নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমোদাচির ব্লগবাড়িতে স্বাগতম!!

তোমোদাচি

শিকড়ের টানে শিকড় গেড়ে বসতে শিকড়ের কাছে ফিরছি .।

তোমোদাচি › বিস্তারিত পোস্টঃ

ব্লগার বন্ধুরা! অনুগ্রহ করে আর একটু দায়িত্বশীল হোন!! এ রক্তের হোলী খেলায় উসকানি দিবেন না !!!

০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:০৩

কয়েকদিন আগে সামুর সকল ব্লগারদের কাছে বন্ধুত্বের দাবী নিয়ে অনুরোধ করেছিলাম, একজন ব্লগার হিসাবে দায়িত্বশীল আচরণ করার । সেটি ছিল মূলত ব্লগার হিসেবে নিজের সম্মান রক্ষার এবং এই প্রিয় প্লাটফর্ম রক্ষার তাগিদে। আজ আবার একই অনুরোধ করছি – কিন্তু আজকের অনুরোধ নিজের জীবন এবং নিজের মাতৃভূমি রক্ষার জন্য।

প্রবাসে এমন এক নিরাপদ দেশে বসবাস করছি যেখানে নিজের বাচ্চার গায়ে হাত তোলার অপরাধেও পুলিশের কাছে জবাবদিহি করতে হয়। যত নিরাপদেই থাকি না কেন এ দেশ তো আমার নয়, আমার সব পড়ে আছে তো সেই আমার বাংলাদেশে!

এ-কি শুরু হলো দেশে?? প্রতিবার ভয়ে ভয়ে পত্রিকার পাতায় চোখ বুলায়, মৃত্যুর খবর গুলো এক নিঃশ্বাসে পড়ে যায় ... তারপর একটা স্বস্তির নিঃশ্বাস ফেলি! নাহ! লাশের মধ্যে আমার স্বজন কেও নেই ... !!! কিন্তু এই স্বস্তির নিঃশ্বাস আর কতদিন ফেলা যাবে?? খুব ভয় হয় ... হঠাত কখন না পত্রিকায় দেখি আমার কোন প্রিয়জনের রক্তাক্ত মুখ!!



খুব অসহায় লাগে! খুব ক্ষুদ্র একজন মানুষ আমি!! এই মারামারি খুনোখুনি চোখ বুঝে সয়ে যাওয়া ছাড়া আমার কিছুই করার নেই। হাজার চিৎকার করলেও কোন পক্ষের সামান্যতম গুরুত্ব পাওয়ার সম্ভবনা নেই! তাই তাদের উদ্দেশ্যে কিছু বলে লাভ নেই!!! কিন্তু এই ব্লগে ৪ বছরের বেশী ব্লগিং করি! তোমোদাচি (বন্ধু) নাম দিয়ে সবার বন্ধু হতে ছেয়েছি, হাজার মতের অমিল হলেও কখনও কাওকে বাজে কথা বলেছি বলে মনে পড়েনা। এই ব্লগের সবার প্রতি কিছুটা হলেও অধিকার আছে। সেই বন্ধুত্বের অধিকার নিয়েই অনুরোধ করছি ...



খুব খারাপ একটা সময় পার করছে আমাদের দেশটা! আপনি একজন ব্লগার! সুতরাং একথা নির্দ্বিধায় বলা যায় আপনি একজন শিক্ষিত এবং সচেতন মানুষ! কিন্তু সেই সাথে আর একটা জিনিষ আপনার কাছে অবশ্যই আশা করব, আপনি এদেশের একজন দায়িত্বশীল নাগরিক! দেশের এই সংকটময় অবস্থায় আপনি এমন কোন কাজ করবেন না যে সেই সংকট কমার বদলে আরো ঘনীভূত হয়। আমরা আবেগী জাতি, আবেগ অবশ্যই সবার মধ্যে থাকবে। কিন্তু সেই আবেগ প্রকাশভঙ্গি একজন রাস্তার টোকাই এর যা হবে একজন শিক্ষিত বিবেকবান মানুষের তা হবে না। যে মানূষ গুলো এই বিংশ শতাব্দীতে এসে বিশ্বাস করে চাঁদে কোন মানুষের মুখের ছাপ দেখা যায়, তাদের আবেগের বহিঃপ্রকাশ আর একজন শিক্ষিত-সচেতন মানুষের তা কখনও এক হতে পারে না। তাহলে ঐ অশিক্ষিত হুজুকে মানূষ গুলোর সাথে আপনার আর কোন পার্থক্য কোথায়??



অনেকের ব্লগে আবেগের অতিরঞ্জন দেখে অবাক হই! নিজের পরিচয় গোপন রেখে ব্লগে লেখা যায় বলে এটাকে পাবলিক টয়লেটের দেওয়াল বানিয়ে ফেলছেন, যা ইচ্ছা তাই লিখছেন! দয়া করে ভুলে যাবে না, কিছু মুখে বলা আর লেখার মধ্যে কিন্তু অনেক পার্থক্য। মুখের কথা অবস্থা বুঝে পাল্টিয়ে ফেলা যায়, কিন্তু কোন কিছু লেখা হলে সেটা কিন্তু দলিল হয়ে যায়! আর প্রযুক্তির এই আধুনিক যুগে আপনার আসল পরিচয় বের করে ফেলা কিন্তু কোন ব্যাপারই নয়। দেশের সম্মানিত নাগরিকদের সম্পর্কে সমালোচনা করার সময় খেয়াল রাখা উচিৎ সেটা শালীনতা অতিক্রম করছে কি না।



এতদিন ব্লগ সম্পর্কে সাধারন মানূষ বা সরকারের তেমন ধারনা ছিল না; কিন্তু এখন ব্লগের প্রতি সবার নজরদারী অনেক বেশী। সুতরাং ব্লগ এখন চ্যাংড়াবাজির জায়গা নয়! এখানে যা কিছু লিখছেন তার দায়িত্ব নেওয়ার সাহস নিয়ে লিখুন! এখন বাতাস একদিকে বইছে বলে গড্ডালিকা প্রবাহে গা ভাসাবেন না, খেয়াল রাখবেন বাতাস সবসময় একই দিকে বয় না! দয়া করে এটাকে কোন থ্রেড হিসাবে নিবেন না; বন্ধু হিসাবে বন্ধুকে সতর্ক করছি মাত্র।

আপনি একজন ব্লগার! এটা এখন আর তুচ্ছ কোন বিষয় নয়! আপনার কোন লেখা বা মতামত এখন লক্ষ মানূষ কে প্রভাবিত করতে পারে। আপনি খেয়াল রাখুন আপনার মতামত প্রকাশে অন্যের আবেগ কে নগ্ন ভাবে আক্রমন করল কি না। ব্লগে উস্কানি দেওয়া থেকে বিরত থাকুন! দেশে এখন খুব সেন্সেটিভ অবস্থা বিরাজ করছে। সব রাজনৈতিক দলগুলো যার যার মত রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছে। আমরা আমজনতা হচ্ছি দাবার গুটী। কিন্তু আপনিতো একজন সচেতন মানূষ! আপনি কেন হুজুকে মাতবেন??



