ে রেখে গেছেন অসংখ্য লুলের ক্রাশ জেন লেজারকে :P ইদানিং কনসার্টগুলোতে জেন লেজার যেভাবে স্যাভিয়ার বাজায়, কোন অংশে লরির চেয়ে কম না। প্লাস, জেন স্কিলেটের সব গানেই ক্লিন ভয়েসের পোর্শনগুলো চমৎকার সামলান এখন, যদিও আমার চোখে রিসেন্টলি স্কিলেটের ধার কমে গেছে আউল ফাউল জিনিষের ফিউশন এনে। ইউটিউবে কখনও স্যাভিয়ার গানটার লাইভ খুঁজলে ভায়োলিনের ইউজও পাবেন মনে হয় দুয়েকটা কনসার্টে। একটা হার্ডরক অডিয়েন্সকে ধুমসে হেড ব্যাং করাচ্ছে, হা হা, স্কিলেটের পক্ষে সম্ভব। মিউজিক ভিডিওটা দেখলে মনটা খারাপ হয়ে যায়। বাবার কাছে ডোমেস্টিক ভায়োলেন্সের শিকার দুই শিশুর নিজের জগৎ খুঁজে নেয়াটাই প্লট। অনেক পুরান ভিডিও, কোয়ালিটি খুব ভাল না।


ইউটিউব লিংক, বড় করে দেখতে
লিরিকস


এমপিথ্রী ডাউনলোড লিংক: যতদূর জানি, ব্লগে এখন ডাউনলোড লিংক শেয়ার করা নিষেধ। ইউটিউব থেকে ভিডিও বা গান নামানোর অনেক তরিকা আছে, নেটে খুঁজলেই পাবেন ;)

লেখার সোর্স: কপিপেস্টারদের দৌড়াত্মে লেখার প্রয়োজন অনুভব করছি। এই রিভিউ একান্তই আমার; সাথে মেইনলি লাউডওয়ার ফলো করি আমি, সাথে সাথে ক্রিপ্টিকরক ঘাটিয়েছি অনেক। উইকিপিডিয়ার কথা বলা না বলা সমান, ওটা এখন লাইফের পার্ট।

কপিপেস্টারদের প্রতি: নিঃসংকোচে কপি পেস্ট করুন নিজের নামে তবে নিজ দায়িত্বে ;) ইচ্ছা করেই দুইটা ভুল ইনফো দেয়া আছে, এ অবস্হায় নিজের নামে চালালে বোদ্ধাদের কাছে সুকঠিন দৌড়ানি খাবেন :D এবং নেটে আমার লেখার ধরণ চেনে এরকম পাঠক এখনও অনেক, তাদের কাছে গণধোলাই খাওয়ার চান্স ভালই :P






মন্তব্য ৩৩৬ টি রেটিং +২৬/-০

মন্তব্য (৩৩৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৫

গেম চেঞ্জার বলেছেন: পোস্ট অনশন কেম্নে ভাংলো! :P

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৮

কালীদাস বলেছেন: ব্লগে আসলেই নতুন পুরান সবার রিক্যোয়েস্ট! এতটা অমিট করাটা মানুষের ফিলিংসের প্রতি অণ্যায় করা হয়।

গানগুলো ট্রাই করেন। জানাবেন কেমন লেগেছে :)

২| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:



অনেক অনেক অভিনন্দন!
পুরানো ব্লগারদের সংখ্যা খুবই কমে গেছে ব্লগে; আপনারা ব্লগের বিশাল বিবর্তনের অংশ, আপনাদের ভাবনা-চিন্তা নতুনদের জন্য উৎসাহ; আবারো অভিনন্দন।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩০

কালীদাস বলেছেন: থ্যাংকস :)
ব্যক্তিজীবনের ব্যস্ততার জন্যই আসলে অনেকে পারে না রেগুলার কন্টিনিউ করতে। সামহ্যোয়ারইনব্লগের ব্লগাররা বাংলাদেশের ইতিহাসে ভূমিকা রেখেছে; সামাণ্য চেষ্টা করলে মানও আগের লেভেলে বা বেটার লেভেলে নিয়ে যেতে পারবে।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৭

গেম চেঞ্জার বলেছেন: ভাল বই পেলে পড়া শেষ করতে যেমন ইচ্ছে হয় না, ব্লগেও ব্যাপারটা একই রয়ে গেছে। আপনি ব্লগ নিয়ে পর্যবেক্ষণ আমার কাছেও সেইম। ব্লগে আগের মানুষেরা আসছেন না যার যার সমস্যার কারণেই।

বর্তমানে খুচরো মার্কা কিছু সমস্যা রয়ে গেছে ব্লগিংয়ের ক্ষেত্রে। অনেকে তো মন্তব্যের উত্তর দেন-ই না, আর কেউ কেউ এমনভাবে উত্তর দেন যে, পাকা কাঁঠাল খুলতে খুলতেই পচে যায়! :-/ তাই আলোচনায় অংশগ্রহণ করে মন ভরে না। এটা ব্লগারদের নিরুৎসাহিত করে সেটা কে বোঝাবে!

আমি নিজেই অবশ্য উত্তর দিতে দেরি করি, স্বীকার করছি। এর কারণ হলো নিজের ব্যস্ততাকে কাটিয়ে আসতে আসতে সময় লাগে। উত্তর দেওয়া শুরু করলে অবশ্যই সবগুলোর রেসপন্স করি। তখন যদি কেউ আলোচনায় আসে, তাঁকে সমাদর করতে পছন্দ করি।

:) গানগুলো শুনছি। সব শুনে এরপর ফিডব্যাক দেব।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪৭

কালীদাস বলেছেন: কমেন্টের উত্তর না দেয়ার কিছু কিছু কেস রীতিমত ইনসাল্টিং লাগে। আবার ঠেকার উত্তরও দেয় অনেকে। কয়েকদিন আগে এক ভাবগম্ভীর পোস্টে নিজের বক্তব্য রাখলাম, কোন আলোচনা নেই; এক কথায় উত্তর, অনেক ধন্যবাদ। আবার নেহায়াত হালকা কিছু কমেন্টেও দেখলাম ভালই রেসপন্স করছেন ঐ ব্লগার। এই দুইটা জিনিষই ব্লগের স্বাভাবিক ইন্টারএকশনের যথেষ্ট ক্ষতি করেছে। দেরিতে হলেও উত্তর দেয়াটা যে কার্টেসি এটাই কাউকে কাউকে বুঝতে দেখিনা। ফেসবুক সিন্ড্রোম ;)

থ্যাংকস। আশা করি ভাল লাগবে :)

৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: অবশেষে! পরে সময় করে পড়ে নিব।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২৯

কালীদাস বলেছেন: আইচ্ছা ;) থ্যাংকু :)

৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

রসায়ন বলেছেন: অভিনন্দন

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩০

কালীদাস বলেছেন: থ্যাংকস :)

৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

ধ্রুবক আলো বলেছেন: অনেক অনেক অভিনন্দন।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৩

কালীদাস বলেছেন: থ্যাংকু :) গানগুলা ট্রাই করে দেখেন, ভাল লাগবে আশা করি :)

৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫২

জাহিদ অনিক বলেছেন:




যাক ! !!!!


ইয়াপ, চোখ কঁচলানোর দরকার নেই, যা দেখছেন ঠিকই দেখছেন :D ব্লগার কালীদাসই পোস্টটা করেছে সামহ্যোয়ারইনব্লগে !:#P - চশমাটা চোখেই ছিল, তাই আর চোখ কচলাতে হল না।

৮ বছর পার করে ফেললেন এই ব্লগে ! আসলেই অনেক বড় কিছু। আপনি এই ব্লগের এসেট। অভিনন্দন রইলো।
আশা রাখছি রেগুলার থাকবেন। মাঝেমাঝে পোষ্ট দিবেন ;)


আপনার দেয়া গানগুলো শুনে দেখব। গান শুনে আপনার মেজাজ মানসিকতা সম্পর্কে অনেক ধারনা পাওয়া যাবে।

আবারও শুভেচ্ছা রইলো, ধন্যবাদ রইলো।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৭

কালীদাস বলেছেন: থ্যাংকস, ম্যান :)
আমি ফিল করি আমার আরও রেগুলার হওয়া হয়ত ব্লগের জন্যও ভাল হত। কিন্তু অতি ব্যস্ততার জন্যই পারিনি সেই প্রথম দিন থেকেই। ইন ফ্যাক্ট প্রথম বছর একটা সময় ডাউটে ছিলাম ছয়মাসও টিকতে পারব কিনা।

কৃতজ্ঞতা বোধ করছি। ব্লগে সাধারণত এক্সট্রিম মেটালের কোন গান রাখিনা, জনতা এত লোড নিতে পারবে না। আমি আশা করি লিংকের গানগুলো আপনার জন্য যন্ত্রণাদায়ক হবে না ;)

কিপিটাপ :)

৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

জেন রসি বলেছেন: আপনি যে বিষয়টা সম্পর্কে ব্লগে লেখালেখি করেন বা পারসোনাল লাইফেও চর্চা করেন সে বিষয়টা নিয়ে আমার কোন আইডিয়াই নাই। হার্ড রক এবং হেভি মেটালের কথা বলছিলাম। এ বিষয়ে এখন পর্যন্ত আগ্রহ জন্মায়নি। তাই ঘাটাঘাটি করা হয়নি। ভবিষ্যতে আগ্রহ জন্মাতেও পারে। তবে আপনার বেশ কিছু পোস্ট পড়েছি। গানগুলো নিয়ে আপনার কিছু বিশ্লেষন বা নিজস্ব অভিমত থাকে। সেটা পড়তে ভালো লাগে। :)

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৮

কালীদাস বলেছেন: থ্যাংকস। হালকা ভুল বুঝেছেন মনে হয়, প্রাকটিকাল লাইফে এই জিনিষের চর্চা থেকে অনেক অনেক দূরে আমি; এমএস শেষ করার পর থেকে আমি সম্পূর্ণরুপে একাডেমিক প্রফেশনে, এখনও, দেশে বাইরে দুই জায়গাতেই। হেভি মেটাল ঠিক আমার টাইপ না, ঐ জিনিষ অনেক উচ্চমর্গের জিনিষ, ক্রস বা ডেরাইভড বা এক্সট্রিমগুলোতেই ঘাঁটাঘাঁটি করি আমি মেইনলি। অনেক অনেক আগে হালকা টাইপের কিছু গান পোস্ট করেছিলাম ওগুলো ট্রাই করতে পারেন। আগে এত হার্ডকোর ক্রিটিক ছিলাম না, জাস্ট দুই লাইনের বর্ণনাও ছিল কোন পোস্টে। বয়সের সাথে পেশাগত ইনফ্লুয়েন্স খানিকটা পড়েছে সম্ভবত ;)

ভাল থাকবেন :)

৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:০১

ডঃ এম এ আলী বলেছেন: খুব খুশী হলাম নতুন পোষ্ট দেয়াতে ।
অনেক দিন এসে ফেরত গিয়েছি কোন কিছু নতুন না পেয়ে ।
এ পোষ্ট ভাল করে দেখতে বেশ সময় নিবে,
পোষ্টের প্রথমদিককার ভুমিকা ও ব্লগে নীজেরসহ পুরা ব্লগ পরিবারের
পর্যালোচনা ভাল লাগল ।
পোষ্টে দেয়া লিংকগুলি দেখার জন্য
একে নিয়ে গেলাম প্রিয়তে ।

শুভেচ্ছা রইল ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫১

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ। ব্লগে আপনার মত মনোযোগী পাঠক কমে গেছে অনেক। যেভাবে ব্লগে ইনফো শেয়ার করে যাচ্ছেন প্রতিনিয়ত, অনেক এনরিচ করে চলেছেন ঝিমিয়ে পড়া ব্লগটাকে।

সব কিছু আপনার ভাল লাগবে না হয়ত। আমার ঢাকা কলেজের স্মৃতিকথাটা ট্রাই করে দেখতে পারেন; এটলিস্ট মেটালের প্যানপ্যানানি নেই ঐ পোস্টগুলোতে।

ভাল থাকবেন :)

১০| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২০

কথাকথিকেথিকথন বলেছেন:




প্রথমে দুই হালি ডিমের শুভেচ্ছা ! হা হা । আশা করি আরো অনেক হালি যোগ করবেন, মিনিমাম পাঁচ ডজেন তো যোগ করা চাই !

লেখা পড়ে মনে হলো বেশ মজা করে লিখেছেন।এই ব্লগের প্রতি আপনার টান লেখার মধ্যে ফুটে উঠেছে । সাথে পুরনো এবং নতুন অবস্থানের তুলনা করেছেন । এই ক্ষেত্রে ওল্ড ইজ গোল্ড এই মনে হয়েছে । আপনাদের মত পুরনোদের মুখে পুরনো গল্পগুলো শুনলে আফসুস লাগে সেই সময় ছিলাম না বলে । যদিও আমি আড্ডাবিমুখ, আড্ডা আমার ধারায় হয় না । হয়তো ঐ সময় আমার মত লেখকও ছিলো এবং সে সবার সান্নিধ্যে বেশ মজা করেই সময় পার করেছে ! হা হা ।

আর আপনার হার্ড্রক আর মেটাল সংয়ের প্রতি বেশ অনুরাগ দেখা গেল। এমনভাবে গানের রিভিও লিখেছেন না শুনে উপায় নেই, তাই শুনে ফেললাম, গানগুলো চমৎকার ।

শেষে কপিপেস্টিয়ানদের জন্য এন্টিবায়োটিক ঐষুধটা বেশ পাওয়ারফুল । আসা করছি ওরা ঝিমিয়ে পড়বে !

শুভ কামনা সবসময় ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৩

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ :)

হ্যাঁ, এই ব্লগে আমি খুব সুন্দর সময় কাটিয়েছি; পুরান স্মৃতিগুলো নাড়া দেয় এখানে আসলে। ওল্ড ইজ গোল্ড বলে আমি কাউকে ছোট করে বলতে চাইনা, তবে কোয়ালিটির পার্থক্যটা চোখে পড়ে খানিকটা ঘাটালেই।

সামহ্যোয়ারইনব্লগে সবরকমের ব্লগার সবসময়ই ছিল। আপনার মত ব্লগারও হয়ত ছিল, এখন আপনি আছেন শূণ্যস্হানে :) রেগুলার ক্রিয়েটিভ ব্লগিং চালিয়ে যান, ব্লগ আবার জমবেই, আগের চেয়েও ভাল হবেই। নতুন জেনারেশনে ফেসবুকের কারণে ক্রিয়েটিভ চিন্তা করার পাওয়ার কমে গেছে, প্রয়োজন বোধ করে না; এর সাথে শো করার নেচার জন্ম দিচ্ছে অন্ধ কপিপেস্টের স্বভাব।

আপনার জন্যও অনেক শুভকামনা রইল। ব্লগ এনজয় করুন :)

১১| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

আখেনাটেন বলেছেন: আপনি পোষ্ট দিয়েছেন দেখে ভালো লাগল। তবে আপনার পোষ্টের চেয়ে মন্তব্যের জন্যই বেশ পরিচিত।

যদিও আমি এই হার্ড ঘরানার গানের চেয়ে সফটের সবসময় সমঝদার, তাই এই বিষয়ের পোষ্ট নিয়ে কিছু বলার নেই। তবে পোষ্টে অার যে বিষয়গুলো অালোচনা করেছেন তা বিশেষ গুরুত্ববহন করে।

একটি অভিযোগ তুলেছেন যে অনেকে কমেন্টের উত্তর দেয় না। অনেকে দিলেও দায়সারা। এগুলোতে আমি নিজেও বিরক্তিবোধ করি। সময় নিয়ে পড়ে একটি মন্তব্য রাখলাম আর পোষ্টদাতা সে মন্তব্য পড়ল কি না পড়ল তা জানলামই না।


অাবার অনেক পরিচিত ব্লগার নিজের গণ্ডির বাইরে গিয়েও কমেন্ট করতে চায় না। সিরিয়াস পোস্টের চেয়ে হালকা পোস্ট ও ক্যাচাল পোস্টেই অাগ্রহ বেশি। ফলে অালোচনা করার মতো সুযোগই তৈরি হয় না। এগুলোও বিরক্তিকর। এইসবের ফলেই ভালো লেখিয়েরা দু একটি পোস্ট দিয়ে উৎসাহ হারিয়ে ফেলে।

ভালো থাকুন।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১০

কালীদাস বলেছেন: হা হা, ধন্যবাদ। কথা সত্যি, একদম শুরু থেকেই ব্লগে লোকজন আমাকে মেইনলি চেনে কমেন্ট করার জন্যই। আমি পড়তে এবং পড়ার পর নিজের স্টেটমেন্ট রাখতে পছন্দ করি পোস্টগুলোতে। নতুনদের উৎসাহ দেয়ার চেষ্টাও করি যতটুকু সম্ভব, সময়ের জন্যই পারিনা আগের মত।

অাবার অনেক পরিচিত ব্লগার নিজের গণ্ডির বাইরে গিয়েও কমেন্ট করতে চায় না।
সহমত। আমি ফেস করেছি জিনিষটা নতুন, মিডয়াম নতুন এমনকি পুরান দুয়েকজনের ব্লগেও। এই নেচারটা কনফার্ম হয়ে গেলে আর ঐ ব্লগে কমেন্ট করিনা। থাকুক ভাব নিয়ে X((

সিরিয়াস পোস্টের চেয়ে হালকা পোস্ট ও ক্যাচাল পোস্টেই অাগ্রহ বেশি। ফলে অালোচনা করার মতো সুযোগই তৈরি হয় না।
ইনফ্যাক্ট সব কিছুরই প্রয়োজন আছে। তবে ক্যাঁচালে অতি আগ্রহী কয়েকজনের জন্য খারাপ লাগে মাঝে মাঝে, অনর্থক কুকাজে মেধার অপচয় করছেন এনারা। নিজেদের সব মেধা ঢেলে দিয়েছেন এনারা ব্লগীয় এন্টারটেইনমেন্টে :|

আপনার ব্লগিং অনেক স্ট্যান্ডার্ড। চালিয়ে যান, ব্লগে থাকলে পাঠক হিসাবে পাবেন আমাকে :)

১২| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

অপর্ণা মম্ময় বলেছেন: ব্লগ সংক্রান্ত ব্যাপারে আপনার মতামত পড়লাম। ভালো লাগলো। আমার ব্লগ থেকে অনুপস্থিতির মূল বিষয় ছিল কর্মক্ষেত্রের ব্যস্ততা। কিন্তু ব্লগের প্রতি আকর্ষণটা রয়ে গেছিলো বলেই ফ্রি হতেই আবার উঁকিঝুঁকি মারা। তবে এটা ঠিক যাদের সাথে ইন্টারেকশন করে মজা পাওয়া যেত, মজা পাই তারা যদি না থাকে, অনেকটাই ফাঁকা লাগে, অচেনা লাগে। এই ফাঁকে নতুন অনেক ব্লগাররাই আসছে। এই কয়দিনে যতটুক অব্জার্ভ করলাম, তাতে একটা বিষয় চোখে পড়লো আর তা হচ্ছে নির্বাচিত পোস্টের লিস্ট ঘন ঘন বদলাচ্ছে না। অর্থাৎ যে কোন পোস্ট সময় বেশ সময় জুড়েই থাকছে।

আগে যেমন পোস্ট দেয়ার জন্য যতটা উদ্গ্রীব থাকতাম, এখন সেটা অনেক কমে গেছে আমার। হয়ত অলসতা, লেখালেখির খরা যাচ্ছে বলে। তার চেয়ে কমেন্ট বিনিময় গুলি এঞ্জয় করছি।

ব্লগের ব্যাপার নিয়ে তো আরো বলা যায়। তাই এখানেই অফ গেলাম। প্রসঙ্গ আসলে হয়ত বলা যাবে।
ইংরেজি গান শুনি না কারণ বুঝি না , তাই মন্তব্য নাই।

আপনি যে রেকর্ড করলেন পোস্টাইয়া তাই আপনারে শুভেচ্ছা। তা আবার ডুব দিচ্ছেন কবে ?

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৪

কালীদাস বলেছেন: হা হা, ইন্টারেস্টিং মিল দেখা যায়। আমার সবসময় ডুব মারার কারণ ব্যস্ততা, একেবারে শুরুর দিনটা থেকেই ইরেগুলার আমি কাজের চাপের জন্য। আমি যখন শুরু করি, ব্লগটা সারাদিন সরগরম থাকত। আমি শুরুরদিকে খুব আহামরি মেধার ছাপ রাখা কেউ ছিলাম না (কখনই না), কিন্তু কমেন্ট করা পছন্দ করতাম। অনেকের সাথে খুবই ভাল রিলেশন গড়ে উঠেছিল। সব গ্যান্জাম লাগা শুরু ২০১১ এর কমেন্ট না করা কোহর্ট ঢোকার পর থেকে, ঐ পার্টির বেকার ব্লগকে কাজে লাগায় পিঠ থাবড়ানো সিন্ডিকেটগুলো। চড়া মূল্য দিতে হয়েছে ব্লগকে, অনেক ব্লগার হারিয়ে গেছে বিশাল ক্যাঁচালগুলোর ডামাডোলে।

নির্বাচিত পাতা তেমন একটা দেখিনা, যখন লগইন করি খুঁটিয়ে খুঁটিয়ে প্রথম পাতাই দেখতে থাকি, সাথে ব্লগারদের পেজগুলোতেও উঁকি মারি, পুরান কোন ভাল লেখা মিস করলাম কিনা। এই কমেন্ট বিনিময় যে আপনি এনজয় করছেন, এই জিনিষটাই তো কম্যুনিটি ব্লগিং এর প্রাণ। আপনি জানছেন, জানাচ্ছেন, ভুল করছেন, শিখছেন। কমেন্ট না করলে, রিপ্লাই না দিলে এই সুযোগটা কোথায়?