আপনার উস্কানিতে যদি কোথাও আগুন লাগে, কারো বুকে যদি গুলি বিধে, কোন নির্দোষ সংখ্যালঘুর বাড়ি যদি ভাংচুর হয় ... সে দায়িত্ব কিন্তু আপনি এড়াতে পারে না! আর সারাদেশে যদি আগুন লাগে আপনি দেশে থাকুন আর না থাকুন সে আগুনের আঁচ থেকে আপনি কিন্তু বাঁচতে পারবেন না। এই যে এত গুলো লাশ পড়ল, তা কিন্তু সব জামাত শিবিরের না। বরং এর মধ্যে সাধারন মানুষের লাশই বেশী। এই লাশের মিছিলে আপনার স্বজনের লাশ যে যুক্ত হবে না সেটা কেও বলতে পারেন না। তাই লাশ নিয়ে ব্যঙ্গ করবেন না। সকল অপমৃত্যু কে সমান সহানুভূতি দিয়ে অনুভব করার চেষ্টা করুন! নিজের দলের লাশ হলে তাকে শহীদের মর্যাদা দিবেন আর ভিন্নমতের কেও মরলে মিষ্টি বিতরণ করবেন- এই মনুষ্যত্বহীন পশুর আচরণ করা থেকে নিজে বিরত থাকুন এবং অন্যকে বুঝান। নইলে দেখবেন একদিন আপনার ছোড়া বিদ্বেষের বলি হবেন আপনার প্রিয়জন!

ব্লগে উসকানি দেওয়া থেকে নিজে বিরত থাকুন অন্যকে বিরত রাখুন!!



আবার সেই একই আহ্বান জানাব, আসুন ব্লগার শব্দ টিকে একজন দায়িত্ববান নাগরিকের প্রতিশব্দ হিসেবে সাধারণ মানুষের মাঝে পরিচিত করি।



সবাই সাবধানে থাকবেন! নিরাপদে থাকবেন!!

শুভ ব্লগিং!!!

মন্তব্য ৮০ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:০৮

যোগী বলেছেন: মাঝা মাঝি আছেন ভালো থাকবেন। যে দল জিতবে তাদের সাথে নিজেকে মানিয়ে ফেলবেন।

নিজে ভালো থাকার এর চেয়ে ভালো তরিকা কোন ধর্মেও নাই।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:২৮

তোমোদাচি বলেছেন: যোগী, আপনার মতামতের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি।

প্রবাসে একটা নিরাপদে স্থানে বসে আপনি যদি কি বোর্ডের মাধ্যমে ঠাস ঠাস করে গুলি করে সব জামাত শিবির মেরে ফেলে বিশাল দেশপ্রেমিক হিসাবে নিজেকে মনে হয় তাহলে কিছু বলার নেই।
কিন্তু এখানে বসে আপনার উসকানিতে যদি কোন ধর্মান্ধ অশিক্ষিত মানুষ কোন নিরীহ সংখ্যালঘুর বাড়িতে আগুন দেয় তাহলে আপনি কি সেই দায়িত্ব এড়াতে পারেন??
আপনি দেশে সবাইকে উসকানি দিয়ে যুদ্ধে পাঠাবেন আর নিজে খুজবেন কেমনে একটা নিরাপদ দেশে আজীবন কাটানো যায়। সেটা কি শঠতা নয় কি ???
আর আপনার ভাল করেই জানার কথা আমার ভাল থাকার জন্য কোন দলের দালালী করার দরকার নেই!!
ভাল থাকবেন!!

২| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:১২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আমি একটু যোগ করতে চাই , আমার দেশের বর্তমান যে পরিস্থিতি তাতে দেশের সব জনগনকে এক হয়ে জামাতের বিরুদ্ধে দাড়াতে হবে ।

আপনি বি এন পি হোন,কিংবা আওয়ামীলীগ হোন , আস্তিক হোন কিংবা নাস্তিক হোন দয়া করে এই মুহূর্তে সব ভুলে গিয়ে জামাতের বিরুদ্ধে দাড়ান।

আমাদের মধ্যে যে ছোট খাট ফাটল আছে,বিভক্তি আছে। জামাত কিন্তু সেটার সুজোগ নিচ্ছে । তাই আমাদের এক হতে হবে ।

এই হত্যাযজ্ঞ চলতে পারে না,কোন অবস্থাতেই না । সবাইকে এক হতে হবে ।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:২৯

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য

৩| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:১২

ভিটামিন এ বলেছেন:

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:৩০

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ

৪| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:১৩

পরিবেশ বন্ধু বলেছেন: আসলেই সহিংসতা মস্ত বড় অন্যায়
গভীর ক্ষত বাড়ে জাতী আর স্বাধীনতায়
হিংসা হানাহানি বন্ধ হোক
এক্যর আহবানে শান্তি চাই

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:৩০

তোমোদাচি বলেছেন: হিংসা হানাহানি বন্ধ হোক
এক্যর আহবানে শান্তি চাই !

ধন্যবাদ পরিবেশ বন্ধু,

৫| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:১৪

জাহান শাহ বলেছেন: ধন্যবাদ, একটি চমৎকার লেখার জন্য। আপনার জন্য শুভ কামনা রইল।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:৩০

তোমোদাচি বলেছেন: আপনাকেও ধন্যবাদ;
শুভকামনা

৬| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:২৮

কাইয়ূম খান রাহাত বলেছেন:

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:৩১

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ !

৭| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:৩১

হাবিব০৪২০০২ বলেছেন: এখন এমন একটা যুগ আসছে যে নিরপেক্ষ দৃষ্টিতে ভাল কিছুও বলা যায় না, এজন্যই কারও ভাল চাইয়া লাভ নাই!
যারা নিজেদেরই ভাল বুঝে না.....তাদের

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:৩৮

তোমোদাচি বলেছেন: অশিক্ষিত মূর্খরা যদি হুজুকে মাতে তাতে কিছু বলার থাকে না, কিন্তু শিক্ষিত মানুষ গুলা যখন ভাল মন্দ না ভেবে অন্ধভাবে কোন দল কে সাপোর্ট করে তাদের জন্য করুনা হয়।
নিরপেক্ষ শান্তিপ্রিয় মানুষের সংখ্যাই সব জায়গা বেশী।

তবে শিক্ষিত মানুষের মধ্যে এক শ্রেনী আছে ধান্দাবাজ, অন্যেকে উস্কানি দিবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে কিন্তু নিজে থাকবে নিরাপদ দূরত্বে! ব্যাপারটা এমন যে তুই গুলি খেয়ে মর আর আমি তোর লাশ নিয়ে মিছিল করে তোকে শহীদের মর্যাদা দিয়ে বিশাল দেশপ্রেমিক সাজব, ফায়দা লুটব!! এদের চিনে রাখুন এবং মুখোস খুলে দিন!!

ধন্যবাদ, মন্তব্যের জন্য !