জানতাম এই আখেরি জামানায় অনেকেই হার্ড রক টাচ করবে না। তারপরও ইংলিশের দোহাই যদি কেউ দেয় সেজন্য বাংলা হার্ড রকটা রেখেছি একেবারে মাঝখানে। ট্রাই করে দেখতে পারেন, লিরিকসগুলো তো আছেই :)

শিঘ্রী সম্ভবত ডুব দিতে হবে। আগামীকালকে একটা ডেডলাইন আছে, সবার ফিলিংসের প্রতি সম্মান দেখাতে গত চব্বিশ ঘন্টায় আমার উল্লেখযোগ্য একমপ্লিশমেন্ট এই পোস্ট ;) এই সপ্তাহে আরেক দফা আল্পসের আরেক পাশের পাদদেশে যেতে হবে, দুই সপ্তাহ পরে .... লম্বা ডুব সময়ের ব্যাপার হয়ে উঠতে পারে :|

আপনার ব্লগে কালই গিয়েছিলাম, নতুন পোস্ট না থাকায় কমেন্ট করিনি। আজ দেখলাম পোস্ট করেছেন, কমেন্ট করতে একটু সময় লাগবে। অনেক প্রশ্ন রেখেছেন :)

ভাল থাকবেন :)

১৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আট বছর পূর্তিতে আপনাকে অভিনন্দন। আপনাদের মতো সিনিয়র ব্লগাররা সামুর নিউক্লিয়াস। অনেক সিনিয়র ব্লগার এখন আর ব্লগে আসেন না। এটাই স্বাভাবিক। নতুন ব্লগাররা একদিন সিনিয়র হবেন। তারাই তখন হবেন সামুর নিউক্লিয়াস।

পোস্টে কমেন্টের উত্তর না দেয়াটা আমার কাছে খুবই অপছন্দের। পোস্টদাতাকে অহংকারী মনে হয়। তা' ছাড়া ফেসবুকের শর্ট কাট ও ইনস্ট্যান্ট এ্যাক্টিভিটি ব্লগিয় সংস্কৃতির ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে বলে মনে হয়। এ কারণে ভালো পোস্টের সংখ্যাও যেমন কমে গেছে, তেমনি ব্লগিয় ইন্টারএ্যাকশনও ঝিমিয়ে গেছে।

যাই হোক, একটি চমৎকার পোস্টের আপনাকে ধন্যবাদ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৩

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ আপনার উৎসাহের জন্য। আপনার স্যাটায়ার বা ফান পোস্টগুলো বেশ লাগে আমার, চালিয়ে যান এক্সপেরিমেন্টগুলো।

আপনার বক্তব্যের সেকেন্ড প্যারার সাথে কঠিনভাবে সহমত। ফেসবুক বেসড ব্লগিং সামহ্যোয়ারইনে আজ পর্যন্ত ভাল কিছু আনেনি আমার মতে। কম্যুনিটি ব্লগ খুবই শক্তিশালী একটা মাধ্যম, কিছু লোক এখানেও সস্তা সেলিব্রিটির ভাব দেখাতে আসে। মন্তব্য না দেয়ার এই নেচারটা রীতিমত ছোটলোকি টাইপের স্বভাব।

ভাল থাকবেন, শুভকামনা রইল আপনার জন্য :)

১৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: যাই হোক, একটি চমৎকার পোস্টের আপনাকে ধন্যবাদ।


সংশোধনীঃ যাই হোক, একটি চমৎকার পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৩

কালীদাস বলেছেন: ব্যাপার না, বুঝেছিলাম :)

১৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

মার্কো পোলো বলেছেন:

আট বছর পূর্তিতে অভিনন্দন। আপনার পোস্ট নিয়মিত দেখতে পাব এই কামনা করছি।
পরিশেষে আপনার আট বছর পূর্তি উপলক্ষে এখন হার্ড রক গুলো শুনে ফেলি। :)

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৯

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ। নিয়মিত হওয়া আমার জন্য খুবই কঠিন একটা কাজ আট বছর ধরেই, তারপরও চেষ্টা চালাই ফ্রি হলে।
আশা করি গানগুলো আপনাকে খুব ভোগায়নি ;)

১৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০০

আহমেদ জী এস বলেছেন: কালীদাস ,



" এনিওয়ে সবাই মিলেই আমরা পারব বাংলা ব্লগিংকে আবার রিচ করতে বা আগের চেয়েও আরও রিচ করতে, আমি এখনও আশা রাখি :) সামহ্যোয়ারইনের অন্যতম বৈশিষ্ট্যই ছিল সবসময় এই ভার্সেটাইল ব্লগিং।"
মূল্যবান এই কথাটি নিয়ে আবারও ব্লগে আপনি ফিরে এলেন । আট বছরপূর্তিতে শুভেচ্ছা তো রইলোই , রইলো নিয়ত আপনার পায়ের আওয়াজ পাওয়া যায় যেন এমন ইচ্ছে ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০২

কালীদাস বলেছেন: হা হা, যাওয়া আসার মধ্যেই আছি আসলে সামহ্যোয়ারইনব্লগে আট বছর ধরে। কখনই পুরা নিয়মিত না, আবার হারিয়েও যাইনি; পুরান/সুন্দর স্মৃতিগুলো আবার টেনে নিয়ে আসে। আপনাকে অনেক ধন্যবাদ আন্তরিক শুভকামনার জন্য। আমি চাই ব্লগটা আবার আগের মত সরগরম হয়ে উঠুক, যে ব্লগ দেখে এখানে ঘাঁটি গড়ার কথা ভেবেছিলাম আট বছর আগে :)

১৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:১১

সুমন কর বলেছেন: যাক ! শেষ পর্যন্ত পোস্ট দিলেন !! ব্লগ নিয়ে আপনার চিন্তা বা কথাগুলো ভালো লেগেছে এবং সহমত। আমি প্রায়ই বলে থাকি, আজকাল কিছু নতুন ব্লগার, ভালোই লিখছেন কিন্তু তারা অন্যদের পোস্টে মন্তব্য করতে চায় না। ফলাফল, সেভাবে পরিচিত হয়ে উঠতে পারছে না।

মিল আছে, আমি মেইনলি একজন কমেন্টার, কাউকেই অনুসরণ করিনা, বরং খুঁটিয়ে ফার্স্ট পেজের সব লেখা পড়াটা প্রেফার করি....(সব না, আমার কাছে যেগুলো ভালো লাগে। তবে প্রথমটুকু ঠিকই চোখ বুলিয়ে যাই।)

ইংরেজী গান শোনা হয়না, বুঝি না। আসলে শোনার অভ্যাস না থাকার কারণে আর শোনা হয়ে উঠেনি।

অভিনন্দন !! অভিনন্দন !! (৮ বার হবে) !:#P

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০৭

কালীদাস বলেছেন: খুশি হলাম আপনার কমেন্ট পেয়ে।
ফেসবুক থেকে শেখা ইন্টারএকশন, সবার কথার উত্তর না দেয়া যে সুন্দর কার্টেসির পরিচায়ক না সেটা বোঝার মেন্টালিটি গ্রো করেনি এই উত্তর না দেয়া ব্লগারদের।
হা হা, সব পোস্ট আমি নিজেও পড়িনা। কিছু পোস্ট আছে খুলে দেখারও প্রয়োজন পড়ে না, শুরুতেই উৎসাহ হারিয়ে ফেলি। তবে একটা জিনিষ ঠিক হচ্ছে না আমার: নতুন ব্লগারদের পোস্টে আরও যাওয়া উচিত। সময়ের অভাবেই পারিনা। আজকে তো প্রথম পাতার পোস্টগুলো দেখাই হয়নি, নিজের পোস্ট লেখার কারণে ;)
অনেক ধন্যবাদ, এনজয় করুন ব্লগ :)

১৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: এত বছর পর নতুন পোষ্ট ! ভাল হয়েছে।
অনেক কিছু তুলে ধরেছেন।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১৮

কালীদাস বলেছেন: একটু এক্টিভ হওয়ার চেষ্টা করলাম আরকি ;) সামহ্যোয়ারইনব্লগের খুব গর্জিয়াস কিছু অধ্যায় আছে, পুরান অনেক মজার স্মৃতি আছে।
হা হা, মজাই লাগছে; ব্লগিং শুরু করার সময় ভাবিনি কোনদিন যে নতুন ব্লগাররা আমার ব্লগিংএ পুরান ইতিহাস জানবে :)
ভাল থাকবেন :)

১৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫০

জাহিদ অনিক বলেছেন:




ব্লগে সাধারণত এক্সট্রিম মেটালের কোন গান রাখিনা, জনতা এত লোড নিতে পারবে না। আমি আশা করি লিংকের গানগুলো আপনার জন্য যন্ত্রণাদায়ক হবে না ;) -

একটু না অনেক যন্ত্রণাদায়ক হয়েছে। আমি সাধারণত রক বা মেটাল গান শুনি না। বেশিরভাগ শুনি বাংলা গান। ইংরেজি গান খুব একটা শোনা হয় না। শুনলেও ঘুরেফিরে জন ডেনভার, লিওনেল রিচি এদের ঠাণ্ডা গান শোনা হয়।
মেটাল রক একদম সহ্য হয় না। বাংলা ইংরেজি একটাও না।


আপনার পোষ্টের কোথায় যেন পড়েছিলাম আপনি ব্যান্ড দল করেছিলেন। তারপর আর বেশিকিছু করেন নি গান নিয়ে। মানে সংগীতের সাথে আপনার একটা যোগাযোগ আছে বা ছিল।
সেই জায়গাটা থেকে আপনাকে আমি সংগীত বোদ্ধা বলে ভাবতে পছন্দ করি ।

আপনি বাংলা গান টান শোনেন না ? কিংবা সফট কোন গান ?

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৪

কালীদাস বলেছেন: হা হা =p~
কিছু কমেন্টে খানিকটা উল্লেখ করেছিলাম। বলার মত আহামরি কিছু না, এক সপ্তাহ টেকা একটা ব্যান্ডের বেজিস্ট এবং ব্যাকাপ ভোকাল ছিলাম বারো বছর আগে, সত্যি বলতে কি ভাল মত গীটার বাজাতেও জানি না আমি, বেজ বাজাতাম অল্প কয়েকটা ট্রিকস ইউজ করে। ব্যান্ড ভাঙার পর ঐ অনেক হাত ঘুরে আসা বেজটা বিক্রি করে দিয়েছিলাম (এমনকি বাসাতেও নেইনি) এরপর আর কোনদিন হাতে বেজ বা গীটার কোন কিছুই তুলে নেইনি। এক সেন্সে পোস্টের পেছনে বিশাল ফাঁকা ;) কাজেই আমাকে সংগীত বোদ্ধা দূরের কথা ভাল শ্রোতা মনে করাও ভুল হবে। আমার মেইন চয়েস স্পেসিফিক জিনিষ খুঁজে বেশি।

বাংলা গান শুনি, শুনব না কেন? :) তবে সেটা বেশিরভাগ সময়েই নব্বইয়ের দিকে লিমিটেড এবং ব্যান্ডগুলোর। সফট গান অনেক শুনি, তবে আর্টিস্টের নাম ধরে শুনিনা। ইউটিউবে চলতে থাকে, কানে বাজতে থাকে.... অনেকটা এরকম ব্যাপারটা :)

আপনার এই কমেন্টের রিপ্লাই দেয়ার সময় খানিকটা সেলিব্রিটি টাইপের ফিলিং হচ্ছিল ;)

২০| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৪

নীলপরি বলেছেন: শুভকামনা রইলো । শুভ ব্লগিং ।

গানের লিংকের জন্য ধন্যবাদ । ধীরে ধীরে শুনে নেব ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৫

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ। গানগুলো ভাল লাগবে খুশি হব, জানিনা আপনার জন্যও পেইনফুল হয়ে দাঁড়ায় কিনা ;)
ভাল থাকবেন :)

২১| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার লিখায় সামু ব্লগের ক্রমধারা বিবর্তন সম্পর্কে অনেক অজানা কিছু তথ্য উঠে এসেছে।
আস্ট (আট) বছর পূর্তিতে অভিনন্দন।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৯

কালীদাস বলেছেন: হ্যাঁ, অনেক ইন্টারেস্টিং এবং কালারফুল একটা পাস্ট আছে ব্লগটার। নতুন অনেক ব্লগারই পুরান অনেক চ্যালেন্জিং চাপ্টারই জানেননা। পথ সবসময় মসৃণ ছিল না এখনকার মত।

বাদ দেন, আপনারা নতুন জেনারেশনের সম্ভবনাময় ব্লগার। ব্লগ আপনাদের উপর নির্ভর করবে ভবিষ্যতে।

থ্যাংকস এবং আপনার জন্যও শুভকামনা রইল :)

২২| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১৮

জাহিদ হাসান বলেছেন: অাপনি আমাদের বুড়ো ব্লগার !
পুরান চাল ভাতে বাড়ে

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২১

কালীদাস বলেছেন: হ :((
আজকে দুপুরে একসপ্তাহ পরে ভাত খাইছি। অনেক স্বাদ হৈসিল মাছের সালুনডা B-))

২৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩২

মানিজার বলেছেন: আট বৎসরে কেউ বুড়া হয় না বৎস । আটাশি বৎসরে হয় । :-B

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২২

কালীদাস বলেছেন: হা হা, তাহলে আরও আশা আছে দেখা যায় আমার ;)
থ্যাংকস, মানিজার :)

২৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৩

অপ্‌সরা বলেছেন: আরে ভাইয়া তুমি!!!!!!!!!!!!


শেষমেষ পোস্ট দিলে !!!!!!!!


গুড গুড ভেরী গুড!!!!!!!!


আজ সকাল শুরু হয়েছে তোমার মন্তব্যে !


মন ভালো করা দিয়ে!


অনেক অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি! :)

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৪

কালীদাস বলেছেন: থ্যাংকস শায়মা আপা:) ব্লগাররা আমার ব্যাপারে যে এতটা আগ্রহী এরকম ইরেগুলার থাকার পরও, সত্যি ভাবিনি কখনও। ভাল থাকুন এবং টিকিয়ে রাখুন ব্লগকে যখন আমি থাকতে পারিনা :)

২৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৩

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন আপনাকে লম্বা একটা সময় ব্লগে র সাথে আছেন সেই জন্য !!
অন্য অনেকের মত ব্লগে আগের দিন নাই এই জন্য আসেন না এমনকিছু না বলে নিজের ব্যস্ততার কথা বলেছেন সেটা ও অনেক ভালো লাগলো । বিভিন্ন লেখায় আপনার চমৎকার সব মন্তব্য প্রশংসনীয় ।

শুভ কামনা ।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৯

কালীদাস বলেছেন: থ্যাংকস মনিরা সুলতানা :) আমি ব্যস্ততার জন্যই কখনও রেগুলার হতে পারিনি ব্লগে। তবে কোয়ালিটির পার্থক্যটা কখনও কখনও চোখে পড়ে এটা মিথ্যা না। সেটার জন্য ব্লগ ছাড়লে অকৃতজ্ঞতা দেখানো হবে সবার প্রতই। এই পারপাস অন্যকে দোষ দেয়ার আগে সেইম ব্লেইম নিজের ঘাড়েও এসে পড়ে, কারণ আমি তো দেখছি আমার নিজের কন্ট্রিবিউশন শূণ্য গত চার বছরে।

এনিওয়ে, থ্যাংকস। ভাল থাকুন, ব্লগ এনজয় করুন :)

২৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: সিন্ডিকেট সবসময়েই ছিল, থাকবেও। ব্লগকে চাঙা রাখতে সিন্ডিকেটবাজি আর মাল্টিবাজী কিছুটা টনিকের মত কাজ করে। তবে মেধা, বোধবুদ্ধির বিচারে মাল্টিবাজি আর সিন্ডিকেটবাজি বর্তমানের সামুর পরিবেশের সাথে তুলনীয় না। ইন্টেলেকচুয়ালিটির ধারকাছ দিয়া যায় না। মোটা দাগের কিছু চলতেছিল কিছুদিন আগেও এখানে, এই ব্লগে। সে সময় আমি ছিলাম না ( অতীত) কিন্তু শুনেছি। কিছু কিছু পোস্টের লিংক দেখেছি।

ব্যস্ততা একটা বিশাল ব্যাপার জীবিকার প্রশ্নে। কিন্তু আন্তরিকতা থাকলে সেটা বহুদিন পর হলেও দেখা দিবে। আপনার সাথে আগে আমার ব্লগীয় কানেকশন ছিল না তবে এসে দেখতেছি আপনার কমেন্ট বিভিন্ন পোস্টে। আমিও পিছু পিছু সে সব পোস্টে গিয়ে দেখে দেখেছি। ভালো লেগেছে আপনার কমেন্ট এর ধারা।

ব্যস্ততা কমলে আবার আসবেন আশা করছি। আর ব্লগারদের সাথে বা তাদের পোস্টে মডুদের উপস্থিতি তাদের উৎসাহিত যেমন করে তেমনি আপনার মত ব্লগারদের উপস্থিতিও ভালো লাগা দেয়।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৪১

কালীদাস বলেছেন: ২০১২ এর মজার রেশ ব্লগ এখনও সয়ে বেড়াচ্ছে। আমরা দেশের কোন জায়গায় এই জিনিষের জন্য সাফার করিনি বলেন? এমএস করার পর একটা প্রতিষ্ঠানকে রেসপেক্র করতাম, অনেক পরে বুঝতে পেরেছি ওরা ঐ ফিল্ডে বাংলাদেশের সবচেয়ে পুরান এবং বড় সিন্ডিকেট, নিজেদের স্বার্থে দেশ এদের কাছে কিছুই না তার সাথে আছে ব্যাপক হামবড়া আচরণ। এক ছটাক মেধার সাথে দুই ছটাক "আমারে চিনস, জানস আমি কে" আর ফেসবুকে প্ল্যান করে কাউকে নাজেহাল করা ব্লগে... ভালই মনে আছে ঐ চাপ্টারটা। নতুনরা অন্তত এই একটা ক্ষেত্রে লাকি যে এই জিনিষ ফেস করছে না।

হ্যাঁ, কমেন্ট করাই আমার ব্লগিং এর মেইন আনন্দ। আপনার পোস্টে আগেও কমেন্ট করেছি। তবে কানেক্টেড কারও সাথেই সেই অর্থে না, কারণ ব্লগের বাইরে রিয়েল লাইফে আমাকে খুঁজে পাবার কোন পথ রাখিনি কোথাও। ফেসবুক ইউজ করিনা (ভয় পাই জায়গাটা)।

অবশ্যই আসব, সবসময়ের মতই :) ভাল থাকবেন :)

২৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০৫

বিলিয়ার রহমান বলেছেন: ওয়েলক্যাম ব্যাক ব্রো!:)

পোস্ট দেখে আসলেই আমার চোখ কচলে উঠেছে । আপাতত কচলানো থামিয়ে এই মন্তব্যটা করতে বসলাম!:)

পুরো পোস্টটা পড়ে বলতেই হচ্ছে গতানুগতিক কালীদাসীয় পোস্ট! তাই যে গোত্রের জন্য আপনি হিটলার হতে রাজি আছেন তারা এটা নিয়ে কিছু করলে আমাদের থেকে নিস্তার পাওয়ার আশা দেখছি না!

আপনার ব্লগীয় পর্যবেক্ষণ সম্পর্কে আমার মতো শিশু ব্লগারের বলার তেমন কিছু নেই! কেবল বলার জন্য বললে বলবো ব্লগ সম্পর্কে আপনি যেন আমার শিশু মনের মাচিউরড চিন্তাগুলো নিজের মতো করে বলেছে! আইমিন আপনার সাথে আমি পুরোপুরিই একমত!:)

কিছু এরোগ্যান্ট ব্লগারের কারনে মাঝে মাঝে ব্লগটাকে সত্যি বেশ মুখভারী মনে হয়। ওনারা আসলে এমন করে কেন বুঝি না।

রক গান না শোনাটা যদি অপরাধ হতো এবং এর শাস্তি যদি ফাঁসি হতো তবে সবার আগে আমাকেই সেই ফাঁসিতে ঝুলে পড়তে হতো! আশাকরি রক গান নিয়ে আমার অবস্থান পরিষ্কার করতে এইটুকুনই যথেষ্ঠ!:)

শেষে নতুন পোষ্ট করার করার জন্য একটা ধন্যবাদ দিয়ে যাচ্ছি! সম্ভবত আপনি কেবল আমার ধন্যবাদ পাওয়ার জন্যই এই পোস্টটা করেছেন!! ঠিক বললাম তো নাকি??? ;):)

পোস্টে প্লাস!:)

অনেকদিন পর আসেছেন অতেএব প্রিয়তেও গেল!:)

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৮

কালীদাস বলেছেন: হা হা, থ্যাংকস :) আপনি এবং আরও অনেক পুরান বা নতুন ব্লগার যেভাবে মার্ক করেছেন আমার লম্বা এবসেন্স, এবার আর খেললাম না সবার এক্সপেক্টেশন নিয়ে ;) কাজেই এখন আমি ভারমুক্ত, আগামী বছর খানেক আশা করি কেউ কমপ্ল্যান করবে না ;)

কমেন্টের উত্তর যেই পার্টির লোকজন দেননা, তাদের রিয়েলাইজ করা উচিত যে এটা ভাব মারার জায়গা না। এটা একটা কম্যুনিটি ব্লগ, এর পারপাসই হচ্ছে কম্যুনিটির মেম্বারদের মধ্যে ইন্টারএকশনের জায়গা সৃষ্টি করা। না পোষালে রাস্তা মাপা উচিত।

প্রিয়তে নেয়ার জন্য থ্যাংকস। আমার কলেজ লাইফের স্মৃতিকথা পড়ে দেখতে পারেন, ঐখানে কোন গানবাজনা নেই। আই সয়্যার ;)

ভাল থাকুন এবং ব্লগ এনজয় করুন ;)

২৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০৯

তারেক ফাহিম বলেছেন: দাস ভাই’র পোষ্টে লিংকগুলোতে ক্লিক করতে করতে পুরো মনিটরের স্পেস পুরিয়ে গেলো।


মন্তব্য দেখে বুঝা যায় 2010 সালের পুরোনো ব্লগারগণ খুব মজা করেই ব্লগিং করেছিলো।

এত লম্বা সময় আমরা সামুতে বাঁচতে পারবো কিনা সন্দেহ আছে।
আপনার অষ্টম বৎসরের পদার্পন শুভ হোক।

ভালো থাকবেন চিরন্তন।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫২

কালীদাস বলেছেন: সবই ছিল আগে। ফান, বৈচিত্রময় টপিক, মারামারি, কাটাকাটি, সবই। ইন্টারএকশনটা খুব জোড়ালো ছিল, যেটার পার্থক্যটা এখন চোখে পড়ে সহজে।

পারবেন বাঁচতে। বাংলাদেশিদের গড় আয়ু যেভাবে বাড়ছে, হয়ত সারা দুনিয়ার এক বর্ডারে চলে আসা দেখেই মরতে পারবেন ;)

শুভকামনা রইল আপনার জন্যও। থ্যাংকস :)

২৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৫

ফয়সাল রকি বলেছেন: ফিরে আসায় স্বাগতম।
তবে আমিও মনে হয় আপনার মতোই আটটি বছর আগে সাইন-আপ করেছিলাম।
প্রত্যাশ্যা হলো, নিয়মিত লেখা দিবেন, আমার মতো ফাঁকিবাজি করবেন না।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫৭

কালীদাস বলেছেন: আরে তাই তো, আপনিও দেখা যায় আমার মতই ফাঁকিবাজ! রেগুলার হন সুযোগ থাকলে। আমি পারিনা কিছুতেই যে কারণে ঘনঘন লম্বা ডুব দিতে হয়।
শুভকামনা রইল :)

৩০| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩০

কালীদাস বলেছেন: @ সামহ্যোয়ারইনব্লগ বাসীগণ,
ধুমসে কমেন্টের রিপ্লাই লিখছি সব কয়টা পোস্টে। এত কমেন্ট যে আজকে কারও ব্লগে কমেন্ট করা হয়নি। যাব পরে। ব্লগটাকে এতটা জ্যান্ত অনেকদিন পাইনি। খুবই ভাল লাগছে :)
আমি সবার কাছে কৃতজ্ঞ, আমাকে এভাবে মনে রাখার জন্য। খুবই সম্মানিত অনুভব করছি।

৩১| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমিও অবাক হতাম যে আপনাকে খালি কমেন্টে পাওয়া যায় অথচ ১৩'র ডিসেম্বরের পর কোন পোস্ট নেই!
কমেন্টের উত্তরের ব্যপারে একমত। আমি অলরেডি ভালো কয়েকজন ব্লগারের পোস্টে মন্তব্য করা থেকে বিরত আছি। কারণ, এনারা মন্তব্যের উত্তর দেন না, অথচ নতুন পোস্ট প্রসব করেন!

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:০০

কালীদাস বলেছেন: ব্যস্ত জীবন :(

আছে এরকম অনেক। হয় কমেন্টের রিপ্লাই দেয় না, বা দিলেও দায়সারা গোছের এমন একটা কিছু লেখে যে বোঝা যায় পছন্দ করছে না আমার উপস্হিতি অথবা সবচেয়ে ইনসাল্টিং যেটা মুখ চেনে কমেন্টের রিপ্লাই দেয়া। এরকম অনেকের পোস্টে যাওয়া ছেড়ে দিয়েছি বিগত বছরগুলোতে। এতই যখন সেলেব্রিটি, আমার মত নাদান পাবলিকের কমেন্ট না পড়লেও কোন সমস্যা হবে না।

শুভকামনা রইল :)

৩২| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক বড় আপনার আলোচনা। তবে ভালো লাগলো আপনার কথাগুলো। গানগুলোও বেশ ভালো লাগলো ভাই।

আট বছর পার করায় অভিনন্দন।

আমাদের মতো নতুনদের জন্যও দোআ করবেন ভাই।

শুভকামনা আপনার জন্য

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:১৬

কালীদাস বলেছেন: এইটা আমার নামে পুরান কমপ্ল্যান। প্রিয় এক ব্লগার একবার বলেছিল যে আগে আমার লেখা বড় ছিল, ইদানিং উপন্যাসের দিকে হাঁটা ধরেছে। হে হে :)

আপনারে তো ঠান্ডা মানুষই জানতাম, এত হেভি গান হজম করলেন কেমনে? হা হা :)

অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল :)

৩৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আজকে আপনি পোস্ট পড়ার সুযোগ পাবেন না। কমেন্টের রিপ্লাই দিয়েই যান। আপনার পুরান পোস্ট গুলাও জীবন্ত হয়ে উঠছে। ব্লগে নিয়মিত হয়ে আপনি বোধহয় এই ভালোবাসার প্রতিদান দিতে পারবেন। :)

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:১৮

কালীদাস বলেছেন: দিনের পোস্টগুলোতে একবার চোখ না বুলালে কেমন জানি ফাঁকা ফাঁকা লাগে সবকিছু। এই তো আর কয়েকটা কমেন্টই বাকি, রিপ্লাই দেয়া শেষ হলে পড়তে বের হব ;)

ফিল করি জিনিষটা। পারিনা নিজের সীমাবদ্ধতাকে জয় করতে, এটাই দুঃখ :|

৩৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:১৯

জাহিদ অনিক বলেছেন:



হা হা হা হা


আপনার এই কমেন্টের রিপ্লাই দেয়ার সময় খানিকটা সেলিব্রিটি টাইপের ফিলিং হচ্ছিল ;) - ফিলিংস্ টা এমন যেন আমি আপনার সাক্ষাৎকার নিচ্ছি আর আপনি মস্ত বড় কেউ !

আচ্ছা তাহলে এবারে আপনার কাছে জানতে চাইব,
- এই ৮ বছরের ব্লগিং জীবনে আপনার প্রাপ্তি বলতে কি কিছু আছে ?

(আশা করি এই প্রশ্নের উত্তর দিতেও সেলিব্রেটি টেস্ট পাইবেন) ;)

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২১

কালীদাস বলেছেন: আসলেই ;) হা হা =p~

ব্লগ থেকে আমার অনেক ভুল আমি জেনেছি, শিখেছি অনেক কিছু যা আগে জানতাম না। অনেক টপিকেই।
চমৎকার কিছু মানুষের সাথে সুন্দর কিছু সময় কাটিয়েছি অনলাইনে, যেটা ব্লগে না আসলে হত না। নামগুলো অনেক, লিখে শেষ করতে পারবনা, মিস যাবে কেউ না কেউ যারা আমার কাছ থেকে এই ভুল ডিজার্ভ করেন না।

এই তো :)

৩৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩০

অপ্‌সরা বলেছেন: ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৪

লেখক বলেছেন: থ্যাংকস শায়মা আপা:) ব্লগাররা আমার ব্যাপারে যে এতটা আগ্রহী এরকম ইরেগুলার থাকার পরও, সত্যি ভাবিনি কখনও। ভাল থাকুন এবং টিকিয়ে রাখুন ব্লগকে যখন আমি থাকতে পারিনা


টিকিয়ে রাখার কথা আর বলো না!

ঝড়ঝাপ্টা তো কম দেখি না !

হা হা হা

ঝড়ঝাপ্টায় কে থাকবে আমার সাথে? তুমি তো গায়েব হয়ে যাবে !


আমি কি একাই একশো বীরঙ্গনা সখিনা হবো ! :P

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২৮

কালীদাস বলেছেন: ইউরোপের প্রায় শহরেই একজন করে মিথলজিকাল স্যাভিয়ার আছে, হয় সেইন্ট বা কোন এন্জেল। যার নামকে শহরের লিজেন্ডে সম্মানের সাথে স্মরণ করা হয়, বলা হয় শহরের মঙ্গল ধরে রাখা, শয়তানের খপ্পড় থেকে রক্ষা করা এই এন্জেল/সেইন্টের কাজ ছিল এবং করে চলেছে এখনও।

তো এজন্যই ব্লগের ব্যাপারে আপনার উপর এই কাজ চাপানো যায় ;) অনেক ঝড় পার করে ফেলেছেন, বিশেষত লাস্টেরটা একরকম বাড়াবাড়ি লেভেলে ছিল। আপনার শুভাকাংখী অনেক, তারাই আপনাকে সেভ করবে সমস্যায়। কাজেই আর সমস্যায় পড়বেন না, পড়লেও লাস্টেরটার চেয়ে বড় লেভেলের কিছু করার মত ব্রেইন কয়টা আছে আমার ডাউট আছে।

(পামডা কি বেশি দিয়া ফালাইসি? :P )

৩৬| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৯

আরিফ রুবেল বলেছেন: ওয়েলকাম ব্যাক ! গত কয়েক দিন ধরেই আপনাকে বিভিন্ন পোস্টে দেখছিলাম। পোস্ট দেখে ভালো লাগল :)

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৬

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ :) হ্যাঁ, আসলে কমেন্ট করি যতটুকু পারি।
এনজয় :)

৩৭| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১০

কাছের-মানুষ বলেছেন: আপনি দেখছি সেই ব্রিটিশ আমলের ব্লগার! আপনার যাইহোক আপনার পোষ্টে সানুর নারি নক্ষত্র বের হয়ে এসেছে। যাহোক ব্লগে আবার নিয়মিত হোন।

ব্লগিং দেখতে দেখতে আমারো ৭ বছর হয়ে গেছে যদিও সামুতে খুব বেশী হয় নাই। ব্লগিং এর শুরুতেও অনিয়মিত ছিলাম এখনো সফলতার সাথে তা ধরে রেখেছি, তবে যখন ব্লগে আসি ভাল লাগে রিসার্সের চাপের কথা ভুলে থাকা যায়!

আপনার সাথে আমার মিল আমারো ফটোগ্রাফির হাত ভাল নয় নইলে ভ্রমন পোষ্ট কিছু দিতে পারতাম! ব্যাস্ততাকে আমার সবসময় অযুহাত মনে হয়! ইচ্ছে করলে নিশ্চই সময় বের করতে পারবেন মনে হয়!!



১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১৫

কালীদাস বলেছেন: হা হা। আপনার আর আমার কারণ সেইম। ব্রেইন সারাক্ষণ ব্যাকগ্রাউন্ডে হলেও এনগেজড থাকে, ঐ জিনিষ সারবে না গোল কমপ্লিট করা পর্যন্ত। ব্যস্ততা আমার জন্য আসলেই কারণ, কেননা কোন লেখা নিজের পছন্দ না হলে ফার্স্টপেজে ছাড়িনা এবং লেখার কনটেন্টের কারণে লিখতে অনেক সময় লাগে আমার। সেটা এই লাইফে সম্ভব না; বুঝতে পারছেন আশা করি ব্যাপারটা।

অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার গবেষণার জন্য :)

৩৮| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২৩

অন্তরন্তর বলেছেন: অভিনন্দন আপনাকে ব্লগে ফিরে আসার জন্য। আপনারা ব্লগের প্রান ছিলেন একসময়। সেই সময় আপনাদের সবার পোস্ট পড়া হত যদিও আমি ব্লগে নিবন্ধিত ছিলাম না। আপনার দেয়া গানগুলো শোনার চেষ্টা করব যদিও আমার ইংলিশ গান শোনা হয় না বা হার্ড মেটাল কোন গান কেন যেন ভাল লাগে না। আপনার পোস্ট এবং মন্তব্য দিয়ে ব্লগকে আরও সমৃদ্ধ করবেন এই আশা করি। শুভ কামনা।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৩০

কালীদাস বলেছেন: থ্যাংকস এ লট। বাংলা হার্ড রকটাই না হয় ট্রাই করুন, লাস্টেরটা এড়িয়ে যান যেহেতু ভারি জিনিষ ভাল লাগে না।

ব্যাপার না, পরিবর্তন আসবেই, জগতে কোন কিছু চিরস্হায়ী না। আপনারা নতুনভাবে ব্লগাকে আগিয়ে নিয়ে চলুন :)

শুভেচ্ছা রইল :)

৩৯| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৪০

সচেতনহ্যাপী বলেছেন: প্রায় অনেকটা সময় পেরিয়ে গেল লেখা এবং মন্তব্যুগুলি পড়ে শেষ করতে।। ব্লগ সম্পর্কিত লেখার অংশটুকুই মন দিয়ে পড়লাম।। কারন আমার দৌড় পুরাতন বাংলা আধুনিক গানের মাঝেই সীমাবদ্ধ :-P ।।
আমার সবচেয়ে অপছন্দ পোষ্টে মন্তব্যের জবাব না দেয়াটা।। একজন মন্তব্যকারী হিসাবে চরম অপমানিত বোধ করি।। ফলে মনে থাকতে তার ছায়াও মাড়াই না।।
ফিরে আসুন।। আপনারা পুরান ক'জন এক হয়ে ব্লগকে আবার সঠিক ট্রাকে ফিরিয়ে আনুন।। তবে এটাও ঠিক যে, একদম হারিয়ে যায় নি।। নির্মল আনন্দও আছে।। তবে তা সীমাবদ্ধতার মাপেই।। বিপরীতটারই প্রকোপ বেশী লাগছে।।
সকল ব্যাস্ততার শেষে ফিরে আসবেন, এই কামনায়।।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৪৬

কালীদাস বলেছেন: ভাল লাগল আপনার কমেন্ট পেয়ে। আমিও এরকম কিছু একটা গেস করেছিলাম যে কারণে শুধু হার্ড রক বা শুধু সেলিব্রেট না করে ফিউশন ঘটিয়ে দিয়েছি ;)

আপনার সাথে আমি একমত। এরকম বেশ কয়েকজনের পোস্টে কমেন্ট করা বাদ দিয়েছি। মারুক ভাব।

পুরানদের সাথে আমার ব্লগের বাইরে যোগাযোগ খুব বেশি নেই। অল্প কয়েকজনের সাথে মেইলে যোগাযোগ আছে, সেটাও রেগুলার না। তবে অনেকেই আসবে না, কেউ কেউ কোয়ালিটির ব্যাপারে বিরক্ত হয়ে ছেড়েছে কথাটা মিথ্যা না (সবাই না)। আর লাইফের ট্রানজিশনের ব্যাপারটা অলংঘনীয়, এড়ানোর ইচ্ছা না থাকলেও সময় বের করা টাফ হয়ে যায়। আমি নিজেই হয়ত কয়েকদিনের মধ্যে আবার গায়েব হয়ে যাব কাজের চাপ বেড়ে গেলে (বাড়বে, সামনে কয়েকটা ডেডলাইন)।

এনিওয়ে, ভাল থাকুন, ব্লগিং এনজয় করুন :)

৪০| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৫২

সচেতনহ্যাপী বলেছেন: বেশ ব্লগীয় মুডেই আছেন আজ।। বোঝাই যাচ্ছে।।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ২:০৩

কালীদাস বলেছেন: যখন থাকি, মুটামুটি এভাবেই থাকি ;)

৪১| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৫৫

থার্মোমিটার বলেছেন: অনেকদিন পর আপনাকে দেখে ভাল লাগলো ।মাঝে মাঝে আপনাকে কমেন্ট এ দেখতাম । ক্রিস কর্নেল এর মৃত্যুতে আপনার কাছ থেকে একটি পোষ্ট আশা করেছিলাম । যা হোক, আপনি কি এখন বিশ্ববিদ্যালয়ের টিচার ?

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ২:০৭

কালীদাস বলেছেন: থ্যাংকস। আগের নিক চিনতাম কি? :)

ক্রিস কর্নেলকে নিয়ে লেখার ইচ্ছা খানিকটা ছিল, তবে আরও বেশি ছিল চেস্টারের জন্য। মেটাল সিরিজে ন্যু-মেটালের ব্যাপারে আমার উইকনেসটা হয়ত টের পাবেন।

হ্যাঁ, আমি ইউনিভার্সিটির টিচার অনেক বছর হয়। এখন অবশ্য স্টাডি লিভে আছি।

৪২| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ২:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আচ্ছা রক গানের ক্লাসিফিকেশান গুলো সহজ বাংলায় বুঝিয়ে দেন তো। সবই তো গিটার আর ড্রামের হুলুস্থূল কাজ কারবার। তাহলে হার্ড রক, ইন্ডি রক, অলটারনেটিভ রক, মেটাল রক - এত প্রকার কেন? সফট আর হার্ড না হয় বুঝলাম। কিন্তু ইন্ডি রক আর অলটারনেটিভ রক কীভাবে বুঝব? আমি অবশ্য হার্ড, মেটাল শুনিনা। এগুলোতে খালি গলার বিকৃত ব্যবহার হয়। আমি এত রক বিশেষজ্ঞ নই। তবে সফট + রক শুনি।
আচ্ছা কোল্ডপ্লের fix you তে সফট শুরু করে হঠাৎ হার্ড মিউজিক শুরু হয় কিন্তু আবার সফটলি গানটা শেষ করে। আবার ধরেন blink 182 -এর i miss you তে মিউজিক হেভি কিন্তু গানটা সফট/রক মিক্সড। কিংবা killer - এর read my mind, another girl - এগুলো কোন ক্যাটাগরিতে পড়তে পারে?

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৭

কালীদাস বলেছেন: হে হে, রকের সাবজনার অনেক। আপনার বলা ব্যান্ড তিনটা তিন রকমের, কাজেই মেলার কথা না টাইপে।

ব্লিংক ১৮২ এখনও আছে কি? এরা নিখাদ পাংক রক গাইত। পাংক মৌলিক একটা সাবজাঁনর (আগেকার কিছু টাইপের ডেরাইভড ফর্ম মাঝে মাঝে আসে যদিও), এদের মেইন টাইপই হল: সমাজ পাল্টানো, পলিটিকাল ক্রিটিসিজম, .... সব বিধ্বংসী টপিকের লিরিকস। চেনার উপায় সহজ, ফাস্ট, খানিকটা ঝাঁঝ ওয়ালা ভোকাল, ফাস্ট ড্রামস, গীটারে কমন কিছু ট্যাব।

কিলারস কোনদিনই সহ্য করতে পারিনি, এরা গায় ইন্ডি রক বা ইন্ডি পপ। এই জিনিষ একধরণের বিকৃত রক মিউজিক বলতে পারেন, লো টেম্পোর ড্রামস ফলো করে খানিকটা বোরিং/বিষন্ন ভোকালকে; প্রেম ভালবাসাই বেশি ফোকাস করত বেশি লিরিকসে; যতদূর মনে পড়ে। গীটার ইউজ করলেও, কিবোর্ডে বেশি জোর দেয় এই টাইপের ব্যান্ডগুলো।

মৌলিক টাইপ যেমন পাংক, গ্রান্জ, হার্ড রক এরকম কয়েকটাকে বাদ দিলে প্রায় সব রক গানকেই ইন কমন অল্টারনেটিভ রক ডাকা হয় রেডিওর কল্যাণে। কোল্ডপ্লে পছন্দ করতাম অনেক আগে, এরা ভাল অল্টারনেটিভ রক ব্যান্ড ছিল আগে। এখন ভাল লাগে না, ২০০৫ বা এর পরে ইন্ডিওয়ালাদের অন্যতম উৎসাহ মনে হয়েছে এদের। আপনার বলা গানটা ট্রাই করে হাসলাম, এরা আরও নিচে গেছে দেখা যায়: এটা একটা নিউ ওয়েভের পপ গান, রকের কোন জাঁনর না।

সব মেটালেই আপনার ভাষ্যে গলার বিকৃতি করা হয়না :)

৪৩| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ২:১৭

ডঃ এম এ আলী বলেছেন: আপনার আট বছর পুর্তী উপলক্ষে ঢাকা কলেজ মেগা সিরিয়ালের সবগুলি পর্ব দেখে এলাম, সবগুলিতেই দু এক কথা বলে এসেছি , পুরাতন পোষ্ট , তাই মন্তব্যের কোন নোটিশ পাবেন কিনা জানিনা । সম্ভব হলে পিছনে গিয়ে বিশেষকরে শেষ পর্বেরটা দেখে আসবেন ।
শুভেচ্ছা রইল

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০২

কালীদাস বলেছেন: লাকিলি আপনি কমেন্ট করার সময় সবগুলো নোটিফিকেশনই পেয়েছি, প্রায় সাথে সাথে সবগুলোর রিপ্লাই দিয়ে দিয়েছি। অনেক ধন্যবাদ এত পুরানো স্মৃতিকথা ঘাটানোর জন্য এবং নিজের স্মৃতি শেয়ার করার জন্য।

আমার অনুরোধগুলোও ভেবে দেখতে পারেন।

৪৪| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ২:৩৬

ওমেরা বলেছেন: ৮ বছর অভিনন্দন রইল আর প্রত্যাশা রাখি এখন থেকে নিয়মিত লেখা পাব ।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৪

কালীদাস বলেছেন: মেনি থ্যাংকস!
টেনশন নিয়েন না, ডুবা ভাসার মধ্যেই থাকব ;)

৪৫| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ২:৩৭

ফেরদৌসা রুহী বলেছেন: অভিনন্দন।
আমি আপনার মন্তব্য উপভোগ করি।
আমি নিজে মন্তব্যে পারদর্শী না। যা ভালো লাগে পড়ি, শুধু ভালোলাগাটা জানিয়ে আসি।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১০

কালীদাস বলেছেন: থ্যাংকস। আমি আসলেই কমেন্ট করাটা উপভোগ করি এক সেন্সে, একসাথে এত লোকের সাথে ইন্টারএকশন একমাত্র ব্লগেই সম্ভব। আপনিও তো খারাপ করছেন না, আন্তরিক ভাল লাগ জানানোও তো উৎসাহ দেয়াই :)

কেপটাউনের ব্যাপারে শিঘ্রি জ্বালাব সম্ভবত আবার ;) হাজার হোক: আফ্রিকা তো; খানিকটা টেনশন কাজ করছে।

৪৬| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ২:৫৯

মলাসইলমুইনা বলেছেন: নবীনের এনার্জি আর প্রবীনের অভিজ্ঞতা মিলেই তো সাফল্য ! এসেছেন যখন তখন আশাকরি এবার একটু নিয়মিত থাকবেন | আমি (এই ব্লগের ব্লগার অর্থে) নবীন l আপনার মতো এতো দীর্ঘ সময় থাকার প্রমিজ করছি না এখনই কিন্তু বেস্ট ট্রাইটা করবো নিয়মিত লিখতে | আশাকরি ব্লগটাতে সবাই মিলে সুন্দর করে সাধ্যমতো কন্ট্রিবিউটে করলে আগের সেই সুনাম ফিরে আসবে | অনেক ধন্যবাদ |

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১৪

কালীদাস বলেছেন: ডুব তো কখনই মারতে চাইনারে ভাই। এমন এক ক্যারিয়ার চুজ করেছি, না বলা উচিত, এমন এক ডিরেকশন চুজ করেছি, না চাইলেও এতটা সময় বের করতে পারিনা ব্লগিংএর। মাল্টি টাস্কিং এ আমি পুরাই ব্যর্থ এই সেন্সে :|

আপনার ব্লগিংএর জন্য শুভকামনা রইল :) সেফ হওয়ার পর প্রথম পোস্টটা ভাল লিখেছেন, চালিয়ে যান ইনফরমেটিভ এবং ক্রিয়েটিভ ব্লগিং :)

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৮

কালীদাস বলেছেন: আপনার এই নিকের কারণটা কি জানতে পারি? খুবই আনকমন নিক, শব্দটার উচ্চারণও অন্যরকম :)

৪৭| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:২৪

উম্মে সায়মা বলেছেন: যাক ৮ বছর হওয়াতে আপনার একটা পোস্ট পাওয়া গেল। অভিনন্দন এতগুলো বছর সামুর সাথে কাটানোর জন্যে।
ব্লগে আসার প্রায় প্রথম থেকেই শুনছি আগে সামু আরো অনেক বেশি প্রাণবন্ত ছিল, লেখার মান ভালো ছিল। এক কথায় তখন স্বর্ণযুগ ছিল। টাইম মেশিন থাকলে সেসময়ের সামুতে একবার ঘুরে আসতাম। ;)
ভালো থাকুন।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১৯

কালীদাস বলেছেন: থ্যাংকস :) আসলে ব্লগে আসলেই ব্লগীয় পরিচিত নতুন পুরান সবাই মার্ক করছিল যে চার বছর ধরে পোস্ট করছি না। আমি নিজে ভাল লেখক না টপিকের দোষে কিন্তু ব্লগে যোগাযোগ এবং পড়াটা এনজয় করি। এটা সত্যি যে আগে ফার্স্ট পেজ আরও উপভোগ্য থাকত। এখন নেই তো কি, আপনারা নতুনরা সে সুযোগটাকে কাজে লাগিয়ে নতুন লেভেলে নিয়ে যাবেন ব্লগকে। নিজের মনে আনন্দে লিখে যান, এনজয় করুন কম্যুনিটিকে :)

৪৮| ১৫ ই অক্টোবর, ২০১৭ ভোর ৫:০৮

সোহানী বলেছেন: অনেক অনেক অভিনন্দন ও শুভকামনা...........! আসেন কোলাকুলি করি পরোনো ব্লগার হিসেবে....... কারন পুরোনোতো এখন আর কাউকে খুজেঁ পাওয়া যায় । আরো ৮০ বছর চলুক এ পথচলা...............