৮| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:৩৪

যোগী বলেছেন: ৭১ রেও আপনার মত বহু বাঙ্গালী প্রবাসে ছিল। তাদের মধ্যে সুজোগ সন্ধানী গুটি কতক গ্যারারিতে ছিল, জয় পরাজয় দেখে সিদ্ধান্ত নেওয়ার জন্য, অন্তরে যাই থাকুক।
কিন্ত একটা বড় অংশ নিরন্তর বাঙ্গালীদের সাহস যুগিয়ে চলেছিল, যার যতটুকু সামর্থ ছিল তাই দিয়ে। তাদের অবদান স্বাধীনতার পক্ষের বাঙ্গালী এখনো শ্রদ্ধা ভরে সরন করে।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:১৯

তোমোদাচি বলেছেন: যোগী, এটা ৭১ নয় এটা ২০১৩। আর দেশে এখন কোন মুক্তিযুদ্ধ চলছে না! দয়া করে মহান মুক্তিযুদ্ধকে এতটা হালকা বানিয়ে ফেলবেন না! আবেগ ভাল কিন্তু তার বাড়াবাড়ি কিন্তু হাস্যকর হয়ে যায়। ব্লগে দুই-চারটা উসকানি মূলক লাইন লিখে কেও যদি মনে করে তিনি বাঙ্গালী জাতিকে বিশাল সাহস যুগিয়ে ফেলেছেন, নিজেকে প্রবাসী মুক্তিযোদ্ধা হিসাবে চিন্তা করে কেও যদি আত্মতৃপ্তি পায় তার জন্য আমার করুনা ছাড়া আর কিছু হয় না!

বাই দ্যা বাই, একটা উদাহরন দিই। আপনার ১লা মার্চের "কেডাই নাকি মেশিনম্যানের মেশিনের প্রতি গভির শ্রদ্ধা জানাতে মঙ্গলবার সকাল-সন্ধা উপোষ থাকবে" শিরোনামের পোষ্ট এবং কমেন্টের এই জবাব দিয়ে আপনি কি মনে করছেন যে আপনি দেশবাসীকে জামাত শিবিরের বিরুদ্ধে ঐক্যবদ্ধ করতে চেয়েছেন?? নাকি এটা পাবলিক টয়লেটের দেওয়ালে লেখার মত একটা ব্যাপার হয়ে গেছে??


আপনি আমাকে চিনেন, আমিও আপনাকে চিনি অনেক দিন থেকে; আপনার বিদ্যাবুদ্ধির উপর আমার সম্মান আছে, তাই বিবেচনাটা আপনার উপরই ছেড়ে দিলাম।
ভাল থাকবেন!!!

৯| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ৯:৪০

সীমন্ত ইসলাম বলেছেন: আপনি অনেক গুছিয়ে আমার মনের কথাগুলোই লিখেছেন। ব্লগে অনেকের অনেক কুতসিৎ লিখা বা মন্তব্য তাদের আদর্শগত অবস্থান সম্পর্কে নেতিবাচক ধারনার জন্ম দেয়।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:২১

তোমোদাচি বলেছেন: ব্লগে অনেকের অনেক কুতসিৎ লিখা বা মন্তব্য তাদের আদর্শগত অবস্থান সম্পর্কে নেতিবাচক ধারনার জন্ম দেয় !

আপনাকে ধন্যবাদ !

১০| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ১০:৫৭

রোদেলা দুপুর বলেছেন: আমার আইডি ১২ দিনের জন্য ব্যান করা হইছিল। তার মেয়াদ ২৮ তারিখ শেষ।
একটা মেইল আসলো যে পোস্ট ব্যান তুলে নেয়া হইছে কিন্তু ব্লগে তো ঢুকতে পারি না।
তিন চারবার রিপোর্ট করছি কিন্তু কাজ হয় নাই।
তাই ঠিক করছি সব পোস্টে এই কমেন্ট দিব যদি মোডারেটর দের নজরে পরে।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:২১

তোমোদাচি বলেছেন: :(

১১| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১২:২২

কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: এই কথা গুলাই কেউ বলতে পারছে না, আপনি পেরেছেন, ধন্যবাদ

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:২৭

তোমোদাচি বলেছেন: কথা গুলো আমাদের বলতে হবে, নইলে একজন ব্লগার হিসাবে কয়েকদিন পরে ওদের পরিচয়ে আপনাকে পরিচিত হতে হবে!!

আমাদের প্রমান করতে হবে এই ব্লগ কোন উগ্র মৌলবাদীর বা নিকৃষ্ট নাস্তিকের আস্তানা নয়। এখানে অধিকংশ ব্লগার দায়িত্বশীল এবং শান্তিপ্রিয় মানুষ!!

কেমন আছেন মধুসূদনের প্রতিবেশী???
সরি সরি ...
ভুল হয়েছে ... মধুসূদন ছিল আপনার প্রতিবেশী !!! =p~

১২| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১২:২৩

তামীল০০৯৬ বলেছেন: ভাই চমৎকার একটি লেখার জন্য আপনাকে ধন্যবাদ্

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:২৮

তোমোদাচি বলেছেন: আপনাকেও ধন্যবাদ তামীল

১৩| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১২:৫৪

না পারভীন বলেছেন: দেশের এই অবস্থায় পুরা বাকরুদ্ধ । কিছু মানুষ অনেক ক্রুয়েলভাবে অন্যদের মৃত্যু চায় । হিন্দু , মুসলিম , জামাত ,শিবির , আ লীগ , বি এন পি , নারী পুরুষ এরা সবাই আমাদের অংশ ।আজ নিজেরাই অটো ইমুন ডিজিজ হয়েগেছে ।
মানুষের জীবনের কোন মূল্যই নাই । :(

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৩৬

তোমোদাচি বলেছেন: ঠিক বলেছেন, দিন দিন মানুষ মনুষ্যত্বহীন হিংস্র হয়ে যাচ্ছে!!!

১৪| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১২:৫৭

ভুল উচ্ছাস বলেছেন: যোগী কে আগামী কালের জামায়াতের হরতাল ঠেকানোর দায়িত্ব দেয়ার তেব্র দাবী জানাচ্ছি। ;) ;)

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৩৭

তোমোদাচি বলেছেন: এটা যোগীর প্রতি আপনার দাবি, সে নিশ্চয় উত্তর দিবে।

আমি শুধু আমার ব্লগে কমেন্ট করার জন্য ধন্যবাদ জানাচ্ছি!!

১৫| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১:১৪

আসাদুজ্জামান সোহাগ বলেছেন: ++++++++++++++++++++++++

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৩৮

তোমোদাচি বলেছেন: + সংখ্যক ধন্যবাদ আপনাকে !! ;)

১৬| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১:১৬

আসাদুজ্জামান সোহাগ বলেছেন: ভাই শেয়ার করলাম আপত্তি না থাকলে

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৩৯

তোমোদাচি বলেছেন: অবশ্যই!!
কৃতজ্ঞতা এবং ধন্যবাদ !!

১৭| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১:২৫

মুফতি বাবা বলেছেন:
-

একটা দেশের কিছু দলান্ধ মানুষ কচি কচি বাচ্চাদের দিয়ে শ্লোগান দেওয়াচ্ছে " জবাই কর" জবাই কর" !!!!

পিশাচ সব!
পিশাচ!!!

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৪০

তোমোদাচি বলেছেন: এজন্যই মানুষ হয়ত দিন দিন এমন মনুষ্যত্বহীন হিংস্র হয়ে যাচ্ছে!!