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২২

কালীদাস বলেছেন: মেনি থ্যাংকস, ম্যাঁরছি ;)
হ্যাঁ, অনেক পুরান ব্লগার হারিয়ে গেছে পারসোনাল লাইফের ট্রানজিশনের কারণে, ফেসবুকে লাইফ শুদ্ধা হিজরত করেছে অনেক। চলে যাওয়াদের দশভাগও যদি আপনার মত খানিকটা করে থাকত, ব্লগের ইন্টারএকশনটা আরেকটু বেশি ন্যাচারাল থাকত। আপনি মনের আনন্দে লিখে যাচ্ছেন দেখে ভাল লাগল :)

৪৯| ১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ৭:২৪

মাহবুবুল আজাদ বলেছেন: আরে ভাই কেমন আছেন? অনেক অনেক দিন পর। আপনি তো আমার একদম সমসাময়িক ব্লগার। আমারো ৮ বছর ১মাস কোন দিক দিয়ে হয়ে গেল টের পাইনি। যাক কোন রকম ঝুলে আছি ব্লগে, পুরনো অনেককেই অনুরোধ করে ছিলাম, কেউ ফিরতে চায়না।
মাঝে মাঝে পুরনো লেখা গুলতে ফিরে গেলে আপনার দেখা মেলে কমেন্টে।

যাই হোক ফিরে আসা দীর্ঘ সময়ের জন্য হোক , শুভ কামনা ও অভিনন্দন রইল।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৮

কালীদাস বলেছেন: আছি আলহামদুলিল্লাহ! আপনি কেমন? :)

আপনার ব্লগে যাওয়া হয়নি এবার আসার পর, নতুন কোন দেশের কথা লিখলেন দেখতে হবে। ওহ, মাঝে ভিয়েনায় ছিলাম কিছুদিন, গত বছরের সামারে। সুন্দর শহর, যদিও খরচ সামাণ্য বেশি মনে হয়েছিল এদিককার তুলনায়। আবার এটাও মাথায় রাখতে হবে শহরটা ভিয়েনা :)

আপনার কাছে তাহলে ব্লগে একটা আট বছরের পোস্ট ডিজার্ভ করে ;) যাই বলেন, আপনার আমার এই মাঝে মাঝে রেগুলারিটিই বা মন্দ কি যেখানে পুরান অনেকে আর ফিরেনি?

ভাল থাকবেন :)

৫০| ১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:৫৯

নতুন নকিব বলেছেন:



আট বছরের জন্য আটটি লাইনের প্রীতি-

পথচলা হোক আলতো ছোঁয়ায়,
দীঘল মেঘের ছায়ায়।
সামুর সাথে মুহূর্তরা সতেজ যেন,
ভাবনা ভাবের মায়ায়।

কোন ফাঁকে যে বছর গড়ায়,
কখন সময় হারায়।
হিসেব রাখার ঠাঁই ছিল না,
সামুর চোখের তারায়।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৯

কালীদাস বলেছেন: হা হা, থ্যাংকস :)
ব্যাপক রোমান্টিক কবিতা দেখা যায় ;)

৫১| ১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:২৩

মোস্তফা সোহেল বলেছেন: আট বছর পূর্তিতে আপনাকে অভিনন্দ। সামুতে আমারও আট বছর চলছে। কখনই সময় সুযোগের অভাবে নিয়মিত ব্লগিং করা হয়নি।
উপরে কমেন্টে অনেক নাম করা ব্লগাররা অনেক কিছুই বলেছেন।সবার কমেন্ট পড়েছি।
আমি আর কি বলব। ভাল থাকুন। সময় সুযোগ পেলেই চলে আসবেন সামুতে।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০১

কালীদাস বলেছেন: থ্যাংকস। আরও রেগুলার হলে ব্লগ হয়ত আপনার কাছে আর অনেক বেশি পেত। এনিওয়ে, আপনি কমেন্টের ব্যাপারে আরেকটু সিরিয়াস হতে পারেন, পুরান ব্লগার হিসাবে লোকজন আপনার কাছে বলিষ্ঠতা এবং সিনিসিয়ারিটি আশা করতেই পারে।

৫২| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৭

কলিমুদ্দি দফাদার বলেছেন: রক গানের মধ্য এরোস্মিথ, গান এন রোজ, পিংক ফ্লয়েড, মেটালিকার এর গান গুলো বেচে থাকবে আজীবন। ৭০ ও ৮০ দশকে বলা রক গানের সোনালী সময়। তারপর সাথে যুক্ত হয় মেটাল, হেভিমেটাল,হার্ড রক সফট রক, ড্রেথ মেটাল ব্লুজ আরো কত কি??? গত দশকে লিংকিং পার্ক সহ সুইস ব্যন্ড ইলুভিইটি কিছু রক আর ড্রেথ মেটাল গানগুগুলো জনপ্রিয়তার তুংগে ছিল। আমরা কিন্তু পাগল ছিলাম এই গান গুলার জন্য।

বর্তমানে জাস্টিন বিবার, রিয়ানা এমিনেম, যে জেড এদের ভিরে আস্তে আস্তে হারিয়ে যেতে শুরু করেছে আপনার রক গান। রক গান হচ্ছে শ্রোতা হচ্ছে ইয়ং জেনারেশন, তাই একটু বয়স হয়ে গেলে মনে হবে কেঊ আপনার উপর অত্যাচার করছে। :P

আপনি জনাব বুইরা ব্লগার তাই ব্লগের মুরুব্বীরা পেদানি দেয় নাই, আমরা এইসব রক গান নিয়ে পোস্ট দিলে সারছিল :P

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৫

কালীদাস বলেছেন: আপনার বলা প্রত্যেকের নিজস্ব আলাদা স্টাইল ছিল যার যার জাঁনরে। লিনকিন পার্ক গাইত ন্যু-মেটাল মেটোরা পর্যন্ত, এলুভেইটি করে ফোক মেটালে মেলোডিক ডেথ মেটালের এক্সপেরিমেন্ট। রক এবং মেটাল টিকে থাকবে, প্রতিবাদের ভাষা সবসময়ই টিকে থাকে দুনিয়াতে। যার দরকার সে ঠিকই খুঁজে বের করবে এবং টিকিয়ে রাখবে :)

মুরুব্বী ব্লগার বলতে কোন গুষ্ঠীর কাকে বুঝিয়েছেন জানিনা। আমি এই ব্লগে আমার নিজের পছন্দের টপিকে এক্সপেরিমেন্টাল লেখা লিখি, সেটা গান হোক আর অন্য টপিকই হোক। আমার লেখার টপিক কারও পছন্দ না হলে জোর করে দাওয়াত দিয়ে আনিনি কোনদিন যে আমার যন্ত্রণা সহ্য করতে হবে কাউকে :) আপনার ভাল লাগার টপিক অবশ্যই পোস্ট করবেন, এক্সপেরিমেন্ট চালাবেন, কম্যুনিটি ব্লগ স্বাধীন দেশের নাগরিক হিসাবে এই অধিকার দিয়েছে আপনাকে।

৫৩| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:১৯

রুহুল আমিন খান বলেছেন: অনেক আগে থেকেই আপনার গান সংক্রান্ত পুরাতন পোস্ট গুলো ঘাটাঘাটি করা হয় সংগীত শ্রবনে নতুনত্ব আনার জন্যে।
আশা করি মন্তব্য করার মত পোস্টেও নিয়মিত হবেন

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৭

কালীদাস বলেছেন: খুবই খুশি হলাম জেনে, অনেক ধন্যবাদ। পোস্টে রেগুলার হতে পারিনা সময়ের অভাবেই তাছাড়া আমি খুব ভাল লেখকও না। সবার লেখা পড়ে বেড়ানোতেই আমার আনন্দ :)

৫৪| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো মন্দ কিছু বলার আগে সমস্যাটা বলি। হেডফোনের সাইন্ড পুরো বাড়ানো ছিলো। একটা লিংকে চাপ পড়ে গেছিলো। এরপর থেকে কানে কিছু শুনতে পাচ্ছি না। কাকে মেইল করলে আমার এই সমস্যার সমাধান হবে বলতে পারেন??

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৫১

কালীদাস বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~
পার্মানেন্ট সমাধান হিসাবে জানাআপুকে মেইল করতে পারেন আমার ব্যান চেয়ে ;) দেশের শব্দদূষণ নতুন মাত্রায় নিয়ে যাচ্ছি ক্লেইম করে =p~ টেম্পোরারি সলভ জাতিসংঘে মেইল করে এই ব্যান্ডগুলোর নামে বিচার দেয়া। এটা টেম্পোরারি এবং ফাস্ট কারণ কেস করতে পারার আনন্দের জোসে আপনার কান ঠিক হয়ে যাবে; অন্যদিকে লংরানে কিছুই হবে না; বুঝেনই তো জাতিসংঘ বলে কথা B-))

৫৫| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১০

গেম চেঞ্জার বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো মন্দ কিছু বলার আগে সমস্যাটা বলি। হেডফোনের সাইন্ড পুরো বাড়ানো ছিলো। একটা লিংকে চাপ পড়ে গেছিলো।

হাঃ হাঃ হাঃ হাঃ হাঃ =p~

রক শোনার জন্য যেকোন সময় আমি বেছে নিই না। যখন একদম রিলাক্সে থাকি, সফট গানগুলোয় মন ভরে না, পপ গানেও তেমন ভাল লাগে না তখন লাস্ট অপশন হিসেবে রক, মেটাল, হেভি মেটালের কাছে চলে যাই!!!

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৬

কালীদাস বলেছেন: সময় তেমন একটা বাছি না সাধারণত। খুবই ফ্রাস্টেটেড থাকলে ডেথ বা ব্রুটাল ডেথ মেটাল শুনি। যখন খুব টায়ার্ড অথচ কাজের চাপে ব্যাপক ইনস্পারেশন দরকার এনার্জি বুস্ট আপে, তখন থ্রাশ শুনি এবং আমার বাছা কিছু অল্টারনেটিভ মেটাল আছে ওগুলো শুনি।

৫৬| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৫

নায়না নাসরিন বলেছেন: আট বছর B:-) শুভেচ্ছা ভাইয়া :)

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৭

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ :)
আট বছর নিয়ে টেনশনের কিছু নেই, এর মধ্যে মনে হয় অন্তত চার বছরই ছিলাম না ;)

৫৭| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩০

গেম চেঞ্জার বলেছেন: ব্লগের ব্যাপারে একটা কথা না বললেই নয়। কিছু ব্লগারকে কালে ভদ্রে ব্লগে দেখা যায়, যারা এসে অভিযোগ করাটাকেই ব্লগিং বলে মনে করেন। ব্লগে সিন্ডিকেট চলছে এই টাইপ অভিযোগ খুব গুরুত্ব সহকারে তুলে ধরেন। মজার ব্যাপার হলো ঝুটি বেঁধে/দলবদ্ধ আক্রমণের পরিকল্পনার সাথে এদেরই দেখা যায়। প্রথম যখন আমাকে স্ক্রিনশট দেখিয়েছিলেন এক ব্লগার তখন আমি থ হয়ে গিয়েছিলাম।
আমার মত- সিন্ডিকেট ব্লগিং সামুতে চলে না এখন। এটা সামুতে যারা রেগুলার সবাই জানেন। এই টাইপ ব্লগার ব্লগে ক্যাচাল হলে দৌড়ে হুমড়ি খেয়ে পড়েন। আর সিন্ডিকেটের অভিযোগ আনেন। কিন্তু তলে তলে নিজেরাই এইসব করে যান। ;)
ব্যাপারটা এমন আরকি- নাচানাচি খারাপ জিনিস সবাইকে বলে নিজেকে ভাল মানুষ জাহির করা অথচ ঘরে গিয়ে পরপুরুষের সামনে নেচে ঘর কাঁপিয়ে দেওয়া। :>

যাক, এই ব্যাপারটা আমার চোখে পড়েছে বলে বললাম। এটা নিয়ে আপাতত আর ঘাঁটাঘাটি করতে চাচ্ছি না। হাতে সময় কম।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৪১

কালীদাস বলেছেন: সিন্ডিকেট নিয়ে ব্লগে অবস্হা যখন চরমে, তখন একটা এপিক পোস্টে কমেন্ট করেছিলাম যে সিন্ডিকেট নিয়ে যারা চুঙ্গা গরম করে বাস্তবে তারা নিজেরাও কোন না কোন সিন্ডিকেটের মেম্বার বা সাপোর্টার। আত্মপক্ষ সাপোর্টের জন্যই এই কাজটা করা হয়, নিজের সিন্ডিকেটকে ভাল দেখানোর জন্যই। দূর্যোধনের সেই পোস্টটা দেখতে পারেন: মোল্লা ব্লগরদের আক্রমণের শিকার নারী ব্লগার বা এ জাতীয় কিছু একটা ছিল।

সিন্ডিকেট ব্লগিং এখনও চলে কিনা সেটা বলা টাফ আমার মত ইরেগুলারের জন্য। তবে রিসেন্ট যা দেখলাম তেমন কোন ট্রেস আপাত দৃষ্টিতে চোখে পড়েনি। মাল্টি আর সিন্ডিকেট ব্লগিং এক সুতায় বাঁধা ;) একটা সময় সিন্ডিকেট ব্লগিং জরুরী ছিল বিশেষ একটা কারণে: ২০১০ পর্যন্ত বা আরও আগে জামাতি জারজদের ব্রুটালি খেদানোর জন্য। এর পরে যা হয়েছে বেশিরভাগই একরোল সুতা নিয়ে চারহাত লম্বা ত্যানা বানানোর এবং সেই ত্যানা পেঁচানোর প্রচেষ্টা। অনেকেই সম্ভবত এখন পুরাপুরি ফেসবুকে হিজরত মেরেছে, চতুরমাত্রিকে এই টাইপের জিনিষ চেষ্টা করলে প্রথমে ব্যান পরে অন্য কিছু করা হত।

বাদ দেন। সোলো খেলেন ;)

৫৮| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩৬

মো: নিজাম গাজী বলেছেন: আপনাকে চরম মিস করি প্রিয় লেখক। আপনার সুন্দর লেখাটি পরে অনেক তথ্য জনলাম এবং দারুন অনুপ্রানিত হলাম। আশা করি আপনি ব্লগে আবার নিয়মিত হবেন। শুভকামনা আপনার প্রতি।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৪২

কালীদাস বলেছেন: ইচ্ছা থাকবে। অনেক ধন্যবাদ আপনার শুভকামনার জন্য।
আপনার ব্লগ জীবন স্মুথলি চলুক এই প্রত্যাশা রইল :)

৫৯| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৪৮

বিলিয়ার রহমান বলেছেন: আশা করছি অনেকদিন পর হলেও ব্লগিংটা উপভোগ করছেন!:)

আপনার ঢাকা কলেজ বিষয়ক পোস্টগুলো অবশ্যউ পড়বো!

৫৮ নম্বর মন্তব্যে গেমু ভাই ঠিকই বলেগেছেন কিছু ব্লগারকে কালে ভদ্রে ব্লগে দেখা যায়, যারা এসে অভিযোগ করাটাকেই ব্লগিং বলে মনে করেন।

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৪

কালীদাস বলেছেন: আশা করি আপনার ভাল লাগবে ঢাকা কলেজের স্মৃতিকথা। সব কিছুই অনেক বদলে গেছে, কতটা মিলবে এখনকার সাথে কে জানে!

আছে, ব্লগিংএর পারসোনাল ডেফিনিশন ব্যক্তিবিশেষের কাছে ভিন্ন হতে পারে। তাদের চোখে তারাই হয়ত আদর্শ ব্লগার ;)

হ্যাঁ, আমি এবার বেশ উপভোগ করছি। গত চব্বিশ ঘন্টায় একশর কাছাকাছি কমেন্টের রিপ্লাই দিয়েছি, নিজেও করেছি কিছু। সবাই আগ্রহ নিয়ে আমার দুর্বল লেখা পড়ছে দৌড়ানি না দিয়ে, খুশি হবার মতই জিনিষ :)

৬০| ১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০৩

অপ্‌সরা বলেছেন:
ব্লগিংএর পারসোনাল ডেফিনিশন ব্যক্তিবিশেষের কাছে ভিন্ন হতে পারে। তাদের চোখে তারাই হয়ত আদর্শ ব্লগার ........


কোট করার মত বাক্য বাণ ভাইয়া!!!!!!!!



হা হা হা হা হা

আসলেই এত বছর পরে এসে ব্লগ বাঁচাও অভিযানে এই সব সিন্ডিকেট মাল্টিকেট নিয়ে কিছু কিছু কেচালপ্রিয় কেচালবাজদের আউল ফাউল কথা শুনে এটাই বলতে ইচ্ছা করে ---


তাইলে কি তুই ছাড়া আর সবাই খারাপ ব্লগার? খারাপ কবি? খারাপ লেখক? খারাপ মানুষ? খারাপ মাল্টি?


তার মানেই আজ তুমি আরও পরিষ্কার করে দিলে কিছু কিছু হনু মনে করে তাহাদের চোখে তাহারাই শ্রেষ্ঠ। ফেসবুকে বসে কেচাল বাঁধিয়ে দিয়ে তাই নিয়ে ফেসবুকে বসে বসে ফেচাল করে ....... হা হা হা আর বলে গেলো গেলো সিন্ডিকেটে ব্লগ গেলো আমরা ক;জনা পন্ডিত অজানা
ভাবিতেছি তাহাদের জন্য ..... :P


অথচ খেয়াল করলে দেখবে কেচাল ছাড়া কোনো ভালো কন্ট্রিবিউশন নেই তাদের কখনও কোথাও....

১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৬

কালীদাস বলেছেন: আল্লাহ সবাইকে সেইম ক্ষমতা দিয়েছেন, প্রশ্ন হল কে কার ক্ষমতা কোনদিকে কনসেনট্রেট করছে। এটাই মূল পয়েন্ট। কারও মেধা বা ক্যাপসিটি নিয়ে কমেন্ট করতে চাইনা নর্মালি এজন্যই, হয়ত কোথাও ঠিকই মেধার প্রকাশ পাচ্ছে; সব তো আর জানিনা। বা আপনার ভাষ্যমতে হয়ত কোন মাল্টিতে ঠিকই সুস্হ ব্লগিংএর চর্চা করছে। কিন্তু সেক্ষেত্রে জিনিষটা কপটতা হবে। কারণ দেখেছি নিজেদের অতি বাক্যপটু তর্কবাগীশ মনে করা কয়েকজনের বিরক্তিকর কার্যকলাপ। তুচ্ছ জিনিষ নিয়ে ঘন্টার পর ঘন্টা প্যাঁচাতেই থাকবে। মনে করেন কেউ বলে দিল যান ভাই তালগাছ পুরা জমিশুদ্ধা আপনার, তাহলেও খুশি না; নতুন ফিলসফি নিয়ে আসবে আপনি তো ডিবেট ছেড়ে এভাবে কুইট করতে পারেন না। ফেসবুক জিনিষটা অনেক কারণেই দেখতে পারিনা, ভয় পাই খানিকটা। ২০১২ তে যা দেখাল কয়েকটা সিন্ডিকেট মিলে! ভাবি, ফেসবুকবিহীন কোন প্যারালাল ইউনিভার্সে হয়ত ঘটনাগুলোর পরিণতি অন্যরকম হয়েছে সামহ্যোয়ারইনে। মানুষ এত সময় পায় কই? এই যে গতকাল আর আজ ধুমসে ব্লগাচ্ছি এর খেসারত হিসাবে বেশ কয়েকদিন ধারেকাছেও ঘেসতে পারবনা। কিছু লোকজনকে জেলাস ফিল করি যে এত কিছু ম্যানেজ করে কিভাবে একসাথে? :(

৬১| ১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫০

অপ্‌সরা বলেছেন: কালীদাসভাইয়া

অনেকে আমাকেও বলে এত কিছু করো কেমনে!

এত সময় পাও কই!!!!


এই যে আমার রান্না বান্না সাজুগুজু লেখাপড়া আঁকাআঁকি নিয়ে!



আমি এতদিন যা উত্তর দিতাম তার নতুন উত্তর পেয়েছি জানো!

হাসান মাহবুবের পোস্ট যার যত কাজ তার তত অবসর!!!!!!!


এখন কেউ আমাকে জিগাসা করলেই আমি সেই পোস্টের লিঙ্ক ধরিয়ে দেই!

তবে হ্যাঁ তুমি যেই গাঁয়ে মানেনা আপনি মোড়লদের মোড়লগিরির কথা বলছো সেই মোড়লীতে আমি নেই!


আমি আপনার মাঝে আপনি হারা আপন সৌরভে সারা
যেন আপনার মন আপনার প্রাণ আপনারে সঁপিয়াছি ....


তবে এখন বর্তমানে চর্যাপদে মনোনিবেশ করিয়াছি! :)

১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১৬

কালীদাস বলেছেন: থ্যাংকস, হাসান ভাইয়ের পোস্টটা পড়েছি; আসলেই কাজের একটা পোস্ট। আমি মেইনলি নিজের কাজ কনসিক্যোয়েন্টলি সাজিয়ে নেই সপ্তাহের শুরুতে, নিজের ডেডলাইন নিজেই সেট করি। কিন্তু সবসময় রাইট টাইমে পারা যায় না, কারণ কখন কি হবে এতটা এডভান্স এই লেভেলে বলা টাফ। অনেক ক্ষেত্রে ভাগ্যের ব্যাপারও। নর্মাল লাইফে আমার প্রায়োরিটি সবই ফেইলড প্রজেক্ট। রেগুলার বেসিসে জিনিষপত্র ভুলে যাই, প্রায়োরিটি সেট করার পরও। কলা কিনতে গিয়ে ফুলকপি কিনে আনি :(

পড়েন চর্যাপদ। পড়ে একটা আলুচনা পুস্ট দেন: "চুর ধর্সি। হরপ্রসাদ শাস্ত্রীর লেখা চুরি কৈরা কাহ্নপাদ চর্যাপদ লেখসিল। কাহ্নপাদের সুলেমানি ব্যান চাই!!" :D

৬২| ১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৪

অপ্‌সরা বলেছেন: হা হা তাই নাকি!!!!!!!!


পড়েন চর্যাপদ। পড়ে একটা আলুচনা পুস্ট দেন: "চুর ধর্সি। হরপ্রসাদ শাস্ত্রীর লেখা চুরি কৈরা কাহ্নপাদ চর্যাপদ লেখসিল। কাহ্নপাদের সুলেমানি ব্যান চাই!!"


B:-)


দেখিলে তো গিয়ানগর্ভ আলুচনায় আসলেও গিয়ান বাড়ে...... তা না সারাখন আলুচনা রাখিয়া কেলুচনা মানে কেচালবাজী .... :P



কিছু কিছু কেচুলকদের ....... :P

১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৩১

কালীদাস বলেছেন: হয় অতি মেধাবী জিনিয়াস আর না হলে সময় কাটেনা, ঘরে মন বসে না টাইপের লোকজন :(
ক্যাঁচালেই শান্তি, গরমে এনে দেয় প্রাণে প্রশান্তি :P

৬৩| ১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪০

ত্রিকোণমিতি বলেছেন: With due respect,
Can we contact personally?!!

১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪৪

কালীদাস বলেছেন: স্যরি, না :(

৬৪| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৬

এডওয়ার্ড মায়া বলেছেন: একটা সময় বিভিন্ন পোষ্টে আপনার দূর্দান্ত কমেন্টস উপভোগ করতাম।যুক্তি-খন্ডনে লেখকদের ঝামেলায় ফেলে দিতেন :)
রাতে অনলাইনে আসলে
দেখতে পেতাম অনলাইনে আছেন " কালীদাস "
মাঝে মাঝে পুরনো ব্লগারদের দেখতে ভালই লাগে।
ভাল থাকবেন।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৫৪

কালীদাস বলেছেন: হ্যাঁ, গ্যান্জামটা লাগতই সবসময় তালগাছীদের সাথে। পুরাই বিনোদন ছিল একেকটা পিস।
ভাল লাগল আপনার কালীদাস-নামা জেনে। ধন্যবাদ :)
এনজয় করুন ব্লগিং ;)

৬৫| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০৭

প্রবাসী পাঠক বলেছেন: ব্লগের একটি বিষয় এখন খুব বেশি মিস করি, তা হল কমেন্টে দ্বিমত! ব্লগে এখনো অনে ভাল পোস্ট হয়। অনেক ভালো লেখক এখনো রয়েছে। কিন্তু কমেন্টে দ্বিমত করার মত ব্লগার সম্ভবত কমে গেছে। কমেন্ট এর অংশে বিষয় ভিত্তিক আলোচনার বদলে 'ভালো হয়েছে', 'দারুণ' 'চালিয়ে যান' আর পিঠ চুলকানো কমেন্ট এর সংখ্যা অনেক বেশি ইদানিং। আর কিছু আছে দ্বিমত হলে ফ্লাডিং শুরু করা। এই জায়গার উত্তরণ হলে ব্লগ আগের মত নেই এই কথা সম্ভবত আর শুনতে হবে না।

হার্ড রক পছন্দের তালিকায় নেই। এই টপিকে আমার জ্ঞান শুন্যের কাছাকাছি তাই হার্ড রক সম্পর্কে কিছুই বলা হল না।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:০০

কালীদাস বলেছেন: গণ-কমেন্টার ব্লগার চোখে পড়েছে কয়েকজন, কথাটা সত্যি। শুধু সমালোচনা বা দ্বিমত না; একটা লেখা ভাল লাগলেও কোন কারণে ভাল লেগেছে সেটা উল্লেখ করলে লেখক যে আত্মতৃপ্তি বোধ করেন এটাও এরা জানেন না হয়ত। সিমিলারলি দ্বিমত করার লোকও আছে কয়েকজন। তবে সেখানে কিছুটা গায়ের জোর খাটানোর মত লজিকের প্রকাশ খুব একটা আশাব্যান্জক না এই সভ্য সমাজে।

হা হা, ব্যাপার না। আপনি নিজের বক্তব্য রেখে গেছেন ব্লগের ব্যাপারে এতেই আমি সন্তুষ্ট, সবাই ভাবেনা বা ভাবলেও মুখ ফুটে বলেনা।

ভাল থাকবেন :)

৬৬| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনি বোধহয় আর ১-২ দিন থাকবেন।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫২

কালীদাস বলেছেন: হা হা, দেখি আর কয়দিন পারি। পুরা উইকেন্ড তো ব্লগেই পার করলাম :)

৬৭| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৬

আরজু পনি বলেছেন: জানান দিয়ে গেলাম।
বুঝে শুনে অভিনন্দন দিব।
B-))

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫২

কালীদাস বলেছেন: উঁকে :)

৬৮| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৮

আরজু পনি বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো মন্দ কিছু বলার আগে সমস্যাটা বলি। হেডফোনের সাইন্ড পুরো বাড়ানো ছিলো। একটা লিংকে চাপ পড়ে গেছিলো। এরপর থেকে কানে কিছু শুনতে পাচ্ছি না।
=p~ =p~

নাহ্
আসলেই বুঝে শুনে অভিনন্দন দিতে হবে!
=p~ =p~

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫৩

কালীদাস বলেছেন: :-0 :((

৬৯| ১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:১৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এবারের গ্যাপ কয় মাসের? :-B

১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২০

কালীদাস বলেছেন: লটারি কৈরা ডিসিশন নিমু B-)

৭০| ১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: লিংক

গল্পটা পড়তে পারেন। ভাল লেগেছে।

১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৩১

কালীদাস বলেছেন: গল্পটা পড়ছিলাম আমি কমেন্টের ফাঁকে ফাঁকে, শেষ করার আগেই আপনি লিংক দিয়ে গেছেন।

৭১| ১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৪২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কেমন লাগল? বেচারার পোস্ট টা কেও পড়ছে না মনে হয়।

১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৯

কালীদাস বলেছেন: কারণ উক্ত বেচারা সম্ভবত সবার কমেন্টের উত্তর দেন না। পাবলিকের খেয়ে কাজ আছে বারবার কমেন্ট করা ছাড়াও!!


৭২| ১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৫২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এটা দেখে খুবই রাগ লাগল। দুই তিনজন ব্লগার রিপ্লাই না দেয়ায় এখন তাদের পোস্ট ও পড়ি না।

১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৫

কালীদাস বলেছেন: কারও অভ্যাস ঐ টাইপের, সেটা কনফার্ম হয়ে গেলে আর কমেন্ট করিনা।

৭৩| ১৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪২

নিয়াজ সুমন বলেছেন:
সবার মতো আমিও আনন্দিত হলাম। ভালোবাসা নিবেন, নিয়মিত থাকার চেষ্টা করবেন।

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৮

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ, নিয়াজ।
আপনার ভ্রমণ পোস্টগুলো আমি উপভোগ করি, চালিয়ে যান ট্রাভেলগ লেখা :)

৭৪| ১৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৪

ভুয়া মফিজ বলেছেন: গত পরশু আপনার বিশাল লেখার অর্ধেক পড়েছি (আমার ৩য় পর্ব লেখার মাঝামাঝি ছিলাম, তাই), আজ পুরোটা পড়লাম। হার্ড রক বা হেভি মেটাল যাই বলেন, আমার একমাত্র স্করপিয়ন্সের গান পছন্দ। আপনার কেমন লাগে? আমি মূলতঃ সফট মিউজিক শুনি। তবে আপনার লিংকানো গানগুলো শুনে দেখবো!

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৮

কালীদাস বলেছেন: ব্যাপার না, পোস্টের সাইজ বড় হওয়াটা কমন প্রবলেম আমার শুরু থেকেই ;) যাকগে, স্করপিয়ন্সের কিছু গান বেশ লাগত আগে। এখন শোনা হয় না অনেকদিন :( জানিনা এই পোস্টের গানগুলো কেমন লেগেছে আপনার, অনেকেই আমার চয়েজকে আগে বেশি নিউ এজের বলত :|

ভাল লাগল পোস্টে আপনার কমেন্ট পেয়ে। ভাল থাকবেন :)

৭৫| ১৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০০

মাহমুদ০০৭ বলেছেন: ৮ বছর অনেক সময় । অভিনন্দন ।

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৯

কালীদাস বলেছেন: খুশি হলাম আপনার কমেন্ট পেয়ে :) অনেক ধন্যবাদ আপনার শুভকামনার জন্য।

৭৬| ২০ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:৪৩

জলপাতা বলেছেন: অভিনন্দন কালিদাস। ২০০৭/৮/৯ এর দিকে রেগুলার ছিলাম। তারপর থেকে অনিয়মিত।আগের নিকের পাসও হারিয়ে ফেলেছি। আপনার উত্তরের জন্য ওয়েট করছি।শুভ কামনা

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১:২৪

কালীদাস বলেছেন: ধন্যবাদ। আগের নিকের পাস হারালে মডারেটরকে মেইল করুন, পুনরুদ্ধার করতে পারবেন।

আপনার ঐ পোস্টে কমেন্ট করে এসেছি। হাকুনা মাতাতা :)

৭৭| ২০ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৪

ক্লে ডল বলেছেন: আপনার মেগাসিরিয়াল একে একে শেষ করলাম। :)
সোডিয়ামের বিস্ফারণের ঘটনা পড়ে খুব হেসেছি।
এখানকার প্রথম ৪টা গান শুনলাম। দ্বিতীয়বার আর শুনতে চাই না! :(

বিভিন্ন ব্লগে আপনার মন্তব্য উপভোগ করি। বিশেষত করি অকপট দিকটা।
ওহ! অভিনন্দন জানাতেই তো ভুলে গেছি!

অভিনন্দন অনেক অনেক, ব্লগীয় আট বছরে পদার্পণে! !:#P

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১:২৭

কালীদাস বলেছেন:
এখানকার প্রথম ৪টা গান শুনলাম। দ্বিতীয়বার আর শুনতে চাই না!
=p~ আল্লাহয় সারাইছে যে লাস্টেরটা শুনেননি, ঐটা শুনলে এই কমেন্টটাই হয়ত করতেন না :D

আপনার প্রশংসার জন্য এবং শুভকামনার জন্য অনেক ধন্যবাদ। সেই সাথে এত পুরান সিরিয়াল ঘাটানোর জন্যও ধন্যবাদ। হ্যাঁ, আগে ভালই পোংটা ছিলাম ;)

৭৮| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কি খবর ? আপনাকে মোটামুটি অনলাইনে দেখা যাচ্ছে। :)

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৫

কালীদাস বলেছেন: এইতো :) শনি/রবিবার বিকালের পর খানিকটা সময় বের করতে পারছি তাই দেখছেন এখনও। সামনের শনি/রবিবারগুলোতে দেখবেন না ;)
আপনি নতুন কোন লেখা দিন। ব্লগে থাকতে পেলে পড়ে যাব ;)

৭৯| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: লেখতে অনেক আলসেমি লাগে। সামনে কি অনেক গ্যাপ নিবেন?

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৫৮

কালীদাস বলেছেন: হা হা, এটা হয়। ব্লগে প্রথমদিকে একটা সময় ছিল যে হাতে সময় পেলেও লেখতে আলসেমি লাগত; কমেন্টেই শান্তি :D

বলা টাফ। হয়ে যেতে পারে, সামনে ম্যারাথন দৌড়াদৌড়ি শুরু হতে যাচ্ছে সম্ভবত আবার ;)

৮০| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আসলেই কমেন্টে মজা। মাঝে মাঝে মনে চায় কিছু লেখায় স্যাভেজ কমেন্ট করে আসি। ব্যানের ভয়ে একটু প্রশংসা করে অসংগতি নিয়ে কথা বলে আসি। আপনার রিসার্চ ফিল্ড কি?

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১১

কালীদাস বলেছেন: কমেন্টে মজা যদি রিপ্লাই ঠিকমত আসে এবং পাবলিক ভুল না বুঝে। আড়স্ট ইন্টারএকশনের কারণে অনেকে বুঝতে চায়না।

ম্যাথমেটিকাল ডেমোগ্রাফি। মেজর: স্ট্যাটিসটিক্স।

৮১| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আর মজা, অনেকে একই জিনিস সবাইকে পেস্ট করে রিপ্লাই দেয়। শুধু ধন্যবাদ এই টাইপের কমেন্ট করে। অনেকে তো রিপ্লাই ও দেয় না।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২০

কালীদাস বলেছেন: হে হে, পুরান আমলের টেমপ্লেটগুলো কিন্তু খুবই মজার ছিল। গাছভোদাই কেউ কেউ বুঝতেও পারত না যে প্রশংসার নামে বাঁশ দেয়া হচ্ছে। এখনকার কয়েকজন গণ কমেন্টারের দুই তিন শব্দের গৎবাধা ছক দেখলে মাঝে মাঝে বিরক্তিও লাগে।

রিপ্লাই দেয়না: এটা বিরক্তিকর। কয়েকজন আছে চেনা মুখ দেখে রিপ্লাই দেয়, বাকিদের অমিট করে। চড় মারতে ইচ্ছা করে এই টাইপের কয়েকটা ইডিয়টকে।

৮২| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: মজা পেলাম, প্রশংসার নামে বাঁশ। =p~

আজকাল ফেবুতেও সৃজনশীল কমেন্ট হয়। আর ব্লগে কিসব.।.।.।
ভালো লেগেছে, সুন্দর হয়েছে, প্লাস এসব দিয়েই শেষ। পোস্ট যত বাজেই হোক অনেকে ওখানে যৌক্তিক কথা তো বলবেই না মুখস্থ টাইপ কমেন্ট করে আসবে যেন বিসিএস পরীক্ষার্থী, সারাদিন এটা ওটা মুখস্থ করে তাই কমেন্টেও ভুলে মুখস্থ কথা লিখে দিছে । /:) কেও বললে অন্যরা তারে উন্নাসিক, পাগল ইত্যাদি বলে দেয় কিছুদিন পর থেকে।


২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৪

কালীদাস বলেছেন: অনেকদিনের আড়ষ্ট ইন্টারএকশনের ফল। সাবলীলতা আসেনা কমেন্টে।

৮৩| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: Adam Gontier এর ডাই হার্ড ফ্যান?

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৮

কালীদাস বলেছেন: ভাল লাগে ব্যাটার গানের গলা। ডাই হার্ড ফ্যান বললে খানিকটা বেশি হয়ে যাবে :D
নতুন ব্যান্ডেও জোস চালাচ্ছে।

৮৪| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৫৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আইচ্ছা, যান অন্যান্য পুস্টে কমেন্ট করেন। আপনারে আর আটকায় রাখুম না।

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:০১

কালীদাস বলেছেন: যতক্ষণ লগডইন দেখবেন ব্লগে ততক্ষণ আমি সবখানেই আছি, টেনশন নাই B-) যাউকগা, অনেকক্ষণ আছেন আমার পোস্টে। খানিকটা আপ্যায়ন করা দরকার :P গত সপ্তাহে সবচেয়ে বেশি শুনেছি যাদের গান, সেখান থেকে একটা রাখলাম আপনার জন্য। আগেই মাপ চায়া রাক্লাম, পরে মাইন্ড খায়েন না ;)

৮৫| ২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:০৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: শুনতাছি। হুদাই মাফ চাইলেন। ঢাকার গাড়ির হর্ণের শব্দ আমরা সার্ভাইভ করি। এটাতো কিছুই না। আপনি আমার কর্ণ ক্ষমতাকে অপমান করলেন। :((

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১১

কালীদাস বলেছেন: হা হা =p~ আপনের কম্পারিজনটা ভাল লাগসে, না হাইসা পারলাম না।
কর্ন শুনেন নাকি? মামাগর গান ইদানিং আরও ভারি হৈসে লাগে!

৮৬| ২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:২৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: না ভাই, গান শুনি না। মানে একেবারে কমায় দিছি।নামাজের ডিস্টার্ব হয়। তবে রেসলারদের এন্ট্রান্স মাঝে মাঝে শুনি। একেবারে ভালো থাকতে পারিনা। =p~ শুনতে পারেন। এটা দেখতে পারেন। কয়েক সেকেন্ড পার হওয়ার পর একটা চিল্লানি দিব। ওইটা ভাল লাগে। লাইনটা আগে ছিল না। দুই তিন মাস আগে এড করছে।

এটা দেখেন, দর্শকরা আশা করতাছিল একই থিম সং। যখন ওটা শুনতে পায় তখন ডেড সাইলেন্ট হয়ে যায় কিছুক্ষণের জন্য ।
লাইভ

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৪২

কালীদাস বলেছেন: রাতের ঘুম কাইড়া নিলেন। আসল গানটা কার ধরতে পারলাম না। এভেন্জড সেভেনফোল্ডের গানটারে রিমাস্টার করছে কিনা শিওর না। রেসলিংএর লোকজন ন্যুমেটাল আর অল্টারনেটিভ মেটাল কিছু জটিল পিস অনেক বছর ধরেই ইউজ করে, এইটাও সেইম হৈব। কিন্তু মেইন আর্টিস্টরে চিনতে পারলাম না এক পলকে। লিনকিন পার্কের না এইটা কনফার্ম। মেজাজটা খারাপ হয়ে গেল গুগলে লিনকিন পার্কেরটা সার্চ দিয়া, কোন বলদে জানি গানটারে হার্ড রক লেইখ্যা রাখছে। বাস্তবে অতি নিম্নমানের একটা পপ গান লিনকিন পার্কেরটা X((

৮৭| ২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনার ঘুম উধাও হইলেও আমার ধরতাছে প্রচুর। নেট এক আজব জিনিস। কেমনে জানি ধইরা রাখে।
আপনারে আনইউজড থিম সং টাও দিতাছি তাইলে। শুনেন

এটা না ব্যবহার কইরা ভালই করছে।

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১:০০

কালীদাস বলেছেন: এইটা বেশি ভাল আছিল 8-|
জনতা ভাল জিনিষের কদর বুঝে না এই জমানায় :((

ভাল জিনিষের সন্ধান দিলেন। ধইণ্যা :-B

৮৮| ২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১:০৩

অনিক_আহমেদ বলেছেন: কালী দা, আপনার ব্লগটা আমার অনুপ্রেরণা। আপনার জন্য আমার প্রিয় গানটা দিলাম। শুনবেন কিন্তু!

https://m.youtube.com/watch?v=CnQ8N1KacJc

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১:১৩

কালীদাস বলেছেন: থ্যাংকু, ম্যান। বাট অনুপ্রেরণা হিসাবে আমি খুব সুবিধার না, বছরে আট মাসই হায়েটাসে থাকি :P

হেই, গানটা খুবই সুন্দর; এককালে খুব ভাল লাগত, এখনও মাঝে মাঝে শুনি। আপনাকে ধন্যবাদ। ব্লগিং এর শুরুর দিকে সম্ভবত ওয়েক মি আপ হোয়েন সেপ্টেম্বর এন্ড গানটার উপর পোস্ট করেছিলাম। গ্রীন ডে এখন আর আগের মত রেগুলার শোনা হয়না, তবে পুরান ভালবাসা বোঝেনই তো ;)

আপনার ব্লগিং এর জন্য অনেক শুভকামনা থাকল। এনজয় করুন দেশের সবচেয়ে পুরান বাংলা ব্লগ :)

৮৯| ২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৬

অনিক_আহমেদ বলেছেন: গ্রীন ডের গান শুনতে শুনতে বড় হয়েছি। মাসে একবার এদের ডোজ না নিলে শরীর কেমন কেমন যেন করে! ;)

ব্লগে আসার পর থেকেই দেখছি সিনিয়র সবাই ব্লগ ফোবিয়ার আক্রান্ত হয়ে বসে আছেন। ভাই আপনিই বলেন সিনিয়ররাই যদি এমন করে তাহলে আমরা যাব কই? :(

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৪১

কালীদাস বলেছেন: পান্ক ইনফ্লুয়েন্সড অল্টারনেটিভগুলো মাঝে মাঝে শুনতে খারাপ লাগেনা এখনও।

ব্লগ ফোবিয়ার কথাটা ঠিক বুঝলাম না। কোন সিনিয়র ব্লগার কি কারও কাছে দৌড়ানি খেয়েছে নাকি দৌড়ানি খাবার ভয় প্রকাশ করেছে? ব্লগ তো ঠান্ডাই দেখছি সবখানে।

৯০| ২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৪৬

অনিক_আহমেদ বলেছেন: নারে চাই আমি ওইটা মিন করি নাই। আমি বলছি সবাই নাকি ব্লগ ছেড়ে চলে যাচ্ছেন। মানে নট ইন্টারেস্টেড ইন ব্লগিং আর কি...