১৮| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১:৫২

বাংলার হাসান বলেছেন: নিজের পরিচয় গোপন রেখে ব্লগে লেখা যায় বলে এটাকে পাবলিক টয়লেটের দেওয়াল বানিয়ে ফেলছেন, যা ইচ্ছা তাই লিখছেন! দয়া করে ভুলে যাবে না, কিছু মুখে বলা আর লেখার মধ্যে কিন্তু অনেক পার্থক্য। মুখের কথা অবস্থা বুঝে পাল্টিয়ে ফেলা যায়, কিন্তু কোন কিছু লেখা হলে সেটা কিন্তু দলিল হয়ে যায়!

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৪১

তোমোদাচি বলেছেন: সো, কোন কিছু লেখার আগে একবার অন্তত ভেবে দেখা উচিৎ, তার দায়িত্ব আমি নিতে পারব কি না !!

ধন্যবাদ !

১৯| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৭:৫৯

ম.র.নি বলেছেন: সুন্দর লিখেছেন।তবে অনেক ব্লগার আছে যাদের চোখ,কান সীল গালা হয়ে আছে,ভালো কথা তাদের অন্তরে কখলো পৈছবে না।উপরে কমেন্টকারীর মধ্যে একজন আছেন যিনি পুলিশকে রাবারের পরিবর্তে রিয়েল বুলেট ব্যাবহার করতে বলেছেন,এ বেপারে উনি রীতিমত বিরক্ত। উনার হিংসাটা কোন পর্যায়ে আছে ভাবা যায়!!!

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৪৮

তোমোদাচি বলেছেন: ব্লগে ৪ বছরের বেশী আছি, সবাইকে না হোক নিয়মিত ব্লগারদের সবার রুচি সম্পর্কে কম বেশী জানি।

কাওকে পারসনালী কিছু বলছি না তবে কেও কেও আছেন যাদের আসলে চোখ,কান সীল গালা হয়ে যায়নি, উনারা দলীয় অন্ধবিশ্বাসের কাছে নিজেদের বিবেক বুদ্ধি সব লীজ দিয়েছেন। নিজের বিবেক বুদ্ধি যেহেতু নিজের কাছে নেই তাই নিজের মত করে ভাবতে পারেন না। উনারা ব্লগ-নিকের আড়ালে থেকে মনের হিংস্রতা/ পশুত্বকে প্রকাশ করে বিকৃত সুখ অনুভব করে!
তাদের জন্য করুনা !

২০| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৮:৪৭

রাফা বলেছেন: সব কিছুই বুঝলাম।কিন্তু সব কিছুর উপরে আমার একটা দায়িত্ব এবং কর্তব্য আছে যা আমি কোন ভাবেই এড়িয়ে যেতে পারিনা।

সেটা হোচ্ছে মুক্তিযুদ্ধের পক্ষে এবং মানবতার পক্ষে।এর জন্য আমি যে কোন কিছু মোকাবেলা করতে প্রস্তুত।এর জন্য বিন্দুমাত্র ছাড় দিতে প্রস্তুত নই।

জয় বাংলা।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৯:০৪

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য!
অবশ্যই আপনি আপনার দায়িত্ব পালন করবেন। শুধু আমার অনুরোধ সেই দায়িত্ব পালন যেন একজন অশিক্ষিত মূর্খের দায়িত্ব পালন থেকে আলাদা হয়। কারন আপনি একজন শিক্ষিত সচেতন মানূষ !!

আপনার ব্লগে কিছু লেখা ওই হুজুকে মানূষ গুলোর ছোরা/লাঠি হাতে মিছিলে যাওয়ার চেয়ে অনেক বেশী কার্যকর হতে পারে। আপনি যদি যুক্তি দিয়ে তথ্য দিয়ে সুন্দর ভাবে উপস্থাপন করতে পারেন। সেটাই একজন দায়িত্ববান ব্লগার হিসাবে মানুষ আপনার কাছে আশা করবে। কিন্তু সেটা না কওরে আপনি যদি অশ্লীল কুরুচিপূর্ণ কথা/ছবি দিয়ে আপনার সম্মান নষ্ট করেন এবং এই প্লাটফর্মের বিপদ ডেকে আনেন সেটা নিশ্চয় কাম্য নয়।
ছোট্ট সহজ একটা উদাহরন দেই,
একজন দায়িত্ববান ব্লগার হিসাবে জামাতের বিরুদ্ধে সাধারন মানুষকে উদ্বুদ্ধ করতে আপনি ৭১ তাদের কৃত অপকর্ম গুলো তথ্য উপাত্ত দিয়ে, ছবি দিয়ে, যেভাবে পারেন তুলে ধরবেন - এটাই আপনার স্টাটাসের সাথে যায়। কিতু আপনি যদি সেটা না করে আশ্লীল কমেন্ট কওরে, ব্যাঙ্গাতবক ছবি দিয়ে ধর্মপ্রাণ মানূষ গুলোকে ক্ষেপিয়ে তুলেন। সেটা কি আপনার উদ্দেশ্য সফল করতে সাহায্য করবে নাকি আপনার দেশের আরো ক্ষতি করবে??
দয়া কওরে ভেবে দেখবেন। দেশে আগুন জ্বললে কেও কিন্তু সেই আগুনের আঁচ থেকে রেহায় পাব না!
ভাল থাকবেন!

২১| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৯:১৩

তোমোদাচি বলেছেন: শেরজা তপন বলেছেন: কি মহামুল্যবান মানুষের একটা জীবন-আমরা কত চরম অবহেলায় তাকে নিয়ে ছেলেখেলা করি।সবাই একবার ভাবুন, একটা শিশূ জন্মের পরে তাকে ঘিরে প্রাপ্ত বয়স্ক কিছু আপনজনের কত সপ্ন কত ত্যাগ নিঃস্বার্থ ভালবাসা আরেকটা তেমনই মানুষের শুধু একটা আঘাতে মূহুর্তের মধ্যে সবকিছু ধুলিস্যাৎ হয়ে যায়। আর তাই নিয়ে আরো কিছু মানুষ উল্লাস করে! কিজন্য? শুধু ধর্ম ও মত পার্থক্যের জন্য... ভয়ঙ্কর!!!

এই কমেন্ট টি শেরজা তপন ভায়ের, উনি আমার আগের পোষ্টটিতে করেছিলেন। আমার মনে হলো আমি এই পোষ্টের প্রায় ৫০ লাইনে যা বলতে চেয়েও বুঝাতে পারিনি উনি সেটা মাত্র সাড়ে ৪ লাইনে অনেক সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন!!
তাই এখানে শেয়ার করলাম!