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ২:০৭

কালীদাস বলেছেন: আচ্ছা, আপনি নস্টালজিয়ায় আক্রান্ত পুরান ব্লগারদের কথা বলছেন!! এখন বুঝেছি। হ্যাঁ, আগেকার ব্লগের সাথে কম্পেয়ার করলে খানিকটা পোঁতানো মনে হবেই এখনকার ব্লগকে। এজন্য নতুন ব্লগারদের হতাশ হওয়ার কি আছে? বরং এটা তো একদিক থেকে আরও ভাল সুযোগ শূন্যস্হান পূরণের। বা ব্লগকে ইভেন আরও বেটার পজিশনে নিয়ে যাওয়ার :)

নিজের মনের আনন্দে, নিজের মত ব্লগিং করুন। আপনার নিজের সন্তুষ্টিই দিনশেষে সবচেয়ে বড় প্রাপ্তি, অন্যের পরিতৃপ্তি না।

৯১| ২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ২:০০

অনিক_আহমেদ বলেছেন: সরি প্রথম 'চাই' টা 'ভাই' হবে। ভুল বানানে লজ্জিত!!!!!

২৩ শে অক্টোবর, ২০১৭ রাত ২:০৭

কালীদাস বলেছেন: ব্যাপার না, বুঝেছিলাম :)
গুডনাইট!

৯২| ২৩ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০০

অনিক_আহমেদ বলেছেন: শুভ দুপুর! আবার আসলাম আপনার ব্লগ বাড়িতে।

বরং এটা তো একদিক থেকে আরও ভাল সুযোগ শূন্যস্হান পূরণের। বা ব্লগকে ইভেন আরও বেটার পজিশনে নিয়ে যাওয়ার
হুমম ঠিক কথা বলেছেন। তবে আমি যখন কিছু লেখার জন্য বসি তখন আমার মাথায় প্রশ্ন আসে, আমি করছিটা কি? সময় নষ্ট করছি না তো? আর যদি সময় নষ্ট না করেই থাকি তাহলে সিনিয়র ব্লগাররা থেমে গেলেন কেন? তারাও কি আমার মতোই স্রেফ সময় নষ্ট করেছিল?

সিনিয়ররা থাকলে আমাদের মাঝে ব্লগিং এর জন্য উৎসাহ কাজ করত। আপনার কথাগুলোও অবশ্য যথেষ্ট উৎসাহ যোগাবে। :)

ও হ্যা ভাল কথা, ইমেজিনি ড্রাগনসের বিলিভার শুনেছেন? গানটা কিন্তু আমার খুব ভাল লাগে। ;)

২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৭

কালীদাস বলেছেন: ব্লগকে এত সিরিয়াসলি নেয়ার মত কিছু ঘটছে না এমুহুর্তে, অনেকদিন ধরেই ঘটছে না। মাত্র ঢুকেছেন, এত ফ্রাস্টেটেড হওয়ার কিছু নেই। নতুন পুরান পোস্ট ঘাটান, বাংলা অনলাইনের ইতিহাসটা দেখুন: নিজের পথ নিজেই খুঁজে পাবেন। সিনিয়র ব্লগাররা কেন থেমেছে: এর কারণ খালি ব্লগের উত্থান/পতন না, বেশিরভাগই নিজের লাইফ সার্কেলের কারণেই ইন্যাক্টিভ হয়ে গেছে। আমার নিজেরই প্রথম বছরে পোস্ট ছিল ৫০টা, পরের সাত বছরে পোস্ট আঠারোটা। আপনার নিজেরও এরকম বিবর্তন হবে কেবল ব্লগিংই জীবনের একমাত্র কাজ না।

না আগে শুনিনি। গানটা শুনতে শুনতে কমেন্টের রিপ্লাইটা লেখছিলাম, প্রথম বিশ সেকেন্ড শোনার পরই মাফ চেয়ে নিয়েছি, জঘণ্য। আমি ইন্ডি সহ্য করতে পারিনা, আপনার দোষ না। এনিওয়ে, থ্যাংকস শেয়ার করার জন্য :)

৯৩| ২৩ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: গান হিসাবে আমার প্রিয় ক্লাসিক্যাল ঘরানার গানগুলি। আপনার পোস্ট ভালো লাগলো। প্রায় চার বছর পর লিখলেন। এটাও কম নয়।

২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১:০০

কালীদাস বলেছেন: ধন্যবাদ। ব্লগিং চলুক আনন্দের সাথে :)
ঠান্ডা গান আমিও শুনি। আমার ক্লাসিকের সংজ্ঞা মনে হয় খানিকটা আলাদা ;)

৯৪| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৪

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: মচতকার মচতকার মচতকার !!

২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১:০২

কালীদাস বলেছেন: কি মচৎকার?

৯৫| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১:০৪

অনিক_আহমেদ বলেছেন: হুমম। পরামর্শের জন্য ধন্যবাদ। অনেকদিন পর উত্তর পেলাম...পেলাম তো এই অনেক! :)

আচ্ছা যাক আপনাকে মাফ করা হল। সবার চয়েস তো আর এক না।

২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১:০৭

কালীদাস বলেছেন: কপাল রে ভাই! ব্লগে রেগুলার হওয়ার কপাল নিয়ে দুনিয়ায় আসিনি; যে কারণে কমেন্টের রিপ্লাই পেতে দেরি হলে নিজগুণে ক্ষমা করে দিয়েন।

মাফ করার জন্য চিরকৃতজ্ঞ থাকলাম ;)

৯৬| ২৬ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৪৪

খায়রুল আহসান বলেছেন: আট বছর কাটিয়ে ফেললাম ব্লগে! - এ উপলক্ষে জানাচ্ছি আন্তরিক অভিনন্দন! লম্বা পোস্ট আর অনেক চমৎকার মন্তব্য, সব পড়া শেষ হলে পুনরায় আসার আশা রাখি। আর লিঙ্কগুলোতেও যতদূর সম্ভব ভিজিট করার ইচ্ছে আছে। একটায়, বোধকরি প্রথমটায় ইতোমধ্যে মন্তব্য করেছি।
শুভকামনা...

২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৫৫

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ শুভকামনার জন্য। লাকিলি কালকে নোটিফিকেশন পেয়েছিলাম, অলরেডি রিপ্লাই দিয়ে দিয়েছি আপনার কমেন্টের। দেখতে পারেন আমার পুরান পোস্ট্গুলো, অনেকগুলো দেখলে বিশ্বাস করতে কষ্ট হয় যে আমিও ছোট পোস্ট দিতে পারতাম বা এক মাসে দশবারও পোস্ট করতে পারতাম :P হা হা :D

৯৭| ২৯ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৮

আমি তুমি আমরা বলেছেন: অষ্টম বর্ষপূর্তির অভিনন্দন :)

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৬

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ।
ভাল থাকবেন।

৯৮| ০৫ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:৫১

ডঃ এম এ আলী বলেছেন: মনে করেছিলাম শততম মন্তব্যের ঘরে শুভেচ্ছা জানিয়ে যাব ।
এসে দেখি এখনো বাকি আছে । :)
যাহোক শুভেচ্ছা রইল ।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৮

কালীদাস বলেছেন: হা হা, অনেক ধন্যবাদ।
১০০ পার হয়ে যাবে একসময় পরের পোস্ট করার আগে, আল্লাহর রহমতে যেই অনিয়মিত আমি ... :D

৯৯| ১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ডঃ এম এ আলী , আপনি বোধহয় এবার শততম মন্তব্য করতে পারেন। :)

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:১১

কালীদাস বলেছেন: কমেন্ট ফিক্সিং ভালু না ;)

১০০| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪০

ডঃ এম এ আলী বলেছেন: শততম মন্তব্য করার সুযোগটা তা হয়েই গেল ।
অাসব আবার ফিরে ।
শুভেচ্ছা রইল ।

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪৩

কালীদাস বলেছেন: হা হা হা =p~ অনেক ধন্যবাদ। সেই সাথে অভিনন্দন এই দুর্লভ পজিশনের মালিক হতে পারার জন্য !:#P

১০১| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: একেবারে খারাপ ও না। B-))

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫৫

কালীদাস বলেছেন: :((

১০২| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫৮

ডঃ এম এ আলী বলেছেন:
মাঝে মাঝে এখানে আসা হয় ভিডিউ সচল করে গান শুনার জন্য ।
আট বছর পুর্তির সাথে শতক পুরণের একটি ভাল সম্পর্ক আছে ।
কামনা করি ব্লগে শত বছর পার হোক , বিধাতা আপনাকে আরো
অনেক লম্বা হায়াত দিক, মুল্যবান সব অবদান যেন রেখে যেতে
পারেন সারা দুনিয়ার জন্য ।

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০৭

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ শুভকামনার জন্য। গানগুলো আপনার ভাল লেগেছে শুনে খুশি হলাম; ব্লগে অনেকের সাথে সহজ সম্পর্ক থাকলেও অনেকেই আমার গানের চয়েস খুব একটা পছন্দ করেনা যে সেটা টের পাই। তবুও সবাই আসছে, কুশল বিনিময় করছি- এটাই তো কম্যুনিটি ব্লগিংএর সৌন্দর্য।

শতবছর বাঁচার সাইড ইফেক্টও আছে: এতবছর আটটার বাংলা সংবাদে উন্নয়নের জোয়ার/প্লাবন/ঘূর্ণিঝড়ের খবর ব্রেন নিতে পারবে কিনা কে জানে :((

১০৩| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ৩:৪১

ডঃ এম এ আলী বলেছেন: জ্ঞান বিজ্ঞান ও চিকিৎসা শাস্রের উন্নতির সাথে মাথে মানুষের গড় আয়ু বাড়ছে । আপনের একশত বছর আসতে আসতে দেখা যাবে শত বছর বয়সে মানুষের হবে কৈশোর কাল । মাত্র ৫০ বছর আগে বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল মাত্র ২৭ বছর এখন সেটা উল্টে গিয়ে হয়েছে ৭২ বছর । তাহলে বুজেন মাত্র ৫০ বছরে যদি এটা প্রায় তিন গুন বাড়তে পারে, তাহলে জ্ঞান বিজ্ঞান ও চিক্ৎসার উন্নতির সাথে সামনের শতকে এটা আরো ৫ গুন বাড়লেও অবাক হওয়ার কিছু থাকবেনা । আর মানুষের ব্রেনের তো অসীম ক্ষমতা, সে ক্ষমতার মাত্র ১০ ভাগ মানুষ এখন ব্যবহার করছে । এখন বুজেন জ্ঞান বিজ্ঞানের উন্নতির সাথে মানুষের ব্রেন এখনকার থেকে আরো ১০ গুন বেশী ভার নিতে পারবে , তাই চিন্তার কোন কারণ নাই । :)

শুভেচ্ছা রইল ।

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২৬

কালীদাস বলেছেন: গুড মর্নিং :)

কথা মিথ্যা না। আমার পিএইচডির মেইন কাজ মর্টালিটি ফোরকাস্টিং এর উপর; আপনাকে খানিকটা আভাস দিতে পারি রিসেন্ট ট্রেন্ডগুলোর ব্যাপারে। গড় আয়ু বাড়ারও একটা মাত্রা আছে; একটা লেভেলে যাওয়ার পর ব্যাপক আকারে স্টেগনেশন চলে আসে। কগনেটিভ ফাংশনিং নিয়ে কিছু সমস্যা রয়ে গেছে, তাছাড়া আপনি দেখেছেনও সম্ভবত সেনাসেন্স গ্রুপগুলোতে ডিমেনশিয়া এবং আলঝেইমার ব্যাপক বিগত দশকগুলো থেকে। এর উপর যদি আবার আটটার বাংলা নিউজ শুনতে হয়...... আমি নাই।

ধুর! ব্লগে সিরিয়াস টপিক টানাটানি করতে ভাল লাগে না :-0 বাইদ্যাওয়ে, আপনার ফিল্ড জানলেও স্পেশালিটি জানিনা, আপনার চিন্তার সাথে কন্টাডিক্টরি কিছু বলিনি আশা করি!

দিন ভাল কাটুক :)

১০৪| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ইন্টারেস্টিং ! আপনি আজকাল অনেক সময় দিচ্ছেন ব্লগে দেখা যাচ্ছে।

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:১৩

কালীদাস বলেছেন: হ্যালির ধুমকেতু প্রতি ৭৪-৭৯ বছরে একবার দেখা যায়, খালি চোখেও উজ্জল দেখা যায় বেশ কিছুক্ষণের জন্যই বটে ;)

১০৫| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:১৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: এই জন্যই হ্যালির ধূমকেতু এত আকাঙ্ক্ষিত। ;)

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২১

কালীদাস বলেছেন: B-))

১০৬| ১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৫৭

হাসান মাহবুব বলেছেন: আর্বোভাইরাসের গানটা কমন পড়লো। খুবই দারুণ একটা গান। বাকিগুলো ধীরে ধীরে শুনতেছি।

ব্লগের সুদিন ফিরে আসতেছে না কি? ২০০্ কমেন্ট!! :-/

অভিনন্দনপার্ক!

১৮ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৬

কালীদাস বলেছেন: থ্যাংকু হাসান ভাই :) অমানুষ গানটা আমার খুবই ভাল লাগে; লিরিক প্লাস কম্পোজিশনের জন্য জটিল একটা জিনিষ হয়েছে। জনতা আমার গানের চয়েস খুব একটা পছন্দ করেনা জানি, সেজন্যই খানিকটা অনটেস্টেই রেখেছিলাম গানটা। কয়জন ট্রাই করেছে আল্লাহ মালুম। বাকিগুলোর মধ্যে এটলিস্ট পিকচার পারফেক্ট আপনার ভাল লাগার কথা।

২০০ কমেন্ট: হে হে; চারবছর পরে পোস্ট, আবার কয় বছর পরে দেই; লোকজন ইতিহাসের অংশ হতে কমেন্ট করে গেছে B-))

১০৭| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩৮

ফয়সাল রকি বলেছেন: আরো ১ মাস পার করলেন কিন্তু নতুন লেখা তো দিলেন না!

১৮ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৮

কালীদাস বলেছেন: এই পোস্টটাই তো কর্সি তো মাত্র একমাস হৈসে। আরও বছর খানেক সময় দেন, তারপর না হয়... :D

১০৮| ১৮ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কি খবর? দেশে আসছেন কবে? আর আসলে কোন প্রফেশন এ যাবেন?

১৮ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৪

কালীদাস বলেছেন: পড়াশোনা শেষ হলে দেশে ফিরব, আরও বছর দেড়েক লাগবে। প্রফেশন বা আগের জব চেন্জ করার কোন ইচ্ছা নেই, করা অনেক ঝামেলারও আমার জন্য।

১০৯| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৭

শায়মা বলেছেন: ভাইয়া একখানা গবেষনালদ্ধ পোস্ট লিখিয়াছি। :) পড়ে পড়ে উপদেশ দাও তোমার জানা আরও কোনো উপায় আছে কিনা?

১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:২৬

কালীদাস বলেছেন: পোস্টটা পড়া শুরু করেছি শেষ হয়নি এখনও, শিঘ্রি কমেন্ট করছি ইনশাল্লাহ।

১১০| ১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৩

শায়মা বলেছেন: হা হা ওকে ওকে তবে আমি জানতে চাই তুমি বাচ্চাদের খেলা খেলা শিক্ষা দীক্ষা নিয়ে কি কি জানো।

১৮ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৩৭

কালীদাস বলেছেন: হা হা, খুব একটা ভুল ধরেননি :D কমেন্ট লেখা শুরু করেছি আপনার পোস্টে। কমেন্ট দেখে হতাশ হবেন কিনা সেটা আমিও ভাবছি :|

১১১| ১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:১৭

রাতুল_শাহ বলেছেন: ২০১৩ এর পর থেকে অনেক ব্লগারকে আসলেই চোখে পড়ে নি।
ব্যক্তিগত ব্যস্ততা বেড়ে যাওয়া, তারপর পরিচিত ব্লগারকে দেখতে না পাওয়া, সব মিলিয়ে একটা অনাগ্রহেরর সৃষ্টি হয়।

আমি যাদের ব্লগ পড়ে, সামুতে এসেছিলাম, তাদের খুব মিস করি। তাদের লেখায় অসাধারণ রস ছিলো। ফেসবুক তখন এত আকৃষ্ট করতে পারে নি।
২০১৩ এর পর ব্লগের চেয়ে ফেসবুক হঠাৎ জনপ্রিয় হয়ে উঠলো। সবাই নিজেদের ব্লগার পরিচয় দিতে লাগলো, ফেসবুকে বড় বড় পোস্টের যাত্রা বাড়তে লাগলো।

১৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৪

কালীদাস বলেছেন: এটা অস্বীকার করা যাবে না যে ফেসবুকের ইউজার বাংলাদেশে সবসময়ই বেশি; নেটের প্রায় পুরো ব্যান্ডউইডথ ঐটাতে যায়। ২০১৩ তে শূণ্যতা যেটা হয়েছে; সেটার ফিলাপটা হয়েছে ফেসবুক থেকে আসা লোকজনের মাধ্যমে। এদের সবাই কম্যুনিটি ব্লগিং জিনিষটার গুরুত্ব অথবা আচরণটা ধরতে পারেনি কখনও। ২০১৩ এর ঝামেলার সময়টাতে মজাই লাগত। সবাই নিজেকে ব্লগার বলে পরিচয় দিয়ে গর্ব বোধ করত কয়েক মাস। এরপর মাহমুদুর গং এর ঠেলায় ব্লগার পরিচয় দিতে ভয় পেত অনেকেই!!

ওভারঅল ২০১১ এর ধাক্কাটা আর কখনই কাটেনি; প্রথম কমেন্ট না করা জেনারেশনটার কথা বললাম। ব্লগ থেকে ফেমাস যারা ফেসবুকে চলে গেছে তার পেছনে এর ভূমিকাও ছিল। একটা ভাল লেখায় দেখা যেত চেনা কয়েকটা মুখই কমেন্ট করছে, ...

ব্যক্তিগত ব্যস্ততাও ফেসবুককে রিচ করেছে ব্লগের তুলনায় :(

১১২| ২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৪২

ধ্রুবক আলো বলেছেন: ইট পাটকেল ছুটে আসলে টেকল দিয়েন।
ইট পাটকেল ছুটে আসলে টেকল দিয়েন।

২০ শে নভেম্বর, ২০১৭ রাত ২:২৩

কালীদাস বলেছেন: হা হা, ঐটা তো নেহায়াত মজা করে লেখা :D লেখিকা বুঝেছেন বলেই তো মনে হল রিপ্লাইয়ে।

১১৩| ২২ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৪০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: সামু টীকে থাকুক কালীদাসরাও টিকে থাকুক। হারিয়ে যাওয়া যে কোনো ব্যাপারই খারাপ।
আর এই রাইতে হার্ডরক শুইন্যা গৃহশান্তি নষ্ট করতে চাই না।

প্রবাসী পাঠক মন্তব্যে বলেছেন, দ্বিমতের ব্যাপারে। আমার মতে দ্বিমত তার সবার জন্যে না। নির্বোধ দ্বিমত পোষণকারীকে শত্রু ভাবে। যুক্তি দিয়ে নিজের মত প্রকাশ বা দ্বিমতকারীর মতামত খণ্ডানোর ব্যাপারে নিজের অক্ষমতা জাহির করতে চায় না কেউ। লড়াই তখনই লড়াই হয়, যখন দুপক্ষ সমান হয়। বিচার মানি তালগাছ আমার টাইপের মানুষের সঙ্গে কোনোটাই খাটে না। আজকাল দ্বিমত পোষণকারীও যেমন কম, সে মত খণ্ডানোর মানুষও কম।

২৩ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:১৫

কালীদাস বলেছেন: সমালোচনা কাজটা সবার জন্য না। নিজেদের মহাজ্ঞানী দাবি করা কয়েকজনের তথাকথিত সমালোচনা (!) দেখলে কথাটা লিখে আসতে ইচ্ছা করে অনেক পোস্টে।

আপনি যেহেতু পুরান ব্লগার, আগেকার জমানার তালগাছীদের কথা জানিনা আপনার মনে আছে কিনা। আস্তিক-নাস্তিক ক্যাঁচালে আমি ঢুকিনা কখনও, তারপরও এই তালগাছী ইডিয়ট কয়েকটার সাথে অনেকদিন লেগে গেছে আমার। একলাইন যুক্তি নেই: শুরুতেই নাস্তিক বা হিন্দু ট্যাগ মারত ইতরগুলা। ঐগুলার একটাও এখন ব্লগের চৌহদ্দিতে আসে না। ফেসবুকে বয়ান লিখে হয়ত =p~

আর এই রাইতে হার্ডরক শুইন্যা গৃহশান্তি নষ্ট করতে চাই না।
=p~ =p~
আপনার গৃহশান্তি অটুট থাকুক এই শুভকামনায় .... ;)

১১৪| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:০৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনার স্টাডি ফিল্ড স্ট্যাটিস্টিক্স না? এপ্লাইড ম্যাথমেটিকস এর ক্যারিয়ার কেমন কিছু জানেন?

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:০৮

কালীদাস বলেছেন: বাংলাদেশের ব্যাপারে খুব ভাল আইডিয়া নেই। বাইরের ব্যাপারে খানিকটা আছে: রিসার্চারদের দুনিয়ায় এদের ডিমান্ডই অন্যরকম :( এমনিতে লোকজনকে প্রায়ই দেখি ইন্জিনিয়ারিং এর কিছু সাবজেক্টে (সিএসই, ইইই, মেকানিকাল), ডাটা মাইনিংএ কঠিন সব কাজ করে। ফিজিক্সের কয়েকটা ব্রাঞ্চের সাথে এপ্লাইড ম্যাথের লোকজনদের সবচেয়ে বেশি চলতে দেখি।

১১৫| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:১৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আর পিউর ফিজিক্সের কেমন? :(

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:১৯

কালীদাস বলেছেন: ফিজিক্সে এখন আমার জানাশোনা অনেক কম পনের বছর আগের চেয়ে :|

তবে একটা জিনিষ বুঝতে পেরেছি ভালমত যে বেসিক সায়েন্সের সাবজেক্টগুলো এবং এদের সাবফিল্ডগুলোর রিসার্চারদের ডিমান্ড আকাশছোঁয়া পশ্চিমা দুনিয়ায়। এই সাবজেক্টগুলো বাংলাদেশের মত পাবলিক ঠেকার জন্য পড়ে না; কারণ এগুলো চোথাহীন দুনিয়ায় অনেক কঠিন এবং আসলেই সবার জন্য না :((

১১৬| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:২৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: বাইরে এপ্লাই করব ভাবতাছিলাম। চীনে ইঞ্জিনিয়ারিং ছাড়া অন্য কিছুতে বৃত্তি নাই। এপ্লাইড ম্যাথ চীনা ভাষায়। তুরস্কতে করব ভাবছি। পামু কিনা কে জানে। ইচ্ছা আছিল ফিজিক্স পড়ে এস্ট্রোফিজিক্সে রিসার্চ করা/পড়া। এপ্লাইড ম্যাথ ও হাতে রাখছি যেহেতু ম্যাথ ছাড়া গতি নাই রিসার্চে। :(

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৭

কালীদাস বলেছেন: দুঃখজনক হলেও বাংলাদেশে এখনও ন্যাচারাল সায়েন্সের লোকজনকে অনেক ভেবেচিন্তে আগাতে হয় :|

তুরষ্কের চিন্তা আপাতত ছেড়ে দেন। এদের বিহেভ খানিকটা অদ্ভুত তারসাথে গত বছর দুয়েক ধরে টেরোরিস্ট এটাকগুলো বাড়াবাড়ি রকমের হয়ে যাচ্ছে। দেশে ভালমত মাস্টার্স শেষ করে জিআরইতে ভাল স্কোর তুলে নর্থ আমেরিকায় যান।

১১৭| ২৫ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর।

২৬ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২৫

কালীদাস বলেছেন: কি সুন্দর??

১১৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আরবী গান হুনবেন একটা? :P

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০২

কালীদাস বলেছেন: হিব্রু ভাষায় মেটাল শুনবেন একটা?

১১৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আমি আগে প্রশ্ন করছি কিন্তু। বাই দা ওয়ে আপনি কি মাইন্ড করছেন নাকি? তাহলে সরি।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

কালীদাস বলেছেন: মাইন্ড করুম কেন? তয় মেটাল হৈলে আছি। আরবী গান শুনলে কেন জানি হাসি আটকাইতে পারিনা =p~ মিউজিক ভিডিওতে দেখা যায় নায়ক নায়িকা হাপুস নয়নে কান্দাতাসে, আর আমি কিনা হাসতে হাসতে পৈড়া যাই =p~

১২০| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: হুনেন দেখি। তারপর কন দেখি আপনার কেমন লাগল। আমার ভিডিও আর গান দুইটাই ভাল লাগছে। ইংলিশ সাব ও আছে। এনাবল করে নিয়েন।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

কালীদাস বলেছেন: সাবটাইটেল ছিল না। কিন্তু হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে গেল =p~ লোকজন তাকাইতাছে আমার দিকে। এইজন্যই বলছিলাম মেটাল হৈলে আছি =p~

১২১| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১২

বিজন রয় বলেছেন: নতুন পোস্টের জন্য ধন্যবাদ।

অামি মিস করেছি।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

কালীদাস বলেছেন: থ্যাংকু! ডুব দিছিলেন কেন? যাক ফিরা যখন আসছেনই, হার্ডরকগুলো শুইন্না যান :D

১২২| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ওহ, এনাবল করা লিংকই দিছি দেখি।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

কালীদাস বলেছেন:

১২৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: উপস ! গান দিতে গিয়া কমেডি ভিডিও দিয়া দিলাম দেখি। :#)

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

কালীদাস বলেছেন:

১২৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

বিজন রয় বলেছেন: অাপনি মাঝে মাঝে ডুব দেন কেন?
উদাসী ডুব দিয়েছে কেন?

হা হা হা ......... অামি তাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

কালীদাস বলেছেন: উদাসীর খবর জানিনা, লোকটা পুরাই গায়েব :(
এইবার আশা করি বুঝবেন কেন লিখি না ;)

১২৫| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৪

চানাচুর বলেছেন:
আপনাকে আগে যেমন দেখেছিলাম, আপনি তেমনই আছেন। খুবই পজেটিভ, নিপাট ভদ্রলোক, সহাস্যমুখ :)

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৩

কালীদাস বলেছেন: আমার হাসিমুখটা আবার দেখলেন কুন জায়গায়? যেখানেই দেখেন, আমারে ভদ্রলোক কওনের লোক এখনও দুনিয়ায় আছে জাইন্না মনটা ভাল হৈয়া গেলু B-) আপনের মাথায় ফুলচন্দনের ডাল ভাইঙ্গা পড়ুক B-)) আমার ব্যাপারে আপনের রিমার্কস পৈড়া এতই খুশি লাগতাছে :)

১২৬| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৮

চানাচুর বলেছেন:
অভিনন্দন ভাইয়া :)

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৩

কালীদাস বলেছেন: ট্রাকে ট্রাকে ধৈণ্যা B-))
আপনার ব্লগিংও চলুক মনের আনন্দে :)

১২৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ রাত ১:১৭

মাইনুল ইসলাম আলিফ বলেছেন: আমি ব্লগে নতুন।তবে ব্লগে ঢুকেই আপনি সহ কিছু ব্লগার,যারা পুরোনো, ব্লগে তাদের পোস্ট, কমেন্ট পড়ে ব্লগে তাদের অবস্থান সম্পর্কে একটা ধারণা হয়েছিল।আপনার এই লেখা পরে ব্লগের কিছু ইতিহাস ও জানতে পারলাম।
আমি শুরুতে ভাল কমেন্ট করতে পারতাম না।এখন ও এতটা সাবলীল না ,তবে আমি নেগেটিভ পজেটিভ দুই ধরনের কমেন্টই করতেও পছন্দ করি তেমনি পাওয়ার ক্ষেত্রেও একই নীতি তে বিশ্বাস করি।

আপনাকে নতুন করে আবার স্বাগতম। ব্লগে থাকুন।পাশে থাকুন।শুভ কামনা।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৫২

কালীদাস বলেছেন: খুব পজিটিভ কমেন্ট বা খুব নেগেটিভ কমেন্ট কোনটাই খুব ভাল না। কমেন্ট করার জন্য কোন আলাদা স্কিলেরও প্রয়োজন নেই, আপনার যেটা মনে হবে সেটা খোলা মনে লিখবেন। এই তো। ব্যক্তিগতভাবে সব পোস্টে কমেন্ট করার উৎসাহ পাই না আমি নিজেও। ফার্স্ট পেজের বৈচিত্র‌ আগের চেয়ে অনেক কম, এটা অস্বীকার করার কোন উপায় নেই।

ধন্যবাদ। রেগুলার হওয়ার ভাগ্য আমার কখনই ছিল না আট বছরে, তবু সময় পেলে আসার চেষ্টা করি। আমি আশা করব আপনিও টিকে থাকার চেষ্টা করবেন ব্যক্তিজীবনের ব্যস্ততার পরও।

১২৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:৩৪

কাতিআশা বলেছেন: অনেক হার্ডরক ভক্ত আপনি..তবে আমি একটু সেকেলে..মুড ঠিক রাখার জন্য ব্লুজ (বি বি কিং, এরিক ক্ল্যাপটন) আর মন খারাপ থাকলে ব্রায়ান আ্যডামস...

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:৪৪

কালীদাস বলেছেন: হা হা :) সেকেলে হবেন কেন! ব্লগে আমার উদ্দেশ্যই ছিল হার্ডরক আর অল্টারনেটভ মেটালের উপর এক্সপেরিমেন্টাল পোস্ট লিখব; ভুলভাল যাই হোক। এভাবেই বছরগুলো চলে গেল 8-| ব্রায়ান এডামস একসময় প্রচুর শুনতাম। সামার অফ সিক্সটিনাইন, বেস্ট অফ মি, এভরিথিং আই ডু..., শুনতে শুনতে কান পঁচিয়ে ফেলেছিলাম প্রায় এককালে। ব্রায়ান এডামস, বন জোভি,এই দুইজনের ব্যাপক ইনফ্লুয়েন্স ছিল আমার উপর আরও অনেক ভারি জিনিষের দিকে কনভার্জ করার আগে। ইটস মাই লাইফ একটা জেনারেশনের জন্য জাতীয় সংগীতই ছিল বলা উচিত।

১২৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:২১

কাতিআশা বলেছেন: বুঝেছি, আপনি আমার জেনারেশন এর.. ব্লুজ আমাকে আমার হাজব্যান্ড ভক্ত করাইছে!

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:২৫

কালীদাস বলেছেন: =p~ কথা সত্যি, বয়স নেহায়াত কম না আমার ;) সেই ২০১০এ মাস্টার্স কমপ্লিট করেছি।

১৩০| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:৩০

কাতিআশা বলেছেন: We are golden babies! .....

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:৩৩

কালীদাস বলেছেন: =p~ =p~ =p~
আপনি হতে পারেন, আমি না :P ব্লগে আসিই শব্দদূষণ ঘটাতে =p~

১৩১| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:২৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আট বছর :-B

০৯ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৪৯

কালীদাস বলেছেন: হ।

১৩২| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:১৯

অলিউর রহমান খান বলেছেন: ব্লগ আসলে সবার জন্য নয়, এ জিনিস গুলো আমি আসার পর দেখলাম। একজন ভাই বললেন, হোক ভালো কিংবা মন্দ লিখা সবাই প্লাস দিচ্ছে, ভালো হচ্ছে বলছে। কিন্তু আমি ফেইসবুক আর ব্লগকে তুলনা করে দেখেছি। ফেইসবুকে আমার বন্ধু সংখ্যা ৫/৬ জন কম ৫০০০। তাঁরা দিনে এভারেজ হিসাবে ১০০০ টি পোষ্ট করলে দেখা যায় ৯৯৮ টা পোষ্ট টি অহেতুক, কোন বিষয় ছাড়া পোষ্ট। ২ টা পোষ্ট ভালো মানের এবং শিক্ষনীয়।
কিন্তু ব্লগে অযথা পোষ্ট দেখার সুযোগ কোথায়? এখানে আমরা নতুন ছাড়ার সব জ্ঞানী-গুণী লেখক, লিখাকা প্রতিনিয়ত আমাদের সামনে নতুন নতুন জিনিস নিয়ে আসছেন।
-কি সুন্দর তাদের গল্প লিখার কৌশল! কি চমৎকার তাদের কবিতা!
আরও কত শত শিক্ষনীয় পোষ্ট হচ্ছে শত শত।

-ফেইসবুকে চলে, “মেনশন হোক কে এমন কালা জামাই পাবে।”
মেনশন হোক, “এই কে তার বউয়ের ঘর ঝাড়ু দিবে।”
এসবই চলে এখন।
-ফেইসবুকে কোন নির্দিষ্ট নিয়ম কানুন নেই, যে কারণে যার যা ইচ্ছে তাই পোষ্ট করে যাচ্ছে।
সে ক্ষেত্রে ব্লগে ঠিকে থাকার লড়াইয়ে সবার সর্বোচ্চটা দেয় বলেই তৈরী হচ্ছে, সুন্দর সুন্দর গল্প, উপন্যাস, কবিতা ও সকল শিক্ষনীয় পোষ্ট।


আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো জনাব।
আমাদের মতো নতুনরা আপনাদের লিখা দেখেই অনুপ্রাণিত হয়,
স্বপ্ন দেখে সামনে যাবার।
আপনার পথচলা হোক আরও সুন্দর ও সূদুরপ্রসারী।

শুভেচ্ছা নিবেন,
ভালো থাকবেন।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৩৫

কালীদাস বলেছেন: ফেসবুক জিনিষটা পছন্দ না আমার অনেক কারণেই, আপাতত সেদিকে যাচ্ছি না। বাংলার অনলাইন মুটামুটি ফেসবুক বেসড হয়ে যাচ্ছে, এই জিনিষটা নিয়ে আমি খানিকটা শংকিত। এবারের দফায় ফিরে আসার পর কঠিনভাবে দেখছি, ফেসবুক ভিত্তিক একটা অনলাইন জেনারেশন গড়ে উঠছে বিগত বছরগুলোতে, যাদের ক্রিয়েটিভিটি খুবই নিচুমানের এবং কপিপেস্ট ছাড়া অন্য কিছু করার যোগ্যতা রাখে না আমাদের নতুন জেনারেশনের একটা বড় অংশ। গত মাসে ব্লগের রাইট বাটনের অপশনে মডিফিকেশন পর্যন্ত আনতে হয়েছে এই কপিপেস্টারদের দৌড়াত্ম্যে। জিনিষটা ভাল কিছুর আভাস দেয় না।

ব্লগে আগে লেখা পছন্দ না হলে মাইনাস রেটিং দেয়ার অপশন ছিল। এটা সড়িয়ে ফেলাটা আমি সাপোর্ট করতে পারিনি। সেসময় অনেক ফেমাস ব্লগারই এটার প্রতিবাদে উদ্ভট পোস্ট করতেন মাইনাস রেটিং এর গুরুত্ব চোখে আঙুল দিয়ে দেখানোর জন্য।

কম্যুনিটি ব্লগের দিগন্ত অনেক বিশাল। এটার সুযোগ কাজে লাগিয়ে অনেক কিছুই করা যেত, এখনও যাবে। ফেসবুকে দুই লাইনের হিজিবিজি স্ট্যাটাস মারিয়ে সো-কলড সেলেব্রিটি হওয়ারা সেটা বুঝতে পারার ঘিলু রাখে না। ফেসবুকের ইফেক্ট ভাল ভাবেই পড়েছে ব্লগে, ফেসবুক থেকে আসা উল্লেখযোগ্য সংখ্যক ব্লগার কমেন্টের রিপ্লাই দেয়ার প্রয়োজন অনুভব করেনা। সোজা পাছায় লাথি মারতে ইচ্ছা করে এই টাইপের কয়েকটা ইডিয়টের।

বাদ দিন এসব পুরান অতীত আর বর্তমানের জন্জাল। নিজের মনের আনন্দে লিখে যান, কম্যুনিটির মনের ভাব উপলব্ধি করার চেষ্টা করুন, নিজের পছন্দের টপিকে এক্সপেরিমেন্ট চালান। শুভকামনা রইল: আপনার ব্লগিং লাইফ আনন্দময় হোক।

১৩৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

অলিউর রহমান খান বলেছেন: জনাব এটাই, আমি ও ফেইসবুক থেকে এসেছি এ জন্য এখানে হিমশিম খাচ্ছি। তার পর ও আপনাদের কাছ থেকে শিক্ষা নিয়ে
ব্লগে মনোনিবেশ করতে চাই।
ফেইসবুক ও ২ লাইনের পোষ্টের এভারেজ বেশী এবং কমেন্ট বেশীর ভাগই, “নাইস, বিউটিফুল” এসব এর মধ্যে সীমাবদ্ধ।
কোন গঠনমূলক সমালোচনা নেই।
তবে কমিউনিটিটা বড় ও দিন দিন বৃদ্ধি পাচ্ছে কিন্তু সেখান থেকে ভালো কিছু শিখার সুযোগ কম।
অনেক জ্ঞানী মানুষই আছেন কিন্তু এ যুগের ছেলে, মেয়েরা তাদের ২/৩ লাইনের পোষ্টেই নিজেকে
সীমাবদ্ধ রেখেছেন।

জ্বী ওসব বাদ দিয়ে সামনে যাবার সময় এসেছে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ জনাব অনুপ্রাণিত করার জন্য।
আমার শুভেচ্ছা গ্রহণ করবেন।
ধন্যবাদ আপনাকে।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩৭

কালীদাস বলেছেন: যে জায়গার যে পরিবেশ! ব্লগের হরাইজন ওরকম লিমিটেড না।

যাকগে, এত টেনশনের কিছু নেই। এসেছেন মাত্র, পড়ুন, নিজের মত লিখুন, সবার সাথে কম্যুনিকেট করুন। এইতো।

শুভকামনা রইল :)

১৩৪| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১১

সাদা মনের মানুষ বলেছেন:

১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০৬

কালীদাস বলেছেন: হা হা, থ্যাংকস :)
চা রিলেটেড কমেন্টের ক্রিটিসিজম করে একজনকে দেখেছিলাম পোস্ট করতে ;) আশা করি ক্যাঁচাল লেগেছিল ভালমত :D

১৩৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ২ মাস তো হয়ে গেল, এবার একটা নতুন পোস্ট দেন। এই পোস্ট তো কমেন্টের ভারে ভারী হয়ে যাচ্ছে। :P

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৩

কালীদাস বলেছেন: কমেন্টার ব্লগারের পোস্টে কিছু কমেন্ট তো আসবেই, কি আর করা :((
আরও বছর খানেক যাক, তারপর দেখি....

১৩৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ঠিক, ঠিক, পোস্ট করার চেয়ে কমেন্ট করতেই সোজা, আরামদায়ক।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৮

কালীদাস বলেছেন: একমত না। একটা কমেন্ট করতে হলে পোস্ট খুব ভালভাবে পড়ে নিতে হয়। না জেনে, না বুঝে ফট করে একটা অচেনা টপিকে কমেন্ট করাটা বোকামির পরিচায়ক মনে হয় আমার কাছে। আমি ফাস্ট রিডার পেশাগত কারণে, সেজন্য খানিকটা পারি কম সময়ে প্রচুর পোস্ট পড়তে।

আমি কমেন্ট প্রচুর করি সত্যি, সে সাথে খুব কম করি এটাও এক অর্থে সত্য। একটা লেখার মধ্যে কমেন্ট করার মত পটেনশিয়াল কিছু না পেলে চুপচাপ চলে আসি; অনর্থক জ্ঞানদান করার ভাব নেয়ার মানে দেখিনা। এছাড়া আমার জন্য বোরিং টপিকও কম না, আগেও অবশ্য এরকম ছিল প্রচুর। তারপর ধরেন সেইম টপিকে দশটা পোস্ট আসলে, অবশ্যই সেরাটায় কমেন্ট করবে একজন; অন্তত আমি।

১৩৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: না, আপনার কথা বলি নাই। আপনার রিপ্লাই পড়ার পরে আমার নিজের কথা মনে হল। মানে, আমি পোস্ট সহজে দিতে চাই না। কারণ আমি পোস্ট করার মত ভাল কিছু পাইনা। তাই আমার কমেন্ট বেশি করা হয়। সব পোস্টেও কমেন্ট করি না। কোনটা ইচ্ছা করেই করি না। আবার কোনটায় বুঝি না কি কমেন্ট করব। লাইক দিয়ে চলে আসি। কমেন্ট করলে গতানুগতিকতার বাইরেই কমেন্ট করে থাকি।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৮

কালীদাস বলেছেন: আপনার নিজের পছন্দের টপিকে, নিজের মত পোস্ট করুন। কার কোনটা ভাল লাগবে এটা একান্তই ব্যক্তিগত ব্যাপার। সেইম ব্যাপার কমেন্টের জন্যও। কেউ খোলামেলা অকপটে বলতে পারে, কেউ পারে না। প্রত্যেকেই স্বতন্ত্র!

অবশ্য ব্যস্ততা বিশাল একটা ফ্যাক্ট।

১৩৮| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১০

প্রামানিক বলেছেন: আট বছর কাটিয়ে দেয়ায় অভিনন্দন। লেখাটাও চমৎকার হয়েছে। ধন্যবাদ

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১২

কালীদাস বলেছেন: একজন ছড়াকার/কবির শুভেচ্ছা একজন মেটালহেডের জন্য সবসময়ই স্বস্তিদায়ক এবং আনন্দজনক। ধন্যবাদ :)

১৩৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১৬

চানাচুর বলেছেন: আমাকে একজন পুরানো ব্লগার সেদিন পুরানো ব্লগারদের নিয়ে আলোচনার এক পর্যায়ে জিজ্ঞেস করল আপনার পুরানো নিক যেন কি ছিল :-/ আমিও সাঁই দিয়ে বললাম, হুম উনি কোন এক পোস্টে বলেছিলেন। কিন্তু পরে মনে হল আমি গুলিয়ে ফেলেছি।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২০

কালীদাস বলেছেন: না, ওটা একেবারে শুরুর দিকের কথা; আমার পছন্দের নিক না পাওয়ায় কয়েকবার নিক চেন্জড হয়ে ফাইনালি "কালীদাস" নিক নিয়েছিলাম খানিকটা বিরক্ত হয়েই। সেফ হতে এত দেরি ভাল লাগছিল না। এই পোস্টের শুরুর দিকে ডিটেইলস পাবেন কিভাবে র‌্যাব ২০০৮ নিকের জায়গায় কালীদাসে ঠেকেছিলাম :|

১৪০| ১৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথমেই অভিনন্দন।
ব্লগ থেকে যারা ফেসবুকে গিয়েছেন তারা ফেস বুকেও ভাল করছেন, কিন্তু ফেসবুক থেকে যারা ব্লগে আসছেন এঁরা ব্লগে নিজের জায়গা করে নিতে পারছেন না । এখন ব্লগের মান একটু কমে যাওয়ার কারন এখন বেশির ভাগ ব্লগার ফেস বুক থেকে আসছেন।
তবে এটাও ঠিক যে নতুন দের মাঝ থেকেও অনেক ভাল ব্লগার বেরিয়ে আসছেন।

১৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৩২

কালীদাস বলেছেন: অনেক ধন্যবাদ :) খুশি হলাম আপনার শুভেচ্ছা পেয়ে :)

ঠিকই বলেছেন। যারা এখান থেকে বিভিন্ন কারণে ফেসবুকে চলে গেছে; এরা কম্যুনিকেট করতে হয় কিভাবে মানুষের সাথে সেটা মুটামুটি ভালই জানত। কেউ একটা লেখায় কমেন্ট করলে যে উত্তর দেয়াটা সাধারণ ভদ্রতা এটা বুঝত। যেটা ফেসবুক দিয়ে অনলাইনে আসারা ভালমত শিখতেই পারেনি। রিসেন্টলি ফেসবুক থেকে ব্লগে এসেছে এরকম কাউকে কোথাও কমেন্ট করতে দেখেছি যে একজন সিনিয়র ব্লগার তাকে রেসপন্স করেছে এটা তার কাছে সম্মানজনক মনে হয়েছে। অবাক লাগে। ন্যুনতম কার্টেসি নেই যে জায়গায় সেখানকার গাধার মলের সমতূল্য এই "ছেলেবিরিটিরা" জাতির কি কাজে আসবে?