২২| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৯:১৩

পুরানপাপী (শুধু চেহারা বদল) বলেছেন: মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আমি একটু যোগ করতে চাই , আমার দেশের বর্তমান যে পরিস্থিতি তাতে দেশের সব জনগনকে এক হয়ে জামাতের বিরুদ্ধে দাড়াতে হবে ।

আপনি বি এন পি হোন,কিংবা আওয়ামীলীগ হোন , আস্তিক হোন কিংবা নাস্তিক হোন দয়া করে এই মুহূর্তে সব ভুলে গিয়ে জামাতের বিরুদ্ধে দাড়ান।

আমাদের মধ্যে যে ছোট খাট ফাটল আছে,বিভক্তি আছে। জামাত কিন্তু সেটার সুজোগ নিচ্ছে । তাই আমাদের এক হতে হবে ।

এই হত্যাযজ্ঞ চলতে পারে না,কোন অবস্থাতেই না । সবাইকে এক হতে হবে ।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ৯:১৫

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ

২৩| ০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ১১:১৫

স্পাইসিস্পাই001 বলেছেন: পুরানপাপী (শুধু চেহারা বদল) বলেছেন: মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আমি একটু যোগ করতে চাই , আমার দেশের বর্তমান যে পরিস্থিতি তাতে দেশের সব জনগনকে এক হয়ে জামাতের বিরুদ্ধে দাড়াতে হবে ।

আপনি বি এন পি হোন,কিংবা আওয়ামীলীগ হোন , আস্তিক হোন কিংবা নাস্তিক হোন দয়া করে এই মুহূর্তে সব ভুলে গিয়ে জামাতের বিরুদ্ধে দাড়ান।

আমাদের মধ্যে যে ছোট খাট ফাটল আছে,বিভক্তি আছে। জামাত কিন্তু সেটার সুজোগ নিচ্ছে । তাই আমাদের এক হতে হবে ।

এই হত্যাযজ্ঞ চলতে পারে না,কোন অবস্থাতেই না । সবাইকে এক হতে হবে ।

০৪ ঠা মার্চ, ২০১৩ সকাল ১১:৫৫

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ

২৪| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১২:৫৬

পূরান পাগল বলেছেন: ধন্যবাদ অসাধারণ ও সময়োপযোগী পোস্টের জন্য।আমরা কেন যেন ভুলে যাচ্ছি কেবল পুলিশ,আওয়ামীলীগ,জামাত নয় নিহত সবাই ই মানুষ আর এমন হত্যাকাণ্ড কখনোই মিষ্টি বিতরনের কারন হতে পারেনা।আপনার অনুমতি পেলে ফেবুতে শেয়ার করতাম।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:১৪

তোমোদাচি বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ!!!

মানুষজন কে সচেতন করার জন্য আপনি আমার লেখা শেয়ার করলে আমি কৃতজ্ঞ হব!
এই যে এত এত মানুষ মরছে ... এরা জামাত, শিবির, বি এন পি, আওয়ামিলীগ, পুলিশ বা আমার মত সাধারন জনতা যাই হোক ... এরা মানূষ! রক্তে-মাংশ-আত্মার মানূষ!!
আপনি যদি মানূষ হোন তাহলে মানুষের মৃত্যুতে আপনার বুক অবশ্যই কাঁপবে!!


সাবধানে থাকবেন, ভাল থাকবেন!!

২৫| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:০৫

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। এই একই ব্যাপারে আমি একটি পোষ্ট দিয়েছি। আসলে আমি খুব হতাশ কিছু ব্যাপারে। এ ধরনের আরো পোষ্ট চাই। আমার লেখার লিঙ্কটা দিয়ে গেলাম। সময় হলে একটু দেখবেন।

Click This Link

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৪২

তোমোদাচি বলেছেন: আপনি নিশ্চয় খেয়াল করেছেন অনেক নিরপেক্ষ ভাল ব্লগার হাত গুটিয়ে বসে আছেন। অথবা কি না কি লিখে আবার গালি খাবেন তাই নিজের সম্মান বাঁচাতে চুপচাপ বসে আছেন। এটা সত্য, ব্লগে কিছু লিখলেই সবাই খুজতে থাকে এটা কোন পক্ষে লিখেছে। একই মানুষকে এক একজন এক এক সময় এক এক ট্যাগ দিচ্ছে। তাতে কি কিছু আসে যায়??
এভাবে চুপ করে থেকে কি সম্মান বাঁচবে?? এই সুযোগে কিছু অতি উত্তেজিত ব্লগার যা খুশি তাই লিখে ব্লগের পরিবেশ নষ্ট করছে বা ব্লগার সম্পর্কে সাধারন মানুষের মধ্যে খারাপ বার্তা দিচ্ছে।
যারা আগে ব্লগ কি জিনিষ তা জানত না তারা অনেকেই ব্লগাদের সম্পর্কে খারাপ ধারনা নিচ্ছে।
আমি কেন এসব অপকর্মের দায়দায়িত্ব নিতে যাব?? অন্য সব জায়গার মত এই ব্লগেও নিরপেক্ষ শান্তিপ্রিয় মানুষের সংখ্যা অনেক বেশী। এই প্লাটফর্ম আমাদের, আমাদের কেই এর মর্যাদা রক্ষা করতে হবে??
লিখতে থাকুন, থামবেন না! মানুষকে সচেতন করুন! !!

আপনার লেখার হাত অনেক ভাল, অল্প কয়েকদিনের মধ্যে আপনার ব্লগটিকে জনপ্রিয় কওরে ফেলেছেন!! ;)

২৬| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:০৫

আমিনুর রহমান বলেছেন: চমৎকার লিখেছেন।

আসুন ব্লগার শব্দ টিকে একজন দায়িত্ববান নাগরিকের প্রতিশব্দ হিসেবে সাধারণ মানুষের মাঝে পরিচিত করি।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৩৩

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ!

সাবধানে থাকুন, ভাল থাকুন!!

২৭| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৩০

জাকারিয়া মুবিন বলেছেন:
আসুন ব্লগার শব্দ টিকে একজন দায়িত্ববান নাগরিকের প্রতিশব্দ হিসেবে সাধারণ মানুষের মাঝে পরিচিত করি।

চরমভাবে সহমত।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৩৪

তোমোদাচি বলেছেন: আপনাকেও ধন্যবাদ !

২৮| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৩৫

ভুল উচ্ছাস বলেছেন: ভাই আমার হয়ে যোগী রে সরি বলি দিয়েন, আমি আপনার স্ক্রিন শট দেখার আগে বুঝতারি নাই এই লোক এইরাম বিকৃত রুচির অধিকারী।


ভিক্ষা চাই না কুত্তা থামান। :|

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ১:৪৬

তোমোদাচি বলেছেন: ব্যাপারটা পুরাপুরি বুঝলাম না, যাই হোক এটা আপনাদের ব্যাপার !! ;)

উনি নিশ্চয় আপনার "সরি" ইতিমধ্যে পেয়ে গেছেন!!

ভাল থাকবেন, কোন উস্কানিতে কান দিবেন না, সাবধানে থাকবেন!!

২৯| ০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ২:৪০

কে বা কারা বলেছেন: বগুড়ার এক লোকের সাথে কথা বললাম। উনি যেটা বললেন, তা হলো এলাকার সব নারী-পুরুষ পুলিশের গুলি করে মারার প্রতিবাদে নেমে আসে এবং সামনে যা পায় তা-ই ভাংচুর করে। এখানে জামায়াতের কোনো নিয়ন্ত্রণ ছিলো না। বিভিন্ন এলাকার ছবি দেখেও মনে হয়েছে, জামায়াতের নিয়ন্ত্রণে নয়, নারী-পুরুষ-বৃদ্ধ-শিশু একসাথে যখন নেমেছে, তারা নিজেরাই একত্রিত হয়ে নেমেছে। বগুড়ায় দুজন নারীও কিন্তু পুলিশের গুলিতে নিহত হয়েছেন।

পুলিশ হিংস্রভাবে গুলি করে এত মানুষ না মারলে পরিস্থিতি এত খারাপ পর্যায়ে যেতো না।

আরেকটা বিষয় : সারাবিশ্ব এক দৃষ্টিতে দেখে আর আওয়ামী লীগ এবং তাদের সঙ্গীরা অন্য দৃষ্টিতে দেখে কেন?