২০১১ তে আসা সব-পাঠক গুষ্ঠীর ব্লগাররা এবং ২০১৩ থেকে আসা পরবর্তী ব্লগাররা প্রায় সবাই ফেসবুক থেকে আসা। এদের অনেকেই ভাল করেছে। তবে এদের ঝরে পড়াটা খুব লক্ষ্যণীয়। হঠাৎ হঠাৎ যখন আসার সুযোগ হয়, প্রায় সময়ই আগেরবার নতুন দেখাদের আর খুঁজে পাই না ব্লগে। ব্যক্তিগতভাবে প্রথম পাতার বৈচিত্র অনেক কম মনে হয় ২০০৯-১০ এর তুলনায়।

যাকগে। আমি আশাবাদী এর মধ্য থেকেই ব্লগ আবার ঘুরে দাঁড়াবে। নতুনরাই একসময় জাগিয়ে তুলবে, শূণ্যস্হান প্রতিস্হাপন করবে।

ভাল থাকবেন :)

১৪১| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৩:০১

অলিউর রহমান খান বলেছেন: জনাব আমি ও ফেইসবুক থেকে এসেছি। ভুল-ত্রুটি ক্ষমা চোখে দেখবেন।
আপনাদের কাছ থেকে দেখে শিখাঁর চেষ্টা করছি। তবে এখানে জ্ঞানীদের ভিড়ে ঠিকে থাকা মোটেও সহজ নয়, তবু চেষ্টা করে যাচ্ছি অন্তত কিছু লিখতে না পারি আপনাদের কাছ থেকে যেন শিখতে পারি।

ধন্যবাদ রইলো জনাব।
আপনার নতুন পোষ্টের অপেক্ষায়..
শুভেচ্ছা নিবেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৫৭

কালীদাস বলেছেন: জিনিষটা জেনারালাইজড না, তবে উল্লেখযোগ্য সংখ্যকের মধ্যে বিদ্যমান। আপনার মাঝে দেখিনি। এত বিনয়ের প্রয়োজন নেই, নিজের স্বাভাবিক কম্যুনিকেশন নিয়ে নিজের মত লেখুন, চলুন।

নতুন বছর শুভ হোক আপনার :)

১৪২| ২৩ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১৪

শামচুল হক বলেছেন: আট বছর কাটিয়ে দেয়ার জন্য অভিনন্দন।

২৪ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:০১

কালীদাস বলেছেন: থ্যাংকু :)

১৪৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: আপনার সুদীর্ঘ পোস্ট খানা পাঠ করছিলাম। বর্ষপূর্তির অভিনন্দন। এখন আর শুনিনা নতুন কোন গান চারিদিকে ,,,, মেশিন গান।

২৫ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৫৬

কালীদাস বলেছেন: ধন্যবাদ শুভেচ্ছার জন্য :)
একখান মেশিনগান লইয়া বাংলার র‌্যাম্বো হইতে আর কত বাকি? ;)

১৪৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৮

নতুন নকিব বলেছেন:



'বাইতুল্লাহর মুসাফির' সিরিজের পরবর্তী পর্বটি দীর্ঘ প্রতিক্ষার পরে আজ ২৪ ডিসেম্বর পাবলিশ হলো। আপনার আন্তরিকতা এবং নিরন্তর অনুপ্রেরনার জন্য কৃতজ্ঞতা, প্রিয় ভাই।

২৫ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৫৮

কালীদাস বলেছেন: মাত্র কমেন্ট করে আসলাম। সিরিজ কন্টিনিউ করার জন্য থ্যাংকস :)

১৪৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১৯

আটলান্টিক বলেছেন: আপনার টানে চলে আসলাম।আপনিতো অসাধারণ লেখেন।তবে আপনার পোষ্টের চেয়ে আপনার কমেন্টই অনেক ভাল লাগে।ভাল থাকবেন।

২৭ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৪

কালীদাস বলেছেন: ধন্যবাদ আপনার উৎসাহ প্রদানকারী কমেন্টের জন্য। আমি কেবলই আমার নিজের আগ্রহের টপিকে এক্সপেরিমেন্ট চালাই ব্লগে, তবে অন্যের লেখা পড়তে এবং মন্তব্য রাখতে পছন্দ করি শুরু থেকেই। মন্তব্যের জন্য আল্লাহর রহমতে আমাকে দেখতে পারেনা এরকম লোকও নেহায়াত কম না ;)

দেরিতে রিপ্লাইয়ের জন্য দুঃখিত, একটা মাস সবকিছু থেকে দূরে ছিলাম। ভাল থাকবেন :)

১৪৬| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:২৪

কথাকথিকেথিকথন বলেছেন:




শুভ ভোর ২০১৮ !

জীবনের অন্তরে সুখের বন্যা বয়ে চলুক...

২৭ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৬

কালীদাস বলেছেন: শুভ নববর্ষ ম্যান :) অনেক ধন্যবাদ, আশা করি আপনার নতুন বছরও আনন্দময় সফল এবং কর্মচঞ্চল হয়ে উঠবে :)

দেরিতে রিপ্লাইয়ের জন্য দুঃখিত।

ভাল থাকবেন :)

১৪৭| ১৫ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৮

রিনকু১৯৭৭ বলেছেন: আমি সিনেমা রিভিউ লিখেছিলাম কিন্তু কেন সেটা সরিয়ে নেওয়া হলো তা বুঝলাম না। এবং আমাকে "সেফ" ব্লগার থেকে কেন "জেনারেল" ব্লগার করা হলো সেটাও বুঝলাম না।

২৭ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৮

কালীদাস বলেছেন: উপরে আল্লাহ স্বাক্ষী, আপনার কোন পোস্টে রিপোর্ট করা তো দূরের কথা, কি পোস্ট করেছিলেন সেটাও জানি এক মাস ব্লগ থেকে দূরে থাকায়। ফিডব্যাকে মেইল জানান সমাধান পেতে।

১৪৮| ২০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৩

অপর্ণা মম্ময় বলেছেন: কী ভাই কই আছেন? হাইবারনেশন শেষ হয় না?
নয়া বছরের শুভেচ্ছা

২৭ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩১

কালীদাস বলেছেন: অনেক শুভেচ্ছা নতুন বছরের :) আপনার নতুন বছর শুভ হোক।
একমাস দূরে ছিলাম ব্লগ থেকে বেড়ানো, রিসার্চ, ব্যুরোক্রেসি, প্রস্তুতি, .... নানা কাজে! দেরিতে রিপ্লাইয়ের জন্য দুঃখিত!

১৪৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:২৪

ডঃ এম এ আলী বলেছেন: মনে করেছিলাম নতুন কিছু পাব ,
যাহোক গান শুনে গেলাম
If you take a step towards me, you will take my breath away
So I'll keep you close and keep my secret safe

অনেক অনেক শুভেচ্ছা রইল

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৫

কালীদাস বলেছেন: থ্যাংকু :) লিখতে ইচ্ছা করে অনেক টপিকেই, কিন্তু লগইন করার সময়ই বের করতে পারছিনা বেশ কিছুদিন হল :(
আমাদের বাসার ছোট মেটালহেড এই গানটাকে ২০১৭ সালের সেরা গানের এওয়ার্ড দিয়ে দিয়েছে :D

১৫০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:২৬

সৈয়দ ইসলাম বলেছেন: পড়ার পর যা মন্তব্য করবো ভাবছিলাম, নিচে এসে দেখি অন্য ব্লগারেরা তা প্রকাশ করে ফেলছেন। এখন আমি কী করি?


কেমন আছেন?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৩:১৫

কালীদাস বলেছেন: হা হা, আপনি তো কিছু না পেয়ে সহজ, সুন্দর কথাটাই বলে গেলেন :D
আলহামদুলিল্লাহ, প্রচন্ড ব্যস্ততার মাঝেও ভালই আছি এখনও :)

১৫১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

জুন বলেছেন: আমারো এ মাসের বিশ তারিখে আট বছর পুর্তি হবে । আমি হার্ড রক না একটু ঢিমে তালের গানই শুনবো সাথে জানিয়ে গেলাম পয়লা ফাল্গুনের শুভেচ্ছা কালীদাস :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৩

কালীদাস বলেছেন: ফাল্গুন উপলক্ষে আর আপনার নিজের আট বছর হওয়া উপলক্ষে আমার আট বছরের পূর্তির পোস্টে ৪ মাস পরে ফাল্গুনের শুভেচ্ছা জানানোর জন্য ধন্যবাদ।

১৫২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

স্বাধীনতার বার্তা বলেছেন: পোসত দেখে লগইন করলাম। কেমন আছেন? :)

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:০২

কালীদাস বলেছেন: হেই :) তুমি এসেছ ব্লগে!! কেমন আছ?
আমি ব্যস্ত, খুবই ব্যস্ত, সম্ভবত আজকেই সবচেয়ে ফ্রি গত দেড় মাসের মধ্যে :|

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:১২

কালীদাস বলেছেন: জানিনা আবার কবে ঢুকবে ব্লগে, তবু বলছি। ব্রেকিংদের নতুন সিঙ্গেলসটা কেমন লাগল তোমার? ঠিক যেন গত দশকের শুরুর দিককার ফ্লেভার, লাস্ট কোরাসের আগে একপর্যায়ে দেখলাম দশ সেকেন্ডের জন্য ডাবল বেস ড্রামিংও করেছে। কুল B-)

১৫৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৫

সালু সরকার বলেছেন: ভাইয়া, সময় সুযোগ পেলেই গান শুনি । স্কুলে থাকতে বিভিন্ন ব্র্যান্ড শুনতাম। এখন সফট ভয়ইসের শুনি। লিরিক ছাড়া ইংলিশ বুঝতে পারিনা। বাসায় ওয়াইফাই নেই। এখন শুধু পড়ে গেলাম কিন্তু খুব একটা বুজতে পারলাম না । লিরিক দিয়েছেন সুযোগ পে্লে শুনব।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০১

কালীদাস বলেছেন: থ্যাংকস তবে আপনি সফট গানের ভক্ত হলে এই গানগুলো খুব একটা সুবিধার হবে না আপনার জন্য :P নিঝুম রাতের গানের সিরিজের ২ নাম্বার পর্বটা শুনতে পারেন (post grunge); ঐটা কম্পারেটিভলি অনেক মাইল্ড।

১৫৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:০৫

আবিদা সিদ্দিকী বলেছেন: খাইছে!

লেখাও বড়, কমেন্ট তো শেষই করা যাবে না, , ,

বিভিন্ন ব্লগে আপনার মন্তব্য পড়ি। অনেকদিন পর কম সময় নিয়ে ব্লগে ঢুকি, , , এখানে ঢুকে ঘুরে ঘুরে দেখলাম আপনার কোন লেখায় মন্তব্য কম, পেলাম না, , , লেখা, মন্তব্য, প্রত্যুত্তর সব পড়া চাই আমার।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:১৬

কালীদাস বলেছেন: হ্যাঁ, আমি এই ব্লগে শুরু থেকেই মেইনলি একজন কমেন্টার; নিজের লেখার সময় খুবই, খুবই কম তার উপর একটা লেখা নিজের পছন্দ না হলে অনর্থক ফার্স্ট পেজে জায়গা নেয়াটা বুদ্ধিমানের কাজ মনে হয় না।


আবার কমেন্টের জন্য আমাকে দেখতে পারেনা এরকম লোকও কিন্তু নেহায়াত কম না ;)

১৫৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:১০

সেলিম আনোয়ার বলেছেন: আটবছর পূর্তির অভিনন্দন।

০২ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২২

কালীদাস বলেছেন: ট্রাকে, লরিতে বোঝাই কৈরা ধৈণ্যা :D

১৫৬| ০২ রা মার্চ, ২০১৮ রাত ১২:০৮

স্বাধীনতার বার্তা বলেছেন: হুম। বরেকিংদের নোটুন এলবামটা Saturate এর মত হবে বলে মনে হচ্ছে। ভালই লাগল তিনটা সিংগেল।

ইদানিং মডেস্ট মাউসের গান শুনছি। এক্সাম্পল:
https://www.youtube.com/watch?v=FxnO8SXQmpo
https://www.youtube.com/watch?v=UW5Or7bIVJk
https://www.youtube.com/watch?v=o0ZI9vQfr4Q
https://www.youtube.com/watch?v=NlBASvzReYM

০২ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

কালীদাস বলেছেন: স্যরি, মডেস্ট মাউসের নাম শুনেই লিংক ঘাটানো থেকে বিরত থাকলাম। জানই তো ইন্ডির নাম গন্ধও সহ্য করতে পারিনা। একটা গান অনেক বছর আগে খানিকটা ভাল লেগেছিল তাও মেইনলি মিউজিক ভিডিওটার জন্য: ড্যাশবোর্ড।

রিসেন্টলি হার্ড রকের একটা নতুন ফ্লো জাগছে মনে হচ্ছে। বিলবোর্ডের মেইনস্ট্রিমের চার্ট তাই বলছে অন্তত গত মাস ছয়েক ধরে। ফজির লাস্ট সিঙেলসটা জোস লেগেছে, ট্রাই করতে পার :)

https://www.youtube.com/watch?v=3KhM2QNdMLg

১৫৭| ০২ রা মার্চ, ২০১৮ রাত ১২:১৬

স্বাধীনতার বার্তা বলেছেন: ক্র্যনবেরির ভোকাল মারা গেছে জানলাম সেদিন। সেদিনি আসোলে ব্লগে ঢুকে চেক করলাম আপনার কোন পোস্ট আছে কিনা।
জোমবি গানটা শুনলাম রিপিটে এরপর: https://www.youtube.com/watch?v=9XaS93WMRQQ

০২ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

কালীদাস বলেছেন: আসলেই দুঃখজনক। ক্রানবেরির সুন্দর কিছু গ্রান্জ, পোস্ট গ্রান্জ আর অল্টারনেটিভ রক ছিল হায়েটাসে যাওয়ার আগে। জোম্বি গানটা ভালই লেগেছিল, ওদের দ্যা স্টারস নামে আরেকটা গান অজানা কারণে আমার ভাল লাগত খুব, যদিও পুরাই ক্ষ্যাত একটা কম্পোজিশন :-0

শ্রীদেবী ছাড়া আর কেউ যে মারা গেছে সেটা বেশিরভাগ বাংলাদেশিই হয়ত জানে না: ক্রিস কর্নেল, চেস্টার বেনিংটন,.... হাহ!

১৫৮| ০৩ রা মার্চ, ২০১৮ সকাল ৯:৫৫

মনির মল্লিক বলেছেন: https://m.youtube.com/watch?v=_WJ6FbcWYRU

https://m.youtube.com/watch?v=fTTsY-oz6Go

আমরা জাংক ইনফর্মেশন দ্বারা প্লাবিত হচ্ছি। জাংক ফুড যেরম আমাদের শরীর নষ্ট করে, Junk Informationও সেরমই আমাদের মন, মাথা, চেতনা বিকৃত করে। আর বর্তমান প্রাইভেট মিডিয়া Infotainment এর মোড়কে শুধু জাংক ইনফোই খাওয়াচ্ছে আমাদের, আর আমরাও গালিবিলের মত গিলে যাচ্ছি। তাই না মানুষ শ্রীদেবীর মৃত্যু নিয়ে বেশি চিন্তিত, স্লেভ ট্রেড নিয়ে নয়। যাইহোক, আমার প্রিয় ব্যান্ডের গান দিলাম দুটো, শুনে দেখবেন, ভাল লাগবে আশা করি

০৩ রা মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৭

কালীদাস বলেছেন: এদের গান শুনেছি কিনা আগে মনে করতে পারলাম না, সম্ভবত শুনিনি। লিংকের জন্য থ্যাংকস, ক্লাসিক রক সবসময়ই উপভোগ্য। কিছু জায়গায় পাংকের আরলি এলিমেন্টের টাচ পেলাম মনে হল :|

সব কিছুই ম্যানিপুলেটেড! ট্রু :(

১৫৯| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

সেলিম আনোয়ার বলেছেন: কালিদাস বহুদিন ধরিয়া একখানি পোস্ট চলিতেছে। নতুন পোস্টের অপেক্ষায় থাকলাম ।বর্ষপূর্তির পর একখান পোস্ট দিতে পারেন ।

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

কালীদাস বলেছেন: মাত্র ৫ মাস গেছে এই পোস্ট করার পর। বছর খানেক যাক, তারপর না হয় আবার .... B-))

১৬০| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: আবার বর্ষপূর্তি । B-) দারুন তো । পৃথিবীর বয়সের তুলনায় একবছর সময় অতি ক্ষুদ্র । :)

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

কালীদাস বলেছেন: :((

১৬১| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

সেলিম আনোয়ার বলেছেন: কাঁদেন কেনো । মরণের কথা মনে হলো নাকি? আপনি চাইলে ৩৬৫ পোস্ট দেন। অসিুবিধা নেই তবু কাঁদবেন না ।

২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

কালীদাস বলেছেন: লগইন করার টাইম বাইর করতে খবর হয়া যায় সেখানে ৩৬৫ পোস্ট :-0 যেখানে সাড়ে আট বছরেও ১০০ পার হয় নাই??

যে লেখা নিজেরই মনমত না, সেটা পোস্ট করে প্রথম পাতায় জায়গা দখল করাটা ইনজাস্টিস মনে হয় আমার :|

১৬২| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

রেজওয়ান তানিম বলেছেন: আমার নিজেরও প্রায় আট বছর হয়ে এলো। দেখতেই পাচ্ছেন এখন আর আসিনা তেমন।

আজ বহুদিন পর ঢুকে আপনার পোস্ট দেখলাম। আসলে ব্লগের নিয়ম বোধহয় এইটাই, একসময় যা অমূল্য মনে হয়, কালের খেলায় সেটা হয়ে যায় অতি সাধারণ।

আমরা বদলাই, ব্লগ ঠিক রয়ে যায় নিজের মতই।

শুভেচ্ছা জানবেন। কি অদ্ভুত তাই না ? প্রায় একদশক পার করে ফেললাম।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:০৫

কালীদাস বলেছেন: নাহ, আপনি আমার চেয়ে রেগুলার /:) পারিনা, সময় বের করতে পারাটা বেশ কঠিন আমার জন্য।

নিজের দায়ভার পুরোপুরি স্বীকার করেই বলছি, ওভারঅল ব্লগে কোয়ালিটি অনেক ফল করেছে বিগত বছরগুলোতে। আপনি আমি একা ব্লগের কোয়ালিটি আসমানে নিয়ে যেতে পারব না। আট বছর আগে দিনশেষে একবার ঢু না মারলে মনে হত কিছু একটা সিরিয়াসলি ভুলে গেছি সারাদিনের কাজে। এখন সেটা একেবারেই হয়না। তবে আমি এখনও আশাবাদী যে ব্লগ আবার ঘুরে দাঁড়াবে।

থ্যাংকস তানিম :) আপনার জন্যও শুভকামনা রইল :)

১৬৩| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: কালীদাস ভাই, আশা করি সব ভালো। খুব ব্যস্ত কি? ।

৩০ শে মার্চ, ২০১৮ ভোর ৬:০৮

কালীদাস বলেছেন: হ্যাঁ শাইয়ান, আমি খুবই ব্যস্ত ইদানিং। ইস্টারের বন্ধ শুরু হয়েছে আজ থেকে, অথচ অনেক কাজ শেষ করতে হবে আগামী সপ্তাহের মধ্যে। সকালে ঘুম থেকে উঠে কিছুতেই মনোযোগ বসাতে পারছিলাম না কাজে, তাই ভাবলাম একটা ঢু মারি ব্লগে ;)

আপনি কেমন? :)

১৬৪| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: জ্বী, সুস্থ্য আছি। ধন্যবাদ। আমার পোস্টে এসে মন্তব্যের জন্যে আবারো ধন্যবাদ।

ব্লগিং কিভাবে করা হয় তা আরো ভালো ভাবে বুঝার চেষ্টা করছি। কোথায় যেন শুনেছিলাম, ৩০০ ঘণ্টা সময় দিলে যেকোন বিষয়ে পারদর্শী হওয়া যায়। সেই লক্ষ্যে ব্লগিং নিয়ে কাজ করে যাচ্ছি। :)

নতুন কোন গান এসেছে আপনার ঐদিকে?

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১০

কালীদাস বলেছেন: নতুন গান আছে সবসময়। তবে আপাতত শেয়ার করছি না ব্লগে, লোকজন দৌড়ানি দিতে পারে। পরের পোস্টে একটা রাখব ভেবেছিলাম পরে বাদ দিয়েছি।

১৬৫| ৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

পুলক ঢালী বলেছেন: কালীদাস ভাই কেমন আছেন? ব্লগে আজকাল ঢোকাই হয়না শুধু আপনার পোষ্টে মন্তব্য করার জন্য লগ-ইন করলাম।
আপনার এই হার্ডরক (শক্ত পাথর) সফ্ট রক (নরম পাথর!?) এগুলি বুঝিনা খালি বুঝি ড্রামের বেজ শব্দ গীটারের বেজ শব্দ হার্ট টাকে চমকে দেয় তখন মনে হয় আর একটু পর হার্ট এ্যাটাক হবে। ;)
ভাল কথা এই পোষ্ট টা কপিপেস্ট করার ইচ্ছা ছিলো কিন্তু আপনি কোথায় যে কি কারসাজি করে রেখেছেন বুঝতে পারিনি তাই কি আর করা হতাশ হলাম :( =p~
ভাল থাকুন।

৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

কালীদাস বলেছেন: এইতো পুলক ঢালী ভাই, মুটামুটি চলে যাচ্ছে :) আপনি কেমন?

হা হা, আমার গানের চয়েস নিয়ে রিয়াল লাইফ বা ভার্চুয়াল লাইফ সবখানে কাছাকাছি কমেন্টই পাই আমজনতার। কি করব বলেন, ভাল লাগে; ব্লাড সার্কুলেশন নর্মাল রাখে হার্ড রক ;) ডেস্ট্রাকটিভ এটিচ্যুডকে কনভার্ট করি মোটিভেশনে!!

করে ফেলেন কপি পেস্ট :D ভুল যাই থাকুক না কেন, আপনার পরিচিত গন্ডির লোকজন আপনাকে সমঝে চলবে সামনে ;)

ভাল থাকবেন :)

১৬৬| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ৮:৫৩

পুলক ঢালী বলেছেন: ডেস্ট্রাকটিভ এটিচ্যুডকে কনভার্ট করি মোটিভেশনে!! হা হা হা দারুন বলেছেন বাট আমার ক্ষেত্রে ঠিক উল্টো ওরকম বাজনা শুনলে চণ্ডাল নৃত্যে সব ধ্বংস করতে ইচ্ছে করে =p~ =p~ =p~

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৫:১৭

কালীদাস বলেছেন: হা হা :)
ধ্বংস করার ক্ষমতাকে সৃষ্টির ক্ষমতায় রুপান্তর করুন ;) ঠিক নিউক্লিয়ার পাওয়ারের মত ;)

১৬৭| ০৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:২৫

মনিরুল ইসলাম বাবু বলেছেন: হার্ড রক শোনা হয়না বললেই চলে

১৪ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫৫

কালীদাস বলেছেন: আপনার কানের জন্য ভাল ;)
শুভ নববর্ষ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.