এখন এটাকে সাম্প্রদায়িক সহিংসতার দিকে নিয়ে যাওয়ার চেষ্টা চালানো হচ্ছে। প্রথম আলো কাছা দিয়ে নেমেছে। আনন্দবাজার আর এদেশের বামপন্থী মিডিয়াগুলো এক সুরে কথা বলছে। মৃত মানুষগুলোর জীবনের যেন কোনো মূল্যই নেই।

০৪ ঠা মার্চ, ২০১৩ দুপুর ২:৪৭

তোমোদাচি বলেছেন: সবার প্রতি ই অনুরোধ, আগুনে বাতাস দিবেন না, দেশে আগুন লাগলে সে কিন্তু জামাত আওয়ামীলীগ বুঝবে না সবাইকেই পোড়াবে।

সুতরাং নিজে সাবধান থাকুন, অন্যকে সচেতন করুন।

৩০| ০৪ ঠা মার্চ, ২০১৩ বিকাল ৩:১৬

যোগী বলেছেন:
হ্যাঁ এটা ৭১ না ২০১৩, আর এখন মুক্তিযুদ্ধ না, চলছে ঘাতক-দালাল নির্মুল যুদ্ধ। জানি এটা আপনারা এখন মানবেন না, হয়তো পরে সুর বদলাবেন। যেমন আপনাদের তখনকার "৭১' এর গন্ডগোল" এখন বদলে নিয়েছেন মহান মুক্তিযুদ্ধে।

আর ১লা মার্চের পোষ্টের কথা বলছেন, সেটা ছিল আমার একজন দালালের প্রতি নিজের অক্ষমতা থেকে সৃষ্টি হওয়া দারুন ক্ষোভের বহিঃপ্রকাশ!

যে দালাল বাংলার মাটিতে বসে একজন ঘৃন্য রাজাকারকে বাঁচানোর জন্য হরতাল ডেকেছে একটা মোক্ষম সময়ে। আর সে যে দালাল সেটা প্রমান করার জন্য গবেষনা করা লাগেনা। বিচারের রায়ের ব্যাপারে তার নিরব থাকাই খুব ভালো প্রমান করে সেটা।
আর আমার সেই পোষ্ট যে কিছু দালালের লেজে আগুন জ্বালিয়েছে তা ভালোই বুঝতে পারছি।

তা আপনি ঠিকি ধরেছেন আমি লক্ষ কোটি বুদ্ধিহীন আবেগী বাঙ্গালীর একজন। আপনার মত অতি চালাক গুটিকতক বাঙ্গালীর মধ্যে আমি পড়ি না। ঝোপ বুঝে কোপ মারার মত অত বুদ্ধি আমার নাই, আছে শুধুই আবেগ। আর আপনাদের মত অতি বুদ্ধিমানেরা বংশ পরমপরায় এই সব আবেগী বাঙ্গালীর শুধু তিরস্কারই করে আসছে। তাতে আমাদের কিছুই যায় আসে না।

আপনি আমাকে খুব ভালোভাবে চিনলেও, আমি শুধু আপনাদের মত মানুষদের কিছুটা রুপ আইডেন্টিফাই করতে পারি। ইতিহাস থেকেই তা শিখেছি।

শেষ কমেন্টটা করতে করতে বলে যায়, আপনাদের মত মানুষেরা বদলায় না, সমাজে থেকেই যায়, প্রকৃতিই আপনাদেরকে যুগ যুগ ধরে লালোন করে, এই ইহোকালটা কে পরকালের কাছে নিয়ে যাওয়ার জন্য।

০৪ ঠা মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৫

তোমোদাচি বলেছেন: এক পোষ্টে আপনার কমেন্টের উত্তর ৩ বার দিলাম, আর দেওয়ার রুচি নাই।
আমি আগের উত্তর গুলো যে আপনাকে বুঝানোর জন্য দিয়েছি সেটা ভাবার কোন কারন নেই, আমি শুধু আমার ধরয্যের পরীক্ষা নিচ্ছিলাম। নাহ! হার মানলাম ...

শুধু আমি নয় সামু ব্লগের অধিকংশ ব্লগার আপনার সম্পর্কে খুব ভাল করেই জানে। আমি তাদের মত করে আপনাকে মন্তব্য করতে পারলাম না। আপনি তাদের সাথে তাদের ঐ সব মন্তব্য পেতে এবং উত্তর দিতে আনন্দ পান। আমি ঐভাবে মন্তব্য পেতে বা দিতে অভ্যস্ত নয়!

সবাই আমার মতামতের সাথে একমত হবে এটা কখনই আশা করি না, তবে আমার ব্লগ আবর্জনা মুক্ত রাখার দায়িত্ব তো আমাকেই নিতে হবে।

আশাকরি বুঝতে পেরেছেন !!!

৩১| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১০:০২

সিরাজ সাঁই বলেছেন: আমার অব্যক্ত কথাগুলো লিখেছেন তোমোদাচি ভাই। আমি লিখতে পারিনা, লিখতে গেলেও ভাষা কঠিন হয়ে যায়, তাই সেই চেষ্টা বাদ দিয়ে আপনার সাথে সংহতি জানাই।

এখন চরম দুঃসময়। এই সেদিন আমার গুরুতর অসুস্থ বোনটিকে পিজিতে নিতে পারছিলাম না বলে অন্য হাসপাতালে নিতে বাধ্য হয়েছিলাম - তার জীবন সংশয় হয়ে গিয়েছিলো। আল্লাহর দয়ায় মাত্র আধা ঘণ্টার ব্যবধানে তার জীবন আপাতত রক্ষা পেলেও, এই ডামাডোলে, হরতালের মধ্যে আমরা এখনো আশঙ্কামুক্ত নই। তারপর একদিন অফিসের পথে গুলি বৃষ্টির মধ্যে পড়লাম। সেইথেকে চরম উৎকণ্ঠায় থাকি, প্রায় প্রতি ঘণ্টায় সব পরিজনের খবর রাখার চেষ্টা করি। কিন্তু এভাবে কতদিন ? খারাপ খবর পথে আছে, অচিরেই দ্বারে কড়া নাড়বে।

ব্লগের অবস্থাও অনুরুপ, স্বস্তি নেই, কীবোর্ড দিয়েই নিরন্তর অস্থিরতা, হানাহানি, দম বন্ধ হয়ে যায়। উট পাখীর মত গানে মাথা গুঁজে থাকতে চেয়েছিলাম, আমার ব্লগটাকে বানাতে চেয়েছিলাম গানের জলসাঘর। কিন্তু ভেবে দেখলাম, এর কোন অর্থ নেই। সঙ্গীত রস আস্বাদনের, তথা আবেগের তন্ত্রীগুলো আর উদ্বেলিত হচ্ছে না, আর সবার মত আমিও যেন অনুভূতিহীন হয়ে যাচ্ছি। তাই আজ থেকে পোস্ট দেয়া বন্ধ করলাম, পরের সপ্তাহে সব পোস্ট ড্রাফটে নেবো। এখন গানের সময় নয়, আর আমার জন্যে ব্লগিং তো নয়ই।

ভালো থাকবেন ভাই, আপনার জন্য অনেক শুভকামনা থাকবে সর্বদাই।

০৫ ই মার্চ, ২০১৩ সকাল ৭:০৪

তোমোদাচি বলেছেন: সিরাজ সাঁই ভাই, আপনি কি জানেন আপনি আমার একজন অনুসারিত ব্লগার??
কেন সেটা জানেন??
শুধু গানের কালেকশনের জন্য। যে গান প্রানের কথা বলে মনের কথা বলে সেই গান গুলো খুব সহজে পাই আপনার ব্লগে। আপনি যখন ব্লগে ভাল কিছু শেয়ার করেন সেটা আর আপনার একার সম্পত্তি থাকে না তাই সেটা সরিয়ে নেওয়ার একক সিদ্ধান্ত নিতে পারে না।
আপনি পোষ্ট না দিলে বা অন্য গুলো ড্রাফটে নিলে কার ভাল কার ক্ষতি?? অনেক গুলো ভাল মনের মানূষ আপনার দেওয়া গান শোনা থেকে বঞ্চিত হবে। আর লাভ হবে সেই সব হৃদয়হীন দের যারা তাদের অন্তর কে সীল গালা করে দিয়েছে। বিপক্ষ পক্ষের লাশের উপর যারা নৃত্য করতে পারে মিষ্টি বিতরণ করতে পারে মানুষের মৃত্যুতে। এখন আপনি ভেবে দেখুন আপনি কোন দলে!
কথাটা হয়ত একটু কর্কশ শোনাবে কিন্তু না বলে পারছি না। যারা ব্লগের কিছু নোংরা মানুষিকতার মানুষের উপর অভিমান করে ব্লগ ছেড়ে যায় তাদের কে আমার কাছে কাপুরুষ মনে হয়। আমরা কেন ঐসব বিকৃত রুচির মানুষের উপর রাগ করে আমার স্থান ছেড়ে দিব ওদের যথাইচ্ছাভাবে নোংরা করার জন্য?
আপনার এই কমেন্ট টাই আর একটু গুছিয়ে একটা পোষ্ট দিন না, অনেক সুন্দর লিখেছেন। দয়া করে প্লাটফর্ম ছেড়ে দিবেন না।

আর গান পোষ্ট করতে থাকুন, আগের চেয়ে আরো বেশী করে। কারন এখন ব্লগার রা আরো বেশী তৃষ্ণার্ত এই সব মনের খোরাক জোগান পোষ্টের জন্য। সারাক্ষন মারামারি হানাহানির ব্লগ পড়তে পড়তে সবাই ক্লান্ত।
প্লীজ, আমার কথাগুলো বিবেচনা করুন; আরো বেশী বেশী গানের সন্ধান আমাদের দিন!!
শুভ কামনা!

৩২| ০৬ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৪৫

জুন বলেছেন: তারপর একটা স্বস্তির নিঃশ্বাস ফেলি! নাহ! লাশের মধ্যে আমার স্বজন কেও নেই ... !!! কিন্তু এই স্বস্তির নিঃশ্বাস আর কতদিন ফেলা যাবে?? খুব ভয় হয় ... হঠাত কখন না পত্রিকায় দেখি আমার কোন প্রিয়জনের রক্তাক্ত মুখ!!
প্রিয় তোমোদাচি আপনার পোষ্টের সাথে সম্পুর্ন একাত্মতা পোষন করলেও উপরের লাইনকটিতে আমার সামান্য আপত্তি। সেটা হলো না হোক তারা আমার রক্তের কেউ, কিন্ত তারা তো মানুষ ।
এই অকারণ হানাহানি আর রক্তের হোলিখেলা তো আমার সেই আদিম যুগের কথা মনে করিয়ে দেয় প্রতিনিয়ত।বিভিন্ন নরখাদক জাতিগোষ্ঠির একে অপরের সাথে যুদ্ধ। বিশ্বজিত তো আমার কেউনা । কিন্ত তার সেই দীর্ন শীর্ন অপুষ্ট শরীর নিয়ে যখন ছুরির আঘাত গুলো প্রতিহত করছিল সে মুখ আমি ভুলতে পারি না। কে কোন ধর্মের কে কোন মতবাদের আমি জানি না।আমি শুধু জানি তাদের প্রান আছে অ্র্থাৎ সে কোন প্রানী। আমি একটু নরম মনের বলেই এসব দৃশ্য সহ্য করার ক্ষমতা আল্লাহ আমাকে দেয় নি। সামান্য কুকুর বেড়ালের মৃত্যুও আমাকে বেদনাহত করে তোলে।
আমি এখন আর পেপারও পড়ি না, টিভিতে কোন খবরও দেখি না দেশের।
বড় একটি মন্তব্যের জন্য আন্তরিক দুঃখিত।

০৬ ই মার্চ, ২০১৩ সকাল ১১:০০

তোমোদাচি বলেছেন: আপনি নিচের প্যারায় যেটা বললেন সেটাই আসলে আমার পোষ্টের মূল সুর। প্রতিটা মানুষের মৃত্যু ই আমাকে কষ্ট দেয়। কিন্তু আপনজন মারা যাবার কষ্ট কে শুধু কষ্ট বল্লে মনে হয় কম বলা হয়ে যায়।

সারাক্ষন দেশের স্বজনদের নিয়ে টেনশনে থাকি; যাকেই ফোন করি বার বার কওরে বলি খুব প্রয়োজন ছাড়া যেন বাসার বাইরে বের না হয়। আমি বুঝি এটা যুক্তিহীন কথা, কতক্ষন বাসার ভিতর থাকা যায়!!!

ওই কথা গুলো একটু স্বার্থপরের মত শোনালেও কথাগুলো ঠিক। আমরা সবাই কম বেশী স্বার্থপর হয়ত!!

ভাল থাকবেন!!

৩৩| ০৬ ই মার্চ, ২০১৩ সকাল ১১:০৪

বোকামন বলেছেন: দায়িত্ববান ব্লগারের পরিচয় পাওয়া গেল আপনার পোষ্ট থেকে

ভালো.................

শুভকামনা

০৬ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৫০

তোমোদাচি বলেছেন: আপনার জন্য ও শুভকামনা!

৩৪| ০৬ ই মার্চ, ২০১৩ সকাল ১১:২২

জুল ভার্ন বলেছেন: ব্লগারদের বিতর্কীত করার জন্য দায়ী একমাত্র মডারেটর/মডারেশন। এখানে মহা নবী(সঃ), পবিত্র কোরআন কিম্বা শুধু মাত্র ইসলাম ধর্ম ও ধর্মানূরাগীদেরকে উস্কানী, ঘৃণা প্রদানকারীদের হেফাজত করা হয়, বিরোধী দলীয় নেত্রীকে অশ্লীল গালাগাল, মন্তব্য করলে তাদেরকে লালন করা হয়-কিন্তু সেই লালনকারীদের কে কেউ কিছু বললেই-তাকে শাস্তি পেতে হয়! যদি সমান দৃষ্টিতে মডারেশন হতো-তাহলে আজ "ব্লগার" শব্দটা এতোটা বাজে ভাবে ব্যাবহার করতে পারতোনা।

সত্যি আমরা কোন দেশে বাসকরছি! সভ্যতা আর বর্বরতার মাঝখানকার সীমারেখা খুব সুক্ষ্ম। মহাত্মা গান্ধী আর ণরাধম(নরেন্দ্র মোদী)মোদী একই সংস্কৃতির মানুষ হয়েও কর্ম আর মানষিকতায় কতইনা বিপরীত! সামু মডারেশনেও আছে এমন বৈপরীত্ব-সেই বৈপরীত্বের অবসান হলে "ব্লগার" সত্যিই তাদের লেখনীর মাধ্যমে সকলের শ্রদ্ধা ভাজন হবেন।

ধন্যবাদ।

০৬ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৫৩

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য!

ব্লগ মডারেশন প্যানেলের নিরোপেক্ষতা এবং বিচক্ষণতা ব্লগের মান ধরে রাখার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

আশাকরি সামু কতৃপক্ষ এ ব্যাপারে আরো সচেতন হবে!

৩৫| ০৭ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

মশামামা বলেছেন: মজার একটা গল্প শোনাই - দেখেন কি চমকপ্রদ কাহিনী। নিজে পাত্তা না পাইয়া দু'জন ব্লগারের প্রেমের কবিতা আদান-প্রদানকে কেন্দ্র করিয়া একজন জনপ্রিয় ব্লগার জ্ঞান-বুদ্ধি হারাইয়া কিভাবে তার চক্ষুশূলদ্বয়কে গালিগালাজ করিয়া ব্লগ থেকে বিতাড়িত করিতে পারেন।

এখানে দেখেন - শায়মার ন্যাকা কাহিনী:
Click This Link

দুইদিন হইতে বিরাট গবেষণা করিয়া আমি ইহা আবিষ্কার করিয়া ফেলিলাম। তবে, নীলঞ্জন বা সান্তনু একটা গাধা। দিবাকে আমার ভালোই লাগতো। যাইহোক, উচিত ফল পাইয়াছে। তবে, শায়মা ও যে এক বিশাল মক্ষীরাণী এ ব্যাপারেও কোন সন্দেহ নাই।

৩৬| ০৮ ই মার্চ, ২০১৩ রাত ৩:২২

ইকবাল পারভেজ বলেছেন: ভাই অনেক ব্লগারেরই মনের কথা আপনার কথাগুলা; কিন্তু উলু বনে মুক্তা ছড়ানোর মত হবে দেখে অনেকেই এই কথাগুলা বলতে রাজি না।

এই ব্লগে একবারে নতুন একজন হিসাবে মনে হয়েছে, এখান সত্যিকারের উসকানি দাতা ব্লগার খুব বেশী নেই। কিন্তু স্রোতে গা ভাসানো নীতি মেনে চলা প্রচুর নর্মাল ব্লগার আছে যারা ঐসব উসকানি দাতা ব্লগারদের ফলো করে উসকানি দেয়। ব্লগিংকে একটা খেলার হিসাবে নেওয়া এসব নর্মাল ব্লগারদেরই সচেতন করা দরকার। এরা আসলে নিজেরাও জানে না, ওদের দৃষ্টিতে কুল কিছু ব্লগারকে ফলো করতে গিয়ে ওরা ব্লগের পরিবেশের কি অবস্থা করছে। আপনাদের মত পরিচিত ব্লগারদেরই আসলে এই ব্যাপারে নিয়মিত পোস্ট আর কমেন্ট দিয়ে এদেরকে সচেতন করতে হবে।

আর ব্লগের পরিবেশ রক্ষার অন্যতম দায়িত্ব মডারেশন প্যানেলের। কিন্তু নির্বাচিত পাতার কিছু পোস্ট দেখলেই এই ব্লগের মডারেশন প্যানেল কতটা নিরপেক্ষ তা নিয়ে সন্দেহ হয়।

যাক সে কথা, আসলে ব্লগে উসকানি বন্ধ করতে আপনার মত সুপরিচিত ব্লগারদেরই এগিয়ে আসতে হবে। আপনারা যদি আম ব্লগারদের উসকানি না সাপোর্ট করার ব্যাপারে সচেতন করতে পারেন; তাহলে উসকানি দাতা ব্লগাররাও উসকানি দেওয়ার আগে দুবার ভাববে।

আর হ্যা, সুন্দর দায়িত্বশীল পোস্ট। পোস্টে প্লাস।

০৮ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৩৯

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আমি আসলে খুব একটা পরিচিত ব্লগার নয়। পরিচিত ব্লগার হতে হলে বিতর্কিত পোষ্ট করতে হয়।
আমি নিরীহ আম-ব্লগার।
তাই অন্য সকল আম-ব্লগার দের স্বার্থে ব্লগের পরিবেশ রক্ষা করার জন্য চেষ্টা করে যাচ্ছি।

৩৭| ১৫ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৫০

দূর দ্বীপবাসীণি বলেছেন: অসাধারণ ও সময়োপযোগী একটা পোস্ট।

১৫ ই মার্চ, ২০১৩ দুপুর ১২:০৮

তোমোদাচি বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০৫

সিরাজ সাঁই বলেছেন: আপনার কথা শিরোধার্য, তাই ফিরে এলাম বন্ধু ভাই। অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।

১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৫৩

তোমোদাচি বলেছেন: কয়েকদিন ধরে ভাবছিলাম আপনাকে একটা কঠিন ঝাড়ি লাগাব!!!

ফিরে এসে ঝাড়ির হাত থেকে বাচলেন! ;)


এখন তাড়াতাড়ি ভাল কিছু গানের লিঙ্ক দেন...

এখন ভাল গানের খুব দরকার!!

ভাল বন্ধু পাওয়া খুব ভাগ্যের ব্যাপার, অভিমান করে হোক আর যাই হোক তাদের কখনও ছাড়তে হয় না!

৩৯| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:২৫

সিরাজ সাঁই বলেছেন: নিশ্চিত ভাবেই ঝাড়িটা আমার পাওনা ছিল। আপনার মত আত্মার আত্মীয়, পরম বন্ধু পাওয়া ভাগ্যের ব্যপার। এটা দেরীতে হলেও বুঝেছি। অনেক কৃতজ্ঞতা জানবেন। সাথে আছি।

১১ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:০২

তোমোদাচি বলেছেন: ;)

৪০| ১১ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৪

মুহাম্মদ এরশাদুল করিম বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আমি আসলে খুব একটা পরিচিত ব্লগার নয়। পরিচিত ব্লগার হতে হলে বিতর্কিত পোষ্ট করতে হয়।
আমি নিরীহ আম-ব্লগার।

তাই অন্য সকল আম-ব্লগার দের স্বার্থে ব্লগের পরিবেশ রক্ষা করার জন্য চেষ্টা করে যাচ্ছি।
---------
একেবারে মনের কথা বলেছেন। ভালো থাকবেন।

১১ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫১

তোমোদাচি বলেছেন: শুভ কামনা সব সময়!

৪১| ১১ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৭

অচিন.... বলেছেন: আমি কিছু ব্লগারের কর্মকান্ডে হতাশ! :(

১১ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৯

তোমোদাচি বলেছেন: :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